নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ও বলতে চাই !

ওয়াসিম ফারুক হ্যাভেন

ব্লগিং হউক সমাজ পরিবর্তনের হাতিয়ার ।

ওয়াসিম ফারুক হ্যাভেন › বিস্তারিত পোস্টঃ

এখন ই সময় মৌলবাদের কালো থাবা থেকে দেশকে মুক্ত করার !

০২ রা এপ্রিল, ২০১৫ রাত ১:৪৭

আজ থেকে প্রায় ছয়মাস আগে একটি লেখা পোষ্ট করেছিলাম যার শিরোনাম ছিল " মৌলবাদের খঞ্জর, রাষ্ট্রযন্ত্রের জেল জুলুম এবং আমাদের মুক্তমত! " আমি আমার ঐ পোষ্টে বলতে চেয়ে ছিলাম আমাদের স্বাধীন বাংলাদেশে নিজের মুক্ত মত প্রকাশ করা কত টা কঠিন । যদি ও আমার ঐ পোষ্টের জন্য আমাকে বিভিন্ন ভাবে হুমকি ধমকি শুনতে হয়েছে । অবশ্য ঐ হুমকি ধমকি আমি ছেলে খেলার ছলেই নিয়েছি । জানি আমি কোন লেখক নই বা কোন নেতা ও নই আমি একজন সাধারন বাংলাদেশী একজন নিন্ম মানে ব্লগার তাই ঐ ধরনের হুমকি ধমকি আমার সথে মসকরা ছাড়া আর কিছুই নয় । যাক সে কথা আমার ঐ পোষ্টে আমি প্রকাশ করতে চেয়েছিলাম যে আমাদের দেশের ধর্মীয় উগ্রবাদীরা আমাদের স্বাধীন মুক্ত মত প্রকাশের জন্য কতটুকু বাধা অর্থাৎ আমাদের মুক্ত মত প্রকাশের ক্ষেত্রে আমাদের দেশের অন্ধ ধর্মীয় উগ্রবাদ তথা ধর্মীয় মৌলবাদীরা কতটুকু বিপদ জনক তার সাথে আমাদের সরকার তথা রাষ্ট্র ব্যবস্হ্যা ই বা আমাদের স্বাধীন মুক্ত মত প্রকাশের জন্য কতটুকু বাধা ! যারা আমার ঔ পোষ্ট পড়েছে তারা হয়তো কিছুটা উপলব্ধি করতে পেরেছে । আমি আমার ঐ পোষ্টে আমাদের স্বাধীন মুক্ত মত প্রকাশের ক্ষেত্রে অন্ধ ধর্মীয় উগ্রবাদ তথা ধর্মীয় মৌলবাদীরা কতটুকু বিপদ জনক তা ইতোমধ্যে প্রমান হয়েছে অনেক বার তার পরেও নতুন করে প্রমান হলো মাত্র এক মাসের ব্যবধানে দুই জন ব্লগার তথা দুই জন মুক্তচিন্তার বাহক কে হত্যার মধ্য দিয়ে । আমি আমার আজকের লেখায় ধর্মীয় উগ্রবাদীদের তথা ধর্মীয় মৌলবাদীদের অন্ধ বলে আখ্যায়িত করেছি । কারণ অনেক আছে অনেক যুক্তি তর্কে বেরিয়ে এসেছে ধর্মীয় উগ্রবাদীরা তথা ধর্মীয় মৌলবাদীরা সব সময় চোখ থাকতে ও অন্ধ ই হয় । তা আর একটি নতুন প্রমান ব্লগার ওয়াশিকুর রহমান বাবু হত্যাকারীদের জবান বন্দিতে । ব্লগার ওয়াশিকুর রহমান বাবু হত্যাকান্ডের সাথে জরিত দুইজন হাতে নাতে হিজরাদের হাতে ধরা পরার পর তাদেরকে পুলিশে সোপর্দ করা হয় পুলিশের কাছে জবানবন্দিতে খুনিরা বলেছে ব্লগে ওয়াশিকুর রহমান বাবু কি লিখতো তা তারা কখনোই পড়ে নি শুধু বড় হুজুরের হুকুমে তারা ঈমানি দয়িত্ব পালন করেছে । তাই এটা ই সবচেয়ে বড় চিন্তের বিষয় ও প্রশ্ন যে তারা কতটুকু মস্তিক বিহীন অন্ধ যে শুধু মাত্র তথা কথিত বড় হুজুরের হুকুমে না জেনে না বুঝে এক জন মানুষ কে তারা হত্যা করলো । শুধু মাত্র ঈমানী দায়িত্ব পালনের জন্য । ঈমানী দায়িত্ব কি তাদের কাছে শুধু ই মানুষ খুন করা ? আজ যারা ঈমানি দায়িত্ব পালনের জন্য মুক্ত চিন্তার মানুষের খুন করছে তারা ও কিন্তু তাদের মতবাদ ব্লগ , ফেইসবুক , টুইটার সহ বিভিন্ন সামাজিক মাধ্যমে বা পত্র পত্রিকা বা বইয়ে প্রকাশ করছে কিন্তু মুক্ত চিন্তার মানুষ গুলিতে কখনো ই তাদের কে চাপাতি দিয়ে আঘাত করে নি । তারা তাদের প্রতি উত্তর করেছে তাদের লেখনির মাধ্যমে তাদের মুক্ত মত প্রকাশের মাধ্যমে । আমাদের সরকার ও রাষ্ট্র যেন কোন ভাবেই আমাদের দেশের মুক্তমত প্রকাশের মানুষদের কে সমর্থন করতে পারছে না বার বার তারা ক্ষমতা টিকিয়ে রাখার জন্য বা ক্ষমতায় যাওয়ার জন্য ধর্মীয় উগ্রবাদীদের কাছে মাথা নত করে আসছে । আর তাই ধর্মীয় উগ্রবাদীদের হাতে মুক্তচিন্তার মানুষদের খুনের আজো কোন সুষ্ঠ সুরাহা হয় নি বরং বার বার ধর্মীয় উগ্রবাদীরা সরকার বা রাষ্ট্রের কাছ থেকে কোন না কোন ভাবে পুরস্কৃত হয়েছে । বরং সরকার বিভিন্ন আইন করে আমাদের মুক্ত মত প্রকাশের পথ কে সংকুচিত করেছে

যা আমাদের স্বাধীন গনতান্ত্রিক বাংলাদেশের জন্য মোট ও সুখ কর নয় । তাই এখন ই সময় আমাদের প্রিয় মাতৃভুমি বাংলাদেশ কে ধর্মীয় মৌলবাদের কালো থাবা থেকে মুক্ত করি নয়তো আমরা অচিরেই অন্ধকারের কালো গহ্ববরে হাড়িয়ে যাবো সে দিন আর আমাদের অস্তিত্ব খুজে পাওয়া সম্ভব হবে না ।

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০২ রা এপ্রিল, ২০১৫ রাত ২:২৫

মাসূদ রানা বলেছেন: শুধু মৌলবাদীদের দায়ী করলেই হবে না ........ যারা নিজেদেরকে মুক্তমনা হিসেবে দাবী করে থাকেন, তাদেরকেও কিছুটা সভ্য আচরন করতে করা শিখতে হবে। তাহলেই তারা সমাজে কথা বলার স্পেস পাবে ।

যারা ফেইসবুক কিংবা ব্লগে মুক্তবুদ্ধির চর্চা করে থাকেন বলে বিভিন্ন জায়গায় শোনা যায় :: তাদের কার্যকলাপ গভীরভাবে পরীক্ষা করলে দেখা যায় তারা সমাজের সকল দিক নিয়ে গঠনমুলক চিন্তা ভাবনা না করে একটা বিশেষ ধর্ম ইসলামের মধ্যেই মাথা গুজে রেখেছে ! আর তাদের প্রত্যেকেরই একটা জেনারেল প্রবলেম হচ্ছে তারা গালাগালি আর মতামতকে এক করে ফেলেছেন।ফলে নিজে যে মতবাদকে অপছন্দ করছে সেটাকেই অত্যন্ত অশ্লীল,অসভ্য কায়দায় গালাগালি করে সমাজে একটা অস্থির অবস্থা তৈরী করছে। এটা মুক্তমনা নয় উম্মাদমনা আচরন, উম্মাদরাও মত প্রকাশের ক্ষেত্রে এধরনের আচরন করে থাকে ।

সুতরাং এসব স্বঘোষিত মুক্তমনারা যদি সমাজে কথা বলার স্পেস চায় এবং সমাজের আর দশটা মানুষের সাথে সুস্থ সহাবস্থান চায়,তাহলে তাদেরকে গালাগালির মত অসুস্থ অভ্যাস থেকে বের হয়ে আসতে হবে ।

০৭ ই এপ্রিল, ২০১৫ রাত ১:২৯

ওয়াসিম ফারুক হ্যাভেন বলেছেন: মুক্তমনারা সমাজে তাদের নিজেদের অবস্হান নিজেরাই নিজেদের মুক্ত চিন্তা দিয়ে প্রতিষ্ঠিত করতে স্বক্ষম । তারা ধর্মীয় উগ্রবাদী তথা মৌলবাদিদের মত কাপুরুষ নয় যে নিজের মতবাদ কারো উপর জোর করে তরোয়াল বা চাপাতি দিয়ে প্রতিষ্ঠিত করবে ।

২| ০২ রা এপ্রিল, ২০১৫ রাত ৩:১৫

নরাধম বলেছেন:
করেন মুক্ত। আমরা আপনার পেছনে দূরে দূরে থাকব। আপনার মধ্যে কি মৌলবাদিতা আছে?

০৭ ই এপ্রিল, ২০১৫ রাত ১:৩১

ওয়াসিম ফারুক হ্যাভেন বলেছেন: তার পর সুযোগ বুঝে চাপাতি দিয়ে পিছন দিক থেকে কোপাবেন !

৩| ০২ রা এপ্রিল, ২০১৫ দুপুর ১২:২৮

সামুরাই_কাতানা বলেছেন: মুক্ত মতের সংজ্ঞা কি? আগে সেটা বলুন। মুক্ত মত যদি শুধু একটা বিষয় নিয়া হয়ে থাকে তাহলে এই মতের দরকার নাই।
আপনার যদি এতই মত দিতে ইচ্চুক তাহলে রাষ্টের যারা দায়িত্বে আছে তাদের ব্যাপারে বলুন,যারা দেশের সম্পদ লুট করছে তাদের বিরুদ্ধে বলুন। যারা আইন বিভক্ত করে ফেলেছে সেইসব লোকদের বিরুদ্ধে বলুন,যারা মানুষকে নিয়ে রাজনীতি করে তাদের বিরুদ্ধে বলুন, যারা শিক্ষাকে ধংস করছে তাদের বিরুদ্ধে বলুন, যারা দেশের ব্যবসা বানজ্যি ধংস করছে তাদের বিরুদ্ধে বলুন,
যারা দেশকে দুই ভাগ করে ফেলছে সেইসব রাজনীতিদের বিরদ্ধে বলুন।
পারবেন বলতে,পারলে সেটা করেন,শুধু ইসলামের পিছনে না লেগে থেকে অন্য যেসব বিষয়ে বলছি সেগুলোতে মুক্ত মত দিন।

০৭ ই এপ্রিল, ২০১৫ রাত ১:৩২

ওয়াসিম ফারুক হ্যাভেন বলেছেন: মুক্ত মনাদের মত সব সময় ই সমস্ত অপশক্তির বিপক্ষে ।

৪| ০৭ ই এপ্রিল, ২০১৫ রাত ১:৫৪

মাসূদ রানা বলেছেন: বাংলাদেশের মুক্তমনা নামধারী উম্মাদমনাগুলোরা তো নিজেরাই অপশক্তি ......আরজ আলী মাতুব্বরের মত মুর্খ চাষা পোসাদের কোথায় যারা নাস্তিক হয়, তারা কেমনে মুক্ত মনা হয় ? আপনে নিজেও নিশ্চই সেম কোয়ালিটিরই লোক ......... কিছু মাইন্ড কইরেন না ভাইজান, আপনেও কি ওয়াশিকুর বাবুর মতই ইন্টার পাশ মুক্তমনা ?

০৭ ই এপ্রিল, ২০১৫ সকাল ১০:২৩

ওয়াসিম ফারুক হ্যাভেন বলেছেন: ভাই পৃথিবীতে মূর্খরা ই কিন্তু অনেক উচ্চ স্হান দখল করে আছে যাদের কে পৃথিবী চিরদিন মনে রখবে !

৫| ০৭ ই এপ্রিল, ২০১৫ রাত ১:৫৯

মাসূদ রানা বলেছেন: খেয়াল কইরা দেখছি, স্বঘোষিত মুক্তমনাগুলা হয় মেট্রিক পাশ, না হয় ইন্টার পাশ, না হয় কোন ধর্মীয় ডিগ্রী বিহীন আর্টস বেসড অনার্স / মাস্টার্স পাশ, যাদের না আছে বিজ্ঞানের উপর কমপ্লিট নলেজ, না আছে ধর্মের উপর ...........

অথচ এগুলাই এখন বিজ্ঞান নিয়া,ধর্ম নিয়া সবচেয়ে বেশি ছবক দেয় ......... আল্লাহ পাক এদের হেদায়াত দিন ।

৬| ০৭ ই এপ্রিল, ২০১৫ রাত ২:০৩

ভাদাধর বলেছেন: @মাসুদ রানা, হা হা হা, আমিও এ ধরনের রেইসিস্ট কথা শুনেছি। "গরিবের ছেলেরা মেট্রিক ফেল করলে হয় আওয়ামিলীগ আর পাশ করলে হয় কমিউনিষ্ট।"

০৭ ই এপ্রিল, ২০১৫ সকাল ১০:২৯

ওয়াসিম ফারুক হ্যাভেন বলেছেন: তো আমার মনে হয় আপনি কোন ধনীর দুলাল আর আপনাদের ঘরের সন্তনেরা হয় জংগী সন্ত্রাসী ! রগ কাটা জামাত-শিবিরের ছাগু ।

৭| ০৭ ই এপ্রিল, ২০১৫ রাত ২:১৭

মাসূদ রানা বলেছেন: হাহাহাহা ....... সহিহ কথা শুনেছেন ভায়া ........ প্রমানও নিশ্চই পেয়েছেন অনেক :)
@ভাদাধর,

০৭ ই এপ্রিল, ২০১৫ সকাল ১০:৩২

ওয়াসিম ফারুক হ্যাভেন বলেছেন: হা হা হা এটা কে আপনি প্রমান দিলেন তাহলে তো পূর্বের সব কি মিথ্যা ছিল ?

০৭ ই এপ্রিল, ২০১৫ সকাল ১০:৩৭

ওয়াসিম ফারুক হ্যাভেন বলেছেন: আগে নিজের বুদ্ধ খাটান তার পর কথা বলুন । গরীব ও মূর্খদের কাছ থেকে বের হয়ে আসে মানুষের শান্তির বানী মুক্তির পথ । আশা করি বুঝতে পেরেছেন ।

৮| ০৮ ই এপ্রিল, ২০১৫ সন্ধ্যা ৬:০১

মাসূদ রানা বলেছেন: গরীব ও মূর্খদের কাছ থেকে বের হয়ে আসে মানুষের শান্তির বানী মুক্তির পথ । আশা করি বুঝতে পেরেছেন ।

একেবারেই বুঝতে পারিনি।
শান্তির বানী মুক্তির পথ আর বেজ্ঞান কি এক হলো ? মূর্খরা ঘরে ঘরে শান্তির ছবক দিলে সমস্যা নাই, বেজ্ঞান নিয়ে ছবক দিলে সমস্যা ... আশা করি বোঝাতে পেরেছি, ভালো থাকুন ।

৯| ০৯ ই এপ্রিল, ২০১৫ ভোর ৪:৫৭

নরাধম বলেছেন: আমি কোপাতে পারিনা ভাই, ভীরু মানুষ, আপনার মত সাহসী বীরপুরুষ না। তবে মৌলবাদিদেরকে আপনি কোপাতে গেলে আপনাকেও ওরা কোপাতে পারে।
কোপালে কোপ খাবেন, সমস্যাকি? বড় কিছু করতে হলে মাইর খাইতে হয়।

১৩ ই এপ্রিল, ২০১৫ রাত ১:২৪

ওয়াসিম ফারুক হ্যাভেন বলেছেন: মুক্তমনারা কখনোই কোপায় না ।

১০| ২০ শে এপ্রিল, ২০১৫ সকাল ৭:১২

নরাধম বলেছেন:

কি কন মুক্তমনারা কোপায়না, সেদিন না নর্থ ক্যারোলাইনায় কোপাইল এক মুসলিম তরুন নববিবাহিত দম্পতিকে? অবশ্য গুলি করছে, কোপায়নি! আপনি আবার কখন কোপানি শুরু করেন সেই ভয়ে আছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.