নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের যা নিয়ে লিখতে ভালো লাগে তাই নিয়ে লেখি

ছদ্মবেশী ভূত

ছদ্মবেশী ভূত › বিস্তারিত পোস্টঃ

আমেরিকার জাতীয় স্মৃতিস্তম্ভের নাম শয়তানের পাহাড়

২১ শে আগস্ট, ২০১৭ রাত ১:২৬


Matȟó Thípila বা, শয়তানের পাহাড় নামে পরিচিত যুক্তরাষ্ট্রের Wyoming অঙ্গরাজ্যের এই পাহাড়টিকে যুক্তরাষ্ট্রের প্রথম জাতীয় স্মৃতিস্তম্ভের মর্যাদা দেয়া হয়, আর এটি ১৯০৬ সালে প্রতিষ্ঠা করেন প্রেসিডেন্ট রুজভেল্ট। পর্বতারোহীদের কাছে এটি অন্যতম আকর্ষণ। প্রতিবছর প্রচুর পরিমাণে পর্বতারোহী এর চুড়ায় ওঠেন সাধারণ পর্বতারোহণের পদ্ধতি ব্যবহার করে।
ফটোগ্রাফার এবং ছবি
যুক্তরাষ্ট্র থেকে তোলা এই ছবিটী ক্যাননের পাওয়ার শুট দিয়ে তোলা। Pixabay তে একমাস আগে আপলোড করা এই ছবিটি যিনি তুলেছেন তার ছদ্মনাম BBarth. সম্ভবত তিনি প্রচারবিমুখ তাই নিজের পরিচয় গোপন করেছেন। ফটোগ্রাফার প্রচারবিমুখ হোক আর যাই হোক ছবিটা কিন্তু অসাধারণ।
এখন বিশেষজ্ঞদের কাছে অসাধারণ না লাগলেও আমরা তো শয়তানের পাহাড় দেখতে পেলাম। দয়া করে কেউ শয়তানের সাথে এই পাহাড়ের সম্পর্ক খুজতে যাবেন না। উল্লেখ্য ছবিটি ২০১১ সালের জুন মাসের ১১ তারিখে তোলা

লেখাটি আগে প্রকাশিতঃ শয়তান না দেখলেও শয়তানের পাহাড় দেখে নিন

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২১ শে আগস্ট, ২০১৭ সকাল ১০:৩৪

রাজীব নুর বলেছেন: পোষ্টটা পড়ে মন ভরলো।
আরও অনেক বেশি তথ্যে ভরপুর হলে ভালো হতো।

২| ২১ শে আগস্ট, ২০১৭ সকাল ১১:২৬

বারিধারা বলেছেন: এটি কি প্রাকৃতিক নাকি হাতে বানানো?

৩| ২১ শে আগস্ট, ২০১৭ দুপুর ১:১১

সেয়ানা পাগল বলেছেন: আপনার তথ্যে একটু ভুল আছে। ইহা একটি প্রাচীন আগ্নেয়শিলা। যেমন মুম্বইয়ের পশ্চিম আন্ধেরির গিলবার্ট হিল।ভূতত্ত্ববিদরা জানাচ্ছেন, গিলবার্ট হিলটি ২০০ ফুট লম্বা। কালো ব্যাসল্ট শিলার মনোলিথ স্তম্ভ পাশাপাশি দাঁড়িয়ে তৈরি করেছে এই টিলা।মুম্বই ছাড়া পৃথিবীর আর মাত্র দু’জায়গাতেই রয়েছে এ ধরনের শিলা। ক্যালিফোর্নিয়ার ‘দ্য ডেভিলস পস্টপাইল’ এবং আমেরিকার ইয়োমিংয়ের ‘দ্য ডেভিলস টাওয়ার’-এ পাওয়া যায় এই ধরনের প্রাচীন আগ্নেয়শিলা।

আজ থেকে প্রায় ৬ কোটি ৬০ লক্ষ বছর আগের মেসোজোনিক যুগের একটি ঘটনা। সেই সময় একটি অগ্নিপিণ্ড এসে পড়েছিল পৃথিবীর উপর। বিস্ফোরণে ঝলসে গিয়েছিল পৃথিবীর অনেকটা অংশ। সেই সময়ই ভারতের পশ্চিম দিকের প্রায় ৫০ হাজার বর্গ কিলোমিটার জুড়ে ছড়িয়ে পড়েছিল জ্বলন্ত লাভা। সেই বিস্ফোরণে সেই সময় নষ্ট হয়েছিল বহু প্রাণ। পৃথিবী থেকে চিরতরে হারিয়ে গিয়েছিল একাধিক প্রজাতিও। ধীরে ধীরে সেই জ্বলন্ত লাভা জমেই তৈরি হয়েছিল দৈত্যাকার এই শিলাগুলি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.