নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

Windows 11: একজন ব্যবহারকারীর পর্যালোচনা

২৯ শে জুন, ২০২১ রাত ১১:১৫

উইন্ডোজ ১১ ঘোষনা দিয়ে বাজারে এসেছে, তবে মাইক্রোসফটের ঘোষনার আগেই এই সফটওয়ার লিক হয়ে কিছু পাব্লিকের হাতে চলে আসে এবং অনেকেই ঘোষনার আগেই ইন্সটল করে ব্লগ বানিয়ে ছেড়ে দেয়। এটা দেখার পরে আমার আগ্রহ হয় এবং কোথায় পাওয়া যেতে পারে এটা চিন্তা করি। অনেক গুলো লিঙ্ক পেয়ে গেলেও ডাউনলোড করা যাচ্ছিলো না, কারন ফাইল সাইজ এবং আমার নেট সংযোগ স্লো থাকার কারনে, পুরা দুই দিনে মাত্র হাফ নামাতে পারছিলাম এবং এক পর্যায়ে বিরক্ত হয়ে পড়ি, অ্যামেরিকা থেকে এক ভাই হেল্প করেও আমার কম্পিউটারে ফাইল ট্রান্সফার করতে পারছিলাম না, অসহ্য স্লো লাইন।


যাই হোক, এর মধ্যে মাইক্রোসফট ঘোষনা দিয়ে দিল গত ২৪ তারিখে এবং তাদের পুরাও ঘোষনা শুনে বারো আগ্রহ বাড়লো, এদিকে আমার স্ট্যাটাস দেখে আমার এক সময়ের কলিগ হাসান জানালো, আমি চাইলে তার কাছে থেকে হেল্প নিতে পারি কারন সে ইত্যমধ্যে ইন্সটল করে চালিয়ে দেখেছে। বাংলাদেশে হয়ত হাতে গোনা কয়েকজন এটা ইন্সটল করে দেখতে পেরেছে, আমার প্রযুক্তি নিয়ে আগ্রহের কথা হাসান জানে। সেই বলল সে একটা লিঙ্ক দিবে টরেন্ট থেকে খুব কম সময়ে নামিয়ে নেয়া যাবে, ব্যস, নামিয়েই হাসানকে জানালাম। বাকী কোথায় কি করতে হবে তা বলে দিল এবং আমি যে ভয় পাচ্ছিলাম তা ছিল, এতে আমার উইন্ডোজ ১০ এর লাইসেন্স নষ্ট হবে কি না, এর উত্তরে সে তার কম্পিউটারের লাইসেন্সের ছবি পাঠালো, আগেই জানিয়ে দিল, উইন্ডোস ১১ ইন্সটল করার সময়েই এমন একটা অফশন আসে, সেটা মেনে চললে আগের সব ঠিক থাকে। যাই হোক, এভাবে উইন্ডোস ১১ ইন্সটল হল গত ২৬ তারিখ রাতে এবং দেখতে থাকলাম।


যাই হোক, আমি টেকনিক্যাল লোক নয় তবে এই পথ ছেড়ে আসা লোক! সেই DOS থেকে কম্পিউটারের সাথে আছি এবং এখনো। এই পথের একজন সাক্ষী হিসাবে সব সময়ে কাজ করেছি। আমি বিদেশ থাকার সময়ে প্রথম Windows 3.1 বের হয়েছিল, আমার এখনো মনে আছে সেই সফটওয়ার আমি প্রথম ৩৭৫ ডলার দিয়ে কিনেছিলাম, এর কারন ছিল আমাদের কোম্পানীর মালিক সফটওয়্যার বুঝত এবং তার আমার মতই আগ্রহ ছিল, ফলে যেদিন বের হয়েছিল, সেই দিনেই আমি তাকে বলেছিলাম, এটা কিনলে এই এই হতে পারে এবং সে সেটা বিশ্বাস করে আমাকে কোন চিন্তা না করেই টাকা দিয়েছিল। এটা কিনে আমি অফিসের অনেক গুলো কম্পিউটারে ইন্সটল করে দেই এবং অনেকে দেখিয়ে দেই কি করে এর সুফল নেয়া যায়। আমি নিজেও অফিসের অনেকের মধ্যে স্টার ছিলাম শুধু কম্পিউটার জানার কারনেই।হা হা হা। আজ অনেক কথাই মনে পড়ছে, আমাদের দেশের সরকারে থাকা লোকেরা সেই সময়েই প্রোগ্রামিং কি জিনিষ বা এর মাধ্যমে কি হতে পারে, সেটা সময়ে বুঝতে পারে নাই বলেই এখন 'ডিজিটাল ডিজিটাল' করছে, যা হাস্যকর বটেই! ১৯৯০ সালেই আমি দেখেছি উন্নত দেশ গুলোর সরকার এবং বেসরকারী অনেক ব্যাংক কম্পিউটারাইজড, মানে তাদের সব হিসাব কম্পিউটারেই রাখা হত, সেই ডাটা বেইজ এখনো এক্টটিভ! যাই হোক, এই সব অন্য কোন দিনে বলা যাবে। আজকের লেখা বড় করা যাবে না, উইন্ডোজ ১১ নিয়ে কিছু কথা বলে ফেলি।


ভাল দিকঃ
- ভিজুয়াল বেশ সুন্দর, চোখের পীড়া কমছে।
- আরো বেশি ইউজার ফেন্ডলী, মাত্র একদিন দেখেও যে কেহ অপারেট করতে পারবে।
- মোবাইল বা ট্যাব চালকেরা এখন এটা আরো ভাল বুঝতে পারবে।
- কিছুটা ফাষ্টার বলেই মনে হয়েছে।
- প্লাগ এবং প্লে ডিভাইস গুলোর সংযোগ আরো সহজ এবং সমুথ!
- পুরানো সব এপস বা সফটওয়ার গুলো কোন সমস্যা ছাড়া চলছে।
- কিছু নুতন অফশন আছে যা কাজের।
- আমাদের প্রিয় ‘অভ্র’ ভাই চমৎকার কাজ করছে, এই লেখা অভ্র ফনেটিকেই লিখছি।

মন্দ দিকঃ
- এটা অনেকটা উইন্ডোস ১০ বেইসড, মানে উইন্ডোস ১০ কে নুতন করে সাজিয়ে, মেকাপ করে সামনে নিয়ে আসা হয়েছে।
- ৩২ বিটের কম্পিউটারে এটা চলবে না।
- যত ভাল স্পেসিফিকেশনের হার্ডওয়ার তত ভাল চলবে।
- আমাদের ‘বিজয় ৫২’ কাকা এই উইন্ডোসের উপযুক্ত নয় (এটা যারা ফ্রেস ইন্সটল করবে তাদের জন্য সমস্যা হবে, যারা ইন্সটলের সময়ে আগের সব সেটাপ রাখবে তাদের জন্য সমস্যা হবে না, কি কারনে চলবে না তা জানি তবে বলছি না, শুধু বলব কাকাকে এই ভার্সানের জন্য আবার নুতন করে কিছু বিষয় আপডেট করতে হবে)।


উপসংহারে বলে ফেলি, এটা চমৎকার, আপনি চাইলে ইন্সটল করতে পারেন, আপনার আগের সব সেটাপ রেখে। আপনার কম্পিউটার ৩২ বিট সাপোর্টেট এবং ৪ জিবি র্যাম হলেই হল। যদিও মাইক্রোসফট একটা পিসি হেলথ চেক এপস দিয়েছ, সেটা আপনাকে ‘না’ বললেও আপনি বাইপাস করে এই ভার্সান ইন্সটল করতে পারেন এবং চলবেই। আমার যে কম্পিউটারে চলবে না দেখিয়েছিল, আমি সেটাতে ইন্সটল করে কাজ করছি। যারা একটু ভেতরের টেকনিক্যাল বুঝেন তারা এই সব আগেই জেনে গেছেন। তবে সর্বশেষ,আপনি যদি এই উইন্ডোস ১১ ইন্সটল না করেন,তবুও কিছু আসবে যাবে না বা আফসোসের কিছুই নেই, আপনার কাছে যদি উইন্ডোস ১০ থাকে তবেই হল!

(আপনাদের কোন জানার প্রশ্ন থাকলে কমেন্ট জানাতে পারেন, আমি উত্তর দিবো)

আমবাগান, মালিবাগ, ২৯ জুন ২০২১

মন্তব্য ১১ টি রেটিং +৪/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুন, ২০২১ রাত ১১:১৭

সাহাদাত উদরাজী বলেছেন: লেখা ছোট রাখার চিন্তায় কিছু পয়েন্ট ভুলে গেছি, মনে পড়লে যোগ করে দিব। সবাইকে শুভেচ্ছা।

২| ২৯ শে জুন, ২০২১ রাত ১১:৫৫

অপু তানভীর বলেছেন: উইনডোজ সেট আপে আমি বরাবরই স্লো । যখন প্রথম এক্সপি দিয়ে শুরু করি, তখন সবাই সেভেন চালাচ্ছে । যখন সেভেন সেটআপ দেই, তখন সবাই টেন চালাচ্ছে । পিসিতে মাস ছয়েক আগে টেন সেটআপ দিয়েছি । এতোদিন সেভেন চলেছ । ইলেভেন কবে সেটআপ দেব ঠিক নেই । তবে ইলেভেনের একটা ব্যাপারে আগ্রহ জন্মাচ্ছে সেটা হচ্ছে এন্ড্রোয়েডের এপস নাকি সরাসরিই চলবে এতে । এই জন্য এটা দ্রুত সেট আপ দিলেও দিতে পারি ।

৩০ শে জুন, ২০২১ রাত ১২:২৪

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ। তবে মোবাইলের সাথে উইন্ডোজ ১০ থেকে লিঙ্ক করার চেষ্টা ছিলো এবং সেটাও এখন উন্নত হয়েছে। নুতন জিনিস ব্যবহারে আনন্দ আছে।

৩| ৩০ শে জুন, ২০২১ রাত ১২:১০

ঈশান মাহমুদ বলেছেন: উইন্ডোজ এক্সপি, ভিস্তা, সেভেন, এইট, এইট পয়েন্ট ওয়ান পেরিয়ে এখন পিসিতে উইন্ডোজ ১০ চালাচ্ছি। তোমার ব্লগ পড়ে উইন্ডোজ ১১ এর প্রতি আগ্রহ জন্মালো। এন্ড্রোয়েডের এপস নাকি সরাসরিই চলবে এতে এই কথা যদি সত্যি হয়, শীঘ্রই এগারো ইনস্টল করবো। আসলেই কি তাই? :)

৩০ শে জুন, ২০২১ রাত ১২:২৬

সাহাদাত উদরাজী বলেছেন: যে কোন নুতন কিছু ব্যবহারে একটা আলাদা আনন্দ আছে। এসে পড়ো, ভাল লাগবে। তবে ইন্সাইডের প্রায় সবই টেনের মত। তবুও এসো।

৪| ৩০ শে জুন, ২০২১ রাত ৩:৩১

নিরীক্ষক৩২৭ বলেছেন: হোম ভার্শন ইন্সটল করতে নাকি নেট কানেকশন আর মাইক্রোসফটের আইডি লাগে। আপনি কোনটা ইন্সটল করেছেন?

০২ রা জুলাই, ২০২১ রাত ৯:০৫

সাহাদাত উদরাজী বলেছেন: আমি লিক হওয়া আগের কপিটা ইন্সটল করে দেখলাম, ভালই চলছে। তবে যাদের লাইসেন্স আছে তারা আপডেট পাবে এবং সেটা বেশ চমৎকার মনে হচ্ছে, রিভিউ গুলো তা বলছে।

৫| ৩০ শে জুন, ২০২১ সকাল ৮:১১

সাসুম বলেছেন: অনেকে এন্ড্রয়ড এর এপ্স নিয়ে অনেক আশাবাদী। তাদের আশার বেলুনে একটু বাতাস ঢেলে দেই। এন্ড্রয়ড এপ্স চলবে তবে ডাউনলোড করতে হবে আমাজন এপ স্টোর থেকে। গুগুল প্লে বা এপল স্টোর বা থার্ড পার্টি স্টোর থেকে হবেনা। এইজন্য আগে আমাজন এপ স্টোর ডাউনলড কর‍তে হবে সেখানে লগ ইন করতে হবে এবং সেটা দিয়ে এপ ডাউনলড করে ইউজ করতে হবে। সো যারা আমাজন এর ইকো সিস্টেম এ থাকতে পারবে না তাদের জণ্য এই ফিচার কাজ করবেনা।

দাদা, আপনার লিখা সুন্দর হয়েছে। আমি ইউজ করতে পারছিনা চীনে থাকার কারনে কারন এখানে নেট অনেক স্লো। আর আমি সারফেস প্রো কিনব সামনে তখন একেবারে ইন্সটল করা ভার্সান পেয়ে যাব সো আপাতত অপেক্ষা করা ছাড়া গতি নাই।

০২ রা জুলাই, ২০২১ রাত ৯:০৭

সাহাদাত উদরাজী বলেছেন: হ্যাঁ, আপনি সত্য বলেছেন। তবে এই সন ডেভালপ এসে যাবে, কারন বাজার ধরার চেষ্টায় সবাই কাজ করেই যাচ্ছে।

৬| ৩০ শে জুন, ২০২১ সকাল ৮:৫০

হাসান কালবৈশাখী বলেছেন:
যে কোন ব্রান্ড পিসি বা ল্যাপটপ কিনলে রেজিষ্টার্ড উইন্ডোজ ১০ ফ্রী দেয়া হয়।
যাদের রেজিষ্টার্ড উইন্ডোজ ১০ ইন্সটল আছে তারা ফ্রীতেই আপডেট করতে পারবে, না করলেও পরে অটো আপডেট হয়ে যাবে। আমারটাও হবে।

তবে যাই হোক আপনার পোষ্ট সুন্দর হয়েছে। অনেক সময় নিয়ে গুছিয়ে লিখেছেন।
আমি অবস্য উইন্ডোজ ৯৫ আমলের মানুষ।
এরপর ২০০০, এমই, এক্সপি, ভিস্তা, সেভেন, এইট এরপর ১০ এ একটানা ৬ বছর।
তবে আমার দৃষ্টিতে বেষ্ট উইন্ডোজ ছিল এক্সপি, এরপর ৯৮ সেকেন্ড এডিশন, । এরপর বাকিগুলো অনেক উন্নত ফিচার সিকুরিটি থাকলেও আর কোনটাই সেরকম মনমত হয়নি।
ধন্যবাদ।

০২ রা জুলাই, ২০২১ রাত ৯:০৮

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ হাসান ভাই।
যে কোন প্রযুক্তির আপডেট ভার্সানেই থাকুন, এটাই আনন্দ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.