নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

ফটো চ্যালেঞ্জ ঐক্য!

১০ ই নভেম্বর, ২০২০ ভোর ৪:৫৩



বাংলাদেশী ও বাংলাদেশী প্রবাসীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে রিতিমতো ঝড় তুলেছেন - ফটো চ্যালেঞ্জ ঐক্য আন্দোলন ঝড়! সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে রিতিমতো আগুন জ্বালিয়ে ফটো চ্যালেঞ্জ নামক চ্যালেঞ্জ ও ঐক্য চলছে। আনুমানিক প্রায় ২৫ - ৩০ দিন ধরে ঐক্য নিয়ে ছবি ও লেখা পড়ছি! কিন্তু কারো লেখা বা ছবি দেখে কোনোভাবেই বুঝতে পারছি না কিসের ঐক্য বা কার সাথে ঐক্য? কোনো সহৃদয় ব্যক্তি দয়াকরে বিস্তারিত লিখছেনও না। আসলে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে যারা লেখালেখি করেন তারা সম্ভবত সাংকেতিক ভাষায় লেখালেখি করেন। কারণ, অধিকাংশ সময় তাদের লেখার মর্ম ও অর্থ উদ্ধার করা সম্ভব হয় না। কিসের ঐক্য আমার জানা নেই, বুঝতেও পারছি না। গত পঞ্চাশ বছরে দেশের জন্য ও দেশের কল্যানের জন্য কোনো সুস্থ ঐক্য ঘটিত হয়েছে বলে দুর দুরান্ত পর্যন্ত কোনো দলিল ও প্রমাণ নেই। ফটো চ্যালেঞ্জ নামক নিজের ছবি - পরিবারের ছবি প্রচারের মাঝে কোনো “বিষয়” হতে পারে না। এটিকে বড়জোর জোর জবরদস্তি করে বিষয় না বলে উপ-বিষয় বলা যেতে পারে।

কেউ কেউ নিজ নিজ গ্রামের নাম উল্লেখ করে ঐক্য ঘোষণা করছেন, কেউ বা হয়তো থানা, ইউনিয়ন এমনকি জেলা নিয়ে ঐক্য ঘোষণা করছেন! সবার লেখা পোস্টে যার যার নিজ নিজ ছবি সংযুক্ত। সেজেগুজে ছবি আপলোড দিচ্ছেন। কেউ গাছে চড়ে ছবি তুলছেন, কেউ বা বিদ্যুতের খাম্বাতে চড়ে ছবি তুলছেন - অদ্ভুত অদ্ভুত সব ছবি! দেখার মতো এক একটি ছবি বলতে হবে! যাইহোক, সবার পোস্ট দেখে ও পড়ে আমি আমার মতো ধারণা করছি আগামী বছর ইউনিয়ন ও উপজেলা নির্বাচন আর সম্ভবত নির্বাচন ঘিরে সবাই যার যার মতো ঐক্য ঘোষণা করছেন! - হতে পারে আবার নাও হতে পারে। এটি আমার ব্যক্তিগত ধারণা মাত্র। আমার ধারণা সঠিক হতে হবে এমন কোনো বিশেষ কারণ নেই। আমার নিজ চোখে দেখা স্বাধীনতার পর বাংলাদেশে এখন পর্যন্ত কোনো ঐক্য সুফল দিতে পারেনি। ঐক্য ঘঠন হয়েছে এবং সেই ঐক্য ভেঙ্গে তার মাঝে দুই - চার - দশ দল তৈরি হয়েছে। তাতে আবার কলহ বিবাদের শেষ নেই, মাঝে থেকে ভুক্তভোগী হয়েছেন দেশ ও দেশবাসী।

আমার নিজস্ব লেখায় সম্পূর্ণ দায়ভার আমার নিজের। আর এই দায়ভার নিয়ে আজ দেশবাসী ও প্রবাসী বাংলাদেশীদের বলতে চাই - নিজের সাথে কখনো ঐক্য করেছেন? কখনো ঐক্য করেছেন আপনার কাজের সাথে? ছাত্র ছাত্রীরা কখনো কি ঐক্য করেছেন নিজ নিজ লেখারপড়া সাথে? কখনো ঐক্য করেছেন মাটির সাথে - এই মাটিতো আমাদের ফসল দেয়, এই মাটিতেই আমাদের ফিরে যেতে হবে খাদ্যর জন্যও আবার মৃত্যুর পরেও। কখনো ঐক্য করেছেন সৃষ্টিকর্তার সাথে ‍- যিনি আমাদের পালনকর্তা আমাদের রিজিকদাতা আমাদের অন্নদাতা। এভাবে শত সহস্র প্রশ্নই করা যায়, যার সঠিক উত্তরদাতা খোঁজে পাওয়া দুস্কর।

ফটো চ্যালেঞ্জ ঐক্য নামক উদ্ভট উপ বিষয়ে সমগ্র বাংলাদেশের জন্য, সমগ্র বাংলাদেশী জাতির জন্য উপ বিষয় নয়, “মূল বিষয়” হিসেবে আমি আমার পোস্টে একটি ছবি সংযুক্ত করেছি। ছবি: - ভাত। ভাত ছাড়া বাংলাদেশী - বাংলার জাতি অচল। আমার নিজের কাছে ভাতের মতো মজাদার অমৃতসম খাদ্য পৃথিবীতে আর দ্বিতীয়টি নেই। যারা নিজ নিজ ছবি দিচ্ছেন তিনি না থাকলে দেশ ও জাতি কেনো, তার পরিবারেরও কিছু যাবে আসবে বলে মনে হচ্ছে না। তবে খাদ্য হিসেবে ভাত না থাকলে কি হতে পারে তা জানাতে আরেকটি লেখা পোস্ট দিতে হবে বৈকি।

উপসংহার:- যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের ছবি ও পরিবারের ছবি প্রচার করে ফটো চ্যালেঞ্জ দিচ্ছেন তাদের কাছে প্রশ্ন - জীবনে কখনো আর্ন্তজাতিক মানের কোনো ফটো গ্যালারী / ফটো এক্সিবিশনে গিয়েছেন? গিয়ে থাকলে কিছুটা হলেও জানতে পারতেন ছবির বিষয় কাকে বলে আর উপ বিষয় কাকে বলে? বাংলাদেশে ঐক্য নামে এখন পর্যন্ত কি হয়েছে বাংলার জনগণ যেদিন বুঝতে পারবেন, সেদিন থেকে ঐক্য নিয়ে আর ভাববেন না। নিজ নিজ কাজ নিয়ে ভাববেন এবং এটিই আজকের লেখার একমাত্র সারমর্ম।


কৃতজ্ঞতা স্বীকার: সামহোয়্যারইন ব্লগ কর্তৃপক্ষ।





মন্তব্য ২৬ টি রেটিং +৮/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ১০ ই নভেম্বর, ২০২০ ভোর ৬:১১

ডঃ এম এ আলী বলেছেন:




ভাল একটি বিষয় নিয়ে লিখেছেন । ঐক্য গড়তে হবে নীজের সাথে ,নীজের ভাল কাজের সাথে , নীজের লেখাপড়ার সাথে ,
সমাজ ও দেশের মঙ্গলের সাথে ,নীজের সৃষ্টি কর্তার সাথে , এরকম ঐক্যের মধ্যেই সর্বাঙ্গীন মঙ্গল নিহীত ।
এর অন্যথা হলেই মহাবিপদ ।

শুভেচ্ছা রইল

১০ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:৫৩

ঠাকুরমাহমুদ বলেছেন:




নিজের সাথেই যদি ঐক্য না করা গেলো, তাহলে কার সাথে ঐক্য কিসের ঐক্য! জীবনের সাথে ঐক্য করতে হবে - জীবন গড়তে হবে। দেশর মঙ্গলের জন্য ঐক্য করতে হবে দেশের জন্য মাটির জন্য কাজ করতে হবে - তাহলেই বাস্তব হবে মানুষ মানুষের জন্য জীবন জীবনের জন্য। ধন্যবাদ ডঃ এম এ আলী ভাই, ধন্যবাদ পোস্টের প্রথম মন্তব্য ও পোস্টের প্রথম লাইক।

২| ১০ ই নভেম্বর, ২০২০ সকাল ৭:১৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

আবার কিছু আছে আইলা ভিউ চ্যালেঞ্জ!
দামাল ছেলেরা ক্ষেপেছে।

১০ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:৫৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




দুঃখজনক!
দামাল ছেলেরা ফেসবুক টিকটক লাইকি ছাড়া কিছুই করতে পারছে না - জ্ঞান এখানেই লকডাউন হয়ে আছে

৩| ১০ ই নভেম্বর, ২০২০ সকাল ৯:৩৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: সামাজিক মাধ্যমের শক্তি কে সুস্থ সুন্দর সমাজ বিনির্মানে পজিটিভ ব্যবহার কেউ করছে না!
সব স্রোতে ভাসা শেওলার মতোন, সো কল্ড ট্রেন্ডে গা ভাসাচ্ছে!

প্রকৃতিতে শুন্যস্থানের কোন স্থান নেই তাই টিকটিক গং তা দখল করে আছে!
সামাজিক দায়বদ্ধতা নিয়ে সুস্থ মানুষেরা এগিয়ে গেলেই এই অচলাবস্থা কেটে
এই শক্তির পিজিটিভ ফল লাভ সম্ভব।

+++

১০ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:০৫

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমার কাছে মনে হচ্ছে বাংলাদেশের বর্তমান চিত্র দেখতে হলে - বাংলাদেশের মানুষের চিন্তা চেতনা সম্পর্কে জানতে হলে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো দেখতে হবে। - কোনো সুস্থ সাভাবিক মানুষ যদি মরেও গিয়ে থাকেন দেশের মানুষের কর্মকান্ডতে অন্তত ছিঃ ছিঃ করার জন্য হলেও জেগে উঠবেন।

শুভ কামনা জানবেন।


৪| ১০ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:৫৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: @ বিদ্রোহী ভৃগু বলেছেন ::: সামাজিক মাধ্যমের শক্তি কে সুস্থ সুন্দর সমাজ বিনির্মানে পজিটিভ ব্যবহার কেউ করছে না!
সব স্রোতে ভাসা শেওলার মতোন, সো কল্ড ট্রেন্ডে গা ভাসাচ্ছে!

প্রকৃতিতে শুন্যস্থানের কোন স্থান নেই তাই টিকটিক গং তা দখল করে আছে! সামাজিক দায়বদ্ধতা নিয়ে সুস্থ মানুষেরা এগিয়ে গেলেই এই অচলাবস্থা কেটে এই শক্তির পিজিটিভ ফল লাভ সম্ভব।

১০ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:০৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




বিদ্রোহী ভৃগু ভাই সমাজের আবহ চিত্র সম্পর্কে ভালো জ্ঞান রাখেন।
আপনি অবাক হবেন না - এই দেশের মানুষের আসল রূপ হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। আমার কাছে মনে হচ্ছে বাংলাদেশের বর্তমান চিত্র দেখতে হলে - বাংলাদেশের মানুষের চিন্তা চেতনা সম্পর্কে জানতে হলে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো দেখতে হবে। - কোনো সুস্থ সাভাবিক মানুষ যদি মরেও গিয়ে থাকেন দেশের মানুষের কর্মকান্ডতে অন্তত ছিঃ ছিঃ করার জন্য হলেও জেগে উঠবেন।

শুভ কামনা জানবেন।

৫| ১০ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:০৭

নেওয়াজ আলি বলেছেন: দেখলাম ফেসবুকে রীতিমত ঝড় উঠে ছিল। আমি তখন একটা পোষ্ট দিয়ে বলেছি পুরাতন রাজাকার আর নতুন রাজাকার ঐক্য ফটো

১০ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:১৩

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমাদের যায়যায়দিন নেই। তাহলে পুরো একটি সংখ্যা হয়তো প্রকাশ করা হতো বর্তমান অবস্থার পরিপ্রেক্ষিতে। আপনি যথার্থ পোস্ট দিয়েছেন -“পুরাতন রাজাকার আর নতুন রাজাকার ঐক্য ফটো” - সাবাস। আমি সমর্থন করছি আপনাকে।

৬| ১০ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:০৩

রাজীব নুর বলেছেন: ফটো চ্যালেঞ্জ ঐক্য ফেসবুকে আমিও দেখেছি। কিন্তু কিছু বুঝি নাই। আসলে আমি বুঝতে চাইও নাই। অবশ্যই ফালতু কোনো বিষয় হবে। ফালতু বিষয় নিয়ে ফেসবুকের লোকজন তর্ক করতে পছন্দ করেন।

ফালতু বিষয় নিয়ে আমার কোনো মাথা বথা নেই। তবে ভাত। ভাত নিয়ে আমার কথা আছে। ঝরঝরে সাদা ভাত। এরচেয়ে সুন্দর জিনিস দুনিয়াতে নাই। আমার পোলাউ ভালো লাগে না। সাদা ভাত আমার খুব পছন্দ। নানান রকম তরকারী দিয়ে সাদা ভাত খাওয়া যায়।
আজ দুপুরে আমার আয়োজন ভাল। লাউ শাক আর সিম ভাজি। গরম গরম সাদা ভাতের সাথে লাউশাক সিম ভাজি মেখে খাবো। কলিজা করেছে আজ। গরুর। গরম ভাতের সাথে ভালোই লাগবে। ঘন ডাল, বাজারে ধনে পাতা উঠেছে। ডালে ধনে পাতা আছে। সেই রকম।
কাচকি মাছ। আলু কুচি কুচি করে কেটী রান্না হয়েছে। গরম ভাতের সাথে ভালোই লাগবে।

বোনাস হিসেবে আছে খইলশা আর পুঁটি মাছ ভাজা।

১০ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:২১

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমার জীবনে ভাত নিয়ে অসংখ্য গল্প আছে - হয়তো সেসব গল্প কিছু লিখে যেতে পারবো, হয়তো পারবো না। এখন প্রায়ই মনে হয় হাতে বেশী সময় নেই। যে কেনো সময় অচিনপুর রেলস্টেশনের ট্রেন চলে আসবে, দ্রুত ট্রেনে চড়ে বসতে হবে শূন্য হাতে।

আপনার মন্তব্য পড়ে বুঝতে পারছি আপনি ভাতের মূল্য বোঝেন - আপনাকে অনেক অনেক ধন্যবাদ। যারা খাদ্যর মূল্য বোঝেন খাদ্যদ্রব্যকে সম্মান করেন আমি তাদের ভালোবাসি - অন্তর থেকে ভালোবাসি।

খাদ্যদ্রব্য অপচয়কারী শয়তানের ভাই - শুধু ভাই নয়, তারা শয়তানের মাতাপিতা।

৭| ১০ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:১৩

চাঁদগাজী বলেছেন:



ফেইসবুক জাতির বেকারত্বের হার কমায়েছে।

১০ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:৩০

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমার কাছে মাঝে মাঝে মনে হয়, জাতিকে সম্ভবত ফেসবুক ঘন্টা হিসেবে পেপাল পেমেন্ট করে থাকে।

৮| ১০ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:২৭

শাহ আজিজ বলেছেন: ফটো ঐক্য !! আমি পাইনি আমার পেজে কিন্তু জানতে আগ্রহী কারা এই ঐক্য চাইছে ? অপ্রচলিত অনেক বিষয় আমাদেরকে ব্যাস্ত রাখছে গেল তিন মাস । এটা তারই অংশ মনে হয় ।

১০ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:৪০

ঠাকুরমাহমুদ বলেছেন:




ভালো যে আপনি এখনও দেখেন নি, দেখতে পেলে চুরান্ত বিরক্তবোধ করতেন। সমগ্র বিশ্বে এতো অলস জাতি আর আছে কি? আমার সত্যি সত্যি জানা নেই। এই দেশে কোনো পরিবারে একজন প্রবাসে কাজকর্ম করলে পরিবারের বাদবাকি ৫-৬ জন বসে বসে নবাবী জীবন যাপন করেন আর ফেসবুকিং করেন।

৯| ১০ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৪৭

আহমেদ জী এস বলেছেন: ঠাকুরমাহমুদ,





আপনার ঐ সামাজিক সাইটগুলোতে আমি কখনও ঢুঁ মারিনে তাই আপনাদের সাথে আমার ঐক্য হয়নি কখনও। যদিও আমিও জানিনে, এরকম ঐক্যের কোনও প্রয়োজন আছে কিনা!
তবে আপনার লেখা পড়ে মনে হলো, সামাজিক সাইটগুলোতে কেউ না কেউ বা কোনও দল কিছু একটা ঐক্যের ডাক দিয়েছে। যেটা সম্পর্কে আপনিও পরিষ্কার নন। এবং এটা একটা উদ্ভট কিছু বলে আপনার ধারনা।

আপনার ধারনা সঠিক।
তেমনি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলি সম্পর্কে বিদ্রোহী ভৃগুর মতো আমারও স্পষ্ট ধারনা এমনই - সামাজিক মাধ্যমের শক্তি কে সুস্থ সুন্দর সমাজ বিনির্মানে পজিটিভ ব্যবহার কেউ করছে না! সব স্রোতে ভাসা শেওলার মতোন, সো কল্ড ট্রেন্ডে গা ভাসাচ্ছে!
অথচ ভালগার টাইপ হুজুগে না মেতে এগুলো হতে পারতো সমাজ বিনির্মানের একটা শক্তিশালী প্লাটফর্ম।

পোস্টের বক্তব্য লাইকড বিশেষ করে উপসংহারের শেষের দুইটি বাক্য।

১০ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




আহমেদ জী এস ভাই,
জাতিগতভাবে আমাদের কাজকর্মের প্রতি এতো অনাগ্রহ কেনো? - এটি নিয়ে কি আদৌ কোনো জরিপ হয়েছে? যদি জরিপ না হয়ে থাকে, তাহলে কেনো আজ পর্যন্ত তা হয়নি এর জবাব কে দেবেন? এই দেশে কি পরিমান মানুষ আত্মহত্যার মতো আত্মবেকার হয়ে আছেন তার হিসাব কে বা কার কাছে আছে? (আত্মবেকার বলতে যারা নিজ নিজ খুশিতে বেকার হয়ে আছেন) জীবন ও জীবিকার জন্য আমার গ্রামের বাড়িতে যেতে হয় - আমার নিজে দেখা যে পরিমান মানুষকে আমি আত্মবেকার দেখছি তাদের কাজে কর্মে ফিরিয়ে আনাটা অসম্ভবেরও অসম্ভব বলে মনে করি। (আমি এ ব্যাপারে বিস্তারিত লিখবো)

আপনার চমৎকার ব্যাখ্যাশৈলী মন্তব্যর জন্য অনেক অনেক ধন্যবাদ, আপনার প্রতিটি বাক্য প্রতিটি শব্দ আমি সমর্থন করছি। আবারও ধন্যবাদ জানবেন।


১০| ১০ ই নভেম্বর, ২০২০ রাত ১০:৩৩

রাজীব নুর বলেছেন: একটা চ্যালেঞ্জ হয়ে যাক!!!
ফটো চ্যালেঞ্জ ঐক্য

১১ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:০৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




আপনি পাশ। বড় ভাই হয়ে ছোট বোন ও বোন জামাই এর সাথে ফটো চ্যালেঞ্জ ঐক্য নামক প্রতিযোগিতা করা যায় না। আমার বোনের জন্য শুভ কামনা রাইলো।

১১| ১০ ই নভেম্বর, ২০২০ রাত ১১:১২

করুণাধারা বলেছেন: এই পোস্ট না পড়লে ফটো চ্যালেন্জ ঐক্য সম্পর্কে কিছুই জানতাম না। মানুষের যে কত অদ্ভুত বিষয়ে আগ্রহ জাগে...

১১ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:১৫

ঠাকুরমাহমুদ বলেছেন:




ভালো যে আপনি এখনও দেখেন নি, দেখতে পেলে চুরান্ত বিরক্তবোধ করতেন।
বোন, আমি বিশ্বাস করি - যে যতো কম জানেন, সে ততো সুখী মানুষ। আমরা পড়ালেখা করে বই পুস্তক পড়ে পড়ে মহা বিপদে পরে গেছি।

১২| ১২ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:৩০

কাজী ফাতেমা ছবি বলেছেন: মানুষ যে কত বড় বেয়াক্কেল, এসব দেখে অবাক হই। কী করে মানুষ নিজেদের ছবি এভাবে ফলো করে প্রচার করে। একটুও লজ্জাও করে না। বিশেষ করে মেয়েরা, এরা বুঝতেও পারছে না এসব ছবি একদিন অগনিত পাপের কারণ হবে।

ধন্যবাদ ভাইয়া সুন্দর পোস্টের জন্য

১২ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৪৫

ঠাকুরমাহমুদ বলেছেন:




বোনরে, আমার মনে হয় এই দেশে মেয়েদের সুপার মডেল হবার প্রতিযোগিতা চলছে আর ছেলেদের বান্দর হবার প্রতিযোগিতা। পাপ বাপকেও ছাড়ে না - পাপের ঘানি অবস্যই টানতে হবে।

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ আর আমার ভাইগ্নাদের জন্য শুভ কামনা।

১৩| ১৭ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১৭

ঢুকিচেপা বলেছেন: এ বিষয়টা ফেসবুকে খুব চলে এবং আমিও এর কোন কারণ খুঁজে পাই না।
ছবি আপুর কমেন্ট ভালো লেগেছে এবং লাইক।

১৭ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২০

ঠাকুরমাহমুদ বলেছেন:




কাজী ফাতেমা ছবি আপা বলেছেন: মানুষ যে কত বড় বেয়াক্কেল, এসব দেখে অবাক হই। - এই ফটো চ্যালেঞ্জের মানুষজনের আক্কল বুদ্ধি হাটু থেকে পায়ের গিড়ায় চলে গেছে। এখন গিড়ায় গিড়ায় বাত সমস্যায় ভূগছে।

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ও শুভ কামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.