নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খুব সাধারণ একজন মানুষ। বিনয়ে বলা সাধারণ নয়, সত্যিকারের সাধারণ। রূঢ় ভাষায় বললে \"গুড ফর নাথিং\"।

বিষাদ সময়

বিষাদ সময় › বিস্তারিত পোস্টঃ

বানান নিয়ে বানানো কথা

০৬ ই জুলাই, ২০১৭ রাত ১০:৪০




আজ বানান নিয়ে আমার নিজের কিছু বানানো কথা বলবো। আমি ভাষাবিদ নই, লিখতে গেলে আমারও বানান ভুল হয় এবং খুব ভাল পরিমাণে হয়। হয়তো আমার লেখা ৬০০ শব্দের এই পোস্টে ১২০০ বানান ভুল পাওয়া যাবে। তবে বানান ভুল এড়ানোর জন্য সদা সচেষ্ট থাকি। তার জন্যে কিছুটা সতর্ক থাকতে গিয়েই বিভিন্ন বানান ভুল দেখে নিজের মনের মধ্যে বানান ভুলের একটা শ্রেণী বিন্যাস সৃষ্টি হয়েছে। এই শ্রেণী বিন্যাসটি একান্তই আমার নিজস্ব। এটি কতটুকু ভুল কতটুকু শুদ্ধ জানিনা, তবে এটি একেবারে ভিত্তিহীন তা আমার মনে হয় না। সাধারণত নিচের “/” উভয় পাশে লিখিত বর্ণের একটির স্থলে ভুলে অন্যটি লেখার কারণে বানান ভুল করতে দেখা যায়-
অ/ও, ই/ঈ, ক/খ, গ/ঘ, ঙ/ং, চ/ছ, জ/ঝ, ট/ঠ, ড/ঢ, ণ/ন, ত/থ, দ/ধ, প/ফ, ব/ভ, য/জ/ঝ, স/ষ/স , ত/ৎ
তাছাড়া ি/ী, ‍ু/ূ , "ো" ”য” ফলা “ব” ফলার ব্যবহার এবং মাত্রা ছাড়া বা মাত্রা যুক্ত কার চিহ্নের ভুল ব্যবাহর ইত্যাদি ধরণের আরও উচ্চ মার্গীয় ভুল নিয়ে আলোচনা করলাম না। কারণ এসব বিষয়ে খুব ভাল জ্ঞান আমারও নাই।

বর্ণের ভুল ব্যবহার জনিত কারণে বানান ভুল কে আমি চার ভাগে ভাগ করেছি এবং এ শ্রেণী বিভাগটিকে মোটামুটি বাংলা বানান ভুলের মাত্রা বা Level of Misspelling বলা যায় । যিনি বাংলা ভাষায় যত অদক্ষ হবেন তিনি ততই নিম্নতর ধাপের বানান গুলো ভুল করবেন। ধাপটি এ রকম-
১) শুধু বানান ভুল
২) বানান ও অর্থ ভুল
৩) বানান ও উচ্চারণ ভুল
৪) বানান, অর্থ ও উচ্চারণ ভুল


১) শুধু বানান ভুল- এ ধরণের ভুলের ফলে শুধু শব্দের বানান ভুল হয় উচ্চারণ বা অর্থ কোনটিই পরিবর্তিত হয়না । যেমন- বাড়ি/বাড়ী, ইমান/ঈমান, উদাহরণ/উদাহরন, চাঁদ/চাদ ইত্যাদি।

২) বানান ও অর্থ ভুল- এ ধরণের বানান ভুল করার ফলে শব্দটির অর্থ পরিবর্তিত হয় কিন্তু উচ্চারণ পরিবর্তিত হয় না। যেমন- বর্ষা/বর্শা, বীণা/বিনা, শাপ/সাপ, জলা/জ্বলা ইত্যাদি।

৩) বানান ও উচ্চারণ ভুল- এ ধরণের বানান ভুলের ফলে উচ্চারণ পরিবর্তিত হয়ে যায় তবে অর্থের পরিবর্তন হয় না।প্রকৃতপক্ষে এ ধরেণের ভুলের ফলে উচ্চারণ পরিবর্তিত হয়ে যে শব্দের সৃষ্টি হয় বাংলা ভাষায় অনুরূপ শব্দ না থাকায় ঐ শব্দ দ্বারা ভিন্ন কোন অর্থ প্রকাশ পায় না। যেমন- ভালবাসা/বালবাসা, ঝিকমিক/জিকমিক, তাড়তাড়ি/তারাতারি, ঝামেলা/জামেলা, টের/ঠের, ছারপোকা/ছাড়পোকা ইত্যাদি।

৪) বানান, অর্থ ও উচ্চারণ ভুল- এ ধরণের বানান ভুলের ফলে অর্থ এবং উচ্চারণ উভয়ই পরিবর্তিত হয়ে যায়। যেমন- পড়া/পরা, পাড়া/পারা, ভাগ/বাগ, জাল/ঝাল, ঢাকা/ডাকা, ভাল/বাল ইত্যাদি।

যারা এ ধরণের ভুল বানান সচরাচর লিখে থাকেন বেশির ভাগ ক্ষেত্রে তারা বাংলা বানানে সবচেয়ে অদক্ষ।
তবে এ ক্ষেত্রে একটি ব্যতিক্রম লক্ষ করা যায় র/ড় এর ক্ষেত্রে। অনেক ব্লগার আছেন যারা বাংলা ভাষায় অত্যন্ত ভাল, ভাল কবিতা, গল্প লেখেন অথচ ”র” আর “ড়” লেখার ক্ষেত্রে তালগোল পাকিয়ে ফেলেন।
যাহোক এতক্ষন অজ্ঞের কাছ থেকে বিজ্ঞের মত কথা শুনে অনেকেই বোর হয়ে গেছেন। তাদের জন্য এখন বাংলায় বিজ্ঞ!!! আক্কেল আলীর একটি প্রেমপত্র –

ঝান(জান) সকিনা,
পত্রের প্রথমে আমার বালবাসা নিও। তোমারে ছারিয়া ডাকায় (ঢাকায়) পরিয়া থাকিতে বাল (ভালো) লাগেনা। এখানে পরিতে (পড়িতে) আসিয়াছি, কিন্তু কিছুই পরা (পড়া) হয় না। কিছু না পরিয়াই (পড়িয়াই) কলেজে যাই। ছারেরা (স্যারেরা) বলে, ”কিছু না পরিয়া (পড়িয়া) কলেজে আসিতে তোমার লজ্জা করেনা। আমি আর কি বলিবো, লজ্জায় মাথা নিচু করিয়া রাখি। এদিকে জামালের কাছে শুনিলাম তুমিও পর (পড়) না। কিছু না পরিয়াই (পড়িয়াই) তুমি নাকি ক্লাসে সব পাড়। কিছু না পরিয়া (পড়িয়া) তুমি কি ভাবে পাড় (পার), অথচ আমি পাড়ি না!! শুনিয়া লজ্জা লাগে। আসলে চিরকাল আমি বলদ আর তুমি মেধাবী, সে কারণেই পাড় (পার)। সে যা হোক কতদিন গ্রামে যাই না। তোমাকে একবার ধর্শন (দর্শন) করিবার জন্য মনটা পাগল হইয়া আছে।
আর বিশেষ কি লিখিবো। তোমার জন্য একগাধা (একগাদা) গাধা (গাঁদা) ফুলের শুভেচ্ছা।

ইতি
তোমার আক্কেল আলী

শেষ করার আগে কিছু কথা না বললে না। ৯০% ব্লগারই আমার চাইতে ভাল এবং নির্ভুল বানানে লেখেন। তারা সাধুবাদ পাবার যোগ্য। তারপরও অনেকেরেই লেখার ভিতর কিছু বানান ভুল থাকে, থাকাটাই স্বাভাবিক। কারণ প্রূফ দেখে তারপর ব্লগে লেখা পোস্ট দেয়ার মত সময় বের করা সত্যি দুষ্কর। তবে যখন দেখি শিরোনামেই মারাত্মক ভুল বানান, তখন খারাপ লাগে আর আরও বেশি খারাপ লাগে যখন সে রকম পোস্ট নির্বাচিত পাতায় যায় বা স্টিকি হয়ে যায়।

মন্তব্য ১২ টি রেটিং +৫/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুলাই, ২০১৭ রাত ১১:২৩

আখেনাটেন বলেছেন: শেষের চিঠি পড়ে মজা পেলুম। :P

০৭ ই জুলাই, ২০১৭ রাত ১২:০৪

বিষাদ সময় বলেছেন: ধন্যবাদ, ভাল লাগলো আপনার মন্তব্য পেয়ে। সামান্য বানান ভুলের ফলে কোন শব্দের অর্থের কতটা ভয়াবহ পরিবর্তন হতে পারে, হাস্যরসের মাধ্যমে সেটাই বুঝাতে চেষ্টা করেছি।

২| ০৬ ই জুলাই, ২০১৭ রাত ১১:২৬

রাজীব নুর বলেছেন: এখানে আমি একটা কথা বলতে চাই- ব্লগে যারা লিখেন তাদের বানান ভুল কম যায়। যতটুকু ভুল হয় আসলে টাইপ করতে গিয়ে।

০৭ ই জুলাই, ২০১৭ রাত ১২:২১

বিষাদ সময় বলেছেন: পাঠ ও মন্তব্যের জন্য ধন্যবাদ।

রাজীব নুর বলেছেন: ......... যতটুকু ভুল হয় আসলে টাইপ করতে গিয়ে।

আসলে কোনটি টাইপো আর কোনটি বানান না জানার কারণে ভুল তা একটু খেয়াল করলেই বুঝতে পারবেন। যখন কোন শব্দকে একই রকম ভুল বানানে পোস্টের একাধিক জাগায় দেখতে পাবেন তখন বুঝবেন এটা টাইপো নয়, এটা পোস্টদাতার অজ্ঞতা।

রাজীব নুর বলেছেন: এখানে আমি একটা কথা বলতে চাই- ব্লগে যারা লিখেন তাদের বানান ভুল কম যায়।

ঠিকই বলেছেন, তবে র/ড় এর ক্ষেত্রে আমার একটু দ্বিমত আছে। অনেক বিজ্ঞ ব্লগারকেও র/ড় ব্যবহারের ক্ষেত্রে তালগোল পাকিয়ে ফেলতে দেখেছি।







৩| ০৭ ই জুলাই, ২০১৭ রাত ১২:৫২

হানিফঢাকা বলেছেন: তোমাকে একবার ধর্শন (দর্শন) করিবার জন্য মনটা পাগল হইয়া আছে---- :D

০৭ ই জুলাই, ২০১৭ সকাল ১১:৪৩

বিষাদ সময় বলেছেন: একেবারে গুরুতর জাগায় চোখ পড়লো!!! হাঃ হাঃ হাঃ। ভাল থাকুন, অনেক অনেক শুভকামনা।

৪| ১১ ই জুলাই, ২০১৭ রাত ১২:৩৭

চাঁদগাজী বলেছেন:


মায়ের ভাষায় ভুল গ্রহনযোগ্য নয়

১২ ই জুলাই, ২০১৭ রাত ১২:০৯

বিষাদ সময় বলেছেন: মায়ের ভাষায় ভুল গ্রহনযোগ্য নয়

ঠিকই বলেছেন, কিন্তু তারপরও আমারা ভুল করি...............ধন্যবাদ।

৫| ২০ শে জুলাই, ২০১৭ রাত ১২:৫৪

চানাচুর বলেছেন: কী ভয়ংকর পোস্ট দিয়েছেন ভাই। আমার তো বানানও ভুল হয় এবং বাক্য লেখাতেও ভুল হয়। :( তবে এই টাইপ পোস্ট খুবই জরুরি। আশা করছি আপনার থেকে বাংলা বানান সংক্রান্ত নীতিমালা পোস্ট আকারে পাবো :#)

শেষের চিঠিটা চমৎকার হয়েছে :D

অঃটঃ আমার এক কাজিন মারা গেছিল ১৯৯৫/১৯৯৬ সালের দিকে। ঠিক মনে নেই। তখন চিঠি লেখার যুগ ছিল। তো এক কাজিন আরেক কাজিনকে চিঠি লেখার সময় লিখেছিল,"অমুকের খবর (কবর) কোথায় হয়েছে জানিনা" :|

২১ শে জুলাই, ২০১৭ রাত ১:০৪

বিষাদ সময় বলেছেন: পাঠ এবং মন্তব্যের জন্য ধন্যবাদ। বানানের ব্যাপারে আমিও বিশেষজ্ঞ (বিশেষ ভাবে অজ্ঞ) কিনা, তাই বানানের নীতিমালা নিয়ে কোন পোস্ট পাবেন, সে ভরসা একেবারেই দিতে পারছি না। :|

তারপরও আমার পেটের সামান্য আর গুগল মামার মেমরির বিদ্যার ওপর ভরসা করে একটা পোস্ট দিতাম, কিন্তু মাসে দশদিন থাকে শরীর খারাপ, দশদিন মন খারাপ আর দশদিন অলসতা, সবমিলে ৩০ দিনই চলে যায়, তারপর আর পোম্ট দেয়া হয় কি করে। তবে যদি ৩১ দিনে মাস হয় তবে হাতে ১ টা দিন থাকে আরকি...............হাঃ হাঃ হাঃ

,"অমুকের খবর (কবর) কোথায় হয়েছে জানিনা
এ বানান ভুলটি আমার অভিজ্ঞতায় একটা নতুন মাত্রার যোগ করলো....একে মনে হয় প‌্যাথিটিক বানান ভুল বলা যায় :||

ভাল থাকুন সব সময়.............

৬| ০১ লা জুন, ২০১৮ দুপুর ২:২০

শিখা রহমান বলেছেন: সুন্দর লিখেছেন। সুখপাঠ্য আর পড়তে পড়তে অনেককিছু জানা হয়ে যায়। ধন্যবাদ লেখাটার লিঙ্কের জন্য। শুভকামনা।

০১ লা জুন, ২০১৮ দুপুর ২:৫২

বিষাদ সময় বলেছেন: ব্লগে স্বাগতম। নিমন্ত্রন গ্রহন করায় অনেক অনেক খুশি হলাম।
নিরন্তর শুভকামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.