নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মা ও মাটির প্রতি মনের টান বুঝার জন্য অন্তত একবার বিদেশ ভ্রমন করুন

এপোলো

একটি বাংলা ব্লগ পেয়ে আমি খুব খুশি।আমি সকলের সাথে বাংলায় ভাব করতে পারব।

এপোলো › বিস্তারিত পোস্টঃ

কুয়েটের বিদায়ী ব্যাচের সাজসজ্জা, কাক-শিয়ালের হুক্কা-হুয়া

০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১২:০৫



সম্প্রতি কুয়েটের বিদায়ী ব্যাচ তাদের সেমিস্টারের শেষ দিন উদযাপনের অংশ হিসেবে বিভিন্ন সাজে সজ্জিত হয়ে ক্যাম্পাসে শোডাউন করেছে। তিনধরনের পোষাক তারা ব্যবহার করেছে। দেশি লুঙ্গি-পাঞ্জাবী, তামিল মুভির আদলে সাদা, সাদা-কালো, আর আরব বেদুইন স্টাইলে হাবিবী পোষাকে তারা তাদের শেষের দিন উদযাপন করেছে।



তাদের খুশির দিন উদযাপনের এই ব্যাপারটা খুব ভাল লেগেছে। একটা বিশ্ববিদ্যালয়ের যেকোন একটা ব্যাচের সব ছাত্র-ছাত্রীদের নিয়ে একমতে পৌছানো খুব কষ্টকর ব্যাপার। সেখানে ১৫ ব্যাচের ছাত্র-ছাত্রীরা দেখিয়ে দিয়েছে ঐক্যমত্য কোন অসম্ভব ব্যাপার না। সহজ-সরল মানসিকতা নিয়ে তারা আলোচনায় বসেছে, তারা ঠিক করেছে কেক কেটে ক্লাস পার্টি না করে তারা ক্যাম্পাসে একই ধরনের পোষাক পড়ে ঘুরাফিরা করবে আর সেলফি তুলবে। এই ক্ষেত্রে তারা বেঁচে আকর্ষনীয় পোষাক পরিচ্ছদ, যেটা তারা নিজেদের পকেটের টাকা খরচ করে বানিয়েছে। একটা ব্যাচের সবাই মিলে যখন একতা দেখাতে পেরেছে, আমি এই ব্যাচের সবাইকে খুব ভাল মনের বলেই মনে করি।



আমরা যখন ক্যাম্পাসে ছিলাম তখনও বিভিন্ন আইডিয়া নেয়া হত কিভাবে একটা ব্যাচের র‍্যাগ ডে, লাস্ট ডে, লাস্ট এক্সাম এইগুলা উদযাপন করবে। সবাই চাইত তাদের ব্যাচেরটা যেন বাকিদের থেকে ভিন্ন হয়। '১৫ ব্যাচের আইডিয়াটা খুবই ইউনিক, এবং এজন্য তারা প্রশংসার দাবিদার। শতভাবে বিভক্ত একটা দেশে এতগুলা ছেলে-মেয়ে একসাথে দাঁড়াতে পেরেছে, এইটা নিসন্দেহে একটা ভাল কাজ। সরল মন না থাকলে তারা এই কাজ করতে পারত না।



কিন্তু, এই কাজেও খুঁত ধরা শুরু করছে বাংলার অতি বুদ্ধিমান সমালোচকরা। তাদের মতে আরব্য বেদুঈনদের পোষাকের সাথে বাংলার কি সম্পর্ক? এরা কি আইসিস? এরা বাংলার সংস্কৃতি বিকিয়ে দিচ্ছে, বাংলাকে ভুলে যাচ্ছে। চারধরনের গেট-আপ নিয়ে মিছিল করেছে ছেলেমেয়েগুলো। কিন্তু সমস্যা দেখা দিচ্ছে হাবিবী পোষাক নিয়েই। বাকিগুলো তামিল হিরো অথবা ভিলেন নিয়ে তাদের কোন সমস্যা নাই। লুঙ্গি-পাঞ্জাবী নিয়ে তাদের কোন প্রশংসা নাই। কেন? ঢাকার অভিজাত এলাকায় যখন লুঙ্গি পড়া রিকশাওয়ালা নিষিদ্ধ করা হয়েছিল, তখন এসব সংস্কৃতির ধারক-বাহকেরা কই ছিলেন?

এত পেঁচানো কেন সমালোচকদের মন? এত নীচ কেন তাদের চিন্তাধারা? একজন তো প্রশ্ন করল, কুয়েটে আদৌ কোন পড়াশুনা হয় কি না! ক্লাসের শেষে পড়াশুনা হয় কি না সেটা তো পরীক্ষার রেজাল্টে বুঝা যাবে। সারা বাংলাদেশে যখন প্রশ্ন ফাঁস হচ্ছিল, তখনো কুয়েটে মানসম্মত প্রশ্নপত্রে পরীক্ষা হয়েছে। এই কথা তো সমালোচক সাংবাদিকেরা তখন প্রশংসা করে নি। এই তুচ্ছ বিষয়ে কেন এখন এত নোংরা মন্তব্য?

একবার একটা ট্যুর করতে গিয়ে আমরা টি-শার্ট ডিজাইন করলাম; শার্টের পেছনে বাংলাদেশের মানচিত্র, সামনে ব্যাচের নাম সম্বলিত লোগো। ট্যুর শেষ করে এসে জানতে পারলাম শার্টের পেছনে মানচিত্র দেওয়া শার্ট এর আগেও আরেকটা ব্যাচ বানিয়েছিল, এবং সে কারণে আমাদেরটা ইউনিক হয়নি। একটু মন খারাপ হয়েছিল, কিন্তু কি আর করা। দেশের মানচিত্র তো একটাই, বিকৃত তো করতে পারি না। কিন্তু সমালোচকদের কথা শুনে মনে হচ্ছিল, বিকৃত করলেই হয়তোবা তারা খুশি হত।

দেশের এত এত ইস্যু আছে যেখানে সমালোচকদের দৃষ্টি আঁটকায় না, ওদের মন পড়ে থাকে নীচ মানসিকতায়। কবে ওরা মানুষ হবে

আপডেট: হাবিবীদের ফুটবল খেলা দেখুন এখানে Click This Link

মন্তব্য ২৭ টি রেটিং +১/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১২:৪৩

চাঁদগাজী বলেছেন:


ওরা কোন কোন সাবজেক্টে, কি কি ডিগ্রী শেষ করেছেন?

০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১:২২

এপোলো বলেছেন: এইসময়ে সবার ক্লাস শেষ হয়, ডিগ্রী পাবে হয়ত আগামী বছরের শুরুর দিকে। সবাই বিএসসি ডিগ্রী পাবে, এইটাই আশা। শুভ নববর্ষ ২০২০।

২| ০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১২:৪৫

কাদা মাটি জল বলেছেন: এক দঙ্গল ছাগল

৩| ০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১২:৪৬

করুণাধারা বলেছেন: এমন কিম্ভুত আইডিয়া মাথায় এলো কি করে!!!!

০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১:২৫

এপোলো বলেছেন: ছবিগুলো দেখে আমারও একই কথা মনে হয়েছিল। তাছাড়া, টাকাপয়সাও লেগেছে এতগুলা ড্রেস বানাতে, পরিকল্পনার অভাব ছিলনা, সেটা নিশ্চিত।

৪| ০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১২:৫৩

ইফতেখার ভূইয়া বলেছেন: এগুলো সবই তারুন্যের উপচে পড়া জোয়ারের বহিঃপ্রকাশ। অবশ্য দু'দিন পর চাকুরির বাজারে দৌড়াতে দৌড়াতে সবাই লুঙ্গি, হাবিবি ড্রেস সবই হারিয়ে ফেলবে। চিন্তার তো তেমন কিছু দেখছিনা, মাত্র আসল পড়াশোনা শুরু হলো, ওদের এই আনন্দটুকু করতে দিন।

০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১:২৯

এপোলো বলেছেন: "দু'দিন পর চাকুরির বাজারে দৌড়াতে দৌড়াতে সবাই লুঙ্গি, হাবিবি ড্রেস সবই হারিয়ে ফেলবে" নির্মম সত্য কথা। তখন জীবন জটিল হয়ে যায়, চারবছরের খাটুনি শেষে এই কদিন আনন্দ করতে পারাটা খুবই দরকারী।

৫| ০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১:০১

হাবিব ইমরান বলেছেন:

এদের সমালোচক বলা যাবে না ভাই। এরা হলো নিন্দুক, নির্লজ্জ, বেহায়া। সমালোচনা করতেও শিক্ষা লাগে, যোগ্যতা লাগে তা তারা জানে না। তারা কি জানে না বাংলাদেশের যে নির্দিষ্ট কোন পোশাক নেই? প্রত্যেক জাতির পোশাকই বাংলাদেশের পোশাক এটা কি তারা জানে না?

লুঙ্গী - এটা বার্মিজদের জাতীয় পোশাক।
পাঞ্জাবী - পাকিস্তানের পাঞ্জাব অঞ্চলের পোশাক।
এরাবিয়ান যুব্বা- এটা এরাবিয়ানদের জাতীয় পোশাক। (আমাদের দেশের মানুষ এটাকেই ইসলামের পোশাক হিসেবে মূল্যায়ন করেন)
শার্ট+প্যান্ট - পশ্চিমাদের পোশাক।

তাহলে আমাদের আছে'টা কি?
এই ফালতু সমালোচকরা কি বুঝে সমালোচনা করেন সেটা বুঝতেছিনা। নিজের বলতে কি আছে এ জাতির?

০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১:৩২

এপোলো বলেছেন: গ্লোবালাইজেশোনের এইযুগে নিজেকে নিজের মধ্যে আটকে না রাখাটা খুব জরুরী। এইদিক দিয়ে আমরা নিজেদেরকে ভালভাবে খাপ খাইয়ে নিতে জানি।

৬| ০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১:৩৯

চাঁদগাজী বলেছেন:


কুয়েটে মোট কয়টি সাবজেক্টে ইন্জিনিয়ারিং পড়ায়?

০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১:৫৩

এপোলো বলেছেন: মোট ১৬টি বিষয়ে কুয়েট থেকে বিএসসি ডিগ্রী প্রদান করা হয়। এদের বেশির ভাগই ইঞ্জিনিয়ারিং। কুয়েটে বিভিন্ন বিষয়ে মাস্টার্স এবং পিএইচডি ডিগ্রীও প্রদান করা হয়। তবে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামগুলোর কারণেই কুয়েট বেশী পরিচিত। কুয়েটের ওয়েবসাইটে এই বিষয়ে বিস্তারিত তথ্য পাওয়া যাবে। Click This Link

৭| ০১ লা জানুয়ারি, ২০২০ রাত ২:০৫

সোহানী বলেছেন: খুব ভালো লাগছে ছবিগুলো দেখে। ফেইসবুক দেখা বাদ দিয়ে ছেলেপেলে যে একটা উৎসব নিয়ে মেতে উঠেছে এটা আমার কাছে ভালো লাগছে। এটাই তারুণ্যের আনন্দ। কারন ক'দিন পড়েই বাস্তবতার ধাক্কায় সে আনন্দটুকু হারিয়ে যাকে কোন অতলে। হারিয়ে যাবে সব বন্ধুরা একে একে......। শুধু স্মৃতি হয়ে থাকবে এ ভালোলাগাটুকু আর ছবিগুলো।

সবাই ভালো থাকুন নিজ আনন্দে।

০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ৮:৩৩

এপোলো বলেছেন: একমত পোষণ করছি। অনেক ধন্যবাদ। নববর্ষের শুভেচ্ছা।

৮| ০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ৯:৪০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আপনাকে নববর্ষের শুভেচ্ছা।






ভালো থাকুন নিরন্তর।।

০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১০:৩৯

এপোলো বলেছেন: ধন্যবাদ রইল। নববর্ষের শুভেচ্ছা।

৯| ০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ৯:৪১

রাজীব নুর বলেছেন: Happy New Year ❤️

০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১০:৫০

এপোলো বলেছেন: Happy New Year ২০২০

১০| ০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ৯:৪৯

নয়ন বিন বাহার বলেছেন: আমার ছোট ভাই ১৬ ব্যাচে আছে।
পোস্ট ভাল লেগেছে।

০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১০:৫০

এপোলো বলেছেন: ছোট ভাইয়ের জন্য শুভকামনা।

১১| ০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ১০:০৭

রাশিয়া বলেছেন: শাড়ি পড়া ড্রেসগুলো এ্যারাবিয়ান জুব্বার সাথে না দিয়ে লুঙ্গি গেঞ্জির সাথে দিলে ভালো হত। একটা জুব্বা পড়া পুরুষের সাথে শাড়ি পড়া মেয়ে - কেমন যেন বেখাপ্পা লাগে

০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১০:৫৫

এপোলো বলেছেন: ওভাবেও হয়ত ছবি তুলেছে, আমি হয়ত পাইনি।
শুনলাম সামনেরবার নাকি উট নিয়ে আসবে পুরোটা খাপ্পা লাগানোর জন্য। দোয়া করতেছি তখন যেন বাংলী পোষাকের নারীরা উটে চড়তে না যায়। উটে উঠার জন্য তখন তাদের আমেরিকান-ইউরোপিয়ান পোষাক পড়া লাগবে। সেটাও আবার বেখাপ্পা লাগবে। খুঁত বের করা লোকজন আবার ঘুমাতে পারবে না।

১২| ০১ লা জানুয়ারি, ২০২০ দুপুর ১:০৫

বিজন রয় বলেছেন: খুব ভাল পরিবেশনা।

সবার জন্য শুভকামনা।

০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১০:৫৬

এপোলো বলেছেন: ধন্যবাদ রইল।

১৩| ০১ লা জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৪০

নতুন বলেছেন: এখন কম`জীবনে সবাই নতুন উদ্দোমে প্রবেশ করুক, দেশপ্রেম এবং নৈতিকতা ধারন করে ইনোভেটিভ আইডিয়া দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাক।

০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১০:৫৯

এপোলো বলেছেন: সেটাই সবার কামনা।
ইঞ্জিনিয়ারিং এ (এখন/তখন) সবকিছু আন্তর্জাতিক মানদন্ড মেনেই করা হয়। কর্মজীবনে ফাঁকিবাজি করে পার পাওয়ার সুযোগ কম। আশা করি নিজের প্রয়োজনেই তারা কর্মোদ্যমী হবে, দেশপ্রেম এবং নৈতিকতা ধারন করে দেশকে এগিয়ে নিয়ে যাবে।

১৪| ০২ রা জানুয়ারি, ২০২০ সকাল ১০:৪৩

নূর সালাম বলেছেন: এপোলো ভাই, ভেবেছিলাম ব্লগ মানে মুক্তমনাদের আড্ডাখানা। যেখানে কোনো সাম্প্রদায়িক গোঁড়ারা থাকে না, কিন্তু হায় ! এখানে তো দেখতেছি কুপের সব বড়মাপের ব্যাঙেরা লাফালাফি করতেছে। আসলে, সংস্কৃতির যে কোনো সীমা নেই, নেই ধর্মীয় বাধ্যবাধকতা, তা এহেন মহান ব্যক্তিত্বের সাধকদের বুঝানো সম্ভব নয়।

০৮ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:৫৩

এপোলো বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.