নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হেথা নয়, অন্য কোথা, অন্য কোনও খানে।

অর্ক

মানুষের উল্টোদিকের ছবি তুলতে তুলতে ভাবি/ একদিন এই জুনে পাঠিয়েছিলে চিঠি/ জঙধরা লাল বাক্স অচল পড়ে সেই থেকে/ তুমি দাঁড়াও না ঝুল বারান্দায় সেদিনের মতো

অর্ক › বিস্তারিত পোস্টঃ

বিদায় প্রিয় শেখ আব্দুল হাকিম

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৪৬



বিশিষ্ট সাহিত্যিক অনুবাদক শেখ আব্দুল হাকিম গত হয়েছেন ক'দিন হলো। এদেশে রহস্য রোমাঞ্চ সাহিত্যের প্রথম সারির লেখকদের একজন। প্রচুর লিখেছেন। জনপ্রিয় প্রকাশনা প্রতিষ্ঠান সেবা প্রকাশনী থেকে শতাধিক বই প্রকাশ হয়েছে। এর মাঝে উল্লেখযোগ্য সংখ্যক অনুবাদও আছে। অনেকটাই পেশাদার লেখক ছিলেন তিনি। দু'হাতে লিখে গেছেন জীবনভর। তাঁর অনুদিত একটি বইয়ের কথা এমুহূর্তে বড্ড মনে পড়ছে। “দ্যা ব্লাক অবেলিস্ক"। জার্মান সাহিত্যিক এরিক মারিয়া রেমার্কের লেখা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পটভূমি। অসাধারণ অনুবাদ। সবাইকে বলবো বইটি সংগ্রহ করে পড়ার। এর থেকে ভালো অনুবাদ হতেই পারে না!

আহা মনে পড়ছে, একসময় মাঝেমাঝে সেবা প্রকাশনীতে যেতাম। আড্ডা হতো। রাজনীতি, সমাজ, আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে সরগরম আড্ডা। এছাড়া ফোনে কথা হতো। আমি তখন আঠারো কুড়ির সদ্য যুবক। তখনও মোবাইল ফোনের এতো সহজলভ্যতা ছিলো না। সবে ধনাঢ্য ব্যক্তিদের হাতে দেখা যাচ্ছে। আমাদের টেলিফোনে কথা হতো। তিনি খুব সম্ভবত শ্যামলিতে থাকতেন। আমার দুয়েকটি গল্প ছাপা হয়েছিল রহস্য পত্রিকায়। তিনি সহকারী সম্পাদক ছিলেন।

ইশ, স্মৃতির বাধ ভেঙে গেছে যেন তাঁকে স্মরণ করতে যেয়ে। কতো কথা কতো গল্প পড়ে আছে, ফেলে আসা পথের বাঁকে বাঁকে। যাই হোক, এমুহূর্তে বেদনাহত হৃদয়ে বিদায় প্রিয় শেখ আব্দুল হাকিম। আরেক জীবনে হয়তো আবার আমাদের ওরকম আনন্দঘন আড্ডা হবে। ভালো থাকুন ওপারের ধূম্রজাল ভরা রহস্যময় অজানা জগতে। বিদায়।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৫৩

অপু তানভীর বলেছেন: আরে উনি মারা গেছেন !!
উনার লেখা কত বই পড়েছি !

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৫৮

অর্ক বলেছেন: পাঁচ ছ দিন হলো।

ধন্যবাদ।

২| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৪৩

ভুয়া মফিজ বলেছেন: চমৎকার লিখতেন। সেবা প্রকাশনী থেকে বের হওয়া উনার বই প্রচুর পড়েছি। সেবা প্রকাশনীর লেখকদের মধ্যে আমার অন্যতম প্রিয় লেখক ছিলেন। উনার আত্মার মাগফেরাতের জন্য দোয়া করি। পরপারে ভালো থাকুন।

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৫৩

অর্ক বলেছেন: ধন্যবাদ ভুয়া মফিজ। শুভকামনা।

৩| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:১৭

সাজিদ! বলেছেন: আমার মতে মাসুদ রানা মারা গেছে। আমিও ভুল জানতাম যে কাজীদা রানা লিখেছেন, সূচনা কাজীদা করেছেন কিন্তু রানাকে কিংবদন্তি করেছেন শেখ আব্দুল হাকিম।

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:১৪

অর্ক বলেছেন: আপনি অপ্রাসঙ্গিক অদরকারী কথা বলেন মন্তব্যে, যা আমার ক্ষেত্রে বিরক্তিকর। আগেও দুয়েকবার এরকম হয়েছে। অনুরোধ থাকবে, আগামীতে যথাসম্ভব প্রাসঙ্গিক থাকবেন।

বিচারাধীন অমীমাংসিত মামলাহামলার বিষয় এনে এখানে তিক্ততা ছড়ানোর আদৌ দরকার ছিল না! উভয়ই কীর্তিমান গুণী মানুষ। ব্যাপারটা তাঁদের মাঝেই সীমাবদ্ধ থাক।

এই মহান সাহিত্যিককে শ্রদ্ধা। অত্যন্ত শিক্ষিত মানুষ ছিলেন। সাহিত্য নিয়ে তিনি এতো পড়াশোনা গবেষণা করেছেন জীবনব্যাপী, যা অনেকের কাছে নিঃসন্দেহে কল্পনাতীত।

ধন্যবাদ। শুভকামনা।

৪| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪২

সন্ধ্যা প্রদীপ বলেছেন: উনার অনেক লেখা পড়েছি।
দোয়া করি ওপারে ভালো থাকুন প্রিয় লেখক।

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৫১

অর্ক বলেছেন: অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

৫| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:০৬

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: উনি এমন এক লেখক যিনি হাজার সহস্র পাঠকের মনে রয়ে যাবেন আজীবন।

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৫২

অর্ক বলেছেন: অবশ্যই। ধন্যবাদ ও শুভকামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.