নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফয়জুল মহী I মোহাম্মদপুর । ঢাকা ।

নেওয়াজ আলি

হে পরমেশ্বর,এই নশ্বর নিখিল সৃষ্টিতে রেখো না ওই মানুষ যার ভিতর নরত্বের অভিনিবেশ নাই ।

নেওয়াজ আলি › বিস্তারিত পোস্টঃ

রাজনীতি ও তৃতীয় লিঙ্গ(হিজড়া) ১০ম পর্ব।

১৮ ই এপ্রিল, ২০২১ রাত ২:২৯



তোর মত হিজড়ার সাথে আমি কথা বলতে চাই না। কেমন করে আমরা সমাজের এই চুত মার্গ থেকে বাহির হতে পারব। এই চুত মার্গ হতেও সব চেয়ে অন্ধকার দিক হল মানুষের মননশীল মন না,অশিক্ষা কুশিক্ষা এর জন্য দায়। যাদের আমরা শিক্ষিত মনে করি তাদের হতে যখন বাজে মন্তব্য পেতে হয় তখন ভাবতে হয় এটা কি পুথিগত শিক্ষার সমস্যা, আসলে একটা লোকের জন্য সামাজিক সৃজনশীল শিক্ষার প্রয়োজন। শিক্ষা যদি ভিতর হতে না হয়,যদি মানুষের ভিতর পরিবর্তন করতে না পারে তাহলে ওই শিক্ষা পুথির ভিতর থেকে গেল। যদি মানুষের ভিতরকার শিক্ষিত হয় তাহলে সগোত্রীয়দের সম্মানের পাশাপাশি অন্য লিঙ্গের মানুষকে সম্মান করবে।

একজন মানুষ রূপান্তরকামীতে পরিনত হওয়ার ক্ষেত্রে মা বাবার বড় ভূমিকা থাকে, বাহিরের মানুষের সাথেতো লড়াই করা যায় কিন্তু ঘরের মানুষ, আপনজন তাদের সঙ্গে লড়াই করাটা খুব একটা সহজ নয়। ভারতে অধিকাংশ হিজড়ার মা বাবাকে কয়েকটা সংগঠন ক্লাউন্সেলিং করে এবং সুন্দর করে যুক্তি দিয়ে বুঝান কিন্তু আমাদের দেশে সেই রকম এখনো হয় না।
আচ্ছা রুপালী এতে কি কাজ হয় বলে তোমার মনে হয়।
এটা নিয়ে আমার বন্ধুদের সাথে কথা হয়, যা বুঝলাম যে পরিবারের লোকদের ক্লাউন্সেলিং বেশি বেশি দরকার। আমি বেশ কয়েক বছর ধরে পরিবার হতে বিচ্ছিন্ন থাকি তারা কিছুটা অর্থনৈতিক সাহায্য করলেও তাদের সাথে রেখে মায়া মমতা ও ভালবাসা দিতে প্রচন্ড অনিহা।

বিদিতা ভট্টাযার্চ (মনোবিদ,কলকাতা) বলেন, মা বাবারই সবচেয়ে বেশি ক্লাউন্সেলিং দরকার কারণ তাদের একটা সন্তান হিজড়া এইটা মেনে নেওয়া খুব কষ্টকর হয়ে যায়। তাই মুল হতে পরিবর্তন দরকার, তারা যে চেষ্টাটা করেন তা খুব ভুল চেষ্টা। অনেক সময় জোর লত্তয়া করেন, অনেক সময় বকাবকি করেন, এমনকি মারধরও করেন। অনেক সময় মা বাবা হতাশার গভীরে চলে যান তখন হিজড়া সন্তানটি আরো হতাশাগ্রস্ত হয়ে পড়েন। এমন অবস্থায় সন্তানটি ওই সময়টাকে মোকাবেলা করতে হিমশিম খেতে হয়।
তোমার মা বাবার কি অবস্থান ছিল তোমাকে নিয়ে। মা বাবার দুঃখ বুঝি,আসলে তাদের সন্তান জন্ম নিয়েছে ছেলে হয়ে কিন্তু এখন মেয়ে অতএব তাদের কষ্ট লাগার কথা। সত্যিকার অর্থে যে সমস্যা হয় সেটা হচ্ছে প্রতিবেশীদের নিয়ে।

প্রত্যেকের পছন্দ আছে,এমনকি রুচি পছন্দ হরেক রকম, জেন্ডারের ব্যাপারটাও খানিকটা তাই, এবং জেন্ডার যাই হোক সে যেরকম আচরণ করতে চায় তার জেন্ডার নিয়ে সেখানে দ্বিতীয় কেউ তার সিদ্ধান্ত চাপিয়ে দেওয়া ঠিক না, তাদের মত করে চালানোটা সঠিক নয়। আমি আমার ছেলেকে মেয়ের মত সাজতে দেখেছি, তখন রীতিমত আমার পায়ের তলা হতে মাটি সরে যায়। মিড়িয়া দেখে, বই পড়ে সব কিছু জেনে আমি জানলাম এই জিনিসটা পুরা আলাদা, আমার সন্তান ঈশ্বরের এমনই কৃপা। এখন তাকে মেনে নিতে আমার কোন অসুবিধা নাই,ভয় নাই পাড়া প্রতিবেশীর তীর্যক নজরে,রুপালী আমার সন্তান আমি তার মা।
কী কী সমস্যা তোমার সামনে আসে।
সরকার যেত আমাদের স্বীকৃতি দিন না কেনো তারপরও সরকারি কোন কাজে গেলে আমার আইডি প্রমাণ করা লজ্জাজনক হয়ে পড়ে,সরকারি উচ্চস্তরে কিছুটা অনুবেদন দেখালেও নীচতলায় যারা তারা আমাদের নাকাল করে, বলে প্রমান দেখাতে হবে।

আমিতো জানি আমি কী কিন্তু লোকও বুঝতে হবে আমরা কী,আর সেটা এখনো হচ্ছে না। রুপালী শিক্ষিত নয় শুধু শাররীক গঠনেও অপরূপ,তাকে দেখে বুঝা যায় না সে এক সময় ছেলে ছিলো।চালচলনে পুরাই এক মেয়ে মানুষ, আমি মেয়েদের নারী বলতে নারাজ কারণ এতে নারী মানুষ হয়ে উঠে না বা সমাজ মানুষ হয়ে উঠতে দেয় না। তাই আমি নিজেকে মেয়ে মানুষ বলি যা পুরুষ মানুষ হতে শাররীক গঠনে আলাদা। আমরাও অন্য মানুষের মত চিন্তা চেতনায় কোনভাবেই কম নয়, সংগ্রাম করে জীবন চালাতে পারি, শুধু একটু সুযোগ ও সম্মান দরকার তবে কোনমতে করুণা চাই না।

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২০ শে এপ্রিল, ২০২১ সকাল ১১:৫১

জুল ভার্ন বলেছেন: ভালো লেগেছে লেখা।

২৯ শে এপ্রিল, ২০২১ সকাল ১০:৩২

নেওয়াজ আলি বলেছেন: ধন্যবাদ আপনাকে ।

২| ২৮ শে এপ্রিল, ২০২১ বিকাল ৩:৪৮

খায়রুল আহসান বলেছেন: হিজড়াদের মানসিক আচরণ ও আকাঙ্খা নিয়ে লেখা বিশ্লেষণধর্মী কোন গল্প উপন্যাসের বই আছে কি?

২৯ শে এপ্রিল, ২০২১ সকাল ১০:৩২

নেওয়াজ আলি বলেছেন: না ভাই এই রকম বইয়ের কথা জানা নাই। কয়েকজন পুলিশ কর্মকর্তা এবং এনজিও হিজড়াদের নিয়ে কাজ করে যাচ্ছে

৩| ৩০ শে এপ্রিল, ২০২১ রাত ১২:৪৫

বোবাকান্না বলেছেন: হিজড়াদের সঙ্গে মেশার সুযোগ হয়েছে, কিঞ্চিৎ হলেও তাদের ভেতরটা বুঝতে পেরেছি। আপনার লেখা পড়ে আমিও লিখতে সাহস পেলাম

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.