নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

গরু সমস্যা ও গুজরাটের চিত্র!

২৮ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:১১

রাশিয়া এবং ইরানের নানান খবরে চোখ রাখতে কিছুক্ষন আগে মিঃ মোদীজ্বির গুজরাটের গরু সমস্যার বিবিসির সংবাদ চোখে পড়লো। এমনিতে গুজরাটে এখন আমআদমি পার্টির জয়জয়কার প্রচারনা, মিঃ কেজ্রিওয়াল এখন সেখানে বিরাট হিরো, মিঃ কেজ্রিওয়াল সেখানে এটা বুঝাতে সক্ষম হয়েছেন যে বিজেপি ২৭ বছর ধরে সেখানে শাসন করেও সাধারন মানুষের সামান্য ভাগ্য পরিবর্তন করতে পারে না এবং এটাতে শুধু কিছু নিদিষ্ট লোকেরাই ধনী থেকে ধনী হয়েছে ইত্যাদি ইত্যাদি। যাই হোক, আমার ধারনা, গুজরাটেও মিঃ কেজ্রিওয়াল চমক দেখাবেন এবং এটাই হউক!

কিন্তু গরু নিয়ে সমস্যা কোথায়? এই গরুকে মা বলে দীর্ঘদিন ধরে গুজরাট প্রদেশে বিজেপি ভোট চেয়ে আসছে, তারা জিতলে মাকে খুব সুখে রাখবে ইত্যাদি ইত্যাদি কিন্তু বেশ কিছু বছর ধরে এই গোশালা গুলোতে সরকার আর টাকা দিচ্ছে না, হাজার হাজার গরু দানা পানি ওষধ না পেয়ে মরার অবস্থা, গোশালা গুলোরে কেয়ারটেকারেরাও অসহায় হয়ে পড়ছে, তারা কি করে এই গরুদের বাঁচাবে। ফলে গোশালার গরুদের কেয়ারটেকারেরা নিয়ে এসেছে নানান সরকারী অফিসে আদালতে এমন কি হাইওয়েও এই গরু দিয়ে বন্ধ করে দেয়া হয়েছে! টানা শুধু তরল খেয়ে কেয়ার টেকারেরা গত ২৮ দিন আম্রন অনশন করে যাচ্ছে। আরো আগাম হুমকি আছে, মিঃ মোদী গুজরাটে এলে তার সামনে গরু ছেড়ে দেয়া হবে! খালি কল্পনা করে দেখেন বিষয়টা!

ইন্ডিয়ার অনেক ষ্টেটে গরু এখন বড় ইস্যু, হাজার হাজার কোটি কোটি গরু রাস্তাঘাটে, অনেক গরু কঙ্কাল সার এবং আরো ভয়াবহ ব্যাপার হচ্ছে এই গরুর ত্বকে কি এক রোগ দেখা দিয়েছে (নামটা মনে করতে পারছি না, পেলে সেই ভিডিও লিঙ্কে দেখাবো) যার কারনে অনেকেই অতিষ্ট এবং এই গরুদের চিকিৎসা ব্যয় বহন করাও সম্ভব না। গরু প্রজননে বেশ দক্ষ কিন্তু দুধ দেয়া বন্ধ হলে বয়স বাড়লে কেহ আর পালতে চাইছে না বা পালবেও বা কি করে, নিজের জীবন বাচানোই তো দায়? সব মিলিয়ে একটা বলা চলে ইন্ডিয়া গরু নিয়ে হিজিবিজি অবস্থায় আছে, কিন্তু ক্ষমতাসীনদের অবশ্য এতে কিছু আসে যায় না, কারনে তাদের তো আর গরু পালতে হয় না, গরুর খাবার যোগাড় করতে হয় না, বছরে কয়েকবার 'মা' 'মা' বলে চলে গেলে হল, যত কষ্ট সাধারন মানুষের!


সব দেশেই মানুষ ঘুরে দাঁড়াতে চেষ্টা করছে এবং তা করবেই!

মন্তব্য ৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৮ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:০৪

মোহাম্মদ গোফরান বলেছেন: চিন্তা করার মতো বিষয়।

তবে আমি অফ টপিকে একটা মন্তব্য কছসি সাহাদাত ভাই প্লিজ কিছু মনে করবেন না।


আমাদের অনেকে যারা গরুকে মা মানে তাদের 'গো-মুত্র' খোর বলে তাদের অনুভূতিতে আঘাত দেয়। এটা মনে হয় ঠিক কাজ নয়।

২| ২৮ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:০৫

গেঁয়ো ভূত বলেছেন:


গো-শাবকেরা দেশ চালানোর দায়িত্ব নিলে যা হবার তাই হচ্ছে। =p~

৩| ২৮ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:১৮

ইমরান আশফাক বলেছেন: ওদের কাছে মায়ের চেয়ে গরুর সম্মান বেশী। কারন মা দূধ খাওয়ায় বড়জোর দেড় থেকে দুই বৎসর। অপরপক্ষে গরু দুধ দেয় প্রায় আজীবন মেয়াদকাল।

৪| ২৮ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:৩৯

তানভির জুমার বলেছেন: গরু জবাই করার সন্দেহে অনেক মুসলমান কে পিটিয়ে হত্যা করা হয়ছে। অথচ ভারত বিশ্বের অন্যতম গো মাংস রপ্তানিকারক দেশ, অনেক বে-ওয়ারিশ গরু ভারতের রাস্তায় রাস্তায় ঘুরে বেড়াতো এবং গত বছর ১২জন মানুষ এই বে-ওয়ারিশ গরুর আক্রমনে মৃত্যু বরণ করে। এইসব হচ্ছে রিয়েলিটি।

৫| ২৮ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:১৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: পরিস্থিতিটা বেশ জটিল। তবে, কিছু ব্যবসায়িক বিষয় আছে, যা সবাই জানে। আগে ইন্ডিয়ার অনেক গরু বাংলাদেশে আসতো। ২০১৫'র এপ্রিল-মে থেকে এটা কমতে থাকে। বর্তমানে অনেক কম। বাংলাদেশে গরু উৎপাদন বৃদ্ধি করা হয় ঐ বছর থেকে। ভারতে যে হারে গরু সারপ্লাস হচ্ছে, তা ডিস্পোজ অফ করা খুব ডিফিকাল্ট, যদি বিকল্প কোনো পথ না অবলম্বন করা হয়। আমার জানা মতে, সেই বিকল্প পথ অলরেডি চলমান।

৬| ২৯ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ৯:২২

বিটপি বলেছেন: আমাদের দেশে গরুর কেজি ৭০০ টাকা, ভারতে কত?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.