নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের যা নিয়ে লিখতে ভালো লাগে তাই নিয়ে লেখি

ছদ্মবেশী ভূত

ছদ্মবেশী ভূত › বিস্তারিত পোস্টঃ

ইংরেজী সাহিত্যে ব্যবহৃত কিছু শব্দ নিয়ে || বিসিএস সম্পর্কিত

২৩ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:০৩



সাহিত্যে ব্যবহৃত শব্দগুলো প্রচলিত অর্থের চেয়ে অনেক ক্ষেত্রেই আলাদা অর্থ বহন করে। যে ভাষার সাহিত্যই হোক না কেন, সাহিত্যের নিজস্ব ভাষা রয়েছে এবং সেটাও সময়ের সাথে বদলায়। এই পোস্টে আমরা ইংরেজী সাহিত্যে ব্যবহৃত অনেক শব্দ শিখব যা প্রচলিত ইংরেজীতে সাধারণত ব্যবহৃত হয় না।

কবিতা সম্পর্কিত শব্দাবলি

কবিতার ক্ষেত্রে বিভিন্ন ধরণের ছন্দ যেমনঃ অক্ষরবৃত্ত, মাত্রাবৃত্ত, অমিত্রাক্ষর কিংবা অন্তমিলের প্রাচীন পয়ার। এই শব্দগুলো শুধু কবিতার সমালোচকেরাই ব্যবহার করেন, যিনি কবিতা লেখেন তিনিও হয়তবা(সচেতন কবিতা লেখক হলে)। আমি ভাষাবিদ নই, তাই আমার লেখার ভূলগুলো খুজে পেলে কমেন্ট করে সংশোধনের সুযোগ তৈরি করলে কৃতার্থ হব।

নাটকে ব্যবহৃত শব্দগুলো

নাটকের ক্ষেত্রে অংক, দৃশ্য, ট্রাজেডি, কমেডি, প্রহসন প্রভৃতি শব্দ ব্যবহার হতে দেখা যায়। কমেডি আর প্রহসন দুটিই হাস্যরস উৎপাদন করে কিন্তু এর ভিতরে পার্থক্য আছে। ইংরেজীতে Comedy আর Farce শব্দদুটি কিন্তু আলাদা অর্থই বহন করে। প্রহসন কি জানতে মাইকেল মুধুসূদন দত্তের একেই কি বলে সভ্যতা আর, বুড়ো শালিকের ঘাড়ে রো এই দুটি বই পড়ে দেখতে পারেন

ইংরেজী সাহিত্যে ব্যবহৃত কিছু শব্দঃ

Accent(উচ্চারণগত বৈশিষ্ট্য): একই শব্দ বা, বাক্য উচ্চারণের বিভিন্ন ধরণকে নির্দেশ করে Accent শব্দটি। সংজ্ঞাটা এভাবে দেয়া যায়, একটি ধ্বনির উপর অন্য ধ্বনির কিংবা একটি শব্দের উপর অন্য শব্দের জোর দেয়ার পার্থক্যের কারণে উচ্চারণগত যে পার্থক্য তৈরি হয় সেটাকে বুঝাতে ‘Accent’ ব্যবহার করা হয়। যেমনঃ ইংরেজী উচ্চারণের ব্রিটিশ এবং এমেরিকান Accent. বাংলার ক্ষেত্রেও তেমন ভারতীয় এবং বাংলাদেশী উচ্চারণকে বুঝাতে একসেন্ট শব্দটি ব্যবহার করতে পারি।

Ballad(এক ধরণের কবিতা): চারণগীতি বা, লোকগাথার মত কিছুকে বোঝানো হয়। বর্ণনামূলক কবিতা যেটার ডায়ালগ বা, কথার পিঠে কথা সাজিয়ে কাহিনী এগুতে থাকে যেটাতে। এক প্রকার বিবরণমূলক গান বুঝাতেও Ballad বহুল ব্যবহৃত একটি শব্দ।

Canto(কবিতার অংশ): অধ্যায় বা, পর্ববিভাগ বুঝাতে Canto শব্দটি ব্যবহার করা হয়। বাংলা কবিতায় দেখে থাকবেন প্রথম সর্গ, দ্বিতীয় সর্গ-এগুলোই হচ্ছে Canto. কান্টোর কোন নির্দিষ্ট ধরণ বা, নিয়ম নেই। দান্তের ‘The Divine Comedy’ তে মোট ১০০ কান্টো আছে।
বাংলা সাহিত্যের ক্ষেত্রেও অনেক ধরণের শব্দ ব্যবহার করা হয়, আমাদের নিশ্চয়ই সেগুলোও জানা উচিত।


লেখাটি পূর্বে দুই পর্বে প্রকাশিতঃ বিসিএস ইংরেজী সাহিত্য

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.