নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

ব/য়/ক/ট ই/ন্ডি/য়া/ন প্রোডাক্ট!

২৭ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:৩১

আজ সন্ধ্যায় বাজারে গিয়ে ভাবলাম 'ব/য়/ক/ট ই/ন্ডি/য়া/ন প্রোডাক্ট' ক্যাম্পেইন কেমন চলছে তা দেখি! আমি যে তিনটে মুদি দোকান থেকে মাসের নানান নিত্য প্রয়োজনীয় দ্রব্য কিনে থাকি, তাদের কাছে জিজ্ঞেস করলাম। তারা যা জানালো, তার সারাংশ হচ্ছে, বিষয়টা অনেকেই জানে, দ্রব্যাদি কেনার সময়ে ই/ন্ডি/য়া/ন পন্য দিয়েন না বলে নানান কথা উচ্চারন করে! কিন্তু বাজারে অনেক দ্রব্যের বিকল্প নেই বলা চলে, ফলে সেই সকল দ্রব্য নেয়াই লাগে। যে সকল দ্রব্যের পরিপূরক আছে সেই দেশি দ্রব্যের দামও একটু বেশি! মানে মানুষের মন চাইলেও অনেক কিছু এড়িয়ে বাজার করতে পারছে না! মনের বাইরে যাচ্ছে তবুও অল্প বিস্তার হলেও কিনতে হচ্ছে!

আমি মায়ের ও আমার সংসারে বাজার করি সেই ১৯৮৫ সাল থেকে! ২০০৫ সালের আগে প্রায় প্রতিটা নিত্য পন্য দেশি উৎপাদনের পাওয়া যেত, এই দেশেই কারখানা ছিলো, বিকল্প হিসাবে শুধু কয়েকটা ই/ন্ডি/য়া/ন নয়, আরো অনেক দেশের থাকত! কিন্তু এর পরের বছর গুলোতেই আমাদের সেই সকল পন্য, কারখানা গুলো কোথায় যেন হারিয়ে গেল, এর ধারায় ই/ন্ডি/য়া/ন পন্য গুলো আমাদের ঘরে প্রবেশ করে ফেলল! আমাদের দেশের অনেক পন্যের কল-কারখানার ই/ন্ডি/য়া/র লোকেরা কিনে নিয়েছে, মোটাদাম পেয়ে বিক্রি করেছে বা বাধ্য হয়েছে, আর এই ফাঁকে ওরা তাদের দেশ থেকেই বলা চলে সব কাঁচামাল ও অন্যান্ন প্যাকেজিং সামগ্রীও নিয়ে আসছে, ট্রেডিং ব্যবস্থায় পরিপূর্ন সব দ্রব্য নিয়ে আসা তো এখন পানি পানের মত ব্যাপার!

বলার কিছু দেখি না, সব কথা বলাও যায় না! আমাদের দেশের উচু/ধনীদের কঠোর লোভ, ক্ষ/ম/তা/সী/নদের অদুরদর্শিতাই আমাদের কোথায় নিয়ে যাচ্ছে কে জানে!

ছোট একটা উদাহরণ দেই, বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেড (BEOL), যাদের রূপচাঁদা সোয়াবিন তেল সহ নানান প্রোডাক্ট কে না চিনেন বা না খেয়েছেন বা কিনেছেন! আমি যতদুর জানি এই কোম্পানী এই দেশে এসেছিল মালয়শিয়া সিঙ্গাপুর থেকে এবং তারাই তাদের প্রোডাক্ট গুলোর মান নিয়ন্ত্রন সহ বাজারজাত করত, ভেজ্যতেলের বাজারে তাদের নানান প্রোডাক্টের সাফল্য ছিল অতুলনীয়, আর এখন শুনি এটা নাকি ই/ন্ডি/য়া/র বিজ্ঞ/ধনী আ/দা/নী গ্রু/পে/র, মানে তারা কিনে নিয়েছে, মালয়শিয়া/সিঙ্গাপুর ফিরে ফিরে গিয়েছে! এমন খুঁজে দেখলে প্রায় সব গেছে!

#boycotindianproduct #BoycotIndianProducts

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৭ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:৫২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আফসোস!

২| ২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ১:০২

কামাল১৮ বলেছেন: সবার আগে পিয়াজ ও চাউল বয়কট করতে হবে।

৩| ২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ১:১০

হাসান কালবৈশাখী বলেছেন:

এর আগে তো ফ্রান্স বয়কট করেছিলেন।
সেটার খবর কি? মনে হয় ফ্রান্স অলরেডি ধ্বংস হয়ে গেছে।

আচ্ছা বিদেশে কথা বাদ দিলাম দেশী বয়কট এর খবর কি?
যেমন বলেছিলেন ট্যাক্স দিবেন না ভ্যাট দিবেন না গ্যাস বিল দিবেন না পানির বিল দেবেন না ফোন বিল দেবেন না।
সেই বিল বয়কটের খবরটা কি শুনি?

৪| ২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ২:৫৫

কলাবাগান১ বলেছেন: উনাদের গুরু পিনাকী দাদা আজ কে বলেছে যে পাড়ায়/মহল্লায় ভারত বয়কট এর কমিটি বানাতে, তাই আপনি কি এখন ব্লগে কমিটি বানাবেন..তার জন্য এই পোস্ট......?

নিজে যেদিন একটা সুচ বানাতে পারবেন, সেদিন যারা মংগল গ্রহে রকেট পাঠাাতে পারে তাদের পন্য বয়কট করুন।

৫| ২৮ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৯:১৩

রাজীব নুর বলেছেন: বয়কটের মধ্যে আমি নাই।

৬| ২৮ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৯:২০

অপু তানভীর বলেছেন: সিরিয়াসলি আপনার মনে হয় যে সাধারণ পাবলিক পিনাকি বলদের কথা শুনে ইন্ডিয়ান প্রোডাক্ট বয়কট করবে?
আজ পর্যন্ত বাঙালী কোন বয়কট সফল করতে পেরেছে?

আমি ইন্ডিয়ার ওরিও বিস্কুটটা পছন্দ করি । আমাদের দেশে ডোরিও নামের সেই বিস্কুটের বিকল্প আছে । খেয়ে দেইখেন দুইটার স্বাদ । এরপর ডেইমিল্ক কিটকেট যেই গুলো ইন্ডিয়া থেকে আসে সেগুলো আমার পছন্দ । যতদিন না স্বাদে, গুণে ও মানে এই জিনিস গুলোর সমকক্ষ জিনিস আসছে ততদিন আমি আমাদের দেশের এই টাইপের জিনিস খাবো না। ওদেরটাই খাবো ।

আর বিএনপির আর ভরাডুবির কারণ হচ্ছে এই সমস্ত অনলাইন বলদের লেজ ধরে থাকা । দেশের মানুষ আর যাই হোক এই অনলাইণ বিপ্লবীদের পেছনে যাবে না।

৭| ২৮ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৯:৪৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমি কোনোকালেই 'বয়কট' 'ময়কট'-এর মধ্যে যাইতে পারি নাই। বাজার করি নিজেই। বাজারে যেটা গুণেমানে একটু ভালো, এবং সামর্থ্যের মধ্যে কুলায়, সেটাই কিনি।

আমরা যতই 'বয়কট' আন্দোলন করি, তাতে কোনো লাভ হবে না, হলেও তা অতি নগণ্য। বাজারে যাইয়া প্রতিটা মানুষই আমার মতো কম মূল্যের জিনিস কিনবে। যেটা দামে কম, সেটা দেশী, নাকি বিদেশী, এগুলোর তোয়াক্কা করবে খুব কম পাবলিকই।

তাহলে লাভ হবে কখন? যখন উৎপাদনকারী দেশ ঘোষণা দেবে, অমুক দেশে তমুক পণ্য পাঠানো বন্ধ, তখন আমরা নিজেরাই বাধ্য হয়ে দেশী পণ্য কিনে ধন্য হবো। আর, দ্রব্যমূল্যের ভারসাম্য রক্ষার জন্য দেশেও তখন মিল-ফ্যাক্টরি গড়ে উঠবে। একটা উদাহরণ দিই। ২০১৫ বা ২০১৬'র ফেব্রুয়ারিতে বিএসএফ-এর এক সৈনিক নিহত হবার পর গরু পাঠানো বন্ধ করে দেয়। তাৎক্ষণিকভাবে এ দেশের গরু-ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হলেও এবং কোরবানির গরুর দাম বেড়ে গেলেও বোর্ডার এলাকাসহ সারাদেশে গরুর খামারের সংখ্যা বেড়ে যায় প্রচুর পরিমাণে। পরবর্তী ২/১ বছরের মধ্যেই গরুর দাম একটা ভারসাম্যে চলে আসে। এর ফল বাংলাদেশের জন্য খুব ভালো হয়েছে।

তবে, একটা জিনিস সত্য, বাজারে গেলে পকেট ফাঁকা হতে সময় লাগে না। প্রতিদিনের খবরে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ একটা বড়ো ইস্যু থাকে, সরকার আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে। সেই চেষ্টার ফল আমরা আম-পাবলিক হয়ত আজকাল-পরশুর মধ্যেই দেখিতে পাইব।

৮| ২৮ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৫২

মোগল সম্রাট বলেছেন:



গ্লোবাল ভিলেজে এখন ওসব বয়কট ফয়কট কোন কামের না। হুদাই ক্যাচাল।

৯| ২৮ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ১:২৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

হাসান কালবৈশাখী বলেছেন:
এর আগে তো ফ্রান্স বয়কট করেছিলেন।
সেটার খবর কি? মনে হয় ফ্রান্স অলরেডি ধ্বংস হয়ে গেছে।
আচ্ছা বিদেশে কথা বাদ দিলাম দেশী বয়কট এর খবর কি?
যেমন বলেছিলেন ট্যাক্স দিবেন না ভ্যাট দিবেন না গ্যাস বিল দিবেন না পানির বিল দেবেন না ফোন বিল দেবেন না।
সেই বিল বয়কটের খবরটা কি শুনি?

১০| ২৮ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:০১

ঢাবিয়ান বলেছেন: বয়কট ইন্ডিয়ান প্রোডাক্ট বললেই যে সব ক্ষেত্রে তা করা সম্ভব তা নয়। তবে মানুষ চাইলে নির্ভরতা কমাতে পারে। চাল , ডাল, তেল বা নিত্য প্রয়োজনীয় জিনিষ চাইলেই বয়কট করা সম্ভব নয় । তবে যা বয়কটা করা অসম্ভব কিছু নয় তা বয়কট করাই উচিত। দেশের স্বার্থেই ইন্ডিয়ান চ্যানেল, বাংলাদেশের সিনেমা হলে গিয়ে ইন্ডিয়ান ছবি দেখা, ইন্ডিয়ান জামা কাপড়, প্রসাধনী সামগ্রী ইত্যাদি বয়কট করাই উচিত।

১১| ২৮ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:৪০

অরন্যে রোদন - ২ বলেছেন: পারলে সবার আগে ভারতীয় ভিসা সেন্টারগুলোতে ফাকা করুন।
প্রতিদিন যে পরিমান ভারতীয় পন্য মানুষ লাগেজে ভরে আনছে তাতে আর দেশে দোকান থেকে না কিনলেও চলে।

১২| ২৮ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৫২

রানার ব্লগ বলেছেন: বয়কট ভারতীয় প্রডাক্টে আমার কোন সমস্যা নাই কিন্তু বয়কট করে দেশী প্রডাক্টের দাম বাড়িয়ে গলা কাটার প্রতিযোগীতায় নামলে তার কি কি শাস্তী হবে তার আইন পাশ করুন। উদাহারনঃ গরু ও গরুর মাংস।

১৩| ২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:১৮

বাকপ্রবাস বলেছেন: বয়কট তাৎক্ষনিক প্রতিক্রিয়া। শব্দটা উচ্চারণ করতে করতে মাথায় সেট হয়ে যাবার বিষয়। বয়কট হবেনা, যেটা হবে সেটা হল, কেনার সময় বিকল্প আছে কিনা দেখা, সেই মানের মানসিক্ত গড়তে অনেক সময় লাগবে তবে যারা চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা যেন দমে না যায়

১৪| ২৯ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ২:৪৩

কাঁউটাল বলেছেন: এর চেয়ে ব্রাক রে বয়কট করেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.