নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া আর কোনো ইলাহ নেই এবং মুহাম্মদ সঃ আল্লাহর বান্দা ও রাসূল

মোঃ আল মামুন শাহ্

মোঃ আল মামুন শাহ্ › বিস্তারিত পোস্টঃ

ডাক্তার যখন ডাকাত

২৭ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২১


আলহামদুলিল্লাহ! আসসালাতু আসসালামু আলা রাসুলিল্লাহ!
আপনার প্রিয়জনের অসুস্থতার সময় আপনি চাইবেন আপনার সর্বোচ্চ চেষ্টার মাধ্যমে তার ভালো করার। প্রিয়জন কেন্দ্রিক আপনার এই যে আবেগ, কষ্ট একে কাজে লাগিয়ে যারা বাণিজ্যের ধান্ধায় থাকে তারাই ডাক্তার নামের ডাকাত। অন্যান্য ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে আপনি সুস্থ মস্তিষ্কে চিন্তাভাবনা করার সুযোগ পান। কিন্তু আপনার প্রিয়জনের অসুস্থতার সময় এরকম চিন্তা ভাবনার সুযোগ আপনার থাকেনা। আর এই সময়টাকে কাজে লাগায় ডাক্তার নামের ডাকাতেরা।
আমার বাবার একটা দোকান আছে । তার দোকানের কাছে একটি নতুন গড়ে উঠেছে। বাবার দোকান কাছাকাছি হওয়ায় এই ক্লিনিকের উত্থানপর্ব আমাদের চোখের সামনে। আমি দেখেছি সেই ক্লিনিকের ভিতরকার অবস্থা। আজ সে বিষয়ে আপনাদের সাথে শেয়ার করতে চাই।
নতুন ক্লিনিক হওয়ায় রোগী অল্প। কিন্তু তাদের তো ব্যবসা করার দরকার। আর সে ব্যবসার জন্য তারা বেছে নিয়েছে অসাধু সব উপায়। প্রথম ধাপে তারা ডাক্তারের সাথে কন্টাক করে। রোগীর যা বিল হবে তার 50% দেওয়া হবে ডাক্তারকে এ শর্তের ভিত্তিতে তারা ডাক্তারের সাথে চুক্তিবদ্ধ হয়। কিন্তু বিভিন্ন ক্লিনিকই ডাক্তারদের কাছে ধর্ণা দেয়। ফলে তারা বেছে নিয়েছে নতুন আরেকটি সিস্টেম। সেটা হলো সদর হাসপাতালের চারপাশে কতগুলো দালাল নিয়োগ করা। দালালদের কাজ রোগীদের বিভিন্ন কথার ফাঁদে ফেলে তার সাথে পরিচয় ঘটানো। এরপর রোগীর সাথে ডাক্তারের চেম্বারে সেই সব দালালেরা যায়। ডাক্তার দালালদের দেখে বিভিন্ন ধরনের এক্সরে, ইসিজি ইত্যাদি দেন। এমনও হয়েছে যে কেউ শুধুমাত্র ঠান্ডা জ্বরের জন্য ডাক্তারের কাছে গিয়েছে আর ডাক্তারকে চার পাঁচ ধরনের এক্সরে রক্ত পরীক্ষা দিয়েছে। একজন মহিলা তাকে কুকুরে কামড় দিয়েছে সে ডাক্তারের কাছে গেলে ডাক্তার তাকে গোটা কয়েক পরীক্ষা করতে দিয়েছে। এ নিয়ে পত্রপত্রিকায় বেশ লেখালেখি হয়েছে। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। ডাক্তারের চেম্বার থেকে বের হওয়ার পর সেই দালাল তাকে ক্লিনিকে নিয়ে আসে। বিনিময় যা বিল হবে তার ২০% পাবে ওই দালাল। ফলে ১০০ - ৭০=৩০% মাত্র ৩০% পাবে ক্লিনিক কর্তৃপক্ষ। তাহলে চিন্তা করুন আপনার দেয়া টাকার মাত্র ৩০% দিয়ে ক্লিনিক কর্তৃপক্ষ আর কি সেবা দিবে? ফলে যা হবার ছিল তাই হয় । ক্লিনিক কর্তৃপক্ষ পরীক্ষাসমূহ নাল রিপোর্ট করে। অর্থাৎ এইসব পরীক্ষার মাধ্যমে আপনার শরীরের কোন সমস্যাই কোনদিন ধরা পরবে না। তাহলে চিন্তা করুন পুরো সিস্টেমটাই কত বড় ধোকাবাজ। আর এটি এমন এক সময় করছে যখন আপনি বা আপনার প্রিয়জন অসুস্থ।

আর ডাক্তার ভিজিট এর নামে বিভিন্ন কোম্পানির রিপ্রেজেন্টেটিভ দের দৌরাত্ম্য আমাদের আরও অবাক করে। প্রতি সপ্তাহে বা মাসে ডাক্তারের সাথে ভিজিট করে তাকে বিভিন্ন পুরস্কার কলম, প্যাড, সাবান, শ্যাম্পু, পারফিউম, রুম স্প্রে,বিভিন্ন মৌসুমী ফল ইত্যাদি ইত্যাদি আরো কত যে গিফট দেয় তা আমাদের চিন্তার বাইরে। বিনিময় তারা বিভিন্ন বাজে কোম্পানির ওষুধ ডাক্তারদের দিয়ে লিখিয়ে নেন । অধিক দামে নিম্নমানের ওষুধ কিনে আমরা নিয়মিত প্রতারিত হচ্ছি।চোখের সামনে প্রতিনিয়ত এসব ঘটছে। তাই ডাক্তারদের প্রতি মানুষের বিশ্বাসের ঘাটতি দেখা গেছে। আমাদের এখানকার মানুষেরা এখন কোন অসুখ হলে ডাক্তারের কাছে যেতেও ভয় পায়। ডাক্তার রোগীর মানসিক উন্নতির জন্য অনেক চেষ্টা করেন। কিন্তু এখানকার ডাক্তারেরা রোগীকে ভয় দেখিয়ে ব্যবসা করার ধান্দা করে। আর একজন রোগী মানসিকভাবে ভেঙ্গে পড়লে তার সুস্থ হওয়ার সম্ভাবনা কমে যায়।
এভাবে প্রতিনিয়ত বাংলাদেশের হাসপাতাল গুলোতে, একের পর এক নিপীড়নের শিকার হচ্ছেন রোগীরা। এসব দেখার কি কেউ নেই? কবে মিলবে এইসব ডাক্তার নামের ডাকাতদের হাত থেকে মুক্তি?

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৮ শে জুলাই, ২০১৮ রাত ৯:২৮

গ্রীনলাভার বলেছেন: আমি প্রধানমন্ত্রী হয়ে যেদিন আমাদের হাসপাতাল গুলোতে চিকিৎসা নিতে যাওয়া শুরু করব সেদিন সব ঠিক হয়ে যাবে - এই তো আর কয়েকটা দিন ধৈর্য ধরেন.... :D

২৯ শে জুলাই, ২০১৮ রাত ৯:১৯

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: আপনার প্রধানমন্ত্রী হওয়ার অপেক্ষায় রইলাম। কিন্তু কিন্তু তার আগে কত মানুষ যে এদের প্রতারণার শিকার হবে তা ভেবে সত্যিই খুব দুঃখ লাগছে।

২| ২৯ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৫৮

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: একদিন সব ঠিক হয়ে যাবে ।।। নিরাস হয়েন না

২৯ শে জুলাই, ২০১৮ রাত ৯:১৯

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: আমিও বিশ্বাস করি একদিন সবকিছু ঠিক হয়ে যাবে।

৩| ২৯ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৪৫

মিঃ আতিক বলেছেন: দেশের অন্যসব দুর্নীতির প্রভাব এদের মধ্যে পড়েছে।

২৯ শে জুলাই, ২০১৮ রাত ৯:১৮

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: ঠিক বলেছেন ভাই।

৪| ৩১ শে জুলাই, ২০১৮ দুপুর ২:৫৬

মোঃ মাইদুল সরকার বলেছেন: সচেতনময় পোস্ট।

শুভ ব্লগিং।

৩১ শে জুলাই, ২০১৮ রাত ৯:১১

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: উৎসাহ জাগাবার জন্য ধন্যবাদ।

৫| ০২ রা আগস্ট, ২০১৮ রাত ১২:১৫

রাকু হাসান বলেছেন: যে প্রশ্ন রেখে গেছেন সেটা আমারও প্রশ্ন । প্রশাসন দেখছে না কেন ! সচেনতামূলক পোস্ট । ডাক্টার ,দোকানদার মিলে একটা জমজমাট ব্যবসা শুরু করছে । কাম্য নয় । মুক্তি চাই এসব থেকে ।

০২ রা আগস্ট, ২০১৮ ভোর ৬:৫৪

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: ঠিক বলেছেন ভাই। প্রশাসনের এ ব্যাপারে কঠোর পদক্ষেপ নেওয়া দরকার। মন্তব্যের জন্য ধন্যবাদ।

৬| ০২ রা আগস্ট, ২০১৮ রাত ১০:১৯

পদাতিক চৌধুরি বলেছেন: চেতনা দরকার। ভালো লিখেছেন।

শুভকামনা রইল।।

০২ রা আগস্ট, ২০১৮ রাত ১০:২৪

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: উৎসাহ জাগাবার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই। আপনাদের ছোট্ট ছোট্ট এই কমেন্ট গুলো আমার লেখার প্রতি আরও উৎসাহ বাড়িয়ে দিবে ইনশাআল্লাহ।

৭| ০২ রা আগস্ট, ২০১৮ রাত ১০:২৩

পদাতিক চৌধুরি বলেছেন: প্লীজ কিছু মনে করবেননা। প্যারাগুলি আর একটু ছোটো করলে পড়তে সুবিধা হবে। বাংলা ও ইংরেজি সংখ্যা মিশে গেছে। এটা ঠিক করলে পোষ্টটি আরও সুন্দর হবে, আশাকরি । পাশাপাশি এই কমেন্টটি ডিলিট করার অনুরোধ করবো।

শুভকামনা রইল।

০২ রা আগস্ট, ২০১৮ রাত ১০:২৭

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: না ভাই মনে করার কিছু নেই। আমি ব্লগে নতুন। ছোটখাটো ভুল ধরিয়ে দিলে বরং আমারই অনেক উপকার হবে। পোস্ট ডিলিট করার কোন প্রয়োজন নেই। আপনার মন্তব্য আমার কাছে অনেক মূল্যবান। একে যত্ন করে রেখে দিতে চাই।

৮| ০২ রা আগস্ট, ২০১৮ রাত ১০:৩১

পদাতিক চৌধুরি বলেছেন: ধন্যবাদ প্রিয়ছোটোভাই,

পরের পোষ্টগুলি আর একটু স্পেস দিয়ে লেখার কথা বলবো। পারলে শুরুতে ছবি দিন। সাধারনত ছবিপোষ্টের সঙ্গে লেখনি থাকলে পাঠক বাড়ে। এভাবে লিখতে থাকুন। দ্রুত সেফ হবেন আশাকরি ।

শুভকামনা ছোটোভাইকে।

০২ রা আগস্ট, ২০১৮ রাত ১১:০৩

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: প্রত্যেকটা পোস্টে আপনার কথা মত ছবি এড করলাম ভাই। নেক্সট টাইম স্পেস দিয়ে লেখার চেষ্টা করব ইনশাআল্লাহ। ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.