নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

ব্যক্তিগত আক্রমণ করে ব্লগারদের ব্লগ বিমুখ করার চেষ্টা অব্যাহত

২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৫:৫৪



সম্প্রতি জনৈক ব্লগার তার আক্ষেপ জানাতে ব্লগে উক্ত আক্ষেপের কারণ জানিয়ে ব্লগারের পোষ্টে বা নিজ পোষ্ট যেখানে বিতর্ক হয়েছে সেখানে মন্তব্য - প্রতিমন্তব্য না করে একজন ব্লগারের নামে হেডলাইন দিয়ে “একটি অসুস্থ পোষ্ট” দিয়েছেন তাতে তার ব্লগিং জীবনের স্মরণকালের রেকর্ড স্থাপিত হয়: - ৫৩০ বার পঠিত ১৭টি মন্তব্য ০টি উত্তর!!! তার ব্লগিং জীবনে পোষ্ট দিয়েছেন সর্বমোট ২৭টি - তাতে ১১টি পোষ্টে ০০ মন্তব্য পেয়েছেন, বাদবাকী পোষ্টে ২-৪টি মন্তব্য সহ বেশ কয়েকটি অসুস্থ পোষ্ট - পোষ্ট গুলোতে তিনি যেই ধরণের “ত্রুটিপূর্ণ ও দৃষ্টিকটু ছবি” ব্যাবহার করেছেন তাতে সামহোয়্যারইন ব্লগ সরকার কর্তৃক ব্যান হওয়ার পেছনে উক্ত ব্লগার কতোটুকু দায়ী তা ব্লগের সবাই সহ সামহোয়্যারইন ব্লগ কর্তৃপক্ষকে লক্ষ্য করার জন্য অনুরোধ করছি।

উক্ত ব্লগার পোষ্ট দিয়ে বাংলাদেশ সরকার কর্তৃক নিষিদ্ধ ঘুমের ঔষধ সেবন করে ঘুমিয়ে পড়েছেন! তাকে কুম্ভকর্ণের ঘুম থেকে জাগানোর জন্য সতেরো-১৭ টি মন্তব্য করে গেছেন ব্লগারগণ!!! তিনি তারপরও ঘুম থেকে জেগে উঠেন নি এবং উত্তর দেওয়ারও প্রয়োজন মনে করেন নি।।

রাইটার্স ব্লক: - ব্যক্তিগত আক্রমণ মন্তব্য ও সরাসরি ব্যাক্তি নামে আক্রমণ করে ব্লগারদের ব্লগ বিমুখ করার চেষ্টা অব্যাহত আছে, ব্যক্তিগত আক্রমণ ও আক্রোশে ব্লগারগণ “রাইটার্স ব্লক” হয়ে পড়েন তাতে করে লেখার প্রতি মন মানসিকতা থাকে ক্লান্ত ও লেখা বিমুখ, তাঁরা লিখতে পারেন না - লিখতে ইচ্ছেও করেনা। এরা একটি বিকৃত চক্র চালু করে রেখেছে যাতে করে লেখকগণ লেখালেখি থেকে দুরে থাকেন। তাতে করে লেখা, মত প্রকাশ, চলমান পরিস্থিতি ও সময় বিপরীতে চলে যাবে। শুধু ব্লগে নয়, সমাজের যে কোনো স্থানে চলছে এই ঘৃণ্য কাজটি। ইউটিউবে ভালো ভালো ভিডিও কমেন্টে বাংলাদেশীর গালাগালী এতোটাই নোংরা যা খুবই ঘৃণ্য ও দেশের জন্যও লজ্জাকর।


উপসংহার: - ব্লগে যুক্তিযুুুুুুুুুুুুুুুুুুুুক্ত তর্ক বিতর্ক না করে ব্যক্তিগত আক্রমণ খুবই লজ্জাকর, আমি আমার সর্বশেষ পোষ্ট দিয়েছি ১৮ই সেপ্টেম্বর, ২০১৯ তারপর আর শত লেখার ইচ্ছা থাকার পরও লিখতে পারছি না। কারণ ব্যক্তিগত আক্রমণ আর এই ব্যক্তিগত আক্রমণে ব্লগে যেটি হয় তা হচ্ছে রাইটিং ব্লক - আর উক্ত রাইটার্স ব্লকের প্রমাণ ও শিকার আমি নিজে। আজ ভালো একটি খবর পেয়ে মনে হয়েছে জোর করে হলেও একটি লেখা ব্লগে পোষ্ট দিতেই হবে। আর উক্ত ব্যাক্তিগত আক্রমণকারী ব্লগারের প্রতি আমার মন্তব্য “আপনার জন্য একটি লাল কার্ড”।


কৃতজ্ঞতা: - সামহোয়্যারইন ব্লগ, যার মাধ্যমে নিজের মনের অনেক কথা লিখতে পারছি, কেউ হয়তো পড়েন, কেউ হয়তো জানেন - কিছুটা আগ্রহও হয়তো করেন! - তাতে মনে আনন্দ পাই আর এই আনন্দের জন্য আমি কৃতজ্ঞ সামহোয়্যারইন ব্লগ টিমের প্রতি, কৃতজ্ঞতা প্রকাশ করছি সহ ব্লগারদের প্রতি - সবাইকে ধন্যবাদ, সবাই ভালো থাকুন, সুস্থ্ থাকুন, ব্যাস্ত থাকুন।

ছবি: - গুগল সার্চ ইঞ্জিন






মন্তব্য ৫৮ টি রেটিং +৭/-০

মন্তব্য (৫৮) মন্তব্য লিখুন

১| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৬:১৫

ইসিয়াক বলেছেন: প্রিয় ঠাকুর মাহমুদ ভাই
আমার মনে এইসব বাজে পোষ্ট এড়িয়ে চলা ই শ্রেয় । আমি দুলাইন পড়ে ওয়াক থুঃ বলে চলে গেছি ।
আমার মনে হয় সবকিছুর মধ্যে শালীনতা ও পরিমিত বোধ থাকা উচিত । সর্বোপরি অন্যের প্রতি নুন্যতম
শ্রদ্ধাবোধ থাকাটা জরুরী।
মাহমুদ ভাই আমি আপনার লেখা মিস করছিলাম । আপনি লিখতে থাকুন। জঞ্জাল সরে যাক ।আমরা জজ্ঞালের দিকে তাকাবো না । শুধু ভালো সুন্দর আর নির্মলের পুজারী হবো ।
আপনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি ।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৭:৪৭

ঠাকুরমাহমুদ বলেছেন: ভাই ইসিয়াক, অনেক অনেক ধন্যবাদ। আমাদের করণীয় হচ্ছে অযাচিত পোষ্ট ইগনোর করা।

২| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৭:১০

চাঁদগাজী বলেছেন:


সেই ব্লগার দীর্ঘদিন ব্লগিং করছেন; কিন্তু ব্লগিং উনাকে কোনভাবে সাহায্য করেছে বলে মনে হয়নি।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৭:৪৮

ঠাকুরমাহমুদ বলেছেন: দীর্ঘদিনে তিনি যেই পোষ্ট দিয়েছেন তার সবই অখাদ্য কুখাদ্য। নিজেকে নিজে প্রমাণ করেছেন।

৩| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৯:০৫

হাফিজ বিন শামসী বলেছেন: সামু একটি সুস্থ সংস্কৃতির বলয় হোক সেই কামনা করি।


ভিন্ন মত এবং পথের প্রতি সবার সহনশীল হওয়া উচিৎ।


আক্রমণ প্রতি আক্রমণ হোক শালীনতার মধ্যে থেকে।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৯:০৮

ঠাকুরমাহমুদ বলেছেন: আমার মনে হয় ব্লগারদের বাংলাদেশ টেলিভিশন বিতর্ক দেখা উচিত।

৪| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ১০:৩৫

কথার ফুলঝুরি! বলেছেন: ব্লগেও ফেসবুকের মত রেষারেষি একদমই ভালো লাগেনা । এগুলো নিম্ন মন মানসিকতার পরিচয় ।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ১০:৪৩

ঠাকুরমাহমুদ বলেছেন: ব্লগে এক দল আছেন তারা সম্ভবত ব্যাক্তিগত আক্রমণ আর আক্রোশ ঝাড়ার জন্য ব্লগে আসেন। ইউটিউবে সরকারী প্রতিবেদন ভিডিওতে এতো এতো নোংরা অশালীণ গালাগাল আছে যা ধিক্কার করার ভাষা জানা নেই তারপরও সরকারী চাকুরীতে লক্ষ লক্ষ টাকা ঘুষ দিয়ে বাংলাদেশী চাকুরী করতে ইচ্ছুক। তাহলে এই নোংরা ভাষা প্রয়োগ কেনো?

৫| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ১১:১৩

সাকলাইন তুষার বলেছেন: "চাঁদগাজী" ব্যক্তিগত আক্রমণ করে

২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১:০৮

ঠাকুরমাহমুদ বলেছেন: সাকলাইন তুষার ভাই, আপনি মন্তব্য ভুল করেছেন, বলা উচিত “ব্লগার চাঁদগাজী ব্যাক্তিগত আক্রমণ করেন” একে বলে নূন্যতম সম্মান প্রদর্শন। আপনার প্রোফাইল ছবি অনুযায়ী আপনি বয়ষে আমার অনেক অনেক ছোট হবেন তারপরও আপনাকে “ভাই” বলেছি - এখন কি বুঝলেন?

৬| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ১১:৫৭

ঢাবিয়ান বলেছেন: পুরোপুরি একমত আপনার সাথে। ব্যক্তিগত আক্রমন ব্লগারকে ব্লগবিমুখ করার জন্যই মুলত করা হয়। যৌক্তিক সমালোচনা, তর্ক, বিতর্ক ব্লগের সৌন্দর্য। ব্যক্তিগত আক্রমন এর পেছনে মুল কারন হচ্ছে বাংলাদেশের কুৎসিত রাজনৈতিক দলের পক্ষা্লম্বন। মুলত আওয়ামিলীগ, বিএনপি বা জামাত পন্থীরাই ফেসবুক, ইউটিউব বা ব্লগে ব্যক্তিগত আক্রমন করে মন্তব্য করে থাকে । নিজ দলের বিপক্ষে যে কোন বক্তব্যকে এরা ব্যক্তিগতভাবে নেয় বিধায় ব্যক্তিগত আক্রমন এর আশ্রয় নেয়। ভিন্নমত সহ্য করার শিক্ষা আসলে আমাদের রাজনীতিতে নাই। তবে এইসব মেনে নিয়েই ব্লগে থাকতে হবে।

তবে আপনি যার পক্ষ নিয়ে এই পোস্ট দিয়েছেন, সেই ব্লগার চাঁদ্গাজী কিন্ত ব্যক্তিগত আক্রমনের গুরু।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১:২৯

ঠাকুরমাহমুদ বলেছেন:





ঢাবিয়ান ভাই, আমার মনে হয় না আমি মেলাঘর, চাঁদগাজী নিকে কাউকে কখনো লিখতে দেখেছি “আপনার বিদ্যার জোড় কম আপনি পড়ালেখা করুন, ব্লগ থেকে ঘার ধরে বার করে দেবো, হে হে হে, বকধার্মীক, দিনকানা, দলকানা, চাটুকার, পদলেহনকারী, মাতাপিতা নিয়ে বাজে মন্তব্য ইত্যাদি - না আমি দেখিনি।

জামাত পন্থীরা ফেসবুক ইউটিউব কে পর্ণ করে ছেড়ে দিয়েছে - এদের মতো নোংরা মন মানসিকতার মানুষ আছে বলে বাংলাদেশে এতো দ্বন্দ্ব। আমি আগামীতে জোড়ালো বিতর্ক করার মতো পোষ্ট দিবো জেনারেল জিয়া ও জেনারেল এরশাদ প্রসঙ্গে, আশা করি বিতর্ক করবেন দা কুড়াল অলঙ্গা নিয়ে জাাপিয়ে পড়বেন শুধু একটি অনুরোধ গালাগাল করবেন না।

৭| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১:০৭

রাজীব নুর বলেছেন: পোষ্ট টি আমি দেখেছি।
ভীষন রকম সস্তা পোষ্ট। কাউকে এভাবে আক্রমন করা উচিত নয়।
একজন ব্লগারের প্রতি আরেকজনের সম্মান শ্রদ্ধা থাকা উচিত।

এরি পোষ্ট দেওয়ার জন্য আপনাকে বিশেষ ধন্যবাদ।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১:১৮

ঠাকুরমাহমুদ বলেছেন: আপনি ব্লগে যথেষ্ট শক্তিশালী লেখা লিখেন, তারপরও মাঝে মাঝে দেখি কেউ না কেউ আপনার পোষ্টে তুচ্ছ তাচ্ছিল্য কোনো একটা মন্তব্য করে দেন, রাজীব নুর ভাই আমি ব্যাবসায়ী মানুষ আমি দেখেছি এই দেশে বই প্রকাশ করে কতো প্রকাশকগণ আমির হয়ে গেছেন আবার কতো প্রকাশকগণ ফকিরও হয়ে গেছেন, এখন প্রিন্ট মিডিয়া ধসে গেছে। প্রিন্ট ম্যাগাজিন, গল্প উপন্যাস আর তেমন কেউ পড়েন না। নয়তো ব্লগারদের লেখা আমি প্রিন্ট করে বই আকারে বাজারে দিতাম মানুষ পড়ুক। আর আপনার লেখা তো অবস্যই অবস্যই সেখানে থাকতো।

৮| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ২:০৬

বিজন রয় বলেছেন: আপনি প্রকাশক?

২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ২:১৯

ঠাকুরমাহমুদ বলেছেন: বিজন রয় ভাই, আমি প্রকাশক নই, প্রকাশনার ব্যাবসা এখন মন্দা, এই ব্যাবসায় শফিক রেহমান সাহেব বিখ্যাত হয়েছিলেন তিনি এতো টাকা করেছিলেন যে সেই টাকা তিনি রাখতে পারেন নি, টাকা আগুনের মতো হজম করা কঠিন। সবাই আগুন হজম করতে পারেন না।

৯| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ২:০৮

ইসিয়াক বলেছেন: প্রিয় ঠাকুর মাহমুদ ভাই বলেছেন: আপনি [রাজীব নুর ]ব্লগে যথেষ্ট শক্তিশালী লেখা লিখেন, তারপরও মাঝে মাঝে দেখি কেউ না কেউ আপনার পোষ্টে তুচ্ছ তাচ্ছিল্য কোনো একটা মন্তব্য করে দেন, রাজীব নুর ভাই আমি ব্যাবসায়ী মানুষ আমি দেখেছি এই দেশে বই প্রকাশ করে কতো প্রকাশকগণ আমির হয়ে গেছেন আবার কতো প্রকাশকগণ ফকিরও হয়ে গেছেন, এখন প্রিন্ট মিডিয়া ধসে গেছে। প্রিন্ট ম্যাগাজিন, গল্প উপন্যাস আর তেমন কেউ পড়েন না। নয়তো ব্লগারদের লেখা আমি প্রিন্ট করে বই আকারে বাজারে দিতাম মানুষ পড়ুক। আর আপনার লেখা তো অবস্যই অবস্যই সেখানে থাকতো।
প্রিয় ঠাকুর মাহমুদ ভাই ও বন্ধু রাজীব নুর কে স্যালুট জানাই

২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ২:১৬

ঠাকুরমাহমুদ বলেছেন: ইন্টারনেট আমাদের অনেক অনেক কিছু সহজ করে দিয়েছে তবে অনেক ব্যাবসা লাটে উঠেছে।

১০| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ২:১৬

বিজন রয় বলেছেন: আচ্ছা, এবার আসি পোস্টের বিষয়ে।
আমি চাই সমাজে কিছু খারাপ মানুষ সবসময় থাকুক।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ২:১৮

ঠাকুরমাহমুদ বলেছেন: সমাজে খারাপ মানুষের অবস্যই প্রয়োজন আছে - আমি একমত।

১১| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ২:৪৬

পদাতিক চৌধুরি বলেছেন:

সর্বে সন্তু সুখিন
সর্বে সন্তু নিরাময়া
সর্বে ভদ্রানি পশ্যন্তু
মা কদাচিৎ দুঃখ ভাব ভবেৎ।
-বৃহদারণ্যক উপনিষদ।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ২:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন: সব্বে সত্তা সুখিতা হোন্তু, অবেরা হোন্তু, অব্যাপজ্‌ঝা হোন্তু, সুখী অত্তানং পরিহরন্তু, সব্বে সত্তা মা যথালব্ধসম্পত্তিতো বিগচ্ছন্তু।

১২| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৩:০০

করুণাধারা বলেছেন: একদম ঠিক বলেছেন। ওই পোস্টটা দেখে মনে হয়েছিল, পায়ে পাড়া দিয়ে ঝগড়া লাগানো।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৩:০৯

ঠাকুরমাহমুদ বলেছেন: ব্লগ ব্যান হওয়ার আগে আমি ব্লগার অনল চৌধুরীর সাথে প্রবল বিতর্ক করেছি ঝাড়া দুই দিন একই পোষ্টে, ধন্যবাদ ব্লগার অনল চৌধুরীকে আমরা কেউ ভাষা খারাপ করিনি, তবে তর্কে আমরা দা কুড়াল টেঁটা অলঙ্গা কেউ কম ব্যাবহার করিনি। সেখানে ব্যাক্তি আক্রমণ কেউ কাউকে করিনি।

১৩| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৩:০৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: হুম কথা সত্য। ঝগড়া ঝাটি কইরা লাভ কী বুঝি না

২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৩:২৩

ঠাকুরমাহমুদ বলেছেন: আপনার ক্যামেরাটি আমাকে পাঁচ কর্ম দিবসের জন্য ধার দেবেন কি? - তাহলে আর এই জীবনে ফেরত দিবো না।

১৪| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৩:২৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: আচ্ছা দিয়াম নে। নিতে আইসেন মতিঝিলে

২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:২৭

ঠাকুরমাহমুদ বলেছেন: পাঁচ মিনিট অপেক্ষা করুন, তিন ঘন্টা পরে আসছি।

১৫| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:২৫

নূর আলম হিরণ বলেছেন: ব্লগ কর্তৃপক্ষ লাল কার্ড দেখালে ভালো হতো।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:২৮

ঠাকুরমাহমুদ বলেছেন: ব্লগ কর্তৃপক্ষ হচ্ছেন ব্লগের সরকার, তারা সবই দেখেন সবই বোঝেন।

১৬| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৪৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমি ব্লগে এসেছি কিছু শিখতে আর কিছু ভালো সময় কাটাতে। এখানে কারো প্রতি ব্যক্তিগত আক্রমণ আমার মোটেই পছন্দ নয়।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৫১

ঠাকুরমাহমুদ বলেছেন: যুক্তিহীন তর্ক, ও অযথা মানুষকে ভুলভাবে ধর্মের দিকে টেনে হিচড়ে নেওয়ার চেষ্টা, পোষ্ট বা মন্তব্য পড়ে মনে হতে পারে প্রত্যেকের কাছে এক একটি ধর্ম আছে সবাই পয়গম্বর!!! আর তার ধর্মটি সঠিক, বাংলাদেশের বাদবাকী ১৬,৯৯,৯৯৯ জন মানুষ কাফের!!! যে কোনো পোষ্টে ধর্ম চলে আসবে অথবা গাধার রাজনীতি।

বর্তমান সরকার রাজনীতি করার জন্য ক্ষমতায় আসেনি তারা এসেছে সময়ের প্রয়োজনে। “আওয়ামী লীগ বিএনপি জামাত তিনটি ভগ্নদল মিলে একটি পূর্ণাঙ্গ দল। যারা ১৯৯০ ভুলে গেছেন তাদের ধারণা থাকার কথা না। তারা অন্ধলোকের হাতি দর্শন করে যাচ্ছেন।

১৭| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পোস্টটি আমি দেখিনি।
ব্লগে ব্যক্তি আক্রমণ সমর্থন যোগ্য নয়।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:০৬

ঠাকুরমাহমুদ বলেছেন: এটি একটি চক্র যাদের কাজ ব্লগ থেকে মোটামোটি ২০ জনের লেখা থামিয়ে দেওয়া। অথবা ব্যাক্তি আক্রমণকারীর মন্তব্য পড়ে মনে হয় তিনি কোনো ভাবে বড় মানসিক যন্ত্রনায় আছেন, যেই কারণে ব্লগে এসে একটা অখাদ্য পোষ্ট করেন অথবা দুই চারজনকে বলি করে আজে বাজে মন্তব্য করে আবার পালিয়ে যান।

১৮| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:১০

রাজীব নুর বলেছেন: তবে ভাই আমার খুব শখ একটা প্রকাশনী দিবো।
যারা ভালো লিখেন। জোর করে তাদের লিখাবো এবং আমি তাদের বই ছাপবো। দোয়া করবেন।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৪:৩১

ঠাকুরমাহমুদ বলেছেন:





রাজীব নুর ভাই, আপনার জন্য আমার আস্ত একটি পোষ্ট দিতে হবে, আপনি যতোটুকু ইমোশনাল সমাজ সংসার দেশ পৃথিবী তার থেকে লক্ষ কোটি মাইল দুরে আছে, প্রকাশনী ব্যাবসা দিবেন তো মাঠে মারা যাবেন, আর ২য় কথা প্রকাশনী ব্যাবসা দিতে হলে প্রকাশনী ব্যাবসায় চাকরী করতে হবে মিনিমাম ১০ বছর তারপর ভাবতে হবে আপনি কি এই ব্যাবসায় যাবেন নাকি যাবেন না। আর প্রিন্টিং প্রেস তথা ছাপাখানা আর প্রকাশনী কিন্ত এক না, ছাপাখানা পেড ভিজিটিং কার্ড ক্যাশ মেমো ম্যাগাজিন সব ছাপার কাজ করে আর প্রকাশনী বই ছাপা সহ তা বাজারজাত করার কাজটি করে।

মনে রাখবেন ভাতের হোটেলের ব্যাবসা সেই করতে পারে যে এই ব্যাবসায় ১০ বছর কাজ /চাকুরী করেছে নয়তো তার হোটেলের ভাত তার নিজের খেয়ে ব্যাবসা বন্ধ করতে হবে।

১৯| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:৩০

আহমেদ জী এস বলেছেন: ঠাকুরমাহমুদ,




অনাকাঙ্খিত।

আপনার লেখার "কৃতজ্ঞতা" অংশটুকু পড়লে সবারই বোধদয় হওয়া উচিৎ।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৪:৩৩

ঠাকুরমাহমুদ বলেছেন: আমার মনে হয় ব্লগারদের “বাংলাদেশ টেলিভিশন বিতর্ক” দেখা উচিত।

২০| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ১১:০০

হাসান কালবৈশাখী বলেছেন:
আমার বিরুদ্ধেও ব্যক্তিগত আক্রমণ করে পোষ্ট দেয়া হয়েছিল। সম্ভবত বিশ্বকাপ চলাকালিন।

একজনের পাকি বন্দনামুলোক পোষ্টে একটু কড়া ভাষায় কমেন্ট করেছিলাম।
ওনার দেড় লাইনের একটি পোষ্ট, পাকিস্তান নামটি ৩ বার! মেজাজ ধরে রাখতে পারি নি।

এরপর ব্যক্তি আক্রমণ করে পোষ্ট।
সেই পোষ্টে সবাই আমাকে নিন্দা করে কমেন্ট করছে, বলছে 'পোষ্ট না পড়ে মন্তব্য করা ঠিক না' ইত্যাদি ... রাজীবনুর পর্যন্ত কমেন্ট করেছিল।
কিন্তু আমি কিছুই বলতে পারছিনা। ডিভাইস পরিবর্তন, অফিসের কাজ। বিদেশের মাটিতে আগে তো পেট বাচাতে হবে, ইত্যাদিতে ৩ দিন দেরি হওয়ায় আর কোন জবাব দেয়ার ইচ্ছা হয় নি।

আমি বলতে চেয়েছিলাম "আপনার দেড় লাইনের পোষ্ট, পোষ্ট না পড়ে মন্তব্য করার কি আছে, পোষ্ট ওপেন না করেই তো সবটা দেখা যায়"।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৪:৫৬

ঠাকুরমাহমুদ বলেছেন: দেড় লাইন আর রেল লাইন চোখ যতোদুর যায় তা দেখা যায়। হাসান কালবৈশাখী ভাই, আমরা ভাষা নিয়ে খুব বড় বড় কথা বলি আসলে আমাদের ভাষাজ্ঞান নেই এটি সহজ সরল কথা। দেশের বাইরে আছেন আপনাকে বলার প্রয়োজন নেই আপনি নিজ চোখে দেখছেন বাংলাদেশীদের ষ্টুপিড কাজ আর অমানুষের মতো ব্যাবহার, বাংলাদেশীর ব্যাবহারে প্রমাণ করে যে এই লোক নির্ঘাত কোনো ডোবা নালা খন্দ থেকে উঠে এসে ভদ্র সমাজের কাপড় পড়েছে তাও ঠিক মতো পড়তে পারেনি। ক্যাজুয়াল কালো প্যাণ্টের সাথে ক্যাডস অথবা ব্রাউন স্যু আর বুটিকের অদ্ভুৎ ছাপার শার্ট - এই শার্ট বুটিক একটিই তৈরি করেছিলো আর এটা তৈরি করে বুটিক বন্ধ হয়ে গেছে! আর চুলের কাট সম্পর্কে বলার ভাষা আমার জানা নেই!!!

আপনি কোন ধর্মের মানুষ, নতুন করে আপনাকে আমি কোন ধর্মে আনবো? এই দেশে সবাই ধর্ম প্রচারক,
সবাই ডাক্তার, সবাই ট্রাভেল এজেন্ট, সবাই আইন বিশেষজ্ঞ, সবাই সবজান্তা শমসের শুধু কাজের বেলায় ঠন ঠনা ঠন !!!

আমাদের অফিসে একজন তরুণ একাউন্টেন্ট ছিলেন টাইফয়েড ইউনিভার্সিটি থেকে এমবিএ করা। - যার প্রধান কাজ ছিলো অফিসের কাজ কর্ম সব ফেসবুকে আপডেট দেওয়া - এখন বলেন কোন পাগলের দেশে আমরা বাস করি যেখানে সব উম্মাদের বসবাস!!!


২১| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ১১:৫০

জুনায়েদ বি রাহমান বলেছেন: ব্যক্তি আক্রমণ খুবিই দুঃখজনক, পাঠক লেখকের লেখার উপর সমালোচনা বা প্রতিক্রিয়া জানাতে পারেন। এর বাইরে কথাবলার পূর্বে ভাবা উচিত।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৫:১৭

ঠাকুরমাহমুদ বলেছেন: ব্লগ ব্যান হওয়ার আগে আমি ব্লগার অনল চৌধুরীর সাথে প্রবল বিতর্ক করেছি ঝাড়া দুই দিন একই পোষ্টে, ধন্যবাদ ব্লগার অনল চৌধুরীকে আমরা কেউ ভাষা খারাপ করিনি, তবে তর্কে আমরা দা কুড়াল টেঁটা অলঙ্গা কেউ কম ব্যাবহার করিনি। সেখানে ব্যাক্তি আক্রমণ কেউ কাউকে করিনি। ব্লগে আজকাল ব্লগার অনল চৌধুরীরকে আর পাই না। তার পোষ্টে মন্তব্য করে এসেছি তারও উত্তর পাই না।

২২| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ১২:৩০

বলেছেন: সহমত গুরু।।।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৫:৩৪

ঠাকুরমাহমুদ বলেছেন: ঝকঝকে সবুজ কচুর লতি আর ছরি শুটকি দিয়ে ঝাল ঝাল রান্না তরকারী সাথে সাদা বিরুইন চালের ধোয়া উঠা গরম ভাত - চলবে?

২৩| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ২:২৪

ডঃ এম এ আলী বলেছেন: লেখাটি নজরে পড়ে নাই । তবে যেই করুক কাজটি ভাল করে নাই ।
এই ব্লগে আমার বিচরণ খুব বেশী দিনের নয় । তবে এই স্বল্প পরিসরেও দেখেছি অনেক পোষ্টে মন্তব্যের ঘরে সুক্ষ থেকে রুক্ষ বিবিধ প্রকারের ব্যক্তি আক্রমন রয়েছে । একদম প্রকাশ্যে যারা ব্যক্তি আক্রমন করে তারা নীজেরাই তার কৃতকর্মের ফলাফল বলতে গেলে পেয়ে যায় সাথে সাথেই, আরো রুক্ষভাবে। তবে সুক্ষ মাত্রায় করা ব্যক্তি আক্রমনগুলিই বড় মাপের দীর্ঘ মেয়াদি কুফল রেখে যায়, যার রিএকসন হয় ধীরে ধীরে বিবিধ প্রকারে, এর মধ্যে একটি হয় পরস্পরের মধ্যে মিথক্রিয়া কমে গিয়ে। এটি আখেরে কারো জন্যই সুখকর নয়, ব্লগের প্রাণবন্ত পরিবেশ বিঘ্নিত হয় ও এর গতিধারা সীমিত হয়ে যায় । মনে রাখতে হবে কাওকে নিরোৎসাহিত করে নীজে উৎসাহিত হওয়া যায়না । দেখা দেয় Fallacy of composition অর্থাৎ তুমি যা কর আমিও যদি তা করি এর ফলাফল কেবলই সকলের জন্য নিন্মচাপ।

গুরুত্বপুর্ণ একটি বিষয়ে পোষ্ট দেয়ার জন্য ধন্যবাদ ।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৬:০৮

ঠাকুরমাহমুদ বলেছেন: “তুমি যা কর আমিও যদি তা করি এর ফলাফল কেবলই সকলের জন্য নিন্মচাপ” - আসলে আমাদের ভাষাজ্ঞান সিমিত, অথবা সবাই কোনো না কোনো কারণে হাইপার থাকেন অথবা এটি একটি চক্র - ব্লগে ২০ জন ব্লগারকে থামিয়ে দিতে পারলে কাজ হয়ে যাবে বলে তাদের বিস্বাস। এটি আমিও মনে করি এখন ব্লগে যেই অবস্থা তাতে ২০ জন ব্লগারকে ব্লগ বিমুখ করে দিতে পারলে তাদের কাজ হয়ে যাবে।

২৪| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ২:৩২

ডার্ক ম্যান বলেছেন: দুষ্ট ব্যক্তিকে সময়মত শায়েস্তা না করলে শয়তানে পরিণত হয়। যারা ব্যক্তিগত আক্রমণ করে ব্লগকে বাধাগ্রস্থ করতে চাচ্ছে তাদের প্রতিহত করতে হবে

২৭ শে সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৬:১০

ঠাকুরমাহমুদ বলেছেন: আমরা সাধরণ ব্লগার দেশের সাধারণ জনগণের মতোই, এই ব্যাবস্থা ব্লগের সরকার করবেন বলে আশা ও বিস্বাস রাখি।

২৫| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৬:২৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: লেখাটি আমার চোখে পড়েছে - তার অন্য পোস্টও আমি পড়েছি | এই ব্যক্তি এমন একজন গুরুর অনুসারী যে সম্পত্তির লোভে ক্ষমতাসীনদের পদলেহিতে পরিণত হয়েছে | মানুষের প্রকৃত নৈতিক ও ধর্মীয় শিক্ষার অভাব থাকলে সে অনেকটা কুয়ার ব্যাঙের মতো হয়ে যায় | তখন তার স্বল্পজ্ঞান বা অল্পবিদ্যার ওজন সামলাতে না পেরে বেসামাল হয়ে অনেক আবোল তাবোল বকে থাকে।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৬:৩৮

ঠাকুরমাহমুদ বলেছেন: ক্যাসিনো দরবার হওয়ার পর থেকে আমার টিভিতে বাংলাদেশী চ্যানেল ধরতে পারছি না, বাংলাদেশী চ্যানেল ধরলেই টিভি টা পাগল হয়ে যায় আবোল তাবোল কথা বলে, সমস্যা কি চ্যানেলে না টিভিতে তাও ধরতে পারছি না। অগত্যা হিন্দি সিরিয়াল সাস বাহু আউর ঘর জামাই দেখতে হচ্ছে !!! - কি বুঝলেন?

২৬| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৭:২৪

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: সবই ব্লগিং এর অংশ!

২৭ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৭:২৬

ঠাকুরমাহমুদ বলেছেন: জ্বী সঠিক!

২৭| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৭:২৯

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: প্রথমদিকে যারা ব্লগিংয়ে আসেন, তাদের এসব সহ্য করতে যথেষ্ট কষ্ট হয়। কষ্ট হলেও যত তাড়াতাড়ি সম্ভব মানিয়ে নেওয়া যায়, ততই মঙ্গল।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৭:৩১

ঠাকুরমাহমুদ বলেছেন: জ্বী আমি একদম নতুন ব্লগার, ব্লগে গতকাল জয়েন করেছি মাত্র!

২৮| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৪:৩২

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: আরে আজব! আপনাকে কে বলল! আমি বলছি ব্লগে যারা নতুন আসেন, তারা ব্যক্তিগত আক্রমণ দেখে ভড়কে যান। আমি নিজেও একসময় খুব মন খারাপ করেছিলাম। পরে দেখলাম এখানে তু্চ্ছ কারণ নিয়ে মন খারাপ করা বোকামি।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:২৫

ঠাকুরমাহমুদ বলেছেন: আজ ২৭ সেপ্টেম্বের ২০১৯ আমি আজই সামহোয়্যারইন ব্লগ চিনেছি, আর আজই রেজিস্ট্রেশন করেছি মাত্র!

২৯| ০৩ রা অক্টোবর, ২০১৯ বিকাল ৫:১১

ডঃ এম এ আলী বলেছেন:
শুধু ব্যক্তিগত আক্রমণ করে ব্লগারদের ব্লগ বিমুখ করার চেষ্টাই নয়
সাথে আরো অনেক কৌশলই তারা অবলম্বন করছে । একটু
চোখ খোলা রাখলেই সে কৌশলের ধরনটি সহজেই বুঝা যায় ।

০৪ ঠা অক্টোবর, ২০১৯ রাত ১১:৩৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




ডঃ এম এ আলী ভাই, ব্লগের সরকার ব্লগ মডারেটর, তাই এটি দেখার ভার আমি মনে করি ব্লগ মডারেটরের, আমরা শুধু বলতে পারি, লিখতে পারি - কিন্তু সিদ্ধান্ত তাঁরা নেবেন। এখন ব্লগ মডারেটর যদি মনে করেন এসব আজেবাজে জঞ্জাল ব্লগে রাখবেন তাহলে এটা তাদের সরকারী নীতি। কিন্তু আমি মনে করি এই নীতিতে ভালো ব্লাগরগণ লেখা কমিয়ে দেবেন এবং এক সময় লেখা বন্ধ করে দেবেন।

ব্লগে যারা আজেবাজে জঞ্জালপূর্ণ কাজগুলো করেন তাদের লেখার মান কি? তারা কি লিখেন? ব্লগে তারা কাউকে কখন কেনো কোথায় আক্রমণ করছেন? - প্রশ্নগুলোর উত্তর বার করতে পারলে আশা করি সমস্যা সমাধান করতে কাউকে তখন মার্ক জাকারবার্গের কাছে যেতে হবেনা।

ধন্যবাদ ডঃ এম এ আলী ভাই, ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.