নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

শ্রীলংকা ও আমাদের অবস্থান

১০ ই মে, ২০২২ দুপুর ১২:৩৯

শ্রীলঙ্কার এই সময়ের ঘটনা প্রবাহ দেখেও দেখি অনেক সরকার সমর্থক দাঁত কেলিয়ে হাসছে, এদের জন্য আফসোস হচ্ছে! যাই হোক, আমরা যেহেতু একদম সরাসরি গণ মানুষের সাথে যুক্ত, পথে ঘাটে মানুষের মুখ দেখি, আমরা বুঝি, মানুষ কেমন কষ্টে আছে। অন্যদিকে আবার নিজের কথা, নিজের ইনকাম, নিজের ব্যবসা, চারিদিক তো বসে বসে দেখছি, সাধারন মানুষ খুব একটা ভাল আছে বলাই যায় না!

আমি করোনার আগে নিজকে উচ্চ মধ্যবিত্ত ভাবতাম, এখন নিন্ম মধ্যবিত্তও ভাবতে পারি না, আমার ইনকাম আগে যা ছিল এখনো তাই, তা হলেও আমি কেন হারিয়ে যাচ্ছি বা নিন্মে পতিত হচ্ছি! এর কারন এখন আমার আয়ের তুলনায় ব্যয় বেশি (ফলে সঞ্চিত অর্থ হারিয়ে যাচ্ছে চোখের সামনেই), এই ব্যয় বেড়েছে অথচ কামাই কমেছেই! পারিবারিক খরচ, সন্তানদের খরচ, থাকা খাওয়া, বিল বাল (ব্যাংক বুঙ্ক সবাই কেটেই নিচ্ছে, দিচ্ছে না কেহ), ভ্যাট বুট সব কিছুই কয়েক গুন বেড়েছে!

আগে যেখানে কয়েক পদের তরকারী নিয়ে খেতে বস্তাম এখন এক তরকারী দিয়ে চুপচাপ খেয়ে উঠি, প্রিয়তমা স্ত্রী আর আমি খাবার টেবিলে হাসি! ফলত আমার চেয়ে নিন্মে যারা আছেন তাদের অবস্থা কল্পনাই করা যাচ্ছে।

হ্যাঁ, সরকারের সুবিধায় ধনীরা আরো ধনী হচ্ছে মাত্র, অথচ সরকারের কাজ তাদের কিছুটা হলেও লাগাম ধরা, গরিবদের টেনে তোলা, নানান স্থানে ভাল থাকার সু্যোগ দেয়া! ধনীরা তাদের পরিচালিত প্রতিষ্ঠানে গত কয়েক বছরে এমপ্লেইদের কত বেতন বাড়িয়েছে, সরকারের তা দেখা উচিত, এক টাকাও বাড়ায় নাই, উপরন্তু তারা অঘোষিত নোটিশ দিয়ে রাখছে, এই বেতনে কাজ না করলে চলে যাও! ফলত দেশের পুরা মধ্যবিত্ত থেকে নিন্মবিত্ত, সৎ পরিবার গুলো মোটেই ভাল নেই, বলা চলে বিপর্যন্ত, কোন আশাও আর করতে পারছে না! ইঙ্কামের সামান্য অংশও যদি সঞ্চয় না করা যায় তবে কে ভাল থাকে? বেসরকারী লোকেরা বৃদ্ধ বা কর্মহীন হলে চলে কি করে?

যাই হোক, আমি মনে করি বাংলাদেশের এখনো অনেক সময় আছে, 'কঠোর সুশাসন' চালু করা দরকার, অন্যায় করলেই কঠোর শাস্তি, যারা হাতিয়ে নিচ্ছে তাদের বিচার এখুনি, যে কোন মুল্যে সরকারের সমস্ত প্রতিষ্ঠান ঝকঝকে করে ফেলতেই হবে, মন্ত্রী মেয়র এম্পিদের এখুনি হাটে মাঠে জনতার কাতারে নেমে যেতে হবে, তাদের বুঝতে হবে, নাইলে এই জনতা সেই জনতা হতে সময় নিবে না!

মন্তব্য ৩৬ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ১০ ই মে, ২০২২ দুপুর ১২:৫২

শাহ আজিজ বলেছেন: আমরাও সংকটের মুখোমুখি । বানিজ্য মন্ত্রী সারেন্ডার করেছে । আমিও এক তরকারি আর এক শাক পাতায় আহারাদি সারছি । রাইস ব্রান দিয়ে সামাল দিচ্ছি পরিমানে কম খাচ্ছি । পুতিনের যুদ্ধের খায়েশ আমরা সবাই মিলে দিচ্ছি , শালা জারজ একটা , ওর এদেশি সমর্থকরা একদম বোবা হয়ে গেছে ।

১০ ই মে, ২০২২ দুপুর ১:০১

সাহাদাত উদরাজী বলেছেন: হ্যাঁ, সত্য বলেছেন। রাশিয়ার যুদ্ধ আমাদেরও শেষ করে দিচ্ছে। আমাদের শাসক গোষ্টির অন্তরে এক মুখে আরেক, সেই জন্য সমস্যা আরো বেশী হবে আমাদের!

উপরে উপরে আমরা আছি, ভেতরে বেশির ভাগ জনগণ সদরঘাট হয়ে আছে! সরকারের কোন গবেষনা নেই, কথায় কোন রুচি নেই, অথচ কত সুযোগ ছিল, কত কি করতে পারত!

২| ১০ ই মে, ২০২২ দুপুর ১২:৫৯

খাঁজা বাবা বলেছেন: কথা সত্য,
তবে এই অবস্থা পরিবর্তনে সাধারন মানুষের করনীয় কিছু কি আছে?

যারা দেশ চালাচ্ছে তাদের মতে সব তো ভালই চলছে, সামনেও এমন ই চলবে, বা আরো খারাপ।

১০ ই মে, ২০২২ দুপুর ১:০৭

সাহাদাত উদরাজী বলেছেন: না, সাধারণ মানুষ এদের কাছে জিম্মী হয়ে আছে! সরকারের কোন গবেষণা নেই, আন্ধাজে কথা বলছে! দেশের মানুষ নিয়ে শ্রীলঙ্কার সরকার যা যা বলেছে তা এরাও বলে যাচ্ছে! নিজদের ভুল বুঝতে পারছে না, তবে হাতে এখনো কিছু সময় আছে, সঠিক পথে চললে ব্যাপার না!

জনগণের কিছু করার নেই! যারা গ্রামে আছে, তারা ছাড়া অন্যদের কিছুই করার নেই! গ্রামের প্রান্তিক লোকেরা যা উৎপাদন করে তারাই বেঁচে যাবে!

৩| ১০ ই মে, ২০২২ দুপুর ১:২৬

হাসান কালবৈশাখী বলেছেন:
সোশাল মিডিয়াতে দেখলে বোঝা যায় দেশের বিশাল সংখক লোকজন চাইছে বাংলাদেশের অবস্থা শ্রীলঙ্কার মত হোক।
এর আগেও আমেরিকা যখন নিশেধাজ্ঞা দিল তখনো এরা আরো বেশী চাচ্ছিল, রপ্তানি বন্ধ করা চাচ্ছিল।
হাসিনাকে নামাতে দেশের ধ্বংশ, নিজেরাও গরিব ফকির হয়ে যেতেও রাজি? এতই নাদান!

১০ ই মে, ২০২২ দুপুর ২:১২

সাহাদাত উদরাজী বলেছেন: এমন চিন্তা তারাই করে যারা সরকার থেকে লাভবান এবং সরকার পরিবর্তনে তারা তাদের বাঁচাতে পারবে বলে মনে করে! আমাদের সেই ভয় নেই, কারন আমরা চাই সুশাসন এবং আগামী প্রজন্মের জন্য একটা সুন্দর দেশ! এই সরকারের হাতে দেশ পরিচালনার সব সুযোগ ছিল, কাজে লাগাতে পারে নাই বা সেই চিন্তা করে নাই! শ্রীলংকায় এখন যাদের পানিতে চুবিয়ে দিচ্ছে (আশা করি সেই সব ভিডিও দেখেছেন), আপনাকে তাদের মধ্যের একজন মনে হয়! সঠিক চিন্তায় আসুন, সঠিক পথে থাকুন। যা চিন্তা করছেন তাতে ভয় বাড়ে, কমে না!

৪| ১০ ই মে, ২০২২ দুপুর ১:৪৩

রাজীব নুর বলেছেন: আমাদের সরকারের সমস্যা হলো- তাঁরা জনগনের কথা শুনে না। তাদের যা মন চায় তাঁরা তাই করে। সরকারের এরকম মানসিকতা না বদলালে জাতির কপালে দুঃখ আছে।

১০ ই মে, ২০২২ দুপুর ২:১৭

সাহাদাত উদরাজী বলেছেন: এরা তো এখন আর পথেও নামে না, সরকারের কোন মন্ত্রী এম্পি এখন আর একলা রাস্তায় নামে না, এরা গণ মানুষকে জানবে কি করে? এসি রুমে বসে শুধু চিন্তা কি করে টাকা কামাই প্লাস দেশ থেকে ভেগে যাবে, এই চিন্তাই!

৫| ১০ ই মে, ২০২২ দুপুর ১:৪৭

মরুভূমির জলদস্যু বলেছেন: অবস্থা সকলেরই প্রায় একই রকম দাদা।

১০ ই মে, ২০২২ দুপুর ২:১৮

সাহাদাত উদরাজী বলেছেন: ্যান্ট বানালে হিসু করার জায়গা রাখতে হয়, ক্ষমতা এমন এক ব্যাপার যে, পেলেই আর ছাড়তে ইচ্ছা হয় না!

৬| ১০ ই মে, ২০২২ দুপুর ১:৫০

জুল ভার্ন বলেছেন: প্রাইভেট এন্টারপ্রেইনার ও রেমিট্যান্স যোদ্ধাদের কল্যাণে একমাত্র অর্থনৈতিক মানদণ্ডে শ্রীলঙ্কার চাইতে আমাদের অবস্থা ভালো ভালো নয়।

১০ ই মে, ২০২২ দুপুর ২:১৫

সাহাদাত উদরাজী বলেছেন: কত কিছু দেখছি, লিখতে ইচ্ছা হয় না! আবার চুপ থাক্তেও পারি না!
অপশাসনে সব শেষ হচ্ছে, এরা তবুও বুঝতে পারছে না!

৭| ১০ ই মে, ২০২২ দুপুর ২:০৮

সৈয়দ মশিউর রহমান বলেছেন: উপরে গোয়েবলস বলছেন আমরা নাকি নাদান?

১০ ই মে, ২০২২ দুপুর ২:১৪

সাহাদাত উদরাজী বলেছেন: তাকে জবাব দিয়েছি, পড়ে দেখুন। এরা তবুও সত্য স্বীকার করবে না, শেষের দিনেও যেমন শাসক নিজের ভুল স্বীকার করে না!
অনলাইনের এদের সংখ্যা কম, তবে যারা আছে তারা এমনি বলে যাচ্ছে! ব্যাপার না! এদের চোখে শুধু উন্নয়ন আর উন্নয়ন, আন্ধা হয়ে গেছে! ভালবাসা ভাল, অতি ভালবাসা ভাল না!

৮| ১০ ই মে, ২০২২ দুপুর ২:৫৬

হাসান কালবৈশাখী বলেছেন:
যাক হাসিনাকে ভুল শ্বীকার করে নেমে যেতে বলছেন। আচ্ছা নামলো না হয়। হাসিনা তো আজীবন থাকবে না।
তা আপনাদের বা আপনার নেতা কে? জানা যায়? যেহেতু রাজনৈতিক পোষ্ট
আবার প্রশ্ন এড়িয়ে বইলেন না জনগন যারে চায়।
আমি তো পানিতে চুবিয়ে মরবোই, মরার আগে আপনাদের নেতার নামটা জেনেই মরতে চাই।
কে
মির্যা ফকরুল? তারেক? মামুনুল, নাকি সেই শিশু বক্তা নামটা ভুলে গেলাম ..

১০ ই মে, ২০২২ বিকাল ৫:১৩

সাহাদাত উদরাজী বলেছেন: পুরাই আদাচো কথা কইলেন ভাই! এটা বিধাতাই জানেন, তবে কোন স্থান কখনোই শুন্য থাকে না! তবে আমার ধারনা বিএনপি আরো ১৫ বছরেও ক্ষমতায় আসতে পারবে না! আপনারা সেইফ একজিটে যেতে ভিন্ন কাউকেই দিয়ে যেতে হবেই! আমি রাজনৈতিক সমর্থক না, আমি সব সময়েই সুশাসনের পক্ষের লোক, যে শুশাসন করবে তার গুনের কথাই বলবো! আমার হাজার হাজার পোষ্ট দেখতে পারেন! গুন না থাকলে তাকে আমি দুচি না! শাসকের যে সুগুন থাকা দরকার, তা আমি দেখি না!

৯| ১০ ই মে, ২০২২ বিকাল ৩:৫৮

গেঁয়ো ভূত বলেছেন:



ইউক্রেন যুদ্ধ এবং করোনা হানা দেওয়ার আগে আমরা কেমন ছিলাম?

জনগণের একটা অংশ এখন আওয়ামী বিরোধীতা করতে গিয়ে দেশের স্বার্থ বিরোধী চিন্তা করে।

১০| ১০ ই মে, ২০২২ বিকাল ৩:৫৮

রক বেনন বলেছেন: গরীব হওয়া এত সোজা না!! মাথাপিছু আয় এখন ২৮২৫ ডলার!!! =p~

১১| ১০ ই মে, ২০২২ বিকাল ৪:১৭

তানভির জুমার বলেছেন: ইউক্রেন যুদ্ধ এবং করোনা হানা দেওয়ার আগেও আমরআ ভালো ছিলাম না। আওয়ামীলিগ কে মানুষ তিব্র ঘৃনা করে এখন। যারা ক্ষমতায় কাছাকাছি আছে, হালুয়া রুুটির ভাগ পায় তারাইই একমাত্র আওয়ামীলিগের গুন-গান গায় শ্রীলংকার মত, আওয়ামীলিগের পাতানো নির্বাচনে ক্ষমতায় যাওয়া কে মানুষ খারাপভাবে নিত না, যদি আওয়ামীলিগ লোটপাট বন্ধ করে দেশে ৫০% ও আইনের শাসন প্রতিষ্ঠা করতে পারতো।

জিডিপি-পদ্মা সেতু, মেট্রোরেল, ফ্লাইওভার এগুলের চেয়ে হাজার গুন বেশী দরকার ছিল দেশে আইনের শাসন প্রতিষ্ঠা কররা আর লোটপাট বন্ধ করা।

১২| ১০ ই মে, ২০২২ বিকাল ৫:২৪

প্রতিদিন বাংলা বলেছেন: মোট ১৫ লক্ষ সরকারি কর্মীদের বেতন দ্বিগুণ করে তাদের রোষানল থেকে বেঁচে দেশ চালাচ্ছে ,এবার আবার বাড়াবে। দেশটা সরকারি কর্মচারীদের। জনতার সাথে কোনো ভারসাম্য নেই। অন্য বিষয় নাই বললাম

১৩| ১০ ই মে, ২০২২ বিকাল ৫:৫৫

নূর আলম হিরণ বলেছেন: ঠিক আছে এই সরকার নেমে গেলো, তারপর কে আসবে বা কাকে চাইছেন যে সুশাসন দিবে আমাদের?

১৪| ১০ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:৫০

জগতারন বলেছেন:
হাসান কালবৈশাখী বলেছেন:
আমি তো পানিতে চুবিয়ে মরবোই, মরার আগে আপনাদের নেতার নামটা জেনেই মরতে চাই।
কে
মির্যা ফকরুল? তারেক? মামুনুল, নাকি সেই শিশু বক্তা নামটা ভুলে গেলাম ..


বাডাইল, বামন মতিউর রহমান মাদানী ?
এই লোকের নামটি কি বলতে চেয়েছিলেন ?
এই বেয়াদব তার নামের ল্যাজে 'মাদানী' উপাধি লাগাইয়ে নিছে !
তার বয়স ৩০ বছরের কাছে কিন্তু তার মুখে এখনো দাড়ী বা মোচ গজায় নাই দেখতে কিছুটা হিজড়া'র মতো !!!

ঐ লোকের কথা বলতে চাইলেন নি ভাইজান ?

১৫| ১০ ই মে, ২০২২ রাত ৮:১৩

ভার্চুয়াল তাসনিম বলেছেন: হাসান কালবৈশাখী বলেছেন:
সোশাল মিডিয়াতে দেখলে বোঝা যায় দেশের বিশাল সংখক লোকজন চাইছে বাংলাদেশের অবস্থা শ্রীলঙ্কার মত হোক।
এর আগেও আমেরিকা যখন নিশেধাজ্ঞা দিল তখনো এরা আরো বেশী চাচ্ছিল, রপ্তানি বন্ধ করা চাচ্ছিল।
হাসিনাকে নামাতে দেশের ধ্বংশ, নিজেরাও গরিব ফকির হয়ে যেতেও রাজি? এতই নাদান!


হাসান ভাই আগামী নির্বাচনে আমি কি ভোট দিতে পারবো নাকি ভোটের আগের দিন রাতে আপনারা দিবেন ?

১৬| ১০ ই মে, ২০২২ রাত ৮:২৩

রেজাউল৯৬ বলেছেন: খাবার টেবিলে চার-পাচ রকমের প্রোটিন আর তিন-চার রকমের ডেজার্ট থাকা যদি আপনার কাছে ভাল থাকার নিয়ামক হয় তাহলে বলতে হয় পশ্চিম ইউরোপ-উত্তর আমেরিকার ৯৯.৯৯% লোক খারাপ আছে । এই দুই দেশের নাম নিলাম কারণ আমাদের বেশির ভাগ লোকের কাছে এইগুলান সপ্নের দেশ।
আপনার পরিচিত কোন আমেরিকান /ইউরোপিয়ান পরিবার থাকলে তাদের বলিয়েন একদিন খাবার টেবিলের ছবি শেয়ার করতে।

দেশে শিক্ষিত লোকদের মাঝে এমন লোক বিরল যার আত্মিয়-বন্ধু কেহ বিদেশে নাই। আপনারও নিশ্চয়ই আছে। ওনাদের জিজ্ঞাসা করবেন সয়াবিন তেল কত করে কিনছে। গারির পেট্রল কত করে কিনছে তাও জিজ্ঞাসা করিয়েন।

বাজারে আদা-রসুন-পিয়াজের দাম অন্যান্য বছর এরকম সময়ে যা থাকে তার চেয়ে এবছর দাম কম। একথা কেউ বলে না।
বিভিন্ন ব্লগাররা ইদে খাবারের যে বিবরন দিচ্ছেন আমার মনে হয় না হোয়াইট হাউসে ক্রিসমাসেও এত খাবারের আয়োজন থাকে।
ইদে এবছর লাখের উপর লোক ইন্ডিয়া গিয়েছিলো মার্কেটিং করতে। (আমি নিজেও এর মাঝে এক জন, আমার প্রথম দেশের বাইরে গমন)
মুরগির দাম ১৪০-১৫০ টাকা কেজি, ইদের আগের দিন ১৮০-৯০ টাকা গিয়েছে অবশ্য। পাঙ্গাস-তেলাপিয়া ১২০-১৫০ টাকা কেজি। শেষ বিকেলে কিনলে আরো কিছু কমে পাওয়া যায়। গরিবের প্রোটিনের চাহিদার অভাব হবার কথা না। যাহারা ১০০০ টাকা কেজি গরুর মাংস খাইতে চান তারা কিসের ভিত্তিতে গরিব?

আমার বারির কাছে ওএমএসের চালের ট্রাক। ক্রেতা কম। সারা দিনেও পুরা ট্রাক শেষ হয় না।
পত্রিকায় আসে অমুকের বারিতে ইদে গরুর মাংস রান্না হবে না।
এ কথা কিন্তু লেখা হয় না যে অমুকের বারিতে এই ইদে চুলা জলে নাই।
হয়তো পাবলিক আশা করে ওএমএসে ঘি দেয়া হবে।

মেগা প্রজেক্টের নামে অনেকের গা জলে। একদিন সম্ভব হলে মেট্রো রেলের ডে লেবারদের কাউকে জিগ্যাসা করেন দিনে কত পায়।
ঠিকাদারি করি, ঢাকার বাইরে লেবার পাওয়া মুশকিল। বয়স্ক বা অসুস্থ লোক ছারা কর্মক্ষম এমন লোক কাজের অভাবে পরেছে এমন ঘটনা বিরল।
করোনার মাঝে সারা পৃথিবি জুরে রিসেশন। সামান্য কয়েকটা দেশ জিডিপি গ্রোথ ধরে রাখতে পেরেছে। বাংলাদেশ এর প্রথম দশটার মাঝে (মনে হয় সাত নম্বরে)।

আমাদের অনেকের কাছে চাকরি মানে সুট পরে এসি অফিসে কম্পিউটারের সামনে বসে থাকবো। বেল বাজালে বেয়ারা এসে কফি দিয়ে যাবে । এই মানসিকতার ছেলেপুলেরা বেকার হলে আশ্চর্যের কিছু নাই। বেংয়ের ছাতার মত ইউনিভারসিটি গজায়েছে। কি পরছে কেন পরছে কোন ধারণা নাই।
আপনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাশ করার পর দু বছর হয়ে যাবার পরেও বেকার আছে এমন লোক কয়টা দেখেছেন?

দেশ শ্রিলংকার মতো হবে যারা ভাবতেছেন তারা এক কাজ করেন, পাকিস্তান এম্বাসির সামনে যায়ে লাইনে দারায়ে লং টার্ম ভিসার আবেদন করেন, কারন ঐটা এখন শ্রিলংকার লাইনে আছে। বাংলাদেশ ঐ দিকে যাবে এমন সপ্ন দেখে লাভ হবে না।

১৭| ১০ ই মে, ২০২২ রাত ৯:৩৭

পদাতিক চৌধুরি বলেছেন: শ্রীলংকার অবস্থাতো ভয়ংকর অবস্থা বর্ণনাতীত।
তবে বাংলাদেশের অবস্থা নিয়ে আপনি উদ্বিগ্ন হলেও ভারতের অবস্থা দুর্দান্ত; বহির্বিশ্বের যে কোনো দেশের কাছে ঈর্ষণীয় বলাই যায়।। যদিও এখানে প্রত্যেকদিন মাত্র 165 থেকে 200 জোড়া ট্রেন বাতিল করা হচ্ছে জ্বালানির অভাবে। আচ্ছা বলুন দেখি, সংস্থা যদি পর্যাপ্ত জ্বালানি উত্তোলন করতে না পারে সে দোষ কি মোদিজীর? জ্বালানির অপ্রতুলতা বা অভাব বলে ওনাকে গালমন্দ করলেই হল? গতকাল রেলমন্ত্রীর দুই শ্যালককে এক দুষ্টু চেকার জরিমানা করেছে। আচ্ছা বলুনতো ব্যাচারা শালাবাবুরা জামাইবাবুর ট্রেনে চেপে একটু নিশ্চিন্তে ঘোরাঘুরি করতে পারবে না?আর তার জন্য টিকিট কাটতে হবে? চেকার ব্যাটার এত স্পর্ধা হয় কি করে ওদেরকে জরিমানা করার। এখন হাড়ে হাড়ে টের পাচ্ছে চাকরি থেকে সদ্য সাসপেনসন পেয়ে। আমাদের রেলমন্ত্রী অত্যন্ত করিৎকর্মা অযথা সময় নেননি। মাত্র 24 ঘন্টার মধ্যে চেকারকে সাসপেন্ড করে নিজের আয়রন ডিটারমাইন্ড মনের পরিচয় দিয়েছেন।
এটা তো একটা তুচ্ছ ঘটনা। সাম্প্রতিককালে সরকারের সবচেয়ে বৃহৎ সাফল্য অর্থনৈতিক ক্ষেত্রে দেশকে শক্ত বুনিয়াদের ওপর দাঁড় করিয়ে জনগণের অপার ভবিষ্যতের দিশা দেখানো। যদিও ‌সরকারের সাফল্যের খতিয়ান বলে বলে শেষ করা যাবে না। গত কয়েক বছর লাগাতার প্রচেষ্টার পর অবশেষে সরকার পেট্রোলের দাম তিন অঙ্কের সংখ্যা অতিক্রম করে ১২০টাকায় নিয়ে যেতে পেরেছেন। আশা করবো সরকার অনতিবিলম্বেই সংখ্যাটা দু'শতাধিক টাকায় নিয়ে নিজের সাফল্যের খতিয়ানকে আরো উচ্চশিখরে তুলে ধরতে পারবেন। যত তাড়াতাড়ি সম্ভব মোদিজির নির্মলা সীতারামন তেলের দাম 200 বা 300 টাকায় অতিক্রম করবেন তার জন্য অগ্রিম শুভেচ্ছা রইল।
সম্প্রতিককালে সরকারের আরও একটা গ্রেট সাফল্য গ্যাসের দাম চার অঙ্কের সংখ্যায় অতিক্রম করতে পারা। বর্তমানে গ্যাসের দাম হাজার 50 টাকা করতে পেরেছেন। উল্লেখ্য স্বাধীনতার পর এতোবছর মোদিজি অত্যন্ত বিচক্ষণতায় যেভাবে গ্যাসের দামকে চার অঙ্কের সংখ্যায় নিয়ে যেতে পেরেছেন তাতে মোদীজিকে কুর্নিশ জানাই। তবে সংখ্যাটা যদি হাজার পঞ্চাশের পরিবর্তে এগারোশো বা বারোশো বা তেরোশো টাকায় নিয়ে যেতে পারতেন তাহলে উনার উচ্চমনের আরো বড় পরিচয় পেতাম। যাই হোক নিন্দুকেরা অবশ্য শুধু মোদিজীর ধর্ম ধর্ম করে চিৎকার করলেও সেখানেও মোদিজীর সাফল্য বিস্তর। গোটা ভারতবর্ষকে দেবভূমিতে পরিণত করার পাশাপাশি অত্যন্ত শক্ত হাতে ধর্মীয় অসহিষ্ণুতার প্রদীপ প্রজ্জ্বলন করে সংখ্যালঘুদের জানে প্রাণে সম্পদে মারবার বিরল কৃতিত্ব অর্জন করেছেন। আপামর সংখ্যাগরিষ্ঠ জনগণের কাছে উনি যে নয়নের মনি তা বলার অপেক্ষা রাখে না।এহেন ভারতীয় দেবভূমিকে যেকোন মূল্যে আপদ বিপদে থেকে রক্ষা করবেন অবতার মোদিজি।ওনার হৃদয়ে জনগণের জন্য ফল্গুধারার মত প্রেম নিয়ত বহমান।উনি একজন স্বপ্নদ্রষ্টা দেবতা। ভারতের জনগণ যদি শ্রীলংকারদের মতো না খেয়েও মরেন তবুও অন্তত তিনবার কিংবদন্তি মোদিজি দেবতার নামে পূজাপাঠ করে ভুখা পেটকে যে সান্ত্বনা দিতে পারবেন এ আমাদের দৃঢ় বিশ্বাস।

১৮| ১০ ই মে, ২০২২ রাত ১১:০৫

জ্যাকেল বলেছেন: রেজাউল সাহেবের' সাথে খানিকটা একমত। দেশে প্রোটিনের চাহিদা মেটানোর উপায় আছে। তবে খানিক ভুল আছে। পাঙ্গাস মাছ মুখে দেবার মত রুচি কত % মানুষের আছে ইহা ঢের সন্দেহজনক। আর রাজিব নুরকে জিজ্ঞেস করেন উনি কেমন গরিব দেখেন ঢাকার রাস্তায়।

১৯| ১১ ই মে, ২০২২ রাত ১২:১৮

সোনাগাজী বলেছেন:



ওরা চীনাদের হাতে পড়ে মগজ হারায়েছে; আমাদের ব্যুরোক্রেটদেরও চীনা কিনেছে, মনে হয়।

২০| ১১ ই মে, ২০২২ রাত ১২:২০

সোনাগাজী বলেছেন:



ওরা চীনাদের হাতে পড়ে মগজ হারায়েছে; আমাদের ব্যুরোক্রেটদেরও চীনা কিনেছে, মনে হয়।

২১| ১১ ই মে, ২০২২ রাত ১২:২০

গরল বলেছেন: বাংলাদেশে এখনও জ্বালানী তেলের দাম কানাডা বা আমেরিকার চেয়ে কম আছে। এক বছর আগেও ছিল ০.৮৯ ডলার আর গতকাল কিনলাম ১.৮৯ ডলারে। মূল্য বৃদ্ধি ১০০ শত ভাগের উপরে। এখানে তেলাপিয়া মাছ গত বছর ছিল ২ ডলার পাউন্ড, ২ ডলারের সব কিছুই এখন ৩ ডলার পাউন্ড। মুরগি ৩ থেকে ৪ ডলার পাউন্ড, গরুর মাংস ৪ থেকে ৫ ডলার পাউন্ড। মার্চ ২০২২ পর্যন্ত আমেরিকার ও কানাডার মুদ্রাস্ফিতী যথাক্রমে ৮.৫ ও ৬.৫। আমার বাড়ির মর্টগেজ রেট ছিল গত ডিসেম্বর পর্যন্ত ১.১৫%। গত দু মাসে দুবার বাড়িয়ে এখন ১.৯% যার ফলে মাসে বেড়েছে অন্তত ২০০ ডলারের মত। সব মিলিয়ে মাসে শুধু গাড়ির তেল ও বাড়ির মর্টগেজ মিলে বেড়েছে ৫০০ ডলারের মত অথচ বেতন বেড়েছে মাত্র মাসে ১০০ ডলার। আমরা কার দোষ দিব বুঝতে পারছি না, সরকারের দোষ না সৃষ্টিকর্তার দোষ?

২২| ১১ ই মে, ২০২২ রাত ১২:২২

নিমো বলেছেন: @রেজাউল৯৬, আগুন সব জায়গায়ই লেগেছে, কিন্তু ব্লগের কিছু উট পাখি কেবল নিজের চারপাশ ছাড়া অন্য কোথাও সেটা দেখছে না।

২৩| ১১ ই মে, ২০২২ রাত ১:০৩

রাজীব নুর বলেছেন: পোস্টে আবার এলাম। কে কি মন্তব্য করেছেন সেটা জানতে।

২৪| ১১ ই মে, ২০২২ রাত ১:৪৮

রেজাউল৯৬ বলেছেন: @জ্যাকেল- আপনার বর্নিত ব্লগার এবং উনার গরু , ব্লগ এবং ফেইসবুক উভয় জাগায় দেশ এবং জাতির বিনুদুন। ওনাদের
বিনুদুন হিসাবে রাখুন, নাইলে কখন না আবার কিম জং উনকে এই দেশে লইয়া আসে।

এই পোষ্টের ৪-৫ লম্বর মন্তব্যের জবাব (এবং চাইলে অন্যান্য গুলোও ) দেখে নিন- https://www.somewhereinblog.net/blog/agnisarothi/30295454

ব্লগার উদরাজী সাহেবের ফেইস বুক পেজে গেলে এখন সব দেখিতে পাবার কথা।

স্বাদ - ফিলিপাইনে মুরগির নাড়িভুড়ি খায়। ইউটিউবে খাইদাই ডট কম চ্যানেলের একটা ভিডিওতে দেখেছি। খাওয়া দাওয়া হইলো একওয়ার্ড টেষ্ট । পাঙ্গাস তো ফেরত যায় না, দিন শেষে সব বিক্রিই হয়ে যায়। আমি ছোটবেলায় মানুষকে ইলিশ মাছের আশ ভাজি করে খাইতে দেখছি। হয়তো এখনো খায়, আমার চোখে পরে না।

২৫| ১১ ই মে, ২০২২ রাত ৩:৪৮

কলাবাগান১ বলেছেন: সদ্য পাওয়া খবর: গনভবনের হাসিনার খাটের নীচ থেকে "প্রায় ২ লাখ লিটার সয়াবিন তেল জব্দ" করা হয়েছে।
সারা বিশ্বে যখন রাশিয়া আর ইউক্রেন এর যুদ্ধের জন্য কুকিং ওয়েল নিয়ে সমস্যা চলছে, তখন শুধু বাংলাদেশে হাসিনার মজুতদারীর জন্য আমাদের ব্লগাররা রাইস ব্রান ওয়েল নামের 'অখাদ্য' খাচ্ছেন। এমন অবস্হা চলতে দেওয়া যায় না.....।

২৬| ১১ ই মে, ২০২২ সকাল ৭:৫০

ঢাবিয়ান বলেছেন: এখনও এক পদ খেতে পারছেন, এই ঢের। না খেয়ে মরে তো আর যাননি। কিন্ত স্বনামে এই জাতীয় লেখা লিখতে গিয়ে পৈ্ত্রিক প্রান হারাবার সম্ভাবনা আছে। মন্তব্যকারীদের মন্তব্য এবং বিশেষ এক মন্তব্যে ৮ টি লাইক দেখেও কি বুঝতে পারছেন না যে , ব্লগ কাদের দখলে?

২৭| ১১ ই মে, ২০২২ দুপুর ১২:০৬

রানার ব্লগ বলেছেন: কারে দেশ শাসনে আনবেন !!! এই দেশের সব গুলা খাইখাই পার্টি । এই যে ফখরুল চ্যাচাচ্ছে তা ওয়ি বিলিয়ন ডলার রিজার্ভ দেখে আফসোসে মারা যাচ্ছে যে সে ভাগ পাচ্ছে না যদিও ক্ষমতায় আসলে তারেক চোরা তার ঝোলা নিয়ে বাংলাদেশ ব্যাংকে ঢুকে যাবে । ফখরুল পাবে কেবল বান্ডিলের রাবার গুলা । বাঁকি যে দল গুলা আছে এরা সব স্ট্যান্ড আপ কমেডিয়ান !!!

২৮| ২৬ শে মে, ২০২২ রাত ২:৫৬

ভবিষ্যত বলেছেন: ভাই সরকারের দোষ দিয়া লাভ নাই...দোষ সব আমাগো...........

১) জাতি হিসাবে আমরা চোর.
২) জাতি হিসাবে আমরা অলস..

আমি সৎ কারন আমি চান্স পাইনাই বলে আমি সৎ..চান্স পাইলে ২ নম্বর কারে বলে, ও কত প্রকার আমি দেখাই দিতাম...
এই হলো আমাগো মেন্টালেটি...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.