নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবার আগে একজন মা। একজন স্ত্রী এবং নিঃসন্দেহে প্রেমিকা। একজন দন্ত চিকিৎসক। আর হ্যা, একজন বইপোকা! শেষ হয়েও হইলোনা শেষ - একজন লেখক।

অন্তরা রহমান

মানুষ নেশা করতে পানীয় খুঁজে, আমি খুঁজি বই। এই একটাই নেশা আমার। পড়তে পড়তেই লেখার ইচ্ছে জন্মাল। আর তার জন্য হাত মকশো করি এখানে এসে।

অন্তরা রহমান › বিস্তারিত পোস্টঃ

হুগো এওয়ার্ড ২০১৯ বিজয়ীদের নিয়ে আলোচনা!

১৯ শে আগস্ট, ২০১৯ রাত ১১:২৭

ডাবলিনে চলমান ৭৭ তম বৈশ্বিক কল্পবিজ্ঞান সম্মেলন-এ গতকাল ১৮-ই অগাস্ট এই বছরের হুগো পুরষ্কার জয়ীদের নাম ঘোষণা করা হয়। এবারের হুগোতে সত্যিকার অর্থে কোন চমক ছিল না। প্রতিটা ফলাফলই প্রত্যাশিত। এখানে হুগো পুরষ্কার পাওয়া চারটি প্রধানতম শ্রেণি নিয়ে আমি আলোচনা করছিঃ

সেরা উপন্যাস: The Calculating Stars যা কিনা Lady Astronaut সিরিজের প্রথম কিস্তি। লেখিকা Mary Robinette Kowal এর বইয়ের সংক্ষেপ নিম্নরূপ - "১৯৫২ সালের বসন্তকালের এক শীতল রাতে সুবিশাল উল্কাপিণ্ডের আঘাতে পৃথিবীর কিয়দংশ ধ্বংস হয়ে যায়। নিশ্চিহ্ন হয়ে যায় মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল ও রাজধানী ওয়াশিংটন ডি সি। এর ফলে ধেয়ে আসা জলবায়ু পরিবর্তন পৃথিবীকে মনুষ্য বসবাসের অযোগ্য করে বিলুপ্তির দ্বারপ্রান্তে নিয়ে যাবে যেমনটা ঘটেছিল জুরাসিক যুগে ডাইনোসরদের সাথে। আর এই মহা-বিপর্যয়ের ফলে মহাকাশে মানব-বসতি স্থাপন হয়ে দাঁড়ালো পৃথিবীর সবচাইতে গুরুত্বপূর্ণ কাজ যাতে হাত লাগাল সকল দেশের সম্মিলিত জোট।

এলমা ইয়র্ক, একজন গণিতবিদ ও WASP বৈমানিক, তার অভিজ্ঞতার বলে জায়গা করে নিল আন্তর্জাতিক মহাকাশ জোট-এর চাঁদে বসতি স্থাপন করার উদ্যোগে। কিন্তু, জোটে কর্মরত তুখোড় সব মহিলা বিজ্ঞানী ও বৈমানিকদের দেখে এলমা নিজেকে প্রশ্ন করতে বাধ্য হল, "আমরা মেয়েরাও তো চাইলেই মহাকাশে যেতে পারি। শুধু পুরুষদেরই এক্ষেত্রে বিবেচনা করা হবে কেন?"

এলমা-র প্রথম নারী মহাকাশচারী হওয়ার তীব্র ইচ্ছা পালটে দিল যুগ যুগ ধরে চলে আসা সমাজের প্রচলিত সব প্রথা ও সংস্কার।"



সেরা উপন্যাসিকা: Artificial Condition যা The Murderbot Diaries সিরিজের দ্বিতীয় বই। প্রথমটি "All Systems Red" যা জুবায়ের রুমেলের অনুবাদে বাতিঘর থেকে প্রকাশিত হয়েছিল ২০১৯ বইমেলায়। লেখিকা Martha Wells এর বইয়ের সারসংক্ষেপ - "মার্ডারবট - এই কুখ্যাত নামের পিছনে আছে এক অন্ধকার অতীত। কিছু মানুষ খুন হয়েছিল তার হাতে। কিন্তু সেই ভয়ংকর খুনের স্মৃতি ভেঙ্গে ভেঙে আসে তার কাছে, অসংলগ্ন, ধোঁয়াশায় ঢাকা। কাজেই নিজের অতীত অনুসন্ধানে বের হল সে। গবেষণা যান A R T নিয়ে মার্ডারবট রওয়ানা দিল নিজের উৎস সন্ধানে সেই খনিতে যেখানে এই ঘটনা ঘটেছিল। আর যা সে জানতে পারবে তা হয়তো তার বর্তমান ও ভবিষ্যতকে পালটে দেবে পুরোপুরি..."



সেরা বড় গল্প: B&N Sci-Fi & Fantasy Blog এ প্রকাশিত লেখক Zen Cho এর If at First You Don't Succeed, Try, Try Again. কাহিনী সংক্ষেপ - "একটি ঈমুজি (নীচুশ্রেণীর ড্রাগন) চেষ্টা চালিয়ে যাচ্ছিল যাতে সে একসময় পুরোপুরি ড্রাগনে রূপান্তরিত হতে পারে। একমাত্র তখনই সে স্বর্গের দরজা দিয়ে প্রবেশের অনুমতি পেতে সক্ষম হবে। এক দীর্ঘ সময় ধরে তার সকল চেষ্টাই ব্যর্থতায় পর্যবসিত হচ্ছিল। আর তারপর তার দেখা হল এক মেয়ের সাথে।"



সেরা ছোট গল্প: লেখক Alix E Harrow – র A Witch’s Guide to Escape: A Practical Compendium of Portal Fantasies যা Apex ম্যাগাজিনের ১০৫ তম সংখ্যায় প্রকাশিত হয়েছিল। কাহিনী সংক্ষেপ - "এক লাইব্রেরিয়ান যে কি না একই সাথে একজন সাদা মনের ডাইনী তার লাইব্রেরীতে নিয়মিত আসা এক পিতৃ-মাতৃহীন ছেলেকে লক্ষ্য করল। এই জনম দুঃখী ছেলেটি নিয়মিত আসে আর লাইব্রেরির ফ্যান্টাসি বইগুলোর তাক থেকে বই ইস্যু করে নিয়ে যায়। কাজেই এই ভালো ডাইনী তাদের কঠোরভাবে নিষিদ্ধ একটি নিয়ম ভাংতে চায় ছেলেটির জন্য, যেখানে সে ছেলেটিকে তাদের লুকিয়ে রাখা একটি বইয়ের গুপ্ত বিদ্যা শিখিয়ে দিবে। কিন্তু, এই নিয়ম ভাঙ্গলে হয়তো তার উপর শাস্তির খড়গ নেমে আসবে..."




সকল পুরস্কার শ্রেণী ও তার বিজয়ীর নাম: হুগো পুরস্কার জয়ী সকলের তালিকা!

কল্পবিজ্ঞান প্রেমীরা যোগ দিতে পারেন ফেসবুকের এই গ্রুপেঃ ভালোবাসার কল্পবিজ্ঞান

মন্তব্য ১৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২০ শে আগস্ট, ২০১৯ রাত ১:০২

রাকু হাসান বলেছেন:

অজানা বিষয় জানালেন ধন্যবাদ ।

২০ শে আগস্ট, ২০১৯ রাত ২:১২

অন্তরা রহমান বলেছেন: আপনাকেও ধন্যবাদ মন্তব্যের জন্য। আসলে আমি সায়েন্স ফিকশনের পাগল। এই ক্ষেত্রে নেবুলা আর হুগো এই দুইটি পুরস্কার নোবেল-এর সমতুল্য। তাই খোঁজ রাখা।

২| ২০ শে আগস্ট, ২০১৯ রাত ১:০৩

কাওসার চৌধুরী বলেছেন:



এই পুরষ্কারের বিষয়ে প্রথম জানলাম। ধন্যবাদ আপনাকে। +++

২০ শে আগস্ট, ২০১৯ রাত ২:১৪

অন্তরা রহমান বলেছেন: এটি একটি বিশেষায়িত পুরষ্কার। সাহিত্য, ভিজুয়াল মিডিয়া, ফ্যান ফিকশন - সবই কভার করে। তবে লেখাটা হয় সায়েন্স ফিকশন অথবা ফ্যান্টাসি হতে হবে। আপনাকেও ধন্যবাদ মন্তব্যর জন্য।

৩| ২০ শে আগস্ট, ২০১৯ সকাল ৭:৩৪

বলেছেন: হুগো পুরস্কার কি ইযং রাইটারদের বেছে নেয়??

২০ শে আগস্ট, ২০১৯ দুপুর ১২:২৫

অন্তরা রহমান বলেছেন: ঐভাবে শুধু ইয়াং রাইটারদের জন্য কোন পুরষ্কার নেই। তবে, কোন লেখকের প্রথম বইও এই পুরষ্কারের জন্য লিস্টে থাকে।

৪| ২০ শে আগস্ট, ২০১৯ সকাল ৭:৫২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ পোষ্টের জন্য।

২০ শে আগস্ট, ২০১৯ দুপুর ১২:২৬

অন্তরা রহমান বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য।

৫| ২০ শে আগস্ট, ২০১৯ সকাল ৯:০৩

রাকু হাসান বলেছেন:



আপু কি ব্লগিংয়ের একেবাড়েই নতুন নাকি আগেও ব্লগিং করেছেন ?
আসলে আমি সায়েন্স ফিকশনের পাগল। ---তাহলে তো খুব ভালো । ব্লগে সাইন্স ফিকশন ধর্মী লেখা খুব কম আসে । পাঠক হিসাবে পাশে থাকার চেষ্টা থাকবে আমার । শুভ সকাল । :)

২০ শে আগস্ট, ২০১৯ দুপুর ১২:২৯

অন্তরা রহমান বলেছেন: আগেও করেছি৷ ব্লগে সেরকম লেখা নেই বললেই চলে। শুধু ব্লগে কেন, বাংলাদেশেই সে-ধরনের লেখার অভাব৷ এই অনুবাদের জলোচ্ছ্বাসের মধ্যেও সাই-ফাই লেখার সংখ্যা নগণ্য। আমি সে কারনেই একটা মুভমেন্ট শুরু করতে যাচ্ছি এ সংক্রান্ত।

৬| ২০ শে আগস্ট, ২০১৯ দুপুর ১:০৬

সেতুর বন্ধন বলেছেন: পোস্টটি ভাল লেগেছে।

১৩ ই আগস্ট, ২০২০ রাত ৯:৩৭

অন্তরা রহমান বলেছেন: ধন্যবাদ ভাইয়া।

৭| ২৭ শে আগস্ট, ২০১৯ বিকাল ৫:০৯

ডঃ এম এ আলী বলেছেন:
ডাবলিনে অনুষ্ঠিত হুগো এওয়ার্ড ২০১৯ এর পর্যালোচনা সুন্দর হয়েছে । লেখাটি পাঠে মন্তব্যের ঘরে আসার পথে মনে হল এই বিখ্যাত পুরস্কারটির সাথে অনেকেরই তেমন কোন পুর্ব পরিচয় নেই । লেখাটির পর্যালোচনা অংশের কোথাও পুরস্কারটির একটু ব্যকগ্রাউন্ডএর বর্ণনা থাকলে মনে হয় ভাল হতো । এর বিষয়ে যতটুকু জানি একটু তুলে দিলাম । আপনি নিশ্চয়ই আরো বিষদ জানেন ।এর বিষয়ে আরো বিস্তারিত তথ্য জানালে বাধিত হব ।

যাহোক, হুগো অ্যাওয়ার্ডস হ'ল ‘বিশ্ব বিজ্ঞান ফিকশন কনভেনশনে’র সদস্যদের দ্বারা নির্বাচিত এক গুচ্ছ সাহিত্য পুরষ্কার । বিগত বছরের সেরা বিজ্ঞান কথাসাহিত্য বা ফ্যান্টাসি রচনা এবং কৃতিত্বের জন্য ওয়ার্ল্ড সায়েন্স ফিকশন সোসাইটি দ্বারা প্রতিবছর এই পুরস্কার প্রদান করা হয়। কল্প বিজ্ঞান ম্যাগাজিন অ্যামেজিং স্টোরিজের প্রতিষ্ঠাতা হুগো জার্নসব্যাকের নামে পুরষ্কারটির নামকরণ করা হয়েছে, । হুগো গার্নসব্যাক একজন লুক্সেমবার্গ-আমেরিকান উদ্ভাবক, লেখক, সম্পাদক এবং ম্যাগাজিন প্রকাশক , তিনি প্রথম বিজ্ঞান কথাসাহিত্য ম্যাগাজিন প্রকাশনার জন্য সুপরিচিত। শুধু লেখক এবং প্রকাশক হিসাবেই নয়, বিখ্যাত উপন্যাসবিদ এইচ জি ওয়েলস এবং জুলে ভার্নের সাথে তাঁকেও অনেক সময় "দ্য ফাদার অফ সায়েন্স ফিকশন" বলা হয়। তাঁর সম্মানে, বিশ্ব বিজ্ঞান কথাসাহিত্য সম্মেলনে উপস্থাপিত বার্ষিক পুরষ্কারগুলির নাম দেওয়া হয়েছে "হুগোস"।
হুগো জার্নসব্যাক

ওয়ার্ল্ড সায়েন্স ফিকশন সোসাইটির আয়োজন এবং তত্ত্বাবধানে প্রতিবছর বার্ষিক ওয়ার্ল্ডকনএ পুরষ্কার দেওয়া হয়। একাদশ বিশ্ববিজ্ঞান কথাসাহিত্য সম্মেলনে ১৯৫৩ সালে প্রথম এ পুরস্কার দেওয়া হয়েছিল এবং ১৯৫৫ সাল থেকে প্রতিবছর এ পুরষ্কার দেওয়া হচ্ছে।
Hugo Awards through the years exhibited in Helsinki, 2017
(টেবিলের উপর দেখা উলম্ব দন্ডগুলি হুগো এ ওয়ার্ড লগু )


হুগো এওয়ার্ড ২০১৯ এর একটি পর্যালোচনা এখানে উপস্থাপন করে সকলের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

শুভেচ্ছা রইল


১৩ ই আগস্ট, ২০২০ রাত ৯:৩৭

অন্তরা রহমান বলেছেন: আপনার কমেন্টটাই তো একটা পোস্ট হওয়ার যোগ্যতা রাখে, অসাধারণ। :-/

৮| ০৬ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:৫১

মাহের ইসলাম বলেছেন: আপনাকে অনেক দিন ধরে দেখা যাচ্ছে না, ব্লগ পাড়াতে।

শুভ কামনা রইল, ভালো থাকবেন।

১৩ ই আগস্ট, ২০২০ রাত ৯:৩৮

অন্তরা রহমান বলেছেন: হারিয়ে গিয়েছিলাম আর সেটাই জরুরী খবর :D

৯| ১১ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৩৬

খায়রুল আহসান বলেছেন: খুব সুন্দর করে প্রধান চারটি ক্যাটেগরির বইগুলোর সার সংক্ষেপ তুলে ধরেছেন আমাদের কাছে, এজন্য ধন্যবাদ। তবে, আলোচনাটুকু আরেকটু বিস্তৃত হলে আও ভাল হতো বলে মনে করি।
পোস্টে প্লাস আগেই দিয়ে গিয়েছিলাম, কোন একদিন।

১৩ ই আগস্ট, ২০২০ রাত ৯:৩৯

অন্তরা রহমান বলেছেন: আমি আসলে জানানোর কাজটুকু করতে চাই, কারো ভালো লাগলে সেই বই খুঁজে পড়ে নেবে এটাই আমার চাওয়া। ধন্যবাদ আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.