নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হার না মানা হা‌রেই অা‌মি পরা‌জিত

ANIKAT KAMAL

ANIKAT KAMAL › বিস্তারিত পোস্টঃ

ভা‌লো থা‌কি সবাই

১৪ ই মার্চ, ২০১৭ রাত ৮:২০

অাসুন, সুস্থ্য থাকার জন্য চেষ্টা ক‌রি

"Health is the root of all happiness" স্বাস্থ্যই সকল সু‌খের মুল। ধ্রুব সত্য কথার তাৎপর্য তখন উপল‌দ্ধি ক‌রি যখন অামরা অসুস্থ হ‌য়ে প‌ড়ি। "Blessings are not valued till they are gone". অর্থাৎ দাঁত থাক‌তে দাঁ‌তের মর্যদা বুঝা যায় না । বে‌শির ভাগ অসুখ বিসুখ অসাবধানতা ও অসতর্কতার কার‌ণে হ‌য়ে থা‌কে। অামরা জা‌নি "prevention is better than cure" চি‌কিৎসার চে‌য়ে প্র‌তিকার ভা‌লো। ‌রো‌গের কার‌ণে শরী‌রের অঙ্গপ্রতঙ্গগু‌লো দুর্বল হ‌য়ে প‌ড়ে এবং ক্ষেত্র বি‌শে‌ষে ক্ষ‌তিগ্রস্থ অংগগু‌লো স্বাভা‌বিক অবস্থায় ফি‌রি‌য়ে অানা ক‌ঠিন হ‌য়ে প‌ড়ে।

মানুষ তার জীবন‌কে সব‌চে‌য়ে বে‌শি ভা‌লোবা‌সে ব‌লেই বেঁ‌চে থাকার জন্য সংগ্রাম ক‌রে। সকল সুস্থতা বেঁ‌চে থাকা কিন্তু সকল বেঁচে থাকা সুস্থতা নয়। অর্থাৎ বাঁচা= সংগ্রাম অার সুস্থতা= সংগ্রাম+বাঁচা।

বয়‌সের ঘেরা‌টো‌পে যু‌ক্তি, ব্যায়াম, সুষম খাদ্য, ঔষধ সবই যেন ব্যর্থতার নিদর্শন। তবু ও সুষম খাদ্য, নিয়‌মিত ব্যায়াম, প‌রি‌মিত ভোজন, নিয়মমত স‌ঠিক সম‌য়ে অাহার - বিহার ও সতর্কতা -স‌চেতনতা অামা‌দের অায়ুস্কাল পর্যন্ত ভা‌লো থাক‌তে সহায়তা ক‌রে।
মানব‌দে‌হে অসুখ সৃ‌ষ্টি ক‌রে ভোগা‌ন্তি অার বিড়ম্বনার সৃ‌ষ্টি না ক‌রে সুস্থ থাকার বি‌ধি নি‌ষেধ ম‌ে‌নে চ‌লি± (দিনচর্চা ও রা‌ত্রিচর্চা)

১। রা‌তের খাবার ১০ টা হ‌তে ১১ টার ম‌ধ্যে শেষ কর‌তে হ‌বে।
২। রা‌তের খাবার পর ধর্মম‌তে কমপ‌ক্ষে ৪০ কদম হাঁট‌তে হ‌বে।
৩। দন্ত ‌চি‌কিৎস‌কের মরামর্শ ম‌তে ব্রাশ কর‌তে হ‌বে।
৪। স্রষ্টার প্র‌তি কৃতজ্ঞতা জ্ঞাপন কর‌তে হ‌বে।
৫। সকাল ৫টা হ‌তে ৬ টার ম‌ধ্যে ঘুম থে‌কে উঠ‌তে হ‌বে। প্রবাদ বা‌ক্যে বলা হ‌য়ে থা‌কে Early to bed and early to rise makes a man healthy, wealthy & wise.
৬। অাবার সকা‌লে ব্রাশ কর‌তে হ‌বে।
৭। ব্যায়াম কর‌তে হ‌বে।
৮। গোসল কর‌তে হ‌বে।
৯। যার যার ধর্মের বিধান ম‌তে প্রার্থনা কর‌তে হ‌বে।
১০। কমপ‌ক্ষে দু'গ্লাস বিশুদ্ধ পা‌নি পান কর‌তে হ‌বে। এ‌তে শরী‌রে স‌তেজতা ও সজীবতা ফি‌রে অাস‌বে। অামরা জা‌নি পা‌নির অপর নাম জীবন। এই পা‌নি অাপনা‌কে সুস্থ্য রাখার টনিক হি‌সে‌বে কাজ কর‌বে।
১১। দুপু‌রে খাবার পর কমপ‌ক্ষে ১৫ হ‌তে ২০ মি‌নিট বিশ্রাম নি‌তে হ‌বে।
১২। "An apple a day keeps the doctor away" অর্থাৎ চ‌ব্বিশ ঘন্টার ম‌ধ্যে কমপ‌ক্ষে এক‌টি অা‌পেল খে‌লে চি‌কিৎস‌কের কাছ‌ে ধর্না দি‌তে হয় না।
১৩। " Sound mind is a sound body" মনটা‌কে সব সময় স‌তেজ রাখার প্র‌চেষ্টা অাপনা‌কে অ‌নেকাং‌শে সুস্থ্য রাখ‌তে সহায়তা কর‌বে।
১৪। এক টুক‌রো বিশুদ্ধ হা‌সির পরশ অাপনা‌কে সুস্থ্য রাখ‌তে ও অায়ু বৃ‌দ্ধি কর‌তে সহায়তা কর‌বে।
১৫। "man can do everything" মানু‌ষের অসাধ্য কিছুই নেই। সত্য সততা অার হালাল জী‌বিকা মানু‌ষের অায়ু বৃ‌দ্ধি ক‌রে।
১৬। ধুমপান প‌রিহার ক‌রি, মাদক মুক্ত জীবন গ‌ড়ি।
১৭। প্রচুর প‌রিমাণ অাঁশযুক্ত খাবা‌রের অভ্যাস ক‌রি।
১৮। প‌রিস্কার প‌রিচ্ছন্নতা ইমা‌নের অঙ্গ । "cleanliness is next to Godliness" ইহা স্রষ্টা ভ‌ক্তিরও লক্ষন। প‌রিস্কার প‌রিচ্ছন্নতা অাপনা‌কে রোগ-ব্যা‌ধির বিরু‌দ্ধে প্র‌তি‌রোধ ব্যবস্থা গ‌ড়ে তো‌লতে সাহায্য করবে।
১৯। অায়ু‌বের্দ ম‌তে বায়ু পিত্ত কফ তিন‌টি প্র‌কো‌পিত হ‌লেই মানু‌ষের অসুখ বিসুখ হ‌য়ে থা‌কে সেজন্য স‌চেতন থাক‌তে হ‌বে
২০। Too much of everything is very bad/ excess is very bad অ‌তি‌রিক্ত কোন কিছুই ভা‌লো ভা‌লো না তাই অ‌তি‌রিক্ত ব্যায়াম অ‌তি‌রিক্ত প‌রিশ্রম অ‌তি‌রিক্ত‌ ভোজন সব‌কিছুর দি‌কে সজাগ স‌চেতন থাক‌তে হ‌বে।
২১। মল মুত্র হা‌চি শুক্র অধোবায়ু ব‌মি উদগার হাই‌তোলা ক্ষুধা পিপাসা নিদ্রা শ্রমজ‌নি নিশ্বাস শ্রমজ‌নি নিশ্বাস কাশির বেগ অা‌বেগ অনভূ‌তি কান্না বী‌র্যের বেগ অানন্দ উচ্চাসের বেগ এক কথায় প্রাকৃ‌তিক কোন স্বাভা‌বিক বেগ‌কে ধারণ করা যা‌বে না ।

২২ । কিছু_পরামর্শ

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৪ ই মার্চ, ২০১৭ রাত ৯:০৬

সামিউল ইসলাম বাবু বলেছেন: ভাই অাপনি কি ডাক্তার?

২| ১৮ ই মার্চ, ২০১৭ সকাল ১০:৫৮

হাসান মাহবুব বলেছেন: ১৮'র মধ্যে ৯ পাইছি :#) :#)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.