নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাতাল ঋত্বিক আমি, প্রেমকথা আমার ঋগ্বেদ

আরণ্যক রাখাল

মাতাল ঋত্বিক আমি, প্রেমকথা আমার ঋগ্বেদ

আরণ্যক রাখাল › বিস্তারিত পোস্টঃ

সামুতে যদি জীবনানন্দ ব্লগিং করতেন (ফান পোস্ট) :) :) :)

২০ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:২৫

জীবনবাবুর মন আজ বড়ই বেচাইন। কিছুই ভাল লাগছে না তার। খুব ভোরে ঘুম থেকে ওঠা তার অভ্যাস। আর ঘুম থেকে উঠেই তিনি চলে যান নদীর তীরে। সেখানে প্রাতঃকৃত্য সেরে গাছের ডাল দিয়ে দাঁত মাজতে মাজতে সকালের বাতাস উপভোগ করেন। বাড়িতে এটাস্ট-বাথ থাকা শর্তেও তিনি যে খোলা মাঠে পায়খানা করে বেড়ান এজন্য তার স্ত্রী লাবণ্যের সাথে প্রতিদিন খিটিমিটি লেগেই থাকে। এইতো সেদিন সকালের কথা। তিনি দাঁত মাজতে মাজতে বাড়িতে ঢুকছেন, তার মাথায় একটা কবিতার লাইন চলে এসেছে হঠাৎ করে, মন মেজাজ খুব ভাল। কিন্তু বাড়িতে ঢুকতেই গিন্নীর চিল চিৎকারে তার কান ঝালাপালা হয়ে গেল।
“বলি, মিনশে, তুমি আমার মান সম্মান বলে কিছু আছে সেটা ভুলে গেছ, নাকি?” গিন্নী খুন্তি হাতে চিবিয়ে চিবিয়ে উচ্চারণ করেন। জীবনবাবুর ভয় হয় এই বুঝি খুন্তিটা তীরের মত উড়ে এসে তার প্রাণনাশ করল।
তিনি মিনমিন করে বলেন, “আমি আবার কী করলাম?”
“তুমি কি মনে কর মানুষের চোখ নেই, নাকি? তুমি যে আজ তিন্নিদের পুকুরপাড়ে পায়খানা করেছে, এটা ওরা দেখে পাড়ার সবাইকে বলে বেড়াচ্ছে! আমি এখন পাড়ার মানুষের কাছে মুখ দেখাই কীকরে?”
জীবনবাবু বললেন, “ওরা না হয় আমার পুটু দেখেছেন, তাই বলে তুমি মুখ দেখাতে পারবে না কেন?”
“ছিঃ তুমি মানুষ!”
এটা বলেই লাবণ্য কান্না শুরু করে দিলেন। জীবনবাবু ‘কী কর, কর কী’ বলে সান্ত্বনা দিতে তার মাথায় মুখে হাত বুলাতে লাগলেন। লাবণ্য এক ঝটকায় তার হাত সরিয়ে দিয়ে থুঃ থুঃ করে বলেন, “ছোঁবে না আমায়। তোমার হাত অপরিষ্কার। দূর হও!”
সেদিন জীবনবাবুর আর কবিতাই লেখা হয়নি।
কিন্তু আজকের তুলনায় সেদিনকার ফ্যাসাদটা ছিল নস্যি। আজ তার মাথার চুল ছিঁড়তে ইচ্ছে করছে।
কিছুদিন আগে একটা ছাগুকে তিনি তার ফ্রেন্ডলিস্ট থেকে রিমুভ করে দিয়েছিলেন। সেই ব্যাটা বলেছিল, “তোকে দেখে নিব রে জিবইন্না”।
জীবনবাবু কিছু মনে করেননি। ছাগল তো ম্যা ম্যা করবেই। কিন্তু সে যে সত্যি সত্যি এমন একটা কাণ্ড ঘটাবে এটা তিনি স্বপ্নেও ভাবেননি। সেই ব্যাটা, ডিএসএলআর দিয়ে তার খোলা মাঠে প্রাতঃকৃত্যের ছবি তুলে নিয়েছে। কিছুক্ষণ আগে জানিয়েছে ফোন করে। বলেছে, “এবার কী করবি বাছাধন!”
জীবনবাবু অবশ্য বলেছে, “তোর যা ইচ্ছা কর। ফটোশপের কারবার বলে চালিয়ে দেব”
ছাগুটা বলেছে, “সে তুই যা ইচ্ছা বল। আমি আপ করবই পিকগুলা। আমার অবশ্য এটা করতে খারাপ লাগবে। কারণ তোর কবিতা আমার ভাল লাগে। তোকে লাস্ট চান্স দিতেছি, এক ঘণ্টার মধ্যে আমাকে আনব্লক করে আবার রিকু পাঠা। নয়তো পিক আপ করে দেব। তুই তো জানিস আমি সেলিব্রেটি। দশ মিনিটেই ভাইরাল হয়ে যাবে”।
এটা শোনার পর থেকেই জীবনবাবুর মন বেচাইন। তিনি কোন কাজেই মন বসাতে পারছেন না।
কাল রাতে তিনি একটা কবিতা লিখে রেখেছেন। ঠিক করলেন, সেটাই সামুতে পোস্ট করে দেবেন। পজিটিভ কিংবা নেগেটিভ কিছু ফিডব্যাক তিনি পাবেন। সেটাই তার মন ভাল করে দেবে। তাছাড়া ছাগুর চিন্তা থেকেও মুক্তি মিলবে। তিনি ঠিক করেই ফেলেছেন, ঐ ব্যাটাকে আনব্লক করবেন না। এতে যা হয় হবে।
জীবনবাবু সামুতে পোস্ট করলেন।
“সুরঞ্জনা, ওইখানে যেয়ো নাকো তুমি,
বোলো নাকো কথা ওই যুবকের সাথে;
ফিরে এসো সুরঞ্জনা
নক্ষত্রের রূপালি আগুন ভরা রাতে;
ফিরে এসো এই মাঠে, ঢেউয়ে;
ফিরে এসো হৃদয়ে আমার;
দূর থেকে দূরে- আরো দূরে
যুবকের সাথে তুমি যেয়ো নাকো আর।”
কিন্তু পোস্ট করেই পড়লেন বিপদে। আধঘণ্টা হয়ে গেল, কেউ মন্তব্য করলো না! আর পঠিতও হয়েছে মাত্র সাতবার। মনের দুঃখে ভাবলেন, পোস্টটা ড্রাফট করে দেবেন। কিন্তু তখনই সুকুমার রায়ের আগমন।
সুকুমার কমেন্ট করলেন, “প্রথম হইছি। চা দেন।”
জীবনবাবুর পোস্টের মন্তব্যসমুহঃ-
১। সুকুমার রায়ঃ- প্রথম হইছি। চা দেন।
লেখক বলেছেনঃ- সুকুমার ভাই, চা ফ্লাক্সে রাখছিলাম। ঠাণ্ডা হয়ে গেছে। থামেন, গরম করে আনি। ওয়েট এ বিট। আপনি কিন্তু কইলেন না, কবিতা কেমন লেগেছে।
২। সুকুমার রায় বলেছেনঃ- কবিতা ভাল লাগল। ধন্যবাদ
লেখক বলেছেনঃ- আপনাকেও ধন্যবাদ। আর এই লন চা।
৩। শ্রী রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেনঃ- চিত্ররুপময়!
লেখক বলেছেনঃ- ধুর বাল, আপনি আমার প্রত্যেকটা পোস্টে গিয়া খালি এক কথা কন। চিত্ররুপময়! এরপর থেকে এই রকম কমেন্ট করলে আমার পোস্টে ব্যান করে দেব।
৪। সৈয়দ মুজতবা আলি বলেছেনঃ- কবিতাটা পড়লুম। খাসা হয়েছে।
কিন্তু রবিবাবুর সাথে আপনি ব্যবহারটা ভাল করলেন না। হাজার হলেও সিনিওর ব্লগার।
লেখক বলেছেনঃ- ধন্যবাদ আলী সাহেব।
রবি ব্যাটাকে ঠিকই বলেছি। আমার প্রত্যেকটা পোস্টে গিয়া বলে, ‘চিত্ররুপময়’! আসলে ব্যাটা কবিতা পড়েই না। রেডিমেড কমেন্ট করে। শালা একটা হিটসিকার। সবার পোস্টে মন্তব্য করে নিজের হিট বাড়ায়।
৫। জসীমউদদীন বলেছেনঃ- আপনি আমার পোস্টে গিয়া মাইনাস দিয়া আসছেন। আমি কিন্তু আপনার পোস্টে প্লাস দিলাম। কারনঃ-
যে মোরে দিয়াছে বিষেভরা বাণ, আমি দেই তারে বুকভরা গান/
মাইনাস পেয়ে তারে প্লাস করি দান, সারাটি জনম ভর!
++++++++++
লেখক বলেছেনঃ থ্যেংকু
৬। মহাকবি মাইকেল মধুসূদন বলেছেনঃ- বাংলা কবিতার আর কিছু থাকলো না! কাকের চেয়ে কবির সংখ্যা বেশি হয়ে যাচ্ছে। যার যেমন ইচ্ছা লিখছে, তাই নাকি আবার কবিতা। ‘আমার’, ‘আর’, ‘তোমার’ মিলিয়ে লিখলেই কবিতা হয়ে গেল? মনে রাখবেন, আমি কবিতা লেখার জন্য ফ্রান্স পর্যন্ত গিয়েছি।
লেখক বলেছেনঃ- ফ্রান্স গেছেন এটা ঘটা করে বলে বেড়ানোর কী আছে? কবিতা লেখার জন্য ফ্রান্স গেছেন না সুইপারি করার জন্য গেছেন, জানা আছে। কতো দেখলাম! আর ফ্রান্স গেছেন ভাল হইছে, তাইলে ফ্রেঞ্চ ব্লগে লিখুন না; বাংলা ব্লগে কী করেন? কবিতা লেখা আমাকে আপনার কাছে শিখতে হবে?
৭। কবিতা সিংহ বলেছেনঃ- ভাইয়ুউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউ
কবিতা সুন্দর হয়েছে, ভাইয়ুউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউ
লেখক বলেছেনঃ- অ্যান্টিইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইই, এতো জোরে ডাকতেছ কেন?
৮। কবিতা সিংহ বলেছেনঃ- আমি তোমারে ভাইয়া বললাম, তুমি আমাকে অ্যান্টি ডাকলা ক্যান?
লেখক বলেছেনঃ- সরি। মুখ ফস্কে বেড়িয়ে গেছে। (অনেকগুলা ইমো)
৯। সুকান্ত ভট্টাচার্য বলেছেনঃ- ভাল লাগা রেখে গেলাম।
লেখক বলেছেনঃ- ধন্যবাদ
১০। কাজী নজুরুল ইসলাম বলেছেনঃ- মামা, গাঞ্জা খ্যায়া কবতে লিখছ নাকি? হৃদয় আবার ঘাস হয় ক্যামনে? আর তুমি কি গরু যে ঘাস চাও?
লেখক বলেছেনঃ- ধন্যবাদ
১১। প্রেমেন্দ্র মিত্র বলেছেনঃ- শালা নিজের চেহারাটা আয়নায় দেখছিস? গোলালুর মতন পেট বানাইছো। সুরঞ্জনা ওই যুবকের সাথে না গিয়া তোর কাছে থাকব ক্যা? নাদুসনুদুস শরীরটা ছাড়া তোর আর আছেটা কী!
লেখক বলেছেনঃ- তুই ভাগ শালা
১২। কলিকাতা হারবাল বলেছেনঃ- সুপ্রিয় কবি, বিভিন্ন মাধ্যমে আমরা জানতে পেরেছি, আপনি দাম্পত্য জীবনে অসুখী। আপনাদের মত মানুষদের জন্যই আমরা বানিয়েছি, কস্তূরী যুক্ত শাহী মদদ। যা সেবনে আপনার দুর্বল স্বাস্থ্য হয়ে উঠবে ঘোড়ার মত শক্তিশালী। দাম্পত্য জীবনে আসবে আনাবিল সুখ ও আনন্দ। মূল্য মাত্র ১৮০০ টাকা। এক ফাইলই যথেষ্ট!
সুন্দর কবিতা। চমৎকার
লেখক বলেছেনঃ- *দার টাইম নাই
১৩। কলিকাতা হারবাল বলেছেনঃ- আমাদের কস্তূরী যুক্ত শাহী মদদ সেবন করলে টাইম ঠিকই পাবেন
লেখক বলেছেনঃ- ভাই সামুতে বিজ্ঞাপন দেয়ার নির্দিষ্ট জায়গা আছে। প্লিজ ঐখানে যোগাযোগ করেন। পোস্টে এসে এগুলো করবেন না।
১৪। মলয় রায়চৌধুরী বলেছেনঃ- লতা-পাতা-ফুল-ফল, এই আকাশ বাতাস মাটি পানি ছাড়া আর কিছু লেখার জন্য পাচ্ছেন না?
লেখক বলেছেনঃ- ধন্যবাদ
১৫। বড়ু চণ্ডিদাস বলেছেনঃ- ভাল লাগে নাই। কৃষ্ণ কৈ? রাঁধা কৈ? রাধাকৃষ্ণ ছাড়া কবিতা হয়? “সুরঞ্জনা, ওই খানে যেয়ো নাকো তুমি” না লিখে “রাধিকা, ওইখানে যেয়ো নাকো তুমি” লিখলে কবিতাটাকে মোটামুটি ভাল লাগত। কিন্তু এটা কিছুই হয়নি। মাইনাচ
লেখক বলেছেনঃ-
না না চাই না, আমি চাই না
প্রশংসা খুব বেশি!
চণ্ডাল বাবা পোস্ট পড়ছে,
আমি তাতেই খুশী!
১৬। হুমায়ূন আহমেদ বলেছেনঃ- নতুন ব্লগার হিসেবে আমার ভাল লেগেছে
লেখক বলেছেনঃ- ভাল লাগার বেলায় আবার নতুন ব্লগার, পুরাতন ব্লগার কি রে ভাউ?
১৭। কায়কাউসপুত্র সাইয়েদ জামিল বলেছেনঃ- এই মন্তব্যটি মুছে ফেলা হয়েছে, মন্তব্য করার সময় ব্লগ ব্যবহারের শর্তাবলীর দিকে খেয়াল রাখুন। শর্তাবলী
১৮। হুমায়ূন আজাদ বলেছেনঃ- পুরুষতান্ত্রিক কবিতা। কবিতাটার লেখক (কবি বলব না। সবাই কবি নন, কেউ কেউ কবি) যে নিজের পুরুষ পরিচয় ভুলতে পারেননি, সেটা কবিতাটা পড়লেই বোঝা যায়। এখানে তিনি সুরঞ্জনাকে অন্য যুবকের সাথে যেতে নিষেধ করেছেন। কেন? সে কি স্বাধীন নয়? তাকে বারণ করবেন কেন? যখন সুরঞ্জনা তার কথা অগ্রাহ্য করে চলে গেল, তখন তিনি সুরঞ্জনাকে অপবাদ দিতেও ছাড়লেন না। তার হৃদয় ঘাস হয়ে গিয়েছে বলে গঞ্জনা করলেন। আর ওই প্রেমিককে বললেন গরু! এটা কতোটা বাজে মানসিকতার পরিচয় সেটা বুঝতে পারলে অবাক হতে হয়।
জীবনবাবু, আধুনিক হন।
লেখক বলেছেনঃ- আপনি এতো বেশি বোঝেন ক্যান?
১৯। লাবণ্য দাশ বলেছেনঃ- সুরঞ্জনাটা কে? আমার জীবনটা কি নষ্ট না করে তোমার শান্তি হচ্ছে না? বাড়িতে তো এমন কাজ করেছো যে, কাউকে মুখ দেখাতে পারছি না। এখন সুরঞ্জনা সুরঞ্জনা করে চিল্লিয়ে পাড়া মাথায় করছো। তুমি কি মানুষ?
লেখক বলেছেনঃ- তুমি না ব্লগিং ছেড়ে দিয়েছ! আবার এলে যে!
২০। আহমদ শরীফ বলেছেনঃ- এই রকম লতা-পাতা কবিতা নির্বাচিত পাতায় স্থান পাইল কেমনে, ম্যান। মডু কি সিনিয়র ব্লগারদের পোস্ট না পড়েই নির্বাচিততে স্থান দিয়ে দেয়? সিনিয়রিটিই কি সব?
{লেখক এই মন্তব্যের কোন জবাব দেননি}
২১। আনিসুল হক বলেছেনঃ- আমি ‘মা’ নামের একটা ধারাবাহিক উপন্যাস লিখছি। সেখানে আপনার উপস্থিতি কাম্য। লিংক দিলাম
লেখক বলেছেনঃ- ম্যা ম্যা ম্যা
২২। শামসুর রাহমান বলেছেনঃ- ৪র্থ ভাললাগা, ভ্রাতা।
+++
ইদানিং খুব কম লিখছেন। আপনার কবিতা নিয়মিত চাই
লেখক বলেছেনঃ- শুভ দুপুর শামসু
২৩। আরণ্যক রাখাল বলেছেনঃ- ভাল লেগেছে। চমৎকার কবিতা। শুভকামনা
লেখক বলেছেনঃ- লোকে বলে আমার ব্লগে নাকি চাঁদ এসেছে/ না গো না, আমার ব্লগে আরণ্যক এসেছে!
অনেক অনেক অনেক ধন্যবাদ সুপ্রিয় ব্লগার। আপনার মত প্রতিভাবান ব্লগারের মন্তব্য পেলে সর্বদা অনুপ্রাণিত হই। তাছাড়া আমি ছোটবেলা থেকেই আপনার কতো বড় ফ্যান আপনি জানেন? আমি আপনার সব লেখাই পড়েছি। পড়ি আর ভাবি, ‘এই মানুষটা এতো সুন্দর লেখে ক্যামনে’। বাংলা ব্লগে আপনার মত ট্যালেন্ট আর কেউ নেই। আপনি হলেন বাংলার শেক্সপিয়ার। আমাদের ভাগ্য ভাল যে আপনি আমাদের মধ্যে আছেন। আপনি না থাকলে যে বাংলা ভাষার, বাংলা ব্লগের যে কী হতো, ভাবতেই পারি না! আহহহহ কতদিন আশায় আশায় বসে ছিলাম যে আমার ব্লগে আরণ্যক রাখাল কমেন্ট করবেন; আমি ধন্য হব। আজ সে আশাও পূর্ণ হলো। সত্যি, আজ আমার কবি জীবন ধন্য!
এ পর্যন্ত জীবনবাবুর কবিতাটি মাত্র ৭৩ বার পঠিত হয়েছে। কিন্তু তিনি বুঝতে পারছেন না, মাত্র ৭৩ বার পঠিত হয়ে কীভাবে কবিতাটা আলোচিত ব্লগে স্থান পেল যেখানে তার বনলতা সেন কবিতাটি ৪০০ বার পঠিত হয়েও আলোচিত ব্লগে স্থান পায়নি!
[পুরাই ফান পোস্ট। এটাকে সিরিয়াসলি নিয়ে আমাকে লজ্জায় ফেলবেন না, প্লিজ প্লিজ প্লিজ।]
১৪/০১/২০১৬
[সামুতে আমার ব্লগিং এর এক বছর হয়ে গেল। আমি ছাইপাঁশ, ভাল-মন্দ যাই লিখি না কেন, সেটা সামুর বদৌলতেই। যারা আমার পাশে আছেন/ছিলেন, আমি যাদের পাশে আছি/ছিলাম, যাদের কাছ থেকে অনুপ্রেরণা পাচ্ছি/পেয়েছি, যাদের অনুপ্রেরণা দিয়েছি/দিচ্ছি, যাদের গালিগালাজ করেছি এবং যারা আমাকে করছেন/করেছেন- সবাইকে অনেক অনেক অনেক ধন্যবাদ। আশা করি আরো আশি-নব্বই বছর ব্লগিং করতে পারবো! (তাহলে বাঁচব কত দিন?) লং লিভ সামু।]

মন্তব্য ১৩৫ টি রেটিং +২৪/-০

মন্তব্য (১৩৫) মন্তব্য লিখুন

১| ২০ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৩৫

কল্লোল পথিক বলেছেন: ভাল লেগেছে। চমৎকার লিখেছেন। শুভকামনা জানবেন।

২০ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:০৪

আরণ্যক রাখাল বলেছেন: ধন্যবাদিউ

২| ২০ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৩৬

জুন বলেছেন: এ পর্যন্ত জীবনবাবুর কবিতাটি মাত্র ৭৩ বার পঠিত হয়েছে। কিন্তু তিনি বুঝতে পারছেন না, মাত্র ৭৩ বার পঠিত হয়ে কীভাবে কবিতাটা আলোচিত ব্লগে স্থান পেল যেখানে তার বনলতা সেন কবিতাটি ৪০০ বার পঠিত হয়েও আলোচিত ব্লগে স্থান পায়নি #:-S
যারা আমার পাশে আছেন/ছিলেন, আমি যাদের পাশে আছি/ছিলাম, যাদের কাছ থেকে অনুপ্রেরণা পাচ্ছি/পেয়েছি, যাদের অনুপ্রেরণা দিয়েছি/দিচ্ছি, যাদের গালিগালাজ করেছি এবং যারা আমাকে করছেন/করেছেন- সবাইকে অনেক অনেক অনেক ধন্যবাদ। আশা করি আরো আশি-নব্বই বছর ব্লগিং করতে পারবো! :-* :-/
বর্ষপুর্তির শুভেচ্ছা আরন্যক ।

২০ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫৮

আরণ্যক রাখাল বলেছেন: থেংকু জুন

৩| ২০ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৪৪

রবিন্দ্রনাথ ঠাকুর বলেছেন: চিত্ররুপময়!

২০ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:২১

আরণ্যক রাখাল বলেছেন: ছামুয়ান খিল মি পিলিচ :)

৪| ২০ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৪৭

মেঘ নাকি রোদ্দুর বলেছেন: হেঁ হেঁ হেঁ,
আপনি আমার পোস্টে গিয়া মাইনাস দিয়া আসছেন। আমি কিন্তু আপনার পোস্টে প্লাস দিলাম। কারনঃ-
যে মোরে দিয়াছে বিষেভরা বাণ, আমি দেই তারে বুকভরা গান/
মাইনাস পেয়ে তারে প্লাস করি দান, সারাটি জনম ভর!

আপনার পোস্টে আমিও পিলাচ দিলুম

২০ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৫৬

আরণ্যক রাখাল বলেছেন: থেংকু!
আমি কাউকে প্লাস দেইনা এইটা একটা খারাপ অভ্যাস| পাল্টাইতে হবে

৫| ২০ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৫৩

নিমগ্ন বলেছেন: হুঃ হা হা হাঃ B-))

২০ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৫৩

আরণ্যক রাখাল বলেছেন: হে হে হে :)

৬| ২০ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৫৮

কালের সময় বলেছেন: হিব্বিফুরে =p~

২০ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:০১

আরণ্যক রাখাল বলেছেন: :) :) :)

৭| ২০ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:০৬

রূপক বিধৌত সাধু বলেছেন: কোন এক বিচিত্র কারণে জীবনদার ফ্রেন্ডলিস্ট থেকে অানফ্রেন্ড হওয়া জনৈক তরুণ বলেছেন, "কী বা.ছা লিখেন? অামিও একসময় অাপনার চেয়ে ভালো কবিতা লিখতাম । বাদ দিয়ে দিয়েছি ।
লেখক বলেছেন, "বাদ দিলেন কেন?
তরুণ বলেছেন, "সামনে এসএসসি পরীক্ষা ।
লেখক বলেছেন, "লল"!

লাইকখোর মন্তব্য করেছেন, "এ্যাড মি অাই এম ব্লকড!"
লেখক বলেছেন, "মাফ করেন দাদা! অন্যদিকে যান ।"


বর্ষপুর্তিতে শুভেচ্ছা ।

২০ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৩১

আরণ্যক রাখাল বলেছেন: হা হা| তুফান কমেন্ট| ধন্যবাদ সাধু
এরকম একটা লেখা আখতারুজ্জামান আজাদ লিখেছিল| ও লিখেছিল ফেবু ভার্সন আর ব্লগ ভার্সন আমি লিখলাম

৮| ২০ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:২০

সাহসী সন্তান বলেছেন: রাখাল ভাই এই রকম একটা মন্তব্য মিস হয়ে গেছেঃ-

"ভাই এতক্ষণ যাবত ব্লগে অফলাইনে ঘুরঘুর করছিলাম। কিন্তু আপনার কবিতা পড়ার পরে আর লগ ইন না করে পারলাম না। কবিতা সত্যিই অনেক সুন্দর হয়েছে!"

-আমি কিন্তু আসলেই অফলাইনে ঘুরছিলাম? তাইলে এবার বোঝেন ঠ্যালা!

২০ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:২৩

আরণ্যক রাখাল বলেছেন: হা হা| এইডা এডা দরকার ছিল

৯| ২০ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:২৩

আরণ্যক রাখাল বলেছেন: লুল! ওটা কেমনে বাদ গেল!
এই পোস্ট পড়লে এমনিতেই অনেকে গা জ্বলবে| ঐটা লিখলে আরো পিনিকে পড়তে হৈতো

২৪ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৩০

আরণ্যক রাখাল বলেছেন: :) :) ঠিক কইছ

১০| ২০ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:২৬

মামুন ইসলাম বলেছেন: চমৎকার । !:#P

২০ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৩৭

আরণ্যক রাখাল বলেছেন: থ্যাকিউ :)

১১| ২০ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৩৪

সাহসী সন্তান বলেছেন: কথাতো হেইডা! মিছাইলেন ক্যামনে তাই ভাবতাছি! :`> :((

২০ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:০৯

আরণ্যক রাখাল বলেছেন: আমিও খুব দুঃখ পাইছি

১২| ২০ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:২০

উল্টা দূরবীন বলেছেন: জীবন বাবুর ওই পোস্টেতো আমিও মন্তব্য করছিলাম। ডিলেট কইরা দিছে নি? বুঝলাম না বিষয়ডা।

আর যাই হোক আপনার লেখার ভক্ত হয়া গেলাম মাইরি। 'ওরাতো আমার পুটু দেখেছে তাইবলে তুমি মুখ দেখাতে পারবেনা কেন?' লাইটা পড়ে হাসতে হাসতে দুইটান বিড়ি মিস হয়া গেলো। লেখা ভাল্লাগছে।

২০ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৩৩

আরণ্যক রাখাল বলেছেন: মিস করে ফেলছি| আপনার কমেন্টটা যে কৈ গেল!
সেই জইন্য গুরু কৈছে, প্রেম করা আর বিড়ি টানার মধ্যে কুন পার্থক্য নাই| এই দুইটা কাজ করার সময় অন্য কিছু করা যাবে না| গুরুর অভিশাপ লাগবে

১৩| ২০ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:২৮

মহা সমন্বয় বলেছেন: লেখাটা মনে হয় জটিল হইসে.. আগে একটা বিড়ি ধরাইয়া লই..... :#)

২০ শে জানুয়ারি, ২০১৬ রাত ৮:২৩

আরণ্যক রাখাল বলেছেন: মোটেও জটিল নয়| পানির মতন সহজ ভাষায় রচিত একখান ত্যানা এটা|
ধুমপান মৃত্যু ঘটায়|
এটা হলো, পৃথিবীর সবচেয়ে রুড জোক

১৪| ২০ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:২৯

তুষার আহাসান বলেছেন: ::
"৩। শ্রী রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেনঃ- চিত্ররুপময়!
লেখক বলেছেনঃ- ধুর বাল, আপনি আমার প্রত্যেকটা পোস্টে গিয়া খালি এক কথা কন। চিত্ররুপময়! এরপর থেকে এই রকম কমেন্ট করলে আমার পোস্টে ব্যান করে দেব।"
এইটা পড়ে হাসতে শুরু করেছি,এখনও হাসতেই অাছি,
বর্ষপূর্তির শুভেচ্ছা আরণ্যক ভাই।
নতুন বছরের সেরা হাসি এটাই, তাই +

২০ শে জানুয়ারি, ২০১৬ রাত ৮:৫১

আরণ্যক রাখাল বলেছেন: এটা অনেকেই ধরতে পারেনি| আপনি পেরেছেন জেনে খুব ভাল লাগছে| পোস্টটা একটু স্থুল কিন্তু ফান পোস্টে সব চলে|
নির্বাচিততে নেয়ার জন্য সামুকে ধন্যবাদ দিতেই হয়|
সাথে আপনাকেও

১৫| ২০ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৫৬

মিজানুর রহমান মিরান বলেছেন: শুধু ভালো লাগেনি, অসম্ভব ভালো লেগেছে।
সাথে প্রচুর বিনোদন পেলাম। ধন্যবাদ নিবেন...।

২০ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:২৮

আরণ্যক রাখাল বলেছেন: :) :)

১৬| ২০ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:১৫

আবু শাকিল বলেছেন: ভাগ্যের কি নির্মম পাতিহাঁস -সামুতে একবছরেই সবার প্রিয় ব্লগারে স্থান করে নিলি :)
আয় ভাই বুকে আয়-কত্তদিন ভাই-বেরাদররে থাব্রাই না!!
বর্ষপূর্তির শুভেচ্ছা। তোদের এলাকার কি কি বিখ্যাত খাওন-দাওন আছে সব লিয়ে আয়।
নাইলে কিন্তু পোষ্টে মাইনাস।
প্লাস নিয়ে বসে আসি।লাইক বাটন চেপে গেলাম।

২০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৪৭

আরণ্যক রাখাল বলেছেন: খাওন দাওন হপে। আপনারে আমার বিয়াতে পেট পুইরা খাওামু!
বাই, আমার বুকে ব্যাথা, পিলিজ লাগে পরে থাপ্রানি দিয়েন

১৭| ২০ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:১৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: মজাই পেলাম।

ব্যাপক বিনোদন।

২০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৪৮

আরণ্যক রাখাল বলেছেন: থেংকিউ

১৮| ২০ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৫

দিশেহারা রাজপুত্র বলেছেন: বিয়ার ভাই ত্থুক্কু পিয়ার,

অচাম হইছে। B-)

২০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৫৭

আরণ্যক রাখাল বলেছেন: ধইন্না।

১৯| ২০ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৪৩

ভ্রমরের ডানা বলেছেন: হাসিতে হাসিতে আমি খিল খায়া গেছি। হা হা হা। ভাইজান, আপ্নারে ফলো করা শতআনা সার্থক। :#)

২০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:০৫

আরণ্যক রাখাল বলেছেন: আপনারে মজা দিতে পারছি, এতেই মনে হইতেছে পোস্ট সার্থক

২০| ২০ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৫৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: অসাম!!!!!!!!!!!!!!!!!!!!

হাসতে হাসতে ২৩এ আইসা হাসি ডাবল হইয়া গেলু! চান্সে কেমুন নিজেরে চামে চিকনে সেইরাম কইরা নিজের ঢোল নিজেই পিটাইলেন! অবশ্য জীবন বাবু যদি এইরাম করবার পারে আপনের আর দুষ কি;) চালায়া যান। ষ্টার খালি না গোল্ডেন, জুবিলি, প্লাটিনাম সবাই আপ্নের :)

অসাধারন রম্য!
কিন্তুক ( ব্যাপক চিন্তার ইমো) ফুটুক আপ করলো কিনা তাতো কইলেন না :P =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~

২০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:১১

আরণ্যক রাখাল বলেছেন: নাহ, ভ্রাতা, ফটু আপ্লদায় নাই।
থেংকু থেংকু!
ওইটা এমনে এমনে দিসি। পব্লিকেরে একটু বিরক্ত করার লাইগা।
হে হে হে

২১| ২০ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:১১

গেম চেঞ্জার বলেছেন: অসাম অসাম চিন্তাভাবনা। রাইতে ঘুম না হইবার যথেষ্ট কারণ আছে তাইলে। ;) ;)

তয় সামুর কয়েকজনের সাথে মিল বের করলাম ব্যাফুক চিন্তা ভাবনা কৈরা। :)

সুকুমার রায়ঃ প্রামানিক,
শ্রী রবীন্দ্রনাথ ঠাকুরঃ দীপংকর চন্দ,
সৈয়দ মুজতবা আলী < গিয়াসলিটন,
জসীমউদদীন < আহমেদ জি এস,
মহাকবি মাইকেল মধুসূদন < শতদ্রু ,
কবিতা সিংহ < শায়মা,
সুকান্ত ভট্টাচার্য < গেম চেঞ্জার,
প্রেমেন্দ্র মিত্র < নিমগ্ন,
কলিকাতা হারবাল < **,
মলয় রায়চৌধুরী < অপর্ণা মৃন্ময়,
বড়ু চণ্ডিদাস < সুমন কর,
হুমায়ূন আহমেদ =< রক্তিম দিগন্ত,
কায়কাউসপুত্র সাইয়েদ জামিল < যোগী,
হুমায়ূন আজাদ < রাজিয়া সুলতানা,
লাবণ্য দাশ < সেলিম আনোয়ার,
আহমদ শরীফ < রাফা,
আনিসুল হক < বাংলার ফেসবুক,
শামসুর রাহমান < বোকা মানুষ,

কেউ আবার কিছু মনে করবেন না। এটা স্রেফ ফান।

২০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:১৮

আরণ্যক রাখাল বলেছেন: আমি কুন বলব না।
কি কইছেন কইছেন, সব আপনার রেস্পন্সিবিলিটি :) :) :)

২২| ২০ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৩২

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: হা হা হা হা । দারুণ বিনোদন।

বর্ষপূর্তির শুভেচ্ছা রইলো।

২০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:৫৯

আরণ্যক রাখাল বলেছেন: অনেক ধন্যবাদ

২৩| ২০ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:১০

সুমন কর বলেছেন: আপনি হলেন বাংলার শেক্সপিয়ার। আমাদের ভাগ্য ভাল যে আপনি আমাদের মধ্যে আছেন। আপনি না থাকলে যে বাংলা ভাষার, বাংলা ব্লগের যে কী হতো, ভাবতেই পারি না! আহহহহ কতদিন আশায় আশায় বসে ছিলাম যে আমার ব্লগে আরণ্যক রাখাল কমেন্ট করবেন; আমি ধন্য হব। আজ সে আশাও পূর্ণ হলো। সত্যি, আজ আমার কবি জীবন ধন্য! --

চরম হয়েছে। হাসতে হাসতে পড়লাম...... =p~ =p~

+++++

২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:০১

আরণ্যক রাখাল বলেছেন: ধন্যবাদ দাদা

২৪| ২০ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:১৬

তার আর পর নেই… বলেছেন: হাহাহাহাহা হিহিহি হোহোহো
সবরকম হাসলাম। কলিকাতা হারবালের ঐটা ফেবুতে পড়ছিলাম, তবে মনে হয় আরো খারাপ ভাবে। আপনি তো মাত্র আঠারো পিলাচ হইছেন কিন্তু ভাল লিখেন।
কবিতা সিংহ টা কে? এরকম আহ্লাদী স্বর …

২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:০৩

আরণ্যক রাখাল বলেছেন: হাহাহা। ওটা হার্ডকোর ছিল।
ব্লগে তো আমি সেই ভাব নিয়া চলি, তাই অরকমটা দেই নাই
হা হা হা

২৫| ২০ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৫৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সুপ্রিয় ব্লগার , বিভিন্ন মাধ্যমে আমরা জানতে পেরেছি, আপনি দাম্পত্য জীবনে অসুখী। আপনাদের মত মানুষদের জন্যই আমরা বানিয়েছি, কস্তূরী যুক্ত শাহী মদদ। যা সেবনে আপনার দুর্বল স্বাস্থ্য হয়ে উঠবে ঘোড়ার মত শক্তিশালী। দাম্পত্য জীবনে আসবে আনাবিল সুখ ও আনন্দ। মূল্য মাত্র ১৮০০ টাকা। এক ফাইলই যথেষ্ট!
:P :P

২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:১৫

আরণ্যক রাখাল বলেছেন: :) জটিল জায়গায় হাত দিছেন :)

২৬| ২০ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:০০

শায়মা বলেছেন: ৭। কবিতা সিংহ বলেছেনঃ- ভাইয়ুউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউ
কবিতা সুন্দর হয়েছে, ভাইয়ুউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউ
লেখক বলেছেনঃ- অ্যান্টিইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইইই, এতো জোরে ডাকতেছ কেন?
৮। কবিতা সিংহ বলেছেনঃ- আমি তোমারে ভাইয়া বললাম, তুমি আমাকে অ্যান্টি ডাকলা ক্যান?
লেখক বলেছেনঃ- সরি। মুখ ফস্কে বেড়িয়ে গেছে। (অনেকগুলা ইমো)




হাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহা


এই নাম আমার অনেক পছন্দ হয়েছে ভাইয়ু!!!!!!!!!!!!!!!!!!!!


থ্যাংকস থ্যাংকস থ্যাংকস !!!!!!!!!!!!!


জানো সিংহ আমার অনেক প্রিয়!!!!!! আর আমি নিজেও সিংহ রাশি তো!!!!!!!!!!!!!!! :) :) :)


আর কবিতাও আমার অনেক প্রিয় আর দুই এ মিলে এই নাম!!!!!!!!!!!!!!!!


:) :) :)

থ্যাংকস থ্যাংকস থ্যাংকস!!!!!!!!!!!!!!:) :) :)

২৪ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৩৮

আরণ্যক রাখাল বলেছেন: আমি কিছু কৈ নাই। স্বপ্নে জীবনানন্দের পোস্ট দেখছিলাম। তাতে এমন একটা কমেন্ট দেখেছিলাম।
সব তাদের কীর্তিকলাপ। আমি জাস্ট ব্লগে তুলে দিলাম

২৭| ২০ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:২১

চাঁদগাজী বলেছেন:


সমসাময়িক ভাবনা, অনেক ভালো লাগলো

২৪ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৪০

আরণ্যক রাখাল বলেছেন: অবশ্যই সমসাময়িক ভাবনা।
থ্যাংকিউ

২৮| ২০ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৪২

পুলহ বলেছেন: "ওহে রাখাল! কেমনে লিখিলা ইহা
হেমন্তের কুয়াশায় পশাইয়া তোমায়- যখন কশাইব প্রহার,
লক্ষীপেচার মতন যখন যাইবে তুমি কুকড়াইয়া
তখনই বুঝিবা তাহা
কত আশ্বিনী ধানে কত হেমন্তের চাল...." -- আপনার এই লেখা পড়ার পর স্বয়ং জীবনানন্দের রিএকশান খুব সম্ভব এমন হোত ;)

মজার পোস্ট ভাই! ভালো থাকবেন :)

২৪ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৪১

আরণ্যক রাখাল বলেছেন: হা হা হা। চমতকার কমেন্ট।
তবে, জীবনানন্দ খুব শান্ত মানুষ ছিলেন। আমাকে এটলিস্ট প্রহার করতেন না!

২৯| ২০ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৫৬

হৃদয় মালতী বলেছেন: অনেক মজা পেলাম! যদি জীবনানন্দ ব্লগার হতেন তাহলে নিশ্চিত উনার কপালে খুব দুঃখ ছিল।

২৪ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৪৪

আরণ্যক রাখাল বলেছেন: জীবনানন্দ ব্লগার হলে আত্মহত্যা করতেন না। এটা সিওর।
ব্লগিঙ্গের মজা পেলে আর আত্মহত্যা সম্ভব না।
ধন্যবাদ হৃদয় মালতী

৩০| ২০ শে জানুয়ারি, ২০১৬ রাত ৮:৩৩

এস কাজী বলেছেন: হাহাহাহা সুন্দর হয়ছে। ভাল্লাগসে কমেন্ট এবং উত্তরগুলা।

তবে গেইম মামা তো আসল জায়গায় হাত দিয়া ফালাইসে =p~ =p~ =p~

২৪ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৪৫

আরণ্যক রাখাল বলেছেন: না না, মিয়া ভাই। দুইজনের টা ধরতে পারছে খালি।
বাকিগুলা কাল্পনিক

৩১| ২০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:২২

জনম দাসী বলেছেন: সালাম জানবেন হাসান ভাই। জীবনবাবু নামে কি ব্লগে সত্যি কোন লেখক আছেন।

ভাল লাগা রেখে গেলাম, ভাল থাকুন সব সময়।

২৪ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৪৭

আরণ্যক রাখাল বলেছেন: জনম দাসী, এটা আরণ্যকের পোস্ট। হাসান ভাইয়ের পোস্ট না তো!
যাই হোক, জীবনবাবু ব্লগিং করেন না। তিনি ১৯৫৪ সালে আত্মহত্যা করেছেন।
ভাল থাকুন সর্বদা

৩২| ২০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:২৬

উল্টা দূরবীন বলেছেন: তাইলে বলিতেই হয়,
টানিবো বিড়ি, ফেলিবো ছাঁই
গার্লফ্রেন্ড লইয়া ভাইজ্ঞা যাই!! :P

২৪ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৪৮

আরণ্যক রাখাল বলেছেন: হা হা
ভাগেন। নো চিন্তা। এইটা ভাগানোরই বয়স

৩৩| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১:১৭

ফেরদৌসা রুহী বলেছেন: ব্যাপক গবেষণা :)

কার সাথে যে কাকে মিলিয়েছেন তাই ভাবছি :-B

২৪ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫০

আরণ্যক রাখাল বলেছেন: না বস। কারোর সাথে কাউকে মিলাই নাই।
যাদের কথা বলছি, ওরা এতই বড় মাপের যে মিলাতে পারিনি।
তবে কমেন্ট করার ধরনে অনেকের মিল আছে

৩৪| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১:৫৩

প্রামানিক বলেছেন: আমি আগে মন্তব্য করি নাই পুরা পোষ্ট পইড়া তারপর মন্তব্যতে নামছি। আপনি এত বুদ্ধি পান কেমনে? জীবন বাবুর কাহিনী পইড়া হাসতে হাসতে জান শেষ। যদি জীবন বাবু বাইচা থাকতো তাইলে খবর আছিল। আর যদি এই জীবন বাবু আর সুকুমার বর্তমান ব্লগারদের টার্গেট কইরা লেখা হয়, তাইলে তো বাঁশ। অবশেষে আকাশ সমান ধন্যবাদ দিয়া গেলাম।

২৪ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫২

আরণ্যক রাখাল বলেছেন: না না, প্রামাণিক ভাই। কাউকে লক্ষ্য করে লিখিনি।
জাস্ট ফান পোস্ট।
ভাল থাকুন সর্বদা

৩৫| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ২:২০

তানজির খান বলেছেন:
জীবনবাবু অবশ্য বলেছে, “তোর যা ইচ্ছা কর। ফটোশপের কারবার বলে চালিয়ে দেব” হাহাহাহাহা

দারুণ লিখেছেন ফান পোস্ট। শুভকামনা রইল

২৪ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫৩

আরণ্যক রাখাল বলেছেন: অনেক অনেক ধন্যবাদ, তানজির ভাই

৩৬| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ২:২৪

আহসানের ব্লগ বলেছেন: হে ! আপনি আর কী ??? আমি কমেন্ট করলে জীবন বাবু আনন্দে মারাই যাইতো । অভাগা আমার কমেন্ট পায় নাই । :( B:-)

২৪ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫৫

আরণ্যক রাখাল বলেছেন: ভাগ্য ভাল আপনি কমেন্ট করেন নাই। জীবনবাবু অল্প বয়সে মরলে ব্যাপারটা মোটেও ভাল হতো না

৩৭| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ২:৩৮

রেজওয়ান তানিম বলেছেন: বেশ লাগল আমার কাছে।

আপনার বর্ষপূর্তির শুভেচ্ছা।

কবিরা কিন্তু সত্যিই বড় অভাগা

২৪ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫৭

আরণ্যক রাখাল বলেছেন: ধন্যবাদ।
না না, তা কেন হবে?
সাহিত্য কবিতার মূল্যই সবচেয়ে বেশি, যদি সার্থক কবিতা হয়।
জীবনবাবু সার্থক কবি

৩৮| ২১ শে জানুয়ারি, ২০১৬ ভোর ৫:২১

হাসান মাহবুব বলেছেন: The intro was crude, lame and offensive. The rest part lacks quality humor. Mediocre post. You can write far better than this. Happy blogging.

২৪ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫৯

আরণ্যক রাখাল বলেছেন: ঐ জায়গাটুকু বাদ দিতে চেয়েছিলাম। পরে কী মনে করে দিয়ে দিলাম
যাই হোক, সিরিয়াস লেখার আগে একটু ফান করে নিলাম আরকি।
থ্যাংকিউ

৩৯| ২১ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৫৮

অগ্নি সারথি বলেছেন: ব্যাটাকে ঠিকই বলেছি। আমার প্রত্যেকটা পোস্টে গিয়া বলে, ‘চিত্ররুপময়’! আসলে ব্যাটা কবিতা পড়েই না। রেডিমেড কমেন্ট করে। শালা একটা হিটসিকার। সবার পোস্টে মন্তব্য করে নিজের হিট বাড়ায়। - ভাউ রে ভাউ চ্রম হইসে!

২৪ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:০০

আরণ্যক রাখাল বলেছেন: থ্যাংকিউ থ্যংকিউ

৪০| ২১ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১০:১৮

তাশমিন নূর বলেছেন: ভালো লিখেছ। এবার সিরিয়াস লেখায় হাত দাও। শুভকামনা। :-)

২৪ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:১৩

আরণ্যক রাখাল বলেছেন: অলরেডি একটা সিরিয়াস লেখায় হাত দিয়ে ফেলছি।
ধন্যবাদ নূর

৪১| ২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:০৬

কামরুন নাহার বীথি বলেছেন: পুরাই জটিল!!!!! :D :D :D

২৪ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:১৬

আরণ্যক রাখাল বলেছেন: অনেক ধন্যবাদ

৪২| ২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:১৪

হাতুড়ে লেখক বলেছেন: লেখাটা পড়ার আগে সিদ্ধান্ত নিসিলাম যে হাসমু না। পড়ার সময়ও সিদ্ধান্ত সফল করতে মুখটা জোর করে চাপায়া রেখে পড়ার চেষ্টা করসিলাম। ব্যর্থ হইলাম।

২৪ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:১৮

আরণ্যক রাখাল বলেছেন: আপনাকে হাসাতে পেরে ভাল লাগছে

৪৩| ২১ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:১৭

জেন রসি বলেছেন: রাস্তায় হাঁটার সময় সাবধানে থাইকেন! মানুষ না হলেও শালিক কিংবা কাক রুপে কিন্তু অনেকেই বর্তমান থাকতে পারে!! B-)

মাইরালা টাইপের ফান পোষ্ট হইছে! =p~ =p~

+++

২৪ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:১৯

আরণ্যক রাখাল বলেছেন: ওদের ভয়ে বাড়ি থেকে বেরুতে পারছি না

৪৪| ২১ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৩০

কাজী মেহেদী হাসান। বলেছেন: প্রথম অংশটা না দিলেও পারতেন। তবে সুরঞ্জনার কমেন্ট বিষয়ক যা লিখলেন সেটাতে আপনার রসবোধকে বাহবা দেয়াই যাই।
বিশেষত রবীন্দ্রনাথ, প্রেমেন্দ্র মিত্র, কলিকাতা হারবাল, লাবন্য দাশ, আনিসুল হক।

সেই সাথে ফানের আড়ালে বাংলা ব্লগের চিরন্তন সত্য কিছু কথা বলেছেন।

পোষ্টে ++

২৪ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:২০

আরণ্যক রাখাল বলেছেন: ওটা বাদ দিতে চেয়েছিলাম, কী মনে করে দিয়ে দিলাম।
ধন্যবাদ

৪৫| ২১ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:১২

টোকাই রাজা বলেছেন: ১০। কাজী নজুরুল ইসলাম বলেছেনঃ- মামা, গাঞ্জা খ্যায়া কবতে লিখছ নাকি? হৃদয় আবার ঘাস হয় ক্যামনে? আর তুমি কি গরু যে ঘাস চাও?[/sb
:D :D :D :D

২৪ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:২২

আরণ্যক রাখাল বলেছেন: :) :)

৪৬| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ৮:০১

নুরএমডিচৌধূরী বলেছেন: শালা
কপাল টাই
খারাপ
কেঊ চেয়ে দেখলনা

২৪ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:২৫

আরণ্যক রাখাল বলেছেন: আপনার আবার কী হইল

৪৭| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:১৪

আহমেদ জী এস বলেছেন: আরণ্যক রাখাল ,



রম্যের মধ্যে দিয়ে কিছু বোধগম্য করতে চেয়েছেন । সেটা বোধগম্য হয়েছে ।
ফান ইজ অলওয়েজ ফান । সে অর্থে উৎরে গেছে । মজাও পেয়েছেন অনেকে ।

শুধু আশি-নব্বই বছরই ব্লগিং নয় , ব্লগিং করুন যতোক্ষন আছে শ্বাস ...
শুভেচ্ছা জানবেন, পুরো করেছেন যে বারো মাস ।

২৪ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:২৬

আরণ্যক রাখাল বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আহমেদ জী এস ভাই।
শুভ কামনা রইল

৪৮| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:২৮

সায়েম মুন বলেছেন: মজা পেয়েছি। রিয়েলি ফানি পোস্ট। শুভেচ্ছা রইলো।

২৪ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:২৭

আরণ্যক রাখাল বলেছেন: আপনাকেও অনেক অনেক ধন্যবাদ

৪৯| ২২ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:১১

আমি তুমি আমরা বলেছেন: ২৩। আরণ্যক রাখাল বলেছেনঃ- ভাল লেগেছে। চমৎকার কবিতা। শুভকামনা
লেখক বলেছেনঃ- লোকে বলে আমার ব্লগে নাকি চাঁদ এসেছে/ না গো না, আমার ব্লগে আরণ্যক এসেছে!
অনেক অনেক অনেক ধন্যবাদ সুপ্রিয় ব্লগার। আপনার মত প্রতিভাবান ব্লগারের মন্তব্য পেলে সর্বদা অনুপ্রাণিত হই। তাছাড়া আমি ছোটবেলা থেকেই আপনার কতো বড় ফ্যান আপনি জানেন? আমি আপনার সব লেখাই পড়েছি। পড়ি আর ভাবি, ‘এই মানুষটা এতো সুন্দর লেখে ক্যামনে’। বাংলা ব্লগে আপনার মত ট্যালেন্ট আর কেউ নেই। আপনি হলেন বাংলার শেক্সপিয়ার। আমাদের ভাগ্য ভাল যে আপনি আমাদের মধ্যে আছেন। আপনি না থাকলে যে বাংলা ভাষার, বাংলা ব্লগের যে কী হতো, ভাবতেই পারি না! আহহহহ কতদিন আশায় আশায় বসে ছিলাম যে আমার ব্লগে আরণ্যক রাখাল কমেন্ট করবেন; আমি ধন্য হব। আজ সে আশাও পূর্ণ হলো।
সত্যি, আজ আমার কবি জীবন ধন্য!

এমন একজন অসাধারন ব্লগারের ব্লগে মন্তব্য করতে পেরে আমিও ধন্য ;)

২৪ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:২৮

আরণ্যক রাখাল বলেছেন: আমি আপনাকে ধন্য করতে পেরে ধন্য হয়ে গেলাম :) :)

৫০| ২৩ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫৪

নেক্সাস বলেছেন: অনেকদিন পরে একটা সৃজনশীল রম্য পড়লাম।পাঠক কে হাসানোর সাথে সাথে ব্লগের কিছু বৈশিষ্ট্য কিন্তু তুলে ধরেছেন। শুরুটা আরেকটু অন্যরকম হলে আরো ভাল হত। যাই হোক আমি অনেক হাসলাম। ট্রাফিক জয়ামে বাসের মধ্যে বসে পড়ছিলাম আর হাসছিলাম। সবাই তাকায় হয়তো ভাবছে এই শীতে আমি গেছি।

২৪ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:২৯

আরণ্যক রাখাল বলেছেন: হে হে।
আপনাকে হাসাতে পেরে আমারও ভাল লাগছে নেক্সাস ভাই।
অনেক গুলা ধন্যবাদ

৫১| ২৫ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:২৬

আনু মোল্লাহ বলেছেন: আমি কিন্তু ব্যাপক বিনুদুন পাইসি :)

২৮ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:২৮

আরণ্যক রাখাল বলেছেন: ধন্যবাদ অনেক অনেক

৫২| ২৫ শে জানুয়ারি, ২০১৬ রাত ৮:১২

রাজিয়া সুলতানা বলেছেন: "ডিএসএলআর দিয়ে তার খোলা মাঠে প্রাতঃকৃত্যের ছবি তুলে নিয়েছে। " - অচাম, অচাম, অচাম।।

পুরা পোস্টেই বেপুক মজা পাইলাম।

এইদিকে গেইম চেঞ্জার ভাই যে আমাকে হুমায়ুন আজাদ বানাইয়া ফেলসেন এই পোস্টের ডিটেইলড না পড়লে বুঝতেই পারতাম না। হে হে হে হে!!! 8-| ;)

২৮ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:২৯

আরণ্যক রাখাল বলেছেন: হেহেহে.।।।
গেমার কি কইছে কইছে ওইটা ও জানে। আমি কিছু জানি না।
থেংকু থংকু

৫৩| ২৭ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৫২

আমিই মিসির আলী বলেছেন: ভাবিতেছি আপনার মাথাটা কি ব্রেইনের ডিব্বা ??/
কেমতে পারেন !!!!

:) :D
ব্যপক বিনোদন পাইছি
+

২৮ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৩০

আরণ্যক রাখাল বলেছেন: ব্রেইনের ডিব্বা হইলে তো হয়েই যাইত রে বালক

৫৪| ২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩২

বনমহুয়া বলেছেন: দারুন রম্য পোস্ট রাখালভাই।

২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫৮

আরণ্যক রাখাল বলেছেন: থেঙ্কিউ

৫৫| ২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:০০

তৌফিক মাসুদ বলেছেন: অনেক দিন পরে আমি দারুন একটা ফানপোষ্ট পড়লাম। বেশ কয়েকজন লেখকের কাল্পনিক চরিত্রগুলো দারুন ফুটিয়েছেন।

২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৩৫

আরণ্যক রাখাল বলেছেন: অনেক ধন্যবাদ পড়ার জন্য

৫৬| ২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:০০

শায়মা বলেছেন: চাঁদগাজীভাইয়ার আজগুবী কমেন্ট একেবারেই লাইক করলাম না। কিসের মধ্যে কি পান্তাভাতে ঘি। ভাইয়ার পান্তাভাতে ঘি ঢালা স্বভাব আজও গেলোনা।


আর রাখালভাইয়া আমি আমার পোস্ট আমার প্রিয়দেরকে নিয়েই লিখেছি । অন্য কারো প্রিয় লিস্ট নিয়ে না।

২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:১৬

আরণ্যক রাখাল বলেছেন: বুঝতে পারছি, বস। বাদ দাও তো!
এটা কোন ব্যাপার হলো!

৫৭| ২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:১৮

নিমগ্ন বলেছেন: চাঁদগাজী'র এই অকামী খোঁচাখুঁচির রোগ সারবে না। ব্লগের সৌহার্দ্যমূলক আচরণের বিপরীতে এইরকম বিদ্বেষী আচরণ করা চলতে থাকলে তো সমস্যা।

২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:২২

আরণ্যক রাখাল বলেছেন: স্কিপ ইট বস। বাদ দাও। ফান পোস্ট। ফান হিসেবেই নেই। প্লিজ

৫৮| ৩১ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:০২

কাবিল বলেছেন: মজা পাইছি।
শুভ ব্লগিং।
আমার মন্তব্যটি আশি বছর পরে পইড়েন =p~ =p~ =p~

৩১ শে জানুয়ারি, ২০১৬ রাত ৮:৫৬

আরণ্যক রাখাল বলেছেন: তখনও সেইম মজা পামু আপনার কমেন্ট পইড়া B-)

৫৯| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:১৯

রাশেদ রাহাত বলেছেন: ভ্রাতা... একপাশে বসে আপনার লেখাটির পড়ছিলাম আর চাপা হাসছিলাম। মাঝে আমার স্যার ও খেয়াল করলো আমাকে। আমাকে প্রাণ ভরে হাঁসি দান করার জন্য আপনাকে ধন্যবাদ। =p~ =p~ =p~

০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:২৬

আরণ্যক রাখাল বলেছেন: হা হা

৬০| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৪৮

রাশেদ রাহাত বলেছেন: আজ পণ করেছি যে সময় করে আপনার সবগুলো লেখাই পড়বো।
আচ্ছা ভাই একটা, কথা একটু বলেন তো...সামুর মোবাইল ভার্সনে নটিফিকেশন শো করেনা ক্যান?

০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫১

আরণ্যক রাখাল বলেছেন: বলেন কী! এমন কথা প্রথম কেউ বলল।
নাহ, ভাই। নটিফিকেশন শো করে না। আর আপনি প্রতিউত্তরও করতে পারবেন না। এটা সামুর একটা সীমাবদ্ধতা।
তবে এটা একটা ভাল দিক যে সামুর অন্তত মোবাইল ভার্সন আছে। অন্যান্য ব্লগের তা নেই।
হ্যাপি ব্লগিং

৬১| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৪৬

রাশেদ রাহাত বলেছেন: :( :(
এ কেমন সীমাবদ্ধতা রে ভাইয়া। মনটাই খারাপ হইয়া যায়। ছোটখাট একটা চাকরি করি। পযাপ্ত নেট ইউজের সুযোগ নাই। মোবাইল থেকে ব্যবহার করতে বেশ ভালো লাগে। ইনফ্যাক্ট আমি সব ব্লগ মোবাইলেই পড়ি। শুধু মাত্র নোটিফিকেশন গুলোর জন্যই কর্মস্থালে আসা লাগে। সামু কতৃপক্ষ মনে আমার বৃহৎ ক্ষতের সৃষ্টি করলো। যদিও আমি সামুকে একটু বেশিই ভালোবাসি। ছেডড় তো যাবে না। কারণ দীঘ ০৩ বছর এই সামুর পাঠক ই ছিলাম। :-/ :-/

০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৫৭

আরণ্যক রাখাল বলেছেন: ব্যাপার না। জাভা ফোনে সামুর পুরো ভার্সনটা খুব সুন্দর আসে, যদি মোবাইল ভিউ করে দেয়া হয়। সেখানে নোটিফিকেশনও দেখা যায়।
সামুর উচিৎ মোবাইল ভার্সন্টায় নোটিফিকেশন দেখানোর ব্যবস্থা করা।
আর সামু ছেড়ে যাবেন কেন? এটা তো একটা পরিবার

৬২| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:১১

স্পর্শিয়া বলেছেন: ভালো লাগলো আপনার মজার লেখাটা। ভালো থাকুন আরন্যক রাখাল।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:১২

আরণ্যক রাখাল বলেছেন: আপনিও ভাল থাকুন আনেক

৬৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:২৫

নীলপরি বলেছেন: চিত্ররুপময়
দারুন । :)

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৪৮

আরণ্যক রাখাল বলেছেন: হা হা। ধন্যবাদ

৬৪| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫২

দিগন্ত জর্জ বলেছেন: অফিসে বসেই পড়লাম লেখাটা। জীবনবাবুর পোস্টের কমেন্টগুলো পড়ে হাসতে হাসতে শেষ।

"আমি ক্লান্ত প্রাণ এক, কাজের সমুদ্রে মাথা টাল
আমাকে দুদণ্ড হাসিয়ে গেল, সামুর অারণ্যক রাখাল। "

২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:২৪

আরণ্যক রাখাল বলেছেন: কেয়াবাত কেয়াবাত!
থ্যাংকিউ

৬৫| ২৮ শে মার্চ, ২০১৬ রাত ৩:০০

অতঃপর হৃদয় বলেছেন: ফান পোষ্ট মানেই মজাই মজা :D

২৮ শে মার্চ, ২০১৬ বিকাল ৪:৩৫

আরণ্যক রাখাল বলেছেন: সামুতে তোমাকে একটিভ হতে দেখে ভালো লাগছে, হৃদয়

৬৬| ২৮ শে মার্চ, ২০১৬ রাত ৩:৩২

কালীদাস বলেছেন: =p~ =p~
নজরুলের কাছে আরও স্ট্ং ফিডব্যাক আশা করেছিলাম :-0
হা হা :) আমার মনে হয়না হুমায়ুন আজাদ থাকলে এত ভাল কথা লিখতেন। আমার ধারণা, হয়ত লিখতেন, "বালছাল লেখা। ফোট!"

২৮ শে মার্চ, ২০১৬ বিকাল ৪:৩৮

আরণ্যক রাখাল বলেছেন: কিছু বলা যায় না। হুমায়ূন আজাদ একটু ছিটগ্রস্ত ছিলেন বলে মনে হয়, কিন্তু লোকটা ইম্পরট্যান্ট!
নজরুল বিদ্রোহী টাইপ কিছু বললে ভালো হইত, কিন্তু ঐসময় মাথায় আসে নাই |-)

৬৭| ২৮ শে মার্চ, ২০১৬ বিকাল ৫:২২

হাসান জাকির ৭১৭১ বলেছেন: অসাধারণ লেখা, খুবই ভাল লাগল। একা একা অনেক হাসলাম, ভাবতেছি কেউ পাগল না ভাবে............

২৮ শে মার্চ, ২০১৬ রাত ১১:১৫

আরণ্যক রাখাল বলেছেন: না না, হাসুন। কেউ পাগল বলবে না। কেউ পাগল বললে সেই পাগল

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.