নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

মনিপুরের স্বাধীনতা ঘোষণা এবং সামান্য কিছু কথা

৩০ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:১৩

দুপুরের পর থেকে ইন্ডিয়ার মনিপুরের স্বাধীনতা ঘোষনার (লন্ডন থেকে) বিষয়ে বেশ তথ্য পড়ছিলাম। গতকাল মনিপুরি রাজার সম্মতিতে লন্ডন থেকে এই স্বাধীনতা ঘোষনা করা হয়, মানে প্রবাসী সরকার গঠন করা হয়েছে এবং খবরে বলা হয়েছে, এখন থেকে মনিপুর স্বাধীন এবং মনিপুরের সরকার এভাবেই পরিচালিত হবে, সাথে নানান দেশের স্বকৃতি আদায়ের জন্য আবেদন জানাবে পাশাপাশি জতিসংগের সদস্য পদের জন্য আবেদন করা হবে ইত্যাদি ইত্যাদি!

মুলত মনিপুরের ইতিহাস বেশ করুন এবং দুঃখজনক। ইন্ডিয়া বৃটেন থেকে স্বাধীনতা লাভ করে ১৯৪৭ সালে, তখনো মনিপুর ইন্ডিয়ার সাথে যুক্ত ছিল না বা মনিপুরকে ইন্ডিয়ার অংশ বলা যেত না। ১৯৪৯ সালে ইন্ডিয়ার কটু চালের কাছে পরাস্থ হয় মনিপুরের সাধারণ জনগন, মানে দাঁড়ায় ১৯৪৯ সালের পর থেকে ইন্ডিয়া মনিপুর দখল করে আছে। তবে ইতিহাস থেকে বোঝা যায় মনিপুর চাইলে ১৯৪৭ সালে আলাদা হতে পারত, তাদের সেই মাপের নেতা না থাকা, যোগাযোগের অভাব, ইন্ডিয়ার কুদৃষ্টি সাথে মনিপুরি রাজার দূর্বলতায় তাদের সেই সুযোগ নষ্ট হয়ে যায়!

এর পরের ইতিহাস আলাদা, বেশ কিছু মানুষ নানান দল করে সেই সময় থেকে স্বাধীনতা চেয়ে আসছিলো, যাদের বলা চলে পেলেই বলি দিয়ে দিয়েছে ইন্ডিয়া! যাই হোক, অনেক পড়াশুনার পাশাপাশি আর একটা খবরে এসে থমকে গেলাম, আজ মনিপুরের রাজা বাংলা (এই ভাষা পুরা বাংলা নয়, তবে বর্ন বাংলা বর্নের মত দেখায় এবং কিছু শব্দ উচ্চারনে মিলে যায়) এবং মনিপুরি (এই ভাষার সাথে আবার থাই ভাষার মিল আছে) ভাষায় একটা বিবৃতি দিয়েছে, সেখানে তিনি উল্লেখ করেছেন, তিনি বিষয়টা জানেন না এবং তিনি কিছু কাগজে সাইন দিয়েছেন না বুঝেই! কার্যত এই হচ্ছে মনিপুর, আগামীতে আরো আরো লোক অকারনে প্রান দিবে, সারা দুনিয়া হয়ত কিছুই জানবে না!

(মানুষ হিসাবে আমাদের ইতিহাস জানা খুবই গুরুত্ব পূর্ন ব্যাপার। আপনি যদি ইতিহাস না জানেন তবে আপনি বর্তমান সময়ের ব্যাপারে সিদান্ত নিতে পারবেন না বা ভুল সিদান্ত নিবেন। কাজে কাজেই আমাদের সবার উচিত অন্তত আমাদের চারিপাশের ইতিহাস জানা বা পড়া, নতুবা কোন দিন আপনি কার গোলাম হয়ে যাবেন, বুঝতেই পারবেন না আর যখন বুঝবেন তখন আপনি আর সেই কটু চাল থেকে মুক্তি পাবেন না! আপনাকে আমাকে চাকর বানিয়ে দেয়ার জন্য হাজারো নিকৃষ্ট মানুষ আমাদের চারিপাশে আছে, যারা তাদের সামান্য স্বার্থের কারনে আপনাকে বলি দিতেও প্রস্তুত!)

মন্তব্য ১৫ টি রেটিং +১/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ৩০ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:২৪

আখেনাটেন বলেছেন: স্বাধীকার মানুষের জন্মগত অধিকার। এই অধিকারকে টুঁটি চেপে ধরে হত্যা করার দেশ, জাতি, সমাজ, মানুষও নিতান্তই কম নয়। ইয়েমেন থেকে বেলুচিস্তান, কাশ্মির থেকে মনিপুর, ক্যাটালোনিয়া থেকে নর্দান আয়ারল্যান্ড, মিন্দানাও থেকে জাফনা কতশত...

৩০ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৪২

সাহাদাত উদরাজী বলেছেন: আপনাকে ধন্যবাদ, আপনি সঠিক চিন্তা করছেন। হ্যাঁ, মুলত সামান্য কিছু মানুষের হাতেই এই দুনিয়ার প্রায় সব লোকেরা বন্দী হয়ে আছে!

২| ৩০ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৩০

শায়মা বলেছেন: ইতিহাস জানা আসলেই জরুরী। ইতিহাস থেকেই সামনে পথ চলা যায়।

৩০ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৩

সাহাদাত উদরাজী বলেছেন: ইতিহাস না জানলে আপনি সাধারণ জীবনেও সঠিক সিদান্ত নিতে পারবেন না! ইতিহাস মানেই অভিজ্ঞতা! ধন্যবাদ বোন।

৩| ৩০ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৩

ভুয়া মফিজ বলেছেন: আহারে! ওরা যদি সত্যি সত্যিই স্বাধীন হতে পারতো!
আবার না কাশ্মীরের অবস্থা হয়!

@ আখেনাটেন: নর্দান আয়ারল্যান্ডে তো কোন সমস্যা নাই। ওরা কি স্বাধীনতা চাইছে?? :(

৩০ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৬

সাহাদাত উদরাজী বলেছেন: এই চেষ্টা মনিপুরের অনেকে করেছেন, এটা একটা ভিন্ন চেষ্টা ছিল। তবে দেখে শূনে যা মনে হল, এটা কিছুতেই সম্ভব না! এখনকার বিশ্বে মুলত একটা নুতন দেশ বা স্বাধীনতা পাওয়া খুব চিন্তাও করা যায় না!

হংকং প্রায় ৪/৫ ধরে এমন চেষ্টা করে যাচ্ছে, কিছুতেই কিছু হচ্ছে না!

৪| ৩০ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৭

মাহমুদুর রহমান বলেছেন: পড়লাম।জানলাম।

৩০ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৯

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ।

৫| ৩০ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৫৬

আখেনাটেন বলেছেন: ভুয়া মফিজ বলেছেন:@ আখেনাটেন: নর্দান আয়ারল্যান্ডে তো কোন সমস্যা নাই। ওরা কি স্বাধীনতা চাইছে?? --নিচে কোরাতে একজন ব্রিটিশের উপলব্ধি।
I visited Northern and Southern Ireland not long ago, and the North is a strange place to British eyes. The flags, the clear signs of tension were somewhat disturbing. The North looks like Britain in many respects such as housing, roads infrastructure. The police stations are massively fortified. The South is very different...। স্কটল্যান্ডের মতো এখানেও বিদ্রোহের ইতিহাস দীর্ঘদিনের। তবে উন্নত দেশ হওয়ার অর্থনৈতিক সুবিধাদি তাদের..... :( এছাড়া ক্যাথলিক, প্রোটোষ্ট্যান্ট একটি ব্যাপার রয়েছে সেখানে........

৬| ৩০ শে অক্টোবর, ২০১৯ রাত ১০:১৫

রাজীব নুর বলেছেন: যে রাজার নাম করে ভারত থেকে মনিপুর রাজ্যকে স্বাধীন বলে ঘোষণা দেয়া হয়েছে সে রাজাই এই বিষয়ে কিছু জানেন না এবং এমন ঘোষণায় বিস্ময় প্রকাশ করেছেন!

৭| ৩১ শে অক্টোবর, ২০১৯ রাত ১:৪৮

কিরমানী লিটন বলেছেন: স্বাধীন মনিপুরীর জন্য শুভেচ্ছা রই। জয় হোক বঞ্চিতের। সাম্রাজ্যবাদ নিপাত যাক.....

৮| ৩১ শে অক্টোবর, ২০১৯ সকাল ১০:৪২

রাশিয়া বলেছেন: ভুয়া নিউজ। আজকে চট্টগ্রামের কেউ যদি লন্ডনে গিয়ে ঘোষনা চট্টগ্রাম, কক্সবাজার আর তিন পার্বত্য জেলা মিলে স্বাধীন চট্টগ্রামের উদ্ভব হয়েছে, আর ভারত অ মায়ানমার স্বীকৃতি দেয়, তাতেই কি চট্টগ্রাম স্বাধীন হয়ে যাবে?

মনিপুরের রাজার তো সাহসই নাই স্বাধীনতার কথা মুখ ফুটে বলার। তাদের 'গোপন ঘোষণা' য় লাফালাফি করে কোন জাতের ছাগল?

৯| ৩১ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:০৬

ভুয়া মফিজ বলেছেন: @আখেনাটেন: ব্যক্তিগতভাবে অনেকে অনেক কিছুই বলতে পারে। রাজনৈতিক দলগুলোও ক্ষমতার জন্য অনেক সময়ে উল্টাপাল্টা করে, কিন্তু সাধারন জনগন যেটা চায়, উন্নত বিশ্বে মোটামুটিভাবে সেটাই হয়। রাজনৈতিক দলগুলোর লাফালাফির ফলে স্কটল্যান্ডেও কিছুদিন আগে স্বাধীনতার প্রশ্নে রেফারেন্ডাম হয়ে গিয়েছে, জনগনের রায় নিশ্চয়ই জানেন। মূল কথা হলো, স্কটিশদের চাপে যেভাবে রেফারেন্ডাম দেয়া হয়েছিল, আইরিশ পক্ষ থেকে সেরকম কোন চাপও নাই। আমি যতো আইরিশ দেখেছি, এরা ইংলিশদেরকে পছন্দ করে না ঠিকই, কিন্তু এরা আলাদা হতেও চায় না। এটার অনেক কারনও আছে।

হ্যা, এটা বলতে পারেন, যদি নো ডিল ব্রেক্সিট হয়, আর ব্যাকস্টপ সমস্যার সমাধান না হয়, তাহলে ওরা আইরিশ রিপাবলিকের সাথে ইউনিফিকেশানের দাবী তুলতে পারে। সেটা পরের কথা। সেরকম হলে আইরিশরাও রেফারেন্ডাম এর সুবিধা পাবে। জনগন চাইলে ওদেরকে আমরা স্বাধীনতা দিয়ে দিব, অসুবিধা নাই। ;)

আপনি এক বৃটিশের উদ্ধৃতি দিয়েছেন.......এটাও আরেক বৃটিশের বাস্তব অবস্থা বিশ্লেষণ করে মতামত। =p~

আপনি প্রথম মন্তব্যে যেসব নির্যাতিত অন্চলের সাথে নর্দান আয়ারল্যান্ডকেও রেখেছেন, তা একেবারেই বেমানান। কথা হলো, এটা আপনারও জানার কথা। আমি তাই এখানে একটা সূক্ষ ষড়যন্ত্র দেখতে পাচ্ছি আপনার। আমি বিভিন্ন জায়গায় বলেছি, বাংলা টাইপ করতে আমার কষ্ট হয়। মনে হচ্ছে, সেই কষ্টটা আমাকে দেয়াই আপনার উদ্দেশ্য। ঠিক, নাকি ঠিক না!!! :P

১০| ৩১ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:১১

ভুয়া মফিজ বলেছেন: আরেকটা কথা, বন্চনা আর নির্যাতন থেকেই জাতীয়তাবাদী চেতনার, বিচ্ছিন্নতাবাদের উদ্ভব হয়। আইরিশরা আছে শান্তিতে। ওখানে কোন নির্যাতন বা বন্চনা তো নাইই, উল্টা ওরা আরো কিছু বিশেষ সুবিধা পায়। :)

১১| ০১ লা নভেম্বর, ২০১৯ রাত ২:০৮

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: খবরটা সত্য বা মিথ্যা যেমনই হোক, মোদি যে ভারতের বারটা বাজাইয়া দিছে তা একদিন ঠিকই সত্যি হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.