নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
সাধু সাবধান ! ব্লগের মালিক বঙ্গালা সাহিত্যকে ধরিয়া বিশাল মাপের ঝাঁকি দিতে নিজেকে শারীরিক ও মানসিক ভাবে প্রস্তুত করিতেছেন। সেই মর্মে তিনি এখন কিটো ডায়েটিং, ডন-বৈঠক ও ভারোত্তলন প্রশিক্ষণে ব্যস্ত। প্রকাশিত গ্রন্থঃ১। শেষ বসন্তের গল্প । (২০১৪)২। মিসিং পারসন - প্যাত্রিক মোদিয়ানো, ২০১৪ সাহিত্যে নোবেল বিজয়ী (অনুবাদ, ২০১৫) ৩। আয়াজ আলীর ডানা (গল্পগ্রন্থ - ২০১৬ ৪। কোমা ও অন্যান্য গল্প(গল্প গ্রন্থ, ২০১৮) ৫। হেমন্তের মর্সিয়া (কবিতা, ২০১৮) ৬। কাঁচের দেয়াল (গল্পগ্রন্থ, ২০১৯) ৭।শহরনামা (উপন্যাস, মাওলা ব্রাদার্স, ২০২২), ৮। মুরাকামির শেহেরজাদ ও অন্যান্য গল্প (অনুবাদ, ২০২৩), ৯। নির্বাচিত দেবদূত(গল্পগ্রন্থ, ২০২৪), ১০। দেওয়ানেগির চল্লিশ কানুন/ফরটি রুলস অফ লাভ (অনুবাদ, ঐতিহ্য, ২০২৪)
(বেঙ্গল ফাউন্ডেশনের অর্থায়নে প্রফেসর আবদুর রাজ্জাক ফাউন্ডেশনঃ সমাজ ও মানববিদ্যা উচ্চতর কোর্স -১, রাজনৈতিক চিন্তা, তত্ত্ব ও তর্ক শিরোনামে একটি তিনমাস ব্যাপী কর্মশালায় আমি অংশ নিই ২০১৯ সালে। তাতে বাংলাদেশের সবচে প্রথিতযশা বুদ্ধিজীবীরা এসে পৃথিবীর রাষ্ট্রনীতি, অর্থনীতি ও দর্শনের ব্যাপারে ধারাবাহিকভাবে ২৪ টি বক্তৃতা প্রদান করেন। প্রাচ্যের (আরব) রাষ্ট্রচিন্তা সংক্রান্ত এ বক্তৃতা ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক (আই আর) ডিপার্টমেন্টের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ ২৪ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দে প্রদান করেন। আমি লিখিত নোট নেয়ার পর বাসায় এসে তা লিপিবদ্ধ করি। নিম্নোক্ত আলোচনা অধ্যাপক ইমতিয়াজ স্যারের দুই ঘণ্টার বক্তৃতার সারসংক্ষেপ। আমার নিজে থেকে যুক্ত করা কোন বাক্য/ ব্যাখ্যা এখানে নেই।)
অধ্যাপক ইমতিয়াজ আহমেদ তার আলোচনা শুরু করেন সুন্নি মুসলিমদের চার মাজহাবের একটির প্রধান, ইমাম আবু হানিফার একটি উক্তি দ্বারা। ইমাম আবু হানিফা বলেন - "জ্ঞানী তো সেই ব্যক্তি, যে ক্রমাগত জ্ঞানের খোঁজে লিপ্ত থাকে। যেই মুহূর্তে সে মনে করে যে তার জ্ঞান পরিপূর্ণ হয়ে গেছে, সেই মুহূর্তই তার মূর্খতার শুরু।"
যেকোনো সভ্যতাকে দুইভাগে বিভক্ত করা চলে। এক, মৌখিক বা মুখে মুখে চলে আসা সভ্যতা; দুই, লিখিত সভ্যতা। যেমন, আরবদের সভ্যতা মৌখিক সভ্যতা। অপরপক্ষে - চীনা সভ্যতা লিখিত। উল্লেখ্য যে , উইকিপিডিয়ার আগে মানবসভ্যতার সবচে বড় জ্ঞানভাণ্ডার ছিল চীনের লাইব্রেরীসমূহ। এখনো, লিখিত জ্ঞানের হিসেবে পৃথিবীর সবচে বড় জ্ঞানভাণ্ডার - চীনাদেরই। সে অনুপাতে ব্রিটিশ বা ইংরেজ সভ্যতার লেখ্যরূপ আরও সমসাময়িক, চৌদ্দ শ' শতকের সময়কাল থেকে এর শুরু। সে জন্যেই, ব্রিটিশরা মোহনদাস করমচাঁদ গান্ধীকে যখন প্রশ্ন করেছিল যে - 'পাশ্চাত্য সভ্যতার ব্যাপারে আপনার কি মত?' , গান্ধী উত্তরে বলেছিলেন - 'পাশ্চাত্য সভ্যতা ধারনা হিসেবে ভালোই'! (“I think it would be a good idea,”)
যে আরব জাতি পৃথিবীব্যাপী তাদের অসভ্যতা, মূর্খতা, বর্বরতার জন্যে কুখ্যাত ছিল, তারা কিসের আলোকে এত দ্রুততর সময়ে সভ্যতার পরম উৎকর্ষে পৌঁছল - তার একটা ব্যাখ্যা হচ্ছে মুসলমানদের ওহী, বা আসমানি কিতাবের, অথবা ঈশ্বরের প্রথম বানীটুকু - যা আরবদের ওপর আসে, তথা - 'পড়ো'। এই 'পড়ো' আদেশ শিরোধার্য হবার কারনেই দুম করে এই অশিক্ষিত বর্বর জাতিটি তীব্রগতিতে উন্নততর হয়ে ওঠে।
হানাফি মজহাবের ধারক, বাহক ও প্রচারক ছিল গোটা অটোম্যান সাম্রাজ্য এবং মুঘল সালতানাত। এই দুই সাম্রাজ্য গত এক হাজার বছরের মুসলিম ইতিহাসে তাৎপর্যপূর্ণ ভুমিকা রাখে বিধায় এদের সূত্র ধরে ধর্ম হিসেবে ইসলাম, রাষ্ট্র পরিচালনার রীতি হিসেবে সুন্নি (প্রজাতন্ত্র/রিপাবলিকান) এবং মাজহাব (ফিকাহ শাস্ত্র/আইন/ল ) হিসেবে হানাফি মাজহাব সারা পৃথিবীর মুসলিম জনগোষ্ঠীর মধ্যে এক বিশাল ও ব্যাপক অংশে প্রচলিত হয়। হানাফি মাজহাবের একটা বিশেষ দিক হল - এর ওরাল বা মৌখিক আইন কানুন, বা লেজিস্লেশন। ইমাম আবু হানিফার শিষ্য ইমাম ইউসুফ চেষ্টা করতেন ইমাম আবু হানিফার বক্তৃতামালা লিপিবদ্ধ করে রাখতে। কিন্তু এটা দেখতে পেয়ে আবু হানিফা বলেন - ইউসুফ, তুমি আমার ফতোয়া বক্তব্য লিপিবদ্ধ করো না। কারন, লিপিবদ্ধ করলে তা জনতা অবশ্য পালনীয় নিয়ম হিসেবে মানা শুরু করবে। অথচ, আমার আজকের নেয়া সিদ্ধান্ত, তথা ফতোয়ার সাথে আমি আগামীকাল, ভিন্ন একটি প্রেক্ষিতে দ্বিমত পোষণ করতে পারি।
এই প্রসঙ্গে অধ্যাপক ইমতিয়াজ উল্লেখ করেন যে, ইসলামি ফতোয়ার চারটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য আছে -
এক, ফতোয়া কোন আইন নয়, বরং এটা একটা (প্রাজ্ঞজনোচিত/বিশেষজ্ঞ) মতামত;
দুই, ফতোয়া কেবলমাত্র তখনই দেয়া যায় যখন ফতোয়া চাওয়া হয়;
তিন, ফতোয়া কেবল তিনিই দিতে পারেন যাকে সমাজ ধর্মশাস্ত্রে বিশেষজ্ঞ বলে মানে এবং সম্মান করে; এবং
চার, ফতোয়া মানা না মানা সম্পূর্ণই ব্যক্তির এখতিয়ার।
মোঘল সম্রাট আওরাংজেব সর্বপ্রথম লিখিত ফতোয়ার প্রচলন করেন, যা আমাদের মাঝে 'ফতোয়ায় আলমগিরি' নামে প্রচলিত, এবং দক্ষিণ এশিয়ার হাজারো মাদ্রাসায় তা পাঠ্য ও। তার আগ পর্যন্ত কোন লিখিত ফতোয়া পাওয়া যায় না। উল্লেখ্য যে - মোঘল সম্রাট আওরাংজেব খুবই পুঙ্খানুপুঙ্খ রূপে ইসলাম পালনের পক্ষপাতী ছিলেন এবং তার এই সংকীর্ণতা, পক্ষান্তরে ব্রিটিশ উপনিবেশবাদের প্রত্যুত্তরে তৈরি হওয়া এক মানসিক অবস্থা বললেও ভুল বলা হয় না। ইসলাম ধর্মের যে রিজিডিটি আমরা দক্ষিণ এশিয়ায় দেখি, তার সাথে কলোনিয়াল রুল ওতপ্রোতভাবে জড়িত।
প্রফেসর ইমতিয়াজ বলেন, প্রাচীন আরবের এই সমস্ত ইমামদের কোর্টের মধ্যে একটা প্রোটো ডেমোক্রেটিক সম্পর্ক বিদ্যমান ছিল। তাদের পারস্পারিক সম্পর্কের মধ্যে রিজিডিটি ছিলনা, বরং ইলাস্টিসিটি ছিল, ফ্লুইডিটি ছিল। উদাহরণস্বরূপ, ইসলামের শুরু থেকেই একটা গুরুত্বপূর্ণ জিজ্ঞাসা ছিল যে বিষয়টি নিয়ে, তা হল - স্বামী ধর্মযুদ্ধে/ জিহাদে গিয়ে আর ফিরে আসে নাই। তিনি মারা গিয়েছেন, না বেঁচে আছেন - এ প্রশ্নের কোন সদুত্তর কেউ দিতে পারছে না। এখন স্ত্রী কতবছর স্বামীর জন্যে অপেক্ষা করবে? হানাফি মাজহাব অনুযায়ী ফতোয়া হবে - ৯৯ বছর। আবার মালেকি ফতোয়া অনুযায়ী , মাত্র ৯ মাস অপেক্ষা করার পরই উক্ত নারী চাইলে নতুনভাবে বিবাহবন্ধনে আবদ্ধ হতে পারবেন। তো, যখন আরবে চার মাজহাবই যখন প্রবলভাবে সচল, তখন কোন নারী এই সমস্যা নিয়ে ফতোয়া চাইতে এলে হানাফি কোর্টের আইনজ্ঞ নিজে থেকেই তাকে পরামর্শ দিত মালেকি কোর্ট থেকে তার এই সমস্যা সংক্রান্ত ফতোয়া নিয়ে নিতে, কারণ হানাফি কোর্টে এই সংক্রান্ত যে ফতোয়া, তা পালন করতে কঠিন। অর্থাৎ, সমস্যা সমাধানের মানবিক দিক বিবিধ কোর্ট/মজহাব নিজেদের বিবেচনায় রেখে মানবিকতার চিন্তায় যথেষ্ট ফ্লেক্সিবিলিটি তারা দেখাতেন।
ইসলামের প্রাথমিক ফর্ম ছিল রিপাবলিকান, তথা প্রজাতন্ত্র। ইসলামের প্রথম তিন খলিফাই ছিলেন গণতান্ত্রিকভাবে, তথা জনগণকর্তৃক নির্বাচিত। প্রথম খলিফা হজরত আবু বকরের মনোনয়ন ছিল হজরত ওমর ফারুকের খলিফা হবার ব্যাপারে। কিন্তু রসূল সঃ তার জীবদ্দশায় অসুস্থ থাকার কারনে জামাতে নামাজ আদায় করতে না পারলে হজরত আবু বকরকে ইমামতি করতে হুকুম দেন - এই রেফারেন্স প্রয়োগ করে হজরত ওমর ফারুক প্রথম খলিফা হতে অস্বীকার করেন এবং হজরত আবু বকর ইসলামের প্রথম খলিফা নিযুক্ত হন। এইভাবে প্রথম তিন খলিফার পর চতুর্থ খলিফা হিসেবে মনোনীত হন হজরত আলী, যিনি রসূল সঃ এর রক্তের সম্পর্কের আত্মীয় ও কন্যার স্বামী। এইখান থেকে শিয়া সুন্নির বিভেদ শুরু। পাল সাম্রাজ্যের প্রথম সম্রাট গোপাল ছিলেন নির্বাচিত, উচ্চ বংশীয় কেউ নন। তাই কেউ কেউ বলে থাকে যে এশিয়া অঞ্চলে প্রথম গণতন্ত্রের সুচনা ভারতবর্ষে, পাল সাম্রাজ্যের আমলে। কিন্তু ইসলামের খিলাফতের নির্বাচন, প্রথম চার খলিফার আমল পর্যন্তই ছিল সম্পূর্ণ গণতান্ত্রিক, যা পাল সাম্রাজ্যেরও আগের নিদর্শন।
ইসলামি শাসনব্যবস্থার একটা বড় আয়রনি হল এই যে - যেখানে শিয়া মানেই মনারকি/রাজতন্ত্র, বা রক্ত সম্পর্কের আত্মীয়তা দ্বারা নতুন শাসকের নিযুক্তি এবং সুন্নি মানেই রিপাবলিক্যান/প্রজাতন্ত্র, বা গণতান্ত্রিকভাবে নির্বাচিত ব্যক্তির শাসন; বর্তমান ইসলামি বিশ্বের দিকে তাকালে দেখা যায় সম্পূর্ণ তার উল্টোটা। উদাহরণস্বরূপ, শিয়া দেশগুলি, যেমন - ইরান ও ইরাকে এখন প্রজাতন্ত্র আছে, যদিও রোমান ক্যাথলিক চার্চের পোপের মত তাদের প্রধান একজন আধ্যাত্মিক গুরুও আছেন, আয়তুল্লাহ রুহুল্লাহ খোমেনি, কিন্তু সে দেশে এখনো নির্বাচন হয়, যেমন হয় শিয়া অধ্যুষিত ইরাকেও। কিন্তু মধ্যপ্রাচ্যের উল্লেখযোগ্য সব সুন্নি দেশগুলিতেই এখন রাজতন্ত্র। উদাহরণস্বরূপ - সৌদি আরব, কাতার বা ইউনাইটেড আরব আমিরাত।
সৌদি আরবে কিভাবে রাজতন্ত্রের প্রচলন হল, এটাও একটা গুরুত্বপূর্ণ বিষয়। মনে রাখতে হবে যে, খ্রিস্টান অধ্যুষিত কিছু কিছু দেশের নামকরণ একজন লোকের নাম থেকে করা হয়েছে, যেমন - অ্যামেরিকা বা বলিভিয়া। কিন্তু তামাম মুসলিম সালতানাতের মধ্যে কেবল মাত্র সৌদি আরবই একমাত্র দেশ, যার নামকরন করা হয়েছে ব্যক্তির নামানুসারে। ইবনে সৌদ নামের সে আরব শাসকের নামানুসারে সৌদি আরাবিয়া নামকরণ। তার আমলে প্রধান কাজি/ বিচারপতি ছিলেন আবদুল ওহাব। এই ইবনে সৌদের পুত্র ইবনে আজিজ এবং আবদুল ওহাবের কন্যার বিবাহের মাধ্যমে আরবে সেকুলারিজমের অবসান হয়। মনে রাখতে হবে যে সৌদি আরব কট্টরভাবে ইসলামী অনুশাসন মেনে চললেও সে দেশে যতদিন রাষ্ট্র পরিচালনা নীতি এবং উপাসনালয় পৃথক ছিল ততদিন পর্যন্ত সে রাষ্ট্র হিসেবে ছিল সেকুলার। ইমাম আবু হানিফাকে যখন সে আমলের শাসক আরবের প্রধান কাজির পদ অলংকৃত করেন, তিনি ফতোয়া দান আর শাসনকাজ পরিচালনা একসঙ্গে সম্পাদনা করতে অস্বীকৃতি জানান।
যে কোন রাষ্ট্র ব্যবস্থার দুটি সক্রিয় অংশ আছে। এক, পলিটিকাল সোসাইটি; দুই, সিভিল সোসাইটি। যে দেশে সিভিল সোসাইটি যত সক্রিয় বা বিস্তৃত, সে দেশের গণতন্ত্র তত শক্তিশালী। সৌদি আরবের ইসলামী রাষ্ট্র ব্যবস্থায় রসূল সঃ এর হাত ধরেই জামা' ই মাদানি, তথা সিভিল সোসাইটি শক্তিশালী হয়। আমাদের সিভিল সোসাইটির অংশ যেমন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, হাসপাতাল ইত্যাদি; সে আমলে আরবের সিভিল সোসাইটির অংশ ছিল মূলত তিনটিঃ এক, মসজিদ; দুই, ওয়াকফ ষ্টেট; তিন, মাদরাসা।
সৌদি আরবে মসজিদ শুধুমাত্র উপাসনার জায়গা ছিল না। সেখানে একই সাথে লাইব্রেরী ছিল, মসজিদের বারান্দায় মানুষ কেনাবেচা করতো, দেন দরবার করতো। এভাবে মসজিদ, আরব সাম্রাজ্যের গনতন্ত্রায়নে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে। আবার, ইসলামী রীতিতে ওয়াকফ ষ্টেটের ব্যবস্থাপনাটা ছিল অন্যরকম। কারো কাছে অঢেল পয়সা আছে তো সে বিশাল অংকের টাকা খরচ করে একটা কূপ বা দীঘি খনন করিয়ে দিলো, বা একটা মুসাফিরখানা তৈরি করে দিলো, বা একটা সেতু তৈরি করে দিলো, অথবা কোন মাদরাসা বা শিক্ষা প্রতিষ্ঠানে পুরো টাকা দান করে দিলো। এটা আরব সিভিল সোসাইটির একটা অনন্য বৈশিষ্ট্য, যেটা প্রথম প্রথম দেখে ব্রিটিশরা হয়রান হয়ে গিয়েছিল। তারা ইসলামী ওয়াকফ ষ্টেটের কোন আগামাথাই বের করতে পারে নি প্রথম আমাদের ভারতীয় উপমহাদেশে এসে, যে বলা নেই কওয়া নেই - একজন লোক হঠাৎ করে কিভাবে বিশাল একটা সেতু একক খরচায় তৈরি করে দিতে পারে! আর আরব সিভিল সোসাইটির তৃতীয় যে অঙ্গসংস্থান, বা মাদরাসা - মনে রাখতে হবে যে, তার অর্থে, ব্রিটিশ উপনিবেশের আগে ও পরে বেশকিছু মৌলিক পরিবর্তন আসে।
ভারতীয় উপমহাদেশে কওমি মাদ্রাসার জন্ম হয় ব্রিটিশদের সাথে অস্ত্রের জোরে বা যুদ্ধে না পেরে যখন মুসলিমরা নিজেদের ধর্ম - নিজেদের তাহজিব তামাদ্দুন আরও মৌলিকভাবে নিজ জাতিগোষ্ঠীদের মধ্যে সম্প্রচারের সিদ্ধান্ত নেয়, তখন। তারো আগে যে ডিগ্রী বিতরনকারী বিশ্ববিদ্যালয়গুলি ছিল ইসলামী রাষ্ট্রসমূহে (উদাহরণস্বরূপ - কায়রোর আল আজহার, যেখানে এখনো ডিগ্রী প্রদান করা হচ্ছে) তার মনীষা তো পাশ্চাত্য স্বীকার করে বা না করে ধার করেছেই ( হালের উদাহরণে জ্যাক দেরিদার কথা বলা চলে, যিনি আলজেরিয়ার বংশোদ্ভূত ছিলেন এবং মুসলিম স্কলার ইবনে আরাবি দ্বারা প্রভাবিত ছিলেন বলে ধরা হয়ে থাকে), ধার করেছে অনেক আচারও। উদাহরণস্বরূপ, সমাবর্তনের সময় যে কালো বা অন্যান্য আরও বিচিত্র রঙের গাউন আমরা পরি, অক্সফোর্ড - ক্যামব্রিজেও পরে, তা আরব বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতি থেকে ধার করা। আরব বিশ্ববিদ্যালয়গুলি যখন তাদের সর্বোচ্চ ডিগ্রী প্রদান করতো, তখন স্কলারেরা সুন্দর জোব্বাজাতীয় পোশাক পরে যেতেন। তারই আধুনিক রূপ এই কনভোকেশন গাউন।
কথা হচ্ছিল মাদরাসা নিয়ে। কওমি মাদরাসার জন্ম ইতিহাস তো জানা গেল, মজার ব্যাপার হচ্ছে আমাদের ভারতীয় উপমহাদেশে আলিয়া মাদরাসার জন্ম হয় ইংরেজ শাসকদের প্রতিভূ ওয়ারেন হেস্টিংসের হাত ধরে। তিনি আলিয়া মাদরাসার সিলেবাস প্রণয়নের দায়িত্ব দেন মোল্লা মাজিদুদ্দিনের হাতে, যিনি ছিলেন কট্টর সূফীবিরোধী ভারতীয় মুসলিম ইন্টেলেকচুয়াল মোল্লা নিজামুদ্দিনের ছাত্র। মোল্লা নিজামুদ্দিনের সিলেবাস - দারসে নিজামি নামে এখনো আমাদের মধ্যে পরিচিত ও সমাদৃত। তার সিলেবাসে কোর্সসমূহ দুইভাগে বিভক্ত করা হয়েছিল - মা'কুলাত ও মানকুলাত, তথা বিজ্ঞান(রেশনাল সায়েন্স) এবং ইসলামিক আইন। হেস্টিংস মা'কুলাতের সিলেবাসে ব্যাপক পরিবর্তন আনলেন। বললেন যে - আলিয়া মাদরাসার সিলেবাসে তার আরব বিজ্ঞানীদের প্রয়োজন নেই। বরং তিনি একাধারে আরব স্কলারদের প্রতিস্থাপন করলেন সক্রেটিস, প্লেটো, এরিস্টটল, নিউটন, গ্যালিলিওদের মত পাশ্চাত্য মনীষা দিয়ে। মাদরাসা বলতেই এখন আমাদের চোখের সামনে যে চিত্র ভেসে ওঠে তার সাথে হেস্টিংসের আমলের মাদরাসার ব্যাপক পার্থক্য ছিল। একটা উদাহরণ দিলেই তা স্পষ্ট হয়। আমাদের বাংলা রেনেসাঁর পথিকৃৎ রাজা রামমোহন রায় ছিলেন মাদরাসায় শিক্ষিত, কোরআনে হাফেজ এবং প্রাথমিকভাবে পরিচিত ছিলেন মোল্লা রামমোহন হিসেবে।
তো, পরিশেষে বলা চলে যে - জামা' ই মাদানির এই তিন প্রতিষ্ঠানঃ মসজিদ, ওয়াকফ ষ্টেট এবং মাদরাসার সক্রিয়তার কারনে প্রাচীন আরব সমাজব্যবস্থায় সিভিল সোসাইটি সক্রিয় ছিল। আরবে গণতন্ত্র ও সেকুলারিজমের প্রচলনও ছিল। কিন্তু সুন্নি মতবাদের স্ট্রিক্টনেসের কারনে, সালাফি-ওহাবি নিয়ন্ত্রণে ইজতেহাদের ( নিজ বিবেকবুদ্ধি খাটিয়ে নবউদ্ভূত সমস্যার সমাধানের চেষ্টা) সুযোগ কমে যাওয়ায় আরব দেশগুলিতে ইসলামের গনতন্ত্রায়ন কমে সেখানে রাজতন্ত্রের প্রচলন ঘটে। সাথে সাথে পেট্রো-ডলারের উত্থান, অ্যামেরিকার সুদৃষ্টি (!) আরব দেশগুলির ওপর পতিত হওয়া ইত্যাদি কারনে আরব প্রিন্সদের অ্যামেরিকার পৃষ্ঠপোষকতার ফলে গণতন্ত্র বা সেকুলারিজমের পতন ও মৃত্যু আসন্ন হয়ে ওঠে আরবে। বরং, শিয়া অধ্যুষিত দেশ ইরান এখনো প্রজাতন্ত্রের চর্চা করছে। আয়াতুল্লাহ সিস্তানি নামক শীর্ষ এক শিয়া বুদ্ধিজীবী ঘোষণাই করেছেন যে মুসলিম দেশগুলি এখন প্রজাতন্ত্র বা রিপাবলিক হওয়া সময়ের দাবী। শিয়া অধ্যুষিত দেশগুলিতে এখনো ইজতেহাদের প্রচলন আছে। কাজেই আমরা যারা এখনো কট্টর সুন্নি মতে বিশ্বাস করি, আমাদের উচিৎ আমাদের সিস্টেম ত্যাগ না করে বরং এটাকেই খানিকটা উন্নত করে আধুনিক বিশ্বের প্রশ্নগুলির আধুনিক উত্তর প্রদানে সক্ষম হওয়া, যাতে তরুণ মুসলিম সমাজ ইসলামের বাইরে গিয়ে উত্তর না খোঁজে, অথবা উগ্রপন্থী হয়ে জঙ্গি তৎপরতায় সংশ্লিষ্ট না হয়।
****************************************************************
[প্রফেসর ইমতিয়াজ আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক (আই আর) বিভাগের অন্যতম সিনিয়র অধ্যাপকদের একজন।অক্সফোর্ড ইউনিভার্সিটির প্রাক্তন ফেলো প্রফেসর ইমতিয়াজ ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ানোর পাশাপাশি Centre for Genocide Studies, University of Dhaka - 'র পরিচালক হিসেবে কর্মরত। বাংলাদেশের অসংখ্য ব্যুরোক্র্যাট তার সরাসরি ছাত্র। ওনাকে চেনে না, এমন কেউ ব্লগে আছেন বলে আমি মনে করি না। যদি থেকে থাকেন, তবে অন্তত ওনার ব্যাপারে অজ্ঞতাপ্রসূত কটূক্তি করে নিজেকে মূর্খ প্রমাণ করা থেকে বিরত রাখার উদ্দেশ্যে ওনার প্রকাশিত গবেষণামূলক বই, এবং আর্টিকেলের তালিকে দিয়ে দিচ্ছি। ওনার আংশিক কাজের এই ফর্দ স্ক্রল করে নীচে নামতে কতক্ষন লাগে, হিসেব করুন, তারপর কম্পিউটারের সামনে থেকে উঠে একবার বাথরুমে গিয়ে আয়নার নিজের মুখের দিকে তাকান। ফিরে এসে কম্পিউটারের সামনে বসলে দেখবেন, প্রফেসর ইমতিয়াজের ব্যাপারে উল্টোপাল্টা মন্তব্য করে নিজেকে পাবলিক ফোরামে হাস্যকর প্রমাণ করার ইচ্ছা মাথা থেকে উবে গেছে।
List of Significant Research Work : Dr. Imtiaz Ahmed
Publications:
Books ( ১৬ টি )
People of Many Rivers: Tales from the Riverbanks(Dhaka: University Press Limited, i.p.).
Human Rights in Bangladesh: Past, Present & Futures, edited (Dhaka: University Press Limited, 2014).
Contemporarising Tagore & the World(Dhaka: University Press Limited, 2013). (With Muchkund Dubey and Veena Sikri).
Women & Militancy: South Asian Complexities,edited (Dhaka: University Press Limited, 2011). (With Amena Mohsin).
The Plight of the Stateless Rohingyas: Responses of the State, Society & the International Community,edited (Dhaka: University Press Limited, 2010).
Historicizing 1971 Genocide: State versus Person (Dhaka: University Press Limited, 2009).
Terrorism in the 21st Century: Perspectives from Bangladesh, edited (Dhaka: University Press Limited, 2009).
State of Democracy in South Asia: A Report, edited by SDSA Team (New Delhi: Oxford University Press, 2008) (Bangladesh Country Coordinator).
Understanding Terrorism in South Asia: Beyond Statist Discourses, edited (Colombo: Regional Centre for Strategic Studies and New Delhi: Manohar Publishers, 2006).
Futures Beyond Nationalism. Special Issue of Futures: the journal of policy, planning and futures studies, Elsevier Science, Exeter, UK, Volume 37, Number 9, November 2005 (Guest Editor).
Women, Bangladesh & International Security: Methods, Discourses and Policies, edited (Dhaka: University Press Limited & Bangladesh Freedom Foundation, 2004).
State, Society and Displacement: Displaced People in South Asia, edited (Dhaka: University Press Limited, 2004). (With Abhijit Dasgupta and Kathinka Sinha-Kerkhoff).
Memories of a Genocidal Partition: The Haunting Tales of Victims, Witnesses and Perpetrators, edited (Colombo: Regional Centre for Strategic Studies, 2002).
Water Futures in South Asia. Special Issue of Futures: the journal of policy, planning and futures studies, Elsevier Science, Exeter, UK, Volume 33, Number 8/9, October/November 2001 (Guest Editor).
The Construction of Diaspora: South Asians Living in Japan (Dhaka: University Press Limited, 2000).
Living with Floods: An Exercise in Alternatives, edited (Dhaka: University Press Limited, 1999).
State and Foreign Policy: India’s Role in South Asia (New Delhi, India: Vikas Publishing House, 1993). Also (Dhaka: Academic Publishers, 1993).
Bangladesh and SAARC: Issues, Perspectives and Outlook, edited (Dhaka: Academic Publishers, 1992). (With Iftekharuzzaman).
SAARC: Beyond State-Centric Cooperation, edited (Dhaka: Centre for Social Studies, 1992). (With Meghna Guhathakurta).
Monographs: (৬ টি)
Sufis & Sufism: A closer look at the journey of Sufis to Bangladesh (Singapore: Middle East Institute, National University of Singapore, July 2010).
Small Arms & Explosives in Bangladesh: The Plight of the Victims (Dhaka: Centre for Alternatives, July 2006). (With Farid Ahmed Bhuiyan).
The Birth of Minority: State, Society and the Hindu Women of Bangladesh (Dhaka: Forum on Women in Security and International Affairs, December 2005). (With Amena Mohsin).
On the Brink of Precipice: Contemporary Terrorism and the Limits of the State (Dhaka: Bangladesh Foundation for Development Research, 2005).
State and Statelessness in South Asia, Special Issue, Theoretical Perspectives, Volumes 9 & 10, 2002-2003.
The Efficacy of the Nation State in South Asia: A Post-nationalist Critique (Colombo, Sri Lanka: International Centre for Ethnic Studies, 1998).
জার্নাল আর্টিকেল ( ১১৫ টি, ২০১৩ সাল পর্যন্ত)
"State, Society & Democratic Futures: Challenges for Bangladesh," in Akmal Hussain and Muchkund Dubey, eds., Democracy, Sustainable Development and Peace: New Perspectives on South Asia, (New Delhi: Oxford University Press), i.p.
"Security Sector Reform, and Democratization in Bangladesh," in Heiner Hanggi and Carolina G. Hernandex, eds., Security Sector Reform and Democratization: A Comparative Perspective, (Geneva and Zurich: Democratic Control of Armed Forces and Lit Verlag, 2013), i.p.
"Arab Awakening & Its Impact on Bangladesh," in C.R Abrar, ed., Bangladesh in International Relations 2012-13, (Dhaka: Bangladesh Institute of Law and International Affairs, March 2014).
"Cultural Unity in the Indian Sub-continent: Beyond the realm of Reality," in Bhuian Md. Monoar Kabir, ed., Sino-South Asian Relations: Continuityand Change, (Chittagong: Department of Political Science, University of Chittagong, 2013).
"Countering Security Threats in South Asia: Beyond Statist Approaches," in Rashpal Malhotra, Sucha Singh Gill and Neetu Gaur, eds., Leveraging Economic Growth for Collective Prosperity in South Asia, (Chandigarh: Centre for Research in Rural and Industrial Development, December 2013).
"Ensuring the Access of Justice for Religious Minorities in a Muslim Majority State," in Mushir Anwar, ed., Rights of Religious Minorities in South Asia: Learning From Mutual Experiences, (Islamabad: Islamabad Policy Research Institute: 2013).
"Water Education at the Tertiary Level," Seminar, Number 652, Delhi, December 2013.
"Rabindranath Tagore & Internationalism: The Harbinger of a new Paradigm," in Imankalyan Lahiri, ed., Rabindranath Tagore: The Mythical Founder of a Universal Culture, (Delhi: Bharti Publications, 2013).
"A terrorism-free South Asia: Waiting for Godot?" South Asian Journal, Lahore, Vol. 41, July-October 2013.
"Bangladesh: Evolving Political Situation," ISAS Insights, Institute of South Asian Studies, National University of Singapore, No. 212, 5 July 2013.
"Regional Visa Regime for South Asia: The Namgay Initiatives," in Suba Chandran, ed., Building Bridges: Strenghthening Physical, Emotional and Economic Linkages in South Asia, (New Delhi: COSATT and IPCS, 2013).
"Bangladesh-Myanmar relations from a post-realist perspective," Journal of International Relations, Annual Journal of the Department of International Relations, Jahangirnagar University, Savar, Volume IV, No.4, June 2013.
"Contemporarising Rabindranath and the International," in Imtiaz Ahmed, Muchkund Dubey and Veena Sikri, eds., Contemporarising Tagore & the World, (Dhaka: University Press Limited, 2013).
"Contemporarising Tagore: Tapan Sinha's Kabuliwallah," in Imtiaz Ahmed, Muchkund Dubey and Veena Sikri, eds., Contemporarising Tagore & the World, (Dhaka: University Press Limited, 2013). Also translated in Bangla in Bangladesher Ridhoy Hotey (From the Sould of Bangladesh), Chhayanaut's Literature-Culture Quarterly (in Bangla), Dhaka, Vol. 4, Number 2, Jaishtha 1418 (2011).
"Preserving Bangladesh's Democratic Future," South Asian Journal, Lahore, Vol. 37, July-September 2012.
"State, Civil Society and Democratisation: Challenges for Bangladesh," Identity, Culture and Politics: An Afro-Asian Dialogue, Colombo (Sri Lanka) and Dakar (Senegal), Vol. 13, Number 1 July 2012.
"Regionalism in South Asia: A Conceptual Analysis," International Journal of South Asian Studies, Pondicherry University, Puducherry, Volume 5, No.1 January-June 2012.
"Teesta, Tipaimukh and River Linking: Danger to Bangladesh-India Relations," Economic & Political Weekly, Volume XLVII, No.16 April 21, 2012.
"The Role of Academics in Combating Terrorism: A Closer Look at Bangladesh," in Anand Kumar, ed., The Terror Challenge in South Asia and Prospect of Regional Cooperation (New Delhi: Pentagon Security International, 2012).
"Bangladesh Foreign Policy: Constraints, Compulsions and Choices," BIISS Journal, Bangladesh Institute of International and Strategic Studies, Dhaka, Vol.32, No.3, July 2011.
"Muslim Scholastic Tradition in Bangladesh: The Impact of the Hanafi Mazhab," Journal of The Asiatic Society of Bangladesh (Humanities) (Diamond Jubilee Volume: 1956-2011), Dhaka, Volume 56, Numbers 1-2, 2011.
"People centered advocacy: Overview of the South Asian context" Organising and Mobilising in People Centred Advocacy in South Asia: A Resource Book (Pune: National Centre for Advocacy Studies, 2011).
"Imperatives of Bangladesh's Foreign Policy," South Asian Journal Lahore, Vol. 32, April-June 2011.
"Militancy in Meghalaya: Politics Beyond Matriarchy?" in Amena Mohsin and Imtiaz Ahmed, eds., Women and Militancy: South Asian Complexities (Dhaka: University Press Limited, 2011).
"Ashis Nandy: The Unpredictable Scholar," Identity, Culture and Politics: An Afro-Asian Dialogue, Colombo (Sri Lanka) and Dakar (Senegal), Vol. 10, Number 1 July 2009.
"The Specter of Subaltern Globalization," in Moonis Ahmar, ed., International Relations Today: Theories, Methods and Areas of Research (Karachi: Department of International Relations, University of Karachi, 2009). See also, Sadik Unay and Muzaffer Senel (Eds.), Global Orders and Civilizations: Perspectives from History, Philosophy and International Relations (New York: Nova Publishers, 2009). Also translated in Turkish under the title, "Madun Küresellesme Heyulasi" in Nurullah Ardic and Sevinc Alkan Ozkan, eds., Kuyerel Dönüsümler: Küresellesme, Zihniyet, Siyaset (Glocal Transformations: Globalization, Mentality, Politics) (Istanbul: Kure Yayinlari, 2012).
"Terrorism beyond Reason: Possibilities and Limits," in Imtiaz Ahmed, ed., Terrorism in the 21st Century: Perspectives from Bangladesh (Dhaka: University Press Limited, 2009).
"Environmental Refugees and Environmental Distress Migration as a Security Challenge for India and Bangladesh," in: Brauch, Hans Gunter; Grin, John; Mesjasz, Czeslaw; Krummenacher, Heinz; Chadha Behera, Navnita; Chourou, Bechir; Oswald Spring, Ursula; Kameri-Mbote, Patricia (Eds.): Facing Global Environmental Change: Environmental, Human, Energy, Food, Health and Water Security Concepts. Hexagon Series on Human and Environmental Security and Peace, vol. 4 (Berlin- Heidelberg - New York –Hong Kong - London - Milan - Paris - Tokyo: Springer-Verlag, 2009).
"Future Directions of Bangladesh Foreign Policy: Dreams or nightmares?" Journal of International Affairs (Dhaka: Bangladesh Institute of Law and International Affairs), Volume 12, Nos. 1 & 2, June & December 2008. Also in Unchartered Territories: Thoughts on 2020 (Dhaka: ActionAid Bangladesh, 2009) and Pakistan Journal of International Relations (Karachi: Department of International Relations, University of Karachi), Volume 1, Number 1, July 2009.
"Bangladesh: From an 'International Basket Case' to a Basketful of Hope and Despair," in Takashi Inoguchi, ed., Human Beliefs and Values in Incredible Asia (Tokyo: Akashi Shoten, 2008).
"Images of the Other: India in Bangladesh, Bangladesh in India," South Asian Affairs: A Journal of the Centre for SAARC Studies (Visakhapatnam: Andhra University), Volume 1, Number 1, January-June 2008.
"Bangladesh: Post Emergency Challenges," South Asian Journal, Lahore, Vol. 20, April-June 2008.
"Introducing Ashis Nandy," in Ashis Nandy, A Very Popular Exile, Omnibus 3 (New Delhi: Oxford University Press, 2007).
"A South Asian University: Organization and Planning," South Asian Journal, Lahore, Vol. 17, July-September 2007.
"Violence, Mastanocracy and Chronic Poverty," in Binayak Sen and David Hulme, eds., Chronic Poverty in Bangladesh: Tales of Ascent, Descent, Marginality and Persistence (Dhaka: Bangladesh Institute of Development Studies and Manchester, Chronic Poverty Research Centre, 2006).
"Bangladesh and India: In the Context of SAARC and the Emerging Global Scenario," Indian Foreign Affairs Journal: A Quarterly of the Association of Indian Diplomats, New Delhi, Volume 2, Number 1, January-March 2007. Also in Asian Affairs, Centre for Development Research, Bangladesh, Volume 28, Number 2, April-June 2006.
"Politics of Indexation: Beyond the Fingering and Figuring of Knowledge," African Media Review, Volume 14, Numbers 1 & 2, 2006.
"Bangladesh: Amid Hope and Despair," South Asian Journal, Lahore, Vol. 13, July-September 2006.
"Rewriting South Asian History in Bangladesh," in Imtiaz Alam, ed., History and Education in South Asia (Lahore: South Asian Policy Analysis Network, June 2006).
"Weapons Technology and the Reconceptualization of Terrorism," in Imtiaz Ahmed, ed., Understanding Terrorism in South Asia: Beyond Statist Discourses (Colombo: Regional Centre for Strategic Studies and New Delhi: Manohar Publishers, 2006) (with Farid Ahmed Bhuiyan).
"Politicization of Religion in post-secular, post-globalization India: Newer Dynamics, Newer Challenges," Identity, Culture and Politics: An Afro-Asian Dialogue, Colombo (Sri Lanka) and Dakar (Senegal), Vol.6, Number 2 December 2005.
"The 1971 South Asian Crisis: US Policy Revisited," Social Science Review, The Dhaka University Studies, Part D, Volume 22, Number 2, December 2005. Also published in Security and Society, Centre for Strategic and Regional Studies, University of Jammu, Jammu & Kashmir (India), Volume 2, Number 1, Winter 2005.
"The Impact of the War on Terrorism on 'Small States': The South Asian Context with Special Reference to Bangladesh," in Mohammad Humayun Kabir, ed., Small States and Regional Stability in South Asia (Dhaka: University Press Limited, 2005).
"Refugees," in Vinay Lal and Ashis Nandy, eds., The Future of Knowledge & Culture: A Dictionary for the 21st Century (London and New Delhi: Penguin, Viking, 2005).
"Bangladesh," in Urvashi Butalia, ed., The Disenfranchised: Victims of Development in Asia, (Hong Kong: Arena Press, 2004) (with Binayak Sen).
"Globalization, Low-Intensity Conflict & Protracted Statelessness/Refugeehood: The Plight of the Rohingyas," in John Tirman, ed., The Maze of Fear: Security & Migration After 9/11, (New York: New Press, 2004).
"Conflict Resolution or Conflict Intensification? A Critique of the CHT Peace Accord in Bangladesh," Theoretical Perspectives, Volume 11, 2004 (with Amena Mohsin).
"Small Arms in South Asia," South Asian Journal, Lahore, Vol. 3, January-March 2004. Also in Imtiaz Alam, ed., Security and Nuclear Stabilisation in South Asia (Lahore: South Asian Policy Analysis Network, June 2006).
"Administrative Reforms in the CHT: A Diagnostic Study of the Ministry of CHT Affairs," Identity, Culture and Politics: An Afro-Asian Dialogue, Colombo (Sri Lanka) and Dakar (Senegal), Vol.4, Number 2 December 2003 (with Amena Mohsin and Bhumitra Chakma).
"Contemporary Terrorism and the State, Non-State and the Interstate: Newer Drinks, Newer Bottles," in Sridhar K. Khatri & Gert W. Kueck, eds., Terrorism in South Asia: Impact on Development and Democratic Process (Colombo: Regional Centre for Strategic Studies, 2003).
"On Securing Women'’s Security: Perspectives from South Asia”," Nivedini: Journal of Gender Studies, Colombo, Volume 10, May/June 2003.
"Higher Education on Water Resources: The Case of Bangladesh," in Peter P. Mollinga & Jasveen Jairath, eds., Higher Education on Water Resources in South Asia: Towards Capacity Building for IWRM, SaciWaters, Hyderabad, India, June 2002.
“Poverty Alleviation & Macro-Micro Linkages: Critical Issues,” BIISS Journal, Bangladesh Institute of International and Strategic Studies, Dhaka, Vol.23, No.1, January 2002.
"Security Issues in South Asia: New Context, New Beginning," in Navnita Chadha Behera, ed., State, People and Security: The South Asian Context (New Delhi: Har-Anand Publications, 2002).
South Asia without SAARC: Between the Potency and the Existence," in Shaheen Afroze, ed., Regional Cooperation in South Asia: New Dimensions and Perspectives (Dhaka: Bangladesh Institute of International and Strategic Studies, 2002). Revised version also published in Seminar, New Delhi, No. 517, September 2002.
"Globalization, State and Political Process in South Asia," in Abdur Rob Khan, ed., Globalization and Non-Traditional Security in South Asia (Colombo: Regional Centre for Strategic Studies, September 2001).
"Crisis in Democracy: The Experience of Bangladesh," Peace Initiatives, International Centre for Peace Initiatives, New Delhi, Vol. VII, Nos. I-III, January-June 2001. Also published in Sustainable Development and Southern Realities: Past and Future in South Asia (Islamabad: Sustainable Development Policy Institute, 2003).
Bangladesh-Myanmar Relations and the Stateless Rohingyas," Peace Initiatives, International Centre for Peace Initiatives, New Delhi, Vol. VII, Nos. I-III, January-June 2001.
"Security in South Asia: A Bangladeshi Perspective," in Mohan P. Lohani, ed., Security in South Asia (Kathmandu: Institute of Foreign Affairs, Policy Study Series 2, May 2001).
"Putting the CHT Accord into Practice: More Pain than Pleasure?" South Asian Refugee Watch, Colombo and Dhaka, Vol. 2, No. 2 December 2000.
"Security Issues in South Asia-US Relations: New Context, New Beginning," BIISS Journal, Bangladesh Institute of International and Strategic Studies, Dhaka, Vol.21, No.4, October 2000.
"The Plight of Environmental Refugees: Reinventing Bangladesh Security," South Asian Refugee Watch, Colombo and Dhaka, Vol. 2, No. 1 July 2000.
"Conceptualizing and Prioritizing Research on Ethnicity and Nationalism: The Need for AACSEN," Identity, Culture and Politics: An Afro-Asian Dialogue, Colombo (Sri Lanka) and Dakar (Senegal), Vol.1, Number 1 January 2000.
"Governance and the International Development Community: Making Sense of the Bangladesh Experience," Contemporary South Asia, Oxford (UK), Vol. 8, No. 3 November 1999.
"Beyond Policing Refugees: Non-governmental Initiatives and Actions," South Asian Refugee Watch, Colombo and Dhaka, Vol. 1, No. 1 July 1999.
"Limits of Civil Society: Rohingya Refugees, Locals and the Passage to Unsettlement," South Asian Refugee Watch, Colombo and Dhaka, Vol. 1, No. 1 July 1999.
"Governance and Floods," Seminar, New Delhi (India), No. 478, June 1999.
"Electoral Process in Bangladesh: Rationales for Reforms," in Devendra Raj Panday, et.al., (eds.), Comparative Electoral Processes in South Asia (Kathmandu: Nepal South Asia Centre, July 1999).
"The Cry of Sakeena: A Post-nationalist Critique of Violence in South Asia," The Radical Humanist, Mumbai (India), Vol.62, No.5, August 1998. Also in Mainstream (India), Vol. 37, No.11, 6 March 1999 and in Fakrul Alam & Ferdous Azim, eds., Politics and Culture: Essays in Honour of Serajul Islam Choudhury (Dhaka: Department of International Relations, University of Dhaka, 2002). Also in Futures: the journal of policy, planning and futures studies, Elsevier Science, Exeter, UK, Volume 37, Number 9, November 2005.
"Travails of Refugees across Bangladesh-India Border," in Nancy Jetly, ed., Regional Security in South Asia: The Ethno-Sectarian Dimensions (New Delhi: Lancers Books, 1999).
"Post-Nuclear South Asia: 'Now I am death,'" Studies in Political Economy, Ottawa (Canada), Vol. 57, Autumn 1998.
"Work and Diaspora: A Case Study of South Asians Living in Japan," BIISS Journal, Bangladesh Institute of International and Strategic Studies, Dhaka, Vol.19, No.4, October 1998.
"Crisis of Governance in Pakistan: Despair and Hope," in Jeevan Thiagarajah, ed., G overnance and Electoral Process in Pakistan, International Centre for Ethnic Studies, Colombo (Sri Lanka), 1998.
"A Post-Nationalist South Asia," Futures, London (UK), Vol. 29, No.10, December 1997.
"Political System and Political Process in Bangladesh: Consensus on Intolerance and Conflict?" Journal of Social Studies,Centre for Social Studies, University of Dhaka, Dhaka, No.78, October 1997.
"Rethinking National Security: The Issue of Refugees in Bangladesh-India Relations," Theoretical Perspectives, Centre for Alternatives, Dhaka, Vol. 4 & 5, 1997-1998.
Water, Power and People: A South Asian Manifesto on the Politics and Knowledge of Water, Regional Centre for Strategic Studies, Colombo (Sri Lanka), September 1997 (with Ajaya Dixit and Ashis Nandy).
"Maldevelopment, Environmental Insecurity and Militarism in South Asia," in DD Khanna, ed., Sustainable Development: Environmental Security, Disarmament and Development Interface in South Asia, Macmillan India Limited, New Delhi, 1997.
"Modernity, Alienation and the Environment: The Experience of the Hill People," Journal of the Asiatic Society of Bangladesh, Dhaka, Vol.41, No.2, December 1996 (with Amena Mohsin).
"A Short Political History of Bangladesh," in Jeevan Thiagarajah, ed., Governance and the Electoral Process in Bangladesh: Parliamentary Elections 1996, International Centre for Ethnic Studies, Colombo (Sri Lanka), 1996.
"Limits of Nationalist Discourse: The Age of Sub-State Nationalism,"” Theoretical Perspectives, Dhaka, Vol.3, No.1, 1996 (with Amena Mohsin).
"Remaking Education in South Asia: Making a South Asian University," Alternative Papers I, Bangladesh Study Group for Alternative Thinking, Dhaka, September 1996.
"Conflict Resolution in Bangladesh: Time for Restructuring Politics," Liberal Times, New Delhi, Vol. IV, No.1, 1996.
"On Rivers and (Environmental) Refugees, A Indian Journal of Landscape Systems and Ecological Studies, Calcutta, Vol. 21, No.1, June 1998. Also in Jurgen Axer (ed.), The Human Rights Community and Conflict Resolution in South Asia - The Applicability of European Examples, Friedrich-Naumann-Stiftung, New Delhi (India) and Council of Europe, Strasbourg (France), June 1996 (Proceedings of the Conference).
"Centripetal and Centrifugal Forces within Nation States - Impact on National and Regional Security," in M. Sharful Alam, ed., The Nature of Future Conflicts, Defence Services Command and Staff College, Mirpur, Dhaka, December 1995 (Proceedings of the Conference).
"Communal Conflict in Modern Sri Lanka: Search for a Resolution," International Journal of Peace Studies, Taipei, Taiwan, Vol.1, No.2, July 1996.
"Rebuilding Sri Lankan Security," Peace Review, California, USA, Vol.8, No.2, June 1996.
"Bangladesh-India Relations: Trapped in the Nationalist Discourse," in Abul Kalam, ed., Bangladesh: Internal Dynamics and External Linkages, University Press Limited, Dhaka, 1996. Also published in Barun De and Ranabir Samaddar (eds.), State, Development and Political Culture: Bangladesh and India, Har-Anand Publications, New Delhi (India), 1997.
Refugees and Security: The Experience of Bangladesh," in S.D. Muni and Lok Raj Baral (eds.), Refugees and Regional Security in South Asia(New Delhi, India: Konarak Publishers, 1996).
"On Feminist Methodology: Can Mohilas Speak?" Theoretical Perspectives, Dhaka, Vol.II, No.I, 1995.
"Marlowe Plays English Politics: The Nationalist Discourse in the Making," in Niaz Zaman and Shawkat Hussain (eds.), Re-Appraising Marlowe: A Quatercentenary Symposium (Dhaka: University of Dhaka, 1995).
"Democracy and Human Rights: Are They Safeguards Against Insurgency and Terrorism?" Mirpur Papers, Defence Services Command and Staff College, Dhaka, Vol.3, December 1995.
"Facing the Will of the Majority: Muslim Minority in Desecularized Modern India," Journal of Muslim Minority Affairs, London (UK), Vol.XV, Nos. I & II, January and July 1994.
"Modern Bangladesh and the Hill People: The Politics of the Bhadrasantans," in SR Chakravarty (ed.), Society, Polity & Economy of Bangladesh (New Delhi, India: Har-Anand Publications, 1994).
"State, Military and Modernity: The Experience of South Asia," Contemporary South Asia, Oxford (UK), Vol.3, No.1, July 1994. Also published in Iftekharuzzaman (ed.), South Asia's Security: Primacy of Internal Dimension (Dhaka: Academic Publishers, 1994).
"Sri Lanka Today: Governmentality in Crisis," BIISS Journal, Bangladesh Institute of International and Strategic Studies, Dhaka, Vol.14, No.4, October 1993. Also published in Encyclopaedia of SAARC (South Asian Association of Regional Cooperation) Nations, 7 Volumes, Edited by Verinder Grover (New Delhi: Vedam Books, 1997).
U.S. and SAARC: Setting the Agenda for the 21st Century, School of Public Affairs, University of Maryland at College Park, Maryland, USA, May 1993 (mimeo).
"The Thing Called SAARC: Beyond Modernist Perspective," in Iftekharuzzaman and Imtiaz Ahmed (eds.), Bangladesh and SAARC: Issues, Perspectives and Outlook (Dhaka: Academic Publishers, 1992) (with Iftekharuzzaman).
"Reformulating Culture and Thought: A Plea for a South Asian University," in Imtiaz Ahmed and Meghna Guhathakurta (eds.), SAARC: Beyond State-Centric Cooperation (Dhaka: Centre for Social Studies, 1992) (with B.K. Jahangir).
"'Regional Hegemony' in South Asia: India and Lankan Tamils' War of Liberation," Regional Studies, Institute of Regional Studies, Islamabad (Pakistan), vol. x, No.4, Autumn 1992. Also published in Emajuddin Ahamed & Abul Kalam (eds.), Bangladesh, South Asia and the World (Dhaka: Academic Publishers, 1992).
"South Asian Cooperation: The Need for Innovations," APPRA, Asian Pacific Peace Research Association, Christchurch (New Zealand), Vol.1, No.1, September 1992. Also published in Anisuzzaman (ed.), SAARC Co-operation: A People's Perspective, Afro-Asian Peoples' Solidarity Organization, Dhaka, 1993.
"State and Foreign Policy: A Theoretical Abstraction," BIISS Journal, Bangladesh Institute of International and Strategic Studies, Dhaka, Vol.13, No.3, July 1992.
"Understanding Foreign Policy: A Critical Review of Hegemonic and Counter-hegemonic Traditions," Social Science Review, The Dhaka University Studies Part-D, Volume IX, No.1, June 1992.
"Wallerstein's Capitalist Mode of Production: Much Ado About Nothing" (in Bangla), Rajniti Orthoniti Journal (Journal of Politics and Economics), Centre of Political Research, Dhaka, Vol.2, June 1992.
"The Politics of Methodology: Non-dialectical Versus Dialectical Thinking," Perspectives in Social Science, Centre for Advanced Research in Social Science, University of Dhaka, No.4, April 1992.
"Modernity, Bangladesh and the Chakma Issue," The Journal of Social Studies, Centre for Social Studies, Dhaka, No.56, April 1992.
"The Making of Modern India: The Organization and Constitution of Hegemony during the Pre-independence Period," Journal of the Asiatic Society of Bangladesh, Vol.36, No.2, December 1991.
"Bangladesh Aid Group and the Question of 'Political Stability': Critical Notes," in M. Salimullah Khan (ed.), Politics and Stability in Bangladesh: Problems and Prospects (Savar, Dhaka: Department of Government & Politics, Jahangirnagar University, 1987).
"Class, Underlying Values and Indian Foreign Policy: Role in South Asia," BIISS Papers 3, Bangladesh Institute of International and Strategic Studies, Dhaka, July 1985.
"Kissinger, Nuclear Strategy and Kant," The Dhaka University Studies, Dhaka, Vol.42, No.1, Part A, June 1985.
"A Projection of the Dynamism of Bangladesh-United States Relations," in Mohammed Mohabbat Khan and Syed Anwar Husain (eds.), Bangladesh Studies: Politics, Administration, Rural Development and Foreign Policy (Dhaka: The City Press, 1985).
"Sarah Gordon's Hitler, Germans and the 'Jewish Question'" (Review Article), The Journal of Social Studies, Centre for Social Studies, Dhaka, No.28, April 1985.
"Kautilya's Concept of Diplomacy," Journal of the Asiatic Society of Bangladesh, Vol.XXIX (2), December 1984.
"The Superpowers Strategy in the Third World: The 1971 South Asian Crisis," in Emajuddin Ahamed (ed.), Foreign Policy of Bangladesh: A Small State's Imperative (Dhaka: University Press Limited, 1984).
"ASEAN - An Analysis of Its Viability," Occasional Papers, No.2, Forum for International Affairs, Dhaka, May 1979 (with Arastoo Khan)
জাতীয় ও আন্তর্জাতিক পত্রিকায় প্রকাশিত আর্টিকেল ( ২০১৪ সাল পর্যন্ত, ১৪৩ টি)
"State, Society & Democratic Futures: Challenges for Bangladesh," in Akmal Hussain and Muchkund Dubey, eds., Democracy, Sustainable Development and Peace: New Perspectives on South Asia, (New Delhi: Oxford University Press), i.p.
"Security Sector Reform, and Democratization in Bangladesh," in Heiner Hanggi and Carolina G. Hernandex, eds., Security Sector Reform and Democratization: A Comparative Perspective, (Geneva and Zurich: Democratic Control of Armed Forces and Lit Verlag, 2013), i.p.
"Arab Awakening & Its Impact on Bangladesh," in C.R Abrar, ed., Bangladesh in International Relations 2012-13, (Dhaka: Bangladesh Institute of Law and International Affairs, March 2014).
"Cultural Unity in the Indian Sub-continent: Beyond the realm of Reality," in Bhuian Md. Monoar Kabir, ed., Sino-South Asian Relations: Continuityand Change, (Chittagong: Department of Political Science, University of Chittagong, 2013).
"Countering Security Threats in South Asia: Beyond Statist Approaches," in Rashpal Malhotra, Sucha Singh Gill and Neetu Gaur, eds., Leveraging Economic Growth for Collective Prosperity in South Asia, (Chandigarh: Centre for Research in Rural and Industrial Development, December 2013).
"Ensuring the Access of Justice for Religious Minorities in a Muslim Majority State," in Mushir Anwar, ed., Rights of Religious Minorities in South Asia: Learning From Mutual Experiences, (Islamabad: Islamabad Policy Research Institute: 2013).
"Water Education at the Tertiary Level," Seminar, Number 652, Delhi, December 2013.
"Rabindranath Tagore & Internationalism: The Harbinger of a new Paradigm," in Imankalyan Lahiri, ed., Rabindranath Tagore: The Mythical Founder of a Universal Culture, (Delhi: Bharti Publications, 2013).
"A terrorism-free South Asia: Waiting for Godot?" South Asian Journal, Lahore, Vol. 41, July-October 2013.
"Bangladesh: Evolving Political Situation," ISAS Insights, Institute of South Asian Studies, National University of Singapore, No. 212, 5 July 2013.
"Regional Visa Regime for South Asia: The Namgay Initiatives," in Suba Chandran, ed., Building Bridges: Strenghthening Physical, Emotional and Economic Linkages in South Asia, (New Delhi: COSATT and IPCS, 2013).
"Bangladesh-Myanmar relations from a post-realist perspective," Journal of International Relations, Annual Journal of the Department of International Relations, Jahangirnagar University, Savar, Volume IV, No.4, June 2013.
"Contemporarising Rabindranath and the International," in Imtiaz Ahmed, Muchkund Dubey and Veena Sikri, eds., Contemporarising Tagore & the World, (Dhaka: University Press Limited, 2013).
"Contemporarising Tagore: Tapan Sinha's Kabuliwallah," in Imtiaz Ahmed, Muchkund Dubey and Veena Sikri, eds., Contemporarising Tagore & the World, (Dhaka: University Press Limited, 2013). Also translated in Bangla in Bangladesher Ridhoy Hotey (From the Sould of Bangladesh), Chhayanaut's Literature-Culture Quarterly (in Bangla), Dhaka, Vol. 4, Number 2, Jaishtha 1418 (2011).
"Preserving Bangladesh's Democratic Future," South Asian Journal, Lahore, Vol. 37, July-September 2012.
"State, Civil Society and Democratisation: Challenges for Bangladesh," Identity, Culture and Politics: An Afro-Asian Dialogue, Colombo (Sri Lanka) and Dakar (Senegal), Vol. 13, Number 1 July 2012.
"Regionalism in South Asia: A Conceptual Analysis," International Journal of South Asian Studies, Pondicherry University, Puducherry, Volume 5, No.1 January-June 2012.
"Teesta, Tipaimukh and River Linking: Danger to Bangladesh-India Relations," Economic & Political Weekly, Volume XLVII, No.16 April 21, 2012.
"The Role of Academics in Combating Terrorism: A Closer Look at Bangladesh," in Anand Kumar, ed., The Terror Challenge in South Asia and Prospect of Regional Cooperation (New Delhi: Pentagon Security International, 2012).
"Bangladesh Foreign Policy: Constraints, Compulsions and Choices," BIISS Journal, Bangladesh Institute of International and Strategic Studies, Dhaka, Vol.32, No.3, July 2011.
"Muslim Scholastic Tradition in Bangladesh: The Impact of the Hanafi Mazhab," Journal of The Asiatic Society of Bangladesh (Humanities) (Diamond Jubilee Volume: 1956-2011), Dhaka, Volume 56, Numbers 1-2, 2011.
"People centered advocacy: Overview of the South Asian context" Organising and Mobilising in People Centred Advocacy in South Asia: A Resource Book (Pune: National Centre for Advocacy Studies, 2011).
"Imperatives of Bangladesh's Foreign Policy," South Asian Journal Lahore, Vol. 32, April-June 2011.
"Militancy in Meghalaya: Politics Beyond Matriarchy?" in Amena Mohsin and Imtiaz Ahmed, eds., Women and Militancy: South Asian Complexities (Dhaka: University Press Limited, 2011).
"Ashis Nandy: The Unpredictable Scholar," Identity, Culture and Politics: An Afro-Asian Dialogue, Colombo (Sri Lanka) and Dakar (Senegal), Vol. 10, Number 1 July 2009.
"The Specter of Subaltern Globalization," in Moonis Ahmar, ed., International Relations Today: Theories, Methods and Areas of Research (Karachi: Department of International Relations, University of Karachi, 2009). See also, Sadik Unay and Muzaffer Senel (Eds.), Global Orders and Civilizations: Perspectives from History, Philosophy and International Relations (New York: Nova Publishers, 2009). Also translated in Turkish under the title, "Madun Küresellesme Heyulasi" in Nurullah Ardic and Sevinc Alkan Ozkan, eds., Kuyerel Dönüsümler: Küresellesme, Zihniyet, Siyaset (Glocal Transformations: Globalization, Mentality, Politics) (Istanbul: Kure Yayinlari, 2012).
"Terrorism beyond Reason: Possibilities and Limits," in Imtiaz Ahmed, ed., Terrorism in the 21st Century: Perspectives from Bangladesh (Dhaka: University Press Limited, 2009).
"Environmental Refugees and Environmental Distress Migration as a Security Challenge for India and Bangladesh," in: Brauch, Hans Gunter; Grin, John; Mesjasz, Czeslaw; Krummenacher, Heinz; Chadha Behera, Navnita; Chourou, Bechir; Oswald Spring, Ursula; Kameri-Mbote, Patricia (Eds.): Facing Global Environmental Change: Environmental, Human, Energy, Food, Health and Water Security Concepts. Hexagon Series on Human and Environmental Security and Peace, vol. 4 (Berlin- Heidelberg - New York –Hong Kong - London - Milan - Paris - Tokyo: Springer-Verlag, 2009).
"Future Directions of Bangladesh Foreign Policy: Dreams or nightmares?" Journal of International Affairs (Dhaka: Bangladesh Institute of Law and International Affairs), Volume 12, Nos. 1 & 2, June & December 2008. Also in Unchartered Territories: Thoughts on 2020 (Dhaka: ActionAid Bangladesh, 2009) and Pakistan Journal of International Relations (Karachi: Department of International Relations, University of Karachi), Volume 1, Number 1, July 2009.
"Bangladesh: From an 'International Basket Case' to a Basketful of Hope and Despair," in Takashi Inoguchi, ed., Human Beliefs and Values in Incredible Asia (Tokyo: Akashi Shoten, 2008).
"Images of the Other: India in Bangladesh, Bangladesh in India," South Asian Affairs: A Journal of the Centre for SAARC Studies (Visakhapatnam: Andhra University), Volume 1, Number 1, January-June 2008.
"Bangladesh: Post Emergency Challenges," South Asian Journal, Lahore, Vol. 20, April-June 2008.
"Introducing Ashis Nandy," in Ashis Nandy, A Very Popular Exile, Omnibus 3 (New Delhi: Oxford University Press, 2007).
"A South Asian University: Organization and Planning," South Asian Journal, Lahore, Vol. 17, July-September 2007.
"Violence, Mastanocracy and Chronic Poverty," in Binayak Sen and David Hulme, eds., Chronic Poverty in Bangladesh: Tales of Ascent, Descent, Marginality and Persistence (Dhaka: Bangladesh Institute of Development Studies and Manchester, Chronic Poverty Research Centre, 2006).
"Bangladesh and India: In the Context of SAARC and the Emerging Global Scenario," Indian Foreign Affairs Journal: A Quarterly of the Association of Indian Diplomats, New Delhi, Volume 2, Number 1, January-March 2007. Also in Asian Affairs, Centre for Development Research, Bangladesh, Volume 28, Number 2, April-June 2006.
"Politics of Indexation: Beyond the Fingering and Figuring of Knowledge," African Media Review, Volume 14, Numbers 1 & 2, 2006.
"Bangladesh: Amid Hope and Despair," South Asian Journal, Lahore, Vol. 13, July-September 2006.
"Rewriting South Asian History in Bangladesh," in Imtiaz Alam, ed., History and Education in South Asia (Lahore: South Asian Policy Analysis Network, June 2006).
"Weapons Technology and the Reconceptualization of Terrorism," in Imtiaz Ahmed, ed., Understanding Terrorism in South Asia: Beyond Statist Discourses (Colombo: Regional Centre for Strategic Studies and New Delhi: Manohar Publishers, 2006) (with Farid Ahmed Bhuiyan).
"Politicization of Religion in post-secular, post-globalization India: Newer Dynamics, Newer Challenges," Identity, Culture and Politics: An Afro-Asian Dialogue, Colombo (Sri Lanka) and Dakar (Senegal), Vol.6, Number 2 December 2005.
"The 1971 South Asian Crisis: US Policy Revisited," Social Science Review, The Dhaka University Studies, Part D, Volume 22, Number 2, December 2005. Also published in Security and Society, Centre for Strategic and Regional Studies, University of Jammu, Jammu & Kashmir (India), Volume 2, Number 1, Winter 2005.
"The Impact of the War on Terrorism on 'Small States': The South Asian Context with Special Reference to Bangladesh," in Mohammad Humayun Kabir, ed., Small States and Regional Stability in South Asia (Dhaka: University Press Limited, 2005).
"Refugees," in Vinay Lal and Ashis Nandy, eds., The Future of Knowledge & Culture: A Dictionary for the 21st Century (London and New Delhi: Penguin, Viking, 2005).
"Bangladesh," in Urvashi Butalia, ed., The Disenfranchised: Victims of Development in Asia, (Hong Kong: Arena Press, 2004) (with Binayak Sen).
"Globalization, Low-Intensity Conflict & Protracted Statelessness/Refugeehood: The Plight of the Rohingyas," in John Tirman, ed., The Maze of Fear: Security & Migration After 9/11, (New York: New Press, 2004).
"Conflict Resolution or Conflict Intensification? A Critique of the CHT Peace Accord in Bangladesh," Theoretical Perspectives, Volume 11, 2004 (with Amena Mohsin).
"Small Arms in South Asia," South Asian Journal, Lahore, Vol. 3, January-March 2004. Also in Imtiaz Alam, ed., Security and Nuclear Stabilisation in South Asia (Lahore: South Asian Policy Analysis Network, June 2006).
"Administrative Reforms in the CHT: A Diagnostic Study of the Ministry of CHT Affairs," Identity, Culture and Politics: An Afro-Asian Dialogue, Colombo (Sri Lanka) and Dakar (Senegal), Vol.4, Number 2 December 2003 (with Amena Mohsin and Bhumitra Chakma).
"Contemporary Terrorism and the State, Non-State and the Interstate: Newer Drinks, Newer Bottles," in Sridhar K. Khatri & Gert W. Kueck, eds., Terrorism in South Asia: Impact on Development and Democratic Process (Colombo: Regional Centre for Strategic Studies, 2003).
"On Securing Women'’s Security: Perspectives from South Asia”," Nivedini: Journal of Gender Studies, Colombo, Volume 10, May/June 2003.
"Higher Education on Water Resources: The Case of Bangladesh," in Peter P. Mollinga & Jasveen Jairath, eds., Higher Education on Water Resources in South Asia: Towards Capacity Building for IWRM, SaciWaters, Hyderabad, India, June 2002.
“Poverty Alleviation & Macro-Micro Linkages: Critical Issues,” BIISS Journal, Bangladesh Institute of International and Strategic Studies, Dhaka, Vol.23, No.1, January 2002.
"Security Issues in South Asia: New Context, New Beginning," in Navnita Chadha Behera, ed., State, People and Security: The South Asian Context (New Delhi: Har-Anand Publications, 2002).
South Asia without SAARC: Between the Potency and the Existence," in Shaheen Afroze, ed., Regional Cooperation in South Asia: New Dimensions and Perspectives (Dhaka: Bangladesh Institute of International and Strategic Studies, 2002). Revised version also published in Seminar, New Delhi, No. 517, September 2002.
"Globalization, State and Political Process in South Asia," in Abdur Rob Khan, ed., Globalization and Non-Traditional Security in South Asia (Colombo: Regional Centre for Strategic Studies, September 2001).
"Crisis in Democracy: The Experience of Bangladesh," Peace Initiatives, International Centre for Peace Initiatives, New Delhi, Vol. VII, Nos. I-III, January-June 2001. Also published in Sustainable Development and Southern Realities: Past and Future in South Asia (Islamabad: Sustainable Development Policy Institute, 2003).
Bangladesh-Myanmar Relations and the Stateless Rohingyas," Peace Initiatives, International Centre for Peace Initiatives, New Delhi, Vol. VII, Nos. I-III, January-June 2001.
"Security in South Asia: A Bangladeshi Perspective," in Mohan P. Lohani, ed., Security in South Asia (Kathmandu: Institute of Foreign Affairs, Policy Study Series 2, May 2001).
"Putting the CHT Accord into Practice: More Pain than Pleasure?" South Asian Refugee Watch, Colombo and Dhaka, Vol. 2, No. 2 December 2000.
"Security Issues in South Asia-US Relations: New Context, New Beginning," BIISS Journal, Bangladesh Institute of International and Strategic Studies, Dhaka, Vol.21, No.4, October 2000.
"The Plight of Environmental Refugees: Reinventing Bangladesh Security," South Asian Refugee Watch, Colombo and Dhaka, Vol. 2, No. 1 July 2000.
"Conceptualizing and Prioritizing Research on Ethnicity and Nationalism: The Need for AACSEN," Identity, Culture and Politics: An Afro-Asian Dialogue, Colombo (Sri Lanka) and Dakar (Senegal), Vol.1, Number 1 January 2000.
"Governance and the International Development Community: Making Sense of the Bangladesh Experience," Contemporary South Asia, Oxford (UK), Vol. 8, No. 3 November 1999.
"Beyond Policing Refugees: Non-governmental Initiatives and Actions," South Asian Refugee Watch, Colombo and Dhaka, Vol. 1, No. 1 July 1999.
"Limits of Civil Society: Rohingya Refugees, Locals and the Passage to Unsettlement," South Asian Refugee Watch, Colombo and Dhaka, Vol. 1, No. 1 July 1999.
"Governance and Floods," Seminar, New Delhi (India), No. 478, June 1999.
"Electoral Process in Bangladesh: Rationales for Reforms," in Devendra Raj Panday, et.al., (eds.), Comparative Electoral Processes in South Asia (Kathmandu: Nepal South Asia Centre, July 1999).
"The Cry of Sakeena: A Post-nationalist Critique of Violence in South Asia," The Radical Humanist, Mumbai (India), Vol.62, No.5, August 1998. Also in Mainstream (India), Vol. 37, No.11, 6 March 1999 and in Fakrul Alam & Ferdous Azim, eds., Politics and Culture: Essays in Honour of Serajul Islam Choudhury (Dhaka: Department of International Relations, University of Dhaka, 2002). Also in Futures: the journal of policy, planning and futures studies, Elsevier Science, Exeter, UK, Volume 37, Number 9, November 2005.
"Travails of Refugees across Bangladesh-India Border," in Nancy Jetly, ed., Regional Security in South Asia: The Ethno-Sectarian Dimensions (New Delhi: Lancers Books, 1999).
"Post-Nuclear South Asia: 'Now I am death,'" Studies in Political Economy, Ottawa (Canada), Vol. 57, Autumn 1998.
"Work and Diaspora: A Case Study of South Asians Living in Japan," BIISS Journal, Bangladesh Institute of International and Strategic Studies, Dhaka, Vol.19, No.4, October 1998.
"Crisis of Governance in Pakistan: Despair and Hope," in Jeevan Thiagarajah, ed., G overnance and Electoral Process in Pakistan, International Centre for Ethnic Studies, Colombo (Sri Lanka), 1998.
"A Post-Nationalist South Asia," Futures, London (UK), Vol. 29, No.10, December 1997.
"Political System and Political Process in Bangladesh: Consensus on Intolerance and Conflict?" Journal of Social Studies,Centre for Social Studies, University of Dhaka, Dhaka, No.78, October 1997.
"Rethinking National Security: The Issue of Refugees in Bangladesh-India Relations," Theoretical Perspectives, Centre for Alternatives, Dhaka, Vol. 4 & 5, 1997-1998.
Water, Power and People: A South Asian Manifesto on the Politics and Knowledge of Water, Regional Centre for Strategic Studies, Colombo (Sri Lanka), September 1997 (with Ajaya Dixit and Ashis Nandy).
"Maldevelopment, Environmental Insecurity and Militarism in South Asia," in DD Khanna, ed., Sustainable Development: Environmental Security, Disarmament and Development Interface in South Asia, Macmillan India Limited, New Delhi, 1997.
"Modernity, Alienation and the Environment: The Experience of the Hill People," Journal of the Asiatic Society of Bangladesh, Dhaka, Vol.41, No.2, December 1996 (with Amena Mohsin).
"A Short Political History of Bangladesh," in Jeevan Thiagarajah, ed., Governance and the Electoral Process in Bangladesh: Parliamentary Elections 1996, International Centre for Ethnic Studies, Colombo (Sri Lanka), 1996.
"Limits of Nationalist Discourse: The Age of Sub-State Nationalism,"” Theoretical Perspectives, Dhaka, Vol.3, No.1, 1996 (with Amena Mohsin).
"Remaking Education in South Asia: Making a South Asian University," Alternative Papers I, Bangladesh Study Group for Alternative Thinking, Dhaka, September 1996.
"Conflict Resolution in Bangladesh: Time for Restructuring Politics," Liberal Times, New Delhi, Vol. IV, No.1, 1996.
"On Rivers and (Environmental) Refugees, A Indian Journal of Landscape Systems and Ecological Studies, Calcutta, Vol. 21, No.1, June 1998. Also in Jurgen Axer (ed.), The Human Rights Community and Conflict Resolution in South Asia - The Applicability of European Examples, Friedrich-Naumann-Stiftung, New Delhi (India) and Council of Europe, Strasbourg (France), June 1996 (Proceedings of the Conference).
"Centripetal and Centrifugal Forces within Nation States - Impact on National and Regional Security," in M. Sharful Alam, ed., The Nature of Future Conflicts, Defence Services Command and Staff College, Mirpur, Dhaka, December 1995 (Proceedings of the Conference).
"Communal Conflict in Modern Sri Lanka: Search for a Resolution," International Journal of Peace Studies, Taipei, Taiwan, Vol.1, No.2, July 1996.
"Rebuilding Sri Lankan Security," Peace Review, California, USA, Vol.8, No.2, June 1996.
"Bangladesh-India Relations: Trapped in the Nationalist Discourse," in Abul Kalam, ed., Bangladesh: Internal Dynamics and External Linkages, University Press Limited, Dhaka, 1996. Also published in Barun De and Ranabir Samaddar (eds.), State, Development and Political Culture: Bangladesh and India, Har-Anand Publications, New Delhi (India), 1997.
Refugees and Security: The Experience of Bangladesh," in S.D. Muni and Lok Raj Baral (eds.), Refugees and Regional Security in South Asia(New Delhi, India: Konarak Publishers, 1996).
"On Feminist Methodology: Can Mohilas Speak?" Theoretical Perspectives, Dhaka, Vol.II, No.I, 1995.
"Marlowe Plays English Politics: The Nationalist Discourse in the Making," in Niaz Zaman and Shawkat Hussain (eds.), Re-Appraising Marlowe: A Quatercentenary Symposium (Dhaka: University of Dhaka, 1995).
"Democracy and Human Rights: Are They Safeguards Against Insurgency and Terrorism?" Mirpur Papers, Defence Services Command and Staff College, Dhaka, Vol.3, December 1995.
"Facing the Will of the Majority: Muslim Minority in Desecularized Modern India," Journal of Muslim Minority Affairs, London (UK), Vol.XV, Nos. I & II, January and July 1994.
"Modern Bangladesh and the Hill People: The Politics of the Bhadrasantans," in SR Chakravarty (ed.), Society, Polity & Economy of Bangladesh (New Delhi, India: Har-Anand Publications, 1994).
"State, Military and Modernity: The Experience of South Asia," Contemporary South Asia, Oxford (UK), Vol.3, No.1, July 1994. Also published in Iftekharuzzaman (ed.), South Asia's Security: Primacy of Internal Dimension (Dhaka: Academic Publishers, 1994).
"Sri Lanka Today: Governmentality in Crisis," BIISS Journal, Bangladesh Institute of International and Strategic Studies, Dhaka, Vol.14, No.4, October 1993. Also published in Encyclopaedia of SAARC (South Asian Association of Regional Cooperation) Nations, 7 Volumes, Edited by Verinder Grover (New Delhi: Vedam Books, 1997).
U.S. and SAARC: Setting the Agenda for the 21st Century, School of Public Affairs, University of Maryland at College Park, Maryland, USA, May 1993 (mimeo).
"The Thing Called SAARC: Beyond Modernist Perspective," in Iftekharuzzaman and Imtiaz Ahmed (eds.), Bangladesh and SAARC: Issues, Perspectives and Outlook (Dhaka: Academic Publishers, 1992) (with Iftekharuzzaman).
"Reformulating Culture and Thought: A Plea for a South Asian University," in Imtiaz Ahmed and Meghna Guhathakurta (eds.), SAARC: Beyond State-Centric Cooperation (Dhaka: Centre for Social Studies, 1992) (with B.K. Jahangir).
"'Regional Hegemony' in South Asia: India and Lankan Tamils' War of Liberation," Regional Studies, Institute of Regional Studies, Islamabad (Pakistan), vol. x, No.4, Autumn 1992. Also published in Emajuddin Ahamed & Abul Kalam (eds.), Bangladesh, South Asia and the World (Dhaka: Academic Publishers, 1992).
"South Asian Cooperation: The Need for Innovations," APPRA, Asian Pacific Peace Research Association, Christchurch (New Zealand), Vol.1, No.1, September 1992. Also published in Anisuzzaman (ed.), SAARC Co-operation: A People's Perspective, Afro-Asian Peoples' Solidarity Organization, Dhaka, 1993.
"State and Foreign Policy: A Theoretical Abstraction," BIISS Journal, Bangladesh Institute of International and Strategic Studies, Dhaka, Vol.13, No.3, July 1992.
"Understanding Foreign Policy: A Critical Review of Hegemonic and Counter-hegemonic Traditions," Social Science Review, The Dhaka University Studies Part-D, Volume IX, No.1, June 1992.
"Wallerstein's Capitalist Mode of Production: Much Ado About Nothing" (in Bangla), Rajniti Orthoniti Journal (Journal of Politics and Economics), Centre of Political Research, Dhaka, Vol.2, June 1992.
"The Politics of Methodology: Non-dialectical Versus Dialectical Thinking," Perspectives in Social Science, Centre for Advanced Research in Social Science, University of Dhaka, No.4, April 1992.
"Modernity, Bangladesh and the Chakma Issue," The Journal of Social Studies, Centre for Social Studies, Dhaka, No.56, April 1992.
"The Making of Modern India: The Organization and Constitution of Hegemony during the Pre-independence Period," Journal of the Asiatic Society of Bangladesh, Vol.36, No.2, December 1991.
"Bangladesh Aid Group and the Question of 'Political Stability': Critical Notes," in M. Salimullah Khan (ed.), Politics and Stability in Bangladesh: Problems and Prospects (Savar, Dhaka: Department of Government & Politics, Jahangirnagar University, 1987).
"Class, Underlying Values and Indian Foreign Policy: Role in South Asia," BIISS Papers 3, Bangladesh Institute of International and Strategic Studies, Dhaka, July 1985.
"Kissinger, Nuclear Strategy and Kant," The Dhaka University Studies, Dhaka, Vol.42, No.1, Part A, June 1985.
"A Projection of the Dynamism of Bangladesh-United States Relations," in Mohammed Mohabbat Khan and Syed Anwar Husain (eds.), Bangladesh Studies: Politics, Administration, Rural Development and Foreign Policy (Dhaka: The City Press, 1985).
"Sarah Gordon's Hitler, Germans and the 'Jewish Question'" (Review Article), The Journal of Social Studies, Centre for Social Studies, Dhaka, No.28, April 1985.
"Kautilya's Concept of Diplomacy," Journal of the Asiatic Society of Bangladesh, Vol.XXIX (2), December 1984.
"The Superpowers Strategy in the Third World: The 1971 South Asian Crisis," in Emajuddin Ahamed (ed.), Foreign Policy of Bangladesh: A Small State's Imperative (Dhaka: University Press Limited, 1984).
"ASEAN - An Analysis of Its Viability," Occasional Papers, No.2, Forum for International Affairs, Dhaka, May 1979 (with Arastoo Khan)
২| ২১ শে মে, ২০২০ দুপুর ২:১৬
রাজীব নুর বলেছেন: চাঁদগাজী্ বলেন, মাদ্রাসার শিক্ষা জাতিকে পিছনে নিয়ে যায়। আমিও তাই মনে করি।
৩| ২১ শে মে, ২০২০ বিকাল ৪:০৪
কল্পদ্রুম বলেছেন: রাজীব নূর ভাইয়ের উল্লেখিত চাঁদগাজীর উক্তির সাথে পুরোপুরি একমত নই।আপনার প্রবন্ধ খুব মনোযোগ দিয়ে পড়লাম।মাদরাসা শিক্ষা নিয়ে আমাদের রাষ্ট্রের আরো চিন্তাভাবনা করা উচিত।ইসলামি গণতন্ত্র এত পুরাতন আইডিয়া হওয়া সত্যেও আমাদের কাছে মনে হয় নতুন কিছু।
২১ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:০৯
সাজিদ উল হক আবির বলেছেন: মন্তব্যে ধন্যবাদ। প্রবন্ধটি আমার নয়। প্রফেসর ডঃ ইমতিয়াজ আহমেদ স্যারের বক্তৃতার শ্রুতলিপি। আমার নিজের কোন মতামত এখানে না থাকলেও স্যারের আলোচনা , প্রাচীন আরব মুসলমানদের নিয়ে যে প্রচলিত স্টেরিওটিপিক্যাল ন্যারেটিভ বিশ্বজুড়ে প্রচলিত, তার বিরুদ্ধে প্রাসঙ্গিক একটি আলোচনা বিধায় শেয়ার করা।
মাদরাসা শিক্ষা ব্যবস্থা আধুনিকায়নে আমাদের প্রধানমন্ত্রীর উদ্যোগ প্রশংসনীয়। বাংলাদেশের জনগণের বড় একটা অংশকে মূলধারা থেকে কেটে ফেলে দেওয়াটা যে সমাধান নয়, তা অনেকেই বোঝেন না, বা বুঝলে নিজের ধান্দার ক্ষতি হবে বলে মাদরাসা মানেই জামাত - হেফাজত - এই শ্লোগান ব্যাবহার করেন। আনন্দের বিষয়, আমাদের সরকারের রাজনীতি আত্তিকরণের রাজনীতি, বিভেদের নয়।
সব কথার সার কথা হল - স্টেরিওটাইপ থেকে বেরিয়ে আসতে হবে।
৪| ২১ শে মে, ২০২০ বিকাল ৪:৪৩
চাঁদগাজী বলেছেন:
এসব অধ্যাপক ইমতিয়াজ আহমদের কারণে ঢাকা ইউনিভা্সির্টি 'গরুঘরে' পরিণত হয়েছে; এদেরকে দেশ থেকে বের করে দিয়ে ঢাকা ইউনিভার্সিটিকে আবার ইউনিভার্সিটি করার দরকার।
২২ শে মে, ২০২০ রাত ৩:৫৪
সাজিদ উল হক আবির বলেছেন: ব্লগ সংশ্লিষ্ট না, এমন কেউ আপনার ঢাকা বিশ্ববিদ্যালয়, ও ইমতিয়াজ স্যারকে নিয়ে আপনার এ মন্তব্য পড়লে আপনার সম্বন্ধে যে ধারণাটি করতো তা হল - আপনি একটি ইতর শ্রেণীর বেআদব। আপনি সেই শ্রেণীর বেআদব , যারা পাবলিক প্লেসে লাইনঘাট ছাড়া কথা বলে নিজের বাপ মা - পোলাপাইনের মুখে চুনকালি লাগায়, উপরমুখী থুতু মারতে গিয়ে নিজের কপালে থুতু ফেলে।
আমার কথা যদি বিশ্বাস না হয়, আপনার মন্তব্যের পীঠে আমার এই প্রতিমন্তব্য আপনার ফ্যামিলির কাউকে ডেকে দেখান - তাদের প্রতিক্রিয়া নেন।
আমি অবশ্য আপনাকে পছন্দ করি।
৫| ২১ শে মে, ২০২০ বিকাল ৪:৪৭
চাঁদগাজী বলেছেন:
ইসলামের অবদান ছিলো, আরবের বেদুইনদের ঐক্যবদ্ধ করে আরব সাম্রাজ্য পত্তন করেছিলো; এখনকার অবদান হচ্ছে তেলবেচা পয়সা দিয়ে শিয়া-সুন্নী যুদ্ধ চালাচ্ছে; এবং থাই, বার্মিজ, ফিলিপাইনী, বাংগালী, শ্রীলংকার মেয়েদের যৌনদাসী হিসেবে পালন করছে। আপনি ওদের সাপোর্ট করেন?
মাদ্রাসা হলো কম-বুদ্ধিমান শিক্ষিত মানুষ তৈরির কারখানা।
২২ শে মে, ২০২০ রাত ৩:৫৭
সাজিদ উল হক আবির বলেছেন: ব্লগ সংশ্লিষ্ট না, এমন কেউ আপনার এ মন্তব্য পড়লে আপনার সম্বন্ধে যে ধারণাটি করতো তা হল - আপনি হলেন সেই বেকুব , যে লেখা না পড়ে প্রিজাজমেন্টাল নোশন থেকে অপ্রাসঙ্গিক আলোচনা তুলে অ্যাটেনশন সিক করে।
আমি ধরে নিচ্ছি - এটা আপনার বয়সের দোষ। মাথা মাঝেমধ্যেই লাইনে কাজ করে না।
৬| ২১ শে মে, ২০২০ বিকাল ৫:২১
চাঁদগাজী বলেছেন:
ইসলাম আরবী সামন্তবাদকে রাজত্ন্ত্রে উন্নীত করে, নিজকে প্রতিষ্ঠিত করেছিলো; গণতন্ত্রের মতো ব্যবস্হা রাজতন্ত্রের মাঝে ছিলো না; আপনারা কৌশলে জামাত ও হেফাজতের প্রচার করছেন?
২১ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:১০
সাজিদ উল হক আবির বলেছেন: আপনার কি আর কিছু বলার আছে, না আমি শুরু করবো?
২২ শে মে, ২০২০ ভোর ৪:০০
সাজিদ উল হক আবির বলেছেন: ব্লগ সংশ্লিষ্ট না, এমন কেউ আপনার এ মন্তব্য পড়লে আপনার সম্বন্ধে যে ধারণাটি করতো তা হল - আপনি হলেন সেই গর্ধব , যে সাপে-নেউলে সম্পর্কধারী "জামাত ও হেফাজত" - যারা একলাইনে "ও" দিয়ে যুক্ত করে দেয়। তারপর, ইমতিয়াজ স্যার, এবং তার বক্তৃতা ট্রান্সক্রাইব করার জন্যে আমাকে একই সঙ্গে জামাত হেফাজত ট্যাগ দেয়ার চেষ্টা করে।
আমি অবশ্য এটাও আপনার বয়সের দোষ বলেই ধরতে চাই।
৭| ২১ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:০৫
আলাপচারী প্রহর বলেছেন: দরকারী পোষ্ট। ধন্যবাদ।
২১ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:১১
সাজিদ উল হক আবির বলেছেন: আপনাকেও ধন্যবাদ।
৮| ২১ শে মে, ২০২০ রাত ৮:০৪
বিদ্রোহী ভৃগু বলেছেন: রাষ্ট্রচিন্তা নিয়ে খুবই সুগভীর আলোচনা।
ইসলামের বিকাশের মূলধারাটাই আলিয়া সিলেবাসে কেটে দেয়া হয়। যার ফলে তৈরী হয় অসংখ্য
অর্ধেক বিষয়ে জ্ঞানী কিছু মোল্লা । যারা প্রকৃত ইসলামকে ফুটিয়ে তুলতে বা ধারন করতে ব্যার্থ হয়।
এবং সিলসিলা আজো চলমান।
অথচ কোরআনকে ভালভাবে অধ্যয়ন করলেই দারুন এক মুক্ত জ্ঞানের সন্ধান মেলে
যা যে কোন সময়কে বদলে দিতে সক্ষম মৌলিক নীতিমালার আলোকে।
পোষ্টে +++
২২ শে মে, ২০২০ রাত ৩:৪৯
সাজিদ উল হক আবির বলেছেন: আপনি যেসমস্ত বিষয় উল্লেখ করলেন, তার কোন কিছুর ব্যাপারেই মন্তব্য করার যোগ্যতা আমি রাখি না। অ্যাকাডেমিক হিসেবে চেষ্টা করি আলপটকা কথা না বলার। তবে কওমির সিলেবাস, লাইফস্টাইল - ইত্যাদি ২০২০ সালের সাথে প্রাসঙ্গিক করা লাগবে - এটা না বলে পারছি না। কিন্তু পুরো প্রসেসটা হতে হবে মিউচুয়াল রেস্পেক্টের জায়গা থেকে।
তবে আপনাকে একটা আশার খবর শোনাতে পারি। বাংলাদেশের যত পলিসিমেকার বুদ্ধিজীবী আছে - তাঁরা কেউই মাদরাসা বা মেইনস্ট্রিম অর্থোডক্স মুসলিমদের খারিজিপন্থী না। তাঁরা বাংলাদেশের এ বৃহৎ জনগোষ্ঠীকে কীভাবে মূলধারার সাথে সন্নিবেশিত করা যায়, এ নিয়ে চিন্তাভাবনা করেন।
এই ব্লগে যে গ্রুপের চাপার জোর সবচে বেশী, কথায় কথায় হম্বিতম্বি করে, তাদের দেখলে বুঝি তাদের হতাশাটা কোন জায়গায়। তাঁরা বাংলাদেশের সামাজিক রিয়ালিটির একটা প্যারালাল ইউনিভার্সের বাসিন্দা।
৯| ২১ শে মে, ২০২০ রাত ৯:০৯
নুরুলইসলা০৬০৪ বলেছেন: ইসলাম প্রচারের শুরুতে মুসলমানরা যেমন অসভ্য,মূর্খ ও বর্বর ছিল সৌদিরা আজো তিমনি আছে।মুহাম্মদ বেদুইনদের অক্যবদ্ধ করেছিল ধর্মদিয়ে নয় গনিমতের মাল আর নারী ভাগাভাগির মধ্য দিয়ে।ইমতিয়াজ সাহেবের একটা এনজিও আছে।কথাবার্তায় নিরপেক্ষ থাকতে চেষ্টা করেন কিন্ত সরকারের সমর্থক।টক শো শুনে তাই মনে হয়।
১০| ২২ শে মে, ২০২০ ভোর ৪:৩০
চাঁদগাজী বলেছেন:
আপনি আমার মন্তব্যের উত্তরে বলছেন, "আমার কথা যদি বিশ্বাস না হয়, আপনার মন্তব্যের পীঠে আমার এই প্রতিমন্তব্য আপনার ফ্যামিলির কাউকে ডেকে দেখান - তাদের প্রতিক্রিয়া নেন। আমি অবশ্য আপনাকে পছন্দ করি। "
-ব্লগিং'এর বালছাল দেখাতে ফ্যামিলিকে টানতে হবে? আপনারা শিক্ষকতা করছেন না, মানুষ থেকে ভেঁড়া বানানোর কারখানা খুলেছেন।
১১| ১৭ ই জুন, ২০২০ বিকাল ৫:১৭
করুণাধারা বলেছেন: প্রফেসর ডঃ ইমতিয়াজ আহমেদ সম্পর্কে জানি; এই পোস্টে আপনি তাকে উধৃত করে খুব সুন্দর আলোচনা করেছেন। ইচ্ছা ছিল এ নিয়ে কিছু বলার, কিন্তু সময় করতে পারছি না। আপাতত তাই পোস্টে ভালোলাগা জানিয়ে গেলাম।
১৭ ই জুন, ২০২০ রাত ৮:০২
সাজিদ উল হক আবির বলেছেন: যখন সময় হয় , লিখে জানাবেন। পড়ার আগ্রহ রইল। এমনিতে এ সংক্রান্ত বিষয়ে এই মুহূর্তে আলাপচারিতার মত ইন্সপিরেশন আমিও বোধ করছি না। এক ইতর মুসলমানবিদ্বেষী ইসলামোফোবের প্রতি বিরক্তি থেকে এই লেখাগুলি লিখছিলাম। এখন, আপাতত আর তার প্রাসঙ্গিকতা দেখছি না। সামুর সাধারণ ব্লগাররা এমনিই ওকে সাইজ করে এনেছে। আবার কোনদিন প্রাসঙ্গিকতা তৈরি হলে লেখা শুরু করবো। সে পর্যন্ত ভালো থাকুন।
©somewhere in net ltd.
১| ২১ শে মে, ২০২০ দুপুর ২:১৫
নেওয়াজ আলি বলেছেন: উনা পরিচয় লিখে দিলে ভালো হয়তো। মনে উনার লেখা পেপারে পড়েছি