নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কেউ নই, আমি আমার নই, আমি তোমার নই, আমি তুমিও নই

বেচারা

Walid

বেচারা › বিস্তারিত পোস্টঃ

সময়কে কাছে পাবার সময় কই?

২৮ শে মে, ২০১৬ সকাল ১১:০৫

সবকিছু কিংবা কোনো কিছু কি নতুন করে শুরু করা যায়? একটি জীবন, একটি স্বপ্ন, একটি মৃত্যু বা কোনো একটি অপমৃত্যুকে? যদি নতুন করে কিছু শুরু করা যেত তবে আপনি কোন জিনিসটি সবার আগে করতে চাইতেন? জীবনের কোন বাঁকটিকে আবার রিওয়াইন্ড করে আগের জায়গায় আনতে চাইতেন আপনি? নিজের শৈশবকে? কলেজের প্রথম দিনটাকে? প্রথম যেদিন প্রেমিকার হাতটি হাতে ধরলেন সেই দিনটাকে? কিছুই কি ফেরত আসে কিংবা কিছুই কি হারিযে যায়?

সত্য আর মিথ্যা-দুই অমোঘ সত্যি আমাদের জীবনে। আপনি কোনটাতে বিশ্বাস করেন? নিশ্চই বলতে চাইছেন এ আবার কী প্রশ্ন? অবশ্যই সত্যি। সত্যিই কি তাই? সত্যি অথবা মিথ্যা কি এতটাই সরল? যে মা তার সন্তানকে মুক্তিযুদ্ধে পাঠিয়েছিলেন তাকে যখন পাকি... কু....র বাচ্চারা জিজ্ঞেস করল তোমার ছেলে কই? তিনি বলেছিলেন জানি না। সেটা কি সত্যি ছিল? বা মিথ্যাই কি ছিল?

আপনার জীবনের সবচেয়ে প্রিয় দিনটি কবে? আপনার জন্মদিন? মা যেদিন আপনাকে চুলে সিঁথি করে স্কুলে পাঠাল সেই দিন? যেদিন “ও”কে প্রথম বললেন “ভালবাসি” সেই দিন? যেদিন একটি মানবসন্তান আধো আধো বোলে “বাবা” বলে ডেকেছিল সেই দিনটি কি?

পরের জনমে আপনি কী হতে চাইবেন? একজন রবীন্দনাথ? টম ক্রুজ? হো মো এরশাদ? একজন অভিজিত? সদরঘাটের কুলি? বিশ্বখ্যাত কোনো মাল্টিন্যাশনালের সি ই ও (আসলে চিফ এক্সপ্লয়টিং অফিসার)? নায়িকা মাধুরীর মেক আপ ম্যান? জীবনানন্দের বনলতা? কিংবা অতি সৌভাগ্যবান একজন রানা প্লাজা সারভাইভার রেশমা?

কবে আপনি শেষ আপনার প্রিয়জনকে বলেছেন, “ভালবাসি”? পূর্ণ উচ্চারনে, স্পষ্ট কন্ঠে, আবেগের প্রগাঢ়তায় শেষ কবে তার হাতটি ছুঁয়েছেন? পূর্ণ দৃষ্টিতে তাকে কবে দেখেছেন? আপনি কী ভাবছেন আমি প্রেমিকার কথা বলছি? না গো, আমি যেকোনো প্রিয়জনকে মিন করছি। “ভালবাসি” কথাটা কি শুধু প্রেমিকার জন্য? মায়ের জন্য নয়, বাবার ক্ষেত্রে প্রযোজ্য নয়, একজন বোন বা ভাই, একজন বন্ধু কি এই কথাটির যোগ্য নয়?

শেষ কবে আপনি বারান্দায় দাড়িয়ে রাতের আকাশ দেখেছেন? রাতের প্রগাঢ় অন্ধকারকে চ্যালেঞ্জ জানায় নগরের নিয়ন আলো-এই ঠোকাঠুকি শেষ কবে আগ্রহ ভরে লক্ষ্য করেছেন? আপনার কোটি টাকায় কেনা ফ্ল্যাটের মাষ্টার বেডের একপাশে একটি ছোট মাকড়শা তার সুখের নীড় রচনা করেছে-সেটা কি খেয়াল করেছন? দরজার ফাটলে একদল পিপড়া ডিম, ছানাপোনাসহ মহাসুখে বাস করছে আপনার অসুখী টাকায় বানানো অসুখী জীবনের চৌহদ্দির মধ্যেই-সেই সুক্ষ্ম বোধ আপনার আছে কি?

সময় কই? জীবনকে যাপন করবার ব্যস্ততা, কর্পোরেটে আরো উপরে সবার উপরে ওঠার ব্যস্ততা, পার্টি, সোসাইটি, গণতন্ত্র, মানবাধিকার, পরকীয়ার পুঁজদুর্গন্ধ সিরিয়াল, ক্রমবর্ধমান ভুড়িটির চিন্তা, কোষ্ঠকাঠিন্য, নতুন আসা সুন্দরী কলিগের নম্বর যোগাড়ের দুশ্চিন্তা-আমাদের কত কত কাজ,কত ব্যস্ততা।

সময় কই?

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.