নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবাই ভালো থাকুন

এ আর ১৫

এ আর ১৫ › বিস্তারিত পোস্টঃ

জি বাংলা চ্যানেলের " সারেগামাপা " রিয়েলিটি শোতে সাম্প্রদায়িকতা চর্চার আলামত

৩০ শে জুলাই, ২০১৯ দুপুর ১২:০৮

ভারতীয় জি বাংলা চ্যানেলের “সারেগামাপা” রিয়েলিটি শোতে প্রতিদিনের ভালো গায়কের হাতে একটি সরস্বতী মূর্তি উপহার দিতে দেখি। কখনও কখনও বাংলাদেশের গায়ক নোবেলের হাতেও এটি তুলে দেওয়া হয়েছে। বীণা পাণি সরস্বতীর এই মূর্তি সারেগামাপা অনুষ্ঠানে দেয়ায় একটি বিশেষ ধর্ম বিশ্বাসকে প্রাধান্য দেওয়া। সেই অর্থে জি বাংলা ধর্ম নিরপেক্ষ নয়। ভারতের রাষ্ট্রীয় আদর্শও কি তাহলে ধর্ম নিরপেক্ষ নয়?
এই রিয়েলিটি শো এর শেষ পর্ব বা “গ্র্যান্ড ফিনালে” দেখলাম। নোবেল দ্বিতীয় যে গানটি গাইলেন সেটি বাংলাদেশের প্রিন্স মাহমুদের লেখা আর জেমস এর গাওয়া “বাংলাদেশ” নামের। অনেকটা দেশাত্মবোধক ধরনের। বাংলাদেশের বিখ্যাত জাতীয় ব্যক্তিদের স্মরণ করা হয়েছে। স্মরণ করা হয়েছে বঙ্গবন্ধুর ভাষণ আর জিয়ার স্বপ্নকে। কিন্তু সেখানে রবীন্দ্রনাথ, জীবনানন্দ নাই। মনে হয়েছে “হিন্দু” বর্জন করা হয়েছে।
আশ্চর্যের বিষয়, আমি নতুন প্রজন্মের একজনকে এ বিষয়ে জিজ্ঞাসা করলাম। সে বলছে যে রবীন্দ্রনাথের বাংলাদেশে জমিদারি কারবার ছিল ঠিকই কিন্তু তাঁর তো জন্ম ভারতে। আমি তাকে বললাম নজরুলের জন্ম ও কর্ম পশ্চিমবঙ্গে আর জীবনানন্দর পৈত্রিক নিবাস বরিশালে। দেখলাম আমার বক্তব্য তার হৃদয়ে নাড়া দিলনা। আমি তাকে জানলাম মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে রবীন্দ্রনাথ-নজরুল-জীবনানন্দ কি পরিমাণ প্রেরণা দিয়েছিল তা একটি গানে বুঝা যায় , “----বিশ্বকবির সোনার বাংলা, নজরুলের বাংলাদেশ, জীবনানন্দের রূপসী বাংলা রূপের যে তার নেইকো শেষ—”। মনে হল এতেও হৃদয়ে রেখাপাত করলো না।
এ পর্যন্তই, আর আগাই কিভাবে। মুজিবের হত্যা, চার নেতার হত্যা, হত্যাকারীদের দায়মুক্তি আর পুরস্কৃত করনের স্বপ্ন পূরণের গল্প তো গলায় আটকিয়ে থেকে গেল।

উপমহাদেশ জুড়ে সাম্প্রদায়িকতার এই বিষবাষ্প রুধিবে কে?
সংগ্রহকৃত ---

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুলাই, ২০১৯ দুপুর ১২:১৮

তারেক_মাহমুদ বলেছেন: এই মূর্তি দেওয়ার ব্যাপারটা আমারও ভাল লাগে না,এই শোতে বাংলাদেশের প্রতিযোগীদের অন্তর্ভুক্ত করায় শো টি আন্তর্জাতিক রুপ পেয়েছে সেখানে মূর্তি উপহারের ব্যাপারটা গ্রহণযোগ্য নয়।

৩০ শে জুলাই, ২০১৯ দুপুর ১২:২২

এ আর ১৫ বলেছেন: আমি একমত এই বিষয়ে । গত বৎসরেরএই শো দেখে আমি এই মন্তব্য করেছিলাম , আজকে অন্য ব্লগে এই লিখা পড়ে , পোস্ট করতে ইচ্ছা হোল । ধন্যবাদ

২| ৩০ শে জুলাই, ২০১৯ দুপুর ১২:২৮

জুনায়েদ বি রাহমান বলেছেন: 'পিয়াস মাহমুদের' 'বাংলাদেশ' গানটাতেও কোন হিন্দু কবিসাহিত্যিকের নাম উল্লেখ করা হয়নি। খালি চোখে মনে হচ্ছে, লেখকের মনে সাম্প্রদায়িক চেতনা কাজ করেছে।

অসাম্প্রদায়িক চেতনাটা এখন স্রেফ একটা মুখোশ। প্রয়োজনে ব্যবহার করছে; আবার খুলে ফেলছে।

৩০ শে জুলাই, ২০১৯ দুপুর ২:০৭

এ আর ১৫ বলেছেন: ভাই এই গানটা গাওয়া ছিল নোবেলে অন্যতম প্রধান ভুল । পিয়াস মাহমুদ বাংলাদেশকে পটভুমি করে, বাংলাদেশের মহান রাজনৈতিক নেতাদেরকে মান্য করে লিখা হয়েছে । এই গানের লিরিক্সের ব্যপারে কোন মন্তব্য করতে চাই না কিন্তু এই গানটা ঐ অনুষ্ঠানে বড়ই বেমানানো এবং সেটার দায় নোবেলের , পিয়াস মাহমুদের নহে ।

আমি এই লিখাটা এখানে শেয়ার করেছি কিন্তু ঐ লিখার এই অংশের সাথে দ্বিমত পোষন করি । ঐ অনুষ্ঠানে অনেক বিখ্যাত গান গাওয়া হয়েছে যে সব গানের অনেক লিরিক্স দেব দেবি বা অন্য কোন কিছুর কথা বলা হয়েছে কিন্তু ঐ সমস্ত কথা গান থেকে বাদ দেওয়া যাবে না ।
মুল গানের কোন কথা বা সুর বদলানো যাবে না এবং সেটা গ্রহন যোগ্য নহে কিন্তু পুরুষ্কার হিসাবে দেব মুর্তি দিয়ে একটা বিশেষ ধর্মের বিশ্বাষকে প্রধান্য দেওয়া হয়েছে , সেটা গ্রহন যোগ্য নহে এবং নিন্দিনিয় । এই পুরুষ্কারটাকে বদলানো যেতে পারে কিন্তু মুল গানের কথা এবং সুর পাল্টানো যাবে না ।
নোবেলের গানের সিলেক্সনটা ছিল খুবই ভুল এবং এর জন্য পিয়াস মাহমুদকে দায় করা যায় না। ধন্যবাদ

৩| ৩০ শে জুলাই, ২০১৯ বিকাল ৩:৪৮

জাহিদ হাসান বলেছেন: পিয়াস মাহমুদ না প্রিন্স মাহমুদ?
@জুনায়েদ সাহেব

৪| ৩০ শে জুলাই, ২০১৯ বিকাল ৫:০৯

রাজীব নুর বলেছেন: এটা জাস্ট একটা অনুষ্ঠান।

৫| ৩০ শে জুলাই, ২০১৯ রাত ৮:০৪

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: আপ্নে একটা জমের অরুচিX(

৬| ৩১ শে জুলাই, ২০১৯ ভোর ৪:২৬

ভবিষ্যত বলেছেন: ভাই এসব বলে আপনি ভারত - বাংলাদেশ, হিন্দু-মুসলমান এর মধ্যে বিভেদ করতে চাচ্ছেন! ভারত - বাংলাদেশ বলে কোন কথা নাই..পুরাটাই হিন্দুস্থান.......ওগো শিল্পি আমাগো দেশে গাইবো..আমাগো শিল্পি ওগাে দেশে মুর্তি নিবো..এটা কোন ব্যাপার না...

বেশি বেশি - জী বাংলা দেখেন.... আর হিন্দি শিখেন...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.