নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সেবার মাধ্যমে বন্ধুত্ব

ব্লগিং করে আনন্দ , সত্য সুন্দর শেয়ার করতে চাই

আহলান

ব্লগার

আহলান › বিস্তারিত পোস্টঃ

যে দেশে দলের মধ্যেই গনতন্ত্রের চর্চা হয় না ...

২৪ শে জুলাই, ২০২৪ বিকাল ৩:১৯




অনেক তো হলো! এবার সময় এসেছে আমাদের দেশের রাজনৈতিক দল গুলোতে সঠিক গণতন্ত্রের চর্চা করার। নতুন নেতৃত্বের সূচনা করার। যে নেতৃত্ব হবে সামনে এগিয়ে যাবার ... এমন নেতা আমাদের প্রয়োজন যার গায়ে কোন কালি নেই। যার হাতে রক্তের দাগ নেই। আমরা ১৭ কোটি জনগন .... দুটি পরিবারের হাতে বন্দী ... কেনো? বিশ্বের সব দেশে সময়ের সাথে নেতার পরিবর্তন হয়, নেতৃত্বের পরিবর্তন হয় ...শুধু হয় না আমাদের দেশে ... ! একদল এসে ঐ দলের দোষ গাইবে আর আখের গোছাবে, পরবর্তীতে অন্য দল আসবে, উদোর পিন্ডি বুদোর ঘাঁড়ে চাপাবে, আখের গোছাবে ....! মধ্য থেকে আপামর জনসাধারণ ভুগে মরবে .... সঠিক নেতৃত্বের অভাবে একটি দেশ যে কতটা অ সিস্টেমেটিক হতে পারে, সেটা আমাদের দেশকে দেখলে বোঝা যায়।

যে কোন প্রতিষ্ঠানে দক্ষতা বজায়ে রাখতে সময় মতো নেতৃত্বে পরিবর্তন আসে। আজকে অমুক জেনারেল তো দুই বছর পরে অন্য কেউ। আজকে অমুক আইজিপি তো সময় শেষে অন্য কেউ। এভাবে প্রতিটা ক্ষেত্রেই নেতৃত্বের পালা বদলের মাধ্যমে সেই সংগঠনটিকে বেগবান ও যুগোপযুগী করা হয়।

অনেক দেশের সংবিধান মতে একজন নেতা, সে মানুষ, সে যতই যোগ্য হোক, সে কিন্তু দুবারের বেশী প্রধানমন্ত্রী হতে পারে না। কেনো? কারণ ক্ষমতা যেনো তাকে অন্ধ না করে দেয়, তাকে জবাবদীহিতার বাইরের কেউ ভাবতে না শেখায় তাই। এর ফলে রাজনৈতিক দলের আভ্যন্তরীণ গনতান্ত্রিক চর্চার বিকাশ ঘটে, এটা মানুষকে সৎ ও যোগ্য হতে সহায়তা করে।

একজন নেতা আজীবন যোগ্য থাকতে পারে না, এটাই বাস্তবতা। যদি তাই হতো তবে বুশ বা ক্লিনটন এখনো তাদের প্রেসিডেন্ট পদে বহাল থাকতেন। যোগ্য নেতা সেই যে, তার সেকেন্ড ম্যান অর্থাৎ তার পরবর্তী নেতা তৈরী করার যোগ্যতা রাখে । যে কোন দল পরিচালনা করতে, সেই দলে যোগ্য নেতা নির্বাজন করতে হয়, সেখানে দেশ পরিচালনা করার ক্ষেত্রে আমাদের নেতা নির্বাচনের জায়গটি চরম ভাবে সংকীর্ণ!

আমরা অভাগা জাতি ....

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুলাই, ২০২৪ বিকাল ৫:২৩

কামাল১৮ বলেছেন: দুটি পরিবার থেকেই নেতৃত্ব আসুক কিন্তু সেটা আসুক গনতান্ত্রাতিক ভাবে।দুটি পরিবার থেকে নেতৃত্ব আসতে পারবেনা এমন চিন্তা হয়ে যাবে অগনতান্ত্রিক।আওয়ামী লীগে তবু কিছুটা গনতন্ত্র আছে বিএনপি জামাতে ছিটে ফোটাও নাই।এটাই দেশের প্রথান সমস্যা।সংবিধানে আরো কিছু মৌলিক পরিবর্তন আনতে হবে।

২| ২৪ শে জুলাই, ২০২৪ রাত ৮:২৪

রানার ব্লগ বলেছেন: পারিবারিক ছায়া রাজতন্ত্র থেকে মুক্তি চাই। তাইবলে এটা চাই না যে জামাইত্তা আর হেফাজতি পুটা মারা দল ক্ষমতায় আসুক। জনগনের দল আসুক, যেমন দিল্লির আম আদমি পার্টি আছে তেমন কোন আম জনতার দল আসুক। আমরা শান্তি চাই তিন বেলে অল্প মূল্যে খাদ্য কিনে খেতে চাই৷

২৭ শে জুলাই, ২০২৪ সকাল ৯:২৭

আহলান বলেছেন: জনগনকে তার নেতা নির্বাচনের সুযোগ দিলেই দেখবেন জনগন তার সুচিন্তিত মতামত প্রয়োগ করেছে ... ইতিহাস কিন্তু তাই বলে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.