নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

ওপেন হার্ট বাইপাস সার্জারী (Open Heart Bypass Surgery)!

১২ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:২৮

ওপেন হার্ট বাইপাস সার্জারী (Open Heart Bypass Surgery)! আজ সকাল থেকে এই বিষয়ে ভাবছি, কিছুতেই মন থেকে এই বিষয়টা ভুলে থাকতে পারছি না! কারন আজ ঠিক এই সময়ে (এই ব্লগ লেখার সময়ে) ব্যাংকক হসপিটালে, থাইল্যান্ডে আমার এক প্রিয় বন্ধুর হার্টে বাইপাস সার্জারী হচ্ছে! বাস্তব সত্য কথা, আমি একজন বন্ধু প্রিয় ব্যক্তি, আড্ডা আমি চরম ভাবে পছন্দ করি, স্কুল লাইফ কলেজ লাইফের আমার বন্ধু সংখ্যা কেমন ছিল, কতজন ছিল তা হিসাব করতে ক্যালকুলেটর লাগবে, এমনো দিন গেছে আমি আপনাদের এই ঢাকা শহরে ৬/৭ জায়গাতে আড্ডা দিয়ে বাসায় ফিরেছি, রাত তিনটের আগে কখনো বাসায় ফিরি নাই, কি আড্ডাময় জীবন ছিলো!

প্রায় টানা ১০ বছর বিদেশ ছিলাম, সেই বিদেশের সময়ের কথা আর কি বলবো! সেই সময়ের আড্ডার গল্প লিখতে গেলে সাগরের পানি কালি হলেও কম পড়বে! প্রবাস জীবনে প্রায় এক মাসের মাথায় কোম্পানী আমাকে একটা টয়োটা করোলা গাড়ি দিয়েছিল, ১৯৯১ সালের। সেই গাড়িতে আমি কত বন্ধু ছড়িয়েছি তার সাক্ষী দাম্মামের কানু বা সিকো বিল্ডিং এলাকা গুলোতে গেলে এখনো পাবেন বলে আমি মনে করি! তবে বিদেশ ছেড়েছি প্রায় ২০ বছর মানে আমি বিবাহ করেছি প্রায় ২০ বছর! বিবাহের পর আর বিদেশ যাই নাই! ঠিক এই সময়ে আমি অসম্ভব ভদ্র ব্যক্তিতে পরিনত হই! বিবাহের কাবিনে সাইন দিয়ে পর দিন সকালেই বুঝতে পারি, আমি যেভাবে এতকাল চলেছি সেভাবে আর চলা যাবে না! তবুও কিছুদিন একটা ভান করে চলে পরে তাও থামিয়ে দিয়েছি! মুলত আমি এখন নিজকে টাকার মেশিন বা এটিএম মেশিন ভাবি, যে শুধু টাকা রুজি করবে আর সেই টাকা পরিবার পরিজনদের দিবে!

যাই হোক, সেই বিবাহের পর বন্ধুর সংখ্যা কমতে কমতে এখন ১ জনে ঠেকেছে, এই একজনের সাথেই মাঝে মাঝে এখনো আড্ডা দেই, নির্ভেজাল আড্ডা! কিছু না বলে বা ফোন না করে তার বাসায় যেয়ে কিছু সময় আড্ডা দেই (মাঝে মাঝে এখানে আরো কয়েকজন বন্ধু আসে যদিও তারাও নিয়মিত নয়)। এখনো সন্ধ্যা বা রাতে (তাও মাসে ১/২ বার) সামান্য সময় হলেও তার সাথে আড্ডা দেই! আজ আমার সেই বন্ধুর বাইপাস সার্জারী হচ্ছে কিন্তু আমি তার কাছে নেই! দুরদেশে তার সার্জারী হচ্ছে, আমি দেশে বসে তার কথাই ভাবছি! আল্লাহ তার সহায় হউন! আমি আশা করি, আমরা আবারো আড্ডা দিবো!

সময় থাকলে ওপেন হার্ট বাইপাস সার্জারীর প্রসেস গুলো দেখুন!


আর একটা উদাহরণ দেখুন, তবে আমার মনে হয় না, এখন আর এভাবে এই অপারেশন করা হয়!


সবাই ভাল থাকুন।

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১২ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০০

ইব্‌রাহীম আই কে বলেছেন: আব্বুর ওপেন হার্ট সার্জারি হয়েছিলো ২ বছর হয়ে গেল। কিভাবে যে অপারেশনের সময়ের সেই ৭ ঘণ্টা কাটিয়েছিলাম বলে বুঝানো যাবেনা।

কেন মানুষের এমন রোগ হয়!!!

১২ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:১৪

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ আপনাকে! হ্যাঁ, এই সময়টা সত্যই বড় অদ্ভুত সময়! এই যে দেখুন আমি সকাল থেকে এখনো এই বিষয়টা কিছুতেই মাথা থেকে সরাতে পারছি না! প্রিয় একজন বন্ধু বলে ভাবনা আরো বেশি বেড়ে গেল! এদিকে তার স্ত্রী বা মেয়েকে যে ফোন করবো তারো সহস হচ্ছে না! আমার মায়ের হার্টে রিং পারানোর সময়েও আমি ও আমার ভাই হাসপাতালের বারান্দায় এমন অদ্ভুত সময় কাটিয়েছিলাম!

২| ১২ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৩০

রাজীব নুর বলেছেন: আললাহ মাফ কোরুক।

১৩ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:৫৬

সাহাদাত উদরাজী বলেছেন: বন্ধুর সার্জারী সফল হয়েছে। ধন্যবাদ।

৩| ১২ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৫৮

জহিরুল ইসলাম সেতু বলেছেন: আড্ডাবাজির গল্প ভাল লাগলো। সময় ফুরিয়ে যায়নি, আবার আসবে অবারিত সময়, দেবে আড্ডার হাতছানি।
বন্ধুর বাইপাস সার্জারির কথায় উদ্বিগ্ন লাগছে। সেরে উঠোন শীঘ্রই এই কামনা।

১৩ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:৫৭

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ সেতু ভাই, হ্যাঁ, সার্জারী সফল হয়েছে। গতকাল জ্ঞান ফিরেছে।
শুভেচ্ছা নিন।

৪| ১২ ই আগস্ট, ২০১৮ রাত ১১:২০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
উনার জন্য শুভ কামনা।
দ্রুত সুস্থতা লাভ করুন।

১৩ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:৫৭

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৫| ১৩ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:০২

করুণাধারা বলেছেন: আপনার বন্ধু ভালো আছেন জেনে ভালো লাগলো। ভালো লাগলো বন্ধুর জন্য আপনার এই উদ্বেগ।

১৪ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:৫৬

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৬| ১৩ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:২৫

ডট কম ০০৯ বলেছেন: আল্লাহ আপনার বন্ধুর মংগল করুন। তার অপারেশন সাকসেস্ফুল হোক। আমীণ।

১৪ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:৫৭

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ আপনাকে, এখন সে ভাল আছে। আজ কেবিনে নিয়ে যাবে। সুস্থ্য আছে!

৭| ১৪ ই আগস্ট, ২০১৮ রাত ১:২৬

আরণ্যক রাখাল বলেছেন: সবার জীবনেই এমন সময় হয়তো আসে। বন্ধুরা সব নিজের জীবন নিয়ে ব্যস্ত হয়ে পড়ে। নিজেরও আর বন্ধুদের সময় দেয়া হয়ে ওঠে না।
জেনে ভাল লাগল, সার্জারি সফল হয়েছে। তিনি আবার আপনার সাথে আড্ডা দেয়ার মত সুস্থ হয়ে উঠুন, এই কামনাই করছি।
আপনি ভাল থাকবেন।

১৪ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:৫৮

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ আপনাকে। হ্যাঁ, আশা করছি সব ঠিক হয়েছে। আজ কেবিনে নিয়ে যাবে, আর ৫ দিন পরেই ঢাকা ফিরবে। শুভেচ্ছা নিন।

৮| ১৪ ই আগস্ট, ২০১৮ দুপুর ১২:১৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এখন ওপেন হার্ট বাইপাস সার্জারি অনেক আধুনিক ও নিরাপদ হয়েছে। কিছুদিন আগে অন্য একটি ভিডিও দেখে আমার এরকম মনে হয়েছে।

১৪ ই আগস্ট, ২০১৮ দুপুর ১:৪৬

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ হেনা ভাই।
হ্যাঁ, আপনি সত্য বলেছেন। এখন আমাদের দেশেও সেরা ডাক্তার, সেরা যন্ত্রপাতি এসে গেছে। বাইপাস এখন সাধারণ আপারেশনের মতই হয়ে উঠছে।
ব্যবস্থাপনা এবং অপারেশন পরবর্তি সেবাই মুখ্য।
শুভেচ্ছা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.