নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

রাজধানীতে ভূমিকম্প - সকাল ০৫৫৭ মিনিটে ঢাকা সহ সম্ভবত প্রায় সমগ্র বাংলাদেশে ভূমিকম্প অনুভূত হয়েছে।

০৫ ই মে, ২০২৩ ভোর ৬:১১



আজ ০৫ই মে, ২০২৩ ইংরেজী রোজ শুক্রবার, মাত্র অল্প কিছু সময় পূর্বে বেলা - সময় সকাল ০৫৫৭ মিনিটে রাজধানী ঢাকা সহ খুব সম্ভব প্রায় সমগ্র বাংলাদেশে ভূমিকম্প অনুভূত হয়েছে।

আমি কিচেনে ভোরে নাস্তার জন্য ওটস রান্না করছি, হঠাৎ মনে হলো পুরো ভবন নিচ থেকে উপর পর্যন্ত প্রবলভাবে কেঁপে উঠেছে! তাৎক্ষনিক গুগল সার্চ করে ভূমিকম্প হয়েছে তা নিশ্চিত হই। আশা করছি দেশের সংবাদ মাধ্যমগুলোতে কিছুক্ষনের মধ্য ভূমিকম্পের খবর ও বিস্তারিত তথ্য পরিবেশন করবেন।


এই মাত্র সময় সকাল ০৬১০ নাগাদ, দৈনিক ইত্তেফাক পত্রিকা অনলাইন ডেস্ক থেকে পাওয়া সংবাদঃ-

রাজধানীতে ভূমিকম্প অনুভূত হয়েছে। শুক্রবার সকাল ৬টা নাগাদ এ ভূমিকম্প অনুভূত হয়। প্রাথমিক কোনো ধরনের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে অনেকেই ভূমিকম্প অনুভূত হওয়ার খবর জানিয়েছেন। ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে, ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ২। ভূপৃষ্ঠ থেকে গভীরতা ছিল ৩৫ কিলোমিটার। তবে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৪ দশমিক ৩। উৎপত্তিস্থল রাজধানী ঢাকা’র দোহার থেকে ১৪ কিলোমিটার পূর্ব দক্ষিণ পূর্বে। যার গভীরতা ছিল মাত্র ১০ কিলোমিটার।






ছবি ও সংবাদ তথ্য: রাজধানীতে ভূমিকম্প অনুভূত - দৈনিক ইত্তেফাক






মন্তব্য ২৮ টি রেটিং +৮/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ০৫ ই মে, ২০২৩ সকাল ৮:২৬

শেরজা তপন বলেছেন: কি বলেন! আমি তো জেগেই ছিলাম। কিছুই তো টের পেলাম না!!!!

০৫ ই মে, ২০২৩ দুপুর ১:২৫

ঠাকুরমাহমুদ বলেছেন:



ঝাঁকুনিটা বেশ বড় ধরনের ছিলো, আপনি কেনো বুঝতে পারেননি - তা আমিও বুঝতে পারছি না।

তবে ভূমিকম্পের জন্য রাজধানী ঢাকা যে কতোটা ভয়ংকর তা বাংলাদেশের প্রকৌশলীগণ কি বুঝতে পারেন? যদি বুঝতে পারেন তাহলে নিজে সাবধান হওয়া উচিত এবং দেশের মানুষকে সাবধান করা উচিত। ইট পাথেরের খুপড়ি যত্রতত্র যেভাবে হয়েছে তা ভয়ংকর!

২| ০৫ ই মে, ২০২৩ সকাল ৯:৫৭

নূর আলম হিরণ বলেছেন: খাটের ঝাঁকুনিতে ঘুম ভেঙ্গে গেছে।

০৫ ই মে, ২০২৩ দুপুর ১:৩০

ঠাকুরমাহমুদ বলেছেন:



বেশ বড় ধরনের ঝাঁকুনি ছিলো। আমি ভূমিকম্প নিয়ে বিস্তারিত লিখে খুব শিঘ্রই পোস্ট দিবো। আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

৩| ০৫ ই মে, ২০২৩ সকাল ১০:১১

ইফতেখার ভূইয়া বলেছেন: প্রত্রিকায় দেখলাম আমার গ্রামের বাড়ি নাকি ভূমিকম্পের উৎপত্তিস্থল :|| সাথে গ্রামের বাড়িতে অবস্থানরত আমার ফুপু, ফুপাতো ভাই ওদের সাথে কথা বললাম। তারা কেউই নাকি টের পায় নি! B-) হলো কি লোকজনের?! রাব্বুল আলামিন সবাইকে হেফাজতে রাখুন। পোস্টের জন্য ধন্যবাদ জানাই, আপানর লিখা দেখেই প্রথম জানতে পারলাম।

০৫ ই মে, ২০২৩ দুপুর ১:৩৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



মানুষ গভীর রাত পর্যন্ত জেগে থাকেন। তাই ভোরের ঘুম অনেকের গাঢ় হয়ে থাকে, হয়তো তাই ভোরের ঝাঁকুনি বুঝতে পারেননি। আল্লাহ রাব্বুল আল আমীন সবাইকে হেফাজতে রাখুন।

৪| ০৫ ই মে, ২০২৩ সকাল ১০:৫৬

নতুন বলেছেন: এই স্থান তো মনে হয় প্লেট/ফল্ট নাইনের থেকে অনেক দুরে...

সিলেট ফল্ট লাইনের কাছে.... কিন্তু এমন স্থানে বড় ঝামেলা হইলে ঢাকায় তো কেয়ামত হয়ে যাবে... :(

০৫ ই মে, ২০২৩ দুপুর ১:৩৬

ঠাকুরমাহমুদ বলেছেন:



আমি ভূমিকম্প নিয়ে শিঘ্রই বিস্তারিত লিখবো, আশা করছি আপনি পাশে থাকবেন। ঢাকা শহরের বাড়ী ঘরের যেই অবস্থা ৫ এর স্কেলের ভূমিকম্পই যদি দুই তিনটি ধাক্কা দেয় তাহলে ভয়ংকর পরিস্থিতি হতে পারে। আল্লাহ রাব্বুল আল আমীন সবাইকে হেফাজতে রাখুন।

৫| ০৫ ই মে, ২০২৩ সকাল ১১:০৩

মনিরা সুলতানা বলেছেন: আমিও ভীষণ ভালভাবে টের পেলাম আজ।

০৫ ই মে, ২০২৩ দুপুর ১:৪২

ঠাকুরমাহমুদ বলেছেন:



আমি ভূমিকম্পের ক্ষয়ক্ষতি সামনা সামনি দেখেছি। ভয়ংকর বিষয়। দেশের মানুষের সাবধান হওয়া উচিত। আমি ভূমিকম্প নিয়ে শিঘ্রই বিস্তারিত লিখবো, আশা করছি আপনি পাশে থাকবেন। আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

৬| ০৫ ই মে, ২০২৩ সকাল ১১:৪৫

মরুভূমির জলদস্যু বলেছেন:
- ঘুমায় ছিলাম, টের পাই নাই। জেগে থাকলেও টের পেতাম কিনা সন্দেহ!!

০৫ ই মে, ২০২৩ দুপুর ১:৪৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



জেগে থাকলে মনে হয় বুঝতে পারতেন কারণ ঝাঁকুনিটা বেশ বড় ধরনের ছিলো। আমি ভূমিকম্পের ক্ষয়ক্ষতি সামনা সামনি দেখেছি। ভয়ংকর বিষয়। দেশের মানুষের সাবধান হওয়া উচিত। আমি ভূমিকম্প নিয়ে শিঘ্রই বিস্তারিত লিখবো, আশা করছি আপনি পাশে থাকবেন। আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

৭| ০৫ ই মে, ২০২৩ দুপুর ১২:১০

ঋণাত্মক শূণ্য বলেছেন: ঢাকায় থাকতে ফ্রেন্ডরা আমাকে রিখটার স্কেল বলে ডাকতো! ঢাকা থাকা কালিন যতবারই ভূমিকম্প হয়েছে, আমি সাথে সাথে ধরতে পারতাম!

ভূমিকম্পের কথা শুনলে ঢাকার কথা মনে পড়ে, আর ঢাকার কথা শুনলেই ভয় কাজ করে। একা একটা রানা প্লাজা আমরা কত দিন বসে সরাতে পারলাম না............. থাক, বাকিটা আর ভাবতেও চাই না!

০৫ ই মে, ২০২৩ দুপুর ১:৪৫

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনার অনুভূতি ক্ষমতা বেশ ভালো, এটি যে কোনো মানুষের জন্য খুবই উপকারী একটি দিক। আমি ভূমিকম্পের ক্ষয়ক্ষতি সামনা সামনি দেখেছি। ভয়ংকর বিষয়। দেশের মানুষের সাবধান হওয়া উচিত। আমি ভূমিকম্প নিয়ে শিঘ্রই বিস্তারিত লিখবো, আশা করছি আপনি পাশে থাকবেন।

আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

৮| ০৫ ই মে, ২০২৩ দুপুর ১:৪৮

রাজীব নুর বলেছেন: আপনি বলেছেন, মানুষ গভীর রাত পর্যন্ত জেগে থাকেন। তাই ভোরের ঘুম অনেকের গাঢ় হয়ে থাকে, হয়তো তাই ভোরের ঝাঁকুনি বুঝতে পারেননি।

একদম সঠিক কথা।
ভূমিকম্প নিয়ে লেখাটা তাড়াতাড়ি লিখে ফেলুন।

০৫ ই মে, ২০২৩ দুপুর ২:০০

ঠাকুরমাহমুদ বলেছেন:



আমি শিঘ্রই লেখার জন্য প্রস্তুতি নিচ্ছি। আগামী পোস্টটি ভূমিকম্প নিয়ে বিস্তারিত লিখার চেষ্টা করবো। আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

৯| ০৫ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:০০

ডঃ এম এ আলী বলেছেন:



বাংলাদেশের একেবারে কেন্দ্রস্থলে অবস্থিত জায়গায় ভুমি কম্পটির উৎপত্তির বিষয়টি বেশ শঙ্কার কারণ

এটিকে ৫.২ মাত্রার ভূমিকম্প আঘাত বলে জানিয়েছে ইউরোপিয়ান-মেডিটারিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (EMSC)। ভূমিকম্প ট্র্যাকিং এজেন্সি ঢাকায় স্থানীয় লোকজনের সম্পত্তির ক্ষয়ক্ষতির কথা জানিয়েছে বলেও তারা উল্লেখ করেছে ।
আল্লাহ না করুন , ভুমিকম্পে যেন কোন ক্ষয়ক্ষতি না হয় । সকলে নিরাপদে থাকুন আর্লার কাছে সে দোয়াই করি ।
এই ভুমিকম্পটি বড় কোন বিপদের সংকেত দিচ্ছে কিনা সে সম্পর্কে সংস্লিষ্টদের সচেতনতা প্রয়োজন ।

০৬ ই মে, ২০২৩ রাত ১১:০৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



ঢাকায় ভূমিকম্পের বিষয়টি সত্যি সত্যি খুবই শঙ্কার কারণ। ঢাকাতে ভূমিকম্প ৬-৭ স্কেলে হতে হবে না। ৪ স্কেলের ভূমিকম্পই যদি ২ - ২.৫ সেকেন্ড স্থায়ী হয় তাহলে বড় ধরনের সমস্যা হয়ে যাবে। গত কালকের ভুমিকম্পের স্থায়ীত্ব ছিলো আমার ধারণা .৭৫ - ১ সেকেন্ড।

অপরিকল্পিত নগর, অপরিকল্পিত বাসা বাড়ি গ্যাস লািইন বিদ্যুৎ লাইন আমাদের দেশে সামান্য বেশী ভূমিকম্পে কি ধরনের বড় দূর্ঘটনা হয়ে যেতে পারে তা কল্পনা করতেও ভয় হয়। ভাইসাহেব আমি বড় ধরনের ভুমিকম্পের তান্ডব দেখেছি। আমি সময় সুযোগ করে বিস্তারিত লিখবো।

আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

১০| ০৫ ই মে, ২০২৩ রাত ৮:৪৯

অপু তানভীর বলেছেন: সকালে আমার ঘুম ভাঙ্গে সাড়ে ছয়টা সাতটার দিকে প্রতিদিন । কিন্তু আজকে ছয়টার আগেই ঘুম ভেঙ্গে গেল । এক স্থানে সকালে যাওয়ার কথা ছিল আজ। আমি কিছু সময় জেগে থাকার পরেই কাঁপনিটা টের পেলাম বেশ ভাল ভাবে । তবে ঝাকিটা একবারই অনুভূত হয়েছে কেবল ।

০৬ ই মে, ২০২৩ রাত ১১:১২

ঠাকুরমাহমুদ বলেছেন:



ঝাঁকুনিটা একবারই ছিলো তবে আমার ধারণা .৭৫ -১ সেকেন্ড ছিলো ভূমিকম্পের স্থায়ীত্ব। আল্লাহ না করুন একই ভুমিকম্প যদি ২ - ২.৫ সেকেন্ড হয় তাহলে ঢাকা শহরে ভয়ংকর তান্ডব হয়ে যাবে। আমি সময় সুযোগ করে বিস্তারিত লিখবো।

আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

১১| ০৫ ই মে, ২০২৩ রাত ৯:৫৬

ইমরান আশফাক বলেছেন: ঢাকার অনেক বিল্ডিং ভূমিকম্পের জন্য আর অপেক্ষায় থাকবে না, এমনিতেই রানা প্লাজার মত ধ্বসে পরতে পারে।

০৬ ই মে, ২০২৩ রাত ১১:১৪

ঠাকুরমাহমুদ বলেছেন:



আমার ধারণা .৭৫ -১ সেকেন্ড ছিলো ভূমিকম্পের স্থায়ীত্ব। আল্লাহ না করুন একই ভুমিকম্প যদি ২ - ২.৫ সেকেন্ড স্থায়ী হয় তাহলে ঢাকা শহরে ভয়ংকর তান্ডব হয়ে যাবে। সাবধান হওয়াটা খুবই জরুরী। আমি সময় সুযোগ করে বিস্তারিত লিখবো।

আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

১২| ০৫ ই মে, ২০২৩ রাত ১০:১৩

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



আমি সিলেটে। সকালবেলা আমার স্ত্রী আমাকে জানান যে, ভূমিকম্প হয়েছে।

প্রথমেই ব্লগ ঢু মারলাম। কনফার্ম হলাম আপনার পোস্ট পড়ে।

০৬ ই মে, ২০২৩ রাত ১১:১৫

ঠাকুরমাহমুদ বলেছেন:







আমার ধারণা .৭৫ -১ সেকেন্ড ছিলো ভূমিকম্পের স্থায়ীত্ব। আল্লাহ না করুন একই ভুমিকম্প যদি ২ - ২.৫ সেকেন্ড স্থায়ী হয় তাহলে ঢাকা শহরে ভয়ংকর তান্ডব হয়ে যাবে। সাবধান হওয়াটা খুবই জরুরী। আমি সময় সুযোগ করে বিস্তারিত লিখবো।

আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

১৩| ০৬ ই মে, ২০২৩ রাত ১:৩৯

কামাল১৮ বলেছেন: ভূমিকম্পের আগাম খবর জানার গভেষণা অনেকটা এগিয়েছে।আর হয়তো কয়েক বছরের মধ্যেই মানুষ জানতে পারবে কবে কোথায় ভূমিকম্প হবে।

০৬ ই মে, ২০২৩ রাত ১১:১৬

ঠাকুরমাহমুদ বলেছেন:



ঢাকা শহরের মানুষ জেনে লাভ নেই। কারণ কোনো প্রতিকার করতে পারবে বলে মনে হয় না। আমার ধারণা .৭৫ -১ সেকেন্ড ছিলো ভূমিকম্পের স্থায়ীত্ব। আল্লাহ না করুন একই ভুমিকম্প যদি ২ - ২.৫ সেকেন্ড স্থায়ী হয় তাহলে ঢাকা শহরে ভয়ংকর তান্ডব হয়ে যাবে। সাবধান হওয়াটা খুবই জরুরী। আমি সময় সুযোগ করে বিস্তারিত লিখবো।

আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

১৪| ২৭ শে জুন, ২০২৩ রাত ৩:১১

খায়রুল আহসান বলেছেন: সেদিনটিতে আমি ঢাকাতেই ছিলাম। ফজরের নামায পড়ে আবার একটু শুয়ে সেলফোনটা হাতে নিয়ে ব্রাউজিং করছিলাম। এমন সময় ভূমিকম্পের সেই কাঁপুনিটা অনুভব করলাম। মুহূর্তের মধ্যেই সংবাদটা চাউর হয়ে গেল। ঐদিন অপরাহ্নে পূর্ব নির্ধারিত কর্মসূচী অনুযায়ী বিদেশ সফরে বের হয়েছি।
আগের ভূমিকম্পগুলোতে উৎপত্তিস্থল ছিল অনেক দূরে দূরে। এবারে খোদ ঢাকার কাছাকাছি। জানিনা, অদূর ভবিষ্যতে কী আছে আমাদের কপালে, তবে লক্ষণ শুভ নয়।
আল্লাহ রাব্বুল আ-লামীন আমাদের সবাইকে হেফাজতে রাখুন!

০১ লা জুলাই, ২০২৩ বিকাল ৩:৩১

ঠাকুরমাহমুদ বলেছেন:



ভূমিকম্পের কেন্দ্রস্থল ঢাকায় এটি ভাবতেও ভয় হয়, আগামী সময় ভালো হবার কথা নয়। কারণ যেইভাবে পাল্লা দিয়ে তাপমাত্রা বাড়ছে তাতে করে ভূমিকম্পের সম্ভবনা বাড়বে বৈ কমবে না। আল্লাহ রাব্বুল আল আমীন আমাদের সবাইকে হেফাজতে রাখুন!


আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.