নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাজিদ উল হক আবির

সাধু সাবধান ! ব্লগের মালিক বঙ্গালা সাহিত্যকে ধরিয়া বিশাল মাপের ঝাঁকি দিতে নিজেকে শারীরিক ও মানসিক ভাবে প্রস্তুত করিতেছেন। সেই মর্মে তিনি এখন কিটো ডায়েটিং, ডন-বৈঠক ও ভারোত্তলন প্রশিক্ষণে ব্যস্ত। প্রকাশিত গ্রন্থঃ১। শেষ বসন্তের গল্প । (২০১৪)২। মিসিং পারসন - প্যাত্রিক মোদিয়ানো, ২০১৪ সাহিত্যে নোবেল বিজয়ী (অনুবাদ, ২০১৫) ৩। আয়াজ আলীর ডানা (গল্পগ্রন্থ - ২০১৬ ৪। কোমা ও অন্যান্য গল্প(গল্প গ্রন্থ, ২০১৮) ৫। হেমন্তের মর্সিয়া (কবিতা, ২০১৮) ৬। কাঁচের দেয়াল (গল্পগ্রন্থ, ২০১৯)

সাজিদ উল হক আবির › বিস্তারিত পোস্টঃ

চিন্তার কারখানা ৫ঃ শাহবাগ আন্দোলনের ৮ বছর পূর্তি ঠিক আজকের রাতে

০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:২৫



আজ থেকে ঠিক ৮ বছর আগে, আজকের রাতে, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কর্তৃক ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ চলাকালীন সময়ে সংঘটিত যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত আসামি আবদুল কাদের মোল্লাকে ঘোষিত যাবজ্জীবন কারাদণ্ডের রায় বদলে ফাঁসির দণ্ড ঘোষণার জন্যে শাহবাগ চত্তরে জমা হতে থাকে দলে দলে সাধারণ মানুষ। তাদের প্রায় সবাই ছিল ব্লগার।

কিছুটা বিস্ময়ের সাথেই খেয়াল করলাম, এই দিবসটি স্মরণে আজ কোন লেখা এলো না ব্লগের পাতায়।

আমি ব্যক্তিগতভাবে কখনোই মনে করি না যে একটা ওপেন প্লাটফর্মে কে কি লিখবে সে নিয়ে মতামত দেয়ার কোন অধিকার আমার, বা অন্য কারো আছে, শুধুমাত্র সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ছাড়া। কিন্তু স্বাধীন বাংলার ইতিহাসে আলোড়ন সৃষ্টিকারী একটা ঘটনা , যার জন্ম হয়েছিল ব্লগের আর ব্লগারদের হাত ধরেই, তা নিয়ে আন্দোলনের অন্যতম সূতিকাগার সামুতে যখন কোন সাড়াশব্দ কারো মধ্যে দেখলাম না, তখন মনে প্রশ্ন এলো - আমাদের জীবন থেকে কি শাহবাগ আন্দোলন তার প্রাসঙ্গিকতা হারিয়েছে পুরোপুরি? শাহবাগ আন্দোলন আমাদের কি দিয়েছে? আমরা কি পেয়েছি এর থেকে? বিপ্লবের প্রথাগত সংজ্ঞায় কী আমরা শাহবাগ আন্দোলনকে ফেলতে পারি? শাহবাগ আন্দোলন কী আমাদের আরেক বেহাত বিপ্লব?

সুচিন্তিত মতামত আশা করছি আপনাদের। চাইলে আলাদা পোস্টও লিখতে পারেন।

(ছবি সুত্রঃ উইকিপিডিয়া)

মন্তব্য ২৫ টি রেটিং +০/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:৪৩

চাঁদগাজী বলেছেন:



আপনি বিপ্লব ও প্রতিবাদের মধ্যকার পার্থক্য বুঝেন?

০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:৪৬

সাজিদ উল হক আবির বলেছেন: আপনার চিন্তা যে মোটাদাগে একলাইনেই দৌড়ায়, সেটা বুঝেন?

২| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:৪৮

চাঁদগাজী বলেছেন:



আপনি লিখেছেন, " ... রায় বদলে ফাঁসির দন্ড ঘোষণার জন্য শাহবাগ চত্তরে জমা হতে থাকে দলে দলে সাধারণ মানুষ। তাদের প্রায় সবাই ছিলো ব্লগার।"

-আপনার দেয়া ছবিটা দেখেন, এদের প্রায় সবাই ব্লগার ছিলেন?

০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:৫৩

সাজিদ উল হক আবির বলেছেন: এই ছবি ৫ ফেব্রুয়ারির না। "গণজাগরণ মঞ্চ" - এর। কি সমস্যা তাতে? আপনার কাছে বিপ্লব মানে নারকীয় হত্যাকাণ্ড, খুনজখমের মাধ্যমে পরিবর্তন। আমার কাছে তা না। সোজা লাইনে চিন্তা করেন। বলেন শাহবাগ আন্দোলনের প্রাসঙ্গিকিকরন নিয়ে কিছু কথা।

৩| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:৫৪

চাঁদগাজী বলেছেন:



লেখক বলেছেন, " আপনার চিন্তা যে মোটাদাগে একলাইনেই দৌড়ায়, সেটা বুঝেন? "

-সেটা বুঝি!
-এবার আমার প্রশ্নটার জবাব দেন, " শাহবাগের জমায়েত কি বিপ্লব ছিলো, নাকি প্রতিবাদ ছিলো?

০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:৫৭

সাজিদ উল হক আবির বলেছেন: সেইটা বুঝলে আপনার প্রশ্ন অপ্রাসঙ্গিক।

৪| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:৫৮

চাঁদগাজী বলেছেন:



২ নং মন্তব্যের প্রশ্নটা বুঝেন কিনা দেখেন! আপনার বেলায় প্রশ্নফাঁসও কাজ দেবে না, আপনাকে প্রশ্নটা বুঝিয়ে দেয়ার জন্য টিউটরের দরকার হবে?

০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:০০

সাজিদ উল হক আবির বলেছেন: আপনার কি হরমোন ইম্ব্যালান্স হয় নাকি মাঝে মাঝে?

০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:০১

সাজিদ উল হক আবির বলেছেন: অপ্রয়োজনীয় লাইনে আলাপ টানার চেষ্টা করলে উপরের সব কমেন্ট মুছে দিবো। আপনার প্রত্যেকটা প্রশ্ন রেটোরিক। এটা মনে করা আপনার ধৃষ্টতা যে যেটা আপনি বুঝানোর চেষ্টা করছেন সেটা আমি বুঝছি না।

৫| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:০২

সাসুম বলেছেন: শাহবাগ বিপ্লব ছিল না কখনোই। শাহবাহ ছিল প্রতিবাদ। শাহবাগ ছিল নিজেদের সরকারের কাছে আবদার কসাই কাদের রে অল্প সাজা কমাইয়া ফাঁসী দেয়ার । ( মানেন আর না মানেন শাহবাগ এ যারা গেছে সবাই এর আগের নির্বাচনে আম্লীগ রে ভোট দিছে )

মোটা দাগে, শাহবাগ না হইলে কসাই, রেপিস্ট কাদের মোল্লা থেকে গোয়াজম সব গুলা হাসিমুখে এই দেশের হাওয়া বাতাস খাইয়া তারপর মরত।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:০৪

সাজিদ উল হক আবির বলেছেন: জানলাম আপনার মতামত।

৬| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:১০

চাঁদগাজী বলেছেন:



আপনার ছাত্রদের জন্য "গুডলাক" রলো।

৭| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:২৩

সাজিদ উল হক আবির বলেছেন: যারা পরবর্তীতে এই আলোচনায় যোগ দিবেন, তাদের জন্যে প্রাথমিক অনুরোধ - শাহবাগ আন্দোলনটা কি ছিল, এর সম্ভাবনাগুলি কি ছিল, সেটা আমরা কাজে লাগাতে পেরেছি কি পারি নাই, আমাদের নিজেদের ভুলগুলি কোথায় ছিল, কেন আজ এই আন্দোলনের জন্মলগ্ন আমাদের কারোরই স্মরণে নাই, বা স্মরণে থাকলে উৎযাপন করছি না - এই সমস্ত বিষয়গুলি নিয়ে খানিক চিন্তাভাবনা করবার। এইটা বিপ্লব না বিদ্রোহ না প্রতিবাদ - এই ধরনের ইস্যু নিয়ে চিন্তিত হয়ে পড়লে আলোচনায় না আসার বিনীত অনুরোধ। আমি বলি নাই এটা বিপ্লব। আমার স্টেটমেন্ট ছিল - যদি এটা বিপ্লব হয়ে থাকে, তবে এই বিপ্লবের আরও কিছু সম্ভাব্য পরিণতি অর্জনে আমরা ব্যারথ হইসি কি না। আর যদি আপনার মনে হয়ে থাকে এইটা বিপ্লব না প্রতিবাদ, যেইটা একটা উদ্দেশ্য সামনে নিয়েই শুরু হইসিল, এবং একপর্যায়ে শেষ হয়ে গেসে, তাহলে ওয়েল অ্যান্ড গুড। খালি আন্দোলন হিসেবেই শাহাবাগরে এভালুয়েট করেন।

মতামত জানানোটা গুরুত্বপূর্ণ না। চিন্তা আর অনুধাবন গুরুত্বপূর্ণ। অপ্রয়োজনীয় তর্ক উত্থাপন করে পোস্ট হিট খাক, একদমই সেটা চাই না।

৮| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:২৭

চাঁদগাজী বলেছেন:


আপনার শেষ বাক্যের উপরে লিখেছেন, "শাহবাগ আন্দোলন কি আমাদের আরেক বেহাত বিপ্লব?"

-আন্দোলন, বিপ্লব, প্রতিবাদ, এগুলো আপনার কাছে পরিস্কার নয়।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:৪৭

সাজিদ উল হক আবির বলেছেন: জাজমেন্টাল অবস্থান নিয়েন না, ছড়ায়ে চিন্তা করার চেষ্টা করেন। নইলে মতামত দেয়ার অধিকার হারাবেন।

৯| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৫৮

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " জাজমেন্টাল অবস্থান নিয়েন না, ছড়ায়ে চিন্তা করার চেষ্টা করেন। নইলে মতামত দেয়ার অধিকার হারাবেন। "

-অনেকেই আমাকে কমেন্ট ব্যান করেছেন।

১০| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৫৮

কালো যাদুকর বলেছেন: আমি অবাক হইনি | ৮ বছর আগে এই আন্দোলননের দরকার ছিল ৷ পরবর্তীতে অনেক কিছু হয়েছে ৷ সেটা আমিও জানি, আপনিও জানেন ৷ কিছু সমালোচনা হয়েছে, সেটা সব আন্দোলন নিয়েই হয়। তবে কিছু কিছু ব্যাপারে এত পচানো হয়েছে, বলার মত না। সাধারন ব্লগার গণ অনেক সময় এ ব্যাপারে উৎসাহ পান না ৷ এজনাই বোধ হয় কোন লিখা আসেনি ৷

১১| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৫৯

রাজীব নুর বলেছেন: যাই হোক, আমি কোনো আলোচনায় যাবো না।
তবে সেদিনের কথা ভুলতে বসে ছিলাম। আপনি মনে করিয়ে দিলেন।
আমি প্রতিদিন নিয়ম করে যেতাম।

১২| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:১৭

সোহানী বলেছেন: আমি এটাকে একদিকে সফল বলবো আরেকদিকে ব্যার্থ বলবো। বা যারা ব্যার্থ করেছে তাদের সফলতা বলবো। যাহোক, এটা অনেকেই মনে করতে চায় না হয়তোবা। তাই এ নিয়ে কিছু দেখা যায় না।

১৩| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:৫৭

নেওয়াজ আলি বলেছেন: কাদের মোল্লার ফাঁসির দাবিতে শাহবাগে জমায়েতের মধ্যমনি ইমরান কেন সরকারের রোষানলে পড়লো

১৪| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:২৮

নুরুলইসলা০৬০৪ বলেছেন: শাহবাগ আন্দোলন ছিল একটা দাবিভিত্তিক আন্দোলন।দাবি পুর্ন হয়ে গেছে আন্দোলনের প্রয়োজনিয়তা শেষ হয়ে গেজে।এই ঐক্য বদ্ধ শক্তিকে অনেকে কাজে লাগাতে চেয়ে ছিল,কিন্তু তাদের মাঝে কোন আদর্শীক ঐক্য না থাকায় শেষ পর্যন্ত তা কার্যকরী হয় নাই।উগ্র মৌলবাদীর গুপ্ত হত্যার মাধ্যমে অনেক কে মেরে ফেলে, অনেকে বিদেশে চলে যায়।আন্দোলনের কারিগররা ছত্রভঙ্গ হয়ে যায়।এর আগেও এমন অনেক আন্দোলন হয়েছে,পরেও অনেক আন্দোলন হবে।জনগন আন্দোলন থেকে একটা শিক্ষা গ্রহন করে সেটা যাদের প্রয়োজন।

১৫| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৯:২৫

এমেরিকা বলেছেন: একটা ভুল ধরিয়ে দেয়। শাহবাগ ঘটনায় যাদেরকে মেরে ফেলা হয়েছিল, তাদের কাউকে যুদ্ধাপরাধীদের বিচার চাওয়ার জন্য মেরে ফেলা হয়নি, বরং অনাবশ্যকভাবে ইসলামী চিন্তা চেতনায় আঘাত দেবার জন্য মেরে ফেলা হয়েছিল। আমার দেশ পত্রিকা এই হত্যাকান্ডের সুযোগ দারুনভাবে নেয়। তারা নিহত হওয়া সেইসব কুলাঙ্গারের ব্লগগুলো নিয়ে ধারাবাহিকভাবে প্রতিবেদন প্রকাশ করাতে দেশের ধর্মপ্রাণ মানুষ শাহবাগ প্রসঙ্গে ১৮০ ডিগ্রী টার্ন নেয়।

১৬| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:৩৬

রাজীব নুর বলেছেন: সেই ২০১৩ সালে আমি লিখেছিলাম-

প্রায় পঁচিশ হাজার লোক জমায়েত হয়ে আন্দোলন করছে। মুখরিত হচ্ছে আকাশ বাতাশ। প্রতীকী ফাঁসিতে ঝুলছে কাদের মোল্লা। সরকার যে কাজ করেছে তার প্রতিবাদ করছে সবাই। কাদের মোল্লার যাবজ্জীবন কারাদণ্ডের রায় ঘোষণার পর সর্বপ্রথম অনলাইন ব্লগাররাই এর প্রতিবাদে শাহবাগে একটি প্রতিবাদ সভা ডাকে। ফলে গতকাল বিকেল থেকেই "ব্লগার অ্যান্ড অনলাইন অ্যাক্টিভিস্ট নেটওয়ার্ক" নামের সংগঠনের ব্যানারে শাহবাগে কাদের মোল্লার ফাঁসির দাবিতে অবস্থান ধর্মঘট শুরু হয়। যোগ দেয় কিছু ব্লগার। তৈরি করা হয় সংহতি মঞ্চ।
আমরা সকল রাজাকারের বিচার বাংলার মাটিতে দেখতে চাই। সে যে দলেরই হোক না কেন? বিএনপি, জামাত, আওয়ামীলীগ- সব দলের রাজাকারের বিচার চাই। সরকার না পারে জনগনের হাতে ছেড়ে দিক, আমরাই বিচার করবো।

১৭| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:১২

রাজীব নুর বলেছেন: সবাই মিলে আওয়াজ তুলে, বদলে দিতে রায়- আয় শাহবাগে আয়।মানুষ যখন তার কাঙ্খিত কোন কিছু না পায় বা হারিয়ে ফেলে তখন উচিৎ-অনুচিৎ, মুলক-অমুলক, ন্যায়-অন্যায় অনেক কিছুই চিন্তা করে। এই মূহুর্তে গোটা জাতি তথা বাঙালী একটি জিনিস হারিয়ে ফেলেছে, তা হলো সরকারের উপর আস্থা।

১৮| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:৪৭

সাজিদ উল হক আবির বলেছেন: ব্লগার কালো জাদুকর, ব্লগার সোহানী, ব্লগার রাজীব নূর, ব্লগার এমেরিকা, ব্লগার নেওয়াজ আলী, ব্লগার চাঁদগাজী/নুরুল ইস্লা - আপনাদের ধন্যবাদ আলোচনায় অংশ নেয়ার জন্যে। আমার ৬ ফেব্রুয়ারিকে প্রাসঙ্গিক করে তোলার আগ্রহ ছিল। আমরা সবাই কি ভাবছি ইস্যুটা নিয়ে, তা জানার ইচ্ছা ছিল। ব্যক্তিগতভাবে আপনাদের প্রতিটি মন্তব্যের পীঠে প্রতিমন্তব্য করলাম না তাই, কারন আমার চিন্তাটা এখানে আমি গুরুত্বপূর্ণ বিবেচনা করছি না। আপনাদের সবাইকে শুভকামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.