নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

হ্যাঁ, আমরাই ব্লগার!

০১ লা নভেম্বর, ২০১৮ রাত ১২:০৭

আমি বা আমরা তো অনেকেই দিন রাতের বেশির ভাগ সময় একা থাকি, একা চলি, একা ফিরি! আমাদের ভোরে ফজরের নামাজ পড়তে আধো অন্ধকারে মসজিদে একা যেতে হয়, সকালে ঘর থেকে একা বের হয়ে বাজার করতে হয়, নাস্তা খেয়ে একা অফিসে যেতে হয়, দুপুরে একা খেতে বের হতে হয়, বিকেলে একা একা যেয়ে বন্ধুদের সাথে সময় থাকলে আড্ডা দিতে হয়, রাতে একা একাই হেটে হেটে বাসায় ফিরতে হয়!

চলতি পথে আবার আমরা এখানে সেখানে দাঁড়াই, একা চা পান করি, টানাটানি চলে, রাতের ফুটপাতের চাওয়ালা চাচী আমাদের মা হয়ে যান! এই তো আরো কত কি!

ও বলতে ভুলে গেছি, আমাদের মত কুলংগার সন্তানের মা যদি গ্রামের বাড়িতে থাকেন, তবে আমাদের আবার একা একা রাত বিরাতে বাস ট্রেনে লঞ্চে গ্রামেও যেয়ে মা'কে চমকে দিতে হয়, মা'য়ের জন্য রাখা টাকা গুলো কোমরে ঘুজে রাত তিনটে হাইওয়ে বাস থেকে নেমে গ্রামের পথে একাই পা বাড়াতে হয়! একা একা হেটে মাইলের পর মাইল পাড়ি দিয়ে আমরা মা'কে জাগিয়ে তুলি! ব্যস, এই তো আমাদের জীবন।

আমরা না আছি কারো পথের কাটা হয়ে, না আছি কারো গলার কাটা হয়ে! আমরা সমাজে অন্যায় দেখছি তাই নিয়ে হয়ত আমাদের সামান্য মতামত থাকে এবং সেটা হয়ত আমরা অনলাইনের কোন কোন জায়গায় লিখে থাকি! হ্যাঁ, আমরাই ব্লগার! আমাদের মৌলিকত্ব হচ্ছে, আমরা সব সময়েই নির্যাতিতদের পাশে থাকি এবং এটাই আমাদের সাধারন স্বভাব! আপনি নির্যাতিত হলে নিশ্চয় আমরাও আপনাকে নিয়েও লিখবো।

দোহাই আপনাদের, আমাদের এই একা থাকার সুযোগে আমাদের গুম, খুন করবেন না! আমাদের স্ত্রী, মা, ভাইবোন, ছোট ছোট ছেলে মেয়েদের সারা জীবনের জন্য কষ্টে ফেলবেন না! এটা দুনিয়ার চরম অন্যায়।! সামান্য মতামতের জন্য একজন মানুষ এভাবে দুনিয়া থেকে হারিয়ে যাবে, তা হয় না! ফুলের বাগানে অনেক প্রজাতির ফুল থাকে, ঘ্রান নেই এমন ফুলও থাকতে পারে, তেমনি রাষ্ট্র একটা বাগান, সেই বাগানে আমরাও আছি! (আশা করি বিবেকের ব্যবহার করবেন)

মন্তব্য ২৩ টি রেটিং +৮/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ১২:১৭

আখেনাটেন বলেছেন: বিবেকের সলিল সমাধি ঘটেছে। চুপ থাকাই এখন ভদ্রতা।

০১ লা নভেম্বর, ২০১৮ রাত ১২:৩৩

সাহাদাত উদরাজী বলেছেন: অন্যায়, এইসব সুস্পষ্ট অন্যায়।

২| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ১২:২১

বাকপ্রবাস বলেছেন: সুন্দর কথা বলেছেন, আমরাই নিরিহ ব্লগার, মাঝের মধ্যে কিছু ভুুল ত্রুটি হলে তার জন্য যেন চরম মূল্য দিনে না হয় সেটাই কামনা।

০১ লা নভেম্বর, ২০১৮ রাত ১২:৩৪

সাহাদাত উদরাজী বলেছেন: গুম বিষয়টা ভয়াবহ, এর চেয়ে মেরে লাশ ফেরত দেয়া ভাল!

৩| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ১:০৯

সজিব আহমেদ আরিয়ান বলেছেন: বাকস্বাধীনতা কেঁড়ে নেওয়া হয়েছে এখন যদি কেউ কোন প্রতিবাদ করে তাহলে তাকে গুম, খুন করা হয়। অন্যায় করলে এখন আর অন্যায়কারীর শাস্তি হয় না বরং প্রতিবাদকারীকে জেলে পুরা হয়। এই আমাদের বর্তমান সমাজ ব্যবস্থা।

০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ১২:২০

সাহাদাত উদরাজী বলেছেন: আফসোস ছাড়া আর কিছু নাই!

৪| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ১:৫৪

কাতিআশা বলেছেন: ভাল লিখেছেন ভাই!

০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ১২:২১

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ, শুভেচ্ছা নিন।

৫| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ২:০৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এখানে 'কুলাংগার' শব্দের ব্যবহার অপ্রয়োজনীয়। ওটা কেটে দেন...

০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ১২:২২

সাহাদাত উদরাজী বলেছেন: জ্বি বটেই! ইচ্ছা করে লিখেছি, যারা বৃদ্ধ বাবা মাকে দেখে না তাদের চোখে পড়ার জন্য।

৬| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ২:২৫

বলেছেন: সুন্দর কথা বলেছেন

বিশ্বের দেশে দেশে কর্তৃত্ববাদী শাষক বা সমাজপতিরা সাধারণ মানুষের এই অধিকার কেড়ে নেওয়ার অপচেষ্টা করছে। তবে সবচেয়ে লক্ষনীয় বিষয়, মানুষের এই বাক ও চিন্তার স্বাধীনতা হরণের প্রক্রিয়ায় মুসলিম হিসাবে দাবীকৃত শাসক ও সংখ্যাগরিষ্ঠ নাগরিকদের দেশগুলোই এগিয়ে।
বিশ্ব সভ্যতার বর্তমান সাধারণ মূল্যবোধ অনুযায়ী কোন মানুষের এই মৌলিক স্বাধীনতা কেড়ে নেওয়া অন্যায়। এই স্বাধীনতা কেড়ে নেওয়া হলে তার প্রতিবাদ করার বিকল্প অধিকার মানুষের জন্মায়। এই প্রতিবাদের অধিকারটি বা Retaliation - -কোন পর্যায় পর্যন্ত সার্বজনীনভাবে স্বীকৃতি পাবে তা নির্ভর করছে, বাক স্বাধীনতা হরণকারী পক্ষ এই অধিকার হরণে কতোটা মরিয়া বা আক্রমনাত্মক। বিষয়টি বর্তমান সভ্যতায় যাকে পশ্চিমা দেশগুলোর সংবিধান বা জাতিসংঘ মানবধিকার ঘোষনায় বলা হয়, Natural Law of Retaliation| এভাবেই মানুষের বাক স্বাধীনতা কেড়ে নেওয়া হলে তার প্রতিবাদের এই অধিকার বিশ্বব্যপী সভ্যতার মুল্যবোধে স্বীকৃত।

০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ১২:২৩

সাহাদাত উদরাজী বলেছেন: াধারণ কথাই বুঝে নিচ্ছে না, আপনার এই কথা গুলো কি করে বুঝবে? সভ্যতা তো এদের থেকে অনেক দূরে!

৭| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ২:৩১

চাঁদগাজী বলেছেন:


আমরা সাধারণ মানুষ, আমাদের গুম করার লোকজনও আছে এই দেশে; এরা শেখকে মেরে, দেশের প্রথম প্রধানমন্ত্রী তাজুদ্দিন সাহেবকে মেরে দল গঠন করে, ৭/৮ কোটী মানুষের সমর্থনও পেয়ে যাচ্ছে!

০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ১২:২৩

সাহাদাত উদরাজী বলেছেন: গাজী ভাই, শুভেচ্ছা নিন।

৮| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ২:৩৮

আরোগ্য বলেছেন: এদেশে দুর্নীতির স্বাধীনতা আছে, বাক স্বাধীনতা নেই।

০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ১২:২৪

সাহাদাত উদরাজী বলেছেন: আফসোস নিয়েই কবরে যেতে হবে।

৯| ০১ লা নভেম্বর, ২০১৮ সকাল ৮:১৯

রাজীব নুর বলেছেন: ভালো পোষ্ট।
ব্লগাররা নিরীহ হয়।
তাদের প্রতি অবিচার করা ঠিক না।

০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ১২:২৫

সাহাদাত উদরাজী বলেছেন: জ্বি, এদের বোঝানো গেল না!

১০| ০১ লা নভেম্বর, ২০১৮ সকাল ৮:৫৮

খায়রুল আহসান বলেছেন: খুব ভাল লিখেছেন। আমাদের মনের কথাই লিখেছেন। ধন্যবাদ।
বিচার মানি তালগাছ আমার বলেছেন: এখানে 'কুলাংগার' শব্দের ব্যবহার অপ্রয়োজনীয়। ওটা কেটে দেন... - আমিও তার সাথে একমত। শব্দটা অপ্রাসঙ্গিক এবং অসত্যও বটে।

০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ১২:২৯

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ আপনাকে।
শব্দটা মনের দুঃখে লিখেছি। আমাদের অনেকের সামর্থ্য আছে মাকে দেখার কিন্তু পারিপার্শিক অবস্থায় সেটা করতে পারছি না বা করি না! ফলে নিজকেও দায়ী মনে হয়! শব্দটা দিয়ে সামান্য ভাবে কারো কারো দায়িত্ব মনে করিয়ে দিলাম।

শুভেচ্ছা নিন।

১১| ০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ১:২৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
উদরাজি ভাই, ব্লগে লেখা-লেখির কারণে নিজের নামের সামনে ব্লগার কথাটা হয়ত লিখতে পারবে সবাই; তবে মানুষ কথাটা সব ব্লগার লিখতে পারবে কি না সন্দেহ আছে। মানুষ হলে তো অন্য একজন মানুষের গুম-গ্রেফতারের প্রতিবাদ করতে পারার কথা। তা সব ব্লগার পারছে কি? ব্লগার আসিফ মহিউদ্দিন গ্রেফতার হওয়ার পরে যে সকল ব্লগাররা প্রতিবাদ করেছিল তার কি প্রতিবাদ করেছে ব্লগার শেরশায়রি, কান্ডারি অথর্ব, ও জুলভার্নের গুম ও গ্রেফতার হওয়ার পরে?



১২| ০১ লা নভেম্বর, ২০১৮ বিকাল ৩:০৬

তাজেরুল ইসলাম স্বাধীন বলেছেন: একমত।

১৩| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ৮:১২

অপু দ্যা গ্রেট বলেছেন: সবাই দেখি একমত হচ্ছে ।

সব ব্লগার নিরাপদ বা নিরীহ এ কথা আমি মানতে পারলাম না । অনেকেই উসকানি মুলক ব্লগ লিখে থাকেন ।

তবে হ্যা ব্লগ লেখাটা একটা আনন্দের বিষয় ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.