নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন যার কালো মেঘে ঢাকা।

আকাশ za

আমি আজও খুঁজি মানুষ হওয়ার মেশিন!

আকাশ za › বিস্তারিত পোস্টঃ

জাতীয় পতাকার বহুবিদ ব্যবহার

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৫৫

প্রতিটি দেশের জন্য জাতীয় পতাকা তার জাতীয় সত্ত্বারই পরিচয় বহন করে।

এই জাতীয় পতাকা শুধুমাত্র সরকারী-বেসরকারী অফিস-আদালতে, বিশেষ জাতীয় অনুষ্ঠানে এবং জাতীয় নেত্রীবৃন্ধরা গাড়ীতে ব্যবহার করেন তা-ই এতদিন জেনে এসেছি। কিন্তু আজ দেখলাম জাতীয় পতাকার এক অভিনব ব্যবহার। আমি যখন গত ০৩.০২.১৩ইং তারিখে নরসিংদী থেকে সিলেট আসছিলাম জাতীয় পতাকার এই অভিনব ব্যবহারটি চোখে পড়ে। আমাদের গাড়িটি যখন ব্রাহ্মণবাড়িয়ার সরাইল বিশ্বরোড় পাড় হয়ে প্রায় দুই কিলোমিটার যায় তখন চোখে পড়ে মেইন রোডের পাশে বিশাল কৃষি মাঠ। যে মাঠের প্রায় জমি গুলোতেই সেচের মাধ্যমে চলছে কলের লাঙ্গল বা গরু দিয়ে ধান চাষের পূর্ব প্রস্তুতি।মাঠ চাষ দেখতে দেখতে হঠাৎ চোখ আটকে যায় একটি অস্থায়ী সেলু পাম্পের দিকে। যায় মাধ্যমে ছোট্ট খাল থেকে পানি সরবরাহ করছে জমিতে চাষের জন্য। আর মূল ঘটনাটির কেন্দ্র বিন্দু সেটিই।অস্থায়ী ঐ সেলু পাম্পটির এক পাশে দু’টি খুঁটি দিয়ে একটি পর্দা টানানো হয়েছে যাতে পাম্পটি রোদ থেকে রক্ষা পায়। দুর্ভাগ্যে হলেও সত্য যে, ঐ পর্দাটিই হচ্ছে আমাদের জাতীয় পতাকা।

অত্যন্ত আক্ষেপ আর কষ্টের সাথে বলতে বাধ্য হচ্ছি যে, ঐ এলাকায় কি শিক্ষিত/সচেতন/দেশপ্রেমিক মানুষের অভাব? না কি তাদের চোখে এই অনাকাঙ্খিত দৃশ্যটি চোখে পড়েনি? ঢাকা-সিলেট মহাসড়কের পাশে এই দৃশ্যটি যে কোন বিবেকবান মানুষের মনকেই নাড়া দেবে। কেননা এই পতাকাটি আমাদের কিনতে হয়নি, কিন্তু এর জন্য দাম দিতে হয়েছে লক্ষ্ লক্ষ্ তাজা প্রাণ আর মা-বোনের ইজ্জত। তাই এ পতাকার সম্মান আমরা কি ভাবে রাখব তা আমাদেরই সু-বিবেচনায় রইল।।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:০১

শূন্য পথিক বলেছেন: :( :( :( :(

২| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:০২

রামিজের ডিপফ্রিজ বলেছেন: কিছুটা ভিন্নমত দিচ্ছি।

চোর ছ্যাঁচড়রা যদি নেতা উপনেতা হয়ে গিয়ে জাতীয় পতাকা নাড়িয়ে ঘুরতে পারে তাহলে কৃষিপ্রধান দেশে পাম্পের গায়ে জাতীয় পতাকা লাগালে যে কি দোষের হয় আমি বুঝি না।

দুঃখিত, আমি ভারতীয় কিন্তু রাজনীতিবিদদের চরিত্র সব দেশেই এক।

৩| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:২৯

খলিলুর রহমান ফয়সাল বলেছেন: চোর ছ্যাঁচড়রা যদি নেতা উপনেতা হয়ে গিয়ে জাতীয় পতাকা নাড়িয়ে ঘুরতে পারে তাহলে কৃষিপ্রধান দেশে পাম্পের গায়ে জাতীয় পতাকা লাগালে যে কি দোষের হয় আমি বুঝি না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.