নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফয়জুল মহী I মোহাম্মদপুর । ঢাকা ।

নেওয়াজ আলি

হে পরমেশ্বর,এই নশ্বর নিখিল সৃষ্টিতে রেখো না ওই মানুষ যার ভিতর নরত্বের অভিনিবেশ নাই ।

নেওয়াজ আলি › বিস্তারিত পোস্টঃ

ভুটান গোটা জাতি একটা বৃহত্তম পরিবার। তাই সারা বিশ্বের বিস্ময় সৌন্দর্যের এই লীলাভূমি।

২৪ শে মে, ২০২০ দুপুর ২:০৪

প্রাকৃতিক নৈস্বর্গের লীলাভূমি ভুটান। আপেল, আঙ্গুর, কমলার দেশ ভুটান। করোনা মোকাবেলায় ভুটান বেশ সফল। সেখানে আক্রান্তের সংখ্যা মোট ২০ জন। একবার ভুটানে গিয়ে মোট ১২ দিন ছিলাম। ভুটানের আয়তন ১৪৮২৪ বর্গমাইল।জনসংখ্যা আট লক্ষের মতো।৭০% বৌদ্ধ, ২৯% হিন্দু। ভুটানে মুসলমানের সংখ্যা মোটে ৭০০০ জন।

এখনো ক্রিজে টিকে আছে হিমালয় দুহিতা ভুটান। ভূবেষ্টিত এই দেশটি বিশ্বের কাছে এক রোল মডেল । করোনায় আক্রান্ত হয়ে ভুটানে কেউ মারা যায়নি। দেশটির শীর্ষ দৈনিক কুয়েনসেল তার অনলাইন প্রচ্ছদে এই অঞ্চলের আক্রান্তদের তথ্য দিয়ে চলছে। যেখানে ভুটানের নাম নেই। তারা লিখেছে , করোনা রোগী এই অঞ্চলে: ভারত এক লাখ ৬ হাজার ৪৭৫, সিঙ্গাপুর ২৮ হাজার ৭৯৪, বাংলাদেশ ৩২ হাজার ০৭৮ , থাইল্যান্ড ৩০৩৩ এবং নেপাল ৪০২।

অবশ্য গোটা অঞ্চলের মধ্যে ভারত, বাংলাদেশ ও পাকিস্তানের থেকে অন্যরা অনেক ভালো অবস্থানে আছে । মালদ্বীপে করোনা রোগী ১২০৪ এবং সুস্থ হয়ে উঠেছেন ৯১ জন। মারা গেছেন ৪ জন।
ভুটানে করোনা রোগী ২১ জন। প্রতিবেশী মিয়ানমারও উদ্বেগজনক অবস্থানে এখনো নেই। তাদের করোনা রোগী ২০৬ জন । সুস্থ হয়ে উঠেছেন ১০৮ জন। মারা গেছেন ৬ জন। যদি মনে করা যেতে পারে জান্তা শাসিত দেশটি যথেষ্ট তথ্য লুকানোর সুযোগ রেখেছে। শ্রীলংকাও অনেক ভালো অবস্থানে। শ্রীলংকাতেও মোট রোগী ১০৫৫ এবং মারা গেছেন মাত্র ৯ জন। নেপালে মারা গেছেন ৩ জন।

এই অঞ্চলের পাঁচটি দেশে মোট মৃতের সংখ্যা মাত্র ২৮ জন নির্দেশ করছে যে, সবটাই ছোট দেশ কিংবা জনসংখ্যা কম বলেই খাটো করে দেখা যাবে না। ব্যবস্থাপনাগত দক্ষতার দিকটিকে উপেক্ষা করা যাবে না। এগুলোর কোনোটিই উন্নত নয়। এসব দেশের ক্ষমতাসীন নেতারা অবশ্য তাই বলে গর্ব করেন না। বলেন না যে, যুক্তরাষ্ট্র বা অমুক দেশের থেকে ভালো আছি।
ভুটান সত্যি বিশ্বের বিস্ময়। এই পত্রিকার সম্পাদকীয়তে বলা হয়, বিশ্ববাসীর চোখ ভুটানের উপর। তারা দেখছে ভুটান কি করে মোকাবেলা করছে । চলতি সপ্তাহে বহু আন্তর্জাতিক মিডিয়া রিপোর্ট প্রকাশ করেছে যে , ভুটান কি করে সাফল্যের সঙ্গে ভাইরাস নিয়ন্ত্রণে রাখতে পেরেছে ।

গত সোমবার ইংল্যান্ডের হাউস অব লর্ডসে ব্যারোনেস বাসকোম্বে ভুটানের রাজার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন এবং ভুটান যেভাবে কোভিড–১৯ মোকাবেলা করছে, তার দক্ষতার প্রশংসা করেন। ভুটানকে অভিনন্দন জানান। ভুটানবাসির নিরাপদ ও সুন্দর ভবিষ্যৎ কামনা করে ব্যরোনেস বলেন, মাই লর্ডস, আমি ভুটানের রাজার প্রতি শ্রদ্ধা নিবেদন করি এবং তার জনগণকেও । কারণ তারা এই ভাইরাস অত্যন্ত দক্ষতার সঙ্গে মোকাবেলা করার স্বাক্ষর রেখে যাচ্ছে ।

সম্পাদকীয়তে বলা হয়, যখন এই ধরনের স্বীকৃতি আমাদেরকে একটা সুখানুভূতি এনে দেয়। কিন্তু আমাদের ভুললে চলবে না যে, এটা আমাদের সামনে আরো চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে । কারণ এখনও কেরোনা বিরোধী লড়াই শেষ হয়ে যায়নি । আমাদেরকে আরো অনেকটা পথ এগিয়ে যেতে হবে । আমাদেরকে যেটা অবশ্যই বুঝতে হবে, ভুটানকে বিশ্ববাসী কেন প্রশংসা করছে, তার কারণ বহু দেশ ত্রুটিপূর্ণ পদক্ষেপ নিয়েছে। এবং সেসব দেশে করোনাভাইরাস এক ভয়ঙ্কর আতঙ্ক হিসেবে আবির্ভূত হয়েছে। ভুটানবাসীর সৌভাগ্য যে ভুটানের সিংহাসনে এক সদাশয় বিচক্ষণ রাজা রয়েছেন। তিনি এই লড়াইয়ে নেতৃত্ব দিচ্ছেন। স্মরণকালের ইতিহাসে এরকমের মরণঘাতী ব্যাধি মোকাবেলার কোনো নজির বিশ্বের কাছে নেই।


এটা এমন একটা সময় যখন বিশ্ব নেতৃবৃন্দ ভাইরাসের রাজনীতিকরণে ব্যস্ত রয়েছেন এবং তারা তাদের সামনে বিরাট চ্যালেঞ্জ মোকাবেলায় ব্যর্থতা ঢাকার চেষ্টা করছেন। আর তাই অনেকেই মনে করেন, নেতৃত্বদান গুরুত্বপূর্ণ। বিশ্ববাসী তাই সেদিকে দৃষ্টি নিবদ্ধ করেছেন। আর সেকারণেই আজ বিশ্ববাসী শ্রদ্ধার চোখে ভুটানের চোখে চোখ রাখছে। অনেকেই বিস্ময় প্রকাশ করে বলছেন, কি করে সম্পদের অপ্রতুলতা এবং নানা প্রতিকূলতার মধ্যে থাকা ভুটান করোনা নিয়ন্ত্রণে রাখতে সাফল্যের পরিচয় দিতে পেরেছে । এটা সম্ভব হয়েছে তার কারণ যেকোন প্রতিকূলতার বিরুদ্ধে ভুটান এক জাতি এক রাষ্ট্র হিসেবে পরিচয় দিতে পেরেছে । যেন গোটা জাতি একটি বৃহৎ পরিবার।

সামনের দিনগুলোতে আমাদের সামনে যেসব চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে তা হচ্ছে বিদেশ প্রত্যাগতদের নিয়ন্ত্রণ। যেসব দেশ করোনা আক্রান্ত, সেসব দেশ থেকে যারা আমাদের দেশে ফিরে আসবে, তাদের নিয়ন্ত্রণ করাই হলো ভুটানের সামনে বড় চ্যালেঞ্জ । কিন্তু অবশ্যই আমাদেরকে বর্তমানের চেতনায় সেই চ্যালেঞ্জে জয়ী হতে হবে। সীমান্ত দিয়ে করোনা আক্রান্ত রোগীর প্রবেশ সবথেকে বড় ঝুঁকি ভুটানের সামনে ।আমাদের অবশ্য শক্তিশালী সার্ভিলেন্স পদ্ধতি রয়েছে। তবে আমাদের মনে রাখতে হবে এর উপর আমরা সম্পূর্ণরূপে নির্ভর করতে পারি না। সে কারণে ব্যক্তি যিনি আক্রান্ত হবেন, তার সততা এবং নৈতিকতা এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে । আপনি যদি সীমান্ত পেরিয়ে কোথাও ভ্রমণ করেন, তাহলে আপনাকে অবশ্যই টেস্ট সেন্টারে যেতে হবে। এবং আপনার ভ্রমণ বৃত্তান্ত প্রকাশ করতে হবে। তাহলে আপনাকে খুঁজে বের করা সহজ হবে। এমনকি সংক্রমণের বিস্তার রোধের ক্ষেত্রেও তা সহায়ক হবে। পত্রিকাটি বলেছে, আজ আমাদের আক্রান্ত রোগীর সংখ্যা আয়ত্তের মধ্যে রয়েছে এবং আমাদেরকে এই ধারা অবশ্যই বজায় রাখতে হবে। আমরা এমন কিছু করবো না, যা আমাদের সামগ্রিক স্বাস্থ্য ব্যবস্থার উপরে একটা ঝুঁকি তৈরি করতে পারে।
ভুটান খাদ্য ঘটতি নিয়ে চিন্তিত। কারণ তাদের খাদ্যসামগ্রীর সিংহভাগই ভারত ও বাংলাদেশের ওপর নির্ভরশীল। কুয়েনসেল অন্য একটি সম্পাদকীয়তে বলেছে, সীমান্তের ওপারের উৎসগুলোতে ঝুকি তৈরি হলে আমরা কি খাব, সেটা ভাবতে হবে এখনই। (সূত্রঃ মানবজমিন)।

মন্তব্য ৩০ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ২৪ শে মে, ২০২০ দুপুর ২:৫২

রাজীব নুর বলেছেন: ভূটান দেশটা দেখার ইচ্ছা আছে।
ইউটিউবে দেখলাম। দারুন সুন্দর।

২| ২৫ শে মে, ২০২০ রাত ২:১৭

নেওয়াজ আলি বলেছেন: ঘুরে আসতে পারেন নেপাল এবং ভুটান ।

৩| ২৫ শে মে, ২০২০ রাত ৩:০৪

অনল চৌধুরী বলেছেন: ভূটানীরা সভ্য,বাঙ্গালীরা অসভ্য।
নিজে চোখেই দেখেছেন তাদের পরিচ্ছন্নতা আর আইন মেনে চলা।
ওদের কাছে সুখের সংজ্ঞা সবাই মিল শান্তিতে থাকা।
লুটপাট করে দেশের বাইরে পাচার করে দেশের কোটি কোটি লোককে প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত করা না,যেটা এদেশের অনেকেই করে।
এজন্যই ওরা সুখী।

২৬ শে মে, ২০২০ রাত ২:২২

নেওয়াজ আলি বলেছেন: আমাদের মানুষের লোভ বেশী খাই খাই স্বভাব । অন্যায়ের প্রতিবাদ করা করা কঠিন । ধন্যবাদ । ঈদ মোবারক

৪| ২৫ শে মে, ২০২০ দুপুর ২:০৪

ডঃ এম এ আলী বলেছেন:


চমৎকার লিখেছেন । ভুটানের আরোনা নিয়ন্ত্রন ব্যবস্থাপনা সত্যিই প্রসংসার দাবীদার।

আপনার প্রতি রইল

২৬ শে মে, ২০২০ রাত ২:২৩

নেওয়াজ আলি বলেছেন: ধন্যবাদ । ঈদ মোবারক

২৬ শে মে, ২০২০ রাত ২:৫১

নেওয়াজ আলি বলেছেন: আসলে সত্যিই তারা জনগণের সেবক । দেশ প্রেমিক l

৫| ২৫ শে মে, ২০২০ দুপুর ২:৩৯

জুন বলেছেন: আমি অনেক দেশে ঘুরেছি তার মাঝে ভুটানকে আমার অপরূপা লেগেছে। তার নৈসর্গিক সৌন্দর্য আর মন ভোলানো রূপ অসাধারণ।
+

২৬ শে মে, ২০২০ রাত ২:২৬

নেওয়াজ আলি বলেছেন: তারা গরীব হতে পারে । কিন্তু সন্তুষ্ট সব কিছুতে। ভালো নেতৃত্ব পেয়েছি ।

৬| ২৬ শে মে, ২০২০ রাত ২:৩১

অনল চৌধুরী বলেছেন: ভালো নেতা পেতে হলে আগে জাতিকে ভালো হতে হবে।
জাতি যেমন,নেতাও তেমন হয় কারণ নেতা জাতির ভিতর থেকেই আসে,আকাশ থেকে না।

২৬ শে মে, ২০২০ রাত ২:৪৯

নেওয়াজ আলি বলেছেন: অনল ভাই ঠিক আছে কিন্তু সবাই আর রাজনীতি করে না ।মুল দলের নেতাদের দেখে ছাত্র রাজনীতি করা মানুষ লোভী হচ্ছে । তারা একসময় মুল দলে গিয়ে নীতি হারা হচ্ছে।

৭| ২৬ শে মে, ২০২০ বিকাল ৩:৪১

আল-ইকরাম বলেছেন: কিছুই বলা যায় না ভাই পরিস্থিতি কখন কোথায় কী আকার ধারণ করে। আমরা শুধু পারি আল্লাহ্ পাক এঁর সাহায্য চাইতে ও প্রয়োজনীয় সর্তকতা অবলম্বন করতে। এ দু’য়ের মাধ্যমেই আমরা এ ভয়াবহ পরিস্থিতি থেকে পরিত্রাণ পেতে পারি।

৮| ২৬ শে মে, ২০২০ রাত ৮:৪১

নেওয়াজ আলি বলেছেন: তারা গরীব কিন্ত মন গরীব নয়। জনগণ সুশৃঙ্খল নেতারা সত্যকার দরদী ও দেশপ্রেমিক ।

৯| ২৭ শে মে, ২০২০ রাত ১১:৩১

গুরুভাঈ বলেছেন: ১২ দিনে খরচ কতো হয়েছিলো?

২৯ শে মে, ২০২০ ভোর ৫:২৭

নেওয়াজ আলি বলেছেন: অনেক আগে গিয়েছি ,মনে হয় ৩০/৩৫ হাজার

১০| ২৮ শে মে, ২০২০ দুপুর ১:২৩

ডাকঘর সাহিত্য পত্রিকা বলেছেন: ভূটান দেশটা দেখার মত।
দারুন সুন্দর।

২৯ শে মে, ২০২০ ভোর ৫:২৩

নেওয়াজ আলি বলেছেন: Right

১১| ২৮ শে মে, ২০২০ রাত ১১:০০

রাকু হাসান বলেছেন:


করোনা মোকাবেলায় ছোট ছোট দেশ খুব ভালো করছে । দক্ষিণ এশিয়ায় শ্রীলংকা,ভূটান,,মালদ্বীপ নেপাল অন্যতম উদাহারণ।
162,730 জন টেস্ট করে নেপাল করোনা আক্রান্ত পেল ১০৪২ জন। আর আমরা ? বাংলাদেশ এখন ২২ তম স্থানে অবস্থান করছে আক্রান্তের দিক দিয়ে । কঠিন সময় আসছে। টপ ২৫ দেশের মধ্যে দ.পূর্ব এশিয়ার তিনটা দেশ (বাংলাদেশ ,ভারত,পাকিস্থান) :(

২৯ শে মে, ২০২০ ভোর ৫:২৩

নেওয়াজ আলি বলেছেন: সামনে ভয়াবহ হবে । কারণ জীবন জীবিকার তাগিদে মানুষকে ছুটতে হবে

১২| ২৯ শে মে, ২০২০ বিকাল ৩:৪০

মুজিব রহমান বলেছেন: ভাল লাগছে যে দক্ষিণ এশিয়াতে অন্তত ভূটান করোনাভাইরাস সংক্রমণ রোধে ধন্যবাদ পাচ্ছে।

৩০ শে মে, ২০২০ ভোর ৫:৫৩

নেওয়াজ আলি বলেছেন: কিন্তু দুঃখ আমরা মরবো

১৩| ২৯ শে মে, ২০২০ রাত ১০:৩০

ঠাকুরমাহমুদ বলেছেন:




প্রিয় নেওয়াজ আলী ভাই,
ভুটান আমি গিয়েছি। থিম্ফু বিমান বন্দর খুবই যন্ত্রনাদায়ক ল্যান্ডিং বিমান বন্দর। তবে ভুটান খুবই সুন্দর দেশ আরো সুন্দর ভুটানের মানুষের ব্যবহার। ভুটানের মানুষ খাবার অপচয় করে না। সুন্দর তথ্যবহুল পোস্টের জন্য অনেক অনেক ধন্যবাদ।

৩০ শে মে, ২০২০ ভোর ৬:০০

নেওয়াজ আলি বলেছেন: মাহমুদ ভাই সালাম নিবেন। তবে ওরা মহামারীতে এমন চমক দেখাবে আপনি কি ভেবেছেন কখনো। (অন্য এক বগ্লে একটা স্মৃতিমুলক লেখায় যায় যায় দিন এবং আপনার নাম লিখতে হয়েছে ভুল করলে ক্ষমা করবেন)

১৪| ৩০ শে মে, ২০২০ দুপুর ১২:৫৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




নেওয়াজ আলী ভাই, সালাম রাহমাতুল্লাহ। না কোনো ভুল করেন নি। ব্লগে আমরা একটি ব্লগ পরিবার প্রয়োজনে অপ্রয়োজনে এক জন আরেকজনের নাম লিখতে পারি কোনো সমস্যা নেই। সব রাষ্ট্রই চমক দেখাবে আর বাংলাদেশ নিজে একটি চমক দৃষ্টান্ত হয়ে যাবে। এসব বলে কোনো লাভ নেই। আসুন নিজে সাবধান থাকি এছাড়া আর কি করার আছে।

আমার নাম কোন পোষ্টে লিখেছেন যদি মনে থাকে অনুগ্রহ করে জানাবেন আমিও পড়ি। আপনাকে অনেক অনেক ধন্যবাদ।


৩০ শে মে, ২০২০ দুপুর ২:০৯

নেওয়াজ আলি বলেছেন: সোনেলা নামে এক বগ্লে ভাই।

১৫| ০১ লা জুন, ২০২০ দুপুর ১:২৫

ডাকঘর সাহিত্য পত্রিকা বলেছেন: বাহ! দারুণ!!

আচ্ছা ভাইয়া কাহারো জানা থাকলে
শুভাকাঙ্ক্ষী এমন কেহ আছেন কি? কি সমস্যা হতে পারে
পোষ্ট করছি তো করছি কিন্তু ব্লগের কোন অংশেই প্রকাশ দেখছিনা। তবে কি ব্লগে আসা বন্ধ করে দিবো? জানাবেন প্লীজ।

১২ ই জুন, ২০২০ ভোর ৫:২১

নেওয়াজ আলি বলেছেন: নতুন বগ্লার হলে কিছু দিন প্রথম পাতায় আসে না। আপনার পেইজে আসবে

১৬| ২৩ শে জুন, ২০২০ সকাল ৯:১০

নিয়াজ সুমন বলেছেন: ভুটানের রূপ সাগরে ডুব দেওয়ার ইচ্ছা পুষে রাখছি অনেকদিন আগে থেকে।

১৭| ২৬ শে জুন, ২০২০ সকাল ১০:৫৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: বাংলাদেশের জনসংখ্যা ৮ লাখ হলেও আমরা করোনা নিয়ে তালগোল পাকাতাম। আর ভুটানের জনসংখ্যা ১৭ কোটি হলেও ওরা ঠিকই করোনাকে সফলভাবে মোকাবেলা করতে পারত বলে আমার বিশ্বাস। ভূটান থেকে আমরা কি কিছু শিখব?

১৮| ২৬ শে জুন, ২০২০ রাত ৯:৪৫

সাহাদাত উদরাজী বলেছেন: কিছুটা হলে সুশাসন আছে ভুটানে!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.