নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

প্রশ্নফাঁস শিক্ষক !!!

০৯ ই জুলাই, ২০১৯ রাত ১০:২৩



ব্লগার চাঁদগাজী ভাইয়ের মন্তব্যে প্রশ্নফাঁস জেনারেশন ছাত্র চিনতাম আজ দৈনিক প্রথম আলো পত্রিকার সংবাদে প্রশ্নফাঁস শিক্ষক দেখার সুযোগ হচ্ছে রাজধানীর রাজউক উত্তরা মডেল কলেজের (স্কুল শাখা) দশম শ্রেণির প্রাক নির্বাচনী পরীক্ষায় প্রশ্নপত্রে প্রশ্ন করা হয়েছে সেফাতুল্লাহকে নিয়ে এবং এটি নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে। ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের প্রশ্নপত্র দেখে মনে প্রশ্ন জাগছে এই প্রশ্নপত্র যেই শিক্ষক তৈরি করেছেন তাঁর মানসিক ভারসাম্য ঠিক আছে তো? নিঃসন্দেহে উহা প্রশ্নফাঁস শিক্ষক !!!


তথ্য: দৈনিক প্রথম আলো

মন্তব্য ২৯ টি রেটিং +৭/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুলাই, ২০১৯ রাত ১০:৩৫

রাজীব নুর বলেছেন: আওয়ামীলীগ যেমন বিএনপির কোমর ভেঙ্গে দিয়েছে, তেমনি এই সব বদমাশ শিক্ষকেরা দেশের মেরুদন্ড ভেঙ্গে দিচ্ছে।

০৯ ই জুলাই, ২০১৯ রাত ১০:৪৮

ঠাকুরমাহমুদ বলেছেন: প্রশ্নফাঁস জেনারেশনের ছাত্র বালক নাবালক - কি বুঝলেন? গুহামানবের সাথে বিতর্ক কিসের ?

এ সকল প্রশ্নফাঁস শিক্ষকের কারণে দেশে শিক্ষার মান আজ অপমান আর নুসরাত হত্যার জন্য দায়ী এরাই এই ধরনের শিক্ষক যারা মদ্যপ মাতাল নিকৃষ্ট কীট।

২| ০৯ ই জুলাই, ২০১৯ রাত ১০:৫৩

যাযাবর চখা বলেছেন: এরা দেশে অনেক আছে।

০৯ ই জুলাই, ২০১৯ রাত ১০:৫৭

ঠাকুরমাহমুদ বলেছেন: একটি গোল টেবিল বৈঠক - “নারী ও শিশু নির্যাতন সহ ধর্ষণ হত্যায় সমাজের করণীয়” শীর্ষক সেমিনার লেখাটি আশা করি পড়বেন।

ধর্ষক সিরাইজ্জার মন মানসিকতার শিক্ষক উত্তরা রাজউকে কিভাবে চান্স পেয়েছে তাই প্রশ্ন ?

৩| ০৯ ই জুলাই, ২০১৯ রাত ১০:৫৭

মোগল সম্রাট বলেছেন: এই গুলারে শিক্ষক কারা কয়? ম্যাথর লীগের সভাপতিরে পয়শা খাওয়াইয়া লেজুড়বৃত্তিতে ব্যাস্ত একপাল শুয়োর। শিক্ষক শব্দটা এদের সাথে যায় না।

০৯ ই জুলাই, ২০১৯ রাত ১১:০১

ঠাকুরমাহমুদ বলেছেন: একটি গোল টেবিল বৈঠক - “নারী ও শিশু নির্যাতন সহ ধর্ষণ হত্যায় সমাজের করণীয়” শীর্ষক সেমিনার লেখাটি আশা করি পড়বেন।

উহা ধর্ষক সিরাইজ্জার টুইন। প্রশ্নফাঁস মেথর।

৪| ০৯ ই জুলাই, ২০১৯ রাত ১১:৫৯

বলেছেন:
তাহলে শিক্ষকরাই আসল প্রশ্নফাঁসকারী।

এইসব প্রতারক, বদমাশদেরকে গ্রেফতার করে নু**তে সিশা দিলে ভালো হবে----------

১০ ই জুলাই, ২০১৯ রাত ১২:১৮

ঠাকুরমাহমুদ বলেছেন: সমস্যা হচ্ছে সব একই থলের বিড়াল, একটি বিশেষ রাজনৈতিক দলের চাটুকার, যতোই আকান্ড কুকান্ড করুক থাকে ধরা ছোয়ার বাইরে - - - - !!!

৫| ১০ ই জুলাই, ২০১৯ রাত ১২:০৩

নীল আকাশ বলেছেন: মাহমুদ ভাই,
যে যেমন, যার রূচি যেমন সে তেমনই খুজে বেড়ায়। উনি যে ১৯৭২ এর পাস করা কিনা কে জানে?

এই সব বিকৃত রূচির শিক্ষকের জন্যই আজ শিক্ষাব্যবস্থার এই অবস্থা। ঢাকা ভার্সিটির ইংলিশ এডমিশন টেস্টে একটাও পাশ করতে পারে না ঠিক মতো। নাহিদ সাহেব কে খুব করে ধন্যবাদ এই জন্য যে উনি একটা কাযে খুব পারফরমেন্স দেখাতে পেরেছেন। এত সল্প সময়ে যে একটা দেশে শিক্ষা ব্যবস্থা ধংশ করে দেয়া যায় সেটা উনি হাতে কলমে দেখিয়ে দিয়েছেন।

আজকাল ডাক্তাদের কাছে যেতেও ভয় হয়, সব চেয়ে বেশি ভয় হয় যখন এনাস্থেশিয়া দিতে চায়। অজ্ঞান অবস্থায় কি কাটতে যেয়ে কি কেটে ফেলে আল্লাহ মালুম।
ধন্যবাদ।

১০ ই জুলাই, ২০১৯ রাত ৯:২২

ঠাকুরমাহমুদ বলেছেন: শিক্ষার মান আজ অপমানে স্বীকৃত হয়েছে আর কি হবে সব জায়গাতে ধর্ষক লম্পট, ডাক্তার নিয়ে আগামীতে লিখবো।

আমার ধারণা কমেন্টে ভুল বুঝাবোঝি হয়েছে, ব্লগার নীল আকাশ ভাই সম্ভবত রাজউক উত্তরা মডেল কলেজের শিক্ষক সম্পর্কে “যে যেমন, যার রূচি যেমন সে তেমনই খুজে বেড়ায়। উনি যে ১৯৭২ এর পাস করা কিনা কে জানে?” উক্ত কথা বলেছেন।

নীল আকাশ ভাই, এটি ভুল বুঝাবোঝির ফসল, ব্লগে কিছু অপব্লগারের আগমনে ব্লগ বিশৃঙ্খলায় পরিপূর্ণ হবে, ব্লগে নীল নামক মহিলা আইডিতে আছে পুরুষ আইডি আর আছে নাবালক।

এখানে আমারো ভুল, আমি হয়তো সহজভাবে বিষয়টি উপস্থাপণ করতে পারিনি। ভুল বুঝাবোঝির জন্য আমি আন্তরিকভাবে দুঃখিত।

৬| ১০ ই জুলাই, ২০১৯ রাত ১:২৬

চাঁদগাজী বলেছেন:


গত ৪৮ বছরে, সুশিক্ষক আমার চোখে পড়েনি; এর উপর নতুন সমস্যা, জামাত-শিবিরেরাও শিক্ষক!

১০ ই জুলাই, ২০১৯ রাত ৯:২১

ঠাকুরমাহমুদ বলেছেন: বাংলাদেশে অপশিক্ষার কারণে যে আঘাত আসবে তার ভয়ংকর ফলাফল ভোগ করবে ২০৩০ সনে। এই আঘাত সামলানোর ক্ষমতা বাংলাদেশের নাই।

চাঁদগাজী ভাই, আমার ধারণা কমেন্টে ভুল বুঝাবোঝি হয়েছে, ব্লগার নীল আকাশ ভাই সম্ভবত রাজউক উত্তরা মডেল কলেজের শিক্ষক সম্পর্কে “যে যেমন, যার রূচি যেমন সে তেমনই খুজে বেড়ায়। উনি যে ১৯৭২ এর পাস করা কিনা কে জানে?” উক্ত কথা বলেছেন।

এখানে আমারো ভুল, আমি হয়তো সহজভাবে বিষয়টি উপস্থাপণ করতে পারিনি। ভুল বুঝাবোঝির জন্য আমি আন্তরিকভাবে দুঃখিত।

৭| ১০ ই জুলাই, ২০১৯ রাত ২:৫৫

হাসান কালবৈশাখী বলেছেন:
বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মোটা টাকা হাদিয়া দিয়ে জাশিরা দলে দলে ঢুকছে।

১০ ই জুলাই, ২০১৯ রাত ৯:৫২

ঠাকুরমাহমুদ বলেছেন: ঘুষ বানিজ্য বাংলাদেশের মানুষের রক্তে রক্তে মিশে আছে ডায়ালাইসিস করে রক্ত পরিবর্তন করেও বিশেষ কোনো লাভ হবে বলে মনে করিনা।

৮| ১০ ই জুলাই, ২০১৯ ভোর ৫:৩৮

কাওসার চৌধুরী বলেছেন:



"ইসলাম ও নৈতিক শিক্ষা" বিষয়ে ওয়াজি (গালিখোর-সরাবখোর) সেফুদা নৈতিকার সবক দিচ্ছে। যিনি এই কুয়েশ্চনটি তৈরী করেছেন তার মগজের তারিফ করতে হয়। এতো আদর্শবান একটি নাম সেফুদা!! আশা করি, আগামীতে মিয়া খলিফা, সানি লিওন, ডলসি ইলেকট্রা, জাজমিন কারো, ইয়াসমিন লাফিতিদের নিয়ে আদর্শের সবক দেবেন।

১০ ই জুলাই, ২০১৯ রাত ৯:৩৪

ঠাকুরমাহমুদ বলেছেন: গুরু গত শীতের সিজনে আমি যতোবার গ্রামের বাড়ী গিয়েছি আমাদের গ্রামে অথবা আশেপাশের গ্রামে এমনকি আমাদের ঢাকা রাজধাণীতেও ওয়াজের নামে সিনেমার গান নকল করা, বিচিত্র ধরনের জিকির আসকার, বিচিত্র তাদের কুরুচিপূর্ণ ওয়াজ আর পরচর্চা।

আমি হলফ করে বলতে পারি ধর্মীয় নীতিজ্ঞানের অনেক বাইরে চলে গেছে বাংলাদেশ, এরা সবাই ইউটিউবার। ওয়াজের সময় ঘোষণা করা হয়েছে সরাসারি লাইভ ইউটিওবে আমাদের ওয়াজ প্রদর্শন হচ্ছে।

৯| ১০ ই জুলাই, ২০১৯ সকাল ৭:৪৩

ঢাবিয়ান বলেছেন: রাজউক উত্তরা মডেল কলেজ একটা সময় অত্যন্ত নামকরা স্কুল ছিল। পাশের হার ও ভাল রেজাল্টের হার ছিল অত্যন্ত ইর্ষনীয়।শিক্ষক নিয়োগ দেয়া হত কঠিন পরীক্ষার মাধ্যমে। খুব সম্ভবত সে কারনেই সরকারের কুনজর পড়েছে এর উপড়। আজেবাজে শিক্ষকদের ঢুকিয়ে একেবারে বারোটা বাজিয়ে দেয়া হয়েছে এই শিক্ষা প্রতিষ্ঠানের।

১০ ই জুলাই, ২০১৯ রাত ৯:২৭

ঠাকুরমাহমুদ বলেছেন: রাজউক উত্তরা মডেল কলেজ এখনো নামী স্কুল ও কলেজ তাই এর মান অপমানে নেওয়ার জন্য জৈনক প্রশ্নফাঁস শিক্ষক জামাতের প্রপাগান্ডা ও মৌলবাদীর কাজ এখন সবার নজরেে এসেছে তার যথাযথ আইনী ব্যাবস্থা নেওয়া হচ্ছে কারণ রাজউক উত্তরা মডেল কলেজের প্রিন্সিপাল সামরিক বাহিনী হতে নিয়োগপ্রাপ্ত।

১০| ১০ ই জুলাই, ২০১৯ রাত ৯:০৭

আহমেদ জী এস বলেছেন: ঠাকুরমাহমুদ,




এসব হলো সৃজনশীল প্রশ্নের নমুনা। 8-| "....... এর ফলাফল বিশ্লেষণ কর" ছাত্রছাত্রীদের সৃজনশীলতা তৈরীতে এর চেয়ে ভালো প্রশ্ন আর কি আছে?
অপেক্ষা করুন, আরো অনেক সৃজনশীলতার দেখা পাবেন। !:#P

আর আপনিও তো এমন একটা প্রশ্ন ফাঁস করে দিলেন! আপনি হলেন গিয়ে প্রশ্নফাঁস ব্লগার........... :P :(

১০ ই জুলাই, ২০১৯ রাত ৯:১৯

ঠাকুরমাহমুদ বলেছেন: আহমেদ জী এস ভাই, আপনার দেওয়া খেতাব আমি মাথা পেতে নিলাম। তবে শিক্ষার মান আজ অপমানে গিয়ে নেমেছে আর কতো নিচে নমাতে পারে! তবে এর ফলাফল ভয়ংকর হবে যা আমাদেরই ভোগ করতে হবে।

একটি গোল টেবিল বৈঠক - “নারী ও শিশু নির্যাতন সহ ধর্ষণ হত্যায় সমাজের করণীয়” শীর্ষক সেমিনার লেখাটি পড়ার জন্য অনুরোধ রইলো।

১১| ১০ ই জুলাই, ২০১৯ রাত ১০:০১

আহমেদ জী এস বলেছেন: ঠাকুরমাহমুদ,



প্রতিমন্তব্যের জন্যে ধন্যবাদ।
শিক্ষার মান যে কোথায় গেছে, আমি তা খুব ভালো করেই জানি আমার চাকুরীর সুবাদে। শত শত উদাহরন আছে, তার উল্লেখ বাহুল্য হবে।
আপনার ঐ লেখাটি আগেই পড়েছি। ব্লগে সবসময় এ্যাকটিভ থাকিনে বলে মন্তব্য করা হয়নি।

১১ ই জুলাই, ২০১৯ রাত ১২:৫৫

ঠাকুরমাহমুদ বলেছেন: আহমেদ জী এস ভাই, আমি পুরোনো মানুষ কালের সাক্ষী বটবৃক্ষ হয়তো নই তবে নিম গাছ তো অবস্যই। শিক্ষা বিপর্যয়ের পেছনে বড় ষড়যন্ত্র কাজ করছে।

উদাহরণ দিচ্ছি ৮০’র দশকের প্রথম দিকে দেশের প্রধান দৈনিক পত্রিকা গুলোতে লেখা আসতো ঘনঘন খাদ্যের অভাবে মানুষ আটার রুটি আর মুশুরির ডাল খাচ্ছে, দেশে গমের চাষ বন্ধ হয়ে গেলো, বন্ধ হয়ে গেলো মশুরির ডালের চাষ !!! কারণ আমরা দূর্ভিক্ষ দেখেছি গম আর ডাল যাতে মানুষের না খেতে হয় তার রাস্তা বন্ধ করলাম। তাতে লাভবান কর্পোরেট প্রতিষ্ঠান! তারা গম ডাল আমদানী শুরু করলো আটা প্যাকেটজাত করে বিক্রিবাট্টা শুরু করলো, আর সাথে একটি বিশেষ দেশের বৃহত্তম বাজার হয়ে গেলো বাংলাদেশ। - সেই ইতিহাস লিখবো একদিন। কাজে ব্যাস্ত থাকি, বয়ষ হয়েছে। লেখার মতো ধর্য্য এখন নাই বলা চলে - ব্লগে আপনারা আছেন তাই লিখি।




১২| ১১ ই জুলাই, ২০১৯ রাত ৯:৩০

ডঃ এম এ আলী বলেছেন: ঘটনা যদি তাই হয় তাহলেতো আমার মনে হয় সেই শিক্ষকসহ উত্তরা মডেল কলেজের ( স্কুল শাখা) পুরাটাই প্রশ্ন পত্র ফাঁশ জেনারেশন । তা না হলে এমনটি হলো কেমন করে । একটি প্রশ্নপত্র প্রণয়ন করার পরে তা মডেল কলেজের একটি প্যানেল/প্রশ্ন পত্র প্রনয়ন কমিটি কতৃক যথাযথভাবে পর্যালোচনা বা অনুমোদিত হওয়ার পরেই তা দিয়ে ছাত্রদের পরীক্ষা নেয়ার কথা । একটি বিদ্যায়তনের প্রশ্নপত্র প্রনয়ন কমিটির সাথে যুক্ত থেকে অভিজ্ঞতার আলোকে কথাগুলি বলা । ধন্যবাদ মুল্যবান একটি বিষয়ে পোষ্ট দিয়ে সকলের মধ্যে সচেতনতা সৃষ্টি করার জন্য ।

শুভেচ্ছা রইল

১১ ই জুলাই, ২০১৯ রাত ১০:৪২

ঠাকুরমাহমুদ বলেছেন: বাংলাদেশে শিক্ষা বিপর্যয়ের পেছনে বড় ষড়যন্ত্র কাজ করছে। দেশে অশিক্ষা কুশিক্ষায় বড় হবে আগামী প্রজন্ম যারা কোনো কাজের না, হবে অকাজের আমড়া গাছের ঢেকি তারা পারবে শুধু ফেসবুক আর ইউটিউব দেখতে। তাহলে দেশে দাপ্তরিক কাজে লোকজন কোন জায়গা থেকে আসবে?

*** ১৯৫২ সনে বাংলাদেশে (পুর্ব পাকিস্তানে) রাষ্ট্রভাষা উর্দু ঘোষণা করা হয়েছিলো কেনো? - অনেক কারণের মাঝে েএকটি অন্যতম কারণ সরকারী বেসরকারী অফিসিয়াল কাজে বাংলাদেশী পিছিয়ে যাবে কারণ বাংলাদেশী উর্দুভাষী ছিলেন না, যা ছিলেন তা খুবই কম। বর্তমান দেশে গার্মেন্টস টেক্সটাইল শিল্পে বাংলাদেশে এখনো বিদেশী কর্মরত আছে এবং মোটা অংকের সেলারিতে।

একটি পথভ্রষ্ট ভুল শিক্ষায় শিক্ষিত জনতা দেশের জনসংখ্যা বৃদ্ধির কাজটি করতে পারে, শিক্ষার হার বাড়াতে পারে, তবে দেশের মান উন্নয়ন করতে পারেনা কারণ এরা আগাছা। তখন দেশে প্রতিটি কর্মস্থানে বিদেশী নাগরিক কাজ করবে এটি নিশ্চিত - বাংলাদেশের শিক্ষার মান নিম্নে ধাবিত করার পেছনে বড় ষড়যন্ত্র কাজ করছে। দীর্ঘমেয়াদী পুর্ব পরিকল্পিত প্লান। এই শিক্ষক সহ ছোট দলটি একটি চালের দানা মাত্র।

ধন্যবাদ ডক্টর এম আলী ভাই ধন্যবাদ।


১৩| ১২ ই জুলাই, ২০১৯ রাত ২:৪৪

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ মুল্যবান প্রতিউত্তরের জন্য ।
শিক্ষার মান নিয়ে যতই চিৎকার করিনা কেন, সমস্যা রাজনৈতিক। আজকাল সবকিছুতেই রাজনীতি। শিক্ষকতার চাকুরিকে রাজনৈতিক আনুগত্যের পুরস্কার হিসাবে ব্যবহার করা। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হবার প্রধান, কার্যত একমাত্র, যোগ্যতা শাসকদলের ঝাণ্ডা বাহক হতে পারা। শাসক বদলায়, কিন্তু অভ্যাস থেকে যায়। রাজনীতির ঠিক দিকে থাকতে পারলেই আর কোন চিন্তা নেই, অভিজ্ঞতাসঞ্জাত এই বিশ্বাসটি আমাদের সরকারি স্কুলগুলিকে সম্পূর্ণ ধ্বংস করেছে। এখন নিস্তার পাচ্ছে না বেসরকারি বিদ্যাতায়নও। এই ছবি বদলাবার দায়িত্ব সরকারের যদি মান সম্মত শিক্ষা সত্যিই চাওয়া হয়। শিক্ষকদের দায়বদ্ধ করে তুলতে হবে, তাদের সাফল্য-ব্যর্থতার হিসাব নিতে হবে। শিক্ষার মেরুদণ্ড ভেঙ্গে রাখলে উন্নয়নের পথে হাঁটবার উপায় থাকবে না। ঠিকই বলেছেন দেশ ভরে যাবে বিদেশী জনবলে। বাংলাদেশের অনেক বিষয়েই ষড়যন্ত্র সবকালেই কমবেশি ছিল , এখনো আছে এবং এটা চলতেই থাকবে । মুক্তির উপায় সকলের সচেতনতা ও প্রতিরোধ গড়ে তোলা ।

১৪| ১২ ই জুলাই, ২০১৯ বিকাল ৩:২০

আখেনাটেন বলেছেন: সমাজের রূন্ধ্রে রূন্ধ্রে বিষ ঢুকে গেছে। যাদের জাতিকে পথ দেখানোর কথা, তারাই...।

১২ ই জুলাই, ২০১৯ বিকাল ৩:৩৫

ঠাকুরমাহমুদ বলেছেন: কড়কড়া নতুন পনেরো শত টাকা পাইয়া পুরোনো ইটের দরে আমাদের সাতশত বছর পুরোনো সীমানা প্রাচীর ভাঙ্গিবার জন্য আমি তৎপর হইয়া উঠি, কে বলিবে আমায় এই প্রাচীর মুল্য শত সহস্র লক্ষ কোটিতেও অমুল্য র-ত-ন ! কে বলিবে আমায় আছে কি সেই সজ্জন !!!

ধন্যবাদ আখেনটেন।

১৫| ১২ ই জুলাই, ২০১৯ বিকাল ৪:৪১

করুণাধারা বলেছেন: সবগুলো মন্তব্য পড়লাম,ভালো লাগলো ডঃ এম এ আলীর ১৩ নাম্বার মন্তব্য।

শিক্ষার এই অধঃপতনের জন্য দায়ী নষ্ট রাজনীতি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.