নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্য সদা সুন্দর চিরন্তন

অসত্যের কাছে নত নাহি হবে শির ভয়ে কাপে কাপুরুষ লড়ে যায় বীর। -নজরুল

ওয়েলকামজুয়েল

লেখালেখি পেশা নয় নেশা। তাই শত প্রতিকুল পরিস্থিতিতেও ছাড়তে পারি না। লিখেছি লিখছি লিখব। কিছুটা আবেগী হওয়ায় মনের রাগ ক্ষোভ দমিয়ে রাখতে পারিনা বিধায় কিছুটা প্রতিবাদী হয়ে যাই। লিখার ভালো মন্দ বিচার বিশ্লেষণ করা হয় না। তাই অনেকে খেপাটে ও বলতে দ্বিধাবোধ করে না।মনে মাঝে আঘাতটাকে শক্তিতেই রুপান্তরিত করি।চেষ্টা করি সমসাময়িক বিষয়ে লিখতে। হয়তো সফল হয়তো বিফল। কিন্তু সবার ভালবাসা ই আমার প্রেরণা।

ওয়েলকামজুয়েল › বিস্তারিত পোস্টঃ

নোয়াখালীর হাতিয়া দ্বীপে রোহিঙ্গা শরণার্থীদের সরিয়ে নেয়ার সরকারের নীতিগত সিদ্ধান্ত কতোটা যৌক্তিক

২৮ শে মে, ২০১৫ রাত ১২:১৮

বিডিনিউজে দেখলাম, নোয়াখালীর হাতিয়া দ্বীপের দক্ষিণে বন বিভাগ থেকে ৫০০ একর জমি বন্দোবস্ত নিয়ে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের শরণার্থী শিবিরসমূহে অবস্হিত রোহিঙ্গা শরণার্থীদের সরিয়ে নেয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ।
নেহায়েত সাময়িক ব্যবস্হা হিসেবে এটা করা হলে তাও একটা কথা ছিলো। কিন্তু এটা যদি প্রকারান্তরে স্হায়ী প্রত্যাবাসন হয়ে থাকে, তাহলে এতে বাংলাদেশের কমপক্ষে দুটি আশু পরাজয় ঘটবে।
প্রথমত, ব্রহ্মদেশের দাবী অনুযায়ী আরাকানের ভূমিপুত্র রোহিঙ্গা মুসলিমদের বাংলাদেশে রেখে দেয়ার দাবীর সামনে কার্যত বাংলাদেশের নিস্ফল আত্মসমর্পণ ঘটবে।
দ্বিতীয়ত, আরাকানে রোহিঙ্গাদের স্বাধীন হিসেবে পুনঃপ্রতিষ্ঠিত করে ভূরাজনৈতিক ফায়দা অর্জনের সুবর্ণ সুযোগ বাংলাদেশ চিরতরে হারাবে। অষ্টম শতাব্দী থেকে আরাকানকে সাজাতে মুসলিমদের যা কিছু অবদান, তা বাংলাদেশের পৌরহিত্যে ধ্বংস হবে।
এছাড়াও এখানে আরো অনেক বিবেচনার বিষয় রয়ে যাচ্ছে। যেমন, রোহিঙ্গাদের ব্যাপারে আমাদের এক শ্রেণীর বিড়াল তপস্বীর অভিযোগ (যাতে কিছুটা বাস্তবতা আছে) হচ্ছে, রোহিঙ্গারা বাংলাদেশে বিভিন্ন অপরাধ তৎপরতায় জড়ানোর পাশাপাশি বাংলাদেশের পাসপোর্ট নিয়ে বিদেশে গিয়ে বাংলাদেশের ভাবমূর্তি ও শ্রমবাজার উভয়ই কমাচ্ছে। আমি ক্ষমাপ্রার্থী, তবে রোহিঙ্গাদের বাংলাদেশের আরো ভেতরে হাতিয়া দ্বীপে স্হানান্তরের ফলে উপরিউক্ত সমস্যাগুলো তো কমবেই না, বরং জ্যামিতিক হারে বাড়বে।
তাছাড়া হাতিয়া দ্বীপের জনমিতির স্বাভাবিক অবস্হিতির প্রশ্নও আসছে। হাতিয়া জনবিরল কোন দ্বীপ নয়। সেখানে হুট করে বড় সংখ্যায় বহিরাগত নিয়ে জুড়ে দিলে তা স্হানীয়দের দৈনন্দিন আর্থসামাজিক কর্মকাণ্ডসমূহে প্রভাব ফেলবে। অত্র অঞ্চলে এর সামাজিক কুপ্রভাব হবে মারাত্মক।
আর যদি ভাবা হয়ে থাকে যে, দ্বীপের দক্ষিণে বনবিভাগের ম্যানগ্রোভ জমিতে রোহিঙ্গাদের বসিয়ে ঝড়-জলোচ্ছ্বাসের মুখে ফেলে এই অভাগাদের নিশ্চিন্হ করাতেই শর্টকাট সমাধান নিহিত, তাহলে বলবো, আল্লাহ আছেন। মজলুমের কণ্ঠস্বরই আল্লাহর কন্ঠস্বর। স্পেন থেকে মাথা গুনে গুনে মুসলিমদের খুন করার পরও আজ ছয় শতাব্দী পর গ্রানাডা বা কর্ডোবা শহরগুলোতে আজানের সুললিত আওয়াজ ভেসে আসে। আজো টিকে আছে আল হাম্বরা। স্পেনের খ্রীষ্টান মৌলবাদী সরকারগুলো স্বর্ণ যুগের মুসলিম শৌর্য ও ঐশ্বর্যের প্রতীক আল হাম্বরার পর্যটন বেচে রোজগারের জন্য এখন এর রক্ষণাবেক্ষণ করে যত্নের সাথে।
আমরা সোভিয়েত ইউনিয়ন আর যুগোস্লাভিয়ার মুসলিমদের পরিণতিও দেখেছি। বিংশ শতাব্দীর অন্যতম প্রভাবশালী টিটো ও লেলিনের দেশদ্বয়ের ধ্বংসাবশেষে মাথা উঁচু করেছে মুসলিমরা। আমার আব্বা বলতেন, ইউরোপের মূল ভূখণ্ডে যে মুসলিম সংখ্যাগরিষ্ঠ এতোগুলো ভূখণ্ড আছে, তা যুগোস্লাভিয়া না ভাঙ্গলে জানতেই পারতাম না!
কিংবা তুরস্কের কথাও বলা যায়! বড্ড গণতান্ত্রিক উপায়ে সে দেশ থেকে ইসলামী তমুদ্দুন ঝেঁটিয়ে বিদায় করতে চেয়েছিলেন কামাল পাশা ও তদীয় উত্তরাধিকারীরা। সেই গণতান্ত্রিক কাঁটা দিয়েই কামাল পাশার কাঁটা উৎপাটনের কাজ চলছে আজ প্রায় নয় দশক পর এসে, এরদোগান তো কেবল একজন উসিলা মাত্র। ইস্তানবুলের হাজিয়া সোফিয়ায় এখন আবার কোরআন তেলাওয়াত হয়।
যতো দিন গড়াবে, এসব দেশের সাথে আরো নতুন নতুন দেশের নাম তালিকাভুক্ত হতে থাকবে। দোয়া করি, এদেশকে যেন আল্লাহ এভাবে আত্মঘাতী না করেন। দুই পাশে হাজার মাইলে কোন মুসলিম ভূখণ্ড না থাকার পরও আল্লাহ এই বাংলাকে মুসলিম সংখ্যাগরিষ্ঠ রেখেছেন। সেটাও এমন প্রতাপের সাথে যে, নৃতাত্ত্বিকভাবে আরবদের চেয়েও বাঙ্গালী মুসলিম সংখ্যায় গরিষ্ঠ। বাংলার প্রতি এহেন বিরল রহমতের পেছনে কোন গুঢ় উদ্দেশ্য যদি থেকে থাকে, তবে তার ঝলক যেন আল্লাহ সত্ত্বর প্রকটিত করেন...!

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৮ শে মে, ২০১৫ রাত ১২:৪৯

আয়রন ম্যান বলেছেন: ঠিক এমন একটা লেখা আমি লিখতে চেয়েছিলাম। কিন্তু আপনি লিখে দিলেন, আমার আর লিখতে হবে না। ধন্যবাদ আপনাকে।

হাতিয়া দ্বীপে রোহিঙ্গাদের পুনর্বাসন হবে দেশ এবং অত্র অঞ্চলের জন্য দীর্ঘমেয়াদী মারাত্মক হুমকীস্বরুপ। আমি নিজে হাতিয়া দ্বীপের কাছাকাছি অঞ্চলের বাসিন্দা। অত্র এলাকা সম্পর্কে আমার ভালো ধারণা আছে। হাতিয়া এবং তৎসংলগ্ন এলাকাগুলোতে বিভিন্ন ইস্যু নিয়ে এমনিতেই অত্র এলাকার লোকজনের মধ্যে দাঙ্গা-হাঙ্গামা লেগেই থাকে। সেখানে পুরাতন নোয়াখালী-শাহবাজপুর-ভোলা-বরিশালের লোকদের মধ্যে আধিপত্ত বিস্তারকে কেন্দ্র করে প্রায়শই ঘুনাখুনি হয়।
এর পর এখন যদি রোহিঙ্গাদের ওখানে পুনর্বাসন করা হয়, তাহলে এটা হবে অত্র এলাকার জন্য ‘মরার উপর খাড়া ঘা’ এর মতো। রোহিঙ্গাদের ওখানে আনলে সমস্যা যে কতটা ভয়াবহ হবে তা বলে বোঝানো যাবে না।
আমি রোহিঙ্গাদের অবহেলা করছি না। কিন্তু হাতিয়া ও তৎসংলগ্ন এলাকা নিযুম দ্বীপ, উড়ির চর, বয়ারচর, চর কুকুরী মুকুরী’র সার্বিক অবস্থা বিবেচনা করে বলছি এখানে রোহিঙ্গাদের প্রত্যাবর্সন হবে নোয়াখালী উপকূলীয় এলাকা তথা পুরো দেশের জন্য মারাত্মক হুমকীস্বরূপ।
আমি এর তীব্র প্রতিবাদ করছি। রোহিঙ্গাদের সরকার অন্যভাবে ব্যবস্থা করুক। কিন্তু একটি সংঘাতময় এলাকায় আরো একটি সম্প্রদায়কে এনে নতুন করে সংঘাত সৃষ্টির কোন মানে হয় না।

২| ২৮ শে মে, ২০১৫ বিকাল ৪:১১

অহনাব বলেছেন: দেখা যাবে বাকি সব যা গাছ আছে সব কেটে শেষ করে ফেলবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.