নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি নিরপেক্ষ নই, আমি মুক্তিযুদ্ধের পক্ষে।

রাফা

ভালবাসি জন্মভুমি বাংলাদেশ ।অসহ্য মনে হয় যে কোন অন্যায়-কে।অসততার সাথে আপোষ নয় কখনই।গালি সহ্য করার মানসিকতা শুণ্যের কোঠায়।রাজাকার,আলবদর ,আল সামস মোট কথা বাংলাদেশের বিরোধী যে কোন শক্তিকে প্রচন্ড রকম ঘৃণা করি। তার চাইতে বেশি ঘৃণা করি নব্য ছাগিয়তাবাদিদের। যারা আশ্রয় প্রশ্রয় দেয় যুদ্ধাপরাধীদের ।

রাফা › বিস্তারিত পোস্টঃ

আল মাহমুদের দালালদের জন্য কিছু কথা ।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:১১

স্বদেশপ্রেম / ভাষা / স্বাধীনতা / বিজয় দিবস /মুক্তিযুদ্ধ / রাজাকার/ যুদ্ধাপরাধি /মানবতা -আরো অনেক কিছুর সাথেই সাদৃশ্য নেই পৃথিবীর অনেক দেশের।কাজেই তাদের মত হবে আমাদের মনোভাব এটা ভাবার কোন কারন নেই।পৃথিবির বুকে বাংলাদেশ নামক দেশটির জন্ম ইউনিক।কারো দয়া বা করুনার দান নয় বাংলাদেশটা।খুব স্বল্প সময়ে এত আত্যাধিক মানুষ জিবন দেয়নি কোন দেশ ও ভাষার জন্য।

আমার জন্ম নিয়ে প্রশ্ন যে তুলবে তাকে আমি ছেরে কথা কইবো এটা ভাবার কোন কারন নেই।(বাংলাদেশের জন্ম) যারা বাংলাদেশের জন্মের বিরোধিতা করেছিলো তাদের পক্ষে সাফাই গেয়ে স্বয়ং শেখ হাসিনাও পার পাবেনা।আর কোন এক কবিতো কোন ছাড়।এই দেশের মাটিতে মিশে আছে ৩০লক্ষ শহিদের পবিত্র রক্ত।যারা জামাত /শিবির বা যুদ্ধাপরাধির পক্ষে কথা বলবে এই বাংলায় তারা যত বড় মুক্তিযোদ্ধাই হোকনা কেনো তাদেরকে আমি রাজাকার বলেই গালি দেবো দিন শেষে।হোক তিনি দেশ বরেণ্য কিংবা বিশ্ব বরেণ্য -তার কোন অধিকার নেই যুদ্ধাপরাধিদের পক্ষে দালালী করে আবার নিজের অধিকার চাইবার।

একটা দেশের কৃষ্টি /শিল্প /সাহিত্য /কবিতা /উপণ্যাস কোন কিছুই তার স্বাধিনতার চাইতে বড় নয়।কাজেই জ্ঞান গড়িমায় যত বড়ই হোক একজন মানুষ তাকে দেশের হত্যাকারির পক্ষে কথা বলার অপরাধে সর্বোচ্চ সাস্তী দেওয়ার পক্ষেই আমার মত।

একজন আল মাহমুদকে -আপনি একজন কবি ওমর খৈয়াম কিংবা কবি আলাওয়াল ভাবলেও সেটাতে আমার সমস্যা হওয়ার কথা না।কিন্তু কোন ব্লগার যখন আরেকজন ব্লগারকে আক্রমনাত্মক পোষ্ট এবং অন্যদের ট্যাগিং করা নিয়ে অযৌক্তিক প্রশ্ন তুলেন। সেটা নিয়ে আমিও প্রশ্ন তুলবোই।কারন আমি মনে করি ব্লগাররা সমাজের সচেতন মানুষের মধ্যে অগ্রগণ্য।কবি আল মাহমুদকে নিয়ে বন্দনা করার উপযুক্ত স্থান হইতেছে বাশের কেল্লা / সোনা ব্লগের মত কোন ব্লগ। আল মাহমুদ কিংবা মেজর হাফিজকে রাজাকার বললে যাদের যন্ত্রণা হয় তাদের কাছে প্রশ্ন -একজন প্রকৃত মুক্তিযোদ্ধা বা এর স্বপক্ষের লোক কোন যুক্তিতে রাজাকারদের সহায়তা কামনা করে ! কিংবা তাদের পক্ষে কলম ধরে ?এবং এরপরে এদেরকে সন্মান করার কোন যৌক্তিক কারন কি আছে ? হাজার হাজার মুক্তিযোদ্ধা এই দেশে মানবতার ম পর্যন্ত পায়না।পক্ষান্তরে যারা অনেকের চাইতে আরো অনেক বেশি ভালো আছে তারাই বেঈমানী করছে মাতৃভুমির সাথে।এদেরকেতো যৌক্তিকভাবেই রাজাকারে ভুষিত করা যায়।যেখানে আওয়ামি লীগ /ছাত্রলীগ/বা মুক্তিযুদ্ধের পক্ষে কথা বললেই প্রতি নিয়ত শুনতে হয়েছে ভারতের দালাল বা দুস্কৃতিকারি।আর বর্তমানে দেশ দরদী ও সচেতন নাগরিক বা তথাকথিত জাতিয়তাবাদি সৈনিকরা অনবরত ট্যাগিং করেই যাইতেছে চেতনার দালাল/চেতনা ব্যাবসায়ী আরো কুৎসিত কত উপাধী।মুক্তিযুদ্ধের কথা বললে সেটা যদি চলে যায় বর্তমান সরকারের পক্ষে তাহলে হয়ে যায় দলকানা।হোয়াট এ জোক ।মুক্তিযুদ্ধের বাংলাদেশে মুক্তিযুদ্ধ নিয়ে হিসেব করে রাজাকার /দালাদের তোয়াক্কা করে কথা বলতে হবে।

ইতিহাসে ,মীর জাফর আলী খাঁ ও গো.আজমকে নিয়ে আপনাদের মুল্যায়ন কি ? পলাশীর যুদ্ধের পুর্বেও প্রধান সেনাপতি ছিলো আবার গো.আজম নাকি ৫২-র ভাষা সৈনিক।তাদের পুরো জিবনকে মুল্যায়ন করে তাদেরকে কি পদক দিতে চান সৈয়দ বংশের ব্লগাররা ?শুধুমাত্র একটি ভুলের জন্য নিক্ষিপ্ত হয়েছে ইতিহাসের আস্তাকুড়ে।আর কবি আল মাহমুদ কোন নবাবজাদা ? আপনারা তাদের পুজা করতে চান করুন অন্যদের নসিহত করার পুর্বে দশবার নয় হাজারবার চিন্তা করে কথা বলুন।নচেৎ রাজাকারের উত্তরাধিকারের তকমাটা গলায় জুলিয়ে লান্নতের জিবনকে স্বাগত জানান।কেউ স্বেচ্ছায় তার সারা জিবনের অর্জনকে বিষর্জন দিলে সেটাকে আত্মবিষর্জন ধরেই আমি তার বিচার করবো।আমার মাতৃভুমির অমর্যাদা যারা করবে তাদের প্রতি বিন্দুমাত্র মানবতা দেখানোর প্রয়োজনিয়তা আমি অন্তত মনে করিনা।

পরিশেষে খন্দকার মোস্তাক কিংবা মেজর জিয়া একদার বীর যোদ্ধারা আমার কাছে রাজাকারের চাইতে বড় রাজাকার।আপনার কাছে ঈশ্বর হলেও হতে পারে।তাতে আমার বলা বন্ধ হবেনা।কারন আমি মুক্তিযুদ্ধের পক্ষেই বলে যাবো।আমাকে যে উপাধিতেই ভুষিত করা হোকনা কেনো।

জয় বাংলা ,
জয় বঙ্গবন্ধু।

মন্তব্য ৩১ টি রেটিং +০/-০

মন্তব্য (৩১) মন্তব্য লিখুন

১| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:১৬

রানার ব্লগ বলেছেন: কবি তার কবিতা আপনার আমার কাছে উন্মুক্ত করেছেন তার ব্যাক্তি জীবন নয়। আসুন আমরা তার সুন্দর সুন্দর কবিতা গুল পড়ি।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:১৪

রাফা বলেছেন: ব্যাক্তিকে মূল্যায়ন করা হয় তার কৃত কর্মের জন্যই। ভালো কাজের জন্য যেমন পুরস্কৃত করা হয় ।মণ্দ কাজের জন্য তিরস্কারও তার প্রাপ্য।একজন খুনি খুন করার পর যদি আপনাকে উপদেশ দেয় খুন করা সবচাইতে বড় পাপ তা শুনতে আপনার কেমন লাগবে?
ঠিক অনুরুপ কোন গুণিজন যদি তার সমস্ত অর্জন ক্ষুদ্র স্বার্থের জন্য বিষর্জন দেয় তাকে আপনি কোন দৃষ্টি দিয়ে বিচার করবেন?
পেটের দায়ে যে চুরি করে আর আরাম আয়েশের জন্য শিক্ষিতজনের চুরি কিন্তু এক নয়।২য় শ্রেনির চুরিটি সমাজের জন্য কত ভয়ংকর তা নিশ্চই হারে হারে টের পাচ্ছেন ।বাংলাদেশের প্রেক্ষাপটে।কাজেই যা বর্জনিয় তা যত ভালোই হোক সেটা বর্জন করাই শ্রেয়।

ধন্যবাদ,রা.ব্লগ।

২| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:২৮

আরইউ বলেছেন: বর্তমান ব্লগের হালচাল দেখে হতাশ হতে হয়। স্ব-স্বীকৃত এক জাশি চেতনাধারীর জন্য লোকের কান্না, তাকে ডিফেন্ড করার প্রচেষ্টা দেখে খারাপ লেগেছে।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:০১

রাফা বলেছেন: আমার একটুও ইচ্ছা ছিলোনা অপদার্থকে নিয়ে লেখার।কিন্তু সৈয়দ বংশের ব্লগার, ব্লগার ও মুক্তিযুদ্ধের স্বপক্ষের কিছু গুণিজনদের নিয়ে যখন ঐ অপগন্ডের তুলনা করলো তখনই খোচাটা লাগলো।মুলত সেটার জবাব দেওয়ার চেষ্টা হিসেবে লিখলাম।কিন্তু ঘৃণা থেকে লিংকটা আর সংযুক্ত করিনি সেই ব্লগারের লেখায়।
যে লোক গো.আজমের প্রশংসায় পঞ্চমুখ তাকে নাকি দিতে হবে জাতিয় সন্মান।আমি হাসবো না কাঁদবো সেটাই বুঝতে পারছিনা।এরা যদি পারতো গো.আজমের জন্যও সামরিক কায়দায় স্যালুট করে সন্মানের কথা বলতো।এদেরকে আসলে পাকিস্তানে চালান করে দেওয়া উচিত।সত্য এবং মিথ্যার মধ্যে কোন মধ্যবর্তি অবস্থান যে হয়না।এটুকু উপলব্দি করার সক্ষমতাও এদের নেই।

ধন্যবাদ,আরইউ।

৩| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৫৬

রাজীব নুর বলেছেন: আচ্ছা, আল মাহমুদের দালালি করলে কি টাকা পাওয়া যায়?

২০ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৫৭

রাফা বলেছেন: আল মাহমুদ যদি রাজাকারের দালালী করে টাকা পায় তাহলে তার পক্ষের দালালদেরতো পাওয়ার কথা।

৪| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:২৫

জগতারন বলেছেন:
একটা দেশের কৃষ্টি /শিল্প /সাহিত্য /কবিতা /উপণ্যাস কোন কিছুই তার স্বাধিনতার চাইতে বড় নয়।
কাজেই জ্ঞান গড়িমায় যত বড়ই হোক একজন মানুষ তাকে দেশের হত্যাকারির পক্ষে কথা বলার অপরাধে সর্বোচ্চ সাস্তী দেওয়ার পক্ষেই আমার মত।


-সহমত !!!

২১ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৪১

রাফা বলেছেন: সহজ কথাও মানুষ বুঝতে চায়না।আমাদের সাহিত্যাঙ্গনে এতই দুর্ভিক্ষ চলছে সেই ফাঁক গলে দুর্বৃত্তরাও দিকপালে পরিনত হইতেছে।

ধন্যবাদ , জগতারন।

৫| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:০৩

সাদাত তানজির বলেছেন: ব্লগ ও দেখি আবালে ভরে গেছে...

কারো ব্যক্তিগত মতাদর্শের ভিন্নতা থাকতেই পারে। তাই বলে এহেন আচারনের কোন মানে হয় না।
সাদা কে সাদা ও কালো কে কালো বলতে শিখুন। আল মাহমুদের পায়ের ধুলা হবার যোগ্যতা তৈরী করুন তারপর তার সম্পর্কে মন্তব্য করতে আসুন।

৬| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:০৪

সাদাত তানজির বলেছেন: ব্লগ ও দেখি আবালে ভরে গেছে...

কারো ব্যক্তিগত মতাদর্শের ভিন্নতা থাকতেই পারে। তাই বলে এহেন আচারনের কোন মানে হয় না।
সাদা কে সাদা ও কালো কে কালো বলতে শিখুন। আল মাহমুদের পায়ের ধুলা হবার যোগ্যতা তৈরী করুন তারপর তার সম্পর্কে মন্তব্য করতে আসুন।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:৩২

রাফা বলেছেন: বৃক্ষ তোর নাম কি ?
ফলেই তার পরিচয়।

ব্যাক্তির মতাদর্শ ভিন্ন থাকা দোষের কিছু নয়।
কিন্তু দেশোদ্রোহিদের চাটুকারদের বিচার হওয়া জরুরী।

আল মাহমুদ আপনার প্রফেট হতে পারে ।
আমার কাছে সমাজের ঘৃণ্য কীট ছাড়া কিছু নয়।
কারন ছাগলে কাঠাল পাতা খুব ভালো চিনবে এটাই স্বাভাবিক।

৭| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৪৩

chondrobhuk বলেছেন: কারো ব্যক্তিগত মতাদর্শের ভিন্নতা থাকতেই পারে। তাই বলে এহেন আচারনের কোন মানে হয় না।
সাদা কে সাদা ও কালো কে কালো বলতে শিখুন। আল মাহমুদের পায়ের ধুলা হবার যোগ্যতা তৈরী করুন তারপর তার সম্পর্কে মন্তব্য করতে আসুন।
সহমত

২১ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:৫০

রাফা বলেছেন: এই কপি পেষ্ট এক কালে খুব বেশি ব্যাবহার হইতো ব্লগে কাঠালপাতা ভক্ষনকারিদের জন্য।আপনি মনে হয় সেই প্রজন্মেরই।
অসুবিধা নেই যার যে কাজ ,সেটা থেকে নিস্কৃতি নাকি নেই তার।চালিয়ে যান।ঢেকি নাকি স্বর্গে গেলেও লাথিই জুটে তারকপালে।

৮| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৩:৩৭

উম্মু আবদুল্লাহ বলেছেন: হঠাৎ আল মাহমুদের উপরে আপনি এত ক্ষিপ্ত হলেন কেন?
তিনি কি যুদ্ধাপরাধী?

তার বেশ কিছু কবিতা এই ব্লগেই তো পড়লাম। আমার ভালই লেগেছে। বেশ কিছু কবিতা মন ছুয়ে গিয়েছে।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৪:১৪

রাফা বলেছেন: ইসলামি জোশ অনুভব করছেন তার কবিতায় ।তাই আপনার ভালো লাগারই কথা।প্রকৃত অর্থে ইহাকে ভন্ডামি বলা হয়।তাকে নিয়ে কিছু সমস্যাতো আছেই ।তার চাইতে বেশি সমস্যা ঐ কবি প্রেমিকদের নিয়ে।মনে হইতেছে রবিন্দ্র পরবর্তি যুগে বিশাল এক কবি পদার্পন করিয়াছে বাংলাদেশে।ইহার পুর্বে বাংলা কাব্য ও সাহিত্য জগত অসম্পুর্ণ ছিলো।কবি প্রেমে দশেহারা অকালকষ্মান্ডদের মাতম দেখিয়া মূর্ছা যাইবার অবস্থা।
যে ভালো মানুষই না সে কি করে ভালো কবি হয় !!

৯| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ২:৩৫

কোলড বলেছেন: What you post is verbal diarrhoea!

২২ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৪০

রাফা বলেছেন: এটাই মনে হয় অল্প বিদ্যা ভয়ংকরি বলে।পোষ্ট একটা সেটাও বাংলা ব্লগে ইংরেজিতে আবার কমেন্ট ,যার কোন অর্থই নেই সেটাও ইংরেজিতে।আসলে কুকুরের লেজ কখনই সোজা হয়না।আমিও ইংরেজিতে কমেন্ট করি সেটার বাস্তবতা পুরোপরি ভিন্ন।গর্দভের মত কখনই না।শুধরে নিয়ে তারপর কমেন্ট করুন অন্যথায় বিরত থাকলে খুশি হই।

১০| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৪৩

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন:
সব তো ঠিক ছিলো।

সৈয়দ বংশের লোকদের এখানে ঢুকানোর কি প্রয়োজন!!! উনাদের মাঝে ভুল থাকতে পারে। কিন্তু, সেটা পাশ কাটিয়ে যাওয়াই বুদ্ধিমানের কাজ।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৩৩

রাফা বলেছেন: সমস্যার সৃষ্টিই‘তো সেখানে । তা নাহলে মরে গেছে , পচে গলে শেষ হয়ে যেতো। আর রং বদলানোর কোন সুযোগ ছিলোনা।কিন্তু অতিভক্তি দেখাতে গিয়ে ধরাকে সরা জ্ঞান করে ফেলে সৈয়দরা। সবকিছু পাশ কাটিয়ে যেতে যেতেই আজকের অবস্থায় এসে দাড়িয়েছে।ছোট বড় যে কোন অনিয়মের বিরুদ্ধে প্রতিবাদ করতে হবে।এর কোন বিকল্প নেই।ইতিহাস স্বাক্ষ্য দেয় বাধা না দিলে বিকৃতির চরম শিখড়ে নিয়ে যেতে জুড়ি নেই এই দালালদের।

ধন্যবাদ,শা.টিউশন

১১| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:৫৫

আখ্যাত বলেছেন:
লেখক বলেছেন: কারো দয়া বা করুনার দান নয় বাংলাদেশটা।
লেখকের সাথে কিঞ্চিৎ ভিন্ন মত।
আপনি ভারতের দয়া ও করণার কথা নির্লজ্জের মত অস্বীকার করলেন।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৪:৩১

রাফা বলেছেন: ঐটা ভাবে পাকিস্তান আর ভারতের নাগরিকরা। আর ভাবে ঐ দুই দেশের কিছু দালাল । যাদের অবস্থান চিরকালই বিতর্কিত। এরা মনে মনে ভাবে আর শর্মিলা বসুর মত তৃপ্তির ঢেকুর তুলে।
আপনি কোন শ্রেনির এখন চিন্তা ভাবনা করে বলুন ।

১২| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:৪৪

নীলপরি বলেছেন: ওনার কবিতা পড়া নেই । আসলে কবি আর বিপ্লবী এক নয় সবসময় । অনেক কবি আছেন ,ব্যক্তি কেন্দ্রিক । এটা আমার মনে হয় ।

শুভকামনা

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:০০

রাফা বলেছেন: পড়ার দরকারও নেই।একটা মানুষের ভিন্ন ভিন্ন পরিচয় থাকতেই পারে।কিন্তু দেশের বিরুদ্ধে কলম চালিয়ে আবার দেশের কাছে প্রত্যাশা করাটা মারাত্মক অন্যায়।এবং সেই অন্যায়ের পক্ষ নিয়ে ব্লগ লেখা আরো বড় অন্যায়।ব্লগাররা সবচাইতে সচেতন নাগরিক বলেই আমি মনে করি।

ধন্যবাদ,নীলপরি-শুভকামনার জন্য।আপনার প্রতিও শুভকামনা থাকলো।

১৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৩৮

উম্মু আবদুল্লাহ বলেছেন: !"ইসলামি জোশ অনুভব করছেন তার কবিতায় ।তাই আপনার ভালো লাগারই কথা।প্রকৃত অর্থে ইহাকে ভন্ডামি বলা হয়।তাকে নিয়ে কিছু সমস্যাতো আছেই ।তার চাইতে বেশি সমস্যা ঐ কবি প্রেমিকদের নিয়ে।মনে হইতেছে রবিন্দ্র পরবর্তি যুগে বিশাল এক কবি পদার্পন করিয়াছে বাংলাদেশে।ইহার পুর্বে বাংলা কাব্য ও সাহিত্য জগত অসম্পুর্ণ ছিলো।কবি প্রেমে দশেহারা অকালকষ্মান্ডদের মাতম দেখিয়া মূর্ছা যাইবার অবস্থা।
যে ভালো মানুষই না সে কি করে ভালো কবি হয় !!"

ইসলাম নিয়ে লিখেছেন বলেই আপনার যত এলার্জি, তাই না? আওয়ামী সমর্থকদের অবশ্য এরকমটাই হবার কথা। ভাষার মাসে এরকম উর্দু নাম নেয়াটা বিরক্তিকর। কিন্তু কি আর করা - এই আওয়ামী লীগ তো কখনও নাম পরিবর্তন করবে না।

তিনি ভাল মানুষ কিনা তা আমার জানার কোন উপায় নেই। তবে তিনি ভাল কবি। তার একটি কবিতা কাঠাল চাপার গন্ধ প্রথমে শুনে ভাল লেগেছিলো, এর পরে জানলাম কবিতার লেখক আল মাহমুদ।

তার ইসলাম নিয়ে কোন লেখা অবশ্য আমার চোখে পড়েনি। ইসলামী জোশ সমৃদ্ধ কোন কবিতা থাকলে সেটাও পড়তে চাই। তিনি চমৎকার লেখা লিখতে জানেন।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:২৩

রাফা বলেছেন: যথাস্থানে খুজলে ভালো হয়।সেটা হলো ছাত্র শিবিরের কোন পেইজে অথবা বাশের কেল্লা জাতিয় কোন পেজে।এখানে সময় নষ্ট করা অযথাই।কবি প্রেমিকদের'তো বেশি জানার কথা।ভুল যায়গায় ভুল জিনিশের অনুসন্ধান।

১৪| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:০৫

উম্মু আবদুল্লাহ বলেছেন: "যথাস্থানে খুজলে ভালো হয়।সেটা হলো ছাত্র শিবিরের কোন পেইজে অথবা বাশের কেল্লা জাতিয় কোন পেজে।"

দিনের মধ্যে ১০০ বার শিবির আর বাশের কেল্লার নাম তো আপনাদেরই জপতে থাকেন। আমি তো সেখানে যাই না। ঐখানে না গিয়েও তো আমি আল মাহমুদের একগাদা কবিতা পড়লাম। কই, সেরকম ইসলামী ভাবাদর্শের কোন কবিতা তো দেখলাম না। বরং নজরুলের অনেক কবিতা ইসলামী ভাবাদর্শে উজ্জীবিত। ইসলামী ভাবাদর্শের বিরোধিতা করতে হলে আপনাকে নজরুলের বিরোধিতা করতে হবে, আল মাহমুদের নয়।

১৫| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:৩৫

রাফা বলেছেন: "তৃতীয় বাক্যে সব স্পষ্ট করে দিয়েছি" । তারপরও টুইস্ট করার প্রচেষ্টা দেখে হাসিই পাইতেছে।"ইহাকেই ভন্ডামি বলে"।এখানেই মনে হয় স্বার্থক হইছে আপনাদের তথাকথিত সেই কবি।"জামাতের ইসলামকে" পোট্ট্রেট করাই ছিলো উদ্দেশ্য।সেই জন্য ইসলামি ছাত্র শিবিরের প্রতি আদেশ ছিলো -সেই কবির বই ক্রয় করিয়া স্পন্সর করার।সেই উদ্দেশ্য মনে সফল।আপনার মন্তব্য করার চেষ্টা থেকে প্রতিয়মান হয় সেটা।

আ.মা.প্রেমিক -এরই মধ্যে ২/১ খান থেকে একগাদায় পৌছে গেছেন।আরো চালিয়ে যান এক সময় আরাধ্য কবিতার সন্ধানও পেয়ে যাবেন।আর যদি কবির মতই ভন্ড মনোভাব হয় তাহলে অপচেষ্টা অব্যাহত থাকবে।বক্তব্য'কে টুইস্ট করার।

১৬| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:৪৫

কলাবাগান১ বলেছেন: আপনি কার সাথে কথা বলছেন..এই 'মহিলা' যে অশ্লীল কমেন্ট করেছেন শেখ হাসিনাকে নিয়ে...সরকারের এর চোখে পড়লে সামুর কি হবে সেটাই চিন্তা করছি
এখানে দেখুন
https://www.somewhereinblog.net/blog/BDLove24/30271362#c12539105

১৭| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৪৮

উম্মু আবদুল্লাহ বলেছেন: "কলাবাগান১ বলেছেন: আপনি কার সাথে কথা বলছেন..এই 'মহিলা' যে অশ্লীল কমেন্ট করেছেন শেখ হাসিনাকে নিয়ে...সরকারের এর চোখে পড়লে সামুর কি হবে সেটাই চিন্তা করছি
এখানে দেখুন
https://www.somewhereinblog.net/blog/BDLove24/30271362#c12539105 "

কলাবাগান১, আমার মন্তব্য আপনার কাছে অশ্লীল মনে হয়েছে? ঐরকম মন্তব্য তো আওয়ামী লীগের মানুষজনই সারাক্ষন করে বেড়ায়। খালেদা জিয়ার বাড়ী থেকে অশ্লীল ম্যাগাজিন, পর্নো বই, মদের বোতল পাওয়া গিয়েছে। এর সাথে তার সাথে খালেদা জিয়ার অবৈধ সম্পর্ক ইত্যাদি ইত্যাদি কথা তো অহরহই আপনার নেত্রীর কাছ থেকে শোনা যায় না। তসলিমা নাসরিন তার এক বইতে আপনার নেত্রীর কথা নিয়ে লিখেছিলেন যে খালেদা জিয়ার সাথে নাকি ওয়াজেদ সাহেব রসের গপ্পো করে বেড়ান। ঐসব আপনার কাছে কখনও অশ্লীল মনে হয় না? আর অশ্লীল মনে হয় সেই কথাটা যা বাংলাদেশের বেশীর ভাগ মানুষ বিশ্বাস করে।

যাই হোক, এসব কথা শ্লীল কিংবা অশ্লীল যাই হোক না কেন তা আমার কাছেও মূল্যহীন। কারন তাদের ব্যক্তিগত জীবন নিয়ে আমার খুব একটা মাথাব্যথা নেই। আমি যখন কাউকে সমর্থন করি তখন তার জনগনের প্রতি কমিটমেন্ট দেখে করি। ব্যক্তির পারিবারিক জীবন সম্পূর্ন তার নিজস্ব বিষয়। রাজনীতিতে এটা কোনভাবেই বিবেচ্য বিষয় নয়।

বাই দ্য ওয়ে, সামুতে এর চেয়েও হাজারগুন বেশী অশ্লীল মন্তব্য খালেদা জিয়াকে নিয়ে করে গিয়েছেন অনেক আওয়ামী মানসিকতার ব্লগার। সেটা আমার সামুতে আসার প্রথম দিকে। আমার ভুল না হলে তা সম্ভবত খালেদা জিয়ার আমলই হবে। সুতরাং সামুতে এসব নূতন কিছু নয়। তখন আমরা কেউ ভয় পাই নি। কিন্তু এখনকার পরিস্থিতি আলাদা, তাইনা কলাবাগান?

১৮| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৫৯

উম্মু আবদুল্লাহ বলেছেন: "রাফা বলেছেন: "তৃতীয় বাক্যে সব স্পষ্ট করে দিয়েছি" । তারপরও টুইস্ট করার প্রচেষ্টা দেখে হাসিই পাইতেছে।"ইহাকেই ভন্ডামি বলে"।এখানেই মনে হয় স্বার্থক হইছে আপনাদের তথাকথিত সেই কবি।"জামাতের ইসলামকে" পোট্ট্রেট করাই ছিলো উদ্দেশ্য।সেই জন্য ইসলামি ছাত্র শিবিরের প্রতি আদেশ ছিলো -সেই কবির বই ক্রয় করিয়া স্পন্সর করার।সেই উদ্দেশ্য মনে সফল।আপনার মন্তব্য করার চেষ্টা থেকে প্রতিয়মান হয় সেটা।"

না, আপনি পরিষ্কার করে বলেন নি। একবার বলছেন "যে ভাল মানুষই নয়, সে কি করে ভাল কবি হয়।" এটা কোন সঠিক কথা নয়। সৈয়দ শামসুল হক কে নিয়ে তসলিমা যেসব কথা বলেছিলেন তাতে তার ভাল মানুষ হবার সম্ভাবনা খুবই কম। কিন্তু তারপরেও তার প্রতি বহু শ্রদ্ধান্জ্ঞলী দেখেছি। সেটা তার প্রতিভার কারনে, ভাল কিংবা মন্দ মানুষ হবার কারনে নয়।

আপনার পোস্ট পড়ে জানতে চেয়েছিলাম যে আল মাহমুদ যুদ্ধাপরাধী কিনা? সেটা নিয়েও কিছু লিখলেন না।

এছাড়াও আপনি "ইসলামী জোশ" ইত্যাদি ইত্যাদি বিষয় টেনে এনে বোঝাতে চেয়েছে আল মাহমুদ ইসলামের পক্ষে কবিতা লিখতেন। এটার পক্ষে যখন আপনার কাছে ডকুমেন্ট চাইলাম, তখন জবাব দিলেন, "বাশের কেল্লায় যান।"

শিবির তো কবি কাজী নজরুলকেও এখন প্রমোট করে থাকে, আপনি কি নজরুলেরও বিরোধিতা করবেন নাকি?

১৯| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:০৫

উম্মু আবদুল্লাহ বলেছেন: যাই হোক, আমার মন্তব্যের পালা এখানেই শেষ। আর কোন মন্তব্য করছি না। আমার মূল পয়েন্ট ছিল, কাউকে ব্যক্তি জীবনের কর্মকান্ডের সমালোচনা করতে হলে সেই পয়েন্টে সমালোচনা করতে হবে। তার লেখালেখিতে সমালোচনা করতে হলে তাকে সেই পয়েন্টেই সমালোচনা করতে হবে। আপনি একসাথে গুলিয়ে ফেলেছেন। তিনি ভাল কবি। সেটা হয়তবা আপনার কাছে মূল্যহীন কারন তার জামাত শিবির ঘনিষ্ঠতা আপনার পছন্দ নয়। কিন্তু ইতিহাস বলে মানুষকে প্রতিষ্ঠা দেয় তার অবদান, তার ব্যক্তি জীবন নয়। সেই কারনে কানন বালা দেবী কিংবা আংগুর বালা দেবী প্রতিষ্ঠা পেয়ে থাকেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.