নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কেমন জানি খুব বেশি আত্মবিশ্বাসী,ভালবাসি বই পড়তে,তার চেয়েও বেশি ভাল লাগে ঘুরে বেড়াতে,আর কবিতা সে তো টানে আমায় অদৃশ্য সূতোয়।ঘুরেছি পৃথিবীর বহু দেশ, তবুও মন ভরেনি, আবার ও বের হব কোন একদিন পৃথিবীর পথে প্রান্তরে, আর হব আমার লেখা লেখির ফেরিওয়ালা।

মাহবুবুল আজাদ

আমি একদিন অনেক বড় হব আমার সীমানা ছাড়িয়ে [email protected]

মাহবুবুল আজাদ › বিস্তারিত পোস্টঃ

লিথুয়ানিয়ায় উচ্চ শিক্ষা (ইউরোপিয়ান ইউনিয়ন ও সেনজেনভুক্ত দেশ)

১৫ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:২৯



ঊচ্চ শিক্ষার জন্য আমেরিকা কানাডা অস্ট্রেলিয়া সবার জন্য সহজ নয়। কারন শিক্ষার ব্যয় এসব দেশে অনেক বেশি, যা আমাদের অনেকের পক্ষে বহন করা সম্ভব নয়। এসব
বিবেচনায় লিথুয়ানিয়া হতে পারে আপনার উচ্চ শিক্ষার গন্তব্য। বর্তমানে লিথুয়ানিয়া ইউরোপিয়ান ইউনিয়ন ও সেনজেন ভুক্ত দেশ। বাল্টিক সাগরের তীরের অপরূপ সুন্দর একটি দেশ। ইউরোপের অন্যান্য দেশের তুলনায় এখানকার জীবন যাত্রার ব্যয় অনেক কম। এ দেশে রয়েছে অনেক গুলো সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়। আর ইউরোপের অন্যান্য দেশে যেমন ব্যাচেলর লেভেলে পড়তে গেলে সে দেশের ভাষায় পড়া লাগে, সে তুলনায় লিথুয়ানিয়াতে ব্যাচেলর লেভেলে বেশিরভাগ ক্ষেত্রে ইংরেজি মাধ্যমে পড়ানো হয়ে থাকে, যা আমাদের জন্য অনেক উপকারি।
সাধারণ তথ্যঃ
অফিসিয়াল নাম Republic of Lithuania
লিথুয়ানিয়া বাল্টিক সাগরের পূর্ব উপকূলে সুইডেনের বিপরীত তীরে অবস্থিত। এর উত্তর সীমান্তে লাটভিয়া, পূর্ব ও দক্ষিণে বেলারুশ, দক্ষিণ-পশ্চিমে পোল্যান্ড। লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াস, দেশের সবচেয়ে বড় শহর। এদেশের জনসংখ্যা ২.৯ মিলিয়ন। মুদ্রা ইউরো।


ছবি: Kauno kolegija / University of Applied Sciences

টিউশন ফিঃ
লিথুয়ানিয়াতে প্রতিষ্ঠান ভিত্তিক টিউশন ফি’র পার্থক্য হয়ে থাকে। এখানে ব্যাচেলর লেভেলে টিউশন ফি
২০০০ থেকে ৫৩০০ ইউরো। মাস্টার্স লেভেলে ২২০০ থেকে ৬৫০০ ইউরো পর্যন্ত হয়ে থাকে।
মাসিক খরচঃ 200 থেকে ৩০০ ইউরো। তবে বিশ্ববিদ্যালয়ের ডরমেটরিতে থাকলে প্রতি মাসে ১০০ ইউরো তেই আপনার থাকা খাওয়া হয়ে যাবে, যা ইউরোপের অন্য কোনও দেশে প্রায় অসম্ভব।

এপ্লিকেশন ফিঃ
বিশ্ববিদ্যালয় ভেদে এপ্লিকেশন ফি আলাদা হয়ে থাকে। এ ক্ষেত্রে ১০০ ইউরো থেকে ২০০ ইউরো পর্যন্ত হতে পারে। যা আবেদন পত্র জমা দেয়ার আগেই জমা দিতে হবে এবং তা অফেরতযোগ্য।

সেশনঃ
অন্যান্য সব দেশের বিশ্ববিদ্যালয় গুলোর মতো এখানেও বছরে ২টি সেশনে ভর্তি প্রক্রিয়া চলে। প্রতিবছর- সেপ্টেম্বর ও জানুয়ারি। তবে বেশিরভাগ ক্ষেত্রেই সেপ্টেম্বর এ বেশি সাবজেক্টে ভর্তির সুযোগ থাকে।



ছবি: Klaipeda University

ভর্তি প্রক্রিয়াঃ

একঃ
প্রথমেই আপনার সকল মার্কসীট ও সার্টিফিকেট শিক্ষা বোর্ড থেকে সত্যায়িত করে নিন। এরপর শিক্ষা মন্ত্রণালয় থেকে সর্বশেষে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যায়িত করে নিন। এরসাথে পাসপোর্টের ফটোকপি নোটারী করে তারপর আইন মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যায়িত করতে হবে।
এবং সকল কাগজপত্র কমপক্ষে ৩/৪ কপি সত্যায়িত করবেন। আর এসব কাজ শেষ করে মাস্ট টু ডু হচ্ছে ইন্ডিয়ার ভিসা করবেন। মোটকথা অফার লেটার হাতে আসার আগে যেনো আপনার ইন্ডিয়ার ভিসা হয়ে যায়।


দুইঃ
লিথুয়ানিয়ায় যে কোনো প্রতিষ্ঠানে ভর্তি হতে গেলে প্রথমে আপনাকে এস কে ভি সি থেকে কোয়ালিটি এসেসমেন্ট সার্টিফিকেট নিতে হবে। সে জন্য ওয়েবসাইট থেকে ফরম ডাউনলোড করে তা পুরণ করে ১ কপি করে সত্যায়িত করা একাডেমিক ডকুমেন্টস আর পাসপোর্টের কপি সহ তা ডাকযোগে প্রেরন করতে হবে। ঠিকানাঃ
To the Centre for Quality Assessment in Higher Education
(A. Goštauto g. 12, LT-01108 Vilnius, Lithuania)
ফরম ডাউনলোড লিঙ্কঃ Click This Link
এরা কাগজপত্র যাচাই বাছাই করে সার্টিফিকেট প্রদান করতে সময় নিবে ২০-২৫ দিনের মতো। এই সার্টিফিকেট অন্যান্য কাগজপত্রের সাথে ভর্তির জন্য আপনাকে বিশ্ববিদ্যালয়ে প্রেরন করতে হবে। এর জন্য তারা কোনও ফি গ্রহন করে না। এটি সম্পূর্ণ ফ্রি।

তিনঃ
ভর্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্র যা আপনার নির্ধারিত বিশ্ববিদ্যালয়ে প্রেরন করতে হবে অথবা কিছু ক্ষেত্রে অনলাইনের এডমিশন পোর্টালে আপলোড করতে হবে।
• ছবি ৩৫/৪৫
• সম্পূর্ণ পুরন করা আবেদন পত্র
• পাসপোর্টের সত্যায়িত কপি
• সব একাডেমিক ডকুমেন্টস সত্যায়িত কপি
• হাউজিং ফরম
• মোটিভেশন লেটার
• ইংরেজির দক্ষতা সার্টিফিকেট
• এপ্লিকেশন ফি প্রদানের প্রমানপত্র
সবকিছু প্রেরনের পর ৫ থেকে ৭ দিনের মধ্যে আপনি কন্ডিশনাল অফার লেটার পাবেন। এটি হাতে পাবার পর আপনাকে এক বছরের টিউশন ফি প্রদান করতে হবে। টিউশন ফি প্রেরনের ৩/৪ দিনের মধ্যেই আপনি ফাইনাল অফার লেটার পাবেন সাথে ভিসা আবেদনের প্রয়োজনীয় কাগজপত্র সহ।

চারঃ
ভিসা আবেদনঃ স্টুডেন্ট ভিসা আবেদনের জন্য আপনাকে সরাসরি দিল্লী তে অবস্থিত লিথুয়ানিয়ান এম্বেসিতে আবেদন করতে হবে।
প্রয়োজনীয় কাগজপত্র যা যা লাগবে
• সম্পূর্ণ পুরনকরা ন্যশনাল ডি ভিসা আবেদন পত্র।
• পাসপোর্ট
• ২ কপি ছবি ৩৫/৪৫।
• অফার লেটার, মেডিয়েশন লেটার।
• একোমোডেশন কনফার্মেশন।
• এফিডেফিট অব ফাইনান্সিয়াল সাপোর্ট
• সর্বশেষ ৩ মাসের ব্যংক স্টেটমেন্ট। কমপক্ষে ৪/৫ লক্ষ টাকা ব্যালেন্স থাকতে হবে।
• ব্যাংক সলভেন্সি সার্টিফিকেট
• হেলথ ইনস্যুরেন্স ১২ মাসের। (২৯০০০ টাকা)
• কনফার্ম ওয়ান ওয়ে এয়ার টিকেট।
এবং সকল কাগজপত্রের এক সেট ফটোকপি সাথে রাখতে হবে। ইন্ডিয়া যাবার আগে এম্বেসির ওয়েবসাইট থেকে ভিসা ইন্টারভিউয়ের এপয়েন্টমেন্ট নিতে হবে। ইন্টার্ভিউয়ের পর ভিসা প্রসেসিং এর জন্য ১৪ দিন সময় লাগে, তবে অনেক সময় তা ৭-১০ দিনের মধ্যেই হয়ে যায়। ভিসা ইস্যু করা হয় ১ বছরের জন্য। এবং এই ভিসায় আপনি সেনজেনভুক্ত বাকি ২৫ টি দেশে ভ্রমণ করতে পারবেন।

কিছুটা ভাল লাগার বিষয় হচ্ছে স্টুডেন্ট ভিসার জন্য লিথুয়ানিয়ান এম্বেসি কোনও ভিসা ফি নেয় না। তবে এটা সত্যি যে যদি আপনার সকল কাগজপত্র ঠিক থাকে এবং ভিসা ইন্টারভিউ ভাল হয় তাহলে ভিসা হবে ধরে নিতে পারেন কনফার্ম।


ছবি: vilnius university

লিথুয়ানিয়ার কিছু ইউনিভার্সিটিঃ
Aleksandras Stulginskis University
Kaunas University of Technology
Vytautas Magnus University
Vilnius University
Klaipėda University
Vilnius Gediminas Technical University
Vilnius Academy of Fine Arts
Šiauliai University
Mykolas Romeris University
Lithuanian University of Health Sciences
Lithuanian University of Educational Sciences
Kaunas University of Technology



যে বিষয়গুলো বিবেচনায় রাখবেনঃ
১- বোর্ড থেকে সত্যায়িত করতে ৩-৫ দিন সময় লাগে। মুল কপি সহ ফটোকপি ৩/৪ সেট করাবেন, ব্যাংক ড্রাফট লাগবে ৫০০/৬০০ টাকা (ঢাকা বোর্ড)
২- এরপর শিক্ষা মন্ত্রণালয় থেকে বোর্ড থেকে সত্যায়িত এডুকেশনাল ডকুমেন্ট মুল কপি সহ ৩ সেট ফটোকপি সত্যায়িত করাতে হবে। সকাল ১১ টার মধ্যে জমা দিতে হবে, ডেলিভারি পাবেন ২.৩০/৩ টার পর।

৩- পাসপোর্টের নোটারাইজ ৩ কপি আইন মন্ত্রণালয় থেকে সত্তায়িত করাবেন, সাথে একটা নরমাল ফটোকপি ও রাখবেন কারন এটা ওরা রেখে দিবে। জমা দিবেন অবশ্যই ১১ টার মধ্যে, ডেলিভারি পাবেন দুপুর ১ টার পর।

৪- এবার শিক্ষা বোর্ডের সত্যায়িত সব কাগজ+ আইন মন্ত্রণালয় থেকে সত্যায়িত পাসপোর্টের কপি সব একসাথে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যায়িত করাবেন। সকাল ১১ টার মধ্যে জমা দিতে হবে ডেলিভারি পাবেন ৩ টার পর। তবে জমা যদি ১১ টা থেকে দুপুর ১ টার মধ্যে হয় তাহলে তা ডেলিভারি পাবেন পরদিন। আসল কথা হচ্ছে লাইনে দাড়াতে হবে কমপক্ষে সকাল ৬টা থেকে ৭ টার মধ্যে কারন অনেক ভীড় হয়।

৫- ইন্ডিয়া যাবেন ইন্টার্ভিউয়ের কমপক্ষে ২ দিন আগে যদি বাই এয়ার এ যান। আর যদি বাই রোড তাহলে কমপক্ষে ৪ দিন আগে রওনা দিবেন। একদিনে কলকাতা তারপর ওখান থেকে দিল্লির টিকেট। টিকেট ৩এসি ২২৫০-২৫০০ রুপি। ২য় এসি ৩০০০-৩৫০০। ফেয়ারলি পেলেস থেকে টিকেট করলে একদম নায্য মুল্যে পাবেন। তবে সকাল সকাল যেতে হবে ২ টার মধ্যে বন্ধ হয়ে যায়। সাথে অবশ্যই পাসপোর্ট থাকতে হবে।

দিল্লী যেতে সময় লাগে ট্রেন ভেদে ১৭-২৫ ঘণ্টা। রাজধানী এক্সপ্রেস বা দুরন্ত হলে ভাল হয়। কোনো খাবার সাথে নেয়ার দরকার নেই, এমন কি ট্রেন এ উঠার আগে খালি পেটে উঠাই ভাল, কমপক্ষে ৬/৭ বার খাবার দেয়া হয় ট্রেন এ।
দিল্লী তে নেমে পাহাড়গঞ্জ গেলে ১ নং গেট এর দিকে যাবেন। ওভারব্রিজে উঠে ১ নং প্লাটফর্ম যে দিকে সে দিকে যাবেন। অনেক দালাল পাবেন কাঊকে পাত্তা দিবেন না। দিল্লী স্টেশান থেকে বের হয়ে হাতের ডান দিকে রওনা দিবেন ৫/৭ মিনিট হাঁটলেই অনেক হোটেল পাবেন, আরাকশান রোড এ। ব্যাগ ভারি হলে রিক্সা নিবেন ভাড়া ২০/৩০ রুপি। নিউ বাজার রোডে এ ও অনেক হোটেল আছে, এই রোড একদম দিল্লী স্টেশন এর অপজিটে।



পাহাড়গঞ্জ বা নিউ বাজার রোড থেকে লিথুয়ানিয়ান এম্বেসি প্রায় ৪০ মিনিট-১ ঘণ্টা সময় লাগে অটোতে গেলে ভাড়া ১২০-১৫০ রুপি, তবে অনেক সময় আমাদের দেশের মত অবস্থা ঠেকায় পরলে ২৫০ রুপি দিয়েও যাওয়া লাগে (ব্যাক্তিগত অভিজ্ঞতা)।
দিল্লী থেকে ফেরার সময় ট্রেনের টিকেট করবেন দিল্লী স্টেশনের দোতলায় ইন্টারন্যাশনাল ট্যুরিস্ট ব্যুরো থেকে, কোনো দালালের কাছ থেকে বা ট্রাভেল এজেন্ট থেকে শুধু শুধু টিকেট করার কোনো দরকার নেই। এখানেও টিকেট করার সময় আপনার পাসপোর্ট সাথে রাখবেন।



বিস্তারিত জানতে যোগাযোগ [email protected]

মন্তব্য ৫৯ টি রেটিং +৩৩/-০

মন্তব্য (৫৯) মন্তব্য লিখুন

১| ১৫ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৭

থিওরি বলেছেন: কাজের পোস্ট। প্রিয়তে রাখলাম।

১৫ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:০৪

মাহবুবুল আজাদ বলেছেন: ধন্যবাদ

২| ১৫ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:০২

আরিফুর রহমান পলাশ বলেছেন: ্রিয়তে রাখলাম। ভাই কম খরচে কোন কোন দেশে পড়া যায় সেটা নিয়ে পারলে পোস্ট দিয়েন 8-|

১৬ ই অক্টোবর, ২০১৫ সকাল ১১:৩২

মাহবুবুল আজাদ বলেছেন: অবশ্যই আগামী পোস্টে পাবেন।

৩| ১৫ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:১৮

বিদেশ পাগলা বলেছেন: ছাত্রদের কল্যানার্থে আপনার তথ্য সম্বলিত এ লেখা কে সাধুবাদ ও স্বাগতম জানাই । চমৎকার লিখেছেন এবং ব্যক্তিগত ভাবে “ বিদেশ পাগলার ” পাগলামির খোরাক যুগিয়েছেন । ভবিষ্যতে নর্থ, মধ্য ,সাউথ (ল্যাটিন) আমেরিকা, ইউরোপ বিশেষ করে ওয়েস্ট ইউরোপ ও আইসল্যান্ড, পর্তুগাল এবং অস্ট্রেলিয়া-ওশেনিয়া মহাদেশের স্টুডেন্ট ভিসা সম্পর্কে লিখার অনুরোধ করছি । অনেক ধন্যবাদ ।

১৬ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৫১

মাহবুবুল আজাদ বলেছেন: আশা করি একটা একটা করে সব জায়গার স্টুডেন্ট ভিসা সম্পর্কে পোস্ট পাবেন। ভাল থাকবেন।

৪| ১৬ ই অক্টোবর, ২০১৫ সকাল ১১:৪৮

আনোয়ার ভাই বলেছেন: হোটেল সেফ এ ডিপ্লোমা কম খরচে কোন দেশে করা যায় , জানেন কি ? এ ব্যাপারে পোস্ট দেয়ার অনুরোধ করছি।

১৮ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১২:৩১

মাহবুবুল আজাদ বলেছেন: ফুড এন্ড বেভারেজ এর উপর ডিপ্লোমা নাকি হোটেল ম্যনেজমেন্ট ডিপ্লোমা।

৫| ১৬ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১২:২০

সাদী ফেরদৌস বলেছেন: ভাই ভিসা প্রবাবিলিটি কেমন ? ভিসা দেয় ?

১৬ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:০০

মাহবুবুল আজাদ বলেছেন: সব কাগজ পত্র ঠিক থাকলে আর যদি ভিসা ইন্টার্ভিউ ভাল হয় তাহলে ভিসা কনফার্ম। তবে ভিসা ইন্টার্ভিউ নিয়ে টেনশন করার কোনো কারন নেই, আপনি কি পড়তে যাবেন আর আপনার কাগজপত্র নিয়ে কিছু প্রশ্ন। আমি দিল্লী তে থাকা অবস্থায় দেখলাম বাংলাদেশি ৫ জনের ভিসা হয়েছে।

৬| ১৭ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৫:১৯

রাতুল_শাহ বলেছেন: আমার জন্য খুবই দরকারই পোষ্ট। কিন্তু ইন্ডিয়া গিয়ে ভিসা আবেদন করাটা ঝামেলা মনে হচ্ছে।

১৯ শে অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:১৬

মাহবুবুল আজাদ বলেছেন: ভাই ভাল কিছুর জন্য এতটুকু ঝামেলা সহ্য করতে পারবেন না।

৭| ১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:২৬

রাতুল_শাহ বলেছেন: ভারত গিয়ে ভিসা প্রসেসিং করতে আনুমানিক কত খরচ হতে পারে। অর্থাৎ সর্বোমট কত টাকা লাগতে পারে?

১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:০০

মাহবুবুল আজাদ বলেছেন: ভারতে গিয়ে ভিসা প্রসেস করতে সব মিলিয়ে ৩০,০০০টাকার মত খরচ হবে।

৮| ১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:৫৪

এহসান সাবির বলেছেন: দারুন।

শেয়ারে ধন্যবাদ।

১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:১৯

মাহবুবুল আজাদ বলেছেন: আপনাকেও ধন্যবাদ। ভাল থাকবেন।

৯| ১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:০৭

সেয়ানা ০১ বলেছেন: ১ বছরের টিউশন আগে জমা ডিলে যদি কোন কারনে ভিসা না হয়, সেই টিউশনের টাকা ( ২০০০-৫০০০ ইউরো) কি ফেরত দিবে ?

১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:২৩

মাহবুবুল আজাদ বলেছেন: হ্যা, সেটা ফেরত পাবেন। তবে ১ থেকে ২ মাস সময় লাগতে পারে। টিউশন ফি পাঠানোর সময় ব্যাংকে সব কাগজপত্রের সাথে, ইউনিভার্সিটির ওয়েবসাইটে যেখানে টিউশন ফি রিফান্ডের কথা উল্লেখ করা আছে সে অংশটুকু প্রিন্ট করে ব্যাংকে জমা দিবেন।

১০| ০২ রা নভেম্বর, ২০১৫ সকাল ১০:২৬

কালো মেঘ বলেছেন: ভাইয়া খুব দরকারি একটা পোষ্ট দেওয়ার জন্য ধন্যবাদ। আচ্ছা লিথুয়ানিয়ায় যেতে সর্বমোট কত খরচ হবে, আর ওখানে গিয়ে কি পার্টটাইম কিছু করে আমার নিজের খরচ নিজে মেটাটে পারবো।

০২ রা নভেম্বর, ২০১৫ সকাল ১১:২৮

মাহবুবুল আজাদ বলেছেন: প্লেন ফেয়ার্, এক বছরের টিউশন ফি, ইন্সুরেন্স, ইন্ডিয়া যাওয়া আসা, আপ্লিকেশন ফি সহ আপনার সর্বমোট যাবে ৪ চার লক্ষ টাকা। আর কাজ করতে গেলে অবশ্যই ভাষা জানতে হবে।

১১| ২৯ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৩:৩৯

রাসতান বলেছেন: Many thanks to writer. I would like to share a Vocabulary document which might help viewers to develop their english word bank.

২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:০২

মাহবুবুল আজাদ বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

১২| ১৩ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:২৩

মোহাম্মদ শামছুদ্দীন বলেছেন: ভাই্য়া লাটভিয়া সম্পকে কিছু লিখলে উপকৃত হবো

১৩ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:২৫

মাহবুবুল আজাদ বলেছেন: আগামী সপ্তাহে আশা করি একটা পোস্ট পাবেন লাটভিয়া নিয়ে।

১৩| ২৬ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:৩০

কালীদাস বলেছেন: ইস্টার্ণ ইউরোপে আসলেই বেশ সস্তায় থাকা যায়! ভিলনুস আমার ভাল লেগেছিল; নীরব, কোলাহলমুক্ত, সুন্দর একটা শহর।

২৬ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৪৮

মাহবুবুল আজাদ বলেছেন: হ্যা ভাই, জীবন যাপনের ব্যয় ইস্টার্ণ ইউরোপে অনেক, যদিও আমার যাওয়া হয়নি, আমার থাকা হয়েছে সেন্ট্রাল ইউরোপে, অস্ট্রিয়া তো বোঝেনই কেমন ব্যায়বহুল একটা দেশ।

১৪| ২৭ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১২:২৬

কালীদাস বলেছেন: যাব যাব করেও অস্ট্রিয়ায় (আর ফ্রান্সে) কখনও যাওয়া হয়নি। লোকজন ইংলিশে কথা বলতে পারে কেমন ভিয়েনায়? জার্মানিতে তেমন সমস্যা ফেস করতে হয়নি :)

২৭ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১২:৩১

মাহবুবুল আজাদ বলেছেন: খুব আহামারি পারে না, তবে কোনরকম চলন সই।

১৫| ১৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫২

স্বপ্নদোষ বলেছেন: lithunia ar language ki german?

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:০৬

মাহবুবুল আজাদ বলেছেন: না ভাই , লিথুয়ানিয়ান আর রাশিয়ান।

১৬| ৩০ শে জানুয়ারি, ২০১৬ ভোর ৬:২২

হায়াতুন্নবী স্বপন বলেছেন: ভাই যদি পারেন অস্ট্রিয়া সম্পকে কিছু লিখেন....।
পড়াশুনার জন্য কেমন হবে

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:০৫

মাহবুবুল আজাদ বলেছেন: পড়াশোনার জন্য খুবই ভাল। আপনি সব পেপারস বোর্ড মিনিস্ট্রি থেকে এটাস্টেড করান। মার্চের মধ্যেই আপ্লাই করতে হবে, যদি এপ্লাই করতে চান। বাকি সব সিস্টেম প্রয়োজন হলে বলে দিব।

১৭| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৫৭

মোহাম্মদ শামছুদ্দীন বলেছেন: ভাইয়া ভিসা রিফিউজ হলে হেলথ ইনস্যুরেন্স এর টাকা কি non refundable?

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:০২

মাহবুবুল আজাদ বলেছেন: হ্য নন রিফান্ডেবল। আপনি কি ইন্স্যরেন্স করে ফেলেছেন?

১৮| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:৩৪

মোহাম্মদ শামছুদ্দীন বলেছেন: জ্বীনা ভাইয়া

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:১০

মাহবুবুল আজাদ বলেছেন: ও আচ্ছা , বিস্তারিত ফোনে আলাপ করব ওকে।

১৯| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:৩৭

মোহাম্মদ শামছুদ্দীন বলেছেন: ওকে ভাইয়া

২০| ০৬ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:২৬

কিটু বলেছেন: ইংলিশ মিডিআম সটুডেনটরা কি একই ভাবে আবেদন কোরবে?

০৬ ই মার্চ, ২০১৬ রাত ১০:৫৫

মাহবুবুল আজাদ বলেছেন: হ্যা একই ভাবে ।

২১| ২৩ শে মার্চ, ২০১৬ রাত ৩:৩৩

এম এ চৌধুরী বলেছেন: Special thanks for your writing,would you tell something about part time job scope for pupils and income range? Is there any chance to get citizenship in Lithunia….

২৩ শে মার্চ, ২০১৬ সকাল ৯:০৪

মাহবুবুল আজাদ বলেছেন: পড়া শেষে থাকা যায় তবে একটু দীর্ঘ প্রক্রিয়া।
আর প্রথম বছর কাজের অনুমতি নেই, সেকেন্ড ইয়ার থেকে জব পারমিশন পাওয়া যায়।
কাজের সুযোগ খুব বেশি নেই।

২২| ০৬ ই এপ্রিল, ২০১৬ রাত ৯:০১

ভবোঘুরে বাউল বলেছেন: ইনফরমেটিভ পোস্ট। খুব ভালো লেগেছে। প্রিয়তে রেখে দিলাম। আর পোস্টে প্লাস!!!! :D

০৮ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:৪৪

মাহবুবুল আজাদ বলেছেন: অনেক ধন্যবাদ

২৩| ০৬ ই মে, ২০১৬ বিকাল ৪:৩৭

েমা: রফিকুল ইসলাম বলেছেন: ভাল কিছু লিখার জন্য আপনাকে ধন্যবাদ।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১০:৫৮

মাহবুবুল আজাদ বলেছেন: আপনাকেও শুভেচ্ছা।

২৪| ১৬ ই জুলাই, ২০১৬ রাত ১২:৪২

আনিস এ রহমান বলেছেন: সত্যি কাজের কাজের পোস্ট এ রকম আরও লেখা আসা করি
বিদেশে উচ্চ শিক্ষা জানতে বিদেশে উচ্চ শিক্ষা জান

০৫ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১১:০০

মাহবুবুল আজাদ বলেছেন: ইচ্ছে আছে আরো লেখার, পড়ার জন্য অনেক ধন্যবাদ

২৫| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৫:১০

শাকিল হোসে০০৭ বলেছেন: ভালো লাগলো তাই প্রিয়তে রাখলাম ভাইয়া :)

০৫ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১১:০১

মাহবুবুল আজাদ বলেছেন: অনেক ধন্যবাদ ।

২৬| ১৩ ই নভেম্বর, ২০১৬ সকাল ৯:৩৩

safinislam বলেছেন: thank you brother represent such helpful information for us.any scholarship opportunity there that will helpful to pursue education.

২৭| ১৪ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:১১

ভাইরাস ব্যাকটেরিয়া বলেছেন: helpful. thank you

১১ ই অক্টোবর, ২০১৭ সকাল ৯:৫৬

মাহবুবুল আজাদ বলেছেন: ধন্যবাদ আপনাকেও

২৮| ১৬ ই নভেম্বর, ২০১৬ রাত ৯:৪১

আনিস এ রহমান বলেছেন: brother represent such helpful information for us
view this link

২৯| ১৭ ই নভেম্বর, ২০১৬ রাত ১১:৪৪

মিঃ আতিক বলেছেন: ভাইয়া আপনি বলেছেন,
সকল মার্কসীট ও সার্টিফিকেট শিক্ষা বোর্ড থেকে সত্যায়িত করে নিন। এরপর শিক্ষা মন্ত্রণালয় থেকে সর্বশেষে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যায়িত করে নিন। এরসাথে পাসপোর্টের ফটোকপি নোটারী করে তারপর আইন মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যায়িত করতে হবে।
যদি কষ্ট করে উত্তর দেন,
আমার প্রশ্ন হলঃ
১। মার্কসীট ও সার্টিফিকেট মূল কপির কালার ফটোকপি সত্যায়িত করলেই হবে নাকি অরিজিনাল টাও সত্যায়িত করতে হবে?
২। পাসপোর্টের সব গুলো পাতা্র ফটোকপি নোটারী করে তারপর আইন মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যায়িত করতে হবে, নাকি শুধু ইনফর্মেশন পেজ হলে হবে?
৩। মাস্টার্স এর জন্য ডিগ্রীর সার্টিফিকেট টা কোথায় থেকে সত্যায়িত করতে হবে?

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ৯:১৫

মাহবুবুল আজাদ বলেছেন: ১। নরমাল অফসেট কাগজে ফটোকপি সত্যায়িত করবেন আর সাথে অরিজিনাল টাও
২। শুধু ইনফো পেইজ
৩।মাস্টার্স এর জন্য ডিগ্রীর সার্টিফিকেট টা কোথায় থেকে সত্যায়িত করতে হবে? আপনার বিশ্ববিদ্যালয় থেকে

৩০| ২১ শে জুন, ২০১৭ রাত ১০:৪১

উজ্জ্বল হায়দার বলেছেন: অনেক ভাল এবং কাজের একটি পোষ্ট। যারা বিদেশে পড়াশোনা করতে চায় তাদের জন্য অনেক উপকারি একটি উদ্যোগ। ধন্যবাদ।

০৭ ই আগস্ট, ২০১৭ রাত ১০:০০

মাহবুবুল আজাদ বলেছেন: আন্তরিক শুভ কামনা জানবেন। ভাল থাকুন সব সময়।

৩১| ১১ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:১৯

টিউটর বলেছেন: Tutors Bangladesh is the largest online tutors’ database for the students who need tutors. Search for tutors and tuition's in Bangladesh. We have lots of Home tutors that can easily meet your needs. Get a tutor 24/7 in 40+ subjects including Math, Science and English. We help thousands of students get better grades every day. Get an expert tutor now.

৩২| ০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:২৯

উজ্জ্বল হায়দার বলেছেন: This is a nice post for the students who are interested to get higher education from a country like Lithuania.

There are also few student consultancy firms who are working for the same country. You can visit their web services. https://sunrisefly.com/

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.