নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

সাদাত হোসাইনঃ একজন অপারগ লেখক

১৯ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:২০

বাংলাদেশের কথা সাহিত্যে অনেক বড় শূন্যস্থান এখনো, যদিও মাঝে মাঝে দুই একজন এই স্থানে উঁকি দিয়েছেন। বছর দুয়েক আগে লেখক সাদাত হোসাইনের দুইটা বই পড়ে আমার সামান্য মনে হয়েছিল, এই লেখক যদি চেষ্টা করে যান তবে একদিন অনেক ভাল স্থানে পৌঁছে যেতে পারবেন। এর পর এই দুই বছর আমি এই লেখককে অনলাইনে ও নানা মিডিয়া, চ্যানেলে, পত্রপত্রিকায় খেয়াল করে আসছিলাম, এখন আমার বিশ্লেষন এই লেখক আর কোনদিন মানুষের মন জয় করতেই পারবে না, যদিও এটা গত ফ্রেবুয়ারীর বইমেলাতেই ফয়সালা হয়ে গেছে, ঘটনা বা দূর্ঘটনা হয়ত আপনারা জানেন।



১। হুমায়ুন আহমেদকে ফলো করে লেখা গুলো খুব একটা উচ্চু মাত্রায় পাঠকের মনকে নাড়া দিতে পারে নাই, তার বর্ননা ও বোঝার গুনটা প্রথমে কিছু পাঠকে টানতে পারলেও পরে আর পারে নাই, কারন সে খুব খুব সাধারন মাত্রায় ছিলো, পাঠকের মন কাড়ার জন্য যে মাত্রার লেখা দরকার তা তার লেখার মধ্যে আর নেই। লেখা লেখিতে যে বিজ্ঞতার ছাপ থাকা দরকার সেটা অনুপস্থিত হয়ে পড়ছিলো।

২। লেখালেখির চেয়ে এই বয়সেই তার মিডিয়া ও পুরুস্কারের প্রতি তীব্র আকর্ষন প্রকাশ্যেই ফুটে উঠেছে, যা তার চেয়ে একটু বেশি বয়সী পাঠক বা বোদ্ধাদের নজরে এসেছে। প্রথম আলো গোষ্ঠী সহ সস্তা এটিএনকে সে সহজে আপন করে নিয়েছে। লেখার চেয়ে টাকা আপনা, আগেই বুঝে গেছে, ফলে যা হবার তা হয়েছে।

৩। তাকে নানান সময়ে ইঁচড়ে পাকা মনে হয়েছে, যে সময়ে আরো আরো লিখে লিখে মানুষের মনের কাছে চলে যেতে পারত, সেই সময়ে অনুষ্ঠান উপস্থাপনা ও সমসাময়িক বিষয়ে ভুল চিন্তা তাকে মানুষ বা পাঠক থেকে দূরে নিয়ে গেছে। লেখকেরা যে এই সমাজের মুল হিরো তা সে সময়ে বুঝতে পারে নাই বা এখনো পারছে বলে মনে হয় না। জনপ্রিয়তা বা পাঠকের পালস বোঝাও যে একটা ব্যাপার তা সে কখনো বুঝতে পারছে বলে মনে হয় নাই।

৪। তিনি নিজকে কবি বলে থাকেন, কবিতা লিখেছেন। কবিতার বই আছে বা উপন্যাসে তিনি মাঝে মাঝে কবিতা জুড়ে দেন। আমার কাছে তার লিখিত এই সব কবিতা নিন্মমানের মনে হয়েছে। কবিতার উপর সামান্য পড়াশুনা আছে বলে আমি মনে করি না। হ্যাঁ, স্বীকার করি, কবিতা মানে দূর্বোধ কিছু নয়, তবে এর মধ্যে নিশ্চিতে একটা ভাব থাকতে হবে, সেটা আমি উনার কবিতায় পাই নাই, লাইন বাই লাইন কিছু একটা লিখে ফেল্লেই যে কবিতা হয় না তা বুঝতে হলে তাকে অন্তত মারজ্জুকের কবিতা গুলো পড়তে হবে, পূর্বের কবিদের কথা না হয় থাক!

৫। সমাজ বা শ্রেনী নিয়ে কথা বলতে গেলে তার পিছনের ইতিহাস সঠিক জানা দরকার, জানা দরকার সমাজে এখনো তারা বা সেই শ্রেনী কি করে আছে বা কেমন ছিলো। হুঠাট করে কাউকে কিছু বলা উচিত নয়, তবে এই বলাটা সব সময়েই যদি সমাজের উচ্চু শ্রেনীর বা ক্ষমতাসীনদের দিকে যেত তবে জ্ঞানের পরিসীমা বোঝা যেত। সেটাতে তিনি মনে হয় ভয় পান, কারন তিনি সব সময়েই হয়ত তাদের পোষ্য হয়ে থাকতে চান, ফলে তাদের ভুল গুলো নিয়ে তিনি কখনোই সরব নন। এতে পাঠক তা মুল চরিত্র হয়ত বুঝে যাচ্ছে!

যাই হোক, অনেক বড় লেখা আপনারা পড়েন না, জানি। আমি একজন ব্লগার হিসাবে।/ পাঠক হিসাবে লিখে দিলাম। বাকী বিশ্লেষন আপনার কচি সুরুচি।! তবে ইমদাদুল হক মিলনের বিষয়ে আমি বহু পূর্বে আমার বিশ্লেষন দিয়েছিলাম যে, তিনি বিবাহের পর মুল নষ্টটা হয়েছেন, টাকার বা চাহিদার কাছে তিনি নিজকে হারিয়ে ফেলেছেন এবং সেটা আপনারা তার কর্মে দেখেছেন নিশ্চয়! এখন তিনি ধনী, বড় ধনী লোকের বেয়াই বটে, সাধারন মানুষের মনে কিন্তু তার আর স্থান নেই, অথচ কত সুযোগ ছিল, কত কি জীবনবোধ তিনি আমাদের উপহার দিতে পারতেন! একজন লেখক অমরত্ব চাইবেন না বর্তমান সময়ে শুধু টাকা রুজি করে বেঁচে থাকবেন, তা তার স্বাধীনতা, এই বিষয়ে আমার কিছু বলার নাই, তবে এক জন পাঠক হিসাবে আমি বলতেই পারি!

(সামুতে অদ্য ব্লগ হিসাবে প্রকাশিত, ছবি লেখকের টুইটার ও ফেবু ফিড থেকে)

মন্তব্য ১৫ টি রেটিং +১/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ১৯ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:৪৫

নীল আকাশ বলেছেন: এর কিছু লেখার অংশ বিশেষ সৌভাগ্য হয়েছিল। সেইগুলি পড়ার পর আর পুরো বই পড়ার আগ্রহ পাইনি।
আচ্ছা এর অর্ধবৃত্ত বইটা পড়ে দেখি আগে। লোভ খুব ভালো লেখক'কেও নষ্ট করে ফেলে।

১৮ ই জুন, ২০২০ রাত ৮:৫৭

সাহাদাত উদরাজী বলেছেন: আপনাকে ধন্যবাদ যে আজ আপনি উনার একটা বই পড়ে দেখেছেন এবং সেটার একটা পাঠ প্রতিক্রিয়া দিয়েছেন। আমি এখানে পাঠকদের জন্য লিঙ্ক দিচ্ছি।
https://www.somewhereinblog.net/blog/nilakas39/30301286

২| ১৯ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:৪৭

চাঁদগাজী বলেছেন:



কবি কিংবা লেখক হতে হলে জীবনের অভিজ্ঞতা থাকতে হয়, নিজের ব্যক্তিত্ব থাকতে হয়, মানব সমাজ সম্পর্কে সঠিক ধারণা থাকতে হয়; এরপর দরকার হয় মানুষের ভাবনাকে নিজের মতো করে প্রকাশের ক্ষমতা।

৩| ১৯ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:৩১

নেওয়াজ আলি বলেছেন: মারজুক রাসেলের জমজ ভাই

৪| ১৯ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:৪৪

শুভ্র মিহির বলেছেন: এখনকার সময়ের লেখকদের প্রধান শত্রু ফেসবুক। ভাইরাল হবার যুগে কেইবা পিছিয়ে থাকতে চায়। ইমদাদুল হক মিলনের নুরজাহান ছাড়া পাঠক আর কিছু মনে রাখে নাই। তিনি বাংলা সিনেমার কাহিনী লিখতে গিয়ে সর্বনাশ করেছেন ।
সাদাত এর কবিতা কি আপনার এই পোস্টের কারণ ???

১৯ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:৫৬

সাহাদাত উদরাজী বলেছেন: না, তাকে নিয়ে আমি অনেক দিন ধরে লিখবো লিখবো ভাবছিলাম, আজ মনে হল লিখেই ফেলি! তার কবিতা কোন জাতের মধ্যেই পড়ে না!

৫| ১৯ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:৩০

ক্ষুদ্র খাদেম বলেছেন: আসলেই, এখন মনে হয় একক কারো দিকে আর আমরা কোনোভাবেই তাকিয়ে থাকতে পারব না, যে এর কাছ থেকে ভালো কিছু পেতে পারি!!

৬| ১৯ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:৩০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুব চমৎকার লিখেছেন। আমিও তাই মনে করি। পাশাপাশি আমার মনে হয় উনার আরো কিছুটা সময় নেয়া উচিত। আসলে আমাদের চারিদিকে কাজের মানুষের এত অভাব কারো ভেতর অল্প কিছু প্রতিভা দেখলেই, সেটা বিকাশ ঘটার আগেই আমরা অনেক কিছু প্রত্যশা করে ফেলি। তাতেই সমস্যা।

৭| ১৯ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৪৫

রাজীব নুর বলেছেন: উনি কি আমাদের সামুর ব্লগার?

৮| ১৯ শে এপ্রিল, ২০২০ রাত ৮:২৩

এইচ তালুকদার বলেছেন: উনার ফ্যান ফলোয়ার এর সংখ্যা দেখে এদেশের সংখ্যাগরষ্ঠ জনগনের চিন্তা ভাবনার পরিধি সম্প্ররকে ধারনা পাওয়া যায়

৯| ১৮ ই জুন, ২০২০ রাত ৮:৪৮

সাহাদাত উদরাজী বলেছেন: সাদাত হোসাইনের একটা বই পাঠের অভিজ্ঞতাতে আমাকেও কিছুটা লিঙ্ক করা হয়েছে। কারো মন চাইলে পড়ে দেখতে পারেন।
https://www.somewhereinblog.net/blog/nilakas39/30301286

১০| ১২ ই আগস্ট, ২০২০ রাত ১:২৩

সাহাদাত উদরাজী বলেছেন: রেফারেনস হিসাবে এই ফেবু পোষ্ট থাকুক।
https://www.facebook.com/hazat.sabbir/posts/3211609875599688

১১| ১৪ ই আগস্ট, ২০২০ দুপুর ১:০৭

সাহাদাত উদরাজী বলেছেন: ইদানিং ফেইসবুকে এই লেখকের কিছু কথা নিয়ে বেশ আলোচনা হচ্ছে। তার পক্ষে থাকার লোক তেমন একটা নেই বলেই মনে হচ্ছে। তার একজন ক্লাসমেট তাকে নিয়ে কি লিখছে দেখুন।
https://www.facebook.com/Sami.Bangladeshi/posts/10223874428150446

১২| ১৪ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:২০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: লিখে পাঠকের মন জয় করা খুব কঠিন কাজ।

২৮ শে আগস্ট, ২০২০ রাত ১০:৫৫

সাহাদাত উদরাজী বলেছেন: আবশ্যই, আমি যে আপনার বই আমার নিজের টাকায় কিনবো, সেটাও আপনাকে ভাবতে হবে। যদিও আপনি আমাকে বাধ্য করছেন না। কিন্তু যখন আমি কিনবো, তখন আমি ভাল মন্দ বলার অধিকার অর্জন করে ফেলি! লেখকের উচিত পাঠকের প্রতি মনোযোগ দেয়া তবে কোন ভাবেই পাঠকের সাথে ইন্টারেকশনে যাওয়া উচিত নয়, তিনি তার সন্মান বজাত রাখবেন সব সময়ে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.