নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাধা মানিনা

বাধা মানিনা

বাধা মানিনা

দুনিয়াটা এমনই হয়, যে অন্যায় করলো, বিচারক তার কথাই শুনলো, তার পক্ষেই রায় দিলো....

বাধা মানিনা › বিস্তারিত পোস্টঃ

ফেসবুক আইডি না থাকার কারণে এই কদিনে আমার কয়েকটি বাস্তবসম্মত উপলব্ধি

২৪ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:২৬

সম্প্রতি আমার ২৪ বছরের (খোলা হয়েছিলো ২০০৮ইং সালে) ব্যাবহত ফেসবুক আইডিটি ফেসবুক ( ১৭ জানুয়ারী, ২০২৩ইং ) ডিজেবল করেছে! কেন করছে বা আমি তাদের কি কমিউনিটি রুলস ভঙ্গ করেছি তাও জানাই নি। এখন রিকভার করার আপিল ফর্মও কোন কাজ করছে না! আমি অবশ্য এই আইডির আশা ছেড়ে দিয়েছি এবং প্রতিজ্ঞা করেছি আর নতুন কোন ফেসবুক আইডি খুলব না! খুললেও আর তেমন একটা এক্টিভ থাকব না।

ফেসবুক আইডি না থাকার কারণে এই কদিনে আমার কয়েকটি বাস্তবসম্মত উপলব্ধিঃ

মানসিক উন্নতিঃ আপনি মানসিকভাবে অনেক চাঙ্গা থাকবেন। সমাজের মিথ্যা শো অফ আপনাকে দেখতে হবে না। আর নিজেরও শো অফ করার চিন্তা থাকবে না।
সময় নষ্ট না হওয়াঃ অযাথা সময় নষ্ট হবে না। ফেসবুকে তেমন গুরুত্বপূর্ণ কিছু আছে বলে মনে হয় না আমার। ফেসবুকে দেওয়া ৪/৫ ঘণ্টা সময় অন্য কোন প্রোডাক্টিব কাজে (বই পড়া, পেপার আর্টিকেল পড়া, জীবনমুখী সিনেমা দেখা ) দিয়ে দেখুন, জীবন বদলে যাবে। রাতে ঘুমের ব্যাঘাত হওয়া থেকে বেঁচে যাবেন।
প্রকৃত কাছের মানুষ চেনাঃ আপনাকে প্রকৃত মূল্য দেওয়া মানুষগুলোকে আপনি চিনতে পারবেন। বিশেষ কথা হল আপনাকে আর ফেইক (হিপোক্রেট), টক্সিক মানুষ জনের আশেপাশে থাকতে হবে না।
সময়কে উপভোগ করাঃ কোথাও গেলে ছবি তোলার কোন তাড়া থাকবে না, কিভাবে স্ট্যাটাস দিয়ে লাইক বা হাহা বেশি পাবেন সেই চিন্তা বা মাথা ব্যাথা থাকবে না। এই সময়টুকু আপনি নিজের মত করে উপভোগ করতে পারবেন।
পড়াশোনা ও ক্যারিয়ারঃ সর্বোপরি আপনি ক্যারিয়ার ও পড়ালেখায় বা কাজে বেশি মনোযোগী হতে পারবেন। এই ধরনের অনেক উপকার আপনি ফেসবুক না থাকলে পাবেন।
আরো কয়েক শত এই রকম সুবিধা বা উপকারের কথা লেখা যাবে। যেটা লেখার ধৈর্য হচ্ছে না আমার এই মহূর্তে।
আর ফেসবুক থাকার উপকার, কি বলব? ২৪ বছর ফেসবুক চালিয়ে আমার কোন ধরনের খুব একটা অগ্রগতি হয়েছে বলে আমার মনে হয় না। শুধু শুধু কমেন্টে অনেকের সাথে ঝগড়া, মনোমালিন্য, হেইট স্পিস ছড়ানো এই ত!! তবে লাভ যদি ধরতে যায়, সেগুলো হলো অনেক মানুষ চিনেছি, মানুষের বদলে যাওয়া দেখছি, ম্যাচিউর হয়েছি।

আমি মনে করি এ যুগে ফেসবুক না থাকাটা স্মার্টনেসের লক্ষণ। কারণ ফেসবুক বর্তমানে বস্তির চেয়ে নোংরা হয়ে গিয়েছে কিছু আবাল পাবলিকের কারণে। তাই আমি ফেসবুককে সামাজিক যোগাযোগ মাধ্যমের বস্তি মনে করি। বিখ্যাত পপ তারকা লেডি গাগা অবশ্য ফেসবুককে সোস্যাল মিডিয়ার টয়লেট বলেছিলেন! আমি তুলনামূলক ভদ্র ভাবে বস্তি বলেছি!

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.