নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

ভোরের পাখি

০৫ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৪২



আমি কবি নই, লেখকও নই - আমি একজন ব্যবসায়ী মানুষ। সততার সাথে এক সময়ে চাকরি করেছি, সততার সাথে ব্যবসা করছি - জীবনে হাড্ডাহাড্ডি প্রচুর পরিশ্রম করেছি আজো প্রচুর পরিশ্রম করে যাচ্ছি। দিন শেষে যখন সামান্য আলুভাজি ও পটল ভাজি আর ডাল দিয়ে সাদা ভাত খাই তাই আমার কাছে অমৃত মনে হয় - এটি আমার কাছে পৃথিবীর সর্বশ্রেষ্ট খাবার। আমি নিজের গল্প করতে পছন্দ করি - আর পছন্দ করার কারণও আছে আমার জীবনটাই গল্পময়। অনেক গল্প করার আছে, অবস্যই সময়ে সে সব গল্প আমি ব্লগে লিখবো।

যাইহোক, আজকের পোস্ট আমার নিজেকে নিয়ে নয়। অন্য একজন। ২০১৯ সন, রাতভর আমার জেগে থাকতে হয়। জীবন ও জীবিকার প্রয়োজনে কাজ করতে হয়। কম্পিউটারে কাজ করি। উইন্ডোজে আলাদা একটি পেজ খোলা থাকে - পেজটি আমাদের সকলের প্রিয় সামহোয়্যারইন ব্লগ। ভোর ছয়টা - সাতটার দিকে দিকে সামান্য নাস্তা করে ঘুমোতে যাই, বেলা এগারো - বারোটার দিকে ঘুম থেকে উঠে তৈরি হয়ে অফিসে চলে যাই। প্রতিদিন ভোরে ঘুমোতে যাওয়ার আগে ব্লগে সুন্দর একটি কবিতা পড়ি, একজন নবীন ব্লগার ছড়া ও কবিতা লিখেন। পড়তে খুবই ভালো লাগে। আমাদের সময়ে প্রাথমিক বিদ্যালয়ে চয়নিকা নামের একটি বই ছিলো তাতে এমন মজার মজার ছড়া কবিতা ছিলো। ছড়া ও কবিতার লেখক ও কবিকে মন্তব্য করি তিনি খুব আগ্রহ করে উত্তর দেন, সম্ভবত তিনি তখনো নিরাপদ ব্লগার ছিলেন না, এক সময়ে নিরাপদ ব্লগার হলেন। তিনি প্রতিদিন নিয়ম করে ভোরে একটি কবিতা পোস্ট করেন আর আমি প্রতিদিন ভোরে কবিতা পড়ে ঘুমোতে যাই। খুব আগ্রহ করে অত্যন্ত সম্মান ও গর্ব করে আমি তাকে একটি নাম উপাধি দিলাম “ভোরের পাখি” ব্লগের সবাইকে অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি সেই ছাড়াকার ও মজার মজার কবিতা লেখক “ভোরের পাখি” আমাদের ব্লগের ব্লগার ইসিয়াক ভাই। ব্লগার ইসিয়াক ভাইকে আজকে একটি বিষয় বলতে চাই “ইসিয়াক ভাই আপনি শিশুতোষ ছড়া কবিতা ভালো লিখতে পারেন - এটি কখনো হাত ছাড়া করবেন না। এটি সৃষ্টিকর্তার উপহার”।

ব্লগার ইসিয়াক ভাই থেমে থাকেন নি, তিনি দেখতে দেখতে ৫০০ পোস্ট দিয়েছেন। আজ ব্লগার ইসিয়াক ভাইয়ের ৫০০তম পোস্ট হয়েছে - কম কথা নয়। এটি আমাদের পাওয়া, আমাদের সামহোয়্যারইন ব্লগের পাওয়া। একদিন ভোরে ব্লগার ইসিয়াক ভাইয়ের কবিতার পোস্টে কথার প্রসঙ্গে মন্তব্য লিখে দিলাম “যেদিন কবিতার জাদুকর সেলিম আনোয়ার ভাই আপনার কবিতার প্রশংসা করবেন ধরে নিবেন আপনার কবিতা লেখা হচ্ছে” ইসিয়াক ভাই চেষ্টা চালিয়ে গেলেন এবং সেলিম আনোয়ার ভাইয়ের নিয়মিত প্রশংসা নিয়ে চলেছেন। আমি মনে করি ব্লগার ইসিয়াক ভাইয়ের এটি অনেক বড় প্রাপ্তি।

আমি সামহোয়্যারইন ব্লগের অতি নগন্য একজন ব্লগার। আমি সামহোয়্যারইন ব্লগ কর্তৃপক্ষ নই, বিচারক টিমের সদস্যও নই। তারপরও ব্লগকে ভালোবেসে, বাংলা ভাষাকে ভালোবেসে বলছি - ব্লগে আমাদের প্রচুর ব্লগার প্রয়োজন যারা ছড়া লিখবেন, কবিতা লিখবেন, গল্প প্রবন্ধ সহ দেশের সম সমসাময়িক সমস্যা ও বিষয় নিয়ে লিখবেন। ডঃ এম এ আলী ভাইয়ের মতো প্রবন্ধ লিখবেন - যে লেখা পড়ে আমরা উপলব্ধি করতে পারবো দেশের প্রতি আমাদের ভালোবাসার প্রয়োজন আছে। আহমেদ জী এস ভাইয়ের মতো অজানা তথ্য লিখবেন - পড়ে মনে হবে ‘আরে এটাতো জানা ছিলো না, কি অদ্ভুৎ পাথর নাকি দৌড়ায় - জ্বীনের কাজকারবার নাকি? খায়রুল আহসান ভাইয়ের মতো সুন্দর সুন্দর ভ্রমণ কাহিনী লিখবেন (আমি কখনো কাশ্মীর যাইনি, কিন্তু ব্লগার খায়রুল আহসান ভাইয়ের লেখার কারণে কিছুটা হলেও ক্শ্মীর দেখা হয়েছে) চাঁদগাজী ভাইয়ের মতো গরম গরম রাজনৈতিক দেন দরবার লিখবেন - ব্লগ গরম করে দিবেন, হাত দিলে গরমে হাতে ফোসকা পরে যাবে এমন!

ব্লগার ইসিয়াক ভাইকে ৫০০তম পোস্টের জন্য শুভেচ্ছা অভিনন্দন ও ভালোবাসা। আপনি আমাদের আরো অনেক অনেক ছড়া ও কবিতা উপহার দেবেন এই আশা ব্যক্ত করে আজকের লেখা এখানেই শেষ করছি। ব্লগের সকল ব্লগারদের অসংখ্য ধন্যবাদ।

শুভ সন্ধ্যা।


উৎসর্গ: ৫০০তম পোষ্টের ব্লগার ইসিয়াক ভাই।
ছবি: ভোরের পাখি
কৃতজ্ঞতা স্বীকার: সামহোয়্যারইন ব্লগ কর্তৃপক্ষ।









মন্তব্য ৫২ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৫২) মন্তব্য লিখুন

১| ০৫ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৫০

চাঁদগাজী বলেছেন:



আমাকে ব্লক করে রেখেছেন ব্লগার ইসিয়াক; উনার কোন লেখা আমার ভালো লাগিনি কোনদিন।

০৫ ই আগস্ট, ২০২০ রাত ৮:০১

ঠাকুরমাহমুদ বলেছেন:




চাঁদগাজী ভাই, আমি এই মন্তব্য উত্তরে ব্লগার ইসিয়াক ভাইকে বলছি - তিনি যেনো চট্টগ্রাম নিয়ে মজার মজার কবিতা লিখেন যাতে আপনি শৈশবে ফিরে যেতে পারেন। আর অবস্যই অবস্যই তিনি যেনো আপনাকে ব্লক করে না রাখেন। আপনার মন্তব্য আসলেই মজাদার মন্তব্য।

ধন্যবাদ।

২| ০৫ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৫৫

খায়রুল আহসান বলেছেন: ৫০০তম পোস্টের এক বিরাট মাইলফলক স্পর্শ করার জন্য ব্লগার ইসিয়াক কে আন্তরিক অভিনন্দন এবং শুভেচ্ছা!
দোয়া করি, উনি যেন তার লেখায় উত্তরোত্তর উৎকর্ষতা অর্জন করেন এবং একদিন একজন খ্যাতিমান কবি হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারেন। নিশ্চয়ই সেদিন তাকে নিয়ে এ ব্লগের সবাই গর্ব অনুভব করবে, সহব্লগার হিসেবে।
আর তাকে নিয়ে এত সুন্দর একটি পোস্ট লিখে তাকে অনুপ্রাণিত করার জন্য আপনাকেও আন্তরিক ধন্যবাদ।
পোস্টে প্রথম প্লাস + +।

০৫ ই আগস্ট, ২০২০ রাত ৮:২৩

ঠাকুরমাহমুদ বলেছেন:




খায়রুল আহসান ভাই,
আপনার মন্তব্যে ব্লগার ইসিয়াক ভাই অবস্যই প্রিত হবেন কৃতজ্ঞ হবেন। আমরা ভালো ব্লগার তৈরি করি, আমরাই ভালো ব্লগার হত্যা করি। রাগে দুঃখে অভিমানে ব্লগ ছেড়ে চলে গেছেন অনেক অনেক ব্লগার। সবাই তো আপনার আমার মতো কমব্যাট ক্যামোফ্লেজ ট্রেনিংপ্রাপ্ত নন। ব্লগে ভালো ব্লগার আমাদের তৈরি করতে হবে সাথে সামহোয়্যারইন ব্লগ সব সময় সহযোগিতা করে যাচ্ছেন।

খায়রুল আহসান ভাই, আপনার মূল্যবান মন্তব্যর জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ ও সাধুবাদ জানাচ্ছি। এবং পোস্টে প্রথম লাইকের জন্য সম্মান ও ভালোবাসা। (ভুল বসত আপনার নাম প্রথমে পোস্টে লেখা হয়নি এখন আপনার নাম পোস্টের শেষ প্যারাতে লেখা হয়েছে। প্লিজ পড়ে নিবেন)

ধন্যবাদ।

৩| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ৮:০৩

চাঁদগাজী বলেছেন:


কবিতা সাহিত্যের সবচেয়ে সংবেদনশীল অংশ; কবিতা হলো পাঠকের হৃদয়ের কথা,যাতে থাকে জীবনের গান, প্রতিবাদের ভাষা, অন্যায়ের বিপক্ষে মারণাস্ত্র, প্রেম, জীবনের কাহিনী; কবিকে বিশেষ ভাবনার মানউষ হতে হয়; সমান্য একজন ব্লগারকে যিনি ব্লক করে রেখেছেন, তিনি কি সাহিত্য রচনা করছেন?

০৫ ই আগস্ট, ২০২০ রাত ৮:৩৩

ঠাকুরমাহমুদ বলেছেন:




আপনার গ্রাম চট্টগ্রাম নিয়ে মাঝে মাঝে লিখেন। কিন্তু চট্টগ্রামের বিখ্যাত মেজবানী খাবার নিয়ে কখনো লিখেন নি। ভাবছি আপনার হয়ে আমিই মেজবানী খাবার নিয়ে মজার একটি পোস্ট দিবো। শুরুটা করবো এভাবে - সে এক এলাহি কান্ড লেলাহি ব্যাপার - বন্দর নগরী চট্টগ্রামের মেজবানী খাবার আয়োজন!

চাঁদগাজী ভাই, গাইতে গাইতে গায়েন - - - লিখকে লিখতে একদিন সাহিত্য হয়ে যাবে।


৪| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ৮:১৪

পদাতিক চৌধুরি বলেছেন:
ওয়াও!৫০০! গ্রেট জব।
ধন্যবাদ প্রিয় ঠাকুর মাহমুদ ভাই আপনাকে। একজন সিনিয়র ব্লগার হিসেবে যেভাবে উদীয়মান ব্লগার ইসিয়াক ভাইকে পোস্টের মাধ্যমে ৫০০তম পোস্টে শুভেচ্ছাবার্তা তুলে ধরলেন তা এক কথায় নজিরবিহীন লাগলো। আপনার এই গ্রেটনেসের জন্য রইলো আমার অন্তরের কুর্নিশ। অভিনন্দন প্রিয় কবি ইসিয়াক ভাইকে। এমন অনুপ্রেরণা যেন তার জীবনের যথার্থ ঠিকানায় পৌঁছে দেয়। বাংলা ভাষার একজন যথার্থ কবি হিসেবে উনি যেন আপামর বাঙালীর হৃদয়ে স্থান করে নেন। নিরন্তর শুভেচ্ছা আপনার ভোরের পাখিকে। শুভেচ্ছা আপনাকেও।

০৫ ই আগস্ট, ২০২০ রাত ৮:৪৩

ঠাকুরমাহমুদ বলেছেন:




পদাতিক চৌধুরি ভাই,
আপনাকেও অনেক অনেক ধন্যবাদ। ব্লগারদের সম্মান দিয়ে রাখতে হবে, প্রতিটি ব্লগার তার নিজ নিজ সম্মান অধিকার রাখেন দাবী রাখেন। আমাদের উচিত তাদের প্রাপ্য সম্মানটুকু তাদের দেওয়া। আপনাকে আবারও ধন্যবাদ জানাচ্ছি ভাই। আপনি অত্যন্ত সজ্জন মানুষ। আপনিও আমার খুবই প্রিয়জন ও প্রিয় ব্লগার। আপনার জন্য শুভেচ্ছা রইলো।

৫| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ৮:২৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: ইসিয়াক ভাইয়ের সাফল্যের পিছনে আপনার অনুপ্রেরণা কিছু হলেও আছে বলে আমি মনে করি। আপনাকে এজন্য ধন্যবাদ জানাচ্ছি। আর ইসিয়াক ভাইকে অভিনন্দন এবং ভবিষ্যতের জন্য শুভকামনা।

০৫ ই আগস্ট, ২০২০ রাত ৮:৫৩

ঠাকুরমাহমুদ বলেছেন:




সাড়ে চুয়াত্তর ভাই,
যিনি এগিয়ে যাবার লোক তিনি অবস্যই এগিয়ে যাবেন। ইসিয়াক ভাই আমাকে মনে রেখেছেন আমি সে জন্য কৃতজ্ঞ। আপনার প্রতিও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। আপনার প্রতি শুভকামনা রইলো। আপনারা লিখছেন আমরা পড়ছি। পড়ার জন্যই ব্লগে আসা।

৬| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ৮:২৩

তারেক ফাহিম বলেছেন: অভিনন্দন ইসিয়াক ভাইকে ৫০০ তম পোস্ট দেয়ার জন্য।

লেখককেও ধন্যবাদ, ইসিয়াক ভাইকে নিয়ে পোস্ট দেয়ার জন্য।

০৫ ই আগস্ট, ২০২০ রাত ৮:৫৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




তারেক ফাহিম ভাই,
আপনাকেও অনেক অনেক ধন্যবাদ। আপনি সুন্দর সুন্দর মজার মজার লেখা উপহার দেবেন এই প্রত্যাশা করছি। শুভ কামনা রইলো।

৭| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ৮:৫৯

সেলিম আনোয়ার বলেছেন: অভিনন্দন ভোরের পাখি পাঁচশত পোস্টের মাইলফলক অতিক্রম করায়। আর আপনাকেও অনেক ধন্যবাদ একজন কবিতা প্রেমিকে পোস্ট লিখে সম্মানিত করায়। আপনি পোস্টে আমাকে উল্লেখ করে আবারো সম্মানিত করেছেন। এত ভালোবাসার যোগ্য আমি নই। ইসিয়াক আরও নতুন নতুন মাইলফলক স্পর্শ করুক । আপনি আরও সমৃদ্ধ হোন সফলতা লাভ করুন এই কামনা থাকলো।

০৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:২৫

ঠাকুরমাহমুদ বলেছেন:




কবিতার জাদুকর সেলিম আনোয়ার ভাই, যিনি মানুষের স্বপ্ন নিয়ে লিখেন তিনি স্বপ্নের জাদুকর। আমাদের সেলিম আনোয়ার ভাইয়ের সুন্দর স্বচ্ছ পানির একটি বিল আছে - নাম ডোল্লীর বিল, সেখানে তিনি মাছ ধরেন, খিদে পেলে মাটির চুলোতে দু মুঠো ভাত চড়িয়ে দেন। ক্লান্ত অলস দুপুরে বিলের পাড়ের প্রকান্ড ছাতিম গাছের নিচে ছনের ঘরে মাদুর পেতে নিশ্চিন্তে ঘুমিয়ে পড়েন। পড়ন্ত বিকেলে কখনো কখনো সবুজ শাড়ী আলতা পায়ে যেনো কাউকে দৌড়ে যেতে দেখেন - ভাবেন এটি হয়তো বিভ্রম! - তিনি স্বপ্ন তৈরি করেন “আমাদের জন্য কবিতা, কথামালা লিখেন”।

আপনার জন্য শুভ কামনা রইলো।

৮| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:০২

ইসিয়াক বলেছেন:



প্রিয় মাহমুদ ভাই, আমার কবিতা লেখার পিছনে আপনার অনেক অনেক অবদান আছে। আপনি দিনের পর দিন আমাকে লিখতে উৎসাহিত করেছেন। কত রাত জেগে আমরা সময় কাটিয়েছি ব্লগে। আর সাথে ছিলেন রহমান লতিফ ভাই।লভায়ের কথা খুব মনে পড়ে কোথায় যে হারিয়ে গেলেন তিনি। তার সাথে ফেসবুক কত রাত আলাপ করে সময় অতিবাহিত করেছি। আপনার সগযোগীতার জন্য আমি বিশেষভাবে কৃতজ্ঞ আপনার কাছে। আমার লেখাগুলো কোন মান সম্পন্ন লেখা কিনা সেটা সময়ই বলে দেবে। একজনের লেখা যে সবার ভালো লাগবে সেটা কিন্তু হতে পারে না এটা আমি বিশ্বাস করি কারণ একজন সবার মন রক্ষা করতে পারে না।যাহোক আমার লেখায় যদি কারো বিরক্তির উদ্রেক হয়।সেজন্য আমি দুঃখিত।
আর কি লিখবো। এখন আসলে আমার মাথায় তেমন কিছুই আসছে না যে কি লিখবো। সবচেয়ে বড় কথা আমার সাথে ব্লগের কারোরই ব্যক্তিগত চেনা পরিচয় বা সম্পর্ক নাই। অথচ সবাই আমাকে কতটা ভালোবাসে এজন্য আমি সত্যি কৃতজ্ঞ সব ব্লগার ভাইবোনেদের প্রতি।
# সবশেষে আমাকে এতো সুন্দর একটা উপাধি দিয়েছেন সেজন্য আমি আগেও বলেছি আমি ধন্য।আজকের পোস্টটা দেখে আমি সত্যি আমি অবাক ! আমি বিস্মিত ! আমি আনন্দিত ! আমি গর্বিত
শুভরাত্রি প্রিয় মাহমুদ ভাই। নিরন্তর শুভকামনা রইলো।

০৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:৪০

ঠাকুরমাহমুদ বলেছেন:




ইসিয়াক ভাই,
আপনাকে একটি কথা বলছি মনে রাখবেন “আপনি শিশুতোষ ছড়া কবিতা ভালো লিখতে পারেন - এটি কখনো হাত ছাড়া করবেন না। এটি সৃষ্টিকর্তার উপহার”। ব্লগার রাজীব নুর ভাইয়ের মন্তব্যে জানতে পেরেছি আপনাদের বাড়িতে চুরি বা ডাকাতি হয়েছে। আপনাকে একটি মজার তথ্য দিচ্ছি চোর ডাকাত আপনাদের বাড়ির দুর্ভাগ্য যা ছিলো তা চুরি করে নিয়ে গেছে। - এটি একটি মিথ। আপনার লেখা খুবই ভালো হয়েছে আরো ভালো হবে এই প্রত্যাশায় আপনার জন্য শুভ কামনা করছি।

আপনার জন্য রইলো আন্তরিক অভিনন্দন।

৯| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:২৫

রাজীব নুর বলেছেন: আমি মনে করি আপনি একজন সহজ সরল ভালো মানুষ। আপনি কিসের ব্যবসা করেন? মানে আপনার ব্যবসাটা কিসের?
ইসিয়াক আমার বন্ধু মানুষ। উনি একজন শিক্ষক। ছোট ছোট বাচ্চাদের পড়ান। কিছুদিন আগে তাদের বাড়িতে ডাকাতি হয়েছে।

আমার প্রিয় একটা গান। সময় পেলে শুনবেন আপনারা দুজনই।

০৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:৫৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমি অপরিশোধিত তেল (Crude Oil) নিয়ে কাজ করি। গ্রামের বাড়িতে শাক সবজি মসলা ধান চাষ করি বিক্রি করি। কৃষি কোনো কাজ নয় কৃষি একটি অন্যতম ব্যবসা। আমি বিস্তারিত লিখবো এ বিষয়ে। ইসিয়াক ভাই আপনার বন্ধু মানুষ আমি জানি। আমি আপনাকে খুবই পছন্দ করি এটি কি জানেন?

আমার প্রিয় একটি গান আমি পুরাতন মানুষ তাই আমার প্রিয় গানগুলোও পুরাতন তারপরও আশা করি আপনার ভালো লাগবে।

১০| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:৪৩

ঢুকিচেপা বলেছেন: উৎসর্গ করে লেখাটা চমৎকার হয়েছে এবং এই পোস্ট “ভোরের পাখি”কে যে কি পরিমাণ অনুপ্রেরণা যোগাবে তা অনুমান করতে পারছি।
উৎসাহ দেয়াটা খুব বড় ব্যাপার।

ধন্যবাদ আপনাকে।

০৫ ই আগস্ট, ২০২০ রাত ১০:১১

ঠাকুরমাহমুদ বলেছেন:




ঢুকিচেপা ভাই, ব্লগে আমরা হাতেগোনা কয়েকজন ব্লগার মাত্র লেখালেখি করছি - আপনি কি এটি লক্ষ্য করেছেন? আমরা যদি চেষ্টা না করি তাহলে ব্লগারদের সংখ্যা কোনোভাবেই বাড়বে না। যারা ভালো লিখছেন অবস্যই তাদের প্রাপ্যটি দিতে হবে, আর যারা লিখছেন না তাদের আগ্রহ দিতে হবে। আপনি ভালো লিখছেন আপনাকে অনেক অনেক ধন্যবাদ ও আপনার জন্য শুভ কামনা।


১১| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ১০:৪৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ভাইয়া অনেকদিন আপনার নতুন কোন পোস্ট পাই না। নতুন কিছু লিখুন। অপেক্ষায় আছি।

০৫ ই আগস্ট, ২০২০ রাত ১১:১০

ঠাকুরমাহমুদ বলেছেন:




কাল্পনিক_ভালোবাসা ভাই, গ্রামের বাড়িতে চাষাবাদ নিয়ে ব্যস্ততা, প্রবাসে আটকে পরা সন্তানদের সাথে কথা বলে বলে ব্লগে লেখা হচ্ছে না, আশা করছি আগামী পোস্ট আপনি পছন্দ করার মতো পোস্ট হবে। খুব দ্রুত লিখছি। শিঘ্রই লেখা পাবেন।

শুভ কামনা রইলো।

১২| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ১০:৫২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: কবিতার জন্য কবিতা "Art for art's sake" এই নীতিতে আমি বিশ্বাসী না।কবিতা যদি মানুষের অধিকারের কথা না বলে তবে সেই কবিতা পড়ে লাভ কি।ভিন্ন মত কেও আমি শ্রদ্ধা করি কিন্ত আমি ঐ দলে নেই।তাই সকল কবিতা পড়ি না।তার অনেক কবিতা ভাল লাগে।

০৫ ই আগস্ট, ২০২০ রাত ১১:২০

ঠাকুরমাহমুদ বলেছেন:




সবখানে মানুষের অধিকার নিয়ে বলতে হবে এমন কোনো কথা নেই। অধিকারের কথা আসলেই বিদ্রোহ, ছিনিয়ে নেয়া, জয়-পরাজয়, স্বাধীনতা পরাধীনতার কথা চলে আসবে। সেখানে আপোষ মিমাংসা ভালোবাসা স্নেহ মায়া মমতা থাকবে না। নুরুলইসলা০৬০৪ ভাই, জীবনে অধিকারের চেয়ে বেশী প্রয়োজন ভালোবাসা। যেখানে ভালোবাসা স্নেহ মায় মমতা নেই সেখানে অধিকার থাকলেই কি আর না থাকলেই কি? অত্যন্ত মূল্যবান মন্তব্যর জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

১৩| ০৬ ই আগস্ট, ২০২০ ভোর ৪:৪৫

জগতারন বলেছেন:
প্রিয় ব্লগার ঠাকুরমাহমুদ ;
আমার প্রিয়া কবি বন্ধু রফিকুল ইসলাম (ইসিয়াক)-কে নিয়া আপনার পোষ্টটি পড়িয়া মুগ্ধ হইলাম, অভিন্দন জানিবেন।
এমন একটি পোষ্ট দেওয়ার কথা ছিলা আমার। আমি পারি নাই। ইহার একটি কারন নীচে দিলাম। আপনার পোষ্টটি একজন গুনি কবির প্রতি সুন্দর সম্মান প্রদর্শন; তা সত্যই সম্মান ও ভালোবাসা প্রদর্শন তা আর বলার অপেক্ষা রাখে না।
আপনার এই পোষ্টটি আমি লাইক ও প্রিয়তে নিয়া রাখিলাম আবার পড়িবার জন্য।


'সামু'-তে আসার আগে আমি "প্রথম আলো ব্লগ"-এ ছিলাম কত বছর ঠিক মনে পরিতেছে না। সেই ব্লগটি ২০১৩ সালের দিকে বন্ধ করিয়া দেওয়া হইয়াছিল এক ঠুনকো অজুহাতে।

আমি 'সামু' পড়া শুরু করি ২০১১ সাল থেকে। নিবিন্ধন করি ২০১৩ সালের দিকে। নিক ছিলঃ এ, কে,এম, রেজাউ করিম। ইহাই আমার প্রকৃত নাম; ভুলক্রমে আমার মধ্যের নামের "ল'' অক্ষরটি যোগ করিতে ভুলিয়া যাই। আর কি করা ! আমি ঐ নিক নামেই সবে কিছু লিখা আরম্ভ করিয়াছি। মনে হয় দুটি লিখা পোষ্ট করিয়াছিলাম। তার পরে একদিন হঠাৎ দেখি আমাকে 'ব্যান' করা হইয়াছে। কী কারন ? কি হইয়াছে ঠিকমত বুঝিতে পারিলাম না। শুধু এইটুক বুঝিলাম যে আমি আপত্তিকর একটি মন্তব্য করিয়াছি। আচ্ছা, আপত্তিকর একটি মন্তব্য করিলেই তাকে 'ব্যন' করিয়া দিতে হবে ? ''সাম" কতৃপক্ষ আমার সেই মন্তব্যটি মুছিয়া দিতে পারিত এবং আমাকে সতর্ক করিতে পারিত। তাই বলিয়া আমাকে একেবারে 'ব্যান' করিতে হইবে ? আমার কাছে এই সিধ্যান্ত স্বেচ্ছাচারিতার মতো মনে হইয়াছে। তার পরে অনেক দিন আর এই ব্লগে আসি নাই। অন্যান্য ব্লগে গিয়া সাহিত্য পড়ি, দেশের খবর জানি। কিন্তু কেমন যেন মনের সেই সন্তুষ্টতা পাই না। যেমন পাইতাম "প্রথম আলো ব্লগ" ও "সামু" ব্লগ পড়িয়া। ইতি মধ্যে "প্রথম আলো" ব্লগ বন্ধ করিয়া দেওয়া হইয়াছে। তাই আবার ফিরিয়া আসিলাম "সামু"-তে। আমার মজ্জাগত অভ্যাস; সাহিত্য পড়া ও প্রবাসে থাকিয়া দেশের খবর জানার আগ্রহ তা কি ভোলা যায়। "সামু''-তে বিভিন্ন জনের লিখা পড়ি কিন্তু মাঝে মাঝে কিছু পোষ্টের মন্তব্য করা একান্ত প্রয়োজন হওয়ায় আবার আরেকটি নিকঃ "জগতারন" খুলিয়া মন্তব্য করা হয়। তবে বেশীর ভাগ ক্ষেত্রেই আমি শুধু পড়ি। তাই অতি প্রয়োজনেও প্রিয় বন্ধু রফিকুল ইসলাম (ইসিয়াক)-কে ও ১ বছর ৭ মাসে ৫০০-তম পোষ্ট দেওয়ার মতো অসাধারন একটি কাজ করার পরও আপনার মত আমি তাহাকে অভিন্দন জানাইয়া পোষ্ট দেওয়ায় নিরুৎ হই।

যাইহোক; আজ আপনার মাধ্যমে "সামু" কতৃ পক্ষের কাছে বিনীত অনুরোধ জানাইলাম। আমার প্রথম নিক; এ, কে, এম, রেজাউ করিম এই নিকটি ফেরৎ চাই। সম্ভব হইলে আমার ঐ নিকের নাম সংশোধন করিয়া যথাঃ এ, কে, এম, রেজাউল করিম। হইলে ভালো হয়।

এই ব্যাপারে আমাকে কি কি করিতে হইবে জানাইলে কৃতজ্ঞ হই। আমি আমার সকল লিখা আবার "সামু" প্রকাশ করিবো।

আমার e-mail: [email protected]

০৬ ই আগস্ট, ২০২০ ভোর ৬:১৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




প্রিয় জগতারন ভাই,
আমি প্রথমেই বলে নিচ্ছি আমি আপনার মতোই একজন সাধারণ ব্লগার, আমি ব্লগ টিমের সাথে কোনোভাবেই জড়িত নই। আপনার মন্তব্যটি ভালো করে বোঝার জন্য আমি দু দুবার পড়েছি। একটি বিষয় কি আপনাকে বলছি বর্তমান আপনার যেই নিকটি আছে “জগতারন” তা কিন্তু নতুন নিক নয়, প্রায় তিন বছর আট মাস চলছে! - আপনি এই নিকে পোস্ট দিচ্ছেন না কেনো? আপনি অবস্যই এই নিকে পোস্ট দিতে পারেন। প্রথম আলো ব্লগে আমিও লিখতাম।

আর আপনি ব্লগে দীর্ঘ সময় যাবত মন্তব্য করে আসছেন, ব্লগের নীতিমালা সম্পর্কে অবস্যই ভালো জানেন, আপনার নিকটি সে সময়ে কেনো ব্যান হয়েছে তা সেই সময়ের বিষয় ছিলো। আমি নিকটি আমার হয়ে খোঁজ করেছি - না নিকটি নেই এবং তা জেনারেল করা হয়নি পুরোপুরি বাতিল করা হয়েছে।

জগতারন ভাই, আপনার প্রতি আমার কোনো রাগ বা ক্ষোভ নেই। তারপরও একটি বিষয় বলছি আপনার কি মনে আছে আমি জিয়াউর রহমান নিয়ে একটি পোস্ট দিয়েছিলাম - সেখানে আপনার বক্তব্য এতোটই ব্যক্তি আক্রমণাত্বক ছিলো যে আমি মন্তব্য উত্তর দিয়ে আবার আপনার ও আমার উভয় মন্তব্য মুছে দিতে বাধ্য হই। আমি কোনো রাজনৈতিক সমর্থক নই, আমার পেশা কখনো রাজনীতি সমর্থন করতে দেয় নি - না সরকারি চাকরি, না ব্যবসা। আমি “বঙ্গবন্ধু, জিয়াউর রহমান ও এরশাদ” নিয়ে মজার মজার কিছু ঘটনা লিখতে চেয়েছিলাম কিন্তু সেই লেখাগুলো আর লেখার ইচ্ছে নেই। এই কারণে যে, অনেকে ব্লগার ব্যক্তি আক্রমণ করে বসেন। ব্লগে অনেকেই দেশের রাষ্ট্রপ্রধানদের ভালোগুলো শুনতে চাননা শুধু মন্দগুলো শুনতে চান। - আর তাই আমি রাজনৈতিক লেখা থেকে পুরোপুরি ইস্তফা নিয়েছি।

আমার নিজের লেখা লিখতে হলে আমার পঞ্চাশ বছর সময় লাগবে। নিজের কথা লিখি - কি দরকার অযথা কলহ ঝামেলা। ব্লগে ব্লগারদের অভাব এই অভাব পূরণের কাজটি কিন্তু ব্লগারদের। প্লিজ আপনি নিজে লেখুন এবং পরিচিতজনদের লিখতে আগ্রহী করুন।

***পুরাতন নিকটি নিয়ে বিস্তারিত আলাপের জন্য আমাদের ব্লগ এডমিন হচ্ছেন কাল্পনিক_ভালোবাসা, আপনি তার সাথে কথা বলে দেখতে পারেন। যদি সম্ভব হয় তাহলে তিনি অবস্যই ব্যবস্থা নিবেন।

আপনি বেশ বড় মন্তব্য করেছেন আপনার সম্পর্কে কিছু জানাও হলো, ভবিষ্যতে আরোও জানা হবে। আপনি লিখুন, একটি কথা আছে “আজ তো আজ, আজ নয়তো কাল আর হবে না, কাল কোনোদিনও হবে না” আপনি লেখা শুরু করুন।

ব্লগার ইসিয়াক ভাই খুবই সজ্জন মানুষ। আমি ব্যক্তিগতভাবে তার সাথে কোনো জানাশোনা নেই কিন্তু এই মানুষটির লেখার কারণে এই মানুষটিকে আমি পছন্দ করি। আজ থেকে আপনিও আমার পছন্দের তালিকায় যোগ হলেন ভাই। আমি পুরাতন মানুষ আমার লেখা ঘটনাও সব পুরাতন জীবন যাপন নিয়ে হবে, আশা করি আপনাকে পাশে পাবো আর এই প্রত্যাশা করে আজকের মতো বিদায় নিচ্ছি। শুভ কামনা রইলো।

১৪| ০৬ ই আগস্ট, ২০২০ ভোর ৫:৩১

জগতারন বলেছেন:
আর একটি কথা;
কবি ইসিয়াক'কে "ভোরের পাখী" উপাধী যথাপোযুক্ত ও সহমত জানাইতেছি।

০৬ ই আগস্ট, ২০২০ ভোর ৬:৩১

ঠাকুরমাহমুদ বলেছেন:




জগতারন ভাই,
তিন বছর আট মাস! আপনি তো কম করে হলেও ৩০ টি পোস্ট দিতে পারতেন নিজের জীবনের নানান কথা লিখতে পারতেন। সুখ দুঃখ আনন্দ বেদনা মায়া মমতা ভালোবাসা গল্প কবিতা প্রবন্ধ কি নয়? আজই লেখা শুরু করুন। তাহলে দেখবেন লেখা হচ্ছে।

আপনাকে মজার একটি তথ্য দিচ্ছি সামহোয়্যারইন ব্লগে আমি ব্লগারদের উপাধি দেই। অলিখিত দায়িত্বটি আমি কাঁধে নিয়েছি। আর সেই সূত্রে অত্যন্ত আনন্দ ও গর্বের সাথে ব্লগার ইসিয়াকের কর্মে তার উপাধি “বৃক্ষ তোমার নাম কি - ফলে পরিচয় এমনি ভোরের পাখি”

আপনাকে অনেক অনেক ধন্যবাদ। শুভ কামনা রইলো।

১৫| ০৬ ই আগস্ট, ২০২০ ভোর ৫:৫৬

ডঃ এম এ আলী বলেছেন:




কবিতা না লিখেও অনেকে পেয়েছেন অনেক বড় কবির খেতাব । অনেকের সব কথাই হয়ে যায় কবিতা ।
বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষন যেমন হয়েছে একটি কালজয়ী কবিতা ।

আপনার জীবনের গল্প শুনতে ভাল লাগে যত পারেন বলবেন ,শুনব কানপেতে কিংবা পাঠ করব নয়ন মেলে ।

ভোরের পাখী ঠিকই বলেছেন । তাঁর কবিতা প্রায় প্রতিদিন সকালে ঘুম থেকে জেগে সামুর পাতা মেলেই দেখতে পাই ।
ব্লগার ও কবি ইসিয়াকের ৫০০শত পোষ্ট প্রকাশ উপলক্ষে রইল প্রাণডালা অভিনন্দন ।

ভোরের পাখীর কথা শুনে মনে পড়ল “আমি হব সকাল বেলার পাখি” বিখ্যাত কবিতাটির কথা- ছোটবেলায় এই কবিতাটি
বহুবার পড়েছি। ছোটকালে কবিতাটির অর্থ সহজ মনে হলেও এখন আমার কাছে এই কবিতাটি গভীর অর্থ বহন করে ।
‘সকাল বেলা’ বলতে কবি মনে হয় বুঝিয়েছেন দিনবদলের কথা, নতুন সভ্যতার কথা যেখানে অন্ধকার, গোলামি,
হানাহানি, অভাব, দারিদ্র, অন্যায়, অবিচার থাকবে না। সভ্যতার শুরুতেই জেগে উঠবেন কবি এবং জাতিকে গোলামির
জিঞ্জির থেকে মুক্ত করবেন। সকাল বেলায় পাখি যেমন নতুন দিনের আগমনী বার্তা ঘোষণা করে, মানুষকে ঘুম থেকে
জাগায় তেমনি কবিও একটি আলোকময় নতুন সভ্যতার ঘোষক হতে চান।

একটি নতুন সভ্যতার জন্ম দিতে যখন কিছু মানুষ রাজপথে নেমে আসে, বিপ্লবের স্বপ্ন দেখে, তখন প্রাচীনপন্থীরা তাদের
বহুযুগের পুরাতন সংস্কারকেই আঁকড়ে ধরে রাখতে চায়। তারা ধমক দিয়ে বলে, “হয় নি সকাল ঘুমোও এখন”।তাইতো
সকাল বেলার পাখী হিসাবে কবি জোড় দিয়ে বলতে চান , আমাকে তো জাগতেই হবে। বলেছেন আমরা না জাগলে কিভাবে সকাল হবে? অন্ধকার গোলামি, জুলুম, অত্যাচার এর অবসান ঘটিয়ে মুক্তির, সত্যের, ন্যায়ের প্রভাত আমাকেই তো আনতেই হবে। সেমত সকলের সকল কবিতাতে এমন সুর বাজলে কত ভালই না হতো এ সময়কালে ।

শুভেচ্ছা রইল

০৬ ই আগস্ট, ২০২০ সকাল ৭:০১

ঠাকুরমাহমুদ বলেছেন:




ডঃ এম এ আলী ভাই,
ঈদের শুভেচ্ছা ও ভালোবাসা নিবেন। আপনি সঠিক বলেছেন বয়সের সাথে সাথে আমাদের কাছে অসংখ্য কবিতার অর্থ পাল্টে গেছে। খোকা ঘুমালো পাড়া জুড়ালো বর্গী এলো দেশে। বুলবুলিতে ধান খেয়েছে খাজনা দেবো কিসে? সত্যি সত্যি এই বর্গী হয়তো আমাদের আর ছেড়ে যায়নি, অনন্তকাল সিন্দাবাদের ভূতের মতো কাঁধে সওয়ার হয়ে খাজনা আদায় করবে!

ভাই সাহেব একটি কথা আপনাকে বলছি রাত যতো গভীর হোক, যতো ঝড় তুফানই হোক ভোর হতেই হবে - এটি জগতের নিয়ম। এই নিয়ম ভেদ করার উপায় কারো নেই। ভোর হবেই। পাকিস্তান আমাদের চেয়ে অনেক অনেক শক্তিশালী ছিলো তারপরও পাকিস্তানকে পরাজিত করে আমরা স্বাধীন হয়েছি। কারণ ভোর হতেই হবে ভাই সাহেব এখানে কোনো ছাড় নেই।

আমার প্রিয় একটি গান শিল্পী শচীনদেব বর্মনের - কে যাস রে ভাটি গান গাইয়া। আপনাকে উপহার।

আপনার জন্য অনেক অনেক দোয়া রইলো আপনি ভালো থাকুন, সুস্থ থাকুন - ব্যস্ত থাকুন ও অবসরে লিখুন। ফি আমানিল্লাহ।

১৬| ০৬ ই আগস্ট, ২০২০ সকাল ৯:৪৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ব্লগার ইসিয়াক সাহেবকে অভিনন্দন।

০৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৫:৪৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




দেশ প্রেমিক বাঙালী ভাই,
ব্লগে আপনারা সবাই ভালো ভালো মজাদার লেখা উপহার দেবেন এই প্রতাশায় আপনাকেও অনেক অনেক ধন্যবাদ ও অভিনন্দন।

১৭| ০৬ ই আগস্ট, ২০২০ সকাল ১০:১৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: ব্লগার ইসিয়াক ভাইয়াকে অভিনন্দন আর তোমাকেএক সমুদ্দুর ভালোবাসা

একশত দুই নীল পদ্ম ভালোবাসা দিলাম

০৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৫:৫৫

ঠাকুরমাহমুদ বলেছেন:




বোন রে, সত্যি সত্যি কোনো এক জনমে তুমি আমার আপন বোন ছিলে। তোমার জন্য ও আমার ভাইগ্নাদের জন্য রইলো অনেক অনেক ভালোবাসা ও দোয়া।

১৮| ০৬ ই আগস্ট, ২০২০ সকাল ১০:৫৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ভোরের পাখি কবি ইসিয়াক ভাইকে নিয়ে সুন্দর পোস্ট লিখেছেন। ইসিয়াক ভাইকে অভিনন্দন, আপনাকে ধন্যবাদ একজন সহব্লগারের প্রতি এমন আন্তরিকতা প্রদর্শনের জন্য।

০৬ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:০২

ঠাকুরমাহমুদ বলেছেন:




সোনাবীজ; অথবা ধুলোবালিছাই ভাই,
আপনাদের সবাইকে নিয়ে আমার কিন্তু একটি জগত সংসার আছে সত্যি কিনা বলুন ? আপনাদের জন্য সহমর্মিতা আন্তরিকতা থাকবে না তো কার জন্য আন্তরিকতা পোষে রাখবো? - চেনা নেই জানা নেই নিউজ মিডিয়ার গাঁজাখোর সাংবাদিকদের জন্য! কোন দুঃখে? আপনাদের পাশে ছিলাম - আছি - থাকবো, আমি ঠাকুরমাহমুদ কথা দিচ্ছি।

১৯| ০৬ ই আগস্ট, ২০২০ সকাল ১১:৩৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: এমন একটা পোষ্ট একজন ব্লগারের জন্য বিশাল প্রাপ্তি!!!

আপনার দারুন উৎসাহ নিশ্চয়ই অনুপ্রানীত করবে যার জন্য তাঁকে এবং বাকী সকলকেও।

+++

০৬ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:০৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




বিদ্রোহী ভৃগু ভাই,
আমি কি কখনো বলেছি আমি কি পরিমান আপনাকে পছন্দ করি হয়তো বলা হয়নি, আজ বলছি ভাই বিদ্রোহী ভৃগু আপনাকে আমি অনেক অনেক পছন্দ করি একজন সহব্লগার হিসেবে, একজন বন্ধু হিসেবে। মনে হয় কতোকালের চেনাজানা। আমাদের সকলের উচিত ব্লগারদের অনুপ্রেরণা দিয়ে তাদের তৈরি করা। তাহলে আমরা এক ঝাঁক শক্ত ব্লগার পাবো। ধন্যবাদ বিদ্রোহী ভৃগু ভাই, অনেক অনেক ধন্যবাদ।

২০| ০৬ ই আগস্ট, ২০২০ দুপুর ১২:৪৩

রাজীব নুর বলেছেন: আকাশ মেঘে ঢাকা চমৎকার গান। গেয়েছেন আবার চিত্রা সিং । খুব ভালো লাগলো গানটা।

সকাল থেকে প্রচন্ড দাঁত ব্যথা। একটা দাঁতের অবস্থা খুব বেশি খারাপ। ভয়ে যাচ্ছি না দাঁতের ডাক্তার দেখাতে। গেলেই ডাক্তার বলবে দাঁত টা ফেলে দিতে।

০৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৫:৪০

ঠাকুরমাহমুদ বলেছেন:

রাজীব নুর ভাই,
আপনার দাঁত ব্যথা সমস্যা জেনে অন্যান্য ব্লগারদের মন্তব্য রেখে আপনার মন্তব্য উত্তর দিচ্ছি। আপনি ছবিতে দেয়া কচি আমপাতা চাবাবেন ঠিক যেই দাঁতটি ব্যথা সেই দাঁত ও তার পার্শ্ববর্তী দাঁত দিয়ে। এবং আমপাতার রস যেনো অবস্যই দাঁতের জয়েন্টে জয়েন্টে প্রবেশ করে - আমার কথা কি বুঝতে পারছেন? আল্লাহর রহমতে যেমন তেমন দাঁতের ব্যথা চলে যায় - এটি পরিক্ষিত শত শত বছরের পুরাতন ঔষধি। আর তাতেও যদি দাঁতের ব্যথা না যায়, বুঝতে হবে দাঁতের ভেতরে ছিদ্র হয়ে গেছে এবং অবস্যই দাঁতের ডাক্তারের কাছে যেতে হবে - এছাড়া আর কোনো উপায় নেই।

২১| ০৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:০২

ইসিয়াক বলেছেন:



সবার মন্তব্য পড়ে আমি সত্যি অভিভুত।আমি কৃতজ্ঞতা জানাচ্ছি সামুর সকল ব্লগার ও সামহ্যোয়ারইন ব্লগ কতৃপক্ষের প্রতি । সকলের জন্য অশেষ শুভকামনা রইলো। আমার জন্য দোয়া করবেন। ভালো থাকুন সবাই।
ধন্যবাদ

১১ ই আগস্ট, ২০২০ বিকাল ৫:৩৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




ইসিয়াক ভাই,
অনেক অনেক ধন্যবাদ। আপনি আপনার মতো লেখালেখি চালিয়ে যান। যা মনে ভালো লাগে তাই লিখুুন। মনের কথা শুনুন। ধন্যবাদ।

২২| ০৬ ই আগস্ট, ২০২০ রাত ৮:৪৫

আহমেদ জী এস বলেছেন: ঠাকুরমাহমুদ,



সহব্লগার ইসিয়াক এর ৫০০ তম পোস্ট উপলক্ষ্যে আপনার দেয়া এমন একটি পোস্ট বলে দেয়, ব্লগ আর ব্লগারদের প্রতি আপনি কতোখানি আন্তরিক।
আপনার এই পোস্টের মাধ্যমেই ইসিয়াক কে আন্তরিক অভিনন্দন এবং শুভেচ্ছা জানাচ্ছি।
আপনাকেও ধন্যবাদ, আমার প্রসঙ্গও এখানে টেনে আনার জন্যে।

ভালো থাকুন আর সতর্ক।

০৬ ই আগস্ট, ২০২০ রাত ৯:৪৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




আহমেদ জী এস ভাই,
পাথর যে দৌড়ায় আপনার পোস্ট না পরলে কখনো জানতে পারতাম না। আপনার পোস্ট সহ যাবতীয় তথ্য দেখে হতবাক হতে হয়েছে - এই পৃথিবীতে কি কি হচ্ছে? আর আমরা কতোটুকুই বা জানি, আমরা নিতান্ত ও সামান্য পিপীলিকা মাত্র!

আহমেদ জী এস ভাই, ব্লগারদের প্রতি আপনার আন্তরিকতা অনেক তাই আমার আন্তরিকতাটুকু আপনি বুঝতে পেরেছেন বলে আমি কৃতজ্ঞ। আপনার অনুপ্রেরনাদায়ক মন্তব্যে ব্লগারগণ লেখার আগ্রহ পান এটি অনেক বড় পাওয়া।

আপনিও ভালো থাকুন ও নিরাপদ থাকুন।

২৩| ০৬ ই আগস্ট, ২০২০ রাত ৯:০৫

রাজীব নুর বলেছেন: ছাদে ড্রামে আম গাছ আছে।
কাজেই আম পাতা নিয়ে চিন্তা নাই।
দেড় বছর আগে দাঁতের ডাক্তারের কাছে গিয়েছিলাম। তখনই ডাক্তার বলেছিলেন দাঁত টা ফেলে দিতে। কিন্তু আমি ভয়ে ফেলাই নি। অবশ্য এর আগে দুইটা দাঁত ফেলতে হয়েছে। তাও আবার মাড়ির দাঁত। বর্তমানে যে দাঁত টা ব্যথা। সেটার অবস্থা খুব করুন। একদম গর্ত হয়ে গেছে।

০৮ ই আগস্ট, ২০২০ রাত ১২:০০

ঠাকুরমাহমুদ বলেছেন:




দাঁতের ডাক্তারের কাছে যান। সম্ভবত দাঁত ফেলে দিতে হতে পারে অথবা রুট ক্যানেল করে ফিলিং করে ক্যাপ বসাবে। ডাক্তারের কাছে যান দ্রুত। দাঁতের ব্যথা, কানের ব্যথা ভয়ঙ্কর।

২৪| ০৬ ই আগস্ট, ২০২০ রাত ৯:২৫

রাজীব নুর বলেছেন: সেদিন দেখলাম একলোক সাইকেলে করে গামছা বিক্রি করছে। নিশ্চয় এই গামছা বিক্রি করেই তার সংসার চলে।
ঝালমুড়ি বিক্রেতা বা এই টাইপ বিক্রেতাদের ইনকাম ভালো। একটা অনার্স পাশ করা ছেলে মাসে ২০ হাজার টাকা বেতনে চাকরি করে। কিন্তু ঝাল মুড়ি বিক্রেতা মাসে ৩০ হাজার টাকা ইনকাম করে।
একজন ড্রাইভার হয়তো ফাইভ পাশ সে মাসে ২০ হাজার টাকার উপরে ইনকাম করে। অনার্স পাশ করে বহু বেকার ঘুরে বেড়াচ্ছে। ১৫ হাজার টাকার চাকরিও পায় না।

১১ ই আগস্ট, ২০২০ বিকাল ৫:৪৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




আপনি সঠিক বলেছেন। এটাই সমস্যা আর এই সমস্যা আমাদের দেশের মান্ত্রী সান্ত্রী কোনোদিন বুঝে উঠতে পারেন নি। আফসোস।

২৫| ০৮ ই আগস্ট, ২০২০ রাত ১২:৩৭

মিরোরডডল বলেছেন:

ইসিয়াককে অভিনন্দন । ইনস্পিরেশনাল পোস্ট ।
ঠামার রুটিনটা আমার পছন্দ হয়েছে । ভোরবেলায় ঘুমানো আর ১১/১২টায় উঠা :)


১১ ই আগস্ট, ২০২০ বিকাল ৫:৪৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




কাজের পাশাপাশি অভ্যাস হয়ে গেছে। চাইলে রুটিন পরিবর্তন করা যায় তবে এটাই আমার পছন্দ। অনেক অনেক ধন্যবাদ বোন।

২৬| ১৭ ই নভেম্বর, ২০২০ রাত ১১:৫৬

মোহাম্মদ সাখাওয়াত হোসেন বলেছেন: চমৎকার ভাবনার রং মিশিয়ে অনন্য প্রকাশ। শুভেচ্ছা রইলো অফুরান।

১৮ ই নভেম্বর, ২০২০ সকাল ১০:২৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




আপনাকে অনেক অনেক ধন্যবাদ, লিখতে থাকুন মনের কথা, অসংখ্য ব্লগার পাশে পাবেন। ধন্যবাদ ও শুভেচ্ছা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.