নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

নিজ জীবনের কিছু কথামালা!

১৪ ই জুন, ২০২০ রাত ১০:৪২

অনেক জিজ্ঞেস করেন, কেমন আছি? হ্যাঁ, আল্লাহর দরবারে শোকর জানাই যে, তিনি এখনো ভাল রেখেছেন। এই ভাল থাকার কারন হচ্ছে আমি তেমন ঘর থেকে বের হই না বা বের হবার চেষ্টাও করি না! গত চার মাস বলা চলে পুরোপুরি ঘরেই কাটিয়েছি বা কাটাচ্ছি (মাঝে মাত্র কয়েকবার ব্যাংক ও বাজারে গিয়েছি)। আল্লাহর কাছে শোকরিয়া যে, তিনি আমাকে ঘরে থাকার সামর্থ দিয়েছেন এবং আরো বেশ কিছু দিন ঘরে থাকতে চাই বা পারবো। আর্থিকভাবে স্বচ্ছল না হলে এভাবে থাকতে পারতাম না, কিছু সঞ্চয় ছিলো বলে এই সাহস পেয়েছি, এবং কোন বাঁধা না পেরিয়ে এখনো ভাল আছি। সার্বিকভাবে শরীরের যে অবস্থা, তাতে করোনা ভাইরাসের আক্রমন হলে খুব একটা ভাল করতে পারবো তা কিছুতেই মনে হয় না! বয়স এবং শরীরের অঙ্গপতঙ্গ সব কিছু খুব একটা ভাল তা বলা চলে না, করোনা ভাইরাসে আক্রমন হলে শরীরের যে অঙ্গ গুলো কুপোকাত হয়ে পড়ে তার সব গুলোই আমার শরীরে দূর্বল মানে আমি নিজেই বুঝতে পারি! কাজেই বেঁচে থাকতে হলে আমার ঘরের বাইরে যাবার কোন অফশন নেই বা যাওয়া যাবে না! কারন করোনা ধরলে আর বেঁচে থাকার কোন উপায় দেখি না! এর পরেও নানা বিষয় আছে, আমাদের মত লোকদের টেষ্ট, চিকিৎসা বা হাসপাতাল, কোন কিছুই নেই!

আমি এর আগেও আপনাদের কাছে ক্ষমা চেয়েছি কয়েকবার। আবারো বলি, যদি কখনো আপনাদের মনে কোন কষ্ট দিয়ে থাকি তবে ক্ষমা করে দিবেন এবং আমার মৃত্যু সংবাদে 'ইন্নালিল্লাহে ওয়া ইন্নালিল্লাহে রায়েযুন' পড়বেন, সাথে আপনাদের দোয়া চাই সব সময়ে। যদিও আমি এই সময়ে মরতে চাই না, আমি মনে করি আমার এখনো অনেক কাজ বাকী, অনেক কিছু লেখা বাকী, অনেক জায়গা ভিজিট বাকী, সন্তানদের বড় করা বাকী ইত্যাদি ইত্যাদি! তবে অনলাইনের দীর্ঘ সময়ে বা ব্লগের এই দীর্ঘ জীবনে কত কি লিখেছি, কত কি চিন্তা করেছি, কত মানুষের সাথে মতের অমিল হয়েছে, বিতর্ক হয়েছে, আরো কত কি! সব ভুলে যাবার অনুরোধ করি। তবে বলে যাই, আমি কখনো কাউকে ব্যক্তি হিসাবে আক্রমন করি নাই, মতের চিন্তায় বা ভুল চিন্তায় তাকে শুদ্ধ হিসাবে দেখতে চেয়ে বিতর্কে নেমেছি।

আরো একটু খোলাসা করি, আমার নানা লেখায় আমি 'স্ত্রী চরিত্র' নিয়ে কথা বলেছি, মানে আমার কাছে এই স্ত্রী চরিত্রের নানান কুটু দিক বেশি চোখে লেগেছে বলে আমি যা দেখেছি বা যা অভিজ্ঞতায় এসেছে তা বলে ফেলেছি, এতে অনেকে আমাকে ভুল বুঝেছেন! কিছু নারীবাদী (!) আমাকে নারী বিদ্বষী বলে ট্যাগ দেয়ার চেষ্টা করেছেন, আমাকে ছেড়ে চলে গেছেন, ব্লক করেছেন ইত্যাদি ইত্যাদি। এদের আসলে আমি বুঝতে পারি নাই, তবে বেশ সুযোগে আমি বলেছি, নারীদের প্রায় সকল চরিত্র প্রশংসার দাবী রাখে, মান উত্তীর্ন, শুধু 'স্ত্রী চরিত্র' ছাড়া, বিপরীতে পুরুষের প্রশংসা করার কোন চরিত্রই নেই, সব চরিত্রেই পুরুষেরা উত্তীর্ন হতে পারে নাই বা পুরুষের তেমন কোন উল্লেখ যোগ্য চরিত্র পাওয়া যায় না, এমন কি 'বাবা' হিসাবেও অনেক পুরুষ ফেইল, কিন্তু 'মা' হিসাবে কোন নারী এখনো সারা বিশ্বে ফেইল করে নাই! এই 'স্ত্রী চরিত্র' নিয়ে এখনো আমার কৌতুহল শেষ হয়ে যায় নাই, এই বিষয়ে আরো লিখতে চাই বেঁচে থাকলে! কাজেই আমাকে ভুল বোঝার অবকাশ নেই! আমি নারী পুরুষ সমভাবে দেখি, বিচার করি, চরিত্র বিচারে আমার কাছে জ্ঞান, বিবেচনা, বিচার, সততা সহ মানবিক গুনাবলী ইত্যাদি মূখ্য বিষয়!

যাই হোক, অনেক কথা মনে আসছে, সুযোগে লিখে ফেলবো। জানি আপনারা আমাকে একদিন খুঁজে বের করবেন কারন আমি ভার্চুয়ালী অনেকের উপকার করেছি এবং সেই চেষ্টা আমৃত্যু করে যাব। আমার উপকার বা আপনাদের ভালবাসা পাবার প্রথম চেষ্টা ছিলো, গল্প ও রান্না। ইউটিউবের কারনে এখন যদিও কিছুটা ভাটা পড়েছে তবুও আমার মনে হয় যারা নুতন রান্না শিখতে আসছেন বা নুতন রান্নায় হাতে খড়ি দিবেন ভাবছেন তাদের জন্য আমি এখনোই সেরা হয়ে আছি এবং থাকবো। আমি যখন এই সাইট শুরু করি তখন সারা বিশ্বে এমন সাইট ছিলো বা বিশেষ করে বাংলায় এমন রেসিপি লিখা হয় না, প্রায় এক যুগ আগে শুরু করা বাংলায় আমাদের ঘরের সাধারন রেসিপি লেখা ও ছবি এটা সেই সময়ে অনেকে কল্পনাও করতে পারেন নাই, আমি বাংলা নানা ব্লগে শুরু করে শেষে 'গল্প ও রান্না'য় থিতু হই। এখনো এই যুগে, গুগল সার্চে বাংলা রেসিপি লেখায় আমি ও আমার ছবি গুলো শীষে আছে। নেটে আমার হাজার হাজার রান্নার ছবি আছে, আমাদের সাধারন রান্না গুলোর ছবি এত আর কারো আছে বলে আমার মনে হয় না! আমার শ্লোগান হচ্ছে, বাংলাদেশের সাধারণ পরিবারের ঘরের খাবার রান্নার রেসিপি সমারোহ/ রান্নায় নুতন আগ্রহী, প্রবাসী, ব্যাচেলরদের জন্য হাতেখড়ি কিংবা ব্যবস্থাপত্র!

আমি গর্ব করে বলতে পারি, আমি কখনো নিজকে প্রচারের চেষ্টা করি নাই (সব সময়েই আড়ালে থেকেছি), আমি আমার কাজ প্রচারের চেষ্টা করেছি মাত্র! আমি আমার নিজের জন্য কাউকে এটা বলি নাই যে, আমাকে প্রচার করুন বা আমকে পুরুস্কার দিন! হা হা হা, আমি সব সময়েই আপনাদের ভালবাসা চেয়েছি এবং তা আমৃত্যু পেতে চাই! ভালবাসায় আমাকে রাখবেন সব সময়ে!

যাই হোক, আরো অনেক কথা মনে পড়ছে, তবে আবারো অন্য কোন ব্লগে লিখে জানাবো। আমি নিজকে একজন মধ্যবিত্ত বলে মনে করছি, জীবনের নানা ছড়াই উৎরাই পার করে আমি এই পর্যায়ে এসেছি, জীবনের কঠিন বা রুঢ় বাস্তবতা দেখে এসেছি! জীবনের এই পর্যায়ে এসে আমার কোন দেনা নেই, কেহ বলতে পারবে না যে, আমি কারো কাছে ধার নিয়েছি বা আমার কাছে টাকা পাবে, আমি সব সময়েই চেষ্টা করেছি ধার না করার জন্য বা করি নাই (কিছু কঠিন সময়ে করেছি তবে তা সময় মত ফেরত দিয়েছি, ক্রেডিট কার্ড সহ নানা ব্যবস্থা আমাকে বাঁচিয়ে দিয়েছে সব সময়ে)। বিশেষ করে এই সময়ে আমার কোন ধার নেই তবে আমি অনেকের কাছে পাওনাদার রয়েছি। আমার সেই পাওনাদারের একটা বিরাট লিষ্ট করে ফেলা যায়। সময়ে সময়ে আমার অনেক বন্ধু বা পরিচিত ধার নিয়েছেন কিন্তু সেই ধার তারা এখনো ফেরত দিচ্ছেন না বা দিবেন বলে মনে হচ্ছে না, এতেও আমার দাবী নেই বা তাদের আমি কখনো কটু কথা বলি না, আমি মনে করি সময় পেলে বা তাদের ভাল সময় এলে আমার টাকা গুলো ফেরত দিবেন! ব্যস, এই তো জীবন!

আনন্দে কাটুক সবার জীবন!

মন্তব্য ২৮ টি রেটিং +৬/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ১৪ ই জুন, ২০২০ রাত ১০:৫৫

চাঁদগাজী বলেছেন:


আপনি কি গ্রামে, নাকি শহরে?

১৪ ই জুন, ২০২০ রাত ১১:০০

সাহাদাত উদরাজী বলেছেন: আপাতত শহরে আছি, তবে গ্রামে চলে যেতে পারলে আনন্দ পেতান, আরো কিছু দিন বেঁচে থাকতে পারতাম, যদিও এই কথা প্রিয়তমা স্ত্রীকে কখনো বলতে পারি নাই, আজকাল তিনি নিজেই গ্রামে চলে যাবার কথা বলছেন, যা কিছুটা আনন্দ দিচ্ছে মনে!

২| ১৪ ই জুন, ২০২০ রাত ১১:১২

জে.এস. সাব্বির বলেছেন: আপনার সাবকনসিআস মাইন্ড আপনাকে করোনার কুপোকাত হওয়া থেকে বিরত রাখতে পারতো। কিন্তু মানুষিক ভাবে আপনি একটু বেশিই দুর্বল। আপনার সাবধানেই চলা উচিত।

১৪ ই জুন, ২০২০ রাত ১১:৩০

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ আপনাকে। ইত্যমধ্যে একজন প্রিয় ও ধনী বন্ধুকে করোনাতে হারিয়েছি, আমরা সমসাময়িক বয়সের এবং প্রায় একই শরীরের। সব কিছু বিবেচনায় আছে। আমি যা সত্য মনে হয় বা হচ্ছে তাই লিখে দিলাম মাত্র! বাকীটা বিধাতার ইচ্ছা।

৩| ১৪ ই জুন, ২০২০ রাত ১১:১৯

রাজীব নুর বলেছেন: সময়ের পরিক্রমা অদ্ভুত।
এজন্যই কুরআন বলছে- সত্য উদিত, মিথ্যা অস্ত।

১৫ ই জুন, ২০২০ সকাল ১১:১৫

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ।

৪| ১৪ ই জুন, ২০২০ রাত ১১:৩১

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে করোনা শুরু হওয়ার আগে, আমি একটা পোষ্ট দিয়েছিলেম, সেখানে বলেছিলাম, যেসব ব্লগারদের গ্রামে থাকার ব্যবস্হা আছে, তাঁদের গ্রামে চলে যাওয়া দরকার। তারপরেও, কয়কটা পোষ্টে ও অনেক মন্তব্যে একই কথা বলেছিলাম।

১৫ ই জুন, ২০২০ সকাল ১১:১৬

সাহাদাত উদরাজী বলেছেন: ভাই রে ভাই, সব কিছু এত সহজে করা যায়! জীবন কি এত সহজ! এই শহরে যে শিকড় গড়েছি তা কি এত সহজেই তুলে ফেলা যায়!

৫| ১৪ ই জুন, ২০২০ রাত ১১:৩৪

চাঁদগাজী বলেছেন:


সতর্ক থাকুন, বাংলাদেশে করোনা হলেও, গরম আবহাওয়ার কারণে, বেশীরভাগ মানুষের নিমোনিয়া হবে না; ভয় পাবার কিছু নেই, মানুষ থেকে দুরে থাকুন।

১৫ ই জুন, ২০২০ সকাল ১১:১৭

সাহাদাত উদরাজী বলেছেন: আপনার দোয়া কাম্য! দেখা যাক সামনে কি আছে, দেশে বড় বড় রাগব বোয়াল যে হারে মারা পড়ছে তাতে ভয় না পাবার কারন দেখি না!

৬| ১৪ ই জুন, ২০২০ রাত ১১:৩৪

চাঁদগাজী বলেছেন:


সম্ভব হলে, গ্রামে চলে যান।

১৫ ই জুন, ২০২০ সকাল ১১:১৮

সাহাদাত উদরাজী বলেছেন: োয়া করুন, হ্যাঁ, সামনে এই করতেই হবে!

৭| ১৪ ই জুন, ২০২০ রাত ১১:৫১

ওমেরা বলেছেন: আপনি মনে হয় একটু বেশীই ভয় পাচ্ছেন, মনে সাহস রাখেন, সাবধানে থাকেন।

১৫ ই জুন, ২০২০ সকাল ১১:১৯

সাহাদাত উদরাজী বলেছেন: ওমেরা ভাই, দেশে যে হারে বড় বড় বোয়াল ধরা পড়ে যাচ্ছে তাতে ভয় না পেয়ে কি করবো! আমাদের কিছু হলে তো হাস্পাতালেও যাবার কোন সুযোগ নেই!

৮| ১৫ ই জুন, ২০২০ সকাল ১০:১৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: প্রবাসে ছিলেন, নাকি এখনো আছেন?আপনার থেকে অনেক খারাপ অবস্থা আমার,তবু এমন করে ভাবিনা।বাইপাস আছে বিশ বছর আগে,নভেম্বরে এনজিওগ্রাম করে দেখি দুইটা ১০০%ব্লক,তার পরও মনে সাহস অনেক।মৃত্যুর কথা ভাবিইনা।যে ভাবনা আমার কোন উপকারে আসবে না সেটা ভেবে লাভ কি। ভালো থাকবেন

১৫ ই জুন, ২০২০ সকাল ১১:২০

সাহাদাত উদরাজী বলেছেন: ভাই, শরীর নিয়ে হেলা ফেলা না করাই ভাল, যদি সুযোগ থাকে চিকিৎসা নিন।
আমার এক ধনী বন্ধু মাত্র ২/৩ দিনেই শেষ হয়ে গেছে।

৯| ১৫ ই জুন, ২০২০ সকাল ১০:২৪

মনিরা সুলতানা বলেছেন: সময় টাই ভীষণ মন কেমন করা !
সবাই সবার দোয়া কাম্য !

শুভ কামনা আপনাদের জন্য।

১৫ ই জুন, ২০২০ সকাল ১১:২১

সাহাদাত উদরাজী বলেছেন: দোয়া করবেন, সবাই আনন্দে বেঁচে থাকুক।

১০| ১৫ ই জুন, ২০২০ দুপুর ১২:১২

মাহমুদ০০৭ বলেছেন: প্রিয়তমা স্ত্রীরে ম্যানেজ করার ১০১ টি উপায় নিয়া পোষ্ট দেন,হাহাহা B-)
সাবাধানে থাকেন,ভাল থাকেন এই কামনা।
শুভকামনা রইল

১৬ ই জুন, ২০২০ রাত ৮:৪৫

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ, না, আমি ফেইল এই বিষয়ে! দুনিয়ার কেহ প্রিয়তমা স্ত্রীকে ম্যানেজ করতে পারছেন কিন তা বিশ্বাস হয় না!

১১| ১৫ ই জুন, ২০২০ দুপুর ১:২৪

বিজন রয় বলেছেন: আপনি এখন কেমন আছেন?

১৬ ই জুন, ২০২০ রাত ৮:৪৬

সাহাদাত উদরাজী বলেছেন: এখনো ভাল আছি, বাসার বাইরে যাই না তেমন।

১২| ১৫ ই জুন, ২০২০ দুপুর ২:০৭

খায়রুল আহসান বলেছেন: ভয় পাওয়া ভাল, তাতে সাবধান হওয়া যায়। কিন্তু ভয়ে আড়ষ্ট হয়ে সারাদিন শুধু ভয়ে ভয়ে থাকাটা ভাল নয়। এতে স্নায়বিক চাপ বাড়ে।
আপনার রেসিপিগুলো যদি মানুষের কাজে আসে, বিশেষ করে প্রবাসী ছাত্র ছাত্রীদের যারা পরিবার থেকে দূরে, খাওয়া দাওয়া নিয়ে কঠিন চাপের মধ্যে থাকেন তাদের উপকারে আসে, তবে সেটা আপনার সাদাকায়ে যারিয়া হিসেবে গণ্য হবে এবং এর উত্তম প্রতিদান আপনি মৃত্যুর পরে এবং আখিরাতে পাবেন।
আপনার প্রতি যারা ঋণগ্রস্ত, তাদেরকে মা'ফ করে দেয়ার মন মানসিকতাটাও ভাল লেগেছে।
গ্রামে যাবার ব্যাপারে চাঁদগাজী সাহেবের উপর্যুপরি পরামর্শ এবং স্বয়ং আপনার স্ত্রীর স্বেচ্ছাগ্রহটাকে আমলে নিয়ে দুই এক মাসের জন্য গ্রামে কাটিয়ে আসতে পারেন।
পোস্টে প্লাস + +।

১৬ ই জুন, ২০২০ রাত ৮:৪৭

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ আপনাকে, আমি আপনার লেখার একজন ভক্ত। আপনার চিন্তা ধারা ভাল লাগে!
চাঁদ ভাই খুব সহজেই বলেন বটে, সেই গ্রাম ছেড়ে এসেছি ৪০ বছর, ফিরে যাওয়া কি এতই সহজ! এদিকে প্রিয়তমা স্ত্রী কি এত সহজে মেনে নিবে!
শুভেচ্ছা আপনাকে।

১৩| ১৫ ই জুন, ২০২০ বিকাল ৪:২৫

নতুন বলেছেন: সুস্হ থাকার চেস্টা করুন। সংক্রামন যাতে না হয় সেই দিকে নজর রাখুন।

দেশে এখন গরম সিজন চললে তাই করোনার আক্রমন হলেও নিউমোনিয়ার দিকে যাচ্ছে কম।

যারা মারা যাচ্ছে তাদের বেশির ভাগই বয়স্ক এবং যখন আক্রান্ত হয়েছে তারপরে গুরুত্ব দেয় নাই এবং অন্য আরো শারিরিক সমস্যায় আক্রন্ত ছিলো।

আশা করি সুস্হ থাকবেন। সচেতন থাকলে আক্রান্ত হবার সম্ভবনা কম। ভাল থাকবেন।

১৬ ই জুন, ২০২০ রাত ৮:৪৯

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ আপনাকে।
আমি চেষ্টা করছি যাতে আক্রান্ত না হতে হয়, তবে ভয় হচ্ছে, শরীরের অবস্থা তেমন ভাল নয়! এই শরীর নিয়ে করোনার সাথে ফাইট দিতে পারা যায় না!
শুভেচ্ছা নিন।

১৪| ২১ শে জুন, ২০২০ রাত ২:৫০

শুভ্রনীল শুভ্রা বলেছেন: কাছের কাওকে আক্রান্ত হতে দেখে আপনি হয়তো বেশি ভয় পেয়েছেন। মানসিকভাবে শক্ত থাকুন। আর 'স্ত্রী' চরিত্র খুব একটা জটিল এবং নেগেটিভ না যতটা আপনি ভেবেছেন। ভালোভাবে বুঝার চেষ্টা করুন। দেখবেন, সহজেই অনেক কিছু বুঝে ফেলেছেন এবং ভালো ভালো দিক খুঁজে পেয়েছেন। ভালো থাকবেন। আপনার এবং আপনার পরিবারের জন্য শুভকামনা।

২৩ শে জুন, ২০২০ রাত ৮:৫২

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ আপনার মতামতের জন্য। আনন্দে কাটুক আপনার জীবন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.