নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জিনাত নাজিয়া

জিনাত নাজিয়া › বিস্তারিত পোস্টঃ

কবিতা

০৮ ই অক্টোবর, ২০২২ ভোর ৫:৪৪

'খুঁজে ফিরি '
মেঘের খামে চিঠি লিখে
পাঠাই তারার দেশে।
ছায়া ছায়া আবছায়া
হারাই কল্পলোকে।
উথাল পাথাল, টালমাটাল
সাগর জলের ঢেউ।
চুপিসারে গোধূলি ও
হারায় কেন ?
জানলোনাত কেউ।
নোনাজলে নৌকা আমার
হারিয়ে ফেলি কোথা।
কেমন করে যাব আমি
মনের মানুষ যেথা ?
চুপটি করে আকাশ পানে
শুধুই ঘোরাঘুরি।
ডানা ভাংগা পাখির মতো
কেবল ওড়াউড়ি।
--------------


মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৮ ই অক্টোবর, ২০২২ সকাল ১১:৪২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: জিনাত নাজিয়া, আশা করি ভালো আছেন। প্রথমে মনে হয়েছিল, আজই বোধহয় আপনার পোস্ট পড়ছি। একটু পেছনে গিয়ে দেখলাম, আপনার একটা পোস্ট আগেও পড়েছিলাম। আপনার সবচাইতে শক্তিশালী দিক হলো, আপনি সমালোচনাকে গ্রহণ করতে পারেন। যিনি সমালোচনাকে গ্রহণ করতে পারেন, তিনি তা থেকে শিক্ষা গ্রহণ করে নিজেকে ইম্প্রুভ করেন। শেষ পর্যন্ত লাভবান হোন তিনি নিজেই।

লিটারারি কাজগুলোতে আমার ভালো ও মন্দ লাগা মতামত দিই, কোনো ইম্প্রুভমেন্টের সুযোগ থাকলে সেটাও বলি। যারা সেই সমালোচনা হাসিমুখে নেন, তাদের পোস্টে নিয়মিত আসি। যারা সেগুলো শুনে ক্ষিপ্ত হোন, কোনো রিপ্লাই দেন না, সেখানে আর যাওয়া হয় না।

অনেক কবি আছেন, যারা প্রথম দিন যে-মানের কবিতা লিখতেন, তারা এখনো সেই মানের কবিতাই লেখেন, বস্তার পর বস্তা লিখছেন, কিন্তু কোনো উন্নতি নাই। তারা সমসাময়িক কবিতা যেমন পড়েন না, কবিতার উপর কোনো আলোচনাও তারা পড়েন না, অন্যান্য পড়ালেখাও সেরকমই।

কবিতায় উন্নতি করতে হলে শুধু নিজের কবিতাই না, অন্যদের কবিতাও পড়তে হবে। এটা নতুন ও প্রবীণ সব কবির জন্যই প্রযোজ্য।

আপনার ভালো দিক, আপনার হাত ভালো। বানান ভুল চোখে পড়ার মতো না, আপনি বাক্য গঠনে নির্ভুল।

তবে, একজন প্রাজ্ঞ কবিকেও প্রতিনিয়ত ইম্প্রভ করতে হয়, নিজেকে ছাড়িয়ে যাওয়ার জন্য। আমার-আপনারও সেটার প্রয়োজন আছে।

কবিতা সাবলীল হবার প্রথম শর্ত- আপনার চিন্তাভাবনা যেমন আধুনিক হতে হবে, শব্দ চয়ন ও বাক্যগঠনও আধুনিক হতে হবে। আমি একটা উদাহরণ অনেক জায়গায় দিয়ে থাকি, আপনি যদি আজ রবীন্দ্রনাথের সেরা কবিতাটাও লিখে হাজির করেন, সেটা ভালো কবিতার কাতারে আসবে না। মাইকেলের মতো লিখে দিস্তার পর দিস্তা খরচ করে ফেললে তা আজকের সাহিত্যরসিকের কাছে হাস্যকর বস্তু হিসাবেই প্রতিপাদ্য হবে।

আপনার শব্দ চয়ন ঠিক আছে। কিছু শব্দ পারতপক্ষে লিখবেন না, যেমন, যেথা-সেথা, মন, হৃদয়, কল্পলোক, তরে, তব, মম। ক্রিয়াপদের সাধুরীতিও পরিত্যাজ্য। এগুলো কবিতায় কেন, গদ্যেও লেখা যাবে, কিন্তু আমাদের মতো নভিসদের পক্ষে সেগুলোর সার্থক ব্যবহার দেখানো খুবই কঠিন কাজ।

এ কমেন্টটা লিখতে আমার প্রচুর সময় ও শ্রম লেগেছে। আপনি যদি কবিতায় উন্নতি করেন, তাহলে আমার একজন প্রতিদ্বন্দ্বী হয়ে উঠলেন, তাই না? তো, ইচ্ছে করে আমার কম্পিটিটরদের সংখ্যা বাড়াচ্ছি কেন? এর তাৎপর্য যিনি বোঝেন, তিনি কোনোদিন সমালোচনা শুনে মাইন্ড করবেন না।

ভালো থাকুন। শুভেচ্ছা।

২| ০৮ ই অক্টোবর, ২০২২ দুপুর ২:১৯

জিনাত নাজিয়া বলেছেন: আপনার লেখায় অনেক কিছু জানতে পারলাম। শুভকামনা ও অনেক অনেক ধন্যবাদ।
আমি আসলে কবিতা একটু কমই লিখি। ব্লগের বন্ধুরা আসলেই অনেক ভালো, সবাই একটা
লেখা র ভালো মন্দ দুটো ই তুলে ধরে।এ জন্যই আমি লেখা এখনে পোস্ট করি।তারপর সমালোচনা দেখে ফাইনালি কোনো পেপারে পাঠাই। কষ্ট করে আমাকে এতো কিছু জানানোর জন্য আপনাকে আবারও অনেক ধন্যবাদ, ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.