নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন যার কালো মেঘে ঢাকা।

আকাশ za

আমি আজও খুঁজি মানুষ হওয়ার মেশিন!

আকাশ za › বিস্তারিত পোস্টঃ

নিজের চাকার নিচে নিজের লাশ

০৪ ঠা আগস্ট, ২০১৮ সকাল ১১:৩০

একদিকে নিরাপদ সড়কের জন্য আন্দোলন অন্য দিকে সড়কে লাশের স্তুপ। কেন? কেন? কেন? আমরা সবাই এদেশকে ভালবাসার কথা বলি। দেশের উন্নয়নে আত্মনিয়োগ করে নিবেদিত প্রাণ হয়ে যাই। নির্বাচনী ইসতেহারে উন্নয়ন তথা ভালবাসার বন্যা বইয়ে দিই। বাংলার মানুষ আজ বুঝে গেছে এই সবই ভন্ডামী। আমি মনে করি দেশকে ভালবাসার আগে নিজেকে ভালবাসুন। আমরা প্রত্যেকেই যদি নিজের অবস্থান থেকে নিজেকে ভালবাসতে পারি তাহলেই এদেশের উন্নয়ন সম্ভব। উন্নয়ন সম্ভব মহাসড়কের।
আমরা যে যত বেশি শিক্ষিত হচ্ছি তত বেশি দেশ প্রেমের নামে ধোকা দিচ্ছি।
এবার আসুন সহজ কথায়। আমার জানামতে প্রত্যেক ধর্মেই মৃত্যুর পর স্বর্গ ও নরকের কথা বলা আছে। পৃথিবীতে অন্যায়, জুলুম, ব্যবিচার ইত্যাদি অনৈতিক কাজের জন্য মৃত্যুর পর শাস্তি ভোগ করতে হবে। আর আমরা প্রত্যেকেই নিজ নিজ ধর্মের ব্যাপারে নমনীয়।
পৃথিবীতে এমন মানুষ পাওয়া যাবেনা যে বা যারা নিজ ধর্মের একটিও অনুশাসন কখনো পালন করেনি। তাহলে কি দাঁড়ালো। আমরা পৃথিবীতে এতো অন্যায়, জুলুম, হত্যাসহ আরো কত কি জঘন্ন অপরাধ মূলক কর্মকান্ড করছি কেন? আমরা কি ধর্মীয় অনুশাসনের কথা ভুলে গেছি? নাকি ভাবছি মৃত্যুর পর যা হবার হউক! বাদ দিলাম মৃত্যুর পরের কথা। পৃথিবীতে যা অন্যায়-অপরাধ করছে তাদের কি কোন শাস্তি হচ্ছে না (ক্ষমতাধর কতিপয় ছাড়া)? তার পরও আমরা নিজেদেরকে পরিবর্তন করতে পরছিনা। এর কারণ আমি মনে করি প্রকৃত শিক্ষার অভাব। শুধুমাত্র জিপিএ ৫ এর সংখ্যা বৃদ্ধি করলেই জাতি প্রকৃত শিক্ষিত হবে না। প্রকৃত/আদর্শ শিক্ষার জন্য জিপিএ এর প্রতিযোগিতার প্রয়োজন নাই। প্রয়োজন শুধুমাত্র প্রকৃত শিক্ষানীতি ও শিক্ষার পরিবেশ বাস্তবায়ন করা। আমরা কেস স্ট্যাডি করি না, অতীত থেকে কোন শিক্ষা নেই না। আমরা শুধু প্রতিযোগিতায় লিপ্ত। ভাল স্কুলে ভর্তির প্রতিযোগিতা, স্কুলে জিপিএ এর প্রতিযোগিতা, চাকুরি প্রাপ্তির প্রতিযোগিতা, রোডে বাস চালনোর প্রতিযোগিতা, সম্পদের পাহাড় গড়ার প্রতিযোগিতা, নরকে যাওয়ার প্রতিযোগিতা।
যারা জানে ধুমপান করলে ক্যান্সার হতে পারে, তারপরও কি তারা ধুমপান থেকে বিরত থেকেছে? না, কারন তারা নিজেকে নিজেরাই ভালবাসেনা। যারা বিভিন্ন কাজের জন্য ঘুষ নিচ্ছে তারা জানেনা ঘুষ নেয়া অন্যায়? তবুও কি তারা ঘুষ নেয়া থেকে বিরত থেকেছে? না, করন তারা নিজেরাই নিজেদেরকে ভালবাসে না।
সুতরাং যারা নিজেরাই নিজেদেরকে ভালবাসতে পারে না তারা কি ভাবে দেশকে ভালবাসবে??? (প্রমাণিত)

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা আগস্ট, ২০১৮ দুপুর ১২:৫৮

ফেনা বলেছেন: সুন্দর বলছেন।
ভাল লাগা।

০৪ ঠা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৩৮

আকাশ za বলেছেন: ধন্যবাদ।

২| ০৪ ঠা আগস্ট, ২০১৮ দুপুর ২:২২

রাজীব নুর বলেছেন: বর্তমান দুনিয়াটা ধর্মের মতে চলছে না। যদি ধর্মের মরে চলতো তাহলে সমস্যা অর্ধেক কমে যেত।

০৪ ঠা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৪১

আকাশ za বলেছেন: মানুষ জন্মের সময় এবং মৃত্যুর সময় ঠিকই ধর্মের ছায়াতলে যেতে হয়। মাঝ খানের সময়টুকু বিচ্যুত হয়ে যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.