নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবাই ভালো থাকুন

এ আর ১৫

এ আর ১৫ › বিস্তারিত পোস্টঃ

সাঈদির জানাজা বনাম নাস্তিক রাজিব হায়দারের জানাজা

১৯ শে আগস্ট, ২০২৩ সকাল ৭:০৮





একটা হাদিসে পড়েছিলাম রেফারেন্সটা মনে নেই যে , কোন মুসলমানের জানাজায় যদি ৩ জন উপস্থিত থাকে তাহোলে সে বেহেস্তে যাবে । তাহোলে যুদ্ধ অপরাধি সাঈদির বেহেস্ত তো নিশ্চিত , লক্ষ লক্ষ মানুষ নাকি উপস্থিত ছিল তার জানাজায় ।

নাস্তিক রাজিব হায়দারের জানাজায় ও লক্ষ লক্ষ মানুষ উপস্থিত ছিল , তাহোলে ব্যপারটা কি দাড়াল ?

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৯ শে আগস্ট, ২০২৩ সকাল ৭:২৩

কিরকুট বলেছেন: আচ্ছা আমার একটা প্রশ্ন যদি পৃথীবিতেই মানবের জান্নাত জাহান্নাম নির্ধারন হয় তাহলে বিচার দিবসের কাজ টা কি?!

১৯ শে আগস্ট, ২০২৩ সকাল ৯:১০

এ আর ১৫ বলেছেন: এই ব্যপারে আমি নিজেও কনফিউজ !

২| ১৯ শে আগস্ট, ২০২৩ সকাল ৮:৪১

অপু তানভীর বলেছেন: এই ভূয়া হাদিস পাইছেন কই ?

১৯ শে আগস্ট, ২০২৩ সকাল ৯:০৯

এ আর ১৫ বলেছেন: হাদিসের পুস্তকে ।

৩| ১৯ শে আগস্ট, ২০২৩ সকাল ৮:৪৩

তানভির জুমার বলেছেন: এরকম ভুল হাদিস পরলে তো সমস্যা। কোন মুসলমনের জানাজায় যদি নূন্যতম ৩ জন উপস্থিত থাকে তাহলে জানাজার নামাজ আদায় হবে যাবে, (বিশেষ পরিস্থিতি ছাড়া) মৃত্যুর পর কোন মুসলমানের জানাজার নামাজ যদি না পড়া হয় তাহলে উক্ত এাকার সবাই গুনাগার হবে, সারা দুনিয়ার মানুষ মিলে কারোর জানাজার নামাজ পড়লেও বেহেস্তে যাওয়ার গ্যারান্টি কোরআন হাদিসের কোথাও নাই।

১৯ শে আগস্ট, ২০২৩ সকাল ৯:১০

এ আর ১৫ বলেছেন: তাহোলে জামাতিরা কেন বলছে-- তিনি জান্নাত বাসি হবেন ?

৪| ১৯ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:০০

আমি নই বলেছেন: এটা বিশ্বাসের ব্যাপার, জানাজা শুধুমাত্র বিশ্বাসিদের জন্য। একজন মুসলিম হিসেবে মারা গেলে তার জন্য জানাজা ফ্যাক্ট (সে রাজাকার,চোর,ডাকাত না কি ছিল সেটা দেখার বিষয় নয়), নাস্তিকের (সেতো বিশ্বাসই করেনা) জন্য জানাজা কেমনে ফ্যাক্ট হয়? এই সিম্পল ফ্যাক্টটাই যদি না বোঝেন তাই সামুতে ব্লগান কেমনে?

আর জানাজা পরারো ব্যাসিক কিছু নিয়ম আছে, যেমন, অজু করা, শরির পাক থাকা, লাইন সোজা করা, নিয়ত করা ইত্যাদি। নারী-পুরুষ সম্মিলিত রাজীবের সো কলড জানাযায় কি ব্যাসিকগুলো ফলো করা হয়ছিল?

আর যেই হাদিস বললেন এইটাও ভুয়া হওয়ার সম্ভাবনা মোটামুটি শতভাগ।

৫| ১৯ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:০০

সাড়ে চুয়াত্তর বলেছেন: ৩ জন মানুষ জানাজায় থাকলেই মাইয়াত বেহেশতে যাবে এই হাদিস সম্ভবত ভুল। জানাজার সাথে বেহেশত দোজখে যাওয়ার কোন সম্পর্ক নাই। তবে সাইদি সাহেব তো মুসলমান ছিলেন তাই সাজা শেষে বেহেশতে যাবেন এটা আশা করা যায়। নাস্তিক রাজীব হায়দারের বেহেশতে যাওয়ার কোন সম্ভবনা দেখি না। তার জন্য যতবারই জানাজা পড়া হউক না কেন।

৬| ১৯ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:১০

সোহানী বলেছেন: আপনি ব্যাপারটায় কি বোঝাতে চাচ্ছেন সেটাইতো বুঝলাম না।

যাগ্গা, একটা রাজাকারের জানাজায় কোটি মানুষ দাঁড়ালে কি তার পূর্বের করা সব অপরাধ ক্ষমা করা হবে?

একজন নাস্তিক ব্লগার কি তার বেহেস্ত যাওয়া নিয়ে কখনো শংকিত ছিল? তার জানাজায় কোটি মানুষ দাঁড়ালেই কি না দাঁড়ালেই কি।

৭| ১৯ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:২৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: সাঈদী মরার পর কোথায় গেল এটা কোন দরকারী আলোচ্য বিষয় নয়। মাননীয় প্রধানমন্ত্রী মরার পর কোথায় যাবেন? তাঁর পক্ষের লোকজন বলবেন জান্নাতুল ফেরদাউসে। কেন তিনি জান্নাতুল ফেরদাউসে যাবেন? তারা বলবেন তিনি অনেক মসজিদ বানিয়েছেন। সাঈদীর পক্ষের লোক জনও বলছে তিনি জান্নাতুল ফেরদাউসে গেছেন। কারণ হিসাবে তারা বলছে তিনি কোরআনের তাফসীর প্রচার করেছেন। আমার বাপ মরার পর কোথায় গিয়েছেন? কেউ জিজ্ঞাস করলে আমি বলব, জান্নাতে। কারণ তিনিও একটা মসজিদ প্রতিষ্ঠিত করেছেন। এভাবে মানুষ নানান কথা বলে। এসব কথার হিসাবে দুনিয়া চলে না। দুনিয়া দুনিয়ার নিয়মেই চলমান রয়েছে।

৮| ১৯ শে আগস্ট, ২০২৩ সকাল ১১:১৮

কোডার বলেছেন: nastik er abar janaja ! ... eta nastik er jonno opomanjonok

৯| ১৯ শে আগস্ট, ২০২৩ সকাল ১১:২৬

কোডার বলেছেন: nastik er janajay jara gese .. era just lok dekhanor jonno gese .. namaj kemne porte hoy .. eta to tai jane na .. hahaha .. last 15 years e awami dhormer manush der janaja e to dekhtesi je , jara janaja te join kore , tara edik odik takay thake .. even hat o odvut vabe bedhe rakhe .. :';)

১০| ১৯ শে আগস্ট, ২০২৩ সকাল ১১:৫৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: ১. তিনজন জানাযায় উপস্থিত থাকলে জান্নাত, এমন কথা প্রথম শুনলাম। ধনী লোকেরা তো তাহলে জান্নাতেই যাবে!
২. সাঈদীকে মানুষ আসলে অন্যভাবে ভালোবাসতো। এই মুহুর্তে প্রথম আলোর ওয়েব সাইটের প্রথম সংবাদ শিরোনাম হচ্ছে সাঈদীর প্রতি ‘সহানুভূতিশীল’ ছাত্রলীগ নেতাদের নিয়ে বিব্রত আওয়ামী লীগ। এটা তার অপরাধী হওয়া বা না হওয়া প্রমান করে না। যাষ্ট প্রমান করে সাধারণ মানুষ তার রাজনৈতিক পরিচয়ের বাইরে তাকে ভালোবাসতো।
৩. দয়া করে নাস্তিকদের জানাজা সহ অন্যান্য ধর্মীয় শেষ বিদায় অনুষ্ঠান করবেন না। এতে তাদের সারা জীবনের চিন্তা-চেতনা-বিশ্বাসের অপমান করা হয়।
৪. আমরা সাঈদীকে নিয়ে নানান পোষ্ট দিয়ে আসলে তার কথা মানুষকে বেশী বেশী স্বরণ করায় দিচ্ছি। যারা ভালোবাসতো, তারা আরও বেশী স্বরণ করছে। যারা ভালোবাসতো না, তারাও স্বরণ করতে বাধ্য হচ্ছে। আর যারা তাকে ঘৃণা করতো, তাদের বারবার ঘৃণা ভরা স্বরণ আসছে। তাই তাকে নিয়ে পোষ্ট না করাটাই শ্রেয় মনে করি।

১১| ১৯ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:৪৭

অভি যাত্রী বলেছেন: মুক্তিযুদ্ধের সময় অনেক নিরীহ মারা গিয়েছিলেন যাদের জানাজা হয় নি

১২| ১৯ শে আগস্ট, ২০২৩ দুপুর ১:২৫

রাজীব নুর বলেছেন: হাদিস গুলো বানোয়াট। হাদীস থেকে দূরে থাকুন।

১৩| ১৯ শে আগস্ট, ২০২৩ বিকাল ৫:০১

চারাগাছ বলেছেন: ব্লগার রাজীব হায়দার (থাবা বাবা) কি বেহেস্তে যেতে চেয়েছিলেন?

১৪| ২০ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:৩২

ধুলো মেঘ বলেছেন: জানাযা হচ্ছে জনপ্রিয়তা প্রচারের একটা মাধ্যম। বঙ্গবন্ধু এবং কাদের মোল্লার জানাযা সরকার হতে দেয়নি জনপ্রিয়তা প্রকাশের ভয়ে।
রাজীব হায়দারের জানাযা হয়, যখন শাহবাগে জনসমাগম চূড়ান্ত পর্যায়ে ছিল। এর পর পরেই আমার দেশ পত্রিকার কল্যাণে শাহবাগের জনপ্রিয়তায় ভাটা পড়ে। এর পরে আর কোন নাস্তিকের জানাযায় তেমন একটা লোক সমাগম দেখা যায়নি।
সাঈদী দেশের অন্যতম জনপ্রিয় ব্যক্তিত্ব, তাঁর জানাযায় লোক সমাগম না হলে আর কার জানাযায় হবে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.