নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শরীরে শরীর নয়, ঠোঁটে ঠোঁট রাখাও নয়, মূহুর্তের ছোঁয়াও নয়, একটু দেখাতেই লিটার খানেক অগ্নিজলের ঘোর।

ত্রিশোনকু

না প্রেমিক না বিপ্লবী [email protected]

ত্রিশোনকু › বিস্তারিত পোস্টঃ

বিশ্রাম্ভলাপ! শিরি -ফরহাদ-লাইলী -মজনু আর রাধা্-কালা বিষয়ক।

০১ লা এপ্রিল, ২০১১ বিকাল ৫:১৯

যদি ইশ্বর এসে বলতেন,



তোমাকে স্বর্গের সব নর্তকীদের দেবো,

অনন্তকালের জন্যে,

যদি তুমি শিরিকে ত্যাগ করো,

আর লুসিফার এসে বলতো,

তোমার আত্মার বিনিময়ে,

এক পলকের দেখা দেয়াতে পারি শিরিকে।

তখন কি ফরহাদ,

লুসিফারের প্রস্তাবেই হাত মেলাতো না?



আর যদি লাইলীকে বলা হ'ত,

মজনুর মাথার

একগোছা চুলের বিনিময়ে,

সদ্য বয়সন্ধির

সব সুন্দর কিশোরগুলো,

শুধু তারই দেহগত

যাচ্ঞা করবে,

লাইলী কি সে চুলের গোছাকে

মুঠো থেকে মুক্ত করতো?

বোধ হয় না।



তাই যদি হয়,

তা'লে কালা কেন শ্রীকৃষ্ণ হয়ে

অর্জুনকে ভাতৃঘাতী যুদ্ধে উদ্ধুদ্ধ করলেন?

রাধার প্রেমের উষ্ণতাকে

ছেড়ে ছুঁড়ে?





হেলেনের চেয়ে কে বেশী কিছু

দিতে পারতো প্যারিসকে?

গোল্লায় যাক শান্তি,

ঐশ্বর্য্য আর অপার ক্ষমতা।

প্রেম তো কালাতীত,

মনুষ্যগ্রাহ্য প্রাণাতীত আকুতি।





ড্যাফনি আমাকে কী

বর দিয়েছিলে?



হরিন না কিশোরী শিকার করার?

মন্তব্য ২৭ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ০১ লা এপ্রিল, ২০১১ বিকাল ৫:২০

ত্রিশোনকু বলেছেন: ০১ লা এপ্রিল, ২০১১ বিকাল ৩:৫৫
বৃষ্টিধারা বলেছেন: চিন্তায় ফেলে দিলেন ....

২| ০১ লা এপ্রিল, ২০১১ সন্ধ্যা ৬:৫৩

চাটিকিয়াং রুমান বলেছেন: "বিশ্রাম্ভলাপ" শব্দের অর্থ কি?

০১ লা এপ্রিল, ২০১১ সন্ধ্যা ৭:২২

ত্রিশোনকু বলেছেন: যদিও সঠিক নয় তবুও আমি ব্যাবহার করি "Pillow Talk" বোঝাতে।

৩| ০২ রা এপ্রিল, ২০১১ ভোর ৫:০১

নাহিদ মাহমুদ বলেছেন: আমার কাছে কবিতার সবচাইতে আকর্ষনীয় দিক এটাই।কবির মনের ভাবনা এক রকম, আবেগ এক রকম। পাঠক এর মনে হয়তো আরেক রকম। হয়তো কবিতা লেখার সময় কবির মনে বিরহ বা লিবিয়া যুদ্ধের প্রতিবাদ। পাঠক হয়তো এত কিছু বোঝেবি না। সদ্য কৈশোর পেরোনো পাঠক তখন হয়তো "ম্যারিয়ান ম্যারি"র প্রেমে অন্ধ।

তবে, তার কাছেও কিন্তু কবিতার একটা অর্থ ঠিক ই দাড়িয়ে যায়। সেটা হয়তো কবির মত অতটা আবেগী নয়, হয়তো্ নয় কবির মত অতটা প্রতিবাদমূখরও। তবে পাঠক এর মনের ব্যন্জ্ঞনায় তার কিন্তু ঠিক ই একটা স্বাদ আছে। যেটা হয়তো কবিও পাননা।

০২ রা এপ্রিল, ২০১১ দুপুর ১:৩১

ত্রিশোনকু বলেছেন: নাহিদ,

মজা লাগলো খুব।

একদম ঠিক বলেছেন।

কবির মনের ভাবনা এক রকম, আবেগ এক রকম। পাঠক এর মনে হয়তো আরেক রকম। হয়তো কবিতা লেখার সময় কবির মনে বিরহ বা লিবিয়া যুদ্ধের প্রতিবাদ। পাঠক হয়তো এত কিছু বোঝেবি না। সদ্য কৈশোর পেরোনো পাঠক তখন হয়তো "ম্যারিয়ান ম্যারি"র প্রেমে অন্ধ।



আমি যখন ছেলেবেলায় কবিতা পড়ে দু'তিন লাইনের ভাব সম্প্রসা্রনে বসতাম আমার ঠিক আপনার মতই মনে হ'ত। তবে তখন তা আমাকে কবিতায় আকর্ষিত করতোনা-মেজাজ খারাপ করাতো। ---ছাগল এই কবিটা কাকে বা কি মনে করে বা না করে আবোল তাবোল লিখেছে আর আমাদের মাথা খারাপ করে এর একটা মানে বের করতে হচ্ছে যা কোন ভাবেই ঐ ছাগলটার ঊর্বর মস্তিষ্ক প্রসুত ভাবনার ধার কাছ দিয়েও যাবে না।

তবে পাঠক এর মনের ব্যন্জ্ঞনায় তার কিন্তু ঠিক ই একটা স্বাদ আছে। যেটা হয়তো কবিও পাননা।


-আগে ভাবিনি' তো! এখন ভাবাচ্ছেন।

আমার ব্লগে সময় ক্ষেপন ক্রাতে অনেক ধন্যবাদ।

----

দশটা চুয়ান্নতে জবাব দিয়েছিলাম প্রথম, শুধু টাইপো ঠিক করতে আবার লিখলাম, সব কিছু একই রেখে।

৪| ০২ রা এপ্রিল, ২০১১ ভোর ৬:৪৬

সুলতানা শিরীন সাজি বলেছেন:
প্রশ্ন গুলো এমন করে কবিতায়.........
ভাবছি আসলেই কেমন হতো?
যদি
যদি ইশ্বর এসে বলতেন,

তোমাকে স্বর্গের সব নর্তকীদের দেবো,
অনন্তকালের জন্যে,
যদি তুমি শিরিকে ত্যাগ করো,
আর লুসিফার এসে বলতো,
তোমার আত্মার বিনিময়ে,
এক পলকের দেখা দেয়াতে পারি শিরিকে।
তখন কি ফরহাদ,
লুসিফারের প্রস্তাবেই হাত মেলাতো না?


ভালো লাগলো..........কিছু প্রশ্ন থাকে যা ভাবতে ভালো লাগে।
এর কোন সমাধান নিয়ে আদৌ মাথাব্যথা থাকেনা তেমন। সব প্রশ্নের উত্তর জানতে নেই।

ভালো থাকেন।
কেনো যে নিয়মিত লেখেন না.......
শুভকামনা রইলো

০২ রা এপ্রিল, ২০১১ সকাল ১১:৫৩

ত্রিশোনকু বলেছেন: কি করে লিখবো?

গত সাড়ে চারটি মাস পান্ডব বর্জিত , মানে ইনটারনেট ও সেল নেটওঅর্ক বর্জিত জনপদে থাকতে হয়েছে।

ভালো লাগলো..........কিছু প্রশ্ন থাকে যা ভাবতে ভালো লাগে।
এর কোন সমাধান নিয়ে আদৌ মাথাব্যথা থাকেনা তেমন। সব প্রশ্নের উত্তর জানতে নেই।


হয়তো আপনিই ঠিক কিন্তু আমার যে সমাধানগুলো নিয়েই মাথা ব্যাথা! আর থাকবেনাই বা কেন এ লেখাটা তো আমার একান্ত ব্যাক্তিগত, তীব্র আবেগ তাড়িত সমস্যারই প্রকাশ। সমাধানের কোন পথ না পেয়েই তো রচনায় এর উন্মোচন বা পালাবার চেষ্টা।

আর আমি তো সমাধানের আশাতেও লিখেছি এখানে।

আপনাদের মন্ত্যব্যে আমি তো কিছু দিক নির্দেশনা পেলেও পেতে পারি।

৫| ০২ রা এপ্রিল, ২০১১ দুপুর ১:৩২

আরিয়ানা বলেছেন: কঠিন ব্যপার! কঠিন শব্দ! ভবাচ্ছে এখনও। আমি কবিতা কম বুঝি। :)

"কবিটা কাকে বা কি মনে করে বা না করে আবোল তাবোল লিখেছে আর আমাদের মাথা খারাপ করে এর একটা মানে বের করতে হচ্ছে" ;)

০৩ রা এপ্রিল, ২০১১ রাত ১২:০৬

ত্রিশোনকু বলেছেন: সহজ কথা কইতে আমায় কহ যে,
সহজ কথা যায় না বলা সহজে!


আমি অনেকদিন থেকেই বাংলা শেখানোর দাতব্য একটা শিক্ষা প্রতিষ্ঠান চালাই।

সেখানে স্বাগতম।

আমার দুই আত্মজ(কো্টি গুণ) আর এক আত্মজার(লক্ষ গুণ) চেয়ে ভাল বাংলা জানা ছাত্রী নিয়ে আমি খুবই সাচ্ছন্দে থাকবো। ভাল ছাত্রকে পড়ানো কোন ব্যাপার না, আবার পড়ানোর কৃতিত্ব পুরোটাই আমি ফাঊ হিসেবে পেয়ে যাবো।
--------------------------------------

আমিও অন্যের কবিতা খুব কমই বুঝি।
দেখি আপনাকে বোঝাতে পারি কি নাঃ

এখানে ছাগল কবি বলিয়াছেন; আমার ভালবাসার মানদন্ড অন্যের হাতে আমি সঁপে দেবো কেন? সেই অন্যের, আমার মনের মাঝে গিয়ে বিচার করার ক্ষমতা যদি না-ই থাকে?"

সংবিধিবদ্ধ সতর্কীকরনঃ"পাগোলে কি না বলে ছাগলে কি না খায়?"

৬| ০২ রা এপ্রিল, ২০১১ দুপুর ২:৩২

নাহিদ মাহমুদ বলেছেন: ভাইয়া ধন্যবাদ। একটা কথা। আপনার ব্লগে আমি নিয়মিতই কালক্ষেপন(আপনার ভাষায় ভাইয়া, আমার না) করি। ভালো লাগে। এটা অবশ্য লেখক হিসেবে আপনার সার্থকতা। চট্টগ্রাম সেনা বিদ্রোহের ২৯ বছর পর ফিরে দেখা। এর সিরিজ পোস্ট পড়া শুরু থেকেই আপনার ব্লগে আমার নিয়মিতই আসা হয়। আর আমি ইতিহাস পছন্দ করি। পছন্দ করি যুক্তি, তর্ক আর আবেগ দিয়ে অনুমিত ঘটনার সাম্ভব্য সমাধান আসাতেও। তাই আপনার এই সিরিজটি আমার খুব প্রিয়। ১৯৭১-১৯৮২ সাল এর প্রতি আমার একটা সাংঘাতিক দুর্বলতা আছে।

আরেকটা ব্যাপার। আমি আপনার মাপের ব্লগারদের কাছে থেকে শেখার ট্রাই করি। ব্লগ জীবন বা বাস্তবজীবন, সব ক্ষেত্রেই।

আমার মনে হয় ব্লগিংসাইটগুলো একটা অস্থির সময় পার করছে। ছাগু নিধন, ভাদা নিধন, প্রভা-চৈতীদের ব্যাপারগুলো, টাকা আয় এর পথ, সমস্যার সমাধান চাওয়া নিয়ে পোস্ট। কারো আবেগ বা রুচিকে ছোট করছি না, তবে এগুলোর সাথে সাথে আগেকার মত সিরিয়াস পোস্ট থাকাটা দরকার। রাগিব ভাই, সাজি আপু মানের ব্লগার হয়তো সবাই ছিলেন না সবাই, তবে অনেকেই খুব চেষ্টা করতেন ভালো কিছু লেখার। আমি জানি, আপনি সবই জানেন।

নতুন ব্লগার যারা আসছেন, আমার ভয় হয় তারা অনেকেই ব্লগিং ব্যাপারটার অর্থই হয়তো সঠিকভাবে বুঝতে পারেন না। আমার ব্যক্তিগত অভিমত কিছু নিয়মিত ভালো মানের লেখাই যথেষ্ট আবারো নতুন ভাবে ব্লগীয় পরিবেশ ফিরে আনার জন্য। আর অবশ্যই আমি প্রত্যাশা করি, আমরা জুনিয়ররা প্রত্যাশা করি, আপনারাই আমাদের পথ দেখাবেন।

কথাগুলোর শব্দ চয়ন দেখে আশা করি ভুল বুঝবেন না। আমি কথাগুলো আপনার প্রতি যথাসম্ভব সম্মান রেখে অনুরোধ আকারে বলেছি। আসলে বলার জায়গায়ও খুজে পাচ্ছিনা। এমনই অবস্থা চারপাশে।

০৩ রা এপ্রিল, ২০১১ রাত ১২:১৫

ত্রিশোনকু বলেছেন: আমার মনে হয় ব্লগিংসাইটগুলো একটা অস্থির সময় পার করছে। ছাগু নিধন, ভাদা নিধন, প্রভা-চৈতীদের ব্যাপারগুলো, টাকা আয় এর পথ, সমস্যার সমাধান চাওয়া নিয়ে পোস্ট।

- উত্তরণের জন্যেই একটা অস্থির সময় প্রয়োজন।

আর এই বিষয় বৈচিত্রের জন্যেই আমি শুধুমাত্র এ ব্লগটাতে লিখে আনন্দ পাই। এখানে আমার লেখার পেছনে সবচে' এবং সম্ভবতঃ বেশীরভাগ সময়েই, একমাত্র প্রনোদন হল আমি "খাবনামা থেকে জ্বাব্বালাহ" পর্যন্ত একটা পাতেই পাই।

আর পড়ার ব্যাপারে আমি সর্বকালের সর্বভুক!

নতুন ব্লগার যারা আসছেন, আমার ভয় হয় তারা অনেকেই ব্লগিং ব্যাপারটার অর্থই হয়তো সঠিকভাবে বুঝতে পারেন না। আমার ব্যক্তিগত অভিমত কিছু নিয়মিত ভালো মানের লেখাই যথেষ্ট আবারো নতুন ভাবে ব্লগীয় পরিবেশ ফিরে আনার জন্য।

-ব্লগিং ব্যাপারটার অর্থ একেক জনের কাছে একেক রকম হওয়াই কি স্বাভাবিক নয়? যেমন আমার জন্যে "Instant Gratification". সচলায়তনে কিন্তু বেশ কিছু ভাল মানের লেখা বের হয়, আমাকে টানেনা তাও ওটা, মনে হয় রবীদ্রনাথের অচলায়তনের কোন চরিত্র আমি।


এই যে আমার সামনে এই লেখাটার জন্যে আপনি আপনার সময় দিলেন, আপনার অভিমত জানালেন এবং আপনি যে একজন বোদ্ধা, তাতে যদি আমার কোন সন্দেহই না থাকে, তা'লে এটা আমার জন্যে একটা বিশাল পাওয়া । এই ঊঁচুমানের সময়(quality time) আমাকে কেঊ দিয়ে থাকে কি?

না দেয় না। এক নিঃশ্বাসে বলতে পারি আমি। এ পৃথিবীতে প্রিয়তম হ'ল আমার কন্যা, ওরও সময় নেই, যদিও ওর এত ব্যাস্ত হবার কথা নয়।

আর যদি মনে করেন যে ওদের কিছু শেখানোর আছে সেখানে আমি সবিনয়ে, আপনার মতের প্রতি সশ্রদ্ধ থেকেই দ্বিমত প্রকাশ করে বলবো, না নেই। সুশিক্ষিত মানেই স্বশিক্ষিত। জোড় করে গেলানোর ফল কখনই সুদুর প্রসারি নয়। থাকুক না , চলুক না এভাবেই।

শেখার যাদের, তারা সাজির কাছে, ম্যাভরিকের কাছে, রাগীমনের কাছে, ইমন জুবায়েরের কাছে , বাস্তবতার কাছে, এস্কিমোর (এখন দেখিনা) শিখে নেবে, স্বপ্রনোদনে, সেটাই সুশিক্ষা যে!

কথাগুলোর শব্দ চয়ন দেখে আশা করি ভুল বুঝবেন না।

-আপনার বিনয়ে আমি ইর্ষান্বিত, আপনি বোধ হয় জানেন না, আপনার শব্দ চয়ন আমাকে আপনার প্রতি খুবই আকর্ষিত করে।

৭| ০৩ রা এপ্রিল, ২০১১ দুপুর ১২:৩৭

নাহিদ মাহমুদ বলেছেন: @উত্তরণের জন্যেই একটা অস্থির সময় প্রয়োজন-- দ্বিমত করার প্রশ্নই আসেনা। আমি আমার মন্তব্যেও এর বিরোধিতা করিনি।

@ব্লগিং ব্যাপারটার অর্থ একেক জনের কাছে একেক রকম হওয়াই কি স্বাভাবিক নয়? -- হুমম। হওয়াটা স্বাভাবিক। এটা ঠিক। ক্লাসের সামনের বেঞ্চে বসে থাকা যে ছেলেটি/মেয়েটি তার মানসিক জড়তার জন্য হয়তো কারো সাথে কথা বলতেও ভয় পায় সেও এখানে হয়তো অনেক কথাই বলে নিঃশঙ্কচিত্তে। আমার এটাই সবচাইতে ভালো লাগে এটিই। এখানে অনেক ভালো লেখক আছেন, যারা বাস্তবজীবনেও সফল লেখক। আমি তো সেই তুলনায় কিছুই না। তাদের লেখকজীবনের অর্জনের সাথে আমার লেখকজীবনের(!) অর্জনর তুলনা করাটা বটবৃক্ষের সাথে কচুবৃক্ষের তুলনা করার মতই ব্যাপার। তাও যে এই যে ২/৪জন মানুষ পড়ছেন, এটা এই ব্লগ না থাকলে কি হত। যা হোক, আপনার মন্তব্যের সাথে সহমত।

@আর যদি মনে করেন যে ওদের কিছু শেখানোর আছে সেখানে আমি সবিনয়ে, আপনার মতের প্রতি সশ্রদ্ধ থেকেই দ্বিমত প্রকাশ করে বলবো, না নেই-- আপনার প্রতিক্রিয়া এমন হবে জানতাম। তবে আপনি ভুল। এ ব্যাপারে আমি কথা বাড়াবো না। কারন আমি জানি, আপনি আপনার সামর্থ্য সম্পর্কে সম্পূর্ণ ধারনা রাখেন।

@আপনার বিনয়ে আমি ইর্ষান্বিত, আপনি বোধ হয় জানেন না, আপনার শব্দ চয়ন আমাকে আপনার প্রতি খুবই আকর্ষিত করে-- প্রসঙ্গটি বিব্রতকর। এড়িয়ে যেতে চাইছিলাম। তবে সেটা অভদ্রতা ও উন্নাসিকতার বহিঃপ্রকাশ বলে ভাবার অবকাশ ছিল। আর আমি চাইনা আপনি আমাকে ভুল বোঝেন। যাহোক, যা বলেছেন তাতে খুবই লজ্জা পাচ্ছি, তবে ধন্যবাদ। আরো দায়িত্ব নিয়ে লেখার চেষ্টা করব।

০৩ রা এপ্রিল, ২০১১ সন্ধ্যা ৭:১২

ত্রিশোনকু বলেছেন: বরাবরের মতোই আসাধারন।

৮| ০৩ রা এপ্রিল, ২০১১ বিকাল ৪:০৮

আরিয়ানা বলেছেন: বুঝলাম এতক্ষনে। :( এনি এ্যাডমিশন ডেট?

০৩ রা এপ্রিল, ২০১১ সন্ধ্যা ৭:১৯

ত্রিশোনকু বলেছেন: U r already admitted, had a serious discussion in this regards with ur guardian angels, lil lady.

They agreed with me that as a contributor to the largest Bangla blog, having such a exhaustive list of admirers they can't let Bangla language have it's natural death.

After all most of your blind followers routinely contribute to Bangla literature.

৯| ০৪ ঠা এপ্রিল, ২০১১ বিকাল ৫:১৩

রেজওয়ান তানিম বলেছেন: মি ত্রিশোনকু আমার কাছে আপনার কবিতা টা অনেক ভাল লাগল । বেশ সুন্দর । আমি আসলে তথাকথিত কবিতা এই ছন্দে ছন্দে দুলি আনন্দে কিন্তু চিন্তায় ভিন্নতা নেই, এমন কবিতা চাই না । এই কবিতার চিন্তাটা আমাকে সেজন্যে আকর্ষণ করেছে । বেশ সুন্দর ।

নাহিদ সাহেব, পুরোণো ব্লগার রা ছেড়ে গেছেন, নতুনদের জন্যেই গত একবছরে আপনি খোজ করে দেখুন নতুন অনেকেই ভাল লিখছেন, গত তিন মাসে আমি এত এত ভাল লেখা পড়েছি যে ছাগু ভাদা কর্মসূচিকারীদের খূজেই পাইনি ।

নতুনেই পুরাতনের সার্থকতা ।

Click This Link

০৪ ঠা এপ্রিল, ২০১১ সন্ধ্যা ৭:১৪

ত্রিশোনকু বলেছেন: রেজওয়ান,

ভাল লাগাতে কৃতজ্ঞতা।

লোভ সামলাতে না পেরে আগেই লিংকে চলে গিয়েছিলাম।

আপনার কবিতাটি গোগ্রাসে গিললাম। দু'বার।

কবিতাটিকে মনে হচ্ছিল গ্রীষ্মের স্কটল্যান্ডের আন্দোলিত টিলায় পড়ন্ত রোদে দাঁড়িয়ে থাকা ছিপছিপে এক যুবা।

রবীন্দ্রনাথ - মহীরুহের ছায়ায় যখন আর সব কবি-সাহিত্যিকদের অন্তিম দশা তখনই কল্লোল আন্দোলনের সুচনা।

আমি খুব ছোট্ট বেলায় রবীন্দ্রনাথ শেষ করি। কল্লোলীয়দের পিছু নেই তারপর। কেন যেন তাদের কবিতা তখন থেকেই আমার কাছে রবীন্দ্রনাথের কবিতার চেয়ে অনেক বলিষ্ঠ অনেক সপ্রতিভ মনে হ'ত।

এখনো হয়।

আনন্দে থাকুন। বিরহ কখনো কখনো আনন্দের অবশ্যই।

-------

পাদটিকাঃ নামের আগে জুড়ে দেয়া ঐ সম্ভাষনটি বাদ দিলে

আনন্দিত হ'তাম।


১০| ০৪ ঠা এপ্রিল, ২০১১ রাত ৮:৩২

রেজওয়ান তানিম বলেছেন: হা হা হা, আপনাকে এখন থেকে শঙ্কুদা ডাকব কেমন ?? আমার অনেক লেখা আপনার চোখে পড়েনি । তবে একটা উপায় আছে, এই কবিতাটা আপনার হাতে থাকলে আমার সব লেখা আপনার হাতে থাকবে ।

ভাল থাকবেন শঙ্কু দা , Click This Link

আসা করি খুজে পাবেন পুরোনো আমার কবিতার ডালি ।

০৪ ঠা এপ্রিল, ২০১১ রাত ১১:২২

ত্রিশোনকু বলেছেন: দা একটি সুন্দর সম্ভাষন।

সময় নিয়ে যাব অবশ্যই।

১১| ০৪ ঠা এপ্রিল, ২০১১ রাত ১১:২৩

নাহিদ মাহমুদ বলেছেন: হাঃ হাঃ হাঃ। না ভাইয়া বিয়ে করিনি এখনও। সবে পড়াশুনার একট্ স্তর পার হলাম। আরেকস্তরের দিকে ধাবিত হচ্ছি। বন্ধুরা অবশ্য বিয়ে করে ফেলেছে অর্ধেকই। আমি বরাবরই দেখেশুনে খেলতে অভ্যস্ত(সাবধানতা না, অপারগতা)। আশা করছি বন্ধুর বাচ্চা-কাচ্চাদের তাদের বাবার বন্ধুর বিয়ে খাওয়ার বিরল সুযোগটি করে দেব। B-) B-)

বাইরে থাকিনা। আমি এখন পর্যন্ত নিখাদ দেশী মেটেরিয়াল।

হিন্দিটা প্রথমে ধরতে পারিনি ভাইয়া। আমার ব্যাপারে এটা একটা নেগেটিভ দিক যে, এই বিশ্বায়নের যুগেও আমি হিন্দি ভাষা বুঝি না। হিন্দি গান শুনি। তবে মিউজিকটা বুঝি, লিরিকটা না। হিন্দি মুভি বুঝি, যেভাবে জ্যাকি চ্যান এরা চায়না মুভি বুঝি, ঠিক ওভাবেই। সিরিয়াল দেখার মহৎ কর্মটি আর সবার বাসার মত আমাদের বাসাতেও আম্মু আর ছোট বোনেরই দায়িত্ব। আমারও মাঝেমাঝে দেখতে ইচ্ছে করে। বসিও। ডিউটি না থাকলে। তবে ছোট বোন এর মাইর, ধাক্কা-ধাক্কির চোটে উঠে আসতে বাধ্য হই। আমি নাকি খালি খালি "কি বলল রে?" "কি বলল রে?" "হাসলি কেন?" এই সব বলি। অদ্ভুত অভিযোগ!! X( X(

০৪ ঠা এপ্রিল, ২০১১ রাত ১১:৫০

ত্রিশোনকু বলেছেন: আমি বরাবরই দেখেশুনে খেলতে অভ্যস্ত(সাবধানতা না, অপারগতা)।

-স্ববিরোধী মন্তব্য! Beggars can not be choosers!

বেশী দেরী করলে অবশ্য বিয়ে করার সাহস ও প্র্যয়োজন দুটোই ফুরিয়ে যায়।

টিভি না দেখতে দেখতে দেখার অভ্যাস চলে গেছে। হিন্দি আমার প্রিয় নয় ঊর্দুর সাথে গুলিয়ে ফেলি। আর ঊর্দূ এখনো আমার কাছে শোষনের ভাষা।

তবে ভাষার কি আর দোষ আছে?

হিন্দি দেখতে যখন হয়ই তখন কন্যাকে সাথে নিয়ে বসি। অনুবাদক হিসেবে যথার্থ।

১২| ০৮ ই এপ্রিল, ২০১১ বিকাল ৪:০১

শায়মা বলেছেন: স্বর্গ আর স্বর্গের অপসরীদের নাচ ডিয়ে শুরু করায় প্রথমেই কবিতাটা ভালো লেগে গেলো অনেক অনেক ভাইয়া।:)

০৮ ই এপ্রিল, ২০১১ বিকাল ৪:৩৪

ত্রিশোনকু বলেছেন: কৃতজ্ঞতা শায়মা।

স্বর্গ যে বিশ্বেস করতে মন চায় খুব।

১৩| ২২ শে এপ্রিল, ২০১১ দুপুর ১২:০৭

আইরিন সুলতানা বলেছেন: ধন্য হোক জুটিদের!

অফেলিয়া বাদ গেল কেন? :)

২৫ শে এপ্রিল, ২০১১ ভোর ৪:৩৩

ত্রিশোনকু বলেছেন: সেক্সপিয়রের
হ্যামলেট-অফেলিয়া
দেসদিমনা-অথেলো (যদিও স্বামীর হাতে খুনুন হয়, রুমাল বেত্তান্ত)
রোমিও ও জুলিয়েট

এরিখ সেগালের
লাভ স্টোরি

হোমারের ইলিঅডের
হেলেন প্যারিস পর্ব ...

''''''''''''''''''''''''''''''''''''''''''''
''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''
-------------------------------------------
________________________________

>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>এ জগতের কোন প্রেমাপোখ্যান দেখাতে পারেন যা মিলনাত্বক
এবং
একই সংগে কালোত্তীর্ণ?

১৪| ২৫ শে এপ্রিল, ২০১১ ভোর ৪:৫১

প্রজন্ম৮৬ বলেছেন: শিরি'র দেশের এক মেয়ে ভালবেসেছিল অজানা এক দেশের অচেনা এক ছেলেকে অনেকটা ফরহাদের মত করেই। প্রথমদিনগুলোতেই গল্প করে শুনিয়েছিল শিরি-ফরহাদের কাহিনী।

কোন ডাইনী বুড়ী'র চতুর কথায় বা কোন শয়তানে আহ্বানে নয় শুধুই অভ্যাস ও অনাচারের টানেই সেই মিথ্যে ফরহাদ প্রায় সত্য শিরিকে ত্যাগ করে চলে যায়।

ছিল না কোন প্রতিশ্রুতি পুরন করার ব্যাপার। তবুও সেই ফরহাদ চলে গিয়েছিল!

যেতে যেতে শুধু বলেছিল, যেতে হবে তাই যাই চলে যাই!

কেন? যেকোন অনুভুতি বা মানবিক গুনাবলী কি শুধুমাত্র বাঁধা পেলেই তীব্র হয়?
বাঁধাহীন প্রেম কি বাষ্পের মত মিলিয়ে যায়?

২৫ শে এপ্রিল, ২০১১ সকাল ৯:১০

ত্রিশোনকু বলেছেন: amar belae bashper motoi meliye geche sob somoy. Jake jake peyechi jibone tara jader paini tader cheye sob dik thekei unnototoro chilo ,.......................................................................................................................peyegelei je harano shuru hoe re projonmo.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.