নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি নিরপেক্ষ নই, আমি মুক্তিযুদ্ধের পক্ষে।

রাফা

ভালবাসি জন্মভুমি বাংলাদেশ ।অসহ্য মনে হয় যে কোন অন্যায়-কে।অসততার সাথে আপোষ নয় কখনই।গালি সহ্য করার মানসিকতা শুণ্যের কোঠায়।রাজাকার,আলবদর ,আল সামস মোট কথা বাংলাদেশের বিরোধী যে কোন শক্তিকে প্রচন্ড রকম ঘৃণা করি। তার চাইতে বেশি ঘৃণা করি নব্য ছাগিয়তাবাদিদের। যারা আশ্রয় প্রশ্রয় দেয় যুদ্ধাপরাধীদের ।

রাফা › বিস্তারিত পোস্টঃ

তনুর স্বজনদের হয়রানি নয় পারলে অপরাধী ধরে দেখান !

২৮ শে মার্চ, ২০১৬ সকাল ৯:৪৪

অসাধারন একটি লেখা-একবার পড়ুন দয়া করে।

ভেবেছিলাম তনু'কে নিয়ে লিখবোনা-কি হবে লিখে।কিছু কি আদৌ হয় এখানে বা অন্য কোথাও কিছু লিখে ?কিছুই হয়না ,কিন্তু চারিদিকে এত অনিয়ম দেখে আর দুই লাইন না লিখে পারলামনা।

আমাদের আইন শৃংখলা রক্ষাকারি বাহিনি এতটাই অযোগ্য ও অদক্ষ যে তারা অপরাধি ধরার চেষ্টা করার চাইতে ভিকটিম ও তার পরিবারের সদস্যদের হয়রানি করতেই বরং বেশি পারদর্শি।তাদের অযোগ্যতা যাতে মানুষ না বুঝতে পারে সেই জন্য তাদের তদন্তের নামে সকল হম্বি তম্বি চলে ভুক্তভোগি পরিবার বা ব্যাক্তিবর্গের সাথে।আর ভিকটিম যদি মেয়ে হয় তখন সবকিছু বাদ দিয়ে খুজে বেড়ানো হয় তার চারিত্রিক দিক।অর্থাৎ কোন কলংক আবিস্কার করতে পারলেই মনে হয় তারা দুইয়ে দুইয়ে চার মিলিয়ে হত্যা রহস্যের মিমাংসা করে ফেলবেন।পরিবাররের সদস্যদের জিজ্ঞাসাবাদের নামে করা হয় হাজারো রকম হয়রানি।আর যদি কোন সদস্য এই হয়রানির কথা প্রকাশ করতে চায় তাহোলেতো তার খবর করে ছেড়ে দেওয়া হয়।ক্ষেত্রবিশেষে হমকিও দেওয়া হয় অপরাধি হিসেবে মামলায় জড়িয়ে দেওয়ার ।অর্থাৎ বিচার চাওয়াটাই তখন অপরাধ হিসেবে গণ্য হয়ে যায়।তনুকে নিয়েও চেষ্টা হোচ্ছে সেই নাটক রচনার প্লট।

বাবা/মা/ভাই ও বোনকে জেরার নাম করে সারা রাত থানায় রাখার কোন যুক্তিসঙ্গত কারন আজো আমি খুজে পাইনা।এটা অহরহ ঘটেই চলেছে।শোকসন্তপ্ত পরিবারবারের প্রতি সহানুভুতি দুরে থাক ন্যুনতম ভদ্রতাও দেখানো হয়না।আমরা জানি কোন খুন বা ধর্ষণের ঘটনা ঘটলে নিকট জনদেরকেও সন্দেহ তালিকার ভেতরে রাখা হয়।কিন্তু তার একটা নিয়মগত পদ্ধতি রয়েছে,বাংলাদেশে যা খুবই দুর্লভ।অপরাধীদের পাশাপাশি আইন শৃংখলা রক্ষাকারিরাও হুমকি ধমকি দিয়ে স্বিকারোক্তি আদায়ের চেষ্টা করে ভিকটিমের নিকটজনের কাছ থেকে।প্রতিটি দুর্ঘটনার পরে একই পদ্ধতিতে চলে আইন শৃংখলা বাহিনির তদন্তের ধারা।সেই ছোট্ট শিশু পাইপের ভেতরে পড়ে যাওয়ার ঘটনায় যেমন অনুসন্ধান সেই একই পদ্ধতি তনু কিংবা অন্য কোন ঘটনায়ও।সাগর রুনির ৪৮ ঘন্টা আজো শেষ হয়নি।তনুর বেলায় ৭দিন কি শেষ হবে আদৌ কোনদিন!

প্রকৃতপক্ষে যতগুলো বড় বড় ঘটণার সমাধান হয়েছে তার বেশিরভাগই হয়েছে সাধারণ মানুষের সচেতনতায়।আইন শৃখলা রক্ষাকারি বাহিনি আজ পর্যন্ত কোন ঘটনায় অভুতপুর্ব সাফল্য দুরে থাক ন্যুনতম সাফল্যও দেখাতে পারেনি।সাংবাদিকরাই বরং অনেক বেশি ক্লু ও তথ্য বের করেছে বেশি।আমাদের আইন শৃংখলা বাহিনির কার্যক্রমে আমরা হতাশ হোতে হোতে এখন আর কোন আস্থাই রাখতে পারিনা।একরকম ধরেই নেই যে কোন সুরাহাই হবেনা এসব খুন ,ধর্ষণ সহ সকল অপরাধের।ক্যান্টনমেন্টের মত শতভাগ নিরাপদ এলাকায় ঘটে যাওয়া বা অন্য কোথাও ঘটিয়ে এখানে নিরাপদে লাশ ফেলে রেখে চলে গেলো আর কিছুই জানা হলোনা ৭দিন পরেও এটা কি মেনে নেওয়ার মত বিষয়।নিরপরাধী বা স্বজনদের হয়রানি না করে প্রকৃত অপরাধীদের ধরুন।আর না পারলে অযোগ্যরা একযোগে পদত্যাগ করে সরে দাড়ান।যোগ্যদের জন্য পথ ছেড়ে দিন।অযথা অকর্মন্য কাউকে জনগণের পয়সায় লালন পালন করার কোন অর্থ নেই।নিজেদের যোগ্য করে এখানে আসুন ।

আশা করি সরকার সচেতন হবে নতুবা এর দায়ভার কোন বাহিনি নয় সরকারকেই বহন করতে হবে।
same thing happening again and again

মন্তব্য ৬০ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৬০) মন্তব্য লিখুন

১| ২৮ শে মার্চ, ২০১৬ সকাল ১০:২৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: শুনলাম, তনুর মাকে নাকি প্রশ্ন করা হয়েছে, তা মেয়ের বিয়ে দেন নি কেন?

আইন শৃংখলা বাহিনীর কেউ এই ধরনের প্রশ্ন করতে পারে, এটা আমি ভাবলেই কেমন যেন লাগে!!

২৮ শে মার্চ, ২০১৬ রাত ১১:৩৩

রাফা বলেছেন: কি বলবো আর আপনাকে এই বিষয়ে....সাধারন মানের তদন্তও তাদের দ্বারা অসম্ভব মনে হয় আমার কাছে।অথচ লজিক ও বিবেক থাকলে সঠিক পথে অগ্রসর হওয়া কোন ব্যাপারই না।অযাচিত প্রশ্ন করতেই হবে কারন আমরা আসলে অসুস্থদের হাতে দিয়ে দিয়েছি আমাদের আইন কানুন রক্ষার দায়িত্ব।

ধন্যবাদ,কা.ভালোবাসা।

২| ২৮ শে মার্চ, ২০১৬ সকাল ১০:৩৩

শায়মা বলেছেন: তনু হত্যার বিচার অবশ্য অবশ্য হোক এবং হতেই হবে সাথে জাগ্রত হতে হবে মানুষের বিবেক।

২৮ শে মার্চ, ২০১৬ রাত ১১:৪৪

রাফা বলেছেন: শুধু তনু নয় সকল অপরাধের বিচার হওয়াটা সাধারন ভাবেই হওয়া উচিত।কিন্তু সমাজে যখন বিপরীত চিত্র দেখি প্রতি নিয়ত তখন সত্যি ভেবে দেখতে হয় আমরা কি আসলে মানুষ আছি.!কেনো আমাদের রাস্তায় নামতে হবে প্রতিটি অধিকার আদায়ের জন্য।আমরা কি ভিনদেশি ! এই দেশের মাটিতে কি মিশে নেই আমাদের একান্ত আপন ভালোবাসার জনদের রক্ত..?

আর কত তনুদের হারালে জাগ্রত হবে বিবেক?

ধন্যবাদ,শায়মা সিস্টার।

৩| ২৮ শে মার্চ, ২০১৬ সকাল ১০:৪০

সোহানী বলেছেন: আশা করি সরকার সচেতন হবে নতুবা এর দায়ভার কোন বাহিনি নয় সরকারকেই বহন করতে হবে...............

২৯ শে মার্চ, ২০১৬ রাত ২:০৩

রাফা বলেছেন: আখেরে সব দায় শেখ হাসিনার উপরেই বর্তাবে।আর ছুপা রুস্তমরা শুধু ক্রিম খেয়ে তাদের দায়িত্ব পালন করবে।ঐটাই তাদের মূল কাজ বলে তারা ভাবেন।

ধন্যবাদ,সোহানী।

৪| ২৮ শে মার্চ, ২০১৬ সকাল ১০:৪৮

রানার ব্লগ বলেছেন: আমি লজ্জিত যে আমি আমার বোন কে যথেষ্ট নিরাপত্তা দিতে পারি নাই। আমি লজ্জিত কারন সুশৃঙ্খল এক বাহিনিতে এক বা একাদিক কিছু জানোয়ারের প্রবেশ ঘটেছে। আমি লজ্জিত আমাদের মধ্যেই কিছু স্বার্থপর মানব নামক অসভ্য দানব পুর ব্যাপারটাকে তামসায় পরিণীত করার জন্য আজগুবি কাহিনী আর ছবি প্রকাশ করেছে। তনু তুমি শান্তিতে ঘুমাও, আমরা জেগে আছি প্রতিরধের নেশায়।

২৯ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:০৫

রাফা বলেছেন: নিজেদের ব্যার্থতা ঢাকার জন্য নিরপরাধীদেরকে অপরাধী করার কৌশল প্রয়োগ করে আইন শৃংখলা রক্ষাকারি বাহিনি।এত অযোগ্য লোকের সমাবেশ আর কোন বাহিনিতে মনে হয় নাই।উন্নত দেশে সবচাইতে চৌকশদেরকেই পুলিশে নিয়োগ দেওয়া হয়।আর আর্মিতে দেওয়া হয় মুখ বুজে যারা হুকুম তামিল করবে রোবটের মত তেমন মানুষ।আর আমাদের দেশে রাজিনিতী যেমন ব্যাবসা হয়ে গেছে ঠিক তেমনি আইন শৃংখলা রক্ষাকারি বাহিনি মানেই অবৈধ পয়সা কামানোর রাস্তা।বৃটিশ ফর্মুলার পুলিশের কোন প্রয়োজন নেই বর্তমান বাংলাদেশে।সঠিক লোককে সঠিক যায়গায় নিয়োগ করতে হবে।তা না হোলে জেগে থেকেও কোন ফল আসবেনা।

ধন্যবাদ,রা.ব্লগ।

৫| ২৮ শে মার্চ, ২০১৬ সকাল ১০:৫৩

আরজু পনি বলেছেন: একরকম ধরেই নেই যে কোন সুরাহাই হবেনা এসব খুন ,ধর্ষণ সহ সকল অপরাধের।

না পারলে অযোগ্যরা একযোগে পদত্যাগ করে সরে দাড়ান।যোগ্যদের জন্য পথ ছেড়ে দিন।অযথা অকর্মন্য কাউকে জনগণের পয়সায় লালন পালন করার কোন অর্থ নেই।নিজেদের যোগ্য করে এখানে আসুন ।

২৯ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:১৯

রাফা বলেছেন: আপাতঃত আর কোন বিকল্প দেখতেছিনা।পুরো ঢেলে সাজাতে হবে ল-এনফোর্সমেন্ট বাহিনিকে।

ধন্যবাদ,আ.পনি।

৬| ২৮ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:০৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: হেড লাইনের সাথে সহমত প্রকাশ করছি । তনুসহ সকল ধর্ষণ ও হত্যার বিচার চাই । বিচার করতে হবে ।

২৯ শে মার্চ, ২০১৬ রাত ১১:০০

রাফা বলেছেন: এটাই মূল কথা ।সকল হত্যা ,ধর্ষন ও সব অপরাধের বিচার করতেই হবে।বিচরের নামে প্রহসন নয় আর ।প্রকৃত অর্থেই বিচারের সংস্কৃতি অব্যাহত থাকবে এটাই কামনা করছি।

ধন্যবাদ,সা.হো.বাধন।

৭| ২৮ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:৪৩

মাঘের নীল আকাশ বলেছেন: পছন্দমত আসামী না পাওয়া পর্যন্ত এ তদন্ত চলতেই থাকবে!

২৯ শে মার্চ, ২০১৬ রাত ১১:১৩

রাফা বলেছেন: এখানে জজ মিয়া নাটক খাটবেনা।সেনািবাহিনির উচিত তাদের নিজেদের মর্যাোদা রক্ষার স্বার্থে সর্বোচ্চ সহযোগিতা নিয়ে স্বেচ্ছায় এগিয়ে আসা।

৮| ২৮ শে মার্চ, ২০১৬ দুপুর ২:৪৭

গেম চেঞ্জার বলেছেন: সাধে কি আম্রিকা-ব্রিটেন-ইন্ডিয়া-বাংলাদেশের পুলিশ নিয়া কাহিনী বানানো হইছে। #শেইম #শেইম পুলিশ!! #শেইম নিরাপত্তা বাহিনীগুলোকে। জনগণের পয়সার অপচয় আর কত?

২৯ শে মার্চ, ২০১৬ রাত ১১:১৬

রাফা বলেছেন: সেই মান্ধাতা আমলের ধ্যান-ধারনা শেকড় গেড়ে বসে আছে এই সকল বাহিনির অস্থি-মজ্জায়।বিশাল একটি ধাক্কার প্রয়োজন এদেরকে বর্তমান যুগের মানসিকতায় ফিরিয়ে আনতে।

৯| ২৮ শে মার্চ, ২০১৬ দুপুর ২:৪৮

কালনী নদী বলেছেন: যৌনাঙ্গ কেটে বদমায়েশদের বিচার করা হোক!
সৌদি আরবে যেমনটি হয়, একজনের শাস্থি দেখে আর দশটা কুলাঙ্গার এমনটি করতে উৎসাহিত হবে না।

২৯ শে মার্চ, ২০১৬ রাত ১১:১৮

রাফা বলেছেন: সাস্তির প্রয়োগ শতভাগ নিশ্চিত করতেই হবে অপরাধ নিয়ন্ত্রন করতে হোলে এর কোন বিকল্প নেই।

১০| ২৮ শে মার্চ, ২০১৬ বিকাল ৩:৩৪

বিজন রয় বলেছেন: কে ধরবে?

২৯ শে মার্চ, ২০১৬ রাত ১১:২১

রাফা বলেছেন: ঘন্টাটা বাধবে কে এই নিয়ে দোদুল্যমান থাকলে কিছুই হবেনা।যাতে ধরতে বাধ্য হয় সেই পথে এগিয়ে আসতে হবে আমাকে, আপনাকে, সবাইকে।

ধন্যবাদ,বিজন রয়।

১১| ২৮ শে মার্চ, ২০১৬ বিকাল ৫:২২

নুর ইসলাম রফিক বলেছেন: আমি সকালেই প্রথম আলোয় দেখেছিলাম তনুর অভিবাবককে হয়রানী করা হচ্ছে এমন প্রতিবেদন।
তখনি ভেবেছিলাম এই বিষয়টা নিয়ে আমার লেখা উচিত। কিন্তু সময় করে উঠতে পারিনি।
একটু অবসর পাওয়ায় ব্লগে নযর দিলাম। সাথে আপনার লেখাটা চোখে পরল।
ধন্যবাদ আপনাকে এই বিষয়টা নিয়ে লেখার জন্য।
কারণ বিষয়টা অনেক গুরুত্বপূর্ণ।

২৯ শে মার্চ, ২০১৬ রাত ১১:২৭

রাফা বলেছেন: আপনিও লিখুন সবাই মিলে লিখলে সেটা বেশি ইফেক্টিভ।আরো বিস্তারিত লিখুন।আমাদের কথা আমাদেরই বলতে হবে।আমাদের কাজ আমাদেরই করতে হবে।কারন দিন শেষে আমি আপনি কেউ নিরাপদ নই।এবং আমাদের কথা বলারও কেউ নেই।

ধন্যবাদ,নু.ই.রফিক।

১২| ২৮ শে মার্চ, ২০১৬ বিকাল ৫:৪১

আনিসুর র বলেছেন: আমাদের পুলিশ ?????. ফুলিশ

২৯ শে মার্চ, ২০১৬ রাত ১১:২৮

রাফা বলেছেন: সবাই নয় কিন্তু/কেউ কেউ......।

১৩| ২৮ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৩৫

শামীম সুজায়েত বলেছেন: অদ্ভুত এক রাষ্ট্রে বসবাস আমাদের।

মাননীয় প্রধানমন্ত্রী বা প্রধানমন্ত্রীর পক্ষে কেউ কি তনুর পরিবারের পাশে দাড়িয়ে সহানুভূতি দেখাতে পারেননা?

সঠিক বিচার এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির প্রতিশ্রুতী দিতে পারেননা?

সেটি হলেও অন্তত শান্তি পেতেন অশান্ত পরিবারটি। দেশজুড়ে চলমান আন্দোলনও থেমে যেতো।
অথচ শোকাহত পরিবারকে গভীররাতে ডেকে নিয়ে হয়রাণী করা হচ্ছে।

২৯ শে মার্চ, ২০১৬ রাত ১১:৩৮

রাফা বলেছেন: পাশে দাড়ানো-তো নৈতিক দায়িত্ব।তার চাইতে বেশি প্রয়োজন সকল মানুষ যেনো সঠিক বিচার পায় তা নিশ্চিত করা।তাহোলেই বুঝবো উনারা আমাদের পাশেই আছেন।সবচাইতে বড় ও গুরুত্বপুর্ণ কাজটিই করতে হবে প্রধানমন্ত্রীর।

ধন্যবাদ,শা.সুজায়েত।

১৪| ২৮ শে মার্চ, ২০১৬ রাত ৮:৩০

কালের সময় বলেছেন: দেশের আইন বেআইন হয়েগেছে তাই দেশের আজ এ অবস্থা

২৯ শে মার্চ, ২০১৬ রাত ১১:৪০

রাফা বলেছেন: ভুতের মত পেছনে হাটছি আমরা আজো।গোলক ধাঁধাঁ থেকে বেরিয়ে আসতেই হবে আমাদের।যদি সগৌরবে বেচে থাকতে চাই।

১৫| ২৮ শে মার্চ, ২০১৬ রাত ৮:৪৭

সোজোন বাদিয়া বলেছেন: কে সরে দাঁড়াবে? যোগ্যতা বিচার করে কি ওদের প্রমোশন এবং পদায়ন করা হয়েছেল? এইসব কর্মকর্তারা যা করার তাইই তো করবে।

২৯ শে মার্চ, ২০১৬ রাত ১১:৪২

রাফা বলেছেন: আপনি যদি মনে করেন তাই করবে তাহোলেতো করবেই।অযোগ্যদের বিরুদ্ধে রুখে দাড়ান ।তাহোলেইতো আর কেউ সাহস পাবেনা এইসব পদে আসতে।

১৬| ২৮ শে মার্চ, ২০১৬ রাত ৮:৪৭

নীলপরি বলেছেন: খুব ভালো লিখেছেন । আপনার বক্তব্যের সাথে সহমত ।

২৯ শে মার্চ, ২০১৬ রাত ১১:৪৩

রাফা বলেছেন: ধন্যবাদ,সহমতের জন্য।
নীলপরি.।

১৭| ২৮ শে মার্চ, ২০১৬ রাত ৯:৪২

উদাসী স্বপ্ন বলেছেন: আইনশৃঙ্খলা বাহিনীর প্রশ্ন শুনলে মনে হবে মেয়ে কেন পয়দা করছেন বা পয়দা যখন করছেন মেরে ফেলেননি কেন এই প্রশ্নটাই করতে পারে নি মুখলজ্জায়।

২৯ শে মার্চ, ২০১৬ রাত ১১:৫৯

রাফা বলেছেন: আদৌ কি তাদের এই বাহিনিতে থাকার যোগ্যতা আছে !সেই শিক্ষাইতো তাদের নেই যা থাকতে হয় একটি সুশৃংখল বাহিনির সদস্যদের।ইনভেস্টগেটিং করার প্রক্রিয়া দেখলে মনে হয় কোন কিট-পতঙ্গের সাথে কথা বলতেছে।নিজেদের,কে ব্রাম্মন শ্রেনিভুক্ত অথবা জাহাপনা মনে করেন।এদেরকে এই মন মানসিকতার ভেতর থেকে বের করে আনতে হবে।তাদের মগজের ভেতরে ঢুকিয়ে দিতে হবে তারা রাষ্ট্রের প্রকৃত দাবিদার যারা তাদের সাথে কথা বলছেন।তারা প্রজাতন্ত্রের একজন কর্মচারি ।যাদের বেতন-ভাতা সব কিছুই হয় আমাদের রক্ত ও ঘামে উপার্জিত অর্থ থেকে।

ধন্যবাদ,উ.স্বপ্ন।

১৮| ২৮ শে মার্চ, ২০১৬ রাত ১০:২২

প্রামানিক বলেছেন: অপরাধী যেই হোক বিচার হওয়া দরকার।

৩০ শে মার্চ, ২০১৬ রাত ১২:০১

রাফা বলেছেন: শুধু বিচার নয় ,শতভাগ নিশ্চিত করতে হবে সাস্তির।

ধন্যবাদ,প্রমানিক।

১৯| ২৯ শে মার্চ, ২০১৬ রাত ১:৩১

ডা: শরীফুল ইসলাম বলেছেন: জাষ্টিস ডিলেইড, জাষ্টিস ডিনাইড #:-S #:-S

৩০ শে মার্চ, ২০১৬ রাত ১২:০৩

রাফা বলেছেন: সেই ধারা থেকে বেরিয়ে আসতে হবে আমাদের।

ধন্যবাদ,ডা: শ.ইসলাম।

২০| ২৯ শে মার্চ, ২০১৬ ভোর ৫:৩১

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: সবকিছুতে আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করতে হবে কেন???? পুলিশ বিভাগের কিছু অপদার্থ এবং অমানুষ কর্মকর্তা/কর্মচারীর হেনস্তার দ্বারা এই হতভাগা বাবা মা যে অমানবিক কষ্ট পাচ্ছে তার প্রতিকার করার জন্য তো পুলিশের উচ্চ পর্যায়ের কর্মকর্তা বা স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীই যথেষ্ট হওয়ার কথা ! নাকী তারাও ওই থানার পুলিশদের মতোই .........

৩০ শে মার্চ, ২০১৬ রাত ১২:০৯

রাফা বলেছেন: অধঃস্থনদের দেখেইতো বুঝতে পারা যায় তাদের উপরের অবস্থা।ন্যুনতম যোগ্যতাও যদি থাকতো তাহোলেও বুঝতে পারতো ভদ্রভাবেও অনুসন্ধান চালানো সম্ভব।সন্মান করেনা বলেই সন্মান জোড় করে আদায় করতে চায়।যার জন্য আরো তিব্রভাবে ঘৃণাই করে সাধারন মানুষ।
কথা সেটাই সব কিছু যদি প্রধানমন্ত্রী করে তাহোলে এত আয়োজনের প্রয়োজন কি?মোগলদের যুগে ফিরিয়ে নিলেই হয় আমাদের শাসন ব্যাবস্থা।

ধন্যবাদ,স্বামী বিশুদ্ধানন্দ।

২১| ২৯ শে মার্চ, ২০১৬ সকাল ১১:০২

প্রন্তিক বাঙ্গালী বলেছেন: আইন শৃংখলা রক্ষাকারি বাহিনি যেভাবে হয়রানি শুরু করেছে মনেহয় সঠিক বিচার তনু পাবেনা ।।
বিচার না হওয়া পর্যন্ত আ্মরা আন্দোলন চালিয়ে যাব।

৩০ শে মার্চ, ২০১৬ রাত ১২:১৪

রাফা বলেছেন: হুম.....তদন্ত সঠিক পথে না গেলে বিচার পাওয়ার প্রশ্নই আসেনা।সব শক্তির উৎস যদি জনগণ হয় সেই জনগণকেই জেগে উঠতে হবে তাদের শক্তি দিয়েই সঠিক বিচারটা নিশ্চিত করতে হবে।

ধন্যবাদ,প্র.বাঙ্গালী।

২২| ২৯ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৪৬

বৃতি বলেছেন: আইন শৃংখলা বাহিনীর কাজ দেশের আইন শৃংখলা ঠিকভাবে বজায় রাখা। প্রথমতঃ, সেটাতে তারা সম্পূর্ণ ব্যর্থ। তার ওপর, তনু হত্যার তদন্তের গতিবিধি যা দেখছি, তা লজ্জাজনক। আপনার বক্তব্যের সাথে আমি একমত, সেইসাথে আর কিছুটা যোগ করতে চাই। আমি মনে করি, বাংলাদেশে ধর্ষকদের জন্য সর্বোচ্চ শাস্তির বিধান হওয়া উচিত।

৩০ শে মার্চ, ২০১৬ রাত ১২:২০

রাফা বলেছেন: যে কোন অপরাধের সাস্তি যাই হোক -সেই সাস্তিটি প্রয়োগের শতভাগ নিশ্চয়তা থাকতে হবে।তা না-হোলে কোনই ফল আসবেনা।বজ্র আটুনি ফস্কা গিরু চাইনা।যদি প্রয়োজন হয় সর্বোচ্চ করা হোক।

কেমন আছেন বৃতি ?
ধন্যবাদ।

২৩| ০৪ ঠা এপ্রিল, ২০১৬ রাত ১২:১৯

চন্দ্ররথা রাজশ্রী বলেছেন: আমাদের আইন শৃংখলা বাহিনী খুবই যোগ্য, কখন কোন পয়েন্টে কোন প্রশ্ন করে ঘটনার মোড় ঘুড়িয়ে দেয়া যেতে পারে ওনারা সে ব্যাপারে খুবই দক্ষ।

১০ ই এপ্রিল, ২০১৬ রাত ২:০৩

রাফা বলেছেন: ভিকটিমের আত্মিয়স্বজনকে হয়রানিতে তাদের জুড়ি মেলা ভার।জজ মিয়া নাটক'তো এরাই সৃষ্টিতে ভুমিকা রেখেছিলো।দক্ষতা তাদের আছে বলাই যায়।পুলিশ যার বন্ধু তার আর শত্রুর প্রয়োজন নেই মনে হয় বাংলাদেশে।

ধন্যবাদ,চ.রাজশ্রী।

২৪| ১০ ই এপ্রিল, ২০১৬ রাত ১:৫১

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের গোয়েন্দা বাহিনী দক্ষ বলে মনে হয় না।
দক্ষ গোয়েন্দা বাহিনী গঠন খুবই দরকারী।

নতুন জেনারেশন থেকে লোক নিয়ে সরকার দেখতে পারেন, দক্ষ গোয়েন্দা বাহিনী গড়ে তোলা সম্ভব কিনা।

১০ ই এপ্রিল, ২০১৬ রাত ৩:০৫

রাফা বলেছেন: কিন্তু সেটা মানতেই'তো তাদের যত সমস্যা।তারা নিজেদেরকে অত্যাধিক যোগ্য মনে করে সব কিছু গুবলেট করে ফেলেন।আধুনিক প্রযুক্তির সঠিক ব্যাবহারই জানেনা এখনও।অপরাধিদের সাথে পাল্লা দেওয়ার ক্ষমতাই যে তাদের নেই সেটাও স্বিকার করেনা।কারন এতে মনে করে তাদেরকে কেউ পাত্তা দিবেনা।নিজেদেরকে চৌকষ করে গড়ে তোলার কোন চেষ্টা কিংবা কার্যক্রম তাদের নেই।অন্তত দৃশ্যমান কিছুই চোখে পড়ছেনা আমাদের। অপরাধিদের চাইতে যে দশ ধাপ এগিয়ে থাকা উচিত সেটাই অনুধাবন করতেছেনা কেউ।নিয়োগ যদি যোগ্যতার ভিত্তিতে না হয়ে টাকার বিনিময়ে হয় তাহোলে এটাই অবধারিত।

পুলিশ বাহিনিতে সবচাইতে ইন্টিলিজেন্ট ও শিক্ষিত লোকের প্রয়োজন এখন যে কোন সময়ের চাইতে বেশি।যুগের সাথে তাল মিলিয়ে প্রশাসনের আধুনিকায়ন খুব বেশি জরুরী এখন।

ধন্যবাদ,চাদগাঁজী।

২৫| ১০ ই এপ্রিল, ২০১৬ সকাল ৮:২৯

এহসান সাবির বলেছেন: ফাইনালি কিছুই হচ্ছে না বলে মনে হচ্ছে :(

১১ ই এপ্রিল, ২০১৬ রাত ২:০০

রাফা বলেছেন: অপরাধিকে আমরা এখনও শুধু অপরাধি ভাবতে পারিনা।তাদেরকে দল ও গোষ্ঠিভুক্ত করে আমরা দায়মুক্তি দিয়ে ফেলি।এই বাস্তবতার পরিবর্তন দরকার।তা-না-হোলে জজমিয়া নাটকের পুনরাবৃতি হতেই থাকবে।নিরিহ মানুষ কখনই বিচার পাবেনা।

ধন্যবাদ,এ.সাবির.

২৬| ১১ ই এপ্রিল, ২০১৬ সকাল ১১:১২

অপু দ্যা গ্রেট বলেছেন: আমজনতা এদেশে বিচার পায় না

১২ ই এপ্রিল, ২০১৬ রাত ১:৫৭

রাফা বলেছেন: সেটা নিশ্চিত না হওয়া পর্যন্ত ; জনতার সংগ্রাম চালিয়ে যাওয়ার কোন বিকল্প নেই।সমাজের শাসক শ্রেনির মানসিকতার পরিবর্তন খুব বেশি জরুরী।এবং সেটার জন্য নিচের থেকে প্রচন্ড একটি ধাক্কার প্রয়োজন।

২৭| ১২ ই এপ্রিল, ২০১৬ সকাল ১০:৪২

অপু দ্যা গ্রেট বলেছেন: '৫২ ও '৭১ এর পর আমজনতা এক হতে পারেনি

১৩ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:১৬

রাফা বলেছেন: সেটা ছিলো উপনিবেশের বিরুদ্ধে সংগ্রাম /স্বাধিনতার জন্য সংগ্রাম /মুক্তির জন্য সংগ্রাম।প্রেক্ষাপট সম্পুর্ণ ভিন্ন ছিলো।তখন সবার একতাবদ্ধ হওয়াটা মোটামুটি সহজ ছিলো।কারন সেই সংগ্রামে সবারই কিছু না কিছু স্বার্থ আদায়ের প্রশ্ন বিদ্যমান ছিলো।তাই আদর্শের মিল না থাকলেও একতাবদ্ধ হয়েছিলো এক নেতার আহব্বানে।এখন শ্রেনীস্বার্থ চরিতার্থ করার কাজেই লিপ্ত সবাই।তাই এই সংগ্রামে সবাইকে পাওয়ার সম্ভাবনা একেবারেই নেই।
তাই শুধু বঞ্চিতরাই ফুসে উঠলে কিছু একটা হবে।নিপিরিত ,নির্যাতিত ,নিরিহ জনগোষ্ঠি থেকে প্রতিনিধিত্বশীল কাউকে এগিয়ে আসতে হবে।আমিই লাভবান হবো বা আমার জিবনের পরিবর্তনের জন্য কিছু পাওয়ার আশায় করলে কোন লাভ হবেনা।ভবিষ্যত প্রজন্মের জন্য যখন নিজের জিবন বাজি রেখে সংগ্রামে ঝাপিয়ে পড়লেই বড় কিছু অর্জন সম্ভব।

ধন্যবাদ,অ.দ্যা গ্রেট।

২৮| ১৬ ই এপ্রিল, ২০১৬ রাত ১:০৯

মির্জা বাড়ির মেজো বউ বলেছেন: ভুমিকম্প রোধে বিল্ডিং এর বেইজ ডিজাইন করার আগে যা যা করণীয়

২৯| ০৫ ই মে, ২০১৬ রাত ১:১২

চাঁদগাজী বলেছেন:



মনে হচ্ছে, সরকার কোন কারণে এই ধরণের অবস্হা চলমান থাকতে দিচ্ছে; হয়তো ভুল ভাবছি, কে জানে!

১১ ই মে, ২০১৬ সকাল ১০:৩৫

রাফা বলেছেন: Click This Link

৩০| ০৭ ই মে, ২০১৬ সকাল ৭:৫১

ইন্দ্রনীলা বলেছেন: অপরাধী আজও ধরা হয়নি।

৩১| ০৮ ই মে, ২০১৬ সকাল ১১:০১

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
Chadgazir naam nokol kore koyekta ID koyekdin dhore onek kharap comments dicche. Moderator ra kichu kore na.

৩২| ১০ ই মে, ২০১৬ রাত ২:৫৩

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
আমি কোন কারণ ছাড়া পোষ্ট ব্যানড। পোষ্ট দিতে গিয়ে দেখি পোষ্ট প্রথম পাতায় যায় না। মডারেটরদের এত কিসের ভয় যে কোন কারণ ছাড়া আমার পোষ্ট বন্ধ?

১০ ই মে, ২০১৬ ভোর ৫:৪৮

রাফা বলেছেন: হুমম...এটা মনে হয় টেকনিক্যাল প্রব্লেম।আমারো অনেক কিছু ওলট-পালট হয়ে গেছে।চাঁদগাজীর সমস্যাটা আমার চোখে পড়েছে।কিন্তু কমেন্ট বন্ধ করে রেখেছে তাই কথা বলতে পারতেছিনা.
যারাই কমেন্টের মাধ্যমে ফ্লাডিং করবে তাদের কমেন্ট মুছে দিয়ে ব্লক করাই সাময়িক সমাধান।তারপর কতৃপক্ষের কাছে নোটিশ করতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.