নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

বর্তমান বিশ্বের কিছু আলোচিত ঘটনা!

২১ শে আগস্ট, ২০১৮ দুপুর ১২:১৯

১। ভেনিজুয়েলাঃ আর্থিক মন্দায়, উচ্চ দ্রব্য মুল্যের কারনে, নিরাপত্তাহীনতায় এযাবত প্রায় ১২ লক্ষ মানুষ পাশবর্তি নানান দেশে রিফুজি হিসাবে পাড়ি জমিয়েছে। দেশটির প্রসিডেন্ট ফেইসবুক লাইভে এসে দেশবাসীকে বুঝাতে চাইছেন, কাজের কাজ কিছুই হচ্ছে না! পারলে প্রায় সব মানুষ দেশ ছেড়ে চলে যেতে চায়। প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ক্ষমতা ছেড়ে দিলে কিছুটা সমাধান হয়ে যায়, কিন্তু একরোখা বেচারা ক্ষমতা ছাড়া তো দুরের কথা, এখন ফেইসবুক লাইভে আসে! নিলর্জ বেশরম এই ব্যক্তি সরে গেলে দেশবাসী শান্তি পেত, নুতন কেহ এসে আবার দেশটির হাল ধরতে পারত, এই সামান্য বোধটুকুও নেই!


২। তালেবানঃ আফগানিস্থানের তালেবানদের আবারো উথান লক্ষ করা যাচ্ছে। তারা আফগানিস্থানের কয়েকটি শহর দখল করার কথা বলছে। মাঝে মাঝেই তুমুল যুদ্ধ চালিয়ে যাচ্ছে। দুনিয়ার এই এক অদ্ভুত অবস্থা।

৩। কেরেলার বন্যাঃ ইন্ডিয়ার সরকার প্রথমে তেমন একটা গুরুত্ব না দিলেও পরে টনক নড়ে! খবর আর গোপন থাকে না, প্রায় সাড়ে চারশত মানুষের মৃত্যু এবং পানিতে মানুষের আটকে পড়া নিয়ে বিদেশী সংবাদ মাধ্যম গুলো খবর প্রকাশ করলে তারা থলের বিড়াল বের করেন। নানান রাজ্য থেকে সাহায্য এবং কেন্দ্রীয় সরকারের বিরাট বিরাট সাহায্য এখন যাচ্ছে। বন্যায় ক্ষতির পরিমান এখন না জানা গেলেও একজন সরকারী ডাক্তারের সাক্ষাৎকারে জানা গেল, এই বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে রাজ্যটির ৩ থেকে ৫ বছর সময় লাগবে!

৪। সৌদি ইয়েমেন যুদ্ধঃ সৌদি কেন ইয়েমেনের সাথে যুদ্ধ করে যাচ্ছে, তার তেমন কোন ব্যাখ্যা আমরা জানতে পারছি না। বিশ্ব মিডিয়া গুলো তেমন করে এই বিষয়ে খবর প্রচার করছে না। সারা দুনিয়াবাসী বিশেষ করে মুসলমানেরা অবাক হয়ে আছে এই বিষয়ে! স্কুলের শিশুদের হত্যা সহ দরিদ্র ইয়েমেনের ছোট ছোট শহর গুলো ধ্বংস করে দেয়ার মধ্য কি বাহাদুরী আছে তা কেহই অনুমান করছে না! অন্যদিকে যুদ্ধের আরেক অর্থ যদি দেশ দখল হয়ে থাকে, সেটাও সৌদিদের মধ্যে দেখা যাচ্ছে না!

৫। মেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিপক্ষে প্রতিদিন মানুষ রাস্তায় নামছে।, বিক্ষোভ হচ্ছে। তার নীতি ব্যাখ্যা অনেক সভ্য মানুষ পছন্দ করছে না, তবুও তিনি অনড়! নির্বাচন ছাড়া তাকে নামানোর কোন উপায় নাই! তবে তিনি সত্যিই একজন গুটিবাজ দাবাড়ু! দুনিয়ার নানান দেশে বিরাট বিরাট ক্যাচাল লাগিয়ে তার ফয়দা লুটে নিচ্ছেন তিনি, আমেরিকার যুদ্ধাস্ত্র বিক্রি এখন সেরা ব্যবসা। কামিয়ে নিচ্ছেন দুইহাতে। অন্যদিকে সোউদি কানাডা বিরোধে মেরিকা কোন পক্ষ নিবে না বলে জানিয়েছেন, বুঝেন কেমন জাতে মাতাল তালে ঠিক!


৬। উগান্ডাঃ গত কয়েকদিন আগে উগান্ডাতে একজন বিরোধী দলের নেতাকে গ্রেফতারের পর সারা দেশে তুমুল আন্দোলন হচ্ছে, কিন্তু প্রেসিডেন্ট কি আর সেই সব আমলে নিচ্ছেন? তিনি নিজের মত করে চিন্তা করে গুম, খুন, গুলি করে রাষ্ট্র পরিচালনা করেই যাচ্ছেন। তবে দিন দিন পরিস্থিতি খারাপের দিকেই যাচ্ছে, সাধারন মানুষ ভুগতে ভুগতে দোয়ালে পিঠ ঠেকিয়ে দিচ্ছে! প্রেসিডেন্ট ইউরি মুসিভেনী সেই ১৯৮৬ সাল থেকে ক্ষমতায় বসে আছে, ছাড়তে মন চায় না! ক্ষমতার লোভ বিরাট লোভ, একবার বসলে আর ছাড়তে মন চায় না! খালি উন্নয়ন করতে মন চায়!

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২১ শে আগস্ট, ২০১৮ দুপুর ১২:২৯

বাকপ্রবাস বলেছেন: বাংলাদেশের নিউজও এই লেভেল এর

২১ শে আগস্ট, ২০১৮ দুপুর ১২:৩২

সাহাদাত উদরাজী বলেছেন: বাংলাদেশ নিয়ে লেখার সাহস আমার নেই!

২| ২১ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:০২

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় সাহাদাতভাই,

টুকরো টুকরো খবর নিয়ে বর্তমান বিশ্বের আলোচিত বিষয়গুলি সামনে আনলেন । সবগুলি ম্যান মেকিং। তবে কেরালারটা কেবল ভিন্ন ধর্মী। বিজেপির নেতা মন্ত্রীরা কিমবা রিজার্ভ ব্যাঙ্কের সহকারী গভর্নর আর এস এস ঘনিষ্ঠদের মতে, কেরালায় খ্রিস্টান ও মুসলিম ধর্মাবলম্বীরা গোমাতা ভক্ষণ করায় দেবতার কোপানলে পড়ায় নাকি এই প্রলয় খটছে। ভাবুন মোদী ডিজিটাল ইন্ডিয়ার উন্নতির নমুনা। কম্যুনিস্ট চালিত রাজ্যে একারনে কেন্দ্রীয় সাহায্যের এত বিলম্ব ।


ঈদ মুবারক , সঙ্গে অফুরান শুভেচ্চা আপনাকে।


২১ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:৩৬

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ আপনাকে, আসলে সারা দুনিয়াতে এখন হীন চিন্থার মানুষ গুলো ক্ষমতায়, ফলে তাদের ব্যাখ্যা এই রকমই হবে।

আপনাকেও শুভেচ্ছা। আনন্দে কাটুক আপনার সময়।

৩| ২১ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:১৯

রাজীব নুর বলেছেন: আনন্দময় কিছু লিখুন।

২১ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:৩৭

সাহাদাত উদরাজী বলেছেন: আনন্দে থাকলে আনন্দের কথা লিখা যায়! মুল আনন্দতো দেখতে পারছি না!
শুভেচ্ছা নিন।

৪| ২১ শে আগস্ট, ২০১৮ দুপুর ২:১৫

হাসান কালবৈশাখী বলেছেন:
ভেনিজুয়েলা ছিল দক্ষিন আমেরিকার সবচেয়ে তেলসমৃদ্ধ ধনী দেশ।
কিন্তু আমেরিকার শত্রু হওয়াতে আমেরিকা তারে বাঁশ দেয়। এতে তাদের মুদ্রাস্ফিতি বর্তমানে ৬০,০০০%
১ কেজি টমেটু যার দাম ১ (বলিভের) টাকা ছিল,
বর্তমানে মুদ্রাস্ফিতির কারনে ১ কেজি টমেটু ৫ মিলিয়ন টাকা (বলিভের)।

২০১৪তে আমেরিকার কথা (ফাসি কিছুদিন স্থগিত রাখতে অনুরোধ) না মানাতে হাসিনাকেও বাশ দিয়েছিল।
জিএসপি বাতিল, কার্গো নিষেধাজ্ঞা, ফরেন রিজার্ভ খালী করার জন্য হ্যাকিং, তাবেলা হত্যা, বিদেশী হত্যা।
একপর্যায়ে সব বিদেশী চলেও গিয়েছিল।
কিন্তু কিছুতেই কিছু হয় নি, হাসিনারও কিছু করতে হয় নি।
বাংলাদেশের পাবলিক ও ছোটবড় ব্যাবসায়ীরাই রুখে দিয়েছিল কুচক্রিদের।

২১ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪২

সাহাদাত উদরাজী বলেছেন: আমেরিকা চাল্বাজ রাষ্ট্র বটেই! তবে সরকার প্রধান হিসাবে রাষ্ট্র পরিচালনায় কারিশ্মাটিক জ্ঞান না থাকলে আমাদের মত ছোট দেশ গুলো কিছুতেই টিকে থাকতে পারবে না! এখন কথা হচ্ছে, আপনি না পারলে সরে তো আর একজনকে চান্স দিতে পারেন, সেটাও তো করছে না। ফলে হানাহানি আরো বেড়েই চলছে। একবার রাষ্ট্র প্রধান হলে আমৃত্যু প্রধান হয়ে থাকার প্রবনতাই মুল দায় বহন করে!

আমাদেরদের দেশ নিয়ে আমার কিছু বলার নাই! স্বাধীনতার এত বছর পরেও রাষ্ট্র এখনো একজন সঠিক পরিচালক পায় নাই!

৫| ২১ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:৩৪

ব্লগার_প্রান্ত বলেছেন: একবার বসলে আর ছাড়তে মন চায় না! খালি উন্নয়ন করতে মন চায়! =p~

২১ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪৪

সাহাদাত উদরাজী বলেছেন: গায়ে মানে না আপনি মোড়ল।। এই অবস্থা প্রায় প্রতিটা দেশের। পারে না তবুও চেয়ার ধরে বসে আছে।!
আসলে মনে হয় টাকার খেলা!

৬| ২১ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫১

ভ্রমরের ডানা বলেছেন:


পোস্ট করেছি: ২৪০টি
মন্তব্য করেছি: ৪২৭১টি
মন্তব্য পেয়েছি: ৩০৫০টি
ব্লগ লিখেছি: ৯ বছর ১১ মাস




মোটামুটি মানের ব্লগ পরিসংখ্যান! আর বর্তমান বিশ্বে এর থেকেও ঢের আলোচিত বিষয় আছে। সিরিয়া সংকট, টার্কির মুদ্রার মান কমে যাওয়া, ইরান ডিল ইত্যাদি ইত্যাদি। ইয়েমেন যুদ্ধ ঠিক আছে।

৭| ২১ শে আগস্ট, ২০১৮ রাত ৯:৫৯

হাসান কালবৈশাখী বলেছেন:
আপনি না পারলে সরে তো আর একজনকে চান্স দিতে পারেন, সেটাও তো করছে না

খালেদা-তারেক+জামাত কে চান্স দিলে ভাল কিছু হবে মনে করেন?

৮| ২২ শে আগস্ট, ২০১৮ রাত ১০:২০

পথিকের পাঁচালী বলেছেন: হাসান কালবৈশাখী ডঃ কামাল, বি চৌধুরী, মান্না ইনারাও তো ইদানীং জিভ চাটছেন।

৯| ০১ লা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:২৭

জাহিদ হাসান বলেছেন: উগান্ডার প্রেসিডেন্ট স্বৈরাচার। তারে জুতা মার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.