নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি সেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব।

এম টি উল্লাহ

আমি এম টি উল্যাহ। আইনি উপন্যাস ‘‘অসমাপ্ত জবানবন্দী’’ ও ‘‘নিরু”, মুক্তিযুদ্ধ বিষয়ক বই ‘‘মায়ের মুখে মুক্তিযুদ্ধ’’ ও ‘‘একাত্তরের অবুঝ বালক’’ এর লেখক। পেশায়-আইনজীবী।www.facebook.com/mohammad.toriqueullah , Email- [email protected]

এম টি উল্লাহ › বিস্তারিত পোস্টঃ

মিডিয়া ট্রায়াল ও ন্যায়বিচার

১০ ই আগস্ট, ২০২১ রাত ৮:৫৭

বরাবরই আমি যে কোন বিচারাধীন ইস্যুতে মিডিয়া ট্রায়ালের পক্ষপাতী নই। কিন্তু দুঃখজনক হলেও সত্য আলোচিত ঘটনার ক্ষেত্রে সাধারণ মানুষ তো বটে আমাদের বিজ্ঞ আইনজীবী বন্ধুরাও খৈ হারিয়ে ফেলেন এবং ক্ষেত্রভেদে নিজ সহকর্মীদের নিয়েও ট্রল করে নাস্তানাবুদ করে ফেলেন। বেশিরভাগ ক্ষেত্রেই ঘটনা যদি আমাদের (আমজনতার) অপছন্দের/মতের বিরুদ্ধের (যে কোন কারণেই হোক) লোকের বিরুদ্ধে যায় তবে আমরা সুযোগের হাতছাড়া করতে অপারগ থাকি! এটা অন্যায়।
আরে ভাই, পরিমনী হোক কিংবা হেফাজতের আমির হোক আইন সবার জন্য সমান এবং অপরাধে অভিযুক্ত হলেই কোন ব্যক্তিকে দোষী বলা যায় না।আইনের চোখে অভিযুক্ত ব্যক্তি দোষী নয়, আসামী মাত্র।আইনের একটি নীতি হল- “Everyone shall be presumed to be innocent unless he is found guilty by a competent court” অর্থাৎ আইন দ্বারা গঠিত উপযুক্ত আদালত যতক্ষণ না কাউকে দোষী বলে রায় দিচ্ছে ততক্ষণ তাকে আইনের চোখে অপরাধী বলার সুযোগ নেই।
কিন্তু আমরা প্রায়ই দেখছি, বিভিন্ন ঘটনায় গ্রেপ্তার করার পরে প্রায়শই গণমাধ্যমের সামনে হাজির করে আইনশৃঙ্খলা বাহিনীগুলো এবং সেখানে জব্দ করা জিনিসপত্র সাজিয়ে গণমাধ্যমের সামনে এমনভাবে তাদের উপস্থাপন করা হয় ও বর্ণনা তুলে ধরা হয়, যাতে বিচারের আগেই তারা জনমনে দোষী বলে চিহ্নিত হয়ে যান। সন্দেহভাজনদের দোষী প্রমাণিত হওয়া কিংবা মামলা দায়েরের আগেই গণমাধ্যমের সামনে হাজির করার বিধানটি ফৌজদারি কার্যবিধির কোথায় বর্ণিত আছে একজন আইনের ছাত্র হিসেবে আমার অজানা। ধরুন, অভিযুক্ত ব্যক্তিটির বিরুদ্ধে আনিত অভিযোগের সত্যতা যদি তদন্তে পাওয়া না যায় কিংবা বিচারের মাধ্যমে তিনি খালাস প্রাপ্ত হন তাহলে অর্থাৎ দোষী প্রমাণিত না হলে তখন!
সুতরাং কোন কিছুতেই অতি উৎসাহী হওয়া বা তাড়াহুড়ো করা ঠিক না। একতরফা শুনে মিডিয়া ট্রায়াল না করে বিচার প্রক্রিয়ার প্রতি গুরুত্বারোপ করা জরুরি। তারচেয়ে বড় কথা, আস্থাহীনতার সময়ে বরাবরই আমরা আম জনতা সাক্ষী গোপাল নয় কি
- মোহাম্মদ তরিক উল্যাহ, আইনজীবী

মন্তব্য ৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১০ ই আগস্ট, ২০২১ রাত ১১:২৬

কল্পদ্রুম বলেছেন: অভিযোগ প্রমাণিত হওয়ার আগেই এভাবে মিডিয়াতে ছবি আসা উচিৎ না। অভিযোগ প্রমাণিত হলে সেক্ষেত্রেও পরিস্থিতি বিবেচনা করা উচিত। তবে অভিযুক্ত ব্যক্তি খুব শক্তিশালী হলে মাঝে মধ্যে মিডিয়া ট্রায়াল কিছু ক্ষেত্রে ভালো প্রভাব রাখে।

২২ শে অক্টোবর, ২০২১ বিকাল ৫:০১

এম টি উল্লাহ বলেছেন: যথাযথ বলেছেন

২| ১১ ই আগস্ট, ২০২১ রাত ৩:৩১

রোবোট বলেছেন: আপনার কথা ঠিক।

২২ শে অক্টোবর, ২০২১ বিকাল ৫:০০

এম টি উল্লাহ বলেছেন: ধন্যবাদ

৩| ১১ ই আগস্ট, ২০২১ সকাল ৯:০৮

হাবিব বলেছেন: আপনার লেখার সাথে সম্পূর্ণ একমত পোষণ করছি

২২ শে অক্টোবর, ২০২১ বিকাল ৫:০০

এম টি উল্লাহ বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.