![]() |
![]() |
নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
রাগ ইমন।এক সময় দেশ নিয়ে, মানুষ নিয়ে লিখতাম। কবিতা লিখতাম। এখন কবিতা লিখতে বসলে দেশের সমস্যা গুলোর কথা লেখার কথা মনে পড়ে যায়। অনেক কিছু - যা নিয়ে কেউ লিখছে না। দুঃখ নেই। একটা সময় তো আজলা ভরে কাদামাটি , শীতলক্ষ্যার জল নিয়ে খেলেছি। সে খেলাও ছাড়তে হয়েছে। আছি । পেন্সিলে আঁকা ছবির মত।
নজরুলের কত গুলো গান আছে যা কিনা ভালোবাসি , প্রাণে ধারণ করি , রক্তের কণায় কণায় মিলে মিশে থাকে বললেও কম বলা হয়। চিরকাল শোষিত , বন্দী , পরাধীন মানুষ যে কয়টা গান শুনে যুদ্ধে ঝাপিয়েছে তার ভিতর "কারার ঐ লৌহ কপাট"অন্যতম । স্বাভাবিক ভাবেই এই গান অনেক দেশপ্রেমী বাংলাদেশীর মতন আমার খুবই প্রিয় । এই গান আমি হাটে , মাঠে, ঘাটে, বাচ্চা-বুড়ো-তরুণ , ছাত্র -বুদ্ধিজীবী- গায়িকা-নায়িকা যার কন্ঠে যেখানেই শুনি না কেন , আমার খুব ভালো লাগে।
গান পাগল হিসেবে আজ কাল গান শোনা খুব সোজা। ইউ টিউব , ই-স্নিপস এ গিয়ে শুনা শুরু করে দিলেই হলো । দোকানে গিয়ে গান কিনে শুনা হয় না বলে আমাদের মতন অভাগাদের এইগুলা প্রিয় জায়গা । পুরানো গায়ক গায়িকাদের পাশাপাশি নতুন শিল্পীরা কি গাইছে আজকাল , সেইটা জানার চেষ্টা করি বিভিন্ন আপলোড দেখে । কারণ আমার ধারণা ছিল যথেষ্ট ভালো না হলে কেউ কষ্ট করে আজে বাজে গান আপলোড করবে না ।
সেই ধারণায় প্রথম আক্কেলের কামড় দিয়েছেন গুরু ওয়েষ্টার্ন মিলন। এরপর আরেক গুরু , আমাদের ময়ূরীর বন্ধু । যাক গে । সেই গুলো আরেক রকম বিনোদন। অস্থির হয়ে , জিনিস পত্র ভেঙে , আগুন জ্বালিয়ে জীবনের যন্ত্রণা দূর করার চেয়ে গরু মিলনের গান শুনা ভালো। এই কথা থেকে বুঝে নিতে পারেন গান শুনার ব্যাপারে আমার আসলে তেমন বাছ বিচার নাই। যা পাই তা-ই খাই । নেহায়েত অখাদ্য না হলে।
বাংলার পাশাপাশি অন্যান্য ভাষার গান খুব মন দিয়েই শুনি । রবীন্দ্র থেকে হেভি রক এবং মাঝে যত রকম আছে তার সব রকমেই আমি বিশেষ শ্রবণ রসিক। মেটাল ও ভালো লাগে । এমন কি প্রিয় গানের তালিকায় কিছু হেভি মেটাল গানও আছে। গান ছাড়া বিভিন্ন ধরনের বাজনা শুনি । তবে যেই সব "জিনিসে" গায়কের গলা শুনা যায় না , কি বলছে বুঝা যায় না , খালি ধুড়ুম ধাড়াম -ঠুস -ঠ্যাং - ক্যারররর- খড়ড়ড় - কানে এসে ধাক্কা মারে - ঐ গুলা একটু কম শুনি । মাথায় আগুন না জ্বললে ঐসব শুনতে যুইত পাই না । যাই হোক "জিনিস" শুনতে আপত্তি নাই- যদি ওর ভিতরেও "বাজনা" বা মিউজিক বলে কিছু থাকে। এই জন্য আমাদের তরুণ প্রজন্ম যখন আউলা হয়ে বাউলা সেজে ধিড়িম ধাড়াম বাজায় "আমি আছি আকাশে - তুমি আছো বাতাসে" কিংবা "রোদ এসে ভিজিয়ে দিলো আর মোবাইলে তোমার চুলের হাসি"জাতীয় রূপকধর্মী গান করে আমি সেইটাও মন দিয়ে শুনি । মাঝে মধ্যে হুট হাট খুব ভালো গান পাওয়া যায় ।
তো এই রকম কোন এক ইউ টিউব সন্ধানে নিচের নমুনা মিললো । আমার গত ২৫ বছরের অভিগ্গতায় আমার ধারনা ছিলো আমি কোনটা গান, কোনটা বাজনা, কোনটা জিনিস আর কোনটা "শব্দ দূষণ " একটু হলেও জানি । সেই ধারণা থেকেই মন্তব্য করেছিলাম । পরে বকা খেয়ে সেই ধারণাটা ঠিক না ভুল জানতে আপনাদের শরণাপন্ন হইলাম । আপনারাই বলেন, আমার দোষটা কোথায় ? আমি কি নজরুলের গানটা ভুল জানি ? আসলে এই রকম করে পাগলা ষাঁড়ের মতন গাঁক গাঁক করাটা পাওয়ারফুল গান ?
২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৬:৪১
রাগ ইমন বলেছেন: কিন্তু আমারে তো বকা দিলো, আমি নাকি নিজেকে বাধ্য করেছি শুনতে আর চিতকার করা দুষের না ।
আমার কান্না পাইছে । আমারে সান্তনা দেন, পিলিচ।
২| ২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৬:৩০
এরশাদ বাদশা বলেছেন: আপামনি গানটার লিংক দেতুক.....
কেমন আছেন?
২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৬:৪২
রাগ ইমন বলেছেন: এইটা শুনার পরে আর বকা খাওয়ার পরে মরে যাইতে মুন চায় ।
পিলিচ আমারে থামান ।
৩| ২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৬:৩৪
মুক্ত বয়ান বলেছেন: হা হা হা!!!
আপু, একই বিষয় নিয়ে এক্টা পোস্ট দিয়াছি। নজরুলের গান আর্টসেলের কন্ঠে গাওয়া। পাওয়ারসার্জের চাইতে হাজারগুণে ভাল। অন্তত ভুল লিরিক ব্যবহার করে নাই। শুনে দেখেন। ভাল লাগবে।
২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৬:৫৬
রাগ ইমন বলেছেন: আর্টসেল খারাপ গায় না । মন্তব্য দিয়ে এলাম ।
৪| ২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৬:৩৪
রাতমজুর বলেছেন: হা হা হা, বাজারে কৈলাম চরম হিট (অবশ্য ইয়ো ঝিণাড়েশনের মইদ্যে)
২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৬:৫৯
রাগ ইমন বলেছেন: ঐ মিয়া বাজারের বদনাম করিও না । স্কলাস্টিকার বাচ্চা গুলা "আমি বাংলার গান গাই"রে জাতীয় সঙ্গীত বানায়ে ফেলেছিলো। ভালো জিনিস পেলে মানুষ ভালোটাই নেয়।
এমন কি ইয়ো জেনারশন ও।
৫| ২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৬:৩৮
আহমদ ময়েজ বলেছেন:
ইমন রাগ, বেদনাটা আপনার একার ছিল ভালোই ছিল। কেন যে এই প্রবাসে বসে আপনার মাধ্যমে এই নষ্টের আওয়াজ শুনতে হলো? জানি না। তবে একটা কথা বুঝি, রাষ্ট্র যখন তলায় তখন সব কিছু নিয়েই তলায়।
নজরুলকে নিয়ে ব্যাঙ্গ করার বহুবিষয় রয়েছে, কিন্তু গান বা সুর নিয়ে কেউ যদি ব্যাঙ্গ করে তখন প্রাকৃত নন্দনতত্ত্বের বিকৃতি ঘটে। আমি কী বলে এসবের মন্তব্য করবো, আপনারা মায়া করে বলেন শব্দ দোষন। কিন্তু আমার ইচ্ছে হচ্ছে কষে চড় লাগাতে।
২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৭:০৪
রাগ ইমন বলেছেন: মাফ চাই ভাই , আপনার বেদনার মাত্রা বুঝতে পারছি । নজরুল আমাদের কাছে কেবল শিল্প তো নয় , যারা ঐ গান শুনে যুদ্ধ করার গল্প , আবেগ অনুভব করে তারাই বুঝে , এ বিকৃতি কতটা নির্মম !
আপনি মন খারাপ করেন না , এই নষ্ট সময়ও কিছু ভালো উদ্যোগের জন্ম দিয়েছে । কেউ কেউ ভালো গান তৈরী করছে । নতুনদের নিয়ে এত হতাশ হবেন না । হয়ত প্রবাসে বসে খালি খারাপ খবর গুলাই পান। এমন ও তো হতে পারে, তাই না?
৬| ২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৬:৩৯
রাগ ইমন বলেছেন: জামশেদরে সামনে পাইলে জিগামু, "জুম্মান, ড্রামস আর ইলেকট্রিক গিটার দিয়া কান ফাটানো সার্জ দিলেই কি ভোকালের "কন্ঠের" দুর্বলতা ঢাকা যায়? "
আপনেরা সামনে পাইলে আমার হইয়ে একটু জিগাইয়েন পিলিচ।
মেটাল, হেভি মেটাল কিংবা তার পরেও যেই সব জেনরে আসছে , যেখানে গায়করা যথেষ্ট চেচামেচি করেই গান গায় , তাদের চেচানোতেও তো সুর থাকে । কোথায় কোন নোট লাগালো বুঝা যায় । কোন স্কেল এ গাইলো , স্কেল বদলাইলো কিনা , রিদম আছে না নাই , কিছু তো বুঝা যায় । খারাপ তো লাগে না শুনতে। আর তারাও তো মনে হয় যুগ যুগ ধরে জনপ্রিয় কোন গানকে এই ভাবে ধর্ষনের আগে দুইবার চিন্তা করে !
৭| ২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৬:৪৩
সুনীল সমুদ্র বলেছেন:
গানটা শুনলাম। (শুনলাম বললে ভুল হয়ে যায়। কয়েকলাইন শোনার পর আর রুচি হয়নি।)
এমন একটা ঐতিহাসিক গান বিকৃত সুরে, বিকৃত কন্ঠে, ভুল কথায় এবং ভুল উচ্চারণে গাওয়ার জন্য পাওয়ারসার্জ-এর প্রতি তীব্র নিন্দাজ্ঞাপন করছি।
২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৭:০৬
রাগ ইমন বলেছেন: ওর কপাল ভালো বাঙগালী অনেক দয়াশীল জাতি ।
তীব্র নিন্দা , তীব্র ধিক্কার !
৮| ২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৭:০২
রাতমজুর বলেছেন:
২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৭:০৭
রাগ ইমন বলেছেন: কি ?
৯| ২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৭:০৭
মুকুট বলেছেন: কোষ্ঠকাঠিন্য রোগে এই গান শুনলে ......কাজ হইতারে.।
২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৭:৪৭
রাগ ইমন বলেছেন: হা হা হা হা হা হা হা হা '
আত্মখে উলটা ফল হইলে ?
১০| ২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৭:১৬
আমড়া কাঠের ঢেকি বলেছেন: এমন কি প্রিয় গানের তালিকায় কিছু হেভি মেটাল গানও আছে।
-------------
মাইনাস টা আমার দেওয়া।
২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৭:৫৩
রাগ ইমন বলেছেন: কেন রে ভাই , আমার হেভি মেটাল খুব একটা ভালো লাগে না , সেই নিয়া রাগ করার কি আছে ?
আমি কি আপনাকে ধরে জোর করে উচ্চাঙ্গ সঙ্গীতের আলাপ শুনাব ? নাকি আপনি না শুনলে আপনাকে মাইনাস দেব ?
সবার সব কিছু ভালো লাগবে না সমান ভাবে । এইটাই স্বাভাবিক । আমার মেটাল গান শুনাতে আম্মু আব্বুর কাছ থেকে নিয়মিত মাইনাস পেয়েছি , আপনার মাইনাসে আমার বুড়ো হয়ে যাওয়া আব্বুজান আর মামণির কথা মনে পরে গেলো ।
হা হা হা হা হা হা হা
আম্মু প্রায়ই এসে প্লেয়ার বন্ধ করে দিয়ে বলতো আমাদের জন্য আম্মুর মাইগ্রেন হয় ।
এমন কি -- কথাটা লাগানোর কারণ আছে , আপনি হয়ত জানে না আমি রবীন্দ্র সঙ্গীতের শিল্পী । অনেকেই বিশ্বাস করতে চায় না , রবিগুরুর গান আর হেভি মেটালে কোন সংঘর্ষ নেই।
ভীষন মজা পেয়েছি যাই হোক। ধন্যবাদ ভাইয়া , হাস্তে হাস্তে মনটা ভালো হয়ে গেলো।
১১| ২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৭:২২
আইরিন সুলতানা বলেছেন: পাওয়ার সার্জের ভোল্টেজ বেশী দেখতেসি !
গানটা শোনার পর একটা চিৎকার -ই দিলাম ............নেহিইইইইই!
পাওয়ার সার্জ না কি অন্য কোন একটা ব্যান্ড (আর্টসেল হইলেও হইতে পারে) নজুরুলের "চল্ চল্ চল্ , উর্ধ্ব গগণে বাজে মাদল..." গানটারেও বেশী বেশী হৈ-হট্টগোল বানায় দিসে ঝনঝন ঝন ঝন শব্দ দিয়ে .........
২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৭:৫৫
রাগ ইমন বলেছেন: ইউ টিউবে রিলেটেড ভিডু দেখো । জানার আছে অনেক কিছু।
১২| ২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৭:২৪
রোডায়া বলেছেন: হা হা হা হাসি পাইতাছে...
২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৭:৫৬
রাগ ইমন বলেছেন: আমার কিন্তু কান্না পাচ্ছিলো ।
১৩| ২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৭:২৮
হোদল রাজা বলেছেন:
আপনার দুষ জানিনা কিন্তু আপনার লিখা দিয়া যা শিখলাম:
* এই সময় নজরুল থাকলে গানটা এমনই হইতো!?
* গান শুনার কিছু না দেখারও!?
* গান গাওয়ার জন্য ষাড়ের মতন গলা থাকা বান্চনীয়
ধন্যবাদ! +
২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৭:৫৭
রাগ ইমন বলেছেন: হা হা হা হা হা হা হা হা
" আরে কারো কথা কেউ শুনে না গো
কারো কথা কেউ শুনে না
যার যেভাবে বুঝে "
১৪| ২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৭:৩০
আকাশ_পাগলা বলেছেন: (আসলে এই রকম করে পাগলা ষাঁড়ের মতন গাঁক গাঁক করাটা পাওয়ারফুল গান ?)
মাইনাস মাইনাস মাইনাস মাইনাস মাইনাস মাইনাস মাইনাস মাইনাস
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ৮:২৭
রাগ ইমন বলেছেন: শুনে সেই রকম মনে হলে আমি কি করবো ?
কিছু মনে কোরো না আকাশ । আমি আসলে ঠিক নতুন প্রজন্ম নই । পুরানো দিনের মানুষ । সেই জন্য আমার পছন্দের তালিকায় আছে লেড য্যাপ্লিন , ব্ল্যাক সাবাথ , ডিপ পার্পল , মেটালিকা , জ়ুডাস প্রিস্ট , ভ্যান হেলেন , খুব বেশি হলে আমার দৌড় ঐ আইরন মেইডেন পর্যন্তই । পরের দিকের জেনরে ডেথ কিংবা ব্ল্যাক মেটাল তেমন টানতে পারে নাই । হয়ত ততদিনে আমার বয়স হয়ে গিয়েছে , সেইটাও একটা কারণ ।
এখন আমার বয়সী কেঊ যদি হাল আমলের পাওয়ার সার্জকে শুনে পছন্দ নাই করতে পারে , ভাই বুড়ো বলে গাল দিয়ে ক্ষমা করে দিও ।
আর , মাত্র একটা পারফরমেন্স শুনে কাউকে বিচার করতে চাইনি বলে খুঁজে খুঁজে ঈউটিঊবে ওদের সব কয়টা আপ্লোড , রক্সটার না কি যেন প্রতিযোগিতা সব শুনলাম।
ঔ সীমাবদ্ধ শুনার দোষটুকু স্বীকার করে নিয়েই বলছি , দোষটা মেটালের নয় । দোষ পাওয়ার সার্জে যারা বাজায় ( এখনো নভিস , তাল টাল কেটে যায় প্রায়ই ) তাদেরও না ----- জামশেদ গান গাইতে পারে না ।
এইটাই হলো আসল কথা ।
আমাকে যতভাবেই বুঝানোর চেষ্টা করা হোক , এই কথাটা সত্যের খাতিরে আমাকে বলে যেতেই হবে , যে ওদের ভোকাল গান গাইতে পারে না । চেচানোর ভিতরেও আর্ট আছে , ওদের ভোকাল সেই আর্ট জানে না ।
১৫| ২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৭:৩০
পাঙ্খাবাবা বলেছেন: না জুইৎ পাইলাম না
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ৮:২৭
রাগ ইমন বলেছেন: সেইটা বইলা বিরাগ ভাজন হইলাম
১৬| ২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৭:৩৮
আকাশ_পাগলা বলেছেন: (গানটা শোনার পর একটা চিৎকার -ই দিলাম ............নেহিইইইইই! )
নেহিইইই টাইপ হিন্দী ছবির হিন্দী ডায়লগ দেয়ার চাইতে, বাংলা গানের সাথে ঝন ঝন অনেক অনেক অনেক ভাল। তাও হিন্দী শব্দে এক্সপ্রেশন দেয় না।
আসিফের গানও একটা বাজারে খুব হিট। আপনার কাছে যে গান ভাল লাগবে, সেই বাজারে এই গান চলে না। জনপ্রিয়তায় কিছুই যায় আসে না। গানের মান আছে। সেটাই ফ্যাক্ট। থ্র্যাশ মেটাল বুঝতে হলে আরও একটু পথ পাড়ি দিতে হবে। না বুঝলে না শোনাই ভাল। ভাল না লাগলে বলা যায় যে, ভাল লাগে নাই। কিন্তু সিঙ্গার খারাপ বা ব্যান্ড খারাপ (ষাড়ের মত গাক গাক আওয়াজ করে), ধুম করে কিছু না ভেবে এটা বলাটা বোকামী।
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ৮:৪১
রাগ ইমন বলেছেন: শুনে সেই রকম মনে হলে আমি কি করবো ?
কিছু মনে কোরো না আকাশ । আমি আসলে ঠিক নতুন প্রজন্ম নই । পুরানো দিনের মানুষ । সেই জন্য আমার পছন্দের তালিকায় আছে লেড য্যাপ্লিন , ব্ল্যাক সাবাথ , ডিপ পার্পল , মেটালিকা , জ়ুডাস প্রিস্ট , ভ্যান হেলেন , খুব বেশি হলে আমার দৌড় ঐ আইরন মেইডেন পর্যন্তই । পরের দিকের জেনরে ডেথ কিংবা ব্ল্যাক মেটাল তেমন টানতে পারে নাই । হয়ত ততদিনে আমার বয়স হয়ে গিয়েছে , সেইটাও একটা কারণ ।
এখন আমার বয়সী কেঊ যদি হাল আমলের পাওয়ার সার্জকে শুনে পছন্দ নাই করতে পারে , ভাই বুড়ো বলে গাল দিয়ে ক্ষমা করে দিও ।
আর , মাত্র একটা পারফরমেন্স শুনে কাউকে বিচার করতে চাইনি বলে খুঁজে খুঁজে ঈউটিঊবে ওদের সব কয়টা আপ্লোড , রক্সটার না কি যেন প্রতিযোগিতা সব শুনলাম।
ঔ সীমাবদ্ধ শুনার দোষটুকু স্বীকার করে নিয়েই বলছি , দোষটা মেটালের নয় । দোষ পাওয়ার সার্জে যারা বাজায় ( এখনো নভিস , তাল টাল কেটে যায় প্রায়ই ) তাদেরও না ----- জামশেদ গান গাইতে পারে না ।
এইটাই হলো আসল কথা ।
আমাকে যতভাবেই বুঝানোর চেষ্টা করা হোক , এই কথাটা সত্যের খাতিরে আমাকে বলে যেতেই হবে , যে ওদের ভোকাল গান গাইতে পারে না । চেচানোর ভিতরেও আর্ট আছে , ওদের ভোকাল সেই আর্ট জানে না ।
---------------------------------------------------
আকাশ , জ্ঞান দেওয়ার চেষ্টাটা একটু অহংকারী মনে হলো । কি করে ভেবে নিলেন যে যারা এই পোস্টে ভালো না লাগা জানিয়েছে তারা কেউ থ্র্যাশ মেটাল বোঝে না ?
আচ্ছা মেনে নিলাম , আমরা কেউ বুঝি না ।
তো কোন গানটা শুনে শ্রুতি মধুর লেগেছে আর কোনটা শুনে ভালো লাগে নাই , এইটুকু ফিল করতেও কি মেটালে পি এইচ ডি করা লাগবে ?
আইরিন শোনে কিনা জানি না । সে মজা করেই নেহি বলেছে এবং কেন বলেছে সেইটা বুঝি । ও নিজে ভালো শিল্পী । কারার ঐ লৌহ কপাট গাইতে দিলে পাওয়ার সার্জের চেয়ে হাজার গুণে ভালো গাঈবে । কথা , সুর , উচ্চারন , হাই নোট , লো নোটে ভুল করবে না । বুঝা গেলো?
--------------------------------------
পাওয়ার সার্জ মেটাল কেমন গায় , এইখানে কেউ সেটা বিচার করতে বসিনি । ওদের ভোকাল " কারার ঐ লৌহ কপাট " গানটা গাওয়ার আগে যথেষ্ট না শিখেই চিৎকার করতে নেমে গেছে । মেটালকে কিছু বললে আপনার যদি গায়ে লাগে তাহলে আপামর বাঙ্গালী জাতির এমন একটা প্রিয় গান , আমাদের জাতীয় কবির লেখা গান ও সুর , আমাদের ভাষা আন্দোলন সহ মুক্তিযুদ্ধ এর অনুপ্রেরণা , গণসঙ্গীতের এই দশা করার ফলে কতজন এর বুকে কতটা আঘাত লেগেছে সেইটা বিবেচনা করার অনুরোধ থাকলো ।
-------------------------------------
জামশেদের যদি গণ সঙ্গীতকে থ্র্যাশ মেটালে রিমিক্স করে গাইতে মন চায় , আমি তাতেও আপত্তি করবো না । বরং ও যে একটা বাংলা গান গাওয়ার চেষ্টা করেছে আমি তাতেই খুশি হতে পারতাম । কিন্তু আকাশ , আমি ওর ভিতরে কোন যত্ন দেখিনি ( কথা ভুল, সুর ভুল ইত্যাদি ইত্যাদি) ।
অন্য সময় ও কি করে তাতো আমার জানার দরকার নেই, ভিডিও প্রমান দিচ্ছে যে এই গানটা গাওয়ার সময় ও ষাঁড়ের মত চেচিয়েছে । ব্যাপারটা দুঃখজনক সত্য ।
ডিফেন্ড মেটাল ইফ ঈঊ ওয়ান্ট । আই এম এ মেটাল ফ্যান এজ ওয়েল । বাট ডোন্ট ট্রাঈ টু ডিফেন্ড জামশেদ , ফর দিস পারটিকুলার পারফরমেন্স।
১৭| ২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৭:৪২
অপ্সরা বলেছেন: ভয় পেয়েছি আপুনি!!
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ৮:৪১
রাগ ইমন বলেছেন: বুকে ফু দিন আপুনি
১৮| ২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৭:৫৩
সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হেডিংটা আগ্রহোদ্দীপক ছিল, যদিও টেক্সট পড়ে হতাশ হলাম (যা মনে হয়েছিল তা নয় বলে)। তবে ভালো লাগলো আপনি খুব গানপাগল সেটা জেনে।
গান, বিশেষ করে এসব সাড়া জাগানো ও ঐতিহাসিক গান, নিয়ে শিল্পীদের এরূপ 'ফাতরামি' করা আইনত দণ্ডনীয় বিবেচ্য।
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ৮:৪৪
রাগ ইমন বলেছেন: হতাশ করার জন্য দুঃখিত ।
হ্যা, গান পাগল আমি । আপনিও ?
ভাই , ফাতরামি কথাটা ভালো লাগলো না । রাগ আমারও হয়েছে অনেক । কিন্তু এইটুক সাধুবাদ তাকে আমি দিতে চাই যে সে অন্তত চেষ্টা করেছে বাংলা গান গাওয়ার । তবে একটু শিখে নিয়ে গাইলে ভালো করতো।
১৯| ২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৭:৫৫
আমড়া কাঠের ঢেকি বলেছেন: পাওয়ার সার্জের গান আমি শুনি না।
এইখানে যেই ভিড্যুটা দেখলাম, সেইটার সাউন্ড কোয়ালিটি শুইনা সবারই খারাপ লাগবো। কিন্তু দুস্কের বিষয় হৈল, কনসার্টের সময় যেরকম সাউন্ডে পারফর্ম করা হয় সেটা নিশ্চিতভাবেই ভিডিওতে আসেনা। বেইজ নাই। এই লো কোয়ালিটির ক্লিপ দেখে কাউরে খারাপ বলার আগে আরেকবার ভাইবা নেওয়া জরূরী।
আমি গানের কিছু বুঝি না। কোনটা কি রাগ এইসব জানি না। জানার দরকারও নাই। গানের মেলোডি মাথা গরম করার লাইগা ইনাফ। মেটাল সবার জন্য না। একদিনে কেউ মেটাল বুঝে না। তাই মেটাল নিয়া কমেন্ট করাও সবার মানায় না। এতগুলা কথা বলার কারণ হৈল ওপরে কারে জানি দেখলাম আর্টসেল নিয়া কমেন্ট করতে।
মেটাল গান শুধু গান না। যেইটারে আপনারা সুশীল ভাষায় বলেন তারুণ্য সেইটা হৈল মেটাল। আর আমি হিন্দী গান দেখতারিনা বৈলাই যে হুড কৈরা একটা গান দেইখাই আপনার মত পোস্ট দিয়া দিমু সেইটাও করিনা, কারণ সবার অন্যের চয়েজের ওপর রেসপেক্ট থাকা উচিত।
নিচের গানগুলা শুনেন তয় আমি সিওর য়েইডা আপনাদের কাছে ক্যাওস লাগবো।
Click This Link The Weeks.mp3
Click This Link Nothing.mp3
Click This Link - My Sweet Shadow.mp3
Click This Link - Dial 595-Escape.mp3
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ৮:৫৩
রাগ ইমন বলেছেন: কিছু মনে করবেন না ভাই , আমড়া কাঠের ঢেকি । আমিও খুব হিন্দী , উর্দু , বাংলা, পল্লী, লালন , জারি , সারি , ভাটিয়ালী , ভাওয়াইয়া , গম্ভীরা , বিচ্ছেদী , রবীন্দ্র , নজরুল , কীর্তন , শুনতে শুনতে বড় হয়েছি ।
শেখার ভিতর উচ্চাঙ্গ আর রবীন্দ্র শিখতে সুযোগ পেয়েছি।
আসল গান সম্পর্কে তেমন কিছু শিখার সুযোগ হয় নাই । বাপ - মা, দাদা -নানা রা গান করতেন বটে । কিন্তু সবই ঐ বাংলা গান । আমার মামা খালারা একটু বেয়াদব টাইপের ছিলেন । তাঁদের সঙ্গদোষে আমার বড় বোন , আমি নিম্ন লিখিত ব্যান্ড গুলার গান শুনতে শুনতে ও মেটাল নামক কি যেন একটা বিবর্তন দেখতে দেখতে বড় হয়েছি । তবে তেমন কিছু শেখার সুযোগ পাই নাই । পাশ্চাত্যের গান শেখার কোন সুযোগ তো আসলে ঢাকায় তেমন ছিলো না , তাই শুনতাম শুধু । আর পড়তাম ।
আমি আসলে ঠিক নতুন প্রজন্ম নই । পুরানো দিনের মানুষ । সেই জন্য আমার পছন্দের তালিকায় আছে লেড য্যাপ্লিন , ব্ল্যাক সাবাথ , ডিপ পার্পল , মেটালিকা , জ়ুডাস প্রিস্ট , ভ্যান হেলেন , খুব বেশি হলে আমার দৌড় ঐ আইরন মেইডেন পর্যন্তই ।
---------------------------- আর্টসেল রে তেমন চিনি না । উপরের ব্যান্ড গুলা কি মেটাল না কি বললেন , ঐ টা গায়?
জানার কোন শেষ নাই ভাইয়া । আমি একটু শিখতে চাই ।
২০| ২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৭:৫৭
আমড়া কাঠের ঢেকি বলেছেন: পুনশ্চ: আর্টসেল কিন্তু মেটাল গায় না।
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ৯:০৬
রাগ ইমন বলেছেন: আমি যাদেরকে শুনতে শুনতে বড় হয়েছি, তাদের সম্পর্কে একটু বলেন। আমি আর্টসেল শুনি নাই । একটা দুইটা পারফরমেন্স ছাড়া ।
২১| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ৮:৫১
মোহাম্মদ লোমান বলেছেন: মূল থেকে সরে আসাটা গ্রহণযোগ্য হতে পারেনা।
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ৯:০৮
রাগ ইমন বলেছেন: খুব মূল্যবান মন্তব্য , অনেক অর্থবহ ।
এই যেমন দেখেন , কথা হচ্ছিলো কারার ঐ লৌহ কপাটকে পাওয়ার সার্জের ভোকাল সোপাট করে দিয়েছেন সেইটা নিয়ে , কিন্তু লেগে গেলো কে কত মেটাল বুঝে তাই নিয়ে ।
কারার ঐ লৌহ কপাট কি মেটাল গান?
২২| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ৮:৫৪
স্পাইডার বলেছেন: এইরকম গায়করে সামনে পাইলে ঠাডাইয়া দুইটা চটকানা দিতাম
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ৯:০৯
রাগ ইমন বলেছেন: তার আগে আমারে দুইটা গাইল দেন। আমি মেটাল বুঝি না ।
(কান্নাকাটি ইমো)
২৩| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ৯:১৩
সাইফুর বলেছেন: ছাগলাটারে লাথি দিয়ে ষ্টেজ থেকে ফেলে দেয়া উচিত
২৪| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ৯:২২
আইরিন সুলতানা বলেছেন: ওরে ! মানুষ পারেও ! চিৎকারটা হিন্দিতে দিসি বলে এখন বাংলা প্রেম জাগ্রত হয়ে গেল ! ভাল ভাল !!! ব্যাপার না...এইবার তাইলে আবারো চিৎকার দিলাম, বাংলাতে... .............."নাআআআআআআআআ" !
এখন হয়ত কারো কারো বক্তব্যে পরিবর্তন আসতেও পারে।
২৫| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ৯:২২
আকাশ_পাগলা বলেছেন: আমার কমেন্টে অহংকারী মনে হলে কিছু বলার নাই। তাইলে আমি অফ গেলাম।
আর্টসেল না শুনলে আর এইসব বলার মানে নেই। (আমার পছন্দের তালিকায় আছে লেড য্যাপ্লিন , ব্ল্যাক সাবাথ , ডিপ পার্পল , মেটালিকা , জ়ুডাস প্রিস্ট , ভ্যান হেলেন , খুব বেশি হলে আমার দৌড় ঐ আইরন মেইডেন পর্যন্তই ।)
বাংলাদেশের কিছু ব্যন্ড নিয়া গুতাগুতি করেন, উপরের কথাটা সত্যি হইলে এগুলা কেন শুনলেন না বুঝলাম না।
বাই দ্যা ওয়ে, আমি যে একেবারে রাগ শুনি না ব্যাপারটা তা না। ইনফ্যাক্ট প্রচুর শুনি, আর আমি নিজেও বাজাই। গত ২ মাস ধরে টানা শুধু রাগই বাজাচ্ছি। প্রতিটা গানের ধরণেরই আলাদা আমেজ আছে। সুতরাং, পুরান প্রজন্ম আর নতুন প্রজন্ম কথাটা গানের বেলায় কতটুকু খাটে আমি জানি না।
যাই হোক, এত এত বাইরের ব্যান্ড শুনছে আর দেশের আর্টসেল শুনেন নাই, বুঝছি আপনার লাইনটাই আলাদা হয়ত আমাদের চেয়ে।
অল্ট রক> রক>মেটাল>হেভি/ডেথ মেটাল -- এই লাইনে আমি শুনছি। আপনার লাইনটা আমি বুঝতেছি না। দেশী ব্যন্ড শুনেন। ব্লাক সাবাথ শুনেই শেষ না। এগুলা ভাল লাগলে দেশের আরও বহু ব্যন্ড ভাল লাগবে।
যাক, গানের লাইনের মানুষ পেলে ভাল্লাগে। এই একটা জিনিসই ভাল্লাগলো। তয়, আইরিনের হিন্দীতে এক্সপ্রেশন ভাল্লাগে নাই। ব্যাথা পাইলে, আমি ডাক দেই, ও মা গো। কিন্তু পাশের কেউ, মাম্মিজীইইই বলে ডাক দিলে একটু অবাক লাগে ত বটেই। ফান করা, আর সরাসরি এক্সপ্রেশন আলাদা ব্যাপার।
যাক, যার যারটা তার তার। কেউ কিছু বললে আমি বাধা দিতে পারি না, আর অধিকারও নাই। আর, যাকে যা ইচ্ছা করতে দিলেই ত আমরা নিজেদের মত বুঝব যে, সে কেমন !! উনি নিজে ভাল শিল্পী শুনে ভাল লাগলো। তবে, ভাল দেশি শিল্পীরা এমন হিন্দী প্রেমী হয়ে গেলে বাংলা গান নিয়ে কথা বললে সেটা একটা সমস্যাই বটে। উনার হিন্দী গান শুনার অপেক্ষায় রইলাম। আশা করি, দারুণ হবে।
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ৯:৪৮
রাগ ইমন বলেছেন: কথাটা বলায় খারাপ লাগে নাই , লেগেছে ভঙ্গীমায় । জিজ্ঞেস করলেই তো জানতে পারতেন যে আমিও একটু আধটু মেটাল শুনি।
আর্টসেল না শুনার কারন অন্যখানে । যেই সময়টায় ওদের শুরু ও তারপর বিকাশ , আমি সেই সময় মেডিকেল ছাত্রী । আগের মতন পাগল হয়ে সারাদিন গান শুনা সম্ভব ছিলো না । একটা ছোট্ট উদাহরন দেই । ইন্টার পর্যন্ত সকাল বেলা উঠে গান ছাড়তাম , স্কুল কলেজের সময়টুকু বাদ দিলে , সারাদিন রাত গান চলতো , ঘুমানোর সময় বন্ধ হইতো। মেডিকেলে ঢুকার পরে প্রথম কিছুদিন চললো কিন্তু তারপরেই বুঝলাম, মানুষের জীবন বাচানোর জন্য পড়ছি । এইখানে ফাঁকিবাজি চলে না । ফলে , গান শুনার সময় সুযোগ তখন থেকেই ক্রমাগত কমেছে ।
পরে লাইফ স্টাইল , চাকুরি , ইত্যাদি মন মানসিকতা সব মিলিয়ে সেভাবে মেটাল নিয়ে ঝুঁকে পড়া হয়নি । মেটাল যে একটা বিক্ষুব্ধ মুডের উপর নির্ভর করে , সেইটাত মানেন ? সেই মুড ও তেমন ভাবে আসে নাই আর । আমি কোন ধরনের গান শুনব্বো সেইতা সম্পূর্ণই নির্ভর করে ঐ মুহূর্তে কি মুডে আছি তার উপর।
বাংলা নতুন ব্যান্ড বা গায়ক গায়িকার গান শুনি কিন্তু সেইটাত আর জেনরে ধরে ধরে না , তাই না? কোন গান বা ব্যান্ড জনপ্রিয় হয়ে উঠলে তখন একটু শুনা হয় । আর্টসেলের শুরুর দিকের কিছু গান শুনা হয়েছে । কোনটা ভালো লেগেছে , কোনটা লাগেনি। ব্যাস । এর পর আগাতে ইচ্ছে করেনি । সুতরাং , মেটাল বললে আমি বুঝবো । কিন্তু বাংলা মেটাল বলে যদি আলাদা করে কোন নতুন জেনরে আবির্ভাব হয়ে থাকে তাহলে জানি না ।
আমার পছন্দের ক্রমটা - রক> মেটাল> হেভি/ থ্র্যাশ মেটাল (শুধু মেটালিকা) - এই পর্যন্ত । তারপরের ব্ল্যাক , ডেথ ইত্যাদি ইত্যাদি গুলো আর ভালো লাগে নাই । ঐ সময় আমি বুঁদ হয়ে ছিলাম ক্লাসিকাল জেনরে তে । প্রাচ্য আর পাশ্চাত্যের ক্লাসিক নিয়ে মেতেছিলাম।
পরে যখন আবার সময় পেয়েছি , মেটালে ফেরা হয় নাই । খুব অল্প সময় থাকতো হাতে । গাড়িতে রেডিও ছেড়ে এফ এম শুনতে শুনতে যা একটু শুনা । অথবা আই পডে। মাঝে মধ্যে মনে পড়লে পুরানো চেনা জানা গান গুলোই শুনি ঘুরে ফিরে। নতুনদের মেলোডিয়াস গান শুনা হয় । মেটাল ইচ্ছা করেনি ।
আইরিন এর নেহি নিয়ে একটু বেশি সিরিয়াস কথা হচ্ছে । এটা ভুলে গেলে চলবে না যে মেটাল, হেভি মেটাল সবই কিন্তু পাশ্চাত্যের বা বলতে গেলে বাংলাদেশের বাইরের জেনরে। আইরিন যদি বলে বসে , নিজেদের গান নিয়ে কথা না বলে আমরা কেন মেটাল নিয়ে এত মাতামাতি করছি , তখন কিন্তু ভাই আপনি আমি কেউ পালিয়ে কুল পাব না । !!!!
তাই না ?
যাক গে । রাগ বাজানোর কথায় লাফিয়ে উঠলাম । কি বাজান আপনি ? কোন রাগ বাজাচ্ছেন ইদানিং ?
কোথাও আপ্লোড করা আছে ? একটু শুনতাম!
২৬| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ৯:৩৬
আমড়া কাঠের ঢেকি বলেছেন: পাগলা, আমার বলার লাইগা কিছু বাকি রাখলানা
@লেখক, মেটাল গান সবার ভালো লাগার কোন কারণ নাই। আপনি যাদের শুনতে শুনতে বড় হয়েছেন, তাদের মধ্যে অনেকই ভালো রক ব্যান্ড। তবে মেটাল শোনার মাঝে ফারাক আছে। একই গানের আবেদন একেজনের কাছে একেক রকম হইতে পারে। যেমন ধরেন আপনি কারো লগে ঝগড়াঝাটি হইয়া মুড অফ হৈলে বা সাময়িক উত্তেজনা আনার লাইগা মেটাল শোনেন। আবার আমার কোন ওকেশন লাগেনা, পিসির সামনে বইলে অটো কানে হেডফোন চইলা যায়। এইটা ভাবার কারণ নাই আমি সারাদিনই মেটাল শুনি বা অন্য জেনার শুনিনা।
আর যাইহোক, অফটপিকে গ্যান বিতরণের কোন দরকার নাই। হয়তো আপনিই আমার চেয়ে মেটাল বেশি বোঝেন। কাজেই ইস্তফা দিলাম। আপনারা পোস্টে প্রাসঙ্গিক আলোচনা করতে থাকেন। ভালু থাইকেন।
হিন্দি সিনামার গান শুইনা খাশ হিন্দিতে একটা চিক্কুর দিবার মুঞ্চায়
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১০:০১
রাগ ইমন বলেছেন: চিক্কুর দিয়া ফালান। সমস্যা নাই । জামশেদের চাইতে বেসুরা না হইলেই হইলো । কারন কথা হইতেছিলো জামশেদ " কারার ঐ লৌহ কপাট " গানতা গাইতে পারছে নাকি চিল্লাইছে - সেইটা নিয়া ।
১। এতে মেটালকে খারাপ বলা হয় নাই ।
২। পাওয়ার সার্জকে খারাপ বলা হয় নাই ।
৩। পাওয়ার সার্জ মেটাল গাইতে পারে না , এইটাও বলা হয় নাই ।
অফ টপিকে মন্তব্য চুইংগামের মতন লম্বাই হইতেছে , অন টপিকে কেউ কোন কথা কইতেছে না । আফসুস!
মেটাল না শুধু, মুড না থাকলে আমি কুনো গানই শুনি না । মুড না থাকলে খাই না । পড়ি না । ইত্যাদি ইত্যাদি । খালি শ্বাসটাই মুড না থাকলেও নেওয়া লাগে । (আফসুস)
কি করুম কন? গান আমার কাছে উপাসনার মতন । নিয়্যতে না থাকলে জায়নামাযে বইয়া উঠ বস করতে খারাপ লাগে ।
------------------------
একই গানের আবেদন একেজনের কাছে একেক রকম হইতে পারে। যেমন ধরেন আপনি কারো লগে ঝগড়াঝাটি হইয়া মুড অফ হৈলে বা সাময়িক উত্তেজনা আনার লাইগা মেটাল শোনেন। আবার আমার কোন ওকেশন লাগেনা, পিসির সামনে বইলে অটো কানে হেডফোন চইলা যায়। এইটা ভাবার কারণ নাই আমি সারাদিনই মেটাল শুনি বা অন্য জেনার শুনিনা।
এই রকম কইরাই মেটাল শুঞ্ছি । তয় ক্লাস সেভেনে থাকতে ।
-------------------------------
রকের পরবর্তী ধাপ মেটাল এর জন্ম দিছে । এইটা ঠিক । তয় জন্মদাতা ব্যান্ড গুলারে " ওরা মেটাল না , ওরা রক" কইলেন - মনে দুখ পাইলাম ।
এই জন্যই তো আগেই কইছিলাম , আমি পুরান প্রজন্ম । তবে ইতিহাসে মনে হয় এগোরে রক ব্যান্ড কয় না ।
http://en.wikipedia.org/wiki/Heavy_metal_music
তর্ক করতে চাই না । কারন ঠিক কোন জায়গাটায় এসে রক , হেভি রক , আর আর্লি মেটালের সীমারেখা টানা যায় এই তর্ক শেষ হইবে না । তার চাইতে আসেন ,
আকাশ পাগ্লার বাজনা শুনি। উনি যদি শুনার এন্তেজাম করে । আমি আবার আজকে একটু হেভি ক্লাসিক মুডে আছি । শুইনা ভালো লাগলে বিরিয়ানীর দাওয়াত দিয়াও দিতে পারি ।
২৭| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ৯:৪৭
দন্ডিত বলেছেন: এইখানে কবির নীরব থাকাই ভালো। তয় বুঝতে পারলাম আপনের রক্তের মাঝে মেটাল নাই। থাকার কথাও না। মানুষ বেশী ডিস্টার্বড না হইলে মেটালের দিকে যায় না। মেটাল তো সৃষ্টির নন্দন তত্ব নয়। মেটাল সৃষ্টিছাড়া ধ্বংসের সুর। এটা ভেঙ্গে ফেলার সুর। অস্বীকারের সুর। নজরুলের গান মেটাল বেটাদের হাতে ছাড়া যাবে না এটা যদি "সুশীল সুন্দর পুজারীদের " কামনা হয় তাইলে আইন কইরা আটকায়ে রাখেন। কিন্তু মেটাল এমনই থাকবে।
জীবন কুৎসিত তাই একে প্রকাশের জন্যে ধ্বংসের সুরই দরকার। পিতাদের সাজানো সত্যের গদি লাথি দিয়েই ভেঙ্গে ফেলার দরকার। মেটালের মত প্রতিবাদী আর কেউ হতে পারে নাই। সুতরাং যখন পৃথিবীর বানোয়াট সুগন্ধে আমার দমবন্ধ হয়ে যাবে তখন আমি মেটালের কাছেই ফিরে যাব।
মতপ্রকাশের গনতান্ত্রিক অধিকার প্রয়োগ করে সজোরে মাইনাস।
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১০:১০
রাগ ইমন বলেছেন: তুহিন , সব কিছুর সাথে একমত । এখন ভাঈঙ্গা ফেলার পরে যেইটা হবে সেইটা শুনতেও কি কুৎসিত হইতে হবে ?
এই রকম কোন নিয়ম আছে ?
" কারার ঐ লৌহ কপাট " ভেঙে ফেলার আহবান জানিয়ে যত গান আছে তার ভিতর সবচেয়ে সুন্দর গান । সব রকমের পুরান , পঁচা , শিকল , কপাট ভাঙার কথাই তো বলেছে এতে । এমন কি সরাসরি ভগবান ( বা আল্লাহ , যাই বলো ) তাঁর নিয়ম কানুন ও সর্বময় ক্ষমতাকেও চ্যালেঞ্জ ছুড়ে দেওয়া হয়েছে । এই গানের রুউপক অর্থ বিশা আ আ আ আ ল।
" হা হা হা পায় যে হাসি , ভগবান পরবে ফাঁসি " উল্লেখ্য ।
সুওরাং যত ইচ্ছা ভাঙ্গো । গানটা মেটাল থিমের উপর গাওয়ার জন্য দারুন একটা পসিবিলিটি । এক্সপেরিমেন্টটা যথেষ্ট সুন্দর হতে পারতো , বাজনার কম্পোজিশনটাও খারাপ হইতো না , একেবারে যাকে বলে শোনা মাত্র গায়ে আগুন ধরে যায় - টাইপের কিছু হইতে পারতো ।
মুশকিল হইলো , ভোকালের কারনে , গায়ে আগুন না লেগে কানে আগুন লেগেছে । দুঃখটা ঐখানেই ।
নচিকেতা ক'দিন আগে রবীন্দ্র সঙ্গীতে উ লা লা লা লাগিয়ে যথেষ্ট তর্ক , বিতর্ক , নিন্দা কুড়িয়েছেন । অনেস্টলি , শুনতে কিন্তু খারাপ লাগে নাই । আমি আবার শান্তি নিকেতনী আভিজাত্যে বিশ্বাসী না ।
২৮| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ৯:৫০
হাসান মাহবুব বলেছেন: আমার্মনেহয় নজরুল এইসময়ে জন্ম গ্রহণ কর্লে একজন মেগা রকস্টার হৈতেন। এবং উনারে আপ্নারা ছ্যা ছ্যা করিতেন। ধন্যবাদ।
মাইনাচ।
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১০:১২
রাগ ইমন বলেছেন: কিন্তু নজরুল অনেক ভালো গান গাইতেন ।
মাইনাসের জন্য ধন্যবাদ ।
ভিডিওর গানটা কেমন লাগলো তা তো কইলেন না । জামশেদরে এই পারফরমেন্সে কি দিলেন , প্লাস না মাইনাস?
২৯| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ৯:৫৫
অপরিচিত_আবির বলেছেন: অনেকেই বিশ্বাস করতে চায় না , রবিগুরুর গান আর হেভি মেটালে কোন সংঘর্ষ নেই। ...
এটা আমি অন্তত বিশ্বাস করি কারণ আমার প্লেলিস্টে সাগরসেন, মিতা হক, ইন্দ্রাণীদের সাথে ঠিকই সনিক সিন্ডিকেট, ইটারনাল টিয়ারস অফ সরো, মেটালিকা, কালমাহরা ঠিকমতোই সহবস্থান করেন।
পাওয়ারসার্জ খারাপ লাগে সেটা আমি বলতে পারবো না তবে এই গানটার জন্য অবশ্যই তাদের প্রতি মাইনাস, এমনকি আর্টসেলের দুর্গম গিরির জন্যও লিংকনকে মাইনাস। নজরুলের মেটাল ভার্সন শোনার কোন দরকার আমার নেই, সম্বভত কবি জীবিত থাকলে তিিনও চাইতেন না। কারণ তিনি নিজে কখনো আর্টসেলের গানের শ্যামাসঙ্গীত ভার্সন বের করতেন না বলেই আমার বিশ্বাস।
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১০:১৪
রাগ ইমন বলেছেন: জটিল !
সহমত ।
ব্রাভো !
খুব ভালো বলেছেন ।
একমাত্র আপনেই দেখি অন টপিক কথা বার্তা বললেন । ( অনেক্ষন এর মধ্যে )
৩০| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১০:০৪
আইরিন সুলতানা বলেছেন: এক্সপ্রেশন ভাললাগা না লাগার সাথে বাংলা প্রীতি টেনে আনাটাও কিন্তু ভাল লাগার মত না।
পাওয়ার সার্জ নামটা কিন্তু বাংলা না। হেভী মেটাল শব্দটাও বাংলা না, কিংবা এ জাতীয় গানগুলো বাংলা ঐতিহ্যের মূল ধারার নয় একেবারেই। আবার ঝন ঝন শব্দ করে যে সব ইন্সট্রুমেন্ট সেগুলোও খাঁটি দেশীয় বাদ্য-যন্ত্র নয়। গানের সুরের যে স্টাইল সেটিও আমাদের দেশীয় নয়...ক্ষেত্র বিশেষ এসব ব্যান্ড গানের অনেক জায়গাতেই বাংলা শব্দের উচ্চারণ বিদেশী ভঙ্গিতেই করা হয়...
তাই এখানে একটা এক্সপ্রেশনকে নিয়ে মাতৃভাষাপ্রেমী হওয়ার ভাবটা না ধরলেই মনে হয় ভাল।
কারো মেটাল ভাল লাগতেই পারে, কারো নাও লাগতে পারে, আলোচনা বা তর্ক সেই দিকে হওয়াটাই ভাল
সংস্কৃতি বিস্তার লাভ করে, বর্ধিত হয়, সেই অর্থেই এসবের আগমন হচ্ছে এবং হবে। এখানে কারোরই দ্বিমত নেই, এমনকি পোস্টদাতাও মনে হয় না হেভী মেটালকে নিরুৎসাহিত করতে চেয়েছে।
@ আকাশ_পাগলা
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১০:১৬
রাগ ইমন বলেছেন: এই কথাটাই বলতে চেয়েছিলাম যে বাংলা প্রীতি নিয়ে টান দিলে আমি বা আকাশ পাগলা কিংবা পাওয়ার সার্জ / আর্টসেল সবার আগে ধরা খাব !
আমারে মাইনাস !
৩১| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১০:০৫
ভেবে ভেবে বলি বলেছেন: গানটা শোনার ধৈর্য বা আগ্রহ কোনওটাই হলো না... তবে পোস্টের প্রতিটি কথার সাথে চ্রমভাবে একমত। +++
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১০:১৮
রাগ ইমন বলেছেন: পাওয়ার সার্জরে সামনা সামনি শুনার সৌভাগ্য কি হয়েছে ?
আমি একটু কনফিউজড । কারন আমি যতবার স্টেজে গান করেছি , তাতে রেকর্ডিং খারাপ হয়ত হয়েছে , কিন্তু সামনে মনে হয় গাইতে পেরেছি , আর রেকর্ডিং এ মনে হয় একেবারে গাইতেই পারিনি - এত পার্থক্য হয়নি ।
একটূ কনফার্ম হতে চাইছি , জামশেদ সামনা সামনি " কারার ঐ লৌহ কপাট " গানটা কেমন গায়?
৩২| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১০:১৩
দন্ডিত বলেছেন: @আইরিন খুব আজব একটা তুলনা দিলেন সেইটা কি বুঝতে পারতেছেন?
কবি গুরুর অনেক গানের/বিশেষ করে কবিতার প্রেরণা যে পশ্চিম এটা আশা করি জানেন?
সংস্কৃতিবিকাশে অপর সংস্কৃতি থেকে ঋণ করা নতুন কিছু নয়। বরং সৃষ্টিশীলতা কালেকটিভ ভাবে এগিয়ে যায়। জানালা বন্ধ করে রাখলে হয় না। মাইকেল মধুসুদনের হাত ধরে বাংলা কবিতায় আধুনিক রোমান্টিক ঘরানায় প্রবেশ করে। তার প্রেরণাও ছিল পশ্চিম।
কোন শিল্প আমার দেশে জন্ম নেয় নাই দেখে তাকে হেয় করাটা কিন্তু হাস্যকর ।
আশাকরি সংস্কৃতি আর অপসংস্কৃতির পার্থক্য বুঝবেন। যেকোন সৃষ্টিশীলতা, সেটা যে সংস্কৃতি থেকেই আসুক তাকে স্বাগত জানাতেই হয়। ফ্রী তে অহংকার দেখিয়ে পেছনে পরে যাবার উদাহরন ব্রিটিশ আমলে মুসলিমরা একবার করেছিল।
আপনার এনালাইসিস খুব মোটা দাগের হইছে।
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১০:২১
রাগ ইমন বলেছেন: তুহিন,
নিজের ফান্দে নিজেই পড়লা , সেইটা কি বুঝলা ?
পশ্চিম প্রেরনা হইলে যদি দোষ না হয় , তাহলে , ব্যাঙ্গ করে নেহিইইইইই বলাতে দোষ খুঁজে পাচ্ছ কেন ? প্রেরনা ভারতীয় বলে ?
আইরিন , নেহি না বলে "নো ও ও ও ও ও" বলে চিৎকার দিলে বাংলা প্রেম ঠিক থাকতো ?
৩৩| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১০:১৭
আমড়া কাঠের ঢেকি বলেছেন: @হামা ভাই, সেইরাম কমেন্ট! আপনারে পিলাচ!
@লেখক, আকাশ তার বাজনা আপনাকে শোনাবে কিনা তা কইতারিনা, তয় আপনে কোন এক ফেস্টিভ্যালে বুয়েট চইলা আইসেন। কনসার্টে মজা পাইবেন আশা করি। বিরাণির চাইতে ইডাই ভালো।
বুয়েট = ফ্রি কনসার্টের স্বর্গভূমি এইজন্য বল্লাম।
আর আমার পয়লা কমেন্ট অনটপিকেই ছিলো (ভিড্যু'র সাউন্ড কোয়ালিটি নিয়া, আমি কইতে চাইছিলাম গানটা আসলে কেমনে গাইছে সেটা ভিড্যুতে ক্লিয়ার না, কাজেই ভিড্যু দেখেই এদের পচায়া পোস্ট দেবার দরকার ছিলো কিনা সেইটাই কইতে চাইছিলাম, আপচুচ এইটা মনে হয় আপনার চোখে পড়েনাই!)
আর পোস্ট তো হিট অনটপিক না অফটপিক সেইটার গুরুত্ব কি? বাদ দেন আমি অফ গেলাম। গানবাজনার মইধ্যে উইকির লিংক আর আতলামী দেখতে ভাল্লাগেনা। যে যার গান নিয়া থাকুক।
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১০:৩৩
রাগ ইমন বলেছেন: চুখ টিপি মারলেন , কিন্তু কথা বার্তায় তো যথেষ্ট বিদ্বেষ প্রকাশ পাইলো । আমারে লিংক দিলে আমিও দিতেই পারি । লিংক কি দুষ করলো ?
লিংক অপশন রাখার লাইগা সামুরে মাইনাচ।
আঁতলামি কে কুথায় করলো , এট্টু পরিষ্কার করেন দেখি । আমিও শিখি ।
আমি বুয়েট ইঞ্জিনিয়ার না । চরম মুক্ষু । আমারে ভাইজান যদি একটু শিখাই দিতেন ,
ভিডিও রেকর্ডিং খারাপ হইলে
১। গায়ক কথা ভুল করসে , এইটা কেমনে মনে হয়?
২। গায়ক সুর ভুল করসে , এইটা কেমনে মনে হয়?
৩। গায়ক উচ্চারন ভুল করসে , এইটা কেমনে মনে হয় ?
৪। গায়ক জায়গা মত গান ধরতে ভুল করসে, মানে তাল ঠিক নাই, এইটা কেমনে মনে হয় ?
৫। গায়ক মূল সুরের হাই , লো, মিডল নোট , পুরা নোটেশনই গলা জায়গা মত লাগাইতে পারে নাই , এইটা কেমনে মনে হয় ?
৬। গানের স্কেল , বাজন্দার আর গায়কের স্কেলে সামঞ্জস্য পাওয়া যাইতেছে না , এইটা কেমনে মনে হয় ?
স্টেজে বইসা গানও গাইসি আর নিচে বইসা সামনা সামনি শুনছিও। (মেটাল না , অন্য গান) ভাইজান কি আমারে বুঝাইবেন , রেকর্ডিং ভালো হইলে এই ভুল গুলা কিভাবে ঢাকা দেওয়া যায়?
আমি তো উলটা জানি । রেকর্ডিং যত ভালো হবে , এই ধরনের ভুল গুলা তত স্পষ্ট হয়ে ধরা পড়ে ।
৩৪| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১০:২৩
আইরিন সুলতানা বলেছেন: @ দণ্ডিত,
কথা বাড়ালেই কথা আসবে, আমি আজব তুলনা দিতে যাইনি, সূত্রপাতটা অন্যখান থেকেই হয়েছে। আর এগুলো আমার একার কথা নয়, এমন পুরাতন প্রজন্মের অনেকেই বলেন, অনেক সংস্কৃতিবানরাই আছেন, যারা ব্যান্ড সংগীতকে এখনও বাংলা সংস্কৃতির অঙ্গ বলে মানতে চাননা। এটা এখনও কেবল আধুনিক প্রজন্মের জন্যই রয়ে গেছে।
হিন্দি-উর্দূ গান থেকেও তো নজরুল-রবীন্দ্রনাথ প্রভাবিত হয়ে গেছেন। গজল, রাগসংগীত এগুলোতো এখন উর্দূতেই চর্চিত ।
এক "নেহি" দিয়ে আপনার বাংলা প্রেম, সংস্কৃতি-অপসংস্কৃতি টেনে এনে কেউ যদি পাণ্ডিত্য দেখাতে চায়, তাতে শেষ পর্যন্ত তাদের সেন্স অফ হিউমার খুব মোটা দাগের বলেই প্রমাণ হয়।
৩৫| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১০:২৩
অ্যামাটার বলেছেন: @আমড়াঃ এইগুলান কি কইলা!! তুমারে মাইনাস।
@রাগু দি, এইগুলারে লোহার ডান্ডা দিয়া বেড়ানোর কাম। আমি পারফেকশনিস্ট। আমাদের ক্লাসিকের বিশুদ্ধতার ব্যাপারে কোনও রকম আপোষ করতে নারাজ। এই কারনেই খোদার খাসী ফুয়াদ রে দেখতে পারি না।
আর নজরুলের অন্ধ ভক্ত। নজরুল-কে বিকৃত করা একেবারেই বরদাশত করতে পারি না।
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১০:৩৮
রাগ ইমন বলেছেন: আমি এই পুস্টে অন্য কেউ , অন্য কোন গান , কোন কিছু নিয়েই কথা বলতে চাই না । তাই অন্য জিনিস গুলা নিয়া কিছু বললাম না ।
তবে কারার ঐ লৌহ কপাট গানটা আমি পয়সা খরচ করে জামশেদের বাড়ি পর্যন্ত গিয়ে সামনা সামনি শুনে আসবো । একেবারে খালি গলায় । আশা করি রেকর্ডিং এর ভুল গুলা তাতে থাকবে না ।
৩৬| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১০:২৫
আইরিন সুলতানা বলেছেন: ** এগুলোতো এখনও
৩৭| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১০:২৮
আইরিন সুলতানা বলেছেন: আমার এক মন্তব্যে কিন্তু স্পষ্ট করে বলেই দিয়েছি এটা একবার ...
সংস্কৃতি বিস্তার লাভ করে, বর্ধিত হয়, সেই অর্থেই এসবের আগমন হচ্ছে এবং হবে। এখানে কারোরই দ্বিমত নেই, এমনকি পোস্টদাতাও মনে হয় না হেভী মেটালকে নিরুৎসাহিত করতে চেয়েছে।
এরপর মনে হয় না খুব বাড়তি কথা বলার অবকাশ থাকে।
এখন কেউ যদি এক ঘটনার খেদ আরেক ঘটনায় পুষিয়ে নেয়ার সুযোগ খোঁজে তাইলে কি আর করা !!!
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১০:৪০
রাগ ইমন বলেছেন: আমি তুহিনরে অনুরোধ করতেছি ,
জামশেদের গাওয়া কারার ঐ লৌহ কপাট গানটা নিয়ে কমেন্ট করার জন্য ।
এইখানে এই সব , মেটাল, বাংলা ইংরেজি ধুন ফুন নিয়ে কথা বার্তার কোন মানে হয় না ।
অন টপিকে থাকেন প্লিজ।
৩৮| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১০:৩৩
আমড়া কাঠের ঢেকি বলেছেন: অ্যামাটার, আমিতো পাওয়ারসার্জরে সাপোর্ট দিচ্ছিনা এই গানের জন্য। অন্যের গান গাওয়াও কোন ভালো ব্যান্ডের বৈশিষ্ট্য না, আর রিমিক্সেও বিশ্বাসী না।
আমি জাস্ট এইটুকুই বুঝাতে চাইছিলাম একটা ভিডিও দেখেই কাউকে জাজ করা ঠিক না। সোজাকথায় এই পোস্টের ধরণ আমার ভালো লাগে নাই।
কাউকে অফেন্স করে থাকলে স্যরি! বলছিলাম আর কমেন্ট দিমুনা তারপরেও পজিশনটা ক্লিয়ার কৈরা গেলাম আরকি!
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১০:৪৯
রাগ ইমন বলেছেন: তাহলে অফ টপিকে এত কথা বলা কি ঠিক হলো ? আলোচনা জিনিসটা আমি সব সময়ই ভালো পাই । কিন্তু যেইখানে একটা নির্দিষ্ট গানকে নিয়ে খুব স্পেসিফিক ভাবে বিষয় ভিত্তিক পোস্ট দেওয়া হয়েছে সেইটার মোড় অন্যদিকে ঘুরানোর কি দরকার ছিলো?
আমি তো কোথাও বলিনি পাওয়ার সার্জ খারাপ বা অন্য কিছু । আমি খুব নির্দিষ্ট ভাবেই বলেছি " এই গানটা একেবারেই গাইতে পারে নাই। বরং শুনে মনে হয়েছে ষাঁড়ের মত চিৎকার করছে । "
একটা পারফর্মেন্স দিয়ে বিচার করা ঠিক না , এইটা আমিও মানি । তাই ওদের যেখানে যত ভিডিও , অডীও পেয়েছি নেটে শুনেছি । অন্তত বুঝার চেষ্টা করেছি , এইটা একটা দুর্ঘটনা কিনা । হতেও পারে ঐদিন জামশেদের গলা খারাপ ছিলো । বাকি ভুল গুলা নার্ভাস নেস ও হইতে পারে । হাজার হাজার দর্শক । নিজের কম্ফোর্ট জোনের বাইরের গান গাওয়া খুব কঠিন ।
কিন্তু , ওর বাকি ভিডিও গুলা দেখে আমার বোঝা হয়ে গেছে , গান গাওয়ার সময় জামশেদ গলা বিকৃত করে গায় । আর বাকি ভুল গুলা এই নির্দিষ্ট গানটার সাথে সম্পর্কিত । সুতরাং , সমালোচনাটা ছিলো , এই রকম একটা পারফরমেন্সের পরেও কেউ যদি ভাবে ( উচিত ছিলো লিঙ্ক ধরে দেখে আসা আমার মন্তব্যের পরের মন্তব্যটা) এই গানটাকে এইভাবে চিৎকার আর ভুল ভাল ভাবে গাওয়াটাই " ঠিক আছে " । কারন মেটাল মানেই এই রকম উলটা পালটা চিৎকার , তাহলে এর চেয়ে সর্বনাশা আর কিছু হয় না ।
এবং সেই সর্বনাশটা শুধু নজরুলের গানের জন্যই না , বাংলা মেটাল ব্যান্ড গুলার জন্যেও ।
৩৯| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১০:৩৮
উদাসী স্বপ্ন বলেছেন: গানটাকে আমি থ্রাশ মেটাল ধরে নিলাম। অনেক আগের শুনা, এখন যেহেতু সেহেতু রিভাইস দিতে পারছি না তবে যতদূর মনে পড়ে (আয়েশা তৈয়বা আরও ভালো সংজ্ঞা দিতে পারবে এগুলার) সুইপ পিকিং, পেডাল পয়েন্টে থ্রাশী সাউন্ড অতটা নিখুত না হলেও লাইভ ভার্সনে অৎুকু কনসিডার করা যায়। এক্ষেত্রে মেটালিকার মাস্টার অব পাপেট শুনলে একটু ধারনা পাওয়া যেতে পারে যেখানে ট্রাইটনের উপর বেজ করে ক্রোমাটিক ফলো করছে। তবে নতুন এবং নতুন ব্যান্ড হিসাবে আমরা এটাকে ইগনোর করতে পারি কারন ওদের পিকে একটু সমস্যা ঠিক থাকলেও বেসিক রুল গুলো ঠিক ছিলো। যখন গ্রোনিং সাউন্ড অথবা যখন বিটব্লাস্টের পর যখন এক্সট্রিম ডাইনামিক্সে রিদম গুলো বাজবে তখন নোট ধরে গাইছে কিনা সেটা খোজাটা বোকামী। এখনকার অনেক বয়ান্ড এবং পুরোনোদের মধ্যে স্লেয়ার অথবা এ্যানথ্রাক্স শোনা যেতে পারে। লিরিক্সের ব্যাপারে বলা যায় অনেক রিমিক্সে মানুষ ইচ্ছে করেই লিরিক্স বদলায় সংযোজন করে। মনে পরে ০০ দশকে পাফ ডেডী যখন পুলিশের এভরি স্টেপস ইউ টেক গান টা গায় আর তার মধ্যে যে র্যাপ আর লিরিক্স এ্যাড হইছে অথবা এমিনেম ম্যাট্রিকার টয় স্টোরী অথবা এ্যানি লিনক্সের গান গুলো রিমেক করে তখন হয়তো লিরিক্স ঠিক থাকবে কি না সেটাও একটু ভাবনার বিষয়। কারন যখন পাবলিক ডোমেইনে কারও কপিরাইট চলে যায় তখন মূলস্রোত ডিসিশন নেবে আসলে কোনভাবে এ্যান্টিকটা গ্রহন করা হবে।
আর এ্যান্টিকটা আসল জায়গাতে কিন্তু ঠিকই আছে! আর আমার কাছে মনে হয় পাওয়ার সার্জ বাংলাদেশের আন্ডারগ্রাউন্ডে একটা রেভ্যুলেশন।
হয়তো অন্য কোনদিন পাওয়ার সার্জের গান গুলো আরও নিখুত ভাবে শুনে এর গ্রামাটিক্যাল মিসটেকস গুলো বলা যাবে তবে শুধু আমার কাছে না হলেও অন্যান্য যারা মেটাল গুরু টাদের গাছে এই রিমেকটা আসলেই গ্রেট হইছে!
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১০:৫৬
রাগ ইমন বলেছেন: হা হা হা হা হা । যে গ্রামারে ফালাইলা, খুবই মজা পাইলাম ।
এই গানটার কথা গুলা কি কইতে পারবা? কোন লাইনে কি কইসে ? ক্যান কইসে?
মন দিয়ে মূল গানটা একটু শুঈনো । এর ইতিহাসটা পইড়া আসো । তারপর ও যদি বলতে মন চায় -- লিরিক্সের ব্যাপারে বলা যায় অনেক রিমিক্সে মানুষ ইচ্ছে করেই লিরিক্স বদলায় সংযোজন করে। ---- তাইলে আর কিছু কমু না ।
বরং জামশেদরে মাথায় তুইলা নাচুম । নজরুলরে " বেটার ভারশন" কিংবা " আধুনিক " করে তুলে হাল জামানার প্রজন্মের কাছে " এন্টিক নজরুলকে " জনপ্রিয় করে তোলা চাট্টিখানি কথা না!!!!!!!
বাই দা ওয়ে , সে লিরিক্স সংযোজন করে নাই, ভুলে গেসিলো।
৪০| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১০:৪৪
একলব্যের পুনর্জন্ম বলেছেন: ফ্রেশ মাইন্ডে ব্লগে ঢুকলাম - ভিডিওটা দেখে মেজাজ টাই বিগড়ে গেলো । এইটা কি গাইছে !!! এইটা গান হৈলে চিল্লানি কোনটা ??
----------------------------
কারার ঐ লৌহ কপাট শুনতে চাইলে কেউ - এই লিংক থেকে শুনতে পারেন ।
Click This Link Gaan&singer=Nazrul
-----------------------------
পোস্টে প্লাস - তবে আপু , সবকিছুই যখন নষ্ট করা হচ্ছে , নজরুল ই বা বাদ যাবে কেন !
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১০:৫৮
রাগ ইমন বলেছেন: ওরে আপু রে !
আপনাদের কবিতা পড়লে বুঝি আমি কবিতা লিখতে পারি না ।
হারাধনের ছিলো বাকি এক গান । এখন দেখি গানও নাকি আমি বুঝি না ।
" শুধু বিষ , শুধু বিষ দাও , অমৃত চাই না ।"
আমি সুইসাইড খামুই , পারলে ঠকাউ !
৪১| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১০:৪৫
উদাসী স্বপ্ন বলেছেন: এখন ল্যাবে হবে কথাটা! মেটাল সম্পর্কে জানার আগ্রহ নিয়াই আলোচনায় আসছি কিন্তু!
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১১:০১
রাগ ইমন বলেছেন: আমি মেটাল নিয়ে তেমন জানি না । রবীন্দ্র সঙ্গীত নিয়া সামান্য জানি।
মেটাল শুনতে খুব ভালো লাগতো , তাই শুনতাম।
এখনো মাঝে মাঝে মন চাইলে শুনি । পাশ্চাত্যের গ্রামার শিখার জন্য পড়ালেখা শুরু করছিলাম। বেশি আগায় নাই। মেটালের গ্রামার জিগাইলে কইতে পারুম না । কোন গান ভালো লাগছে কইতে পারি।
৪২| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১০:৫৫
শওকত হোসেন মাসুম বলেছেন: খাইছে। এইটারেও তাইলে গান কয়?
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১১:০৩
রাগ ইমন বলেছেন: খামোশ ! মাত্র একদিন শুনে আপনি মেটালের কি বুঝেন ?
(মজা করলাম, মাইন্ড কইরেন না ) ।
আমিও মেটাল তেমন বুঝি না , আমার ধারনা ছিলো কারার ঐ লৌহ কপাট গানটা বুঝি ।
উদাসীর কমেন্টের পরে মনে হইলো আমি মনে হয় তাও বুঝি না।
মনটা খারাপ লাগতেছে (সিরিয়াস)
৪৩| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১০:৫৭
ফারহান দাউদ বলেছেন: মেটাল নিয়া যারা বংচং বইলা ব্যাপক পণ্ডিতি করতাসেন, তাদের আরেকটু ভালো কইরা মেটাল শুনা উচিত। ব্লাইন্ড গার্ডিয়ান আর নাইটউইশও মেটাল গায়, মেটালিকাও গায়, এইরকম বদখত জিনিস তারা কখনো প্রোডিউস করসে বইলা জানি না।
আমড়া, ভিডিও আর সাউন্ড কোয়ালিটি আরো ১০ গুণ ভালো করলেও এই জিনিস কোন জাতে উঠবো না, একটা গানের স্পিরিট না ধইরাই দুমদাম ড্রাম পিটায়া গোঁ গোঁ করলে সেইটা মেটাল হয় না। আর্টসেল আমার চরম ফেভারিট একটা ব্যান্ড, কিন্তু নজরুলের দুর্গম গিরি কান্তার মরু যেইভাবে গাইসে তার জনয় এদের ডাণ্ডা দিয়া না পিটানির কোন কারণ দেখি না।
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১১:০৫
রাগ ইমন বলেছেন: ফারহান ভাই , আপনের পায়ে পড়ি , আপনি কুথাও যাইয়েন না । আপনার মন্তব্যের পরে একটু ভরসা পাইতেছি ।
নাইলে আমার এতক্ষণে মনে হচ্ছিলো আমি বাংলা গান, মেটাল, সাউন্ড রেকর্ডিং , গান গাওয়া -- কোন কিছু সম্পর্কেই কিছু জানি না ।
৪৪| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১১:০৪
উদাসী স্বপ্ন বলেছেন: হা হা হা হা হা । যে গ্রামারে ফালাইলা, খুবই মজা পাইলাম ।
তাহলে ধরে নিলাম আমার গ্রামারে ভুল হয়েছে। টাহলে টোমার কাছে জানতে চাইছি থ্রাশ জেনেরীর কোনো গ্রামারে কি আদৌ এটা পড়েছে নাকি এটাকে কোনো অন্য কোনো সাব জেনেরীতে ফেলবে? যদি তাও না ফেলা যায় তাহলে এটা কে তোমার মতে হেভী মেটালেও পড়েনি? আমার কাছে অবশ্যই তখন এটা হেভি মেটালের মধ্যেই মনে হয়ে ছে তবে থ্রাশ অথবা হার্ড কোর অথবা গ্রাইন্ড কোরের মধ্যে কিছু একটা হবে হয়তো। যাই হোক জানালে বাধিত হবো!
আর কথার ক্ষেত্রে আমি একটাই কথা বলি উইনডো বড় করলে ডিসটরশন কম হয় এটা ফিল্টার ডিজাইনের রুল আর ফিল্টার ছাড়া কমিউনিকেশনের কিছুই হয় না আর এখনতো কমিউনিকেশনের যুগ। জামশেদ গানের ভাব বুইঝা ওর মতো গাইছে সেখানেও একটা লজিক দাড় করানো যায় যেটা আমি উপরেই দিয়া দিছি ভুবন বিখ্যাত গান গুলার উদাহরন দিয়া।
সো গ্রামাটিক্যাল ওয়েতে ভুলটা হলো কোথায় সেটাই জানতে চাই!
যাই হোউক একটা গল্প বলি, আমাদের সাথে একটা ছেলে আছে মার্টিন আমস্টারডাম থেকে আসছে। গানের কথা উঠতেই বলে," শালার এখানে ট্রান্স শুনেই না, না বুইজাই মেটাল, কি মেটাল শুনে তার নাম ও জানে না!" তখন ও এইখানকার এক স্হানীয়রে ডাইকা কইলো তোর হাতের গীটার খান দিয়া কি বাজাস? ট্রান্স না শুনলে কি সমস্যা!
ও কয় আমার কুনো ঠিক ঠিকানা নাই, ট্রান্স নামখান প্রথম শুনলাম এইডা কি ঘুমের সময় হয়?
এইডা শুইনা মার্টিন আর আমি বেকুব হইয়া গেলাম। আর্মিন ভয়ান বুড়েন, টিয়েস্টোর আসলেই আমগো দেশে যেমন দাম নাই সেমন এইখানেও নাই! আমাগো দেশে খালি চেনে পাবলিক এনিগমা আর খব বেশী হইলে রবার্ট মাইলস!
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১১:১৯
রাগ ইমন বলেছেন: ওরে পাগল , মেটালের গ্রামার নিয়া কই নাই।
৪১ নাম্বারের উত্তর দেখো । না বুইঝাই এত্ত লাফালাফি কইরা কমেন্ট দাও কেনে রে বাবা?
হাসতাছিলাম তোমার বিশ্লেষনের গ্রামার দেইখা । আরো বেশি হাসি পাইসে এই পোস্ট মেটাল নিয়া না , আর তুমি আইসো আমার কাসে মেটাল শিখতে । হা হা প গে ।
আমি কি মেটালের ছাত্রী না শিক্ষক যে তুমারে মেটাল শিখামু? আমার উচিত হইবো তুমার কাছে ল্যাব অন এ চিপের গ্রামার শিখতে যাওয়া ? যদিও কাজটা ইঞ্জিনিয়ারিং এর ।
তুমি জাগো কথা কইলা তাগো ব্যাপার জানি না তয় জার্মান ক্লাবে গেসিলাম জ্যাজ শুনতে । আমি ভাই ক্লাসিক জ্যাজের ভক্ত । তেনারা কি কি সব বাজাইলেন না ভালো লাগছে শুনতে , না কিছু বুঝছি ।
খালি সারা গুলশানের লুকের বিরক্তি ঊৎপাদন ছাড়া আর কিছুই হয় নাই।
সারা রাইত যা বাজানোর কি বোর্ডের রেকর্ডেড সাউন্ডই বাজাইলো । তারা একটু পর পর বিয়ার খাইলো আর মাঝে মাঝে ট্টাওওওও , টুই ঈ ই ঈ , পিড়িং পিড়িং করলো ।
বাইরে দাঁড়ায় থাকা ড্রাইভার একটু পরে ফোন কইরা বলে ম্যাডাম আমি একটু গাড়ি অন্যদিকে গেলাম। পরে স্বীকার গেসিলো যে তার মাথা ধইরা যাওয়াতে সে গেসিল এয়ারপোর্ট রোডে মাথা ঠান্ডা করতে।
তবে, লিরিক্সের ব্যাপারে জামশেদ কোন প্রতিভা দেখাই নাই । স্রেফ ভুল করসে। নজরুলরে " এন্টিক" কইলা , আমি হতবাক ।
এই একটা লোকরেই বৃটিশ বেনিয়ারা ভয় করতো , এখনো করে।
৪৫| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১১:০৫
উদাসী স্বপ্ন বলেছেন: ফারহান দাউদ বলেছেন: মেটাল নিয়া যারা বংচং বইলা ব্যাপক পণ্ডিতি করতাসেন, তাদের আরেকটু ভালো কইরা মেটাল শুনা উচিত। ব্লাইন্ড গার্ডিয়ান আর নাইটউইশও মেটাল গায়, মেটালিকাও গায়, এইরকম বদখত জিনিস তারা কখনো প্রোডিউস করসে বইলা জানি না।
আমড়া, ভিডিও আর সাউন্ড কোয়ালিটি আরো ১০ গুণ ভালো করলেও এই জিনিস কোন জাতে উঠবো না, একটা গানের স্পিরিট না ধইরাই দুমদাম ড্রাম পিটায়া গোঁ গোঁ করলে সেইটা মেটাল হয় না। আর্টসেল আমার চরম ফেভারিট একটা ব্যান্ড, কিন্তু নজরুলের দুর্গম গিরি কান্তার মরু যেইভাবে গাইসে তার জনয় এদের ডাণ্ডা দিয়া না পিটানির কোন কারণ দেখি না
ফারহান দাউদের মতো লোক যদি এই কথা বলে তাইলে আমি অফ যাই, আমার মনে হয় আরও মেটাল শুনতে হবে! তবে নাইটউইশ, কিন্তু সিম্ফনিক মেটাল গায় যার সাথে এই সাব জেনেরীর খুব একটা মিল নাই!
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১১:২১
রাগ ইমন বলেছেন: তুমি যেমন মেটালের ভক্ত , আমরা তেমন নজরুল ভক্ত । এইটাও বুঝতে হবে ।
৪৬| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১১:০৮
উদাসী স্বপ্ন বলেছেন: এখনকার মেটালের গ্রামার টোমার ২-৩ দশক আগের ব্যান্ড দিয়া পুষাবে না। আর যতদূর জানি তুমি যেইখানে সেইখানে ট্রান্স আর সিম্ফনিক মেটালের জন্য বস। আরেকটু দক্ষিনে আসলে অথবা উত্তরে গেলে গথিক, ব্রিট মেটাল ইত্যাদি চলে বলে যতদূর বুঝি!
তবে গ্রামার গুলার ডেফিনিশেন জানার জন্য আমার মনে হয় মেটালব্লগে গিয়ে ওদের সচিত্র কিছু টেকনিক আছে ওগুলো দেখে নাও যদিও ৪-৫ বছর পুরো টেকনিক তবে মন্দ না!
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১১:২২
রাগ ইমন বলেছেন: তোমার কথা ঠিক আছে , মেটালের ব্যাপারে । কিন্তু এই পোস্টের বিষয় তো মেটাল না ।
এইটা বুঝাইতে আমি পুরাই ব্যর্থ !!!!
৪৭| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১১:০৯
অনন্ত দিগন্ত বলেছেন:
ওরে নবীন ওরে আমার কাঁচা
আধ মরাদের ঘা মেরে তুই বাঁচা ...
এখানে কবির এই উপদেশবানীকে অক্ষরে অক্ষরে বাস্তবায়নে করার লক্ষ্যে গায়ক ঠিক কাকে, কিভাবে, কি জন্য ঘা মারছেন সেটাই এখনো বুঝতার্লাম না ... তাইলে নজরুল সংগীত প্রেমীরা কি আধ-মরা হয়ে গেল নাকি
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১১:২৩
রাগ ইমন বলেছেন: আমি আধা না , আমি পুরাই জিন্দালাশ !
এমন চমৎকার মন্তব্যের জন্য তুমারে নুবেল দেওয়া উচিত । সুপার্ব কমেন্ট।
৪৮| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১১:১২
উদাসী স্বপ্ন বলেছেন: লেখক বলেছেন: খামোশ ! মাত্র একদিন শুনে আপনি মেটালের কি বুঝেন ?
(মজা করলাম, মাইন্ড কইরেন না ) ।
আমিও মেটাল তেমন বুঝি না , আমার ধারনা ছিলো কারার ঐ লৌহ কপাট গানটা বুঝি ।
উদাসীর কমেন্টের পরে মনে হইলো আমি মনে হয় তাও বুঝি না।
মনটা খারাপ লাগতেছে (সিরিয়াস)
একটু জানতে আইসা মনে হয় দোষ কইরা ফেলাইলাম....একজন মানউষ একটা বিষয় সম্বন্ধে একটু কম জানলে মনে হয় বড় মানুষরা এভাবেই ধাক্কা দিয়ে অপমান করে!
ভালো ভালো!
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১১:২৪
রাগ ইমন বলেছেন: তুমি এত সিরিয়াস হইলা কবে উদা ?
৪৯| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১১:১৬
উদাসী স্বপ্ন বলেছেন: Click This Link
উপরের লিংকে খুব বেশী লিখতে পারিনি কারন তখন যাবার জন্য বিশাল তাড়াহুড়া ছিলো আর হয়তো আমি নিজেও অনেক কিছু জানি তবে তুমি পুরা পর্ব গুলান পইড়া দেখতে পারো। টোমার পিসিতে যেহেতু ২ এমবির কানেকশন আছে সেহেতু ডাউনলিংক গুলা একটু নামাইয়া শুনতে পারো টাহলে সাবজেনেরী গুলান নিয়া ভালো চিন্তা করতে পারবা আর গ্রামার শিখতে সুবিধা হইবো!
আর তোমার কাছে যদি আরো ভালো কিছু লিংক থাকে তাইলে আমারে দিবার পারো, আমি আরো জানতে চাই!
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১১:৩০
রাগ ইমন বলেছেন: হায় রে ,
" কারো কথা কেউ শুনে না , যার যেভাবে বুঝে"
আমি মেটাল এর গ্রামার শিখতে চাই না । --- এইটা বুঝো
আমি মেটালের গ্রামার শিখে কাউকে শিখাতেও চাই না--- এইটাও বুঝো
আমি এই পোস্ট মেটাল বষয়ে দেই নাই , দিছি একটা বাংলা গান নিয়ে--- এইটাও দয়া করে বুইঝো ।
মেটাল নিয়ে আলোচনা করতে চাইলে অন্য পোস্টে করা যায় । যতদূর জানি তুমার এই নিয়া সিরিজ আছে ।
( আমার ম্নে হইতাসে তুমি ইদানিং সেন্স অফ হিউমার গুল্লা খাইসো । ভুল করতাসো । লাইফ ইজ অলওয়েজ টাফ । কিন্তু এই টাফ লাইফ টারে লাফটার দিয়া বান্তে না পারলে দুই দিনো টিকতে পারবা না। ডিপ্রেশনে শেশ হইয়া যাইবা। লাইট থাকো। ইজি থাকো । তুমার তো জানার কথা , ব্লগ কত ফালতু জিনিস । তুমিই না লিখসিলা , "বল্গিং কইরা সমাজ বদলান যাইবো না" বা এই রকম কিছু। তাইলে এখন এত সিরিয়াস কেন? )
৫০| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১১:২১
দন্ডিত বলেছেন: @সী আর আইরিন
খুব খিয়াল কৈরা দেখেন তো আমি কোন যায়গায় কইছি নেহি কইলে জাত যায়। আমি যা কইনাই সেইটার দায়িত্ব তো আমি নিব না।
আর আমি গানটা শুনছি। খুব বেশী ভালো কিছু হয় নাই। একজাতের গান অন্য জাতে টানাটানি করলে ঝামেলা হইতেই পারে। সী, তুমি যদি কইতা যে পাওয়ার সার্জের গান ভালা লাগে নাই তাইলে আমি চুপ যাইতাম। কিন্তু কিভাবে গান গাইতেছে, কেন বেশী মিউজিক বাজাইতেছে ইত্যাদি লইয়া টান দিছ দেইখা কইলাম। মেটাল গান য্যাম্নে গায় ওমনেই গাইছে। সুতরাং চিৎকার করলেই গান খারাপ হইয়া যায় না, আবার ঠাহশানের মত মিউ মিউ করলে বা শাহানা বাজপেয়ীর মত অর্ধেক শব্দ মুখের ভিত্রে রাখলে গান ভালো হইয়া যায় না। সংগীত বোধের ব্যাপার। সেটা শ্রোতার কাছে পৌছাইতে পারলেই হইল।
অনন্ত দিগন্ত একটা ভালো বটম লাইন দিছেন।
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১১:৩৮
রাগ ইমন বলেছেন: তুমিও যদি ঠিক মত পইড়া কমেন্ট করতা আমার কিছু বলার থাকতো না ।
" ষাড়ের মত গাঁক গাঁক করাটা " একমাত্র ভোকালের কান্ধে পড়ে বলেই আমি জানি । এর ভিতর মেটালে কেমনে বাজানো উচিত - এই থিওরি কই পাইলা ? আমি এইটা নিয়ে কোথায় কখন কি বললাম ?
তুমি কি নিচের আমার করা এই মন্তব্য গুলা পড়ো নাই?
" মেটাল, হেভি মেটাল কিংবা তার পরেও যেই সব জেনরে আসছে , যেখানে গায়করা যথেষ্ট চেচামেচি করেই গান গায় , তাদের চেচানোতেও তো সুর থাকে ।"
" দোষটা মেটালের নয় । দোষ পাওয়ার সার্জে যারা বাজায় তাদেরও না ----- জামশেদ গান গাইতে পারে না ।
এইটাই হলো আসল কথা ।
আমাকে যতভাবেই বুঝানোর চেষ্টা করা হোক , এই কথাটা সত্যের খাতিরে আমাকে বলে যেতেই হবে , যে ওদের ভোকাল গান গাইতে পারে না । চেচানোর ভিতরেও আর্ট আছে , ওদের ভোকাল সেই আর্ট জানে না ।"
৫১| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১১:২৪
দন্ডিত বলেছেন: আগের নিকে মেটাল নিয়া একটা পোস্ট দিছিলাম। সেইটার বিজ্ঞাপন কইরা যাই:
মেটালের ব্যবচ্ছেদ
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১১:৪০
রাগ ইমন বলেছেন: ধন্যবাদ
৫২| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১১:৩১
উদাসী স্বপ্ন বলেছেন: ৪১ নম্বর কমেন্ট আমি এখনো পড়লাম। আমি যতদূর জানি পাওয়ার সার্জের অন্যান্য গান শুনলে তারা জীন স্প্লিটের চেয়েও ভালো গ্রামার মেইনটেইন করে। এই গানটা হয়তো তেমন প্রালটিস করে নাই। আর ২-৩ বছরের একটা নতুন ব্যান্ডের এর চেয়ে ভালো তেমন কিছু আসা করা যায় না যেখানে মেটালের কড়া কড়া কঠিন টেকনিক বাজানোটা খুবই টাফ।
তবে আমি নজরুল ভক্ত না কে বললো, টোমার জন্য জ্যাজ শোনার বাতিক আছে আমারও আছে এখনো মনে পড়ে যখন ৯০ এর দিকে যখন শুনতাম লুইস আর্মসস্ট্রং অথবা মাইলস ডেভিস অথবা রেচার্লসের সোল ব্রাদার্সের কথা মনে আছে! একন দেখা হলে বলবো সেসব গানের কথা, বড়ই নস্টালজিক আর যদি তোমাকে বলি এখনও গুন গুন করি আলগা করোগো খোপার বাধন....মোহাম্মদ রফির গলায় তখনতো বলতে হয় সে বস!
কাকে ছেড়ে কাকে রাখবো সেটা নিয়েই ভাবি, ল্যাব তো মিলবেই এই যেমন আজকে সেন্সরের পটাপাট তিনটা মিলে গেলো ৪টার মধ্যে যদিও এখনো প্রেজেন্টেশনে আটকে আছি! তবে ইউনো, উদাসীর জন্য কিছুই আটকে থাকে না, কারন সে উদাসী আর দুনিয়াটি খুব সচেতন!
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১১:৪২
রাগ ইমন বলেছেন: আচ্ছা , তাইলে নজরুলের প্রেমের গান গুলাই শুধু গুন গুন করো !
বুঝলাম
তাই তো বলি , ভোকালের লিরিক্স ভুল ধরতে পারলা না কেন । খিক খিক
৫৩| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১১:৩৬
মহাকালর্ষি বলেছেন: আপনার কণ্ঠে গান শুনবার ইট্টু ইচ্ছা জাগছে....দয়া করে যদি কোন লিংক......মানে........আসলেই কৃতার্থ হবো।
আচ্ছা, আপনিই না সেই 'পুরাই আনব্লকড' মানুষ?! তো এইসব আজাইরা ইস্যুতেই ব্লক্ড হইয়া গেলেন?!!!!!
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১১:৪৪
রাগ ইমন বলেছেন: আমি তো মেটাল গাই না । !!!!!
আজকে দিনটাই আজাইড়া । তাই । মন মেজাজ বিলা , সেই জন্যই হয়ত।
৫৪| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১১:৪০
উদাসী স্বপ্ন বলেছেন: হ, ইডানিং আমার টাফ টাইম যাইতাছে, কবে এই টাফ টাইম কাটবো নিজেও জানি না, মেলা হিউমার হইছে, পরথম দিন আইসাই এইখানকার এক প্রফেসররে চেতাইছিলাম ফান কইরা, আজকা একখান কমপ্লেক্স কুশ্চেন জিগাইয়া তার মুখে হাসি ফুটাইছি। একটু সিরিয়াস ভাব দেখাইলাম, মাগার হের সামনে গেলাম না, কারন মুজা দিয়া যেই গন্ধ বাইর হইটাছে নিজেই টিকবার পারি না!
জানি না কপালে কি আছে, তবে এইখানকার অনেকেই এখন বলা শুরু করছে আমি নাকি দুই মাসে যা দেখাইছি সেইটা নাকি পুলাপান বিগত ৪ মাসেও দেখায় নাই। এই জন্য অবশ্য একখান টাইটেল পাইছি মেজাজ বিলাকরন টাইটেলে সেইটা হইলো মুরুব্বি!
হালার কই যাই!
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১১:৪৪
রাগ ইমন বলেছেন: মুরুব্বী ?
হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা
৫৫| ২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১১:৪৪
উদাসী স্বপ্ন বলেছেন: " মেটাল, হেভি মেটাল কিংবা তার পরেও যেই সব জেনরে আসছে , যেখানে গায়করা যথেষ্ট চেচামেচি করেই গান গায় , তাদের চেচানোতেও তো সুর থাকে ।
আমি এখনো বলছি একটু পিওর মেটাল শুনো আর পারলে গত দশক আর বর্তমান দশকের মেটাল গুলো শুনো। আয়েশা তৈয়বার দেয়া মেশুগাহ অথবা স্কুইবেন্ট, অথবা চিলড্রেন অব বটমের বা কর্েডল অফ ফিফথ না শুইনা একটু ডিমু বোর্গি, অথবা ব্লাইন্ড গার্ডিয়ান অথবা হ্যামার ফল শুনে দেখো! দয়াকরে অনেক কিছু ক্লিয়ার হবে আর বাংলা মেটালে কি এমবেড হইটে যাইটাছে সেইটারও গন্ধ পাইবা১ লাস্ট পর্যন্ত তো জীন স্পল্িট শুনছিলাম আমাগো দেশে, অখন মেলা দিন গান শুনা হয় না!
২০ শে অক্টোবর, ২০০৯ রাত ১১:৫৮
রাগ ইমন বলেছেন: নারে ভাই। তুমি মনে হয় সব কমেন্ট পড়ো নাই ।
আমি থ্রাশ পর্যন্ত পছন্দ করতে পারসি । এর পর আর ভালো লাগে নাই। ডেথ , ব্লাকে এসে গুড বাই জানাইসি ।
এখন তুমি নিশ্চ্যই কইবা না যে "কারার ঐ লৌহ কপাট" ডেথ / ব্লাক মেটালে গাওয়া উচিত । এতে গানের আবেদন নষ্ট হয় না? কইবা?
সব কিছু সব খানে মানায় না । যেই গান এই ধরনের জেনরের জন্য লেখা হয় নাই , সেইটারে জোর কইরা গলা টিপ্পা পা দিয়া তছনছ কইরা মেটাল বানাইতে গেলে সেইটা আর মেটাল হইবো না । হইবো মেন্টাল।
উপরে দেখো , একজন কইসে , নজরুল বাইচ্যা থাকলে এই মেটাল গুলারে নিশ্চয়ই শ্যাম সঙ্গীত বানাইতে চেষ্টা করতেন না ! মানাইতো?
স্টয়িক ব্লিস যতই আগড়ম বাগড়ম করুক , বাংলা র্যাপ করতে পারে নাই । ঐটা হইসে র্যাপের জগতে খুকুমনিদের ছড়া বলা ।
অথচ র্যাপের জন্ম , তার বিকাশ আর সেইটার প্রভাব চিন্তা করলে ব্লিসরে ধইরা মারতে মুন চায় । বাংলা ভাষাটা ঠিক র্যাপের উপযুক্ত না। বেশি কোমল ।
৫৬| ২১ শে অক্টোবর, ২০০৯ রাত ১২:০৮
উদাসী স্বপ্ন বলেছেন: এখন তুমি নিশ্চ্যই কইবা না যে "কারার ঐ লৌহ কপাট" ডেথ / ব্লাক মেটালে গাওয়া উচিত । এতে গানের আবেদন নষ্ট হয় না? কইবা?
আমার মনে হয় নস্ট হবে না, কারন শিল্প এমন একটা ব্যাপার তাকে যদি একটি আকারে শেপ না দিতে পারো তাহলে ওটা কোনোদিনই শিল্প হতো না। কে জানতো লিংকিন পার্কের মতো একটা পুচকে ব্যান্ড গ্রোনিং এও মেলোডি যোগ করবে আবার কেইবা জানতো কিছু দুধ পড়া যুবক ডিসটর্টেড গীটার দিয়ে দুয়েকটা গান গেয়ে বিটলস নামটাকে স্মরনীয় করে রাখবে!
আমার মনে হয় কারার ঐ লৌহ কপাট গানটি হেভী মেটালের থ্রাশ গ্রাইনড কোরের জন্য বেস্ট কারন এসব সাব জেনেরী বানানোই হইছে এই সব বা এই ধরনের গান গুলান। ব্যান্ড গুলো এটাই বোঝায় যে মেটাল গাইবো কি জন্য!
উপরে দেখো , একজন কইসে , নজরুল বাইচ্যা থাকলে এই মেটাল গুলারে নিশ্চয়ই শ্যাম সঙ্গীত বানাইতে চেষ্টা করতেন না ! মানাইতো?
নজরুল কি করতো সেটা তার ব্যাপার, তবে যতদূর জানি নজরুল তখনকার খুবই প্রচলিত যে কটা জেনেরী বা ঢং প্রচলিত ছিলো গানের সব গুলোতেই কিছু না কিছু লিখছেন, এমনকি উর্দু বা হিনি্দিতে লিখছেন, হয়তো এখন বেচে থাকলে উনি এখনকার জন্যও একটা কিছু লিখে ফেলেতেন কারন যেই লোক ওরে আমার কাচা আধমরাদের ঘা মেরে তুই বাচা বলে যুগের সাথে তাল মিলিয়ে চলতে বলেছেন সেখানে উনি যে নতুন এসব ধারা নিয়ে নতুন কোনো শৈল্পিক যে কিছু করবেন না এটা আমি বিশ্বাস করবো না! সব কিছুইতো লজিক্যাল হওয়া উচিত তাই না!
র্যাপের ব্যাপারে আমি যেটা বলবো লাস্টের এলবামে যতদূর জানি ৩-৪ টা র্যাপ ছিলো আর সব গান গুলো বর্তমান ধারার একটু মডার্ন মেলাডিতে আর আর এন্সবি প্লাস রক টোনে। একটা গান আধারে ঘেরা জীবন আমার ......তার পর কি যেনো লাইনটা। অসম্ভব সুন্দর গান। তার চেস্টা করছে, হয়তো একদিন ৫০ সেন্ট অথবা উইক্লিফ অথবা বুসটার মতো কিছু গেয়েও ফেলতে পারে। সেদিন একটা গান শুনলাম মামজি কি যেনো নামটা! আরএন্ডবি আর হিপ হপে দারুন গাইলো অথচ পোলা নাকি সিলোটি!
অস্ভববের কিছুই নাই, মেটাল অওয়েজ মেটাল! ইট ডাজনট রকস, কজ ইট মেটালজজজজজ!
২১ শে অক্টোবর, ২০০৯ রাত ১২:৩৪
রাগ ইমন বলেছেন: যাক, স্বীকার গেলা যে নজরুল নতুন কিছু লিখতো । অন্তত পুরান গুলারে রিমিক্স করতো না ।
দেখো , বাংলা গান সম্পর্কে আমি যেইটা জানি , গানতা লেখার সময় লেখক তার মাথায় সুর, তাল, লয় , ফাঁক, মাত্রা ইত্যাদি হিসাব রেখেই লেখে । এগুলো বৈশিষ্ট্য একে অপরের পরিপূরক । রিমিক্স করলে তাই পিছনের মিউজিকটাই বদলানো যায় । বাকি জিনিস গুলা বদলাতে চাইলে সেইটা নতুন কিছু হয় । পুরান গান না বলে তখন ঐটারে অন্য কোন নাম দেওয়াই শ্রেয় ।
জামশেদ যদি সেই রকম কিছু করে থাকে তাহলে বলবো , এইটা যাই বানাক, শুনতে ভালো হয় নাই ।
রবীন্দ্রনাথ গ্রামার মেনে গান লেখে নাই , এইটা নিশ্চয়ই কেউ বলতে পারবে না । কিন্তু তাঁর ও কিছু গান আছে শুনে খুব একটা ভালো লাগে নাই। উত্তীর্ণ লাগে নাই। অথবা রিপিটেশন লেগেছে । এইটা প্রতিটা শিল্পীরই হয় ।
" আজি ঝর ঝর মুখর বাদর দিনে" গানটার সম্পূর্ণ ভিন্ন তালে , ভিন্ন সুরে গান আছে । রবি নিজেই করেছেন । ভীষণ এক্সপেরিমেন্টাল কাজ । শুনতে কিন্তু দুইটাই চরম । আমি শিওর তার বাতিল এক্সপেরিমেন্টের সংখ্যা অনেক বেশি।
উপরে দেখো , আমি কিন্তু বলেছি , গানটাকে থ্রাশ মেটাল থিমে গাইলে আমার আপত্তি নাই । কিন্তু সেইটা শুনতে ভালো তো লাগতে হবে । এইটা বাংলা গান না হয়ে মেটাল গান হইলেও বলতাম গানটা ভোকাল গাইতে পারে নাই। শুনে ভালো লাগার মতন করে গাইতে পারে নাই ।
তাতে মেটালের গ্রামার ঠিক ছিলো না বাংলা গ্রামার সন্ন্যাস নিসিলো , এগুলো পরের প্রশ্ন।
৫৭| ২১ শে অক্টোবর, ২০০৯ রাত ১২:১০
উদাসী স্বপ্ন বলেছেন: দন্ডিত বলেছেন: আমার কমেন্টের স্বত্ব ত্যাগ কর্লাম। উদাসীরে জিগাও তার হাত না ধোওনের কাহিনী কই রাইখা আসবা
অবশেষে বঙ্গবন্ধুর সেই ডায়লগ মনে পড়ে," সাত কোটি বাঙ্গালির জন্য সাত কোটি কম্বল, মানুষের কম্বল কই?" কোথায় গুলাম হোসেন!
যাই হোউক, আমার যেই না লেখা তার আবার স্বত্ব....এত সুম্মান কই রাখি, হিমু ছোয়টারের পকেট তো নাই!
২১ শে অক্টোবর, ২০০৯ রাত ১২:১৪
রাগ ইমন বলেছেন: াইলে উদাসীর মেটাল পুস্টে রাইখা আইতাসি। চামে তুহিনের টাতেও কপি মারুম। জাতি জানুক , বাংলাদেশ থেকে কেন ৩০ বহচর পরেও ডায়রিয়া দূর করা যায় নাই।
৫৮| ২১ শে অক্টোবর, ২০০৯ রাত ১২:১০
আমড়া কাঠের ঢেকি বলেছেন: ফারহান ভাই, এই পোস্টে আমি মনে হয় কাউরেই কিছুই বুঝাইতে পারিনাই। আমি মনে হয় না একবারেও পাওয়ার সার্জ মেটালের বস - এমন কিছু বলছি। আমি তাদের গান শুনিও না। বেশ কয়েকবার যেইটা বুঝাইতে চাইছি সেইটা হৈল এইখানে শেয়ার করা ভিডিও'র অডিও শুইনা জাজ করাটা ভালো লাগে নাই, পুরাই লো কোয়ালিটির রেকর্ডিং এইসব নিয়া ব্লা ব্লা.. যাই হোক, যিনি আর্টসেলের গান না শুইনা মেটাল কপচায় (আমারতো মনে হয় আজকেই নাম পয়লা শুনছেন) তার পোস্টে প্রিয় একটা জেনার নিয়া গেজানোর কোন মানে হয়না, এবং যার বিভিন্ন কমেন্টে এই জেনারটার প্রতি তাচ্ছিল্ল্য স্পষ্ট!
আর্টসেলের নয়া গান নিয়া কিছু কইলাম না, চার মিনিটের মাথায় খুব একটা খারাপ লাগে নাই। আফটারঅল অন্যসময়, ভুলজন্ম কিংবা চিলেকোঠার সেপাই এর জন্য আর্টসেল আমার কাছে সবসময়ই স্পেশাল, সেইডা ওরা মেটাল বা রক বা যে হাবিজাবিই হোকনা কেন!
২১ শে অক্টোবর, ২০০৯ রাত ১২:৪০
রাগ ইমন বলেছেন: আচ্ছা , আপনাকে কষ্ট দেওয়ার জন্য মাফ চাই। কষ্ট দেওয়ার উদ্দেশ্যে যদিও দেই নাই, পেয়ে গেসেন, এইটা জেনে আমার খারাপ লাগছে।
৫৯| ২১ শে অক্টোবর, ২০০৯ রাত ১২:১৬
মহাকালর্ষি বলেছেন: না, আসলেই আপ্নের কুনো দুষ নাই!
আমি কি মেটাল শুনবার চাইছি!?
আপনি যে গান গেয়ে থাকেন, স্টেজে, অন্য কোথাও....অথবা স্রেফ নিজের জন্যই, তারই একখানা যদি.....যদি সদয় হন.....অনেকদিন নতুন কণ্ঠে ভালো গান শোনা হয়না.........
২১ শে অক্টোবর, ২০০৯ রাত ১২:৫৫
রাগ ইমন বলেছেন: ঐ গুলা ছোট বেলার ভুল ত্রুটি ।
এই ব্লগেই অনেক লিংক দেওয়া আছে । ইস্নিপ্সের।
আমি গান গাই বলেছি, ভালো গান গাই কখন বললাম? এইরকম চাপান উতোর তো ঠিক না ভাই!
৬০| ২১ শে অক্টোবর, ২০০৯ রাত ১২:১৭
দুঃখবিলাস বলেছেন: রাগুদিরে, মাইনাস দিলাম। খেক খেক
আমি বা আপনি যাই বলি না কেন, তালগাছ আমারঈঈ।
২১ শে অক্টোবর, ২০০৯ রাত ১২:৫৬
রাগ ইমন বলেছেন: আগে বলুন মেটাল তাল্গাচ না নন মেটাল?
৬১| ২১ শে অক্টোবর, ২০০৯ রাত ১২:১৭
উদাসী স্বপ্ন বলেছেন: লেখক বলেছেন: াইলে উদাসীর মেটাল পুস্টে রাইখা আইতাসি। চামে তুহিনের টাতেও কপি মারুম। জাতি জানুক , বাংলাদেশ থেকে কেন ৩০ বহচর পরেও ডায়রিয়া দূর করা যায় নাই।
পুরান কথা মনে পইড়া গেলো....মানে এরশাদের আমলের টিভি অনুষ্ঠান গুলানের কথা!
৬২| ২১ শে অক্টোবর, ২০০৯ রাত ১২:১৯
দন্ডিত বলেছেন: @উদাসী আরে জুকস কর্লাম মাইন্ড খাইয়েন না আবার।
আপু রাগ কর্তাসে আমাগো খাইষ্টা কথাবার্তা দেইখা।
এইবার অপরবস্তায় স্মৃতিচারনের লেখা ছাপাইব। মানুষ একের পর এক স্মৃতিচারনের পুস্ট বিয়াইতেছে।
ভাবতাছি একটা খাইষ্টা স্মৃতিচারন মুলক পুস্ট দিমু। উত্তরআধুনিক ভাইবা সম্পাদকমন্ডলী ছাপাইয়াও দিতে পারে, সেইখানে জমাইয়া কথা
কমুনে, কি কন? ভালো মানুষের ভীড়ে জুইত কইরা কথা কওন যায় না
৬৩| ২১ শে অক্টোবর, ২০০৯ রাত ১২:২৪
সায়েম মুন বলেছেন: এইটাও আবার গান!
২১ শে অক্টোবর, ২০০৯ রাত ১২:৫৬
রাগ ইমন বলেছেন: এইটা ধাতব গান ।
৬৪| ২১ শে অক্টোবর, ২০০৯ রাত ১২:৫৭
ফিউশন ফাইভ বলেছেন:
মাইনাস এবং রিপোর্টেড ।
প্রতিবাদটা ব্যক্তিগত আবেগের ( ইতিবাচক বা নেতিবাচক) থেকে নয় । প্রতিবাদটা আমার নিজস্ব নীতিগত অবস্থান থেকে ।
মাঝে মাঝে বিরক্তি সহ্যের সীমা ছাড়িয়ে গেলে কিছু স্ট্যান্ড নেওয়াই লাগে ।
২১ শে অক্টোবর, ২০০৯ রাত ১:০৬
রাগ ইমন বলেছেন: হা হা হা হা হা হা !
ফি ফা = জামশেদ ?
৬৫| ২১ শে অক্টোবর, ২০০৯ রাত ১:০১
ফারহানা তামান্না বলেছেন: গানটি শুনে আমার গলার মধ্যে খশ খশ করছে । গলা খাকর দিলাম বেশ কয়েকবার , কাজ হলো না । খশ খশ করতেই আছে ।
২১ শে অক্টোবর, ২০০৯ রাত ১:০৭
রাগ ইমন বলেছেন: আপনার গলায় লৌহ ঢুকেছে । জিঞ্জার টি দিয়ে সোপাট করে দিন প্লিজ।
৬৬| ২১ শে অক্টোবর, ২০০৯ রাত ১:০৯
লাল দরজা বলেছেন: একটা লাথি মাইরা এই গুলিরে বঙ্গোপ সাগরের মাঝখানে পাঠানের কাম। পাঠার বাচ্চা পাঠা কতগুলি
২১ শে অক্টোবর, ২০০৯ রাত ১:১১
রাগ ইমন বলেছেন: দাদা , এরম কইরা কইলেন? এইখানে কিন্তু অন্তত ৮ জন জামশেদ ভক্ত আছে , আপনাকেই সুতা দিয়া বাইন্ধা রাখলে?
৬৭| ২১ শে অক্টোবর, ২০০৯ রাত ১:১৬
লাল দরজা বলেছেন: এই চুদির ভাইয়ের নাম জামসেদ নাকি! লাইত্থাইয়া অরে সাগরে না শীতকালে বুড়ি গঙ্গার পচা পানিতে ফেলানো দর্কার। শালার পুতের গান মারানি ছুটাইয়া দেওন দর্কার।
২১ শে অক্টোবর, ২০০৯ ভোর ৪:৪৩
রাগ ইমন বলেছেন: খাইসে , দাদা , কুল ডাউন।
৬৮| ২১ শে অক্টোবর, ২০০৯ রাত ১:২৭
ফিউশন ফাইভ বলেছেন: কত্রীপক্ষের এই স্বজনপ্রীতি দুঃখজনক। এতোবার রিপোর্ট করার পরও পোস্টটা মোছা হল না! মডারেশমে সচ্চতা ছাই।
২১ শে অক্টোবর, ২০০৯ ভোর ৪:৪৪
রাগ ইমন বলেছেন: কি আর করবেন বলেন?
এত রাইতে মডারেশম একটা ভান্ত ধারমা ।
৬৯| ২১ শে অক্টোবর, ২০০৯ রাত ১:৩০
সবাক বলেছেন:
গানটা লোডানোর পর দেইখ্যা এবং শুইন্যা আচানক কয়টা গালি মুখের উপ্রে নাইচা উঠলো।
২১ শে অক্টোবর, ২০০৯ ভোর ৪:৪৫
রাগ ইমন বলেছেন: এইটা থ্রাশ মেটাল । আমি কই নাই , উদাসী কইসে।
৭০| ২১ শে অক্টোবর, ২০০৯ রাত ১:৫৩
শ্রাবনের ফুল বলেছেন: আমার প্রশ্ন সেখানে না আমার প্রশ্ন হলো এই হালা জামশেইদ্যার মুখে বাঁশ ঢুকাই দিয়া স্টেজে উঠাইছে কিডা??
পুরা গানের বারোটা বাজাই ছেড়ে দিলো...
২১ শে অক্টোবর, ২০০৯ ভোর ৪:৪৭
রাগ ইমন বলেছেন: এইটা একটা কথা বললেন আপনি?
মেটাল নাকি এই ভাবেই গাইতে হয় । আমি তো আজকে তাই শিখলাম।
৭১| ২১ শে অক্টোবর, ২০০৯ ভোর ৪:৫৪
মানুষ বলেছেন: হা হা হা পাই যে হাসি
৭২| ২১ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৬:০২
প্রিয়তমেষু বলেছেন: বাপ রে!!!ছোট্ট একটা পোস্টে দেখি এলাহি কান্ড!!!
মেটাল নিয়ে কিছুই বলার নাই!!!আমি হয়ত মেটাল সম্বন্ধে ০ দশমিক ০০০০০০০০১% জানি,কিন্তু যা জানি তা যদি খাতায় লিখতে যাই তাহলে হয়ত মহাকাব্য টাইপ কিছু হয়ে যাবে!!অর্থাত বলতে চাচ্ছি,মেটাল বিষয় টা অনেক ব্যাপক,অনেক!!এ সম্বন্ধে শিখে বুঝে উঠা পুরোপুরি কারো পক্ষে সম্ভব না,মনে হয়!!তাই,এ বিষয় নিয়ে আমি অন্তত কাইজ্জা করব না!!
তবে অপরিচিত আবির ভাইয়ার কমেন্ট টা ভালো লেগেছে,এবং আমি এর সাথে সহমত!!
আর্টসেলের টা মোটামোটি ঠিক আছে(কন্সার্ট ভার্সন টা ভালো না লাগলেও পরবর্তী তে এলবাম ভার্সন টা ভালোই লাগসে-একদম খারাপ নাহ)!পাওয়ার সার্জের আমিও একজন ভক্ত,যোগ্যতার বলেই তারা একটা কন্টেস্ট জিতে নাম কামিয়েছিল।কিন্ত একটা মহান গান নিয়ে কাজ করার সময় তাদের সচেতন হওয়া উচিত ছিল!!সেই বহুদ্দিন আগে যখন গান টা শুনেছিলাম,আসলেই খুব খারাপ লেগেছিল।সব গান কে কিংবা কবিতা কে মেটালাইজ করলে হবে না!আজ তারা থ্রাশ এর নামে এ গানটার যে অবস্থা করেছে,কাল আবার 'আমার সোনার বাংলা" এর সাথে এমন বেয়াদবী না করে বসে।পাওয়ার সার্জ যথেষ্ঠ ভালো ব্যান্ড,তাদের প্লেয়ার গুলাও ভালো-কিন্তু এ গানটি তারা একটুও ভালো করতে পারে নি,এক অর্থে গান টা কে ব্যংগ করা হয়েছে!!তবে যদ্দুর ধারনা(ধারনা করে বলছি,শিউর নই),স্বাধীন বাংলা বেতারের গান নিয়ে যে কন্সার্ট টা হয়েছিল,সেই কন্সার্টের ব্যবস্থাপক দের উচিত ছিল পরিবেশনকৃ্ত গানের মান প্রথমে যাচাই করে নেয়া,যা হয়ত তারা করেনি!!যাই হোক,পাওয়ার সার্জ কে এই গানটার জন্য আবারো মাইনাস!
সবাইকে মনে রাখতে হবে,যতই মেটাল ভক্ত বা পপ ভক্ত হই না কেন,নিজ সংস্ক্রৃতি কে সবার উপরে স্থান দিতে হবে আর নিজেদের সংস্ক্রৃতির বিভিন্ন উপাদান নিয়ে বালখিল্য খেলা না করাই ভালো(যেমন টা পাওয়ার সার্জ করেছে)।
@লেখিকা,ধন্যবাদ,পোস্ট এর বিষয়বস্তু ভালো-অনেকেই জানতে পারলো,বাংলাদেশে মহান মানুষদের মহান কীর্তি কে কেম্নে পচানো হয়!!
৭৩| ২৫ শে অক্টোবর, ২০০৯ ভোর ৪:৪৭
রোবোট বলেছেন: আপনাকে প্লাস না দিলে অন্যায় হত। এক্সপেরিমেন্ট ভালো, তবে ব্যাপারটা খাসীর রেজালায় স্বাদ বাড়ানোর জন্য রসমালাই ঢালার মত হয়েছে। এই লোকের জন্য বুদ্ধিমানের মত কাজ হবে নজরুল গীতির কাছ থেকে যত দুর সম্ভব দূরে থাকা। অনেক বছর আগে, মাকসুদের রবীন্দ্রসংগীত শোনার দূর্ভাগ্য হয়েছিলো। তবে আমি গণতন্ত্রের পূজারী - তাই তিশমা-মিলারা গান গায়, ডিপজল অভিনয় করেন, পাওয়ার সার্জ নজরুল গীতি গায় কোনটাতেই বাঁধা দেই না।
৭৪| ২৫ শে অক্টোবর, ২০০৯ সকাল ১০:১০
নক্ষত্রের কান্না বলেছেন: যেখনে ষাঁড়ীয় সঙ্গীতের এত ভক্ত সেখানে ষাঁড়ীয় সঙ্গীত বিকাশ লাভ করবেই এটাইতো স্বাভাবিক। সুরের জগতে অসুরের দাপাদাপি সহ্য হয় না।
বিষয়টি সামনে আনার জন্য ধন্যবাদ।
৭৫| ২৫ শে অক্টোবর, ২০০৯ সকাল ১০:২০
বিডি আইডল বলেছেন: এই পোষ্টটাতে যারা - দিছে তাদের সাইকোলজি এনালাইসিস বলে গানটা তারা পছন্দ করছে....
এইরকম গান পছন্দ করার যদি লোক থাকে তাইলে এইগুলার গাইতে সমস্যা কি?
আজব দুইন্ন্যা...
৭৬| ০৫ ই নভেম্বর, ২০০৯ রাত ১২:১৫
উদাসী স্বপ্ন বলেছেন: গানটা শালারা আসলেও ভালা গায় নাই! তয় এ্যামেচার ব্যান্ড হিসাবে ক্ষমা করন যায় মনে হয়!
©somewhere in net ltd.
১|
২০ শে অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৬:২৯
টিপূ সুলতান বলেছেন: লন পেলাচ দিলাম। সত্যি কথা কইছেন।