নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবনে ক্লান্ত হলেও বিশ্রাম নিতে শিখিনি :)

অ্যাপল ফ্যানবয়

where oceans bleed into the sky………

অ্যাপল ফ্যানবয় › বিস্তারিত পোস্টঃ

স্টিভ জবস : একজন ভিশনারি (বর্ধিত রিপোস্ট)

১৯ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৩:১০

অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা এবং সাবেক সিইও স্টিভ জবস একজন ভিশনারি । তিনি আমাদের সামনে খুলে দিয়েছেন এক নতুন দুয়ার ।

স্টিভ জবস ১৯৫৫ সালের ২৪শে ফেব্রুয়ারি সানফ্র্যান্সিসকো-তে জন্মগ্রহণ করেন । তার জন্মের কয়েক মাস পর তাকে এডোপশনের জন্য দেয়া হয় । ফোস্টার প্যারেন্টস-এর হাতেই তিনি মানুষ হন ।

ছোটবেলা থেকেই স্টিভ অনেক দুরদর্শী ছিলেন। তিনি দেখতে পেয়েছিলেন যে ভবিষ্যতে পার্সোনাল কম্পিউটার কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে । তাই পার্সোনাল কম্পিউটারের উন্নতির জন্যই তিনি সারা জীবন কাজ করেছেন ।

অল্প বয়সেই তিনি দুই বন্ধু স্টিভ ওজনিয়াক ও রোনাল্ড ওয়েইনের সাহায্যে অ্যাপল প্রতিষ্ঠা করেন । কিছুদিন পরে রোনাল্ড ওয়েন চলে যান এবং স্কট নামক এক ব্যক্তি প্রথম সিইও নিযুক্ত হন ।

এরপরেই স্টিভ স্কটকে পদত্যাগে বাধ্য করেন এবং জন স্কুলিকে সিইও নিযুক্ত করেন । এটিকে তার জীবনের সবচেয়ে বড় ভুল হিসেবে গণ্য করা হয় । এই স্কুলির সাথে ক্ষমতাদ্বন্ধের ফলে তিনি অ্যাপল ত্যাগ করেন এবং "নেক্সট কম্পিউটিং" প্রতিষ্ঠা করেন ।

এবার শুরু হয় তার জীবনের মোস্ট ক্রুশিয়াল পার্ট । তার অধীনে নেক্সট সম্পূর্ণরূপে ব্যর্থ হয় । কিন্তু এসময়টাই ছিল তার জীবনের সবচেয়ে সৃজনশীল অংশ । এসময় তিনি লুকাসফিল্ম-কে কিনে নেন এবং পিক্সার নাম দেন । পিক্সারের এড ক্যাটমালের কাছ থেকে তিনি যেসব managerial skills শিখেছিলেন সেগুলো পরবর্তিতে তার জীবনে গুরুত্বপূর্ণ অবদান রাখে ।

১৯৯৭ সালে বিধ্বস্থ নেক্সট-কে তিনি অ্যাপলের কাছে বিক্রি করে দেন এবং অ্যাপলের স্পেশাল অ্যাডভাইজার হিসেবে নিয়োগ পান । এরপর তিনি অ্যাপলের তৎকালীন সিইও গিল অ্যামেলিও-কে সরিয়ে নিজে সিইও হন ।

এখান থেকেই তার সাফল্যগাঁথা শুরু হয় । ১৯৯৭-৯৮ সালে দায়িত্ব নিয়ে তিনি ২০০২ সালের মধ্যে অ্যাপলকে লাভজনক অবস্থায় নিয়ে আসেন এবং ২০১১ সালে অ্যাপল বিশ্বের সবচেয়ে দামি টেক-কোম্পানিতে পরিণত হয় ।

২০১১ সালে স্টিভ জবসের মৃত্যু ঘটে । আর সেই সাথে পৃথিবী থেকে বিদায় নেন এক সফল ভিশনারি, যার কারণে আমাদের জীবন এতো সহজ হয়ে উঠেছে ।

বেশিরভাগ সময়ে স্টিভ জবসকে বিল গেটস বা মার্ক জাকারবার্গের তুলনায় খাটো করে দেখা হয় । কিন্তু তাদের চাইতে স্টিভ জবসের অবদান বহুলাংশে বেশি । স্টিভ জবস না থাকলে মার্ক জাকারবার্গ বা বিল গেটসের কোনো ভ্যালু থাকতো না ।

মন্তব্য ২১ টি রেটিং +৩/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ১৯ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৩:২৯

অনিক_আহমেদ বলেছেন: স্টিভ জবস টেকনোলজিতে রেভ্যালিউশান এনেছেন। তবে এটা সত্য সব জিনিয়াসরাই ব্যক্তিগত লাইফে একটু ক্যাচালে জড়িয়ে পড়ে...! :D

ভালো লিখেছেন। :)

১৯ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৫:৫৯

অ্যাপল ফ্যানবয় বলেছেন: কোনা রেভ্যালিউশানারি জিনিয়াস পার্সনের ব্যক্তিগত লাইফ ক্যাচালে না হলে সে কোনো জিনিয়াস না ।

২| ১৯ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৩:৪০

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: প্রোগ্রামিং শিখতে চাইলে আগে 'সি' ধরেন। ল্যাংগুয়েজ সিন্টেক্স বুঝার চেষ্টা করেন। অথবা পাইথন ও ধরা যায়।

১৯ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:০৩

অ্যাপল ফ্যানবয় বলেছেন: ল্যাঙ্গুয়েজ সিন্ট্যাক্স বুঝি না বলেই তো শিখতে পারছি না । ইউটিউব থেকে সবকিছু হয় না । মিরপুরের মধ্যে কি এধরনের কোনো ভালো প্রতিষ্ঠান আছে ? একটু হেল্প করেন আমাকে ।

৩| ১৯ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৫:১৫

শাহরিয়ার কবীর বলেছেন: স্টিভ জবস নিয়ে লেখা শেয়ার করার জন্য ধন্যবাদ।।

১৯ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:০৪

অ্যাপল ফ্যানবয় বলেছেন: মাই প্লেজার ভাইয়া । ভালো থাকবেন ।

৪| ১৯ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:০৮

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: প্রতিষ্ঠানে যাওয়ার দরকার নাই। কোন অনলাইন কোর্সে ঢুকেন। বই পড়া দরকার। সি,পাইথন দুইটার উপর বাংলায় বই আছে। "কম্পিউটার প্রোগ্রামিং" বইটা ভাল বিগিনারদের জন্য।

১৯ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১১

অ্যাপল ফ্যানবয় বলেছেন: বইগুলো কোথায় পাবো ? আর অনলাইন কোর্সের লিংক দেন ।

৫| ১৯ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২০

মোহেবুল্লাহ অয়ন বলেছেন:

কম্পিউটার প্রোগামিং যারা নতুন শুরু করছো তাদের অনেক জিজ্ঞাসা থাকে। তাই তাদের জিজ্ঞাসা গুলো উত্তর সংকলন করার জন্য এই ডক টা খোলা হলো। বিভিন্ন প্রশ্নের জন্য উত্তর ও প্রয়েজনীয় লিঙ্ক এখানে ধাপে ধাপে দেওয়া হবে।

প্রশ্ন ১: আমার কিছু দিক নির্দেশনা দরকার, কিছুই বুঝতে পারতেছি না। কি করবো? প্রোগ্রামিং কি শিখবো? শিখে কী হবে? কেমনে শিখবো?
উ: এই লেখা দুইটা পড়ো প্রথমে।
১। http://goo.gl/5PHEeH
২। http://goo.gl/M1DeIZ

প্রশ্ন ২: সি প্রোগ্রামিংয়ের ভালো কোনো বাংলা বই-টই আছে নাকি? থাকলে কই পাবো?
উ: কম্পিউটার প্রোগ্রামিং (১ম খন্ড), তামিম শাহরিয়ার সুবিন। পাওয়া যাবে রকমারি ডট কম এ। http://rokomari.com/book/10053

প্রশ্ন ৩: বইটার কোনো পিডিএফ নাই?
উ: আছে। পিডিএফ এর দাম ২৫ টাকা। পিডিএফ পাওয়া যাবে এইখানে। http://cpbook.subeen.com/p/blog-page_6.html

প্রশ্ন ৪: ভাই আমার কাছে তো ২৫ টাকা নাই, আর আমার বিকাশ অ্যাকাউন্টও নাই, আমি তাইলে কী করবো?
উ: বইটা এইখানে ফ্রি পড়া যাবে অনলাইনে। http://cpbook.subeen.com/

প্রশ্ন ৫: ভাই প্রোগ্রামিংয়ের কোনো বাংলা ভিডিও টিউটোরিয়াল নাই? থাকলে ভালো হইতো।
উ: ভিডিও টিউটোরিয়ালও আছে। এই ওয়েবসাইটে প্রোগ্রামিংয়ের ভিডিও টিউটোরিয়াল আছে। https://dimikcomputing.com/

প্রশ্ন ৬: টাকা নাই, কোর্স করতে পারছি না, কোথাও কি মাগনা কোর্স করা যাবে?
উ: এই লিঙ্কে যাও এবং রেজিস্ট্রেশন করো। কোনো পয়সা লাগবে না। Click This Link

প্রশ্ন ৭: ভার্সিটি তে তো ইংলিশ বই পড়ায়। কোনটা ভালো? কোনটা পড়বো?
উ: সবগুলাই ভালো। যারা একদম নতুন তারা এই বইটা পড়তে পারো। Teach Yourself C, Herbert Schildt.

প্রশ্ন ৯: এই বইয়ের তো দেখি ম্যালা দাম (১০ ডলার)। এইটার কোনো পিডিএফ নাই?
উ: পিডিএফ খুঁইজা লাভ নাই। ঢাকার নীলক্ষেতে এই বইয়ের পুরানো কপি পাওয়া যায়, ১৫০-২০০ টাকা দাম। আরো কমেও পাইতে পারো।

প্রশ্ন ১০: কোনো ভালো প্রতিষ্ঠানের নাম বলতে পারবেন, যারা কিনা ভালো শেখায়?
উ: আমাদের নিজেদেরই একটা প্রতিষ্ঠান আছে। নাম হচ্ছে দ্বিমিক কম্পিউটিং। আমরা কোর্স করাই সব অনলাইনে। আমাদের ওয়েবসাইট রেজিস্ট্রেশন করে অনলাইন কোর্স করতে পারো।
ওয়েবসাইট:
দ্বিমিক কম্পিউটিং, http://dimikcomputing.com/

প্রশ্ন ১১: প্রোগ্রামিং তো টুক-টাক শিখছি, এখন প্র্যাকটিস করবো কই? কিছু প্রোগ্রামিং সমস্যার পাইলে সমাধান করে প্র্যাকটিস করতে পারতাম।
উ: এই ওয়েবসাইটে বাংলায় প্রোগ্রামিং সমস্যা দেওয়া আছে। এইখানে মোট ৭১ টা প্রোগ্রামিং সমস্যা আছে। এইগুলা সব সমাধান করে ফেলো। http://cpbook.subeen.com/p/blog-page_11.html

প্রশ্ন ১২: প্রোগ্রামিং সমস্যা কয়েকটা সমাধান করছি, কয়েকটা পারতেছি না, আর কয়েকটা ঠিকমত বুঝতেছি না। একটু হিন্টস পাইলেই পারতাম, মনে হয়।
উ: ৫২ টি প্রোগ্রামিং সমস্যা ও সমাধান নামে একটা বই আছে। ওইটাতে ৫২ টা প্রোগ্রামিং সমস্যার সমাধান সম্বন্ধে আলোচনা করা হইছে। কয়েকটা পুরোপুরি সমাধান করে দেওয়া হইছে, কয়েকটা বুঝায়ে দেওয়া হইছে আর কয়েকটা হিন্টস দেওয়া হইছে, ওইগুলা দেখতে পারো। এই বইটাও রকমারি ডট কম-এ পাওয়া যায়। https://www.rokomari.com/book/112234/

প্রশ্ন ১৩: এইগুলাতো সব সহজ সমস্যা। এইগুলা সবই সমাধান করে ফেলছি। আরো অ্যাডভান্সড কিছু নাই? অথবা, আমি প্রোগ্রামিং কনটেস্টের জন্য প্রস্তুতি নিতে চাই। আরো একটু অ্যাডভান্সড লেভেলের কোনো বাংলা বই আছে?
উ: প্রোগ্রামিং কনটেস্ট ডেটা স্ট্রাকচার ও অ্যালগরিদম - মো: মাহবুবুল হাসান বইটা দেখতে পারো। এই বইটাতে প্রোগ্রামিং কনটেস্টের সমস্যা সমাধানের জন্য অনেক অ্যালগরিদম আর বিভিন্ন ডেটা স্ট্রাকচার আলোচনা করা হইছে। খুবই কাজের বই। এইটাতে অনেক প্রোগ্রামিং সমস্যার লিস্ট ও দেওয়া আছে, যাতে করে থিওরী পড়ার পরে প্র্যাকটিস করা যাবে।
এই বইটাও রকমারি ডট কমে পাওয়া যায়। https://www.rokomari.com/book/117663

প্রশ্ন ১৪: আপনাদের কি আর কোনো বই আছে নাকি?
উ: আমাদের প্রকাশনীর একটা ওয়েবসাইট আছে। এইখানে আমাদের সব বইয়ের লিস্ট আছে।
ওয়েবসাইট:
দ্বিমিক প্রকাশনী - http://dimik.pub/

আরো কোনো প্রশ্ন যদি থাকে এই গ্রুপে পোস্ট করো। এছাড়াও আমাদের আরেকটা প্রশ্নোত্তেরর ওয়েবসাইটও আছে। ঔইখানেও তোমার প্রশ্ন পোস্ট করতে পারো।
ওয়েবসাইট
প্রোগ্রামাবাদ - http://programabad.com/


সবার জন্য শুভকামনা।
Happy Coding!

১৯ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২৬

অ্যাপল ফ্যানবয় বলেছেন: আপনারে ধন্যবাদ জানাবার ভাষা নাই । আজকে সকালে উঠে প্রথমে নিশ্চয়ই নিজের মুখ দেখেছিলাম , নাহলে তো এতো ভালো খবর আসতো না । :):):):):):)

৬| ১৯ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২০

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: Click This Link

গ্রুপের লিংক

১৯ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৩১

অ্যাপল ফ্যানবয় বলেছেন: আজকে বুঝলাম ব্লগাররা কেনো এতো আন্তরিক হয় ।

৭| ১৯ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৪৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: পোস্টের শেষ তিনটি বাক্যের সাথে আমি ১০০% একমত।

১৯ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৫০

অ্যাপল ফ্যানবয় বলেছেন: এই কথাগুলো আমার আগের পোস্টে আপনার কমেন্ট থেকে কপি করেছি । :।

৮| ১৯ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: না, না, এটা কপি করা বলছেন কেন? আপনার আগের পোস্টে আমার মন্তব্যের সাথে সহমত হয়ে এই পোস্টে সেটা উল্লেখ করেছেন মাত্র। এতে আপনার এই পোস্টটি সমৃদ্ধ হয়েছে। ব্লগার বন্ধুদের মধ্যে এ ধরণের ইন্টারএ্যাকশন থাকা ভালো।

১৯ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:০৪

অ্যাপল ফ্যানবয় বলেছেন: কপি বললাম করণ আমি কথাটা পোস্টে উল্লেখ করিনি তাই । আরেকটা কথা, আমাকে আপনি না বলে তুমি বলবেন, আমি মাত্র জেএসসি দিয়েছি ।

৯| ১৯ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১৮

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: প্রোগ্রামিং করতে চাওয়ার কারণ কি? গতানুগতিক উত্তর না দেয়াই ভাল।

১৯ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২৪

অ্যাপল ফ্যানবয় বলেছেন: প্রোগ্রামাররা খুবই লজিক্যাল হয় । এটা একটা কারণ । এছাড়া আমার ইচ্ছা আছে কোনো একদিন অ্যাপলের সফটওয়্যার চিফ হওয়ার । আভি তেভানিয়ানের মতো হতে চাই ।

১০| ২০ শে নভেম্বর, ২০১৭ রাত ১২:২১

কালীদাস বলেছেন: এগুলো মুটামুটি নেটে খুঁজলেই পাওয়া যায়। আমি ভেবেছিলাম স্টিভের কিছু ইনভেনশনের পেছনের কাহিনী বলবেন। যেমন আইফোনে গরিলা গ্লাস ইউজ করার কারণ; এই টাইপের আরকি।

অন্য কথা::::
অয়ন ঠিকই বলেছেন, নেটে বা ইউটিউবে প্রোগ্রামিং শেখা সহজ বই ধরে শেখার চেয়ে। অনেক বছর আগে হুকুশ পাকুশের প্রোগ্রামিং শিক্ষা নামের একটা সাইটে দেখেছিলাম একেবারে সহজ ভাষায় পুরো নবিসদের জন্য গাইডলাইন লেখা হয়েছিল পাইথনের জন্য। ট্রাই করতে পারেন; এত সহজ ভাষায় আমি জীবনে অন্য কোন প্রোগ্রাম শেখার সাইট দেখিনি কখনও। আমার নিজের পাইথন লাগে না, তাই বেশি ঘাটাঘাটি করিনি। তবে হায়ার লেভেলের প্রোগ্রামিং এর জন্য ম্যাথে এবং লজিকে ভাল দখল থাকা দরকার।

২০ শে নভেম্বর, ২০১৭ সকাল ৯:৪৩

অ্যাপল ফ্যানবয় বলেছেন: ওটা নিয়ে পরে বলবো । আসলে আমার মোবাইলের ব্রাউজারটা অনেক ঝামেলা করে তো, তাই ....

আরেকটা ট্যাব ওপেন করে হুকুশ-পাকুশের টা দেখলাম এবং বুকমার্ক করে রাখলাম । ইউটিউব থেকে শেখা যায় কিন্তু আমার ডিভাইসের সাউন্ড কোয়ালিটি ভালো না । এছাড়া সবসময় সেখানে সব প্রশ্নের উত্তর পাওয়া যায় না ।

১১| ২০ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৫৩

ফারিহা হোসেন প্রভা বলেছেন: তিনি আমার অনুপ্রেরণা। ধন্যবাদ স্টিভ জবস কে নিয়ে এত সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.