নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

। খোলা চিঠি । বরাবর: সকলের প্রিয় অপ্রিয় সোনাগাজী সাহেব

০৫ ই জানুয়ারি, ২০২৩ রাত ২:৪৩



আপডেট ০৫-০১-২০২৩ সময়: ১৪৫০
==========================================================================

চিঠি লেখার কারণ: গতরাত, চলমান ৫ই জানুয়ারী ২০২৩ ইং। সামাজিক একটি সমস্যা নিয়ে আমি ব্লগে লেখা তৈরি করছি আমার সামনে আনুমানিক সময় মধ্যরাত ০১৩০ সোনাগাজীর একটি পোস্টে নতুন একটি নিক অতর্কিত তীব্র কটু মন্তব্যে করে হামলা করে পর পর তিন থেকে চারটি মন্তব্য করে। সোনাগাজী বরাবরের মতো উক্ত নিকের সাথে তর্কে লিপ্ত হোন। আমি সোনাগাজীর উক্ত পোস্টে দুইটি মন্তব্য করে তাকে জানাতে চেষ্টা করি যাতে সোনাগাজী উক্ত নিকের সাথে কোনো তর্ক না করেন। উক্ত নিকের মন্তব্যে প্রতিউত্তর করা থেকে বিরত থাকেন। একই সময় বিষয়টি ব্লগ এডমিনের নজরে আসে, ব্লগ এডমিন তাৎক্ষনিক ব্যবস্থা নেন এবং উক্ত নিকটি চিরোতরে ব্যান করেন। এবং সোনাগাজী উক্ত পোস্টটি ব্লগের পাতা থেকে মুছে দেন অথবা ড্রাফট করেন।

সামহোয়্যারইন ব্লগে ব্লগ নিক রেজিস্টার করে প্রথমে যেই দুইটি লেখা নজরে আসার কথা তার মধ্য অন্যতম: -

১। মডারেশন স্ট্যাটাস: সামহোয়্যার ইন ব্লগে আপনাকে স্বাগতম। আপনাকে প্রথম পাতায় লেখার সুযোগ দেবার আগে আপনাকে ৩ দিন পর্যবেক্ষনে রাখা হবে। প্রথম পাতায় লেখা পোষ্ট করার সুবিধা পেতে ভালো লেখা পোষ্ট করুন এবং ব্লগের নিয়ম মেনে চলুন।

২। সামহোয়‍্যার ইন ব্লগ বাঁধ ভাঙার আওয়াজ, মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফমর্। এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর।

অর্থাৎ একটি নতুন নিক রেজিস্টার করে তাঁকে ব্লগে লেখালেখি করে নিজের পরিচয় নিজের স্থান তৈরি করে নিতে হবে। লেখালেখির মাধ্যমে আমরা তাঁর পরিচয় পাবো। তাঁর লেখালেখির পরিচয়ে আমরা তাঁর সাথে আলোচনা করবো। শুধুমাত্র নিক ওপেন করে কেউ আক্রমণ করবে আর তাঁর সাথে আলোচনায় যাওয়াটা ব্যক্তিগত ভাবে আমি মনে করি সামহোয়্যরাই্ন ব্লগের জন্য অন্তরায় বা প্রতিবন্ধকতার সৃষ্টি করে। যার কারণে ব্লগ দিন দিন স্থবির হয়ে উঠেছে। এখন দেখা যাচ্ছে সারাদিনে ব্লগের প্রথম পাতার লেখা প্রথম পাতাতেই থেকে যাচ্ছে তার অন্যতম কারণ এটি একটি। নতুন নতুন নিক করে বা যাদের লেখা বিহীন পুরাতন নিক আছে সেই সকল নিক দিয়ে তীব্র কটু মন্তব্য করে আক্রমণ করছে। এতে করে যারা ব্লগে নিয়মিত ও অনিয়মিত লেখালেখি করতেন তারা দিন দিন লেখালেখি থেকে দূরে সরে যাচ্ছেন। আর আমাদের মাঝে কেউ না কেউ হয়তো সেই সব নতুন নিক বা আক্রমণকারী নিককে প্রণোদনা দিয়ে যাচ্ছি - যা সামহোয়্যরাইন ব্লগের জন্য খুবই ক্ষতিকর। যেই ক্ষতির কারণে ব্লগে লেখালেখির সাথে যুক্ত ব্লগারগণ নিজেন মান সন্মান রক্ষার্থে ব্লগে লেখালেখি থেকে অব্যাহতি নিয়েছেন, নিচ্ছেন এবং ভবিষ্যতে আরোও নিবেন।

অনেকেই ধারণা করতে পারেন ব্লগার গেলে ব্লগার আসবে। ধারণাটি সম্পূর্ণ ভূল। ব্লগার গেলে ব্লগার পাওয়া যায় না। যদি তাই হতো তাহলে কেউ কেউ সোনালী দিনের ব্লগারদের খোঁজ করতেন না। এখনও ব্লগের সোনালী দিন চলছে। অনলাইন প্লাটফর্ম আগামী ভবিষ্যত বাংলাদেশের জন্য খুবই কঠিন হবে। আমি শুধু মাত্র একটি কারণ এখানে উল্লেখ করছি - “কর আরোপ হবে, বেশ ভালো অংকের কর আরোপ হবে”। এই করের জের টেনে অনলাইন প্লাটফর্ম কয়জন চালু রাখতে পারবেন তা বলা এই মুহূর্তে কঠিন। সরকারি নানান বাধা সহ অন্যান্য শত শত কারণ ও প্রতিবন্ধকতা লিখে শেষ করা যাবে না। তাই তার আর উল্লেখ করছি না।

সামহোয়্যারইন ব্লগের কোনো নিয়ম নীতি এক রাতে তৈরি হয়নি। যেখানে স্বয়ং সামহোয়্যারইন ব্লগ নতুন নিককে মডারেশন স্ট্যাটাস জানাচ্ছেন - সামহোয়্যার ইন ব্লগে আপনাকে স্বাগতম। আপনাকে প্রথম পাতায় লেখার সুযোগ দেবার আগে আপনাকে ৩ দিন পর্যবেক্ষনে রাখা হবে। প্রথম পাতায় লেখা পোষ্ট করার সুবিধা পেতে ভালো লেখা পোষ্ট করুন এবং ব্লগের নিয়ম মেনে চলুন। তাহলে আমরা যারা নিয়মিত অনিয়মিত লেখালেখির সাথে যুক্ত ব্লগার আছি তাঁরা কেনো নতুন নিক নামক আক্রমণকারী নিকগুলোকে প্রণোদনা দিবো?

সামহোয়্যারইন ব্লগের সকল ব্লগার সুবিবেচক। ব্লগারগণ ঠিক করবেন উক্ত নতুন নিকদের শুধুমাত্র মন্তব্য প্রতিমন্তব্যে প্রণোদনা দিবেন? তাঁদের সাথে আলোচনা করবেন? নাকি তাঁদের লেখালেখি করে নিজেদের পরিচয় তৈরি করার সুযোগ দিবেন? নাকি লেখালেখি বিহীন শুধুমাত্র তীব্র মন্তব্যেকারীকে দিনের পর দিন একই কাজ করার জন্য আগ্রহী করে যাবেন? এই বিচার বিবেচনা ব্লগের সকল ব্লগারের যারা নিয়মিত ও অনিয়মিত লেখালেখির সাথে যুক্ত আছেন। বাদবাকি বিবেচনা করার জন্য সামহোয়্যরাইন ব্লগের শক্ত এডমিন ও মডারেটর টিম আছেন।

সবাইকে আন্তরিক ধন্যবাদ।


ঠাকুরমাহমুদ
তারিখ: ০৫-০১-২০২৩ সময়: ১৪৫০

==========================================================================
বরাবর:
সকলের প্রিয় অপ্রিয় সোনাগাজী সাহেব

সামহোয়্যারইন ব্লগ

২০২৩ নববর্ষের শুভেচ্ছা নিবেন। আপনি অবসরে আছেন আপনি লেখালেখি পছন্দ করেন, ভালো। আপনি আপনার নিজের লেখা নিয়মিত লিখে যান। জেনারেল হয়ে ব্লগে লগইন হয়ে বসে থাকেন, লেখালেখি করার জন্য মন খারাপ করেন। আমাদেরও তখন দেখতে মনোকষ্ট লাগে। মানুষটি লিখতে পছন্দ করেন - অকারণ অযথা বিশ্রি ঝামেলাতে জড়িয়ে ফেসে গিয়েছেন। এইগুলো বোঝার জন্য সমগ্র সার্ভিস লাইফের অভিজ্ঞতার প্রয়োজন নেই। মোটামোটি ২০-৩০ বছরের তরুণ ব্লগারও বোঝেন, শুধু চক্ষুলজ্জাতে বলেন না, বা কোনো ঝামেলাতে জড়াতে চান না। সবাই নিরাপদে থাকতে চান।

আপনার প্রতি বিনিত অনুরোধ। আপনি লিখুন, লিখতে আপনার বাধা নেই। ভালোমন্দ রান্নাবান্না খাবার দাবার, জ্বীন ভুত প্রেত দৈত্য দানব, রুপকথা, পৃথিবীর নানান সভ্যতা, রাজনীতি অর্থনীতি ভূগোল বিজ্ঞান যা মনে আসে লিখুন। শেখ সাহেব, জিয়াউর রহমান, সাদ্দাম হোসেন, পুতিন, বাদশাহ ফাহাদ থেকে ইয়াসির আরাফাত যাকে ইচ্ছে তাকে নিয়ে এমন কি ইতিহাসের সবাইকে নিয়ে লিখুন। কোনো সমস্যা নেই। শুধু ব্লগের কাউকে নিয়ে লিখবেন না। কারো সাথে বিরোধ করার কোনো দরকার নেই। ব্লগের কে কি করছে এইগুলো দেখার কাজ আপনার আমার না। কে কি করছে - সবাই কম বেশী বোঝেন। কার জ্বর, কার কাশি, কার শীত শীত করছে - এইসব ব্লগারগণ কম বেশী বোঝেন। আপনি কেনো ভালোমন্দ বলতে যাবেন?

কেউ ভুল ভাল লিখেছেন - তাকে বলার দরকার নেই সে “ভুল” লিখেছে। মন্তব্য করার জন্য একান্ত হাত নিশপিশ করলে একটি ছোট মন্তব্য করতে পারেন “সুন্দর” সোনাগাজী বলেছেন: সুন্দর।

চট্টগ্রামের মানুষ বণিক মানুষ। আপনি ব্লগে ব্যবসা সম্প্রসারণ নিয়ে লিখবেন নাকি কার কি হয়েছে কে কোথায় কি করেছে তা নিয়ে ব্যস্ত থাকবেন? কোনটি জরুরী। আপনি নিজেই বলে থাকেন - একজন প্রকৌশল ব্লগারের কাছে ব্লগ কি আশা করে? তাহলে, আপনি বণিক দেশের মানুষ আপনার কাছে ব্লগ কি আশা করে?

ব্লগ আপনার অবসরের সঙ্গী, আপনি তাঁকে সেই ভাবেই দেখুন। আমার কাছেও ব্লগ অবসরের জন্য। ব্যস্ত সময়ের জন্য ব্লগ নয়। এমনকি ব্লগে কে কি করছে তা দেখার কাজ আপনার আমার কেনো? - কোনো ব্লগারেরই নয়। যার যা ইচ্ছে করুক। আপনার নিয়মিত বা গতানুগতিক লেখাগুলো আপনি লিখতে থাকুন। ব্লগে যে কোনো প্রকার অনিয়ম অবিচার ব্যাভিচার এইগুলো দেখার কাজ ব্লগ এডমিনের। একান্ত প্রয়োজনে ব্লগ এডমিনকে মেইল করে সহযোগিতা করুন। কিন্তু খোলা ব্লগে দেন দরবার করে নয়।

আপনি কখনো কখনো ব্লগে ফিডব্যাক আশা করেন, বছর শুরুতে এই “খোলা চিঠি” আপনার প্রতি আমার ফিডব্যাক। আপনি আরো শত শত বছর নিরাপদ ও নিরবচ্ছিন্নভাবে ব্লগিং করুন। ব্লগে ও লেখালেখিতে আমাদের সকলের পাশে আপনাকে প্রয়োজন আছে। আপনার লেখার হাত ভালো, আপনি ভালো লিখতে পারেন, আপনি সময় দেখা মানুষ। আপনার কাছে ভালো কিছু লেখা আশা করা আমাদের অধিকার। আর এই প্রত্যাশা রেখে আজকের মতো বিদায় নিচ্ছি।


ইতি,


ঠাকুরমাহমুদ
ঢাকা, বাংলাদেশ
তারিখ: ০৫-০১-২০২৩ ইং

==========================================================================
বিশেষ দ্রষ্টব্য: গাজী সাহেবের ভাষ্যমতে তাঁর যেই বয়স সেই হিসেবে আমি, সহ ব্লগের হাতেগোনা কয়েকজন আছি আমরা প্রায় সমবয়সি মানুষ। গাজী সাহেবকে খোলা চিঠি সহ মন্তব্য প্রতি মন্তব্যে কিছু না কিছু বলার অধিকার আমাদের আছে (মনে হয়) এই চিঠি গাজী সাহেব ব্যতিত ভিন্ন কারো প্রতি কোনো প্রকার কোনো অভিযোগ নয়। এই চিঠি গাজী সাহেবকে উদ্দেশ্য করে তাঁর প্রতি আমার ব্লগিং ফিডব্যাক মাত্র।

বিশেষ অনুরোধ: নানান নিকে গাজী সাহেব সহ নানান ব্লগারকে যারা আক্রমণ করছেন তাঁদের প্রতি অনুরোধ - আপনি হয়তো ব্যক্তি জীবনে কোনো কারণে কোনো সমস্যায় আছেন। ব্লগে এসে গাজী সাহেব সহ যে কাউকে খোঁচালে আপনার সমস্যার সমাধান হবে না। আপনার ব্যক্তি জীবনের সমস্যার জন্য কোনো ব্লগার দায়ী নন এবং দায়ভারও নেই। তাই অনুরোধ ব্লগে এই বিষয়টি বন্ধ করুন। আমার পক্ষ হতে আপনাদের প্রতি একটি মাত্র বিনিত অনুরোধ
==========================================================================

ছবি সূত্র: ফটোশপে নিজের তৈরি করা।






মন্তব্য ৪১ টি রেটিং +১২/-০

মন্তব্য (৪১) মন্তব্য লিখুন

১| ০৫ ই জানুয়ারি, ২০২৩ রাত ৩:২৯

সোনাগাজী বলেছেন:


ধন্যবাদ, ঠাকুরমাহমুদ।

আপনার পোষ্টটি আমার জন্য সমকালীন একটি ফিডব্যাক; বর্তমান নিকে আমি অনেকটা আপনার প্রদর্শিত পথেই আছি। কিছুটা সমস্যা হয়, আমি পশ্চিমের লোকজনকে যা নিয়ে কথা বলতে দেখছি, যা নিয়ে আলোচনা করতে দেখছি, আমাদের শিক্ষিতদের সেই এলাকায় দেখছি না; আমাদের শিক্ষিতরা অতীতের ভুলভ্রান্তিকে প্রচার করে বাকীদের বিভ্রান্ত করছেন।

০৫ ই জানুয়ারি, ২০২৩ রাত ৩:৪৫

ঠাকুরমাহমুদ বলেছেন:



গাজী সাহেব, আপনাকেও ধন্যবাদ। আপনি যখন ড্রাইভিং সিটে থাকেন তখন আপনি আপনার গাড়ীর হেড লাইটে সমগ্র পথ সহ আসে পাশের এলাকা আলোকিত করতে পারেন নাকি শুধু মাত্র আপনার চলার পথের কিছু অংশ আলোকিত করে পথ চলেন?

উত্তর আপনি জানেন, আমিও জানি, যারা পোস্ট পড়বেন মন্তব্য প্রতি মন্তব্য পড়বেন তারাও জানেন। যারা ভুল ভ্রান্তি প্রচার করছে করুক। আপনি সঠিক পথে থাকুন আপনার লেখার মাধ্যমে। তাকে বলার কোনো প্রয়োজন নেই সে ভুল প্রচার করছে।

আপনার কাছে পানীয় পানি আছে আর ভুল ভ্রান্তি প্রচার কারীর কাছে আছে তরল এসিড। যারা লেখা পড়বেন তাদের উপর ছেড়ে দিন কে কি পান করবেন পানীয় পানি নাকি এসিড? পান করার জন্য দুটিই পানীয় তরল। ভুল ভ্রান্তি প্রচারকারী এসিড নিয়ে ঘুরে বেড়াচ্ছে এটি আপনি বলার প্রয়োজন নেই, সবাই বোঝেন, ভালোই বোঝেন বরং আপনার চাইতে দশগুন বেশী বোঝেন তারা যদি জেনেশোনে এসিড পান করেন - আপনার কোনো সমস্যা আছে?

০৫ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৪:২২

ঠাকুরমাহমুদ বলেছেন:



নতুন নিক অথবা এমন কোনো নিক যার নিজস্ব কোনো বিশেষ লেখালেখি পোস্ট নেই এমন সহ যে কোনো নিক থেকে আপনাকে তীব্র আক্রমণ করে মন্তব্য করে থাকে তাদের মন্তব্য উত্তর দেওয়া থেকে বিরত থাকুন। নিরাপদ থাকুন।


২| ০৫ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৪:২৯

সোনাগাজী বলেছেন:



১ পুরাতন নিক শুধু আমাকে অপদস্ত করার জন্য ১১টি নতুন নিকের জন্ম দিয়েছে; সেজন্য পোষ্ট দিয়েছিলাম; আপনার কথায় উহা ড্রাফট করেছি।

০৫ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৪:৫৬

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনাকে কেউ হয়রানি করতে চাচ্ছে বা হয়রানি করার জন্য মন্তব্য প্রতি মন্তব্যে আপনাকে উল্লেখ করছে এমনকি আপনাকে হয়রানি করার জন্য পোস্ট দিক আপনি নিরব ভূমিকা পালন করুন। আপনি তার বা তাদের সাথে বিবাদে জড়াবার দরকার নেই। তাহলে নিরাপদে থাকবেন। এটি সহজ অংক।

আপনি লবন চাষীদের নিয়ে লিখুন, আপনি আপনার জীবন যাপন নিয়ে লিখুন। আপনি আপনার জীবন অভিজ্ঞতা নিয়ে লিখুন। যারা আপনাকে আক্রমণ করছে তাদের কথা ভুলে যান। তাদের নিয়ে ভাবনার প্রয়োজন নেই।

০৫ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:১৪

ঠাকুরমাহমুদ বলেছেন:



চিঠি লেখার কারণ সহ গত রাতের ঘটনার বিবরণ ও কিছু সমস্যা নিয়ে আপডেট দিয়েছি। এছাড়া আর কিছু বলার নেই। আপনি আপডেট লেখাটি পড়ে দেখতে পারেন। অনেকেই আপনাকে নিয়ে নেতিবাচক ধারণা পোষণ করেন এখন সম্পূর্ণ বিষয়টি আপনার বিবেচনা। আপনি ঝামেলাতে আর যুক্ত না হলে ব্লগ এডমিন থেকে শুরু করে আর কেউ কখনো প্রশ্নবিদ্ধ হবেন বলে মনে করি না। আর কেউ কখনো বলতেও পারবেন না সামহোয়্যারইন ব্লগের এডমিনে হতে আপনি বিশেষ সুযোগ বা বাড়তি সুযোগ পাচ্ছেন। ধন্যবাদ।

৩| ০৫ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৪:৪৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: তার দরকার সে তো পড়েছে, এবার এই পোস্ট রিমুভ করা ভালো মনে হচ্ছে!

০৫ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৪:৫৯

ঠাকুরমাহমুদ বলেছেন:



পোস্টে অত্যন্ত প্রয়োজনীয় লেখা আছে। প্রথম মন্তব্যের প্রথম উত্তরটিই একটি আস্ত পোস্টের ওজন রাখে। যারা লেখালেখি পড়তে পছন্দ করেন তাঁদের জন্য পোস্টটি প্রয়োজনীয়।


৪| ০৫ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৫:৪২

হাসান জামাল গোলাপ বলেছেন: Well said.

০৫ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:২১

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনাকে অশেষ ধন্যবাদ।

৫| ০৫ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৭:১৪

ডঃ এম এ আলী বলেছেন:



চিঠিটা সকলের প্রিয় অপ্রিয় সোনাগাজীকে লেখা হলেও
এতে সার্বজনিনতার বৈষিষ্টতা রয়েছে ।

০৫ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৩৮

ঠাকুরমাহমুদ বলেছেন:



আজ দুপুরে গতরাতের ঘটনা সহ আমি বিস্তারিত লিখে আপডেট দিতে চেষ্টা করেছি। সামহোয়্যারইন ব্লগে গাজী সাহেবকে কেন্দ্র করে অনেক ঝামেলা হয়েছে। গাজী সাহেব চাইলেই সেই সকল ঝামেলা থেকে দূরে থাকতে পারতেন শুধুমাত্র সেই সকল মন্তব্য প্রতিমন্তব্যে অথবা পোস্টে গাজী সাহেব মন্তব্য করা থেকে বিরত থাকলেই পারতেন।

উক্ত চিঠি লেখার অন্যতম কারণ- ব্লগে গাজী সাহেবকে আক্রমণ অব্যহত থাকবে, আর গাজী সাহেবের খুব সম্ভব এটিই ব্লগে শেষ সময়। তিনি যদি ব্লগে টিকে যান তাহলে টিকে যেতে পারবেন অতি সহজে। আর যদি অকারণ অযথা যে কোনো নতুন পুরাতন নিকের সাথে তর্কে জড়িয়ে যান তাহলে হয়তো তিনি আর লেখার সুযোগ পাবেন না (এটি আমার ধারণা মাত্র) এই বিষয়ে ব্লগ এডমিন ভালো জানেন। তাই আমার পক্ষ হতে খোলা ব্লগে একটি চিঠি সহ গাজী সাহেবকে ফিডব্যাক।

আপনাকে অশেষ ধন্যবাদ।

৬| ০৫ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১০:২৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: প্রয়োজনীয় পোস্ট। ঝামেলায় জড়াইয়া লাভ নাই
সত্য কথা কয়েও লাভ নাই।

ধন্যবাদ আপনাকে

০৫ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৪০

ঠাকুরমাহমুদ বলেছেন:



অকারণ অযথা ঝামেলা। ঝামেলা দেখে মনে হতে পারে এখানে রিলিফের হালুয়া রুটি বিতরণ হবে। অথচ কিছুই ন। লেখালেখি নিয়ে এতো দ্বন্দ্ব করার মতো কোনো কারণ দেখি না।


৭| ০৫ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৫৩

শূন্য সারমর্ম বলেছেন:


ব্লগিং ইতিহাসে গাজীসাহেব এ প্রথম চিঠি পেয়েছেন নাকি?

০৫ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৪৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



গাজী সাহেব চিঠি পাওয়ার মতো যোগ্যতা অর্জন করেছেন তাই তিনি চিঠি পেয়েছেন। তিনি প্রচুর চিঠি ফিডব্যাক মন্তব্য প্রতিমন্তব্য পেয়েছেন।


৮| ০৫ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:২৭

রানার ব্লগ বলেছেন: সোনাগাজী @ আপনি যেমন আছেন তেমনি থাকুন !!! ইহাই আপনার সৌন্দর্য !!!

০৫ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৪৪

ঠাকুরমাহমুদ বলেছেন:



সময়ের সাথে নিজেকে বদলাতে হয়। এটি জগতের নিয়ম।


৯| ০৫ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৩৪

কামাল১৮ বলেছেন: গাজী সাহেব এক জন কুসংস্কার মুক্ত প্রগতিশীল মানুষ।তাই প্রগতি বিরোধী বা কুসংস্কারপূর্ণ কোন বক্তব্য দেখলে তার সমালোচনা করে মন্তব্য করে।আমার মনে হয় প্রতিটা ব্লগারের তা করা উচিত।কিছু ব্লগার ব্লগে খোশগল্প করেন।সেটা তারা করতেই পারেন।সেখানে কারো কিছু বলার নাই।

০৫ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৫১

ঠাকুরমাহমুদ বলেছেন:



ব্লগ অনলাইনে একটি খোলা প্লাটফর্ম এখানে কে কি করবেন তাঁকে সেই সকল বিষয়ে জ্ঞান দিতে চাওয়া খুবই বোকামী পরিচয়। গাজী সাহেবকে কেন্দ্র করে ব্লগে প্রচুর ঝামেলা হয়েছে হয়তো ভবিষ্যতেও হবে বা হতে পারে। তাই গাজী সাহেবকে আমার পক্ষ হতে খুব সম্ভব এটিই শেষ ফিডব্যাক।

আমি হয়তো গাজী সাহেবকে আর কখনো ভালোমন্দ থেকে দূরে থাকার জন্য অনুরোধ বা মন্তব্য প্রতিমন্তব্য করবো না। তিনি চাইলেই সকল ঝামেলা থেকে দূরে থাকতে পারেন। আমার পক্ষ হতে আমি মনে করি তাঁকে যথেষ্ট বলেছি বাদবাকি গাজী সাহেবের বিবেচনা।

১০| ০৫ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৩৩

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: সোনাগাজী হয়তো ওনার মানসিক সমস্যার কারণে উল্টাপাল্টা যুক্তি দিয়ে একে-ওকে মন্দ সম্বোধন করে নিজেক মানসিক শান্তি আনতে চান , এরপর যখন দেখেন উনাকেও আক্রমণ করা হচ্ছে এবং ওনার সব যুক্তি কুযুক্তি তখন এবার তিনি হাট্টিমাটিম টিম ধাঁচের কথা পাড়েন ।

ওনাকে বলবেন এসব করে তার মানসিক শান্তি আসবে না দিনকে দিন মানসিক সমস্যা দৃঢ় হবে । কাঁউটালের কথার সাথে আমি একমত , উনি নিজের সংশোধন করবেন না , উনি যেই অযৌক্তিক কাজ ইতমধ্যে করতেন তাই করে যাবেন !

১১| ০৫ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:৫৫

নতুন নকিব বলেছেন:



ধন্যবাদ ভাই। চমৎকার এবং শিক্ষণীয় পরামর্শ। গাজী ভাইকে উদ্দেশ্য করে লিখলেও সকলেরই এতে শেখার বিষয় বিদ্যমান।

০৫ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৫৭

ঠাকুরমাহমুদ বলেছেন:



আমি পোস্টে আপডেট দিয়ে বিস্তারিত বলার চেষ্টা করেছি। আমি ভিন্ন বিষয় নিয়ে লেখা তৈরি করছি। গাজী সাহেবকে এই বছরের জন্য এবং খুব সম্ভব আমার পক্ষ হতে এটিই তাঁর প্রতি শেষ ফিডব্যাক। যার যা ইচ্ছে করুক এইগুলো দেখার দায়িত্ব ব্লগ এডমিনের।


আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

১২| ০৫ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:১৪

রাজীব নুর বলেছেন: কতিপয় ব্লগারদের কথা কি বলব, স্বয়ং মডারেটর পর্যন্ত তার সাথে যৌক্তিক আচরন করেন নি।
সামু চাঁদগাজীকে তার প্রাপ্য সম্মান দেয়নি। বরং অপমান অবহেলা করেছে।

আপনাকে ধন্যবাদ ঠাকুর মাহমুদ সাহেব। আপনি গোল্ডেন ব্লগার কে নিয়ে লিখেছেন। সামুর শ্রেষ্ঠ ব্লগারকে নিয়ে লিখেছেন বলে।

০৫ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:১৯

ঠাকুরমাহমুদ বলেছেন:



সোনাগাজী সাহেব অসংখ্য ভুল করেছেন তার মধ্য অন্যতম ভুল তিনি যে কোনো নিকের সাথে ভুল তর্কে জড়িয়ে যান। এখন সেই নিক পুরাতন হোক বা এই মাত্র নতুন রেজিস্টার করা হোক। সামহোয়্যারইন ব্লগের গোল্ডেন ব্লগার কে বা কারা আমি চিনিনা জানিও না। তবে সোনাগাজী সাহেব একজন সাধারণ ব্লগার মাত্র এর বেশী কিছু নন।

আপনাকে ধন্যবাদ।

১৩| ০৫ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:১৮

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আমার ধারনা গাজী সাহেব আগের চেয়ে অনেক বেশি সংযমী হয়েছেন এই দফায়। আপনার ফিডব্যাক তাকে আরো কিছুটা সংযমী করুক এই প্রত্যাশা রইলো।

০৫ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:৩৬

ঠাকুরমাহমুদ বলেছেন:



আমি হয়তো গাজী সাহেবকে আর কখনো ভালোমন্দ থেকে দূরে থাকার জন্য অনুরোধ বা মন্তব্য প্রতিমন্তব্য করবো না। তিনি চাইলেই সকল ঝামেলা থেকে দূরে থাকতে পারেন। আমার পক্ষ হতে আমি মনে করি তাঁকে যথেষ্ট বলেছি বাদবাকি গাজী সাহেবের বিবেচনা।


১৪| ০৫ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:২০

নাহল তরকারি বলেছেন: কোথায় হারিয়ে গেলো পোস্ট অফিস??

১৫| ০৫ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:১৭

নেওয়াজ আলি বলেছেন: সুন্দর একটা চিঠি লিখায় ধন্যবাদ আপনাকে । সোনাগাজী জয়তু।

০৫ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৪৪

ঠাকুরমাহমুদ বলেছেন:



জয় সোনাগাজী বলার মতো কোনো কারণ নেই। তিনি রাম নাম সত্য হয়ে যাবেন যদি দিনের পর দিন যে কোনো নিকের সাথে তর্কে জড়িয়ে যান! অকারণ অযথা অপ্রয়োজনীয় তর্ক করা থেকে বিরত থাকতে হবে।

আপনাকেও ধন্যবাদ।

১৬| ০৫ ই জানুয়ারি, ২০২৩ রাত ৮:১৬

কামাল১৮ বলেছেন: যারা বলে গাজী সাহেব কুযুক্তি দেয়।তারা কি জানে কু-যুক্তি কয় প্রকার ও কিকি।যুক্তিই তারা বুঝে না কুযুক্তি তো দুর কি বাত।

০৫ ই জানুয়ারি, ২০২৩ রাত ৮:২১

ঠাকুরমাহমুদ বলেছেন:



গাজী সাহেবের উচিত কাজ হবে অন্যের পোস্টে মন্তব্য করা থেকে বিরত থাকা। গাজী সাহেবের বয়স হয়েছে তাকে ভুল ভাল পরামর্শ দিয়ে তাকে ব্যান করানো বা জেনারেল করানোটা কোনো ভালো কাজ নয়। দয়াকরে তাকে ভুল তথ্য ও ভুল ভাবে পরিচালিত হবার পরামর্শ দেওয়া থেকে বিরত থাকুন।

১৭| ০৫ ই জানুয়ারি, ২০২৩ রাত ৯:০২

অজ্ঞ বালক বলেছেন: খুবই ভালো পোস্ট। সার্বজনীন পরামর্শ হিসেবে পিন কইরা রাখা উচিত।

১৮| ০৫ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:২১

কামাল১৮ বলেছেন: গাজী সাহেব চোট বাচ্চা না।তাকে ভুল পরামর্শ দিলে সেটা সেটা সে গ্রহন করবে।বয়স হলেই বুঝি ভুল পরামর্শ গ্রহন করে।এই যুক্তি কোথায় পেলেন।আমার থেকে ছোটই হবেন গাজী সাহেব।কিন্তু আমার থেকে অনেক বেশি জ্ঞান রাখেন গাজী সাহেব।আপনি হয়তো বেশি জ্ঞান রাখেন তাই পরামর্শ দিচ্ছেন।

০৫ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:৩৪

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনি যেই দেশে আছেন শীত কেমন? শীতের দিনে গরম গরম চিড়া ভাজা কাঁচা মরিচ পেয়াঁজ সরিষার তৈল দিয়ে মেখে খেয়েছেন? বাংলাদেশের মজাদার খাবারগুলোর নাম মনে আছে কি?

লাল আটার গরম গরম পরোটা আর সাথে খেজুরের ঝোলা গুড়, অথবা নতুন আলু দিয়ে লাল মোরাগের মাংসের ঝাল ঝাল ঝোল আর আতপ চালের রুটি?

১৯| ০৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ১২:০২

কামাল১৮ বলেছেন: এখানে প্রানের মুড়ি পাওয়া যায়।চিড়া ভাজা আছে হলদিরামের।কিন্তু মায়ের ভাজা মুড়ির সেই স্বাদ নাই।

২৯ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৪০

ঠাকুরমাহমুদ বলেছেন:



হলদিরাম/হেলদিরাম এর প্যাকেট ব্ক্স ক্যানকৃত খাবার আপনার কাছে কেমন লাগে জানিনা তবে আমার কাছে মনে হয় এর চেয়ে না খেয়ে থাকা উত্তম।

২০| ০৭ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৮:৫২

খায়রুল আহসান বলেছেন: আপনার খোলা চিঠিটা যেহেতু খোলা, সেহেতু ব্লগের সকল পাঠকই তা পড়ে নিতে পারেন। স্বতঃপ্রণোদিত হয়ে কিছু ভালো পরামর্শ দিয়েছেন। উদ্দিষ্ট ব্যক্তিও সে পরামর্শ সহজভাবে গ্রহণ করেছেন। তাই চিঠি প্রেরণ কার্যকর ফল দিয়েছে এবং আপনার উদ্দেশ্য সাধন হয়েছে বলা যায়।
এ যাবত পাওয়া সর্বশেষ আপডেটটি পোস্টের পরিপূরক হয়েছে।
পোস্টে দশম প্লাস। + +

২৯ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৪৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ ও সাধুবাদ জানাই। দেশে এইবার ২০২২-২০২৩ ভালো শীত পড়েছে, আমাদের দেশের মানুষ বেশ কষ্ট করেছে শীতে।


২১| ০৭ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:২৭

আহমেদ জী এস বলেছেন: ঠাকুরমাহমুদ,




০৫ ই জানুয়ারি, ২০২৩ রাত ২:৪৩টায় দেয়া পোস্টটিতে ০৫ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৭:১৪ টায় করা ডঃ এম এ আলী র মন্তব্যের সাথে সহমত।

পরবর্তীতে দেয়া আপডেটটি সকল ব্লগারদের সুবিবেচনার আওতায় আসবে আশা করি।
খোলা চিঠি হলেও এর বক্তব্যকে আমরা যেন " খেলো" মনে না করি!

২৯ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৪৬

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ ও সাধুবাদ জানাই। শীতের দিনের একটি মজাদার খাবারের কথা বলি - ননস্টিক ফ্রাই প্যানে তৈল ছাড়া চিড়া ভেজে তাতে পেঁয়াজ কাঁচা মরিচ সরিষার তৈল মেখে ভোর সকালে খেতে হবে। সাথে এক মগ গরম চা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.