নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া আর কোনো ইলাহ নেই এবং মুহাম্মদ সঃ আল্লাহর বান্দা ও রাসূল

মোঃ আল মামুন শাহ্

মোঃ আল মামুন শাহ্ › বিস্তারিত পোস্টঃ

অদম্য ইলিয়াস কাঞ্চন!!!

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৪৫


আলহামদু লিল্লাহ! ওয়াস সালাতু ওয়াস সালামু আলা রাসুলিল্লাহ
নায়ক ইলিয়াস কাঞ্চন, এখন তার পরিচয় এর থেকে বেশি কিছু। একজন অদম্য সৈনিক। ২৫ বছর ধরে অবিচল সে এক দাবিতে । নিরাপদ সড়ক চাই। এ দাবি এখন আর তার একার নয়। এ দাবি বাংলার প্রতিটি মানুষের। আজ তিনি নায়ক কিন্তু সিনেমার নয়, বাস্তবের নায়ক । নিরাপদ সড়ক চাই আন্দোলনের নায়ক।
দিন টা ১৯৯৩ সালের ২২ অক্টোবর। সিনেমার শুটিংয়ে ব্যস্ত ছিলেন চট্টগ্রামে। হঠাৎ একটি সংবাদ! এ দুঃস্বপ্ন নয়, রূঢ় বাস্তবতা । তার স্ত্রীর মৃত্যু। অনাকাঙ্ক্ষিত, অপ্রত্যাশিত। ছেলেকে জড়িয়ে ধরে কাঁদলেন খানিকক্ষণ। ছোট্ট ছেলেকে সান্ত্বনা দেওয়ার ভাষা তার ছিল না। কিন্তু তার যেটা ছিল সেটা হলো শোককে শক্তিতে রূপান্তর এর ক্ষমতা। সে বছরই ১ ডিসেম্বর গড়ে তোলেন নিরাপদ সড়ক চাই (নিসচা) আন্দোলন।

সেই দিন থেকে তিনি একাই লড়ে যাচ্ছেন নিরাপদ সড়ক চাই আন্দোলনে। তার স্লোগান একটাই পথ যেন হয় শান্তির, মৃত্যুর নয়। গোটা কতক লোকজনও পেলে ন। কিন্তু উল্লেখ করার মতো কেউ ছিল না। কিন্তু তিনি দমে যাননি। চালিয়ে গেলেন তার আন্দোলন। নিজ খরচে স্কুল, কলেজে সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সচেতনতা মূলক কর্মকান্ড চালিয়ে গেলেন। রাস্তায় মিছিল করা, ছোট ছোট সমাবেশ, মানুষের সচেতনতা বৃদ্ধির জন্য লিফলেট, পোস্টার ইত্যাদি বিতরণ।, হেলমেট উপহার দিয়ে সড়ক আইন মানার পক্ষে সচেতনতা তৈরি করা ইত্যাদি কর্মকাণ্ড।
কিন্তু পরিবহন শ্রমিকেরা, ড্রাইভার বা মালিকেরা টাকি শত্রুই ভাবলেন। কিন্তু তিনি তাদের কে আপন করে নিলেন। ছোটখাটো ট্রেনিং এর ব্যবস্থা করলেন ড্রাইভার দের কে। তারা অন্তত এতোটুকু বুঝলো যে নিরাপদ সড়ক চাই আন্দোলন তাদের শত্রু না। ইলিয়াস কাঞ্চন এক টকশোতে গর্ব করে বলেছিলেন যে আমি অন্তত এতোটুকু বুঝাতে পেরেছি যে আমি কারও শত্রু না। আমরা সবাই মিলে পথকে শান্তির বানাতে চাই।
বহুদিন পর এলো সেই সফলতা। ২০১৭ সালে তার অদম্য প্রচেষ্টার স্বীকৃতি হিসেবে তার স্ত্রীর মৃত্যু দিবস ২২ অক্টোবর কে জাতীয় নিরাপদ সড়ক দিবস হিসেবে সরকারি ভাবে পালন সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এর পরপরই ২০১৮ সালে তার কাজের স্বীকৃতিস্বরূপ একুশে পদকে ভূষিত হন তিনি। কিন্তু তার স্বপ্ন ছিল নিরাপদ সড়ক চাই আন্দোলন হোক প্রত্যেকটি মানুষের। মহান আল্লাহ তাঁর স্বপ্নকে পূরণ করেছেন। আর ২০১৮ সালেই তার নিরাপদ সড়ক চাই আন্দোলন এখন বাংলার প্রতিটি মানুষের আন্দোলন। বাংলার প্রতিটি মানুষই এখন গর্জে উঠেছে। তাদের একটাই দাবি নিরাপদ সড়ক চাই। দীর্ঘ ২৫ বছর পরিশ্রমের পর তার স্বপ্ন পূরণ হল।

মন্তব্য ২৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৪৯

স্রাঞ্জি সে বলেছেন:

প্রথম পাতায় স্বাগতম........ @

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১০:০৭

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: ধন্যবাদ ভাই। আমি বুঝতে ও পারি নি যে আমার লেখা প্রথম পাতায় প্রকাশিত হবে। আপনাকেও আমার ব্লগে স্বাগতম। ধন্যবাদ কমেন্ট করার জন্য।

২| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৫১

ঢাবিয়ান বলেছেন: ইলিয়াস কাঞ্চন এবার যে ভুমিকা রেখেছে এই আন্দোলনে, জাতি তাকে সারাজীবন মনে রাখবে।

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১০:১০

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: ঠিক বলেছেন ভাই। জাতি তাকে বাস্তবের নায়ক হিসেবেই স্মরন রাখবে। ইনশাআল্লাহ। ধন্যবাদ ভাই, মতামত জানানোর জন্য।

৩| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৫৩

বিএম বরকতউল্লাহ বলেছেন: তাঁর আন্দোলন বৃথা যাবে না।

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১০:১১

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: ঠিক বলেছেন ভাই। ধন্যবাদ মতামত জানানোর জন্য।

৪| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১০:২১

রাজীব নুর বলেছেন: ইলিয়াস কাঞ্চনের মতো আর কে এত দীর্ঘ সময় কাজ করেনি।

ইলিয়াস কাঞ্চনের কথা সরকারের মেনে নেওয়া উচিত।

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১০:২৯

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: জী ভাই, আমি একমত আপনার সাথে। ধন্যবাদ মতামত জানানোর জন্য।

৫| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১০:৩৭

রাকু হাসান বলেছেন: ইলিয়াস কাঞ্চনের মত সমাজের বিভিন্ন সেক্টরে ক্যারিয়ার শেষে এগিয়ে আসা উচিত । একটি উদাহারণ থাকবে তাঁকে । ইতিহাসে স্থান পাবে ।

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১০:৫১

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: বিশেষ ধন্যবাদ রাকু হাসান ভাই। পোষ্টে কমেন্ট করার জন্য অসংখ্য ধন্যবাদ। আপনার সাথে একমত। আপনার সবশেষ পোষ্টে কমেন্ট করছি। আশা করি দেখবেন।

৬| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৪০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
তাঁকে শ্রদ্ধা।

১০ ই আগস্ট, ২০১৮ সকাল ৭:০৭

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: তার প্রতি আমার ও শ্রদ্ধা। মন্তব্যের জন্য ধন্যবাদ।

৭| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৫১

আখেনাটেন বলেছেন: ইনি বিশাল এক দ্বায়িত্ব ঘাড়ে নিয়ে চলেছেন বছরের পর বছর ধরে। স্বজন হারানোর ব্যথা।

উনার জন্য শ্রদ্ধা।

১০ ই আগস্ট, ২০১৮ সকাল ৭:০৯

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: জী ঠিক বলেছেন। শ্রদ্ধা আমার ও তার প্রতি। ধন্যবাদ কমেন্ট করার জন্য।

৮| ১০ ই আগস্ট, ২০১৮ রাত ১২:০৪

প্রশ্নবোধক (?) বলেছেন: উনার কুশপুত্তলিকা দাহ করা হয়েছে। শাহজাহান চাচার শাগরেদরা হত্যার হুমকি দিয়েছে। তাও তিনি ভেংগে পড়েননি।

১০ ই আগস্ট, ২০১৮ সকাল ৭:১১

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: হ্যাঁ ভাই তিনি অনেক ত্যাগ স্বীকার করেছেন। ধন্যবাদ মন্তব্যের জন্য।

৯| ১০ ই আগস্ট, ২০১৮ রাত ১:২৬

রাকু হাসান বলেছেন:



মামুন ভাই প্রথম পাতায় স্বাগতম । এখন থেকে আপনার লেখা সরাসরি প্রথম পাতায় পাব জেনে সত্যিই ভাল লাগছে । অনেক অনেক শুভকামনা থাকবে আপনার জন্য



১০ ই আগস্ট, ২০১৮ সকাল ৭:১৩

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: একগুচ্ছ ফুলের শুভেচ্ছা পেয়ে ভালো লাগলো।

১০| ১০ ই আগস্ট, ২০১৮ রাত ১:২৯

ভ্রমরের ডানা বলেছেন:

ইনাকে পরিবহন মন্ত্রী করা উচিত!

১০ ই আগস্ট, ২০১৮ সকাল ৭:১৬

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: বর্তমানের দুর্নীতির যুগে, পরিবহন মন্ত্রীর দায়িত্ব সঠিক ভাবে পালন করা সহজ নয়। তাকে পরিবহন মন্ত্রী করা হলে কতটুকু দায়িত্ব পালন করতে পারবেন সে ব্যাপারে আমি সন্দিহান। ধন্যবাদ মন্তব্যের জন্য।

১১| ১০ ই আগস্ট, ২০১৮ সকাল ৭:২৭

চাঙ্কু বলেছেন: ইলিয়াস কাঞ্চনকে পরিবহন মন্ত্রী করা হোক!

১০ ই আগস্ট, ২০১৮ সকাল ৮:২২

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: বর্তমানের দুর্নীতির যুগে, পরিবহন মন্ত্রীর দায়িত্ব সঠিক ভাবে পালন করা সহজ নয়। তাকে পরিবহন মন্ত্রী করা হলে কতটুকু দায়িত্ব পালন করতে পারবেন সে ব্যাপারে আমি সন্দিহান। ধন্যবাদ মন্তব্যের জন্য।

১২| ১২ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৪৮

রিফাত হোসেন বলেছেন: রাকু হাসান বলেছেন: ইলিয়াস কাঞ্চনের মত সমাজের বিভিন্ন সেক্টরে ক্যারিয়ার শেষে এগিয়ে আসা উচিত । একটি উদাহারণ থাকবে তাঁকে । ইতিহাসে স্থান পাবে ।

১২ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৫৯

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: স্বাগতম আমার ব্লগে। কমেন্ট করার জন্য অসংখ্য ধন্যবাদ। আশা করছি পরবর্তী পোস্টগুলো পড়বেন এবং আপনার মতামত জানাবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.