নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্যের সন্ধানে - জানতে চাই - বলতে চাই

মোঃ আয়ান মিয়া

প্রবাসী বৃটিশ বাংলাদেশী[email protected]

মোঃ আয়ান মিয়া › বিস্তারিত পোস্টঃ

ফাজায়েল আমলঃ মিথ্যা বানোয়াট

১৩ ই ডিসেম্বর, ২০২১ রাত ১:২০

ছবি: দৈনিক অধিকার
ঘরে সামনে তাবলিগ জামাতের কয়েকজন মুরুব্বী, আমি দরজায় দাড়িয়ে, কথা হয়। তাহাদের সাথে আছরের নামাজে যাওয়ার জন্য অনুরোধ করলেন। তাহাদেরকে বললাম, কাজ আছে, এজন্য যেতে পারবো না। পরে জেনেছি বা বুঝেছি, কাজের দোহাই দিয়ে তাহাদের সাথে না যাওয়াটা ঠিক হয় নাই, এর জন্য আমার গুনা হবে। পক্ষান্তরে আগত মুরিব্বীদের নেকির কোন ঘাটতি হবে না।

দ্বিতীয়বার, তিন চার জন পঁচিশ তিশ বয়সী যুবক আসলেন, অনুরোধ করলেন তাদের সাথে মসজিদে গিয়ে মাগরিবের নামাজ আদায় করতে। তাদেরকে জিজ্ঞাস করলাম, আপনারা কি তাবলিগ জামাতের লোক? তারা বললো, হ্যা। তাহাদের সাথে রাগারাগী করলাম। তাহারা চলে যাবার পর অনুতপ্ত হলাম, নিজের অন্যায় ব্যবহারের জন্য।

তৃতীয়বার, তাবলিগ জামাতের কয়েক জন দেশি বিদেশী মুরুব্বী আসলেন, এশার নামাজের পর কিছু আলোচনা হবে এবং তাদের সাথে খাওয়ার আমন্ত্রণ করলেন। আমন্ত্রণ গ্রহন করলাম, যাব বলে যাই নাই।

তাবলীগ জামাতের মানুষ তো এক প্রকার নিরব প্রানী, তাহারা অন্যায়ের বিরুদ্ধ প্রতিবাদ করে না, রাজনীতিতে নাক গলায় না, তাহারা সবার কাছে ভাল, তাহাদের কোন শত্রু নাই, তাহারা শুধু দ্বীনের একটা অংশ প্রচার করে।

এত ভাল একটা ইসলামিক সংগঠন, সৌদী সরকার কেন বিদাতি এবং সন্ত্রাসবাদের দরজা বলে নিষিদ্ধ করলো?

ইসলামী জ্ঞান আমার খুব অল্প। এই অল্প জ্ঞান দিয়ে তাবলিগ জামাতের মত একটা বিশাল সংগঠনের আলোচন সমালোচনা করা মূর্খতা ছাড়া আর কিছু নয়।

তবে তাহাদের কিতাব ফাজায়েল আমল পড়ে যেটা মনে হয়েছে, কোন মুসলিম ফাজায়েল আমলের উপর ঈমান আনতে পারে না বা বিশ্বাস করতে পারে না। যার মধ্যে আছে মিথ্যা বানোয়াট আমলের নসিহত।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৩ ই ডিসেম্বর, ২০২১ ভোর ৪:৩৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: সৌদীতে এদের নিষিদ্ধ হবার মূল কারণটা আপনি শেষ লাইনে বলে ফেলেছেন।

এ পর্যন্ত যত নবী-রাসুল এসেছেন, তাদের মূল দাওয়াত ছিলো তাওহীদ বা আল্লাহর একত্ববাদের। এরপর নানান বিষয় এসেছে। কিন্তু এই একটা পয়েন্টে সকল নবী-রাসুলের কাজ ছিলো এক-অভিন্ন।

কিন্তু তাবলীগে এই জায়গাতেই এত বেশী গড়বড় যা চিন্তার বাইরে।

২| ১৩ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১:৩৪

রাজীব নুর বলেছেন: এষার নামাজের পর প্রায় সব মদজিদেই ধর্ম নিয়ে আলোচনা হয়। অল্প কিছু মানুষ তাতে যোগ দেয়। তাদের আলোচনায় সমাজের কি উপকার হয় আমি জানি না।

৩| ১৩ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ২:২৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ওঁরা কোন দ্বীন প্রচার করে না। নিজেরা (মুসলিমরা) নিজেরা মসজিদে মসজিদে রান্না করে, খায়, ঘুমায় আর নিজেদের (মুসলিম) মধ্যেই হাদীস, কোরআন নিয়ে আলোচনা করে। ওঁরা চিল্লা নামক একটা নতুন ধারা সৃষ্টি করেছে যা বিদআ'ত। ওঁরা ইস্তেমার নামে নতুন এক জিয়ারতের স্থান তৈরি করেছে, যা বিদআ'ত। ওঁরা 'আখেরি মোনাজাত' নামেও বিদআ'ত তৈরি করেছে। আর সৌদি আরব এসব পীর, মুরিদ, তাবলীগ সমর্থন করবে না সেটাই স্বাভাবিক...

৪| ১৩ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ২:৪৬

বিটপি বলেছেন: বিশ্বের বিশাল সংখ্যক মুসলিম জনসংখ্যাকে অপদার্থম অকর্মণ্য কুপমন্ডুক করে ফেলতে তাবলীগ জামাতের ভূমিকা অনস্বীকার্য। এঈ কারণে এন্টি ইসলামিক সরকারে তাবলীগের বেশ আদর যত্ন আছে। বাংলাদেশের সরকারও তাদের জন্য ব্যস্ততম শহরের ব্যস্ত এলাকা ছেড়ে দেয়। শহরের সবচেয়ে ব্যস্ত সড়ক এদের তথাকথিত 'হজ্জ্বের বিকল্প' কর্মকান্ডের জন্য বন্ধ থাকে।

৫| ১৩ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:২৮

হাসান কালবৈশাখী বলেছেন: উপরে কমেন্টটা অসম্পুর্ন। মুছে দিন।


সৌদিরা তথা ওহাবি-সালাফিরা নিজেদের ছাড়া সবাইকে কাফের মনে করে।
বাংলাদেশেও মৌদুদিবাদিরাও সৌদি ওহাবি অনুসারি। এদের আর্থিক ভিত শক্ত।
এরা মানে জামাতি-ওহাবিরা শিয়া, মাজার পন্থি, কাদিয়ানি, সুফি দরবেশ, তবলিগ জামাত, কাদেরিয়া মিলাদ পন্থি এইসবকে অমুসলিম বলে থাকে।
ইসলামের শুরু থেকেই এসব বিভেদ চলে আসছে।
বাংলাদেশেও মৌদুদিবাদিদের আর্থিক ভিত শক্ত, সরকারের প্রসাশনের ভেতরেও এরা ঢুকে গেছে। তাই এরাই এগিয়ে থাকবে।

১৩ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:৪০

মোঃ আয়ান মিয়া বলেছেন: মুছে দিয়েছি- ধন্যবাদ

৬| ১৩ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:৪৬

জ্যাকেল বলেছেন: এরা অনেকে ডাক্তার, ইঞ্জিনিয়ার আছেন কিন্তু ইন্টেলেক্ট কেউ আছে বলে মনে হয় না। ইহারা মানুষকে গাঁজাখুরি সব জিনিস দিয়ে বস্তাবন্দী করে রাখে। আমিও একসময় এদের পছন্দ করতাম। কিন্তু পরে এদের ভাল করে জানার পরে আর পছন্দ করা দুরে থাক, পারলে অন্যদিকে সরে পড়ি।

৭| ১৩ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:২৪

মোগল সম্রাট বলেছেন: ইসলামি দলগুলা যদ্দিন মানুষের জন্য নিবেদিত হতে পারবেনা তদ্দিন তারা এরকম ঘুরপাক খেতেই থাকবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.