নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

স্যামহোয়ার ইন ব্লগে ১২ বছর পার!

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:৫০

সামুতে ১২ বছর পার! আসলে না, এর চেয়েও বেশী সময় পার হয়েছে, বলা চলে সামুর শুরুর দিন থেকেই ছিলাম একজন পাঠক হয়ে। আমি বাংলা টাইপ না জানার কারনে সামুতে শুরুতে যোগ দিতে পারি নাই বা বাংলা টাইপ না জানার কারনে ব্লগ পড়লেও একাউন্ট করি নাই। যাই হোক, একদিন আমার এক বন্ধু আমাকে বলল, ইংরেজী টাইপ করেই তো বাংলা লিখতে পার, মানে সে আমাকে অভ্র দিয়ে ফোনেটিক ওয়েতে বাংলার কথা জানালো এবং সাহস দিয়ে বলল, তোমার যা জ্ঞান তাতে কয়েক ঘন্টাতেই সব বুঝে যাবে। এমন অনেক কথা আগে শুনলেও আমি আমার মনে বাংলা টাইপের যে ভীতি ছিল (কয়েকবার বিজয় ধরে চেষ্টা করেছিলাম এবং কিছুতেই কীবোর্ড মনে রাখতে পারছিলাম না বলে আমি কখনো বাংলা টাইপে যাই নাই, তা ছাড়া আমার চাকুরী ব্যবসা জীবনে, দেশ বিদেশে আমার কোথায়ও বাংলা টাইপ করার দরকার হয় নাই, বিদেশের প্রায় ১০ বছরেও সেই সময়ের সব প্রযুক্তি মানে ডায়ালাপ ইন্টারনেট বা তার আগের প্রযুক্তিও দেখেছি, ১৯৮৬/৮৭ সালে আইবিএম কম্পিউটার ধরেছি, ম্যাক দেখেছি তার আগেও) তার কারনে আমি কখনো বাংলা লেখার চেষ্টা করি নাই এবং এর উপরে আবার বাংলা ব্লগে লেখা! তবে সব সময়েই কম্পিউটারে যা কিছু বাংলা চোখে পড়ত তাই পড়তাম।



আমার এই বন্ধুর নাম মেজবাহ যাযাদ, পুরানো অনেক ব্লগার তাকে চিনে থাকবেন, সামুতেও শুরু থেকেই লিখত, এখন তাকে লেখক বলা চলে, বাজারে তার প্রকাশিত তিনটে বই আছে এবং এখন আরো লিখছে। এই প্রসঙ্গে আরো বলি, আমি প্রযুক্তির সাথে থাকলেও মেজবাহ তেমন প্রযুক্তি পছন্দ করত না, আমি সেই ১৯৯০ সাল থেকে কত বলেছি কম্পিউটার শিখো কাজে লাগবে, ধরেও দেখত না। আমি বিদেশ থেকে দেশে এসে জানি সে কাজের প্রয়োজনে কম্পিউটার ধরে এবং জানালো বাংলা বিজয় দিয়ে টাইপ করে, এর কারন দেশে চাকুরীর চাপ! চাকুরীর চাপে শিখতে বাধ্য হয়েছিল হয়ত! যাই হোক, সে কম্পিউটারে বাংলা লিখে, আমি পারি না, এতে কিছুটা লজ্জাও পাচ্ছিলাম! অন্যদিকে দেখতে পারছি, দেশে চাকুরী করতে হলে বাংলা টাইপ মাষ্ট জান্তেই হবে, তবে বেক্সিমকোর প্রায় ১০ বছর এসিষ্ট্যাট দিয়ে কাজ চালালেও ল্যাব এইডে যোগ দিয়ে বুঝতে পারি, বাংলা টাইপ জানা ছাড়া আর উপায় নাই। ফলে রাগে ক্ষোভে অভ্র নিয়ে বসে পড়ি এবং কয়েক ঘন্টার মধ্যেই বাংলা টাইপ করা বুঝে যাই! ব্যস, এর পর আর থেকে থাকি নাই। এই টাইপ করতে পারার পর থেকেই সামুতে প্রথম একাউন্ট খুলে ফেলি, পাশা পাশি অন্যান্ন বাংলা ব্লগেও নানান বিষয়ে আনন্দের সাথে লিখতে থাকি।

সত্য এই যে, শুরুর বেশ কয়েক বছরে দিকে আমি সামুকে বেশী আমলে নেই নাই, আমি বাংলা নুতন আসা অনেক ব্লগে এমনই নিয়মিত হয়েছিলাম যে, যারা আমার বয়সী বা আশে পাশে আছেন, তারা আমাকে জেনে থাকবেন। সেই বাংলা ব্লগ গুলোর নাম নিচ্ছি না, কারন প্রায় সেই সব ব্লগ হারিয়ে গেছে বা হারিয়ে যাবার পথে। এতে আমার অনেক লেখাই হারিয়ে গেছে!

যাই হোক, মনে পড়লেই সামুতে আসছি, তাও তেমন লিখি নাই, মাঝে মাঝে নানান ক্যাচালে সামান্য অংশগ্রহন করেছি বটে! নানান ব্লগে, অনলাইনে নানান অভিজ্ঞতার শেষে আমি ২০১১ নিজেই নিজের ওয়ার্ডপ্রেস সাইট খুলে ফেলি, গল্প ও রান্না এবং তা জমিয়ে ফেলি, সাথে তো ফেইসবুকে আছি শুরু থেকেই (যদিও আমি অরকুট আমলের)। এদিকে মাঝে আবার ল্যাবএইড ছেড়ে এই শহরে এক বছর পুরাই বেকার, ফলে নিজের ব্লগ জমাতে এই সময়ে বেশী কাজ করেছি। তবে এই সময় থেকেই মুলত সামুতে লিখতে শুরু করি এবং সামুর প্রেমে ভাল মতে পড়ি! অনেক ব্লগের নামধাম ভুলে গেলেও সামুকে কি ভোলা যায়! কি মায়াময় নাম, স্যামহোয়ার ইন ব্লগ ওরফে সামু!

আমি মুলত আমাকে একজন খাঁটি ব্লগার মনে করি, লেখক না, সাহিত্যিক না, কবি না! আমি ব্লগারের কঠিন ব্যাখ্যা দিতে পারি, যা শুনলে আমি নিশ্চিত আপনাদের ভাল লাগবে। ব্লগারের মুলত যে কোন বিষয়ে লেখার অধিকার বা যে কোন বিষয়ে ভাবনা চিন্তার অধিকার থাকে। একজন ব্লগার যে কোন বিষয় নিয়েই লিখতে পারে বা মতামত দিতে পারে, এই জন্য আমি নিজকে ব্লগার মনে করি। মানে ব্লগারের চিন্তায় কোন লিমিটেশন নেই। আকাশ বাতাস সব কিছুই তার এবং সে পারেও বটে! ব্লগারদের আমি সমাজের দর্পন হিসাবে দেখি।

যাই হোক, অনেক স্মৃতি আছে, কোনটা ফেলে কোনটা লিখবো। এদিকে বেশী বড় লেখা এখন কেহ পড়ে বলে মনে হয় না!

সামুর সকল কাল দেখার অভিজ্ঞতা সত্যি আমাকে আনন্দ দেয়। আমি আনন্দিত এই ভেবে যে, আমি স্যামহোয়ার ইন ব্লগের একজন সাধারন সদস্য। এই দেশে হয়ত আর কোন নুতন বাংলা ব্লগ জন্ম নিবে না বা এখন আর সেই সময় নেই বা হবে না কিন্তু সামু! বাংলাভাষাভাষীদের কাছে এ এক অবিস্মরণীয় নাম, অবিশ্বাস্য ভালবাসা।

আমি আমার ছাইপাশ লেখা নিয়ে সামুতে এক্টিভ আছি, এটাই আমার গর্ব এবং এখানে ১২ বছর পার করেছি, এর চেয়ে আর আনন্দ কি হতে পারে। তবে একটা গর্ব করেই বলি, আমার একাউন্ট একটাই, আমি কখনো ভিন্ন নিকে বা নামে আর কোন একাউন্ট খুলি নাই, আমার একাউন্ট একটাই, সাহাদাত উদরাজী।

সামান্য দুঃখের কথা মনে পড়ছেঃ কি এক অজানা কারনে সামু আমাকে প্রায় বছর দেড় ব্যান করে রেখেছিল, সেই কোন এক ক্যাচালের কমেন্ট রিপ্লাই হয়ত, যদিও এর মুল কারন আমি জানি না বা জানানো হয় নাই, আমিও আসা যাবার মধ্যে থাকলেও আমার একাউন্ট ওপেনের ব্যাপারে কাউকে কিছু বলতেও পারছিলাম না। যাই হোক, এমন এক সময়ে আমি জানতে পারি যে সরাসরি মিঃ জানা আপার কাছে মেইল লেখা যায় এবং একদিন আমি উনাকে মেইল লিখি, এর কয়েক দিনের মধ্যেই আমি দেখি আবার আমার একাউন্টের পাসওয়ার্ড কাজ করছে। এর অনেক পরে আমি একবার স্যামহোয়ার ইন ব্লগের অফিসেও যাই, সেই অনেক কথা। ব্লগার হিসাবে যদিও সব সময় নিজকে লুকিয়ে রাখি তবে এখন ব্লগারদের যে কোন অনুষ্টানে যেতে পছন্দ করি, হয়ত বয়স বাড়ছে বলেই।

আপনাদের সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন।

মন্তব্য ৬৫ টি রেটিং +১৫/-০

মন্তব্য (৬৫) মন্তব্য লিখুন

১| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:০২

চাঁদগাজী বলেছেন:



অভিনন্দন, ১২ বছর, এক যুগ; ভালো থাকুন, ব্লগিং করুন।

২১ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:১০

সাহাদাত উদরাজী বলেছেন: আপনাকেও ধন্যবাদ ও শুভেচ্ছা।

২| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:০৪

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনাকে অভিনন্দন। এক যুগ পার করে দেয়াটা কোনো চাট্টিখানি কথা নয়।প্রবল ভালোবাসা থাকলেই তা সম্ভব। আপনার জন্য শুভকামনা রইলো।

২১ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:১৬

সাহাদাত উদরাজী বলেছেন: আপনাকেও ধন্যবাদ এবং শুভেচ্ছা। হ্যাঁ, ব্লগিং এখন নেশার মত, এই সব নিয়ে ঘরে বাইরে কম সহ্য করি নাই। তবুও চালিয়ে গেছি।

৩| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:০৬

চাঁদগাজী বলেছেন:


ব্লগিং হলো আধুনিক বিশ্বকে বুঝার ও তার আলোকে ভাব বিনিয়ময়ের প্লাটফরম; বাংলাদেশে অনেকেই ইহাকে অপধারণা, ভুলমতবাদ প্রচারের জন্য ব্যবহার করছে; ফলে, বাংলা ব্লগিং অনেকটা ফেইসবুকের কাছাকাছি চলে যাচ্ছে।

২১ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:২২

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ, তরুণদের এটা বুঝানো যায় না, বিশেষ করে ফেইসবুক এসে সবাইকে নাড়িয়ে দিয়েছে। ফেইসবুকে কিছু লিখেই এখন সবাই চিন্তাবিদ হয়ে পড়ছে! অনলাইনে যা সমাপ্ত করার তা ফেইসবুক করেছে। ব্যবহারে সহজ এবং সাধারন বলে সবাই এখন ফেইসবুক মুখি হয়ে আছে, এর থেকে বের হবার কোন সম্ভবনা দেখি না। তরুণদের ব্লগিং এ আমন্ত্রন জানালেও আসে না। আমি আমার ফেইসবুকে সামুর লিঙ্ক দিয়ে থাকি, কেহ ক্লিক করতে চায় না। অন্যদিকে এখন সবাই মোবাইল ইউজার, মোবাইল দিয়ে মুলত ব্লগিং হয় না! এই প্রজন্ম এখন মোবাইল মুখি, সুযোগ পেলেও কম্পিউটার দিয়ে ব্লগ দূরে থাকুক, অন্যকিছুও দেখে না!

৪| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:১০

এইচ তালুকদার বলেছেন: আপনি বাংলা ব্লগের একটা খুটি।একথা আপনি না মানলেও সত্যি।

২১ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:২৭

সাহাদাত উদরাজী বলেছেন: ইতিহাস কি লেখা হবে জানি না বা কে কিভাবে মনে রাখবে জানি না, তবে আমার গল্প ও রান্নার জন্য আমি এক বিন্দু হলেও স্থান পেতে পারি, লক্ষ লক্ষ বাংলা ভাষাভাষীদের জন্য আমি সামান্য কাজ করেছি, যদিও এখন পুরাই ভিজুয়াল যুগ তবুও আমি আশ্চর্য্য হই যে, সারা দুনিয়া থেকে এখনো মানুষ আমার ব্লগ পড়তে আসে।

নানান ব্লগে লিখেও আমি বেশ জমিয়েছি, এই জন্য আমার পরিচিতিও আছে কিন্তু একজন ব্লগার হিসাবে আসলে আমি বেশী প্রকাশ্য হই নাই বা কারো থেকে সামান্য সুযোগ নেই নাই, আমি ভেবেছি, আমার লেখাই তার মনে স্থান নেক। এই জন্য হয়ত অনেকে মনে রাখবে। তবে বাংলা ব্লগ গুলোর হারিয়ে যাওয়া আমাকে ব্যাথিত করে। ধন্যবাদ আপনাকে, আমাকে মনে রাখার জন্য।

৫| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:২২

হাসান কালবৈশাখী বলেছেন:
অভিনন্দন, ১২ বছর!
শুভেচ্ছা শুভকামনা। ভাল থাকবেন।

২১ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১:১৩

সাহাদাত উদরাজী বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

৬| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:৪১

নেওয়াজ আলি বলেছেন: অভিনন্দন

২১ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১:১৪

সাহাদাত উদরাজী বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

৭| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১:২০

কবিতা পড়ার প্রহর বলেছেন: এক যুগের শুভেচ্ছা।রান্নার পোস্টের এক বিখ্যাত নাম আপনি।

২১ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১:৪০

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ আপনাকে, আসলে সেই শুরুর সময় চিন্তা করছিলাম, যখন খাবারের কোন ছবি দিলে অনলাইনে অনেকেই কাই কাই করে উঠত! বিশেষ করে আমাদের দেশের হাড়ির খাবার দিলে তো পুরাই তাদের গায়ে আগুন জ্বলে উঠত। যাই হোক সেই সময় পার হয়েছে, আমি যে উদ্দেশ্য নিয়ে নানান বাংলা ব্লগে এই বাংলা রেসিপি নিয়ে কাজ করছিলাম, সেটাতে আমি সফল বলা চলে। আমার রেসিপি পোষ্ট গুলো সত্যই ইউনিক এবং এমন করে এত সহজে আমি অন্তত দুনিয়াতে আর কারো পোষ্ট দেখি নাই। এখনও সারা দুনিয়া থেকে গুগল সার্চের মধ্যে দিয়ে অনেক প্রবাসী এবং ব্যচেলর এই পোষ্ট গুলো দেখে থাকেন, তবে ইউটিউবের ভিডিও গুলো এখন মানুষ বেশি দেখে কারন এখন এমন যুগেই আমরা আছি, তার পরেও আমি নিজেও অবাক হই যে, এখনো অনেকেই আমার পোষ্ট গুলো দেখতে আসেন। যদিও সাইট নিয়ে সরকারের বাঁধা বিপত্তি ব্যান সহ নানান বিপত্তির মধ্যে দিয়ে এগিয়েছি। অনেক সময় কাজে লাগাতে পারি নাই।

আপনাকে ধন্যবাদ যে আমাকে মনে রেখেছেন।

৮| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১:৩৩

জগতারন বলেছেন:
প্রিয় ব্লগার সাহাদত উদারজী:
আজকে লিখা আপনার প্রবন্ধটি মনোযোগ সহকারে আমি পড়লাম।
খুব ভালো লাগল আপনার মনের কথাগুলো জানতে পেরে।
বয়স ও পড়াশুনার সময় অনুসারে মনে হয় আপনি আমার একটু
জুনিয়র হবেন। আমি প্রানী বিজ্ঞানে সম্মান শ্রেনীর পরীক্ষার্থী ছিলাম
১৯৮১ সালে। আমি সেই পরীক্ষা না দিয়ে ১৯৮২ সালের আগষ্ট মাসের
প্রারম্ভে যুক্ত রাষ্ট্রে ছাত্র হয়ে এসে উড়োজাহাজ কলাকৌশল বিদ্যায়
পড়াশুনা করেছি। আজ প্রায় ৩০ বছর যাবৎ উড়োজাহাজ প্রস্তুত প্রনালী ও উড়োজাহাজ রক্ষনাবেক্ষন পেশায় নিয়োজিত আছি।

আমিও এই সামু ব্লগে অনেক দিন যাবৎ ২০১০ থেকে আছি। সেই সাথে আমি প্রথম আলো ব্লগেও ছিলাম। আমিও আপনার মতো বহুদিন পাঠক হিসেবেই ছিলাম। তার পরে ২০১৩ সালের দিকে এই ব্লগে লিখা আরম্ভ করি। তখন আমার নিক ছিল আমার আসল নামে: 'এ, কে, এম, রেজাউ করিম' ভুলক্রমে আমার নামের বানান ভুল হয়ে যায়। রেজাউলে'র যায়গায় 'রেজাউ' আর কি করা আমি ঐ ' এ, কে, এম, রেজাউ করিম' নিকেই লিখা আরম্ভ করি। তার পর ২০১৪ সালের মাঝামাঝির থেকে আপনার মতো একদিন দেখি আমাকে আমার একটি মন্তব্যের জন্য ব্যান করা হয়েছে।

তার পরে মনের দুঃখে 'সামু' ব্লগ ছেড়ে দিয়ে অন্যত্র চলে যাই। কিন্তু একবার 'সামু'র প্রেমে পড়ে সেই প্রেম কী আর সহজে ভুলা যায় (?)
আবার এখানে এসে শুধু পড়তে থাকি বহু দিন। কিন্তু মাঝে মাঝে মন্তব্য করা প্রয়োজন হয়ে পড়ায় 'জগতারন' নিক খুলে মূলত পাঠক হিসেবেই অদ্যাবধি এখানে আছি। একান্ত জোরুরী না হলে তেমন মন্তব্য করা হয় না।

আজকে আপনার এ প্রবন্ধটি পড়ে মনে আসা সেই কষ্টের কথাটি আপনার মাধ্যমে আমি
'সামু' কর্তৃপক্ষকে জানাতে চাইঃ
তারা যদি দয়া করে আমার প্রাথমিক নিকটি ফিরায়ে দেয় তা হলে আমি তাদের প্রতি চির কৃতজ্ঞ হই। এবং সম্ভব হলে আমার ঐ নিক 'এ, কে, এম, রেজাউ করিম' সংশোধন করে "এ, কে, এম, রেজাউল করিম" করে দিলে আরও ভালো জয়।

আমি প্রায় অবসর জীবনপথ-এ চলে এসেছি। এখন থেকে আমার দীর্ঘ প্রবাসী জীবনকথা, অভিজ্ঞতা ও পেশাগত কাজের অভিজ্ঞতা লিখার আশাপূরণ হ্য়।

২১ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ২:১১

সাহাদাত উদরাজী বলেছেন: আরে ভাই, কি বলেন? আপনার নাম ভুলি কি করে? আমার এখনো পরিস্কার আপনার নামের এই ভুল মনে আছে। এমন আরো অনেক নামের ভুল ছিল এবং অনেকে তা বছরের পর বছর টেনে নিয়েছেন। যাই হোক, এটা কোন ব্যাপার হল নাকি। অনেকে অভিমানে হারিয়ে গেছে বা আর লেখে না কিন্তু সামু সত্যই এক ভালবাসার নাম, বাংলা ব্লগিং এ সামুর নাম প্রথমেই লেখা থাকবে ইতিহাসে। যদিও সামুর এই পথ চলা কঠিন ছিলো এবং গত কিছু বছরে সামুর অবস্থা তো জানছেনই। লিখুন, ব্লগিং এর মত এত সুন্দর বিষয় আর কি হয়। তবে এখনকার তরুনেরা মোবাইলে সর্বোচ্চ ফেইসবুকেই থাকে, এটা খুব ভাল লাগে না। মননশীল কাজে এদের পাওয়া যাচ্ছে না।

আমি সরাসরি জানা আপার ফেইসবুক লিঙ্ক দিচ্ছে, উনাকে ফেইসবুকেই একটা মেসেজ দিন, আমার দেখায় তিনি একজন সেরা বুঝদার নারী এই দেশে, মুক্তমনা। আমি উনাকে মাত্র কয়েক ঘন্টা দেখেছি এবং কথা বলেছিলাম এক অনুষ্ঠানে তাতেই আমি বুঝেছি, তিনি কেমন কোমল মনের। আমার নামটা তিনি জানেন এবং আমার রান্নার পোষ্ট গুলো তিনি দেখেন, এটা শুনে সত্যই আমি নিজেও অবাক হয়েছিলাম। শত ব্যস্ততার মাঝেও তিনি স্যামহোয়ারে সময় দেন, এটাও অবাক করা ব্যাপার। আপনি উনাকে সারাসরি নিজেই লিখুন।
https://www.facebook.com/janajana

এছাড়া সামুতে আমাদের আর এক ভালবাসা ভাই আছেন, আমি সরাসরি উনাকে এই বিষয় জানিয়ে দিচ্ছি।

আপনার লেখা পড়ে তো আমারই চোখে জল এল! সামু সহ বাংলা ব্লগ গুলো মুলত এক সময়ে অনেক স্ট্রাগল করেছে, এতে মাত্র সামু ছাড়া সবাই হারিয়ে গিয়েছে বলা চলে। সামুর তো এখনো যৌবন চলছে বলে আমি মনে করি। তবে আগের সেই ক্যাচাল গুলোতে পড়ে অনেকেই হারিয়ে গেছে বা তারা নিজেরাও এখন আর লিখে না। যাই হোক, দেখা হবে, লেখার মাঠেই।

শুভেচ্ছা ও ভালবাসা জানবেন।

২১ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:৫৮

সাহাদাত উদরাজী বলেছেন: রেজাউল ভাই,পনার এই সমস্যা নিয়ে আলোচনা হয়েছে। সেটা জানা আপু রেস্পন্স করেছেন এবং জাদিদ ভাই আমাকে মেসেজ দিয়েছেন। আপনি জাদিদ ভাইকে ফেবুতে মেসেদ দিলেই আশা করি আপনি আপনার আগের ব্লগ ফিরে পাবেন।
https://www.facebook.com/kalponikvalo
এখানে মেসেজ দিন এবং জাদিদ ভাই মানে কাল্পনিক ভালবাসা ভাই সব ঠিক করে দিবেন।
তিনি এখন লাইনে আছেন। আপনার লগিন বা ব্লগের ঠিকানা দিলেই করে দিবেন, ধন্যবাদ।

২১ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:০৫

সাহাদাত উদরাজী বলেছেন: রেজাউল ভাই, জাদিদ ভাই জানিয়েছেন। আপনার সমস্যার সমাধান হয়েছে। মন খুলে লিখুন।
https://www.somewhereinblog.net/blog/akmkarim
নামের বানানো সঠিক করা হয়েছে।

৯| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৩:০২

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: এই পথ চলুক যুগ থেকে যুগান্তরে।

২১ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:৩৩

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ আপনাকে।

১০| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ৭:৩৭

জাহিদ হাসান বলেছেন: অভিনন্দন

২১ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:৩৪

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ ও শুভেচ্ছা নিন।

১১| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ৮:০৭

নীল আকাশ বলেছেন: প্রিয় ব্লগার সাহাদত উদারজী ভাই,
আপনি আমার খুব পছন্দের একজন ব্লগার। এখানে এবং ফেবুতে আপনার লেখা আমি নিয়মিত পড়ি।
শুধু আপনার অনুরোধের জন্যই আমি পনেরদিন খেটে খুটে সাদাত হোসেইন এর উপর ব্যবচ্ছেদ করেছিলাম।
১২ বছর পূর্তিতে আপনাকে অভিনন্দন এবং এত সিনিয়র একজন ব্লগারের সংস্পর্শে এসেছি দেখে গর্ব বোধ করছি।
আপনি ভালো থাকুন, সুস্থ থাকুন এবং নিরন্তর শুভ কামনা আপনার জন্য।

২১ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:৪৮

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ আপনাকে।
আসলে ব্লগিং এখন নেশার মত, প্রতিদিন কিছু না কিছু না লিখলে ভাল লাগে না। এটা এখন অভ্যাস বলা চলে।
তবে আপনি হচ্ছেন ব্লগিং এর খাঁটি লোক।
আমি বাস্তব জীবনে পোড় খাওয়া বলে অর্থ উপার্জনে এক সময়ে বেশি সময় দিয়েছি এবং এই অর্থের কারনে অনেক কিছুই করি নাই।

সব লিখবো এক সময়ে।

শুভেচ্ছা আপনাকে।

১২| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ৯:৩৯

এমএলজি বলেছেন: ধন্যবাদ আপনাকে!

২১ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:৩৪

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ ও শুভেচ্ছা নিন।

১৩| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ৯:৪৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অভিনন্দন প্রিয় সাহাদাত উদরাজী ভাই ব্লগে ১২ যুগ পার করার জন্য। অনেক অনেক শুভ কামনা আপনার জন্য।

২১ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:৩৫

সাহাদাত উদরাজী বলেছেন: আপনাকেও ধন্যবাদ এবং শুভেচ্ছা।

১৪| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:৪৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: অভিনন্দন ভাইয়া
ভালো থাকুন আমাদের সাথেই থাকুন

২১ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:৩৫

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ ও শুভেচ্ছা।

১৫| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:৪৯

ইসিয়াক বলেছেন: অভিনন্দন ভাইয়া।
শুভেচ্ছা সহ শুভকামনা রইলো।

২১ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:৩৬

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ ও শুভেচ্ছা।

১৬| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:৩৯

শেরজা তপন বলেছেন: ভালোবাসা শুভেচ্ছা ও অভিনন্দ্ন আপনাকে<

আপনি মনে হয় প্রথমে 'প্রথম আলো ব্লগে ' লিখতেন? আপনার মত অনেকেরই লেখা হারিয়ে গেছে :)
ভাল থাকুন নিরন্তর

২১ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:১৪

সাহাদাত উদরাজী বলেছেন: হ্যাঁ, আমি প্রথম আলো সহ আরো ৮/১০টা ব্লগে লিখতাম এক সময়ে।
অনেক মৌলিক লেখা সব সেই সময়ের অনেক চিন্তা ভাবনা। আমাদের অনেকের অনেক এমনি স্মৃতি হারিয়ে গেছে।
তবে ব্লগে লিখে আবার অনেকেই লেখক হয়ে গেছেন এবং তাদের বই পত্র বের হয়েছে হচ্ছে, এতে আবার অনেক আনন্দ। আমি নিজকে ব্লগার ভেবে তেমন কোন বিষয়েই সিরিয়াস হই নাই, শুরু গল্প ও রান্না ছাড়া। হা হা হা.।

যাই হোক, মানুষের ভালবাসাই দারুন লাগে।

১৭| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:৩০

পদ্মপুকুর বলেছেন: প্রথমেই বারোবছর ক্লাবে স্বাগতম! কোনোরকম চাওয়া-পাওয়া ছাড়াই এই দীর্ঘসময় একটা ব্লগে নিবিড়ভাবে থাকার জন্য যে ভালোবাসা থাকা প্রয়োজন, তার পুরোটাই আপনার আছে বলেই আপনি টিকে আছেন, অভিনন্দন।

আমি মুলত আমাকে একজন খাঁটি ব্লগার মনে করি, লেখক না, সাহিত্যিক না, কবি না! আমি ব্লগারের কঠিন ব্যাখ্যা দিতে পারি, যা শুনলে আমি নিশ্চিত আপনাদের ভাল লাগবে। ব্লগারের মুলত যে কোন বিষয়ে লেখার অধিকার বা যে কোন বিষয়ে ভাবনা চিন্তার অধিকার থাকে। একজন ব্লগার যে কোন বিষয় নিয়েই লিখতে পারে বা মতামত দিতে পারে, এই জন্য আমি নিজকে ব্লগার মনে করি। মানে ব্লগারের চিন্তায় কোন লিমিটেশন নেই। আকাশ বাতাস সব কিছুই তার এবং সে পারেও বটে! ব্লগারদের আমি সমাজের দর্পন হিসাবে দেখি। আমার নিজেরও তাই মনে হয়।

আশা করি আরও দীর্ঘদিন আপনি এই ব্লগেই অনুপ্রেরণা হয়ে থাকবেন।

২১ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:১৮

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ, কেমন আছেন? আপনি আমার সমসাময়িক, আপনিও ১২ বছর পার করেছেন। এটা সত্যই আনন্দের বিষয়। মুলত ব্লগিং একটা নেশার মত। প্রতিদিন অন্তত একবার হলেও ডু দিয়ে যাই।

এখন সময় একটা বিরাট ব্যাপার।

শুভেচ্ছা ও ভালবাসা নিন।

১৮| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:৩৮

মনিরা সুলতানা বলেছেন: যুগ পূর্তিতে অভিনন্দন নিন ভাইয়া !
আপনাকে একজন রন্ধন শিল্পী হিসেবেই ব্লগে দেখেছি চিনি। অনেক অনেক শুভ কামনা একজন সফল ব্লগার হিসেবে ১২ বছর সমাপ্ত করার জন্য।

২১ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:২১

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ বোন।
আমি অনেক বিষয় নিয়েই লিখেছি তবে রান্নাকে একটা সাইডে আলাদা করে সব সময় রেখেছি। বাংলা ভাষায় আমার মনে হয় না আমার চেয়ে কেহ বেশী রেসিপি লিখেছে এবং ছবি তুলেছে। আজকাল ইউটিউবের কারনে এখন কেহ ব্লগ দেখে না, তবে আমি অবাক হই এখনো প্রতিদিন হাজার খানেক বার এই রেসিপি গুলো হিট হয়।

শুভেচ্ছা নিন।

১৯| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:৪০

রাজীব নুর বলেছেন: ১২ বছর!!! অনেক লম্বা সময়। সবাই পারে না। আপনি পেরেছেন। অভিনন্দন।

২১ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:২২

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ রাজীব ভাই। শুভেচ্ছা ও ভালবাসায় আছেন।

২০| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:৪৭

নতুন বলেছেন: ১ যুগ পূর্তিতে শুভেচ্ছা ভাই। :) :#)

২১ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:২৩

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ ও শুভেচ্ছা নিন।

২১| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:৫৩

নতুন নকিব বলেছেন:



দীর্ঘজীবী হোন। এখানের মায়ায় আমাদের সাথে জড়িয়ে থাকুন আরও যুগযুগান্তর।

২১ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:২৩

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ ও শুভেচ্ছা। আমার চেষ্টা থাকবে।

২২| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:০০

মোহামমদ কামরুজজামান বলেছেন: আপনাকে এক যুগ পূর্তির শুভেচছা ও অভিনন্দন।

সাথে আরও কয়েকযুগ সামুর সাথে চলার প্রত্যাশা।

২১ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৩৫

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ ও শুভেচ্ছা।
ভালবাসায় রাখবেন।

২৩| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:৫৩

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: অভিনন্দন! আপনার বুলেট, ব্যালট এন্ড ব্যাটারি-র জন্য নিশ্চয়ই নতুন রেসিপি হবে!

২১ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৩৮

সাহাদাত উদরাজী বলেছেন: হা হা হা। ধন্যবাদ ও শুভেচ্ছা আপনাকে। হ্যাঁ, সেই সময় গুলো অসাধারন। আপনি আমাকে কেমন খেয়ালে রেখেছেন তা বুঝতে পারি।

ভাল থাকবেন।

২৪| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:০৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অভিনন্দন আপনাকে। আপনারা অন্য ব্লগারদের জন্য পথ প্রদর্শক। আপনাদের ব্লগগুলো ঘুরে না আসলে কেউ বুঝবে না আসলে ব্লগিং বলতে এক সময় আমরা কি করেছি।

যাইহোক, আপনি কেন ব্যান ছিলেন, এর কোন ইতিহাস বা কারন আমি খুঁজে পাই নি। একই ব্যাপার ব্লগার রেজাউল ভাইয়ের ক্ষেত্রে। উনার সমস্যাটি সমাধান করা হয়েছে। ব্লগ সংক্রান্ত যে কোন সমস্যায় আমাকে জানালেই হবে।

২১ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৩৪

সাহাদাত উদরাজী বলেছেন: ভালোবাসা ভাই, তরুন/নূতনদের ব্লগে আনার একটা ব্যবস্থা নিন। এখনকার অনেকেই ব্লগিং কি জানে না, ফেইসবুকে কয়েক লাইন লিখেই জীবন পার করে দিচ্ছে (মোবাইলের কারনে)। এটা আফসোস, এরা কত কি দেখছে, কত কি অভিজ্ঞতা, এদিকে সময় চলে যাচ্ছে, বুঝতে পারছে না।

হা হা হা, সেই সময় গুলোর কথা এখনো মনে পড়ে, কোথায় কোন কমেন্টের কারনে বা কোন পক্ষে কথা বলার কারনে হয়ত। তবে সেই সময়ে আমাদের বোঝার উপায় ছিল না, সামুর অফিস কোথায়, কে কে সামুর মডারেটর। আমার আলিঝালি মনে পড়ে, আপনি নিজেও স্বীকার করতে চাইতেন না অথচ আমরা অনেকেই আপনাকে ধরে নিতাম আপনি সামুর লোক! হা হা হা।

যাই হোক, ব্যাপার না, এমন হতেই পারে। আমরাও কম এগ্রেসিভ ছিলাম না, রক্ত গরম অনেক লোক এখনো দেখি অনলাইনে, অথচ এখন বুঝি এই সবের কোন মূল্য নেই।

ব্লগ লিখে হাত পাকিয়ে এখন অনেকে লেখক, এটা আমাকে আনন্দ দেয়। আমি নিজে এখনো লেখক হতে পারলাম না!

রেজাউল ভাইয়ের সমস্যা সমাধান হয়েছে দেখে খুশি হলাম।

আপনাদের সময় কাটুক আনন্দে ও ভালবাসায়।

২৫| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:২৯

খায়রুল আহসান বলেছেন: বারটি বছর জীবনের কম সময় নয়। জন্মের পর থেকে এ সময়ের ব্যবধানে একজন মানুষ সাবালকত্ব পেতে শুরু করে। অর্থাৎ, আপনি যখন থেকে এ ব্লগে লেখালেখি শুরু করেছেন, তখন যাদের জন্ম হয়েছিল, তারা আজ প্রায় টীন এজার। আপনাকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি, এ সুদীর্ঘ সময় ধরে নিষ্ঠার সাথে ব্লগিং করে যাবার জন্য।
জগতারন এর প্রাথমিক নিকটি ফিরিয়ে আনার জন্য আপনি যে উদ্যোগ নিয়েছেন, এবং তাতে সফলও হয়েছেন, তার জন্যেও আপনাকে অভিনন্দন ও ধন্যবাদ!
যুগপূর্তির এ পোস্টে দশম ভাল লাগা রেখে গেলাম! + +

২১ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৪৩

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ ও শুভেচ্ছা নিন।
আমি আমার জীবনের সেরা প্রায় ১০ বছর প্রবাসী ছিলাম, এই সময় আমি বাংলাদেশের সব কিছু থেকেই বিচ্ছিন্ন ছিলাম বলা চলে। এই কারনে বাংলাদেশের অনেক কিছু থেকেই পিছিয়ে আছি, তবে ফিরে এসে আরো প্রায় ১০ বছর পরে এই হালে এসেছি। তবে সব ছেয়ে এই ভেবে আনন্দ পাই যে, আমরা দুনিয়ার প্রযুক্তির শুরু থেকে যৌবন দেখেছি (প্রযুক্তি আর কোথায় যাবে সেটা অবশ্য কল্পনাও করা যাচ্ছে না)।

আপনাকেও ধন্যবাদ।

২৬| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৩৭

পদ্মপুকুর বলেছেন: কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ব্লগ সংক্রান্ত যে কোন সমস্যায় আমাকে জানালেই হবে।

আমার একটু সমস্যা আছে। আপনার সমস্যার কথা জানান বাটনের মাধ্যমে গত চার পাঁচ সপ্তাহ ধরে অসংখ্যবার চেষ্টা করেছি। কিন্তু সব লেখার পর সাবমিট দিলেই নিচের মেসেজটা আসে....
The reCAPTCHA wasn't entered correctly. Go back and try it again.(reCAPTCHA said: incorrect-captcha-sol)

এখন কি করবো?

২১ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৪৭

সাহাদাত উদরাজী বলেছেন: পদ্ম ভাই, সরাসরি ভালবাসা ভাইকে লিখুন। এখন আর চিন্তা নাই, সবাই প্রকাশ্য! হা হা হা, মনে আছে এক সময় কে মডারেটর, কি সামুর লোক তা বুঝা যেত না, আবার উনারাও স্বীকার করতেন না। আমরা কমেন্ট দেখে কিছুটা আঁচ করলেও ধরা যেত না। মনে পড়ে সেই সময় গুলোর কথা!

ভালোবাসা ভাইকে এই লিঙ্কে সরাসরি লিখুনঃ https://www.facebook.com/kalponikvalo

সামুতে যে সহযোগিতার কলাম রয়েছে, সেখানেও মেসেজ দিলে উনারা জানাতে পারেন।

আশা করি হেল্প পাবেন।

২৭| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:১৬

তারেক ফাহিম বলেছেন: অভিনন্দন।

আপনারা আমাদের পথ প্রদর্শক।

২৩ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:২৮

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ ও শুভেচ্ছা আপনাকেও।

২৮| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৪২

আহমেদ জী এস বলেছেন: সাহাদাত উদরাজী ,




একযুগ! কম কথা নয়। তার উপরে বাংলা টাইপের ভীতি। এতো এতো ভয়কে জয় করে ব্লগে আপনার এই দীর্ঘ পদচারণা একটি স্মৃতিফলক, অনেকের কাছে অনুপ্রেরণার হয়ে উঠবে।

যুগপূর্তির শুভেচ্ছা।

২৩ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৩০

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ ও শুভেচ্ছা।
অভ্র এসে যাবার পরে আমাদের এই সমস্যা আর নেই, আমরা তো ইংরেজী খুব দ্রুত টাইপ আগেও জানতাম আর ফোনেটিক উচ্চারন বা স্পেলিং আমাদের কাছে সহজ, ফলে টাইপ আর সমস্যা নয়, তবে বানানা নিয়ে এখনো ভুগি, চোখে দেখি ঠিক আছে, পোষ্টের পরে দেখি ভুল।

আপনারাও লিখুন, ছোট ছোট লেখা দিয়ে একদিন অনেক লেখা হয়ে যাবে।

আনন্দে কাটুক সময়।

২৯| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:০৩

পদাতিক চৌধুরি বলেছেন: ভাবা যায় 12 বছর!
যে সময় রামচন্দ্র পিতৃসত্য পালনের জন্য জন্য বনবাসে গমন করেছিলেন। আপনি ঠিক ততদিন ধরে ব্লগিং করছেন। দীর্ঘ 12 বছরের ব্লগিং জীবনের কাহিনী নিয়ে এখন আমাদের সঙ্গে শেয়ার করুন।
শুভেচ্ছা নিয়েন।

২৩ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৩৪

সাহাদাত উদরাজী বলেছেন: হা হা হা!
ব্লগিং এর স্মৃতি অনেক, অনেকে অনেক দুঃখ সুখের কথা। লিখতে পারলে আনন্দিত হতাম। তবে সত্য কথা আমাদের দেশে এক রকমের পাপ, ফলে চুপ থাকাই মঙ্গল। বিশেষ করে অনলাইন খুব ভয়ংকর জায়গা, আপনি জানেন। কাউকে রাগিয়ে দিলে অনেক সময় অনলাইনে আর টেকেই থাকা যায় না। আমাদের এই পথ চলায় অনেকের বিরাগভাজন হয়েছি আবার অনেকের সংগ পেয়েছি, ভাল লেগেছে এবং এখনো বন্ধু হয়েই আছি। কত কি মজার স্মৃতি। আরো কিছু সময় যাক, দেখি লেখা যায় কি না!

ধন্যবাদ ও শুভেচ্ছা আপনাকে।

৩০| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:০৭

আখেনাটেন বলেছেন: ব্লগারের মুলত যে কোন বিষয়ে লেখার অধিকার বা যে কোন বিষয়ে ভাবনা চিন্তার অধিকার থাকে। একজন ব্লগার যে কোন বিষয় নিয়েই লিখতে পারে বা মতামত দিতে পারে, এই জন্য আমি নিজকে ব্লগার মনে করি। মানে ব্লগারের চিন্তায় কোন লিমিটেশন নেই। আকাশ বাতাস সব কিছুই তার এবং সে পারেও বটে! ব্লগারদের আমি সমাজের দর্পন হিসাবে দেখি। --- খাঁটি কথা। :D

সুদীর্ঘ বার বছর। অভিনন্দন।

পথচলা আরো দীর্ঘ হোক এই কামনা।

২৩ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৩৫

সাহাদাত উদরাজী বলেছেন: ধনব্যাদ আপনাকেও।

৩১| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৫৬

ঢুকিচেপা বলেছেন: অভিনন্দন আপনাকে যুগপূর্তিতে।
ভাল লাগলো বিস্তারিত জেনে।

২৩ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৩৬

সাহাদাত উদরাজী বলেছেন: আপনাকেও ধন্যবাদ ও শুভেচ্ছা জানাই।

৩২| ২৭ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:০৭

নাসরিন ইসলাম বলেছেন: এক যুগপূর্তির শুভেচ্ছা। আমি সামু পরিবারের নতুন সদস্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.