নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুয়া মফিজ

ভুয়া মফিজের সাথে ভুয়ামি না করাই ভালো...

ভুয়া মফিজ › বিস্তারিত পোস্টঃ

করোনা ভাইরাসের সাথে লড়াইতে আমরা জিততে পারবো তো!!!

১৫ ই মার্চ, ২০২০ দুপুর ২:৩৯




বৃটেনের সুপার স্টোরগুলোতে সারা বছরে সবচাইতে বেশী ভিড় হয় খৃষ্টমাস ইভের দিন। অনেকটা আমাদের দেশে চাদরাতের শেষমূহুর্তের কেনাকাটার মতো। লোকজন উদভ্রান্তের মতো ছোটাছুটি করে। এটা সেটা খুজতে থাকে। স্টোরের কাষ্টমার কেয়ারের লোকজনের মাথার ঘায়ে কুত্তা পাগল অবস্থা হয়ে যায়। শেল্ফগুলো দ্রুততার সাথে খালি হতে থাকে। এই অবস্থা প্রত্যেক বছরেই যেহেতু হয়, সবার একটা মানসিক প্রস্তুতি থাকেই। তবে গত শুক্রবার রাতে যা হলো, তাকে এক কথায় নজীরবিহীন বলা যায়।

আমাদের শহরে টেসকো'র যে স্টোরটা আছে সেটা হলো 'এক্সট্রা' ক্যাটাগরির। টেসকো'র চার ক্যাটাগরির স্টোরের মধ্যে এগুলোর সাইজ সবচেয়ে বড়, বিশালই বলা যায়। এটাতেই আমি সবসময়ে শপিং করি। তো সেই স্টোরটা রাত ১২টার সময়ে বন্ধ করে দেয়া হলো।

ইংল্যান্ডের এই শহরটাতে আমি আছি প্রায় এক যুগের মতো। এই পুরো সময়টাতে আমার প্রধান কেনাকাটাগুলো এখানেই করেছি। কোন সময়েই, কোন অবস্থাতেই আমি এই স্টোরটাকে নির্ধারিত সময়ের বাইরে বন্ধ হতে দেখি নাই। শুক্রবার রাতে গিয়েছিলাম ১০ কেজির এক বস্তা চাল কিনতে। খৃষ্টমাস ইভের দিন লোকজন ছোটাছুটি করলেও উৎসবের আমেজ থাকে। হাসিখুশিভাবে সবাই কেনাকাটা করে। সেদিন রাতে দেখলাম ভিন্ন চেহারা। লোকজন ভীত-সন্ত্রস্থ, আতংকিত চেহারায় কেনাকাটা করছে। কেউ হ্যাচ্চো দেয়া তো দুরের কথা, সর্দির মতো নাক টান দিলেও লোকজন এদিক-ওদিক ছিটকে পড়ছে, যেন যক্ষা রোগীকে দেখছে চোখের সামনে! পরিচিত কাউকে দেখলেও নিরাপদ দুরত্বে দাড়িয়ে দু'টা কথা বলে কেটে পড়ছে, হ্যান্ডশেইক তো বহুত দুর কি বাত! ক্রেতারা পাগলের মতো কেনাকাটা করে, শেল্ফ খালি করে, স্টোর তচনচ করে এমন অবস্থার সৃষ্টি করেছিল যে, স্টোর বন্ধ না করে আর কোন উপায়ও ছিল না। গত সপ্তাহেও যেই বৃটেনবাসীর ঢিলাঢালা ভাব ছিল, সেটা এমন আমুল বদলে যাওয়ার কারন কি?

কারন আর কিছুই না। বৃটেনের স্বাস্থ্যমন্ত্রী নাদিন ডোরিসের উপর করোনার হামলা! এই হামলা করে করোনা সবাইকে এই বার্তাই দিয়েছে যে, তোমরা যতোই হেলাফেলা করো না কেন, কেউই আমার আওতার বাইরে না, সে যতোই তুমি কেউকেটা গোছের হও না কেন! এটা যেন প্রমান করে দিল করোনা ভাইরাস আসলে কতোটা ক্ষমতাধর। যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপর সারা দেশবাসীর স্বাস্থ্য দেখাশুনার ভার, তারই প্রধান ব্যক্তিও যখন এর থেকে নিস্তার পায় না, তখন রাম-শ্যাম-যদু-মধু কোন ছার!!!

এই পেনডেমিক পরিস্থিতি মোকাবেলায় সরকার গনজমায়েত নিষিদ্ধ করতে চলেছে। সকল খেলাধুলার ইভেন্ট এবং রানীর বেশকিছু অনুষ্ঠান ইতোমধ্যেই বাতিল করা হয়েছে। স্কুলও বেসরকারীভাবে অনেক জায়গায় বন্ধ ঘোষণা করা হয়েছে। বৃটেনে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২১ জনের। ১,১৪০ টা নিশ্চিত কেইস, কিন্তু স্বাস্থ্য কর্মকর্তাদের বিশ্বাস, সঠিক সংখ্যাটি হবে ৫,০০০ থেকে ১০,০০০ এর মধ্যে।

বৃটিশ এয়ারওয়েজের প্রধান নির্বাহী এলেক্স ক্রুজ জানিয়েছে, এই এয়ারওয়েজকে টিকিয়ে রাখার জন্য স্বল্প ও দীর্ঘ মেয়াদে কর্মী ছাটাই হতে পারে। ব্যাংক অফ ইংল্যান্ড করোনা মোকাবেলায় সুদের হারে জরুরী পরিবর্তন (০.৭৫% থেকে ০.২৫%) এনেছে। অনেক অফিসই কর্মীদেরকে ঘরে বসে অনলাইনে অফিস করার প্রস্তুতি নিতে বলেছে (এদের মধ্যে আমাদেরটাও আছে)।

বৃটেনের বর্তমান অবস্থা সম্পর্কে একটু ধারনা দেয়ার চেষ্টা করলাম এই কারনে যে, এই দুর্যোগ মোকাবেলায় যতো ধরনের পদক্ষেপ নেয়া যায়, সরকার এখানে নিচ্ছে। এর অনেকগুলোই সরকার নিতে বাধ্য হয়েছে বিরোধী দলের চাপে পড়ে। একটা শক্তিশালী বিরোধী দলের উপস্থিতি দেশের কল্যানে কতোটা জরুরী সেটা সময়ে সময়ে বোঝা যায়, যেমন এখন। তারপরেও সরকারের সমালোচনা, প্রধানমন্ত্রীর সমালোচনা থেমে নাই। বিরোধীদল এখনও বলছে যে, সমস্যা মোকাবেলায় সরকার যথেষ্ট আন্তরিক না। প্রতি মুহুর্তেই সরকারকে ব্যাখ্যা দিতে হচ্ছে, সমালোচনা হজম করতে হচ্ছে। নিয়মিত সাংবাদিক সম্মেলন করে জনগনকে আপডেট দিতে হচ্ছে।

এদিকে আমাদের দেশের কি অবস্থা? সরকার পরিস্থিতির ভয়াবহতা সম্পর্কে কতোটা সচেতন? দেশে প্রতিনিয়ত বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনের সাথে কথা বলছি। তাদের অবস্থা, সেইসঙ্গে দেশের অবস্থা বোঝার চেষ্টা করছি। এসবের ফলে যে চিত্র চোখের সামনে ভেসে উঠছে তা কিন্তু মোটেও সুবিধার মনে হচ্ছে না।

আমাদের ঘন জন-বসতি, দুর্বল ইনফ্রা-স্টাকচার এবং ততোধিক দূর্বল স্বাস্থ্য ব্যবস্থা, জনগনের অসচেতনতা, সিন্ডিকেটেড অসাধু ব্যবসায়ী সমাজ ইত্যোকার বিষয়গুলো মাথায় রেখে সরকারী তোড়জোড় আরো জোড়ালো হওয়া উচিত; নয় কি? কিন্তু হচ্ছে কি? আমি সবসময়েই আশাবাদী হতে চাই। আশাকরি সরকার বিষয়টাকে সিরিয়াসলি নিচ্ছে। কারন, একবার যদি ইটালী, কিংবা এমনকি বৃটেনের অবস্থাও আল্লাহ না করুন, দেশে হয়েই যায়, সেটা সামলানোর মতো প্রয়োজনীয় শক্তিশালী অবকাঠামো, স্বাস্থ্য ব্যবস্থা, প্রশিক্ষিত লোকবল কিংবা অর্থ প্রাচুর্য…..যাই বলেন না কেন, দেশে নাই; সে আমাদের মন্ত্রীরা যতোই বড় বড় কথা বলে রাজা উজীর মারুক না কেন! আমাদের দেশের সব সক্ষম লোক; মায় প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি থেকে শুরু করে কারোরই দেশের চিকিৎসা সেবার উপর ভরসা নাই। কিছু হলেই তারা বিদেশে চিকিৎসা নিতে দৌড়ান। তবে মজার ব্যাপার হলো, দেশের সাধারন মানুষকে বিপদের মুখে ফেলে চুরির টাকায় বিদেশী চিকিৎসা সেবা নেয়া এ'বার কিন্তু সম্ভব নাও হতে পারে। কারন, যেসব দেশে তারা যান, সেসব দেশ এই রোগের চিকিৎসার জন্য তাদের এ'বার ঢুকতে দিবে কিনা যথেষ্ট সন্দেহ আছে। কথাটা উনাদের মাথায় রাখতে হবে।

সেজন্যেই আমি এইবারে একটু বেশীই আশাবাদী যে, অর্থ মন্ত্রণালয় করোনা ভাইরাসের চিকিৎসা এবং প্রতিরোধে যে পন্চাশ কোটি টাকা ছাড় করেছে তা জনগনের প্রয়োজনেই ব্যয় করা হবে, নতুন কোটিপতি তৈরী কিংবা পুরানো কোটিপতিদেরকে আরো অর্থশালী করার জন্যে নয়।

আমাদের দেশের কর্তাব্যক্তিদের শুভবুদ্ধির উদয় হোক। দেশের মন্ত্রী থেকে শুরু করে প্রতিটা মানুষ নিরাপদে এবং সুস্থ শরীরে থাকুক, কায়মনোবাক্যে এটাই কামনা করছি।


ছবিতে দেখুন, টেসকো স্টোরের শেল্ফ দ্রুতই কোন অবস্থায় পৌছে যাচ্ছে!!

মন্তব্য ৭০ টি রেটিং +১৪/-০

মন্তব্য (৭০) মন্তব্য লিখুন

১| ১৫ ই মার্চ, ২০২০ দুপুর ২:৪৭

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
কি হবে কিছুই বুঝতে পারছি না।অসহায় মানুষ আমরা। :(

১৫ ই মার্চ, ২০২০ দুপুর ২:৫৮

ভুয়া মফিজ বলেছেন: আল্লাহ আল্লাহ করেন। তবে সাবধান হওয়ার জন্য যা যা করনীয় তা করতে কোন ধরনের অবহেলা করবেন না।

২| ১৫ ই মার্চ, ২০২০ বিকাল ৩:১২

রাজীব নুর বলেছেন: করোনা আমাদের শিক্ষা দিচ্ছে। সেই শিক্ষা আমাদের কাজে লাগাতে হবে।
শেষমেষ করোনা কিন্তু মানুষের কাছে হার মানবে।

১৫ ই মার্চ, ২০২০ বিকাল ৩:১৭

ভুয়া মফিজ বলেছেন: শিক্ষা না নেয়াটাই আমাদের দেশের সংস্কৃতি। ভয়টা সেখানেই।

শেষমেষ করোনা কিন্তু মানুষের কাছে হার মানবে। তা ঠিক! তবে সেই জয় আমাদের জন্য কতোটা কষ্টলি হবে, সেটাই বিবেচ্য বিষয়।

৩| ১৫ ই মার্চ, ২০২০ বিকাল ৩:৪৭

সাগর শরীফ বলেছেন: অবশ্যই। এদেশ করোনার অনুকূলে না। ঘূর্ণিঝড়গুলো যেমন পাশ কেটে ভারতে চলে যায়, করণাও তেমন শুধু একটু বাতাস দেবে মাত্র!

১৫ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৫৯

ভুয়া মফিজ বলেছেন: করোনা শুধুমাত্র একটু বাতাস দিলে তো ভালোই; আমরা সবাই তাহলে খুশী হই। :)

৪| ১৫ ই মার্চ, ২০২০ বিকাল ৪:০২

মুক্তা নীল বলেছেন:
ভাই ,
করোনার আতঙ্কে সচেতনতা ও আল্লাহর উপর ভরসা করা ছাড়া আমাদের আর কি করার আছে? একবার যদি দেশে মহামারী আকারে ছড়িয়ে পড়ে তাহলে কি অবস্থা হবে ভাবতেই তা
ভয় লাগে । আপনাদের ওখানে ডিপার্টমেন্টাল স্টোর অনেকটা ফাঁকা হয়ে আসছে গতকালই আমার বান্ধবী ASDA নামের
একটি ডিপার্টমেন্টাল স্টোর ভিডিও কলে দেখাচ্ছিলো।

নতুন কোটিপতি ও দুর্নীতি যাই হোক না কেন , আমাদের
দেশকে মহান আল্লাহ যাতে রক্ষা করেন ।
আপনারা ভালো ও নিরাপদে থাকুন ।

১৫ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:০৬

ভুয়া মফিজ বলেছেন: করোনার আতঙ্কে সচেতনতা ও আল্লাহর উপর ভরসা করা ছাড়া আমাদের আর কি করার আছে? না, আর কিছুই করার নাই। সাবধানে থাকবেন। সচেতনতা খুবই গুরুত্বপূর্ণ এখন। নিজে থাকার সাথে সাথে বাসার অন্যরাও যেন কোন অবহেলা না করে সেদিকেও সজাগ দৃষ্টি রাখেন। বাকীটা আল্লাহর উপরে ছেড়ে দিতে হবে।

ASDA র স্টোর আমাদের এখানেও একটা আছে, সেখানেও একই অবস্থা।

৫| ১৫ ই মার্চ, ২০২০ বিকাল ৪:৫৪

নীল আকাশ বলেছেন: অস্ট্রেলিয়াতে দেখলাম টয়লেট টিস্যু কেনা নিয়ে দুই মহিলা মারামারি করছে। সে কী মারামারি? পুলিশ এসে নাকি ছুটাতে হয়েছে।
সারা বিশ্বের মানুষই প্যানিক হয়ে গেছে। যেটার কোন ট্রীটমেন্ট নেই সেটা নিয়ে তো প্যানিক হবেই!!!!

১৫ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:১২

ভুয়া মফিজ বলেছেন: দু'জনেরই বোধহয় টয়লেটে যাওয়া খুবই জরুরী হয়ে পড়েছিল, নিরুপায় হয়েই মারামারি করেছে.....কি বলেন? =p~

আসলে প্যানিকের সময়ে মানুষের মাথা ঠিক থাকে না। ট্রীটমেন্ট নাই ঠিকই, তবে সাবধান থাকলে কিছুটা নিরাপদে থাকা যায়....হয়তো বা!! সুস্থ থাকেন, আর সাবধানে থাকেন। আল্লাহ ভরসা।

৬| ১৫ ই মার্চ, ২০২০ বিকাল ৫:০৮

যাযাবর চখা বলেছেন: আল্লাহ্ সহায়।

১৫ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:১৪

ভুয়া মফিজ বলেছেন: এটাই এখন খুবই গুরুত্বপূর্ণ।

৭| ১৫ ই মার্চ, ২০২০ বিকাল ৫:২০

এস এ মেহেদী বলেছেন: কোন শহরে আছেন?

১৫ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:২০

ভুয়া মফিজ বলেছেন: আছি বেডফোর্ডশায়ারের ছোট্ট একটা শহরে।

৮| ১৫ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৪১

চাঁদগাজী বলেছেন:


বৃটেনের করোনার কথা বলতে গিয়ে সেখানকার বিরোধীদলের ভুমিকার গুরুত্ব নিয়ে আলাপ করেছেন; সাথে সাথে যোগ করেছেন যে, বাংলাদেশের সরকারকে "কারা এভাবে দরকারী বিষয় মনে করিয়ে দেবে"? বাংলাদেশে বিরোধীদল নেই, আছে বিপক্ষ দল, বিএনপি-জামাত; বিএনপি-জামত তো শুধু ১টি দাবী জানায়ে আসছে, "বেগম জিয়ার মুক্তি"; করোনা উপলক্ষে বেগম জিয়াকে মুক্তি দিলেই শেখ হাসিনা ভালো প্রধামন্ত্রী হয়ে যেতে পারতো!

আপনি বাংলাদেশের সরকার ও দলগুলোর ভুমিকা ও অবস্হান সম্পর্কে আজগুবি ধারণা রাখেন; বৃটেনের চাউলে ভিটামি মিশায়?

১৫ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:২৫

ভুয়া মফিজ বলেছেন: সাথে সাথে যোগ করেছেন যে, বাংলাদেশের সরকারকে "কারা এভাবে দরকারী বিষয় মনে করিয়ে দেবে"? এই কথা কখন কইলাম? পোষ্ট ঠিকমতো না পইড়াই ম্যাও প্যাও মন্তব্য করেন ক্যান? :(

বৃটেনের চাউলে কি মিশায় সেইটা আপনের আম্রিকার পেপারে আসে না? B-)

৯| ১৫ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৫৫

রাজীব নুর বলেছেন: একজন মাস্ক ব্যবহার করছেন, কিন্তু কাশি আসলে মুখ থেকে মাস্ক সরিয়ে কাশি দিয়ে আবার মাস্ক পড়ছেন। ওরে সচেতন রে----

১৫ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:২৭

ভুয়া মফিজ বলেছেন: হে হে হে........তাও তো মাস্ক পড়েছে। অনেকে নাকি আবার মাস্কের নীচ দিয়ে রাস্তায় সিগারেট খায়? =p~

১০| ১৫ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:২০

ইসিয়াক বলেছেন: আল্লাহ ভরসা।
নিশ্চয় তিনি আমাদের সব বিপদ থেকে রক্ষা করবেন।

১৫ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৩০

ভুয়া মফিজ বলেছেন: সাবধানে থাকবেন, অন্যদেরকেও সাবধানে থাকতে বলবেন। আল্লাহর উপরেই এখন ভরসা করতে হবে (আসলে সবসময়েই করতে হবে, তারপরেও বিপদের সময় উনাকে আমরা বেশী স্মরন করি)।

১১| ১৫ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৫৮

সোহানী বলেছেন: হায় হায় মফিজ ভাই, এরকম একটা পোস্ট লিখতেই মাত্র বসলাম। আমি সাধারনত মাসে বাজার করি সময়ের অভাবে। আমার বর কয়েকদিন ধরেই বলছিল বাজারে হুলুস্থুলের কথা, আমি পাত্তা দেই নাই। কালকে বাজারে যেয়ে আমার মাথা খারাপ অবস্থা। কোথাও কিছু নেই। বড় বড় শপিং মলের শুকনো খাবারের সব তাক শূণ্য। মানুষ উদ্ভ্রান্তের মতো ছুটোছুটি করছে। সামনে যা পাচ্ছে তা পাগলের মতো কিনছে.... একি অবস্থা!!!!!!

১৬ ই মার্চ, ২০২০ দুপুর ২:০২

ভুয়া মফিজ বলেছেন: আমিও হায় হায় কইলাম। লেইখা তো ভুলই করলাম দেখি, আপনের লেখাটা মিস হইলো। আগে জানলে তো লেখতামই না!! :P

মানুষের মনে আসলে লকডাউনের ভয় ঢুকছে। হঠাৎ যদি সরকার তেমন ঘোষণা দেয়, তখন তো না খায়া থাকা লাগবো। স্টোর গুলাতে ক্যানড ফুড, পাস্তা, চাউলসহ যেসব খাবার অনেকদিন প্রিজার্ভ করা যায়, সেগুলিই দ্রুত খালি হচ্ছে। প্যানিকড না হইলেও কিছু খাবার স্টোর কইরা রাখেন, অন্ততঃ কিছুদিন যেন ঠ্যাকার কাম চালাইতে পারেন।

১২| ১৫ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৩৮

চাঁদগাজী বলেছেন:


@লেখক বলেছেন, " সাথে সাথে যোগ করেছেন যে, বাংলাদেশের সরকারকে "কারা এভাবে দরকারী বিষয় মনে করিয়ে দেবে"? এই কথা কখন কইলাম? পোষ্ট ঠিকমতো না পইড়াই ম্যাও প্যাও মন্তব্য করেন ক্যান? "

-স্যরি, ওটা আপনি বলেননি, আমি বলেছি, কিন্তু বাক্যে ভুল হয়ে গেছে! আসলে, আপনি ওভাবে বলতে পারার কথাও নয়।

১৬ ই মার্চ, ২০২০ দুপুর ২:০৬

ভুয়া মফিজ বলেছেন: আপনার মন্তব্যের ইদানীং যা অবস্থা দেখছি, তাতে মনে হয় আপনি আয়োডিন ডেফিসিয়েন্সি সিনড্রোমে ভুগছেন। খুজে দেখি, আয়োডিন মিশানো চাউল পাই কিনা, পেলে আপনাকে পাঠিয়ে দেব। =p~

১৩| ১৫ ই মার্চ, ২০২০ রাত ৮:১৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: ভায়া, কাটা ঘায় আর নুনের ছীটা দিয়েন না।

অভাগার দেশে আমরারে দেখার আল্লাহ ছাড়া কেউ নাই :((
গণতন্ত্র নির্বাসনের যুগ পূর্তি পেরিয়ে গেছে! দায় হীনতা শেকড় গেড়েছে বটবৃক্ষের মতো!
স্বেচ্চাচারিতা আর স্বৈরাচারিতায় ত্রাহি মধুসুদন হালের জাতি বুঝি করোনার ভয়ও ভুলে গেছে !!

এক হাস্যকর হোম কোয়ারেন্টাইনের কিস্সা গিলছে জাতি! যারা ঐ অবস্থায়ও শ্বশুর বাড়ী বেড়াচ্ছে!
ইটালি ফেরতদের হাজী ক্যাম্পে অপ্রতুল নাগরিক/চিকিৎসা সুবিধার মাঝে প্রবাসীদের আসামীর মতো আটকে রাখার প্রতিবাদ করায় কর্তুপক্ষ যা খূশী তাই বলে তাদের গালাগালি করছে বলে দেখলাম -এক স্ট্যাটাসে !

ডিসি ব্যাস্ত সরকারী টাকার পুকুর নিজের নামে উদ্ভোধনে! প্রতিবাদে সংবাদ প্রকাশ করায় সাংবাদিককে মাঝরাতে ঘরে থেকে মেরে ধরে নিয়ৈ জেল জরিমানা দন্ড দেয়!

করোনাও বোধকরি ভয়ে ঢুকবে এই দেশে!

হাত পঁচে গেলে হাত কেটেও বাঁচা যায়, পা পঁচে গেলও একই। কিন্তু মাথঅ পঁচে গেলে????
বড্ড বিপদগো ভায়া!
দোয়া করুন। আল্লাহর বিশেষ রহমতে যেন ভাইরাসের আক্রমন না হয়
নইলে কি হবে ভাবতেও শিউরে উঠতে হয়.............



১৬ ই মার্চ, ২০২০ দুপুর ২:১৮

ভুয়া মফিজ বলেছেন: দেশে 'কোয়ারেন্টাইন' বানান করতে পারে কয়জন? মানে বোঝা তো অনেক দুরের কথা!

দেশের দায়িত্ব তো আল্লাহ বহুদিন থেকেই বিশেষ রহমত দিয়ে চালাচ্ছে, সেই রহমতই তো আমাদের ভরসা। দেশের যা খবর পাই, তাতে করে এটুকু বুঝতে পারছি, সরকার মনে করছে, দেশে করোনা'র হামলা তেমন একটা হবে না। কেন ভাবছে, আমার জানা নাই। পটেনশিয়াল রিস্ক বলে যে একটা কথা আছে, সেইটাই বুঝে না। কি কইবেন কন!!! :(

দেশের মানুষ দেশে আসতে চাইতেই পারে। তবে তাদের যেমন পরিস্থিতি বুঝতে হবে, সরকারকেও তেমনি পরিস্থিতি অনুযায়ী পদক্ষেপ নিতে হবে। সরকারের এমন গা ছাড়া আচরনের কারনে জনগনও ব্যাপারটাকে ততোটা গুরুত্ব দিয়ে দেখছে না। বড়ই টেনশানে আছি রে ভাই!!

১৪| ১৫ ই মার্চ, ২০২০ রাত ৮:৩২

মলাসইলমুইনা বলেছেন: দেশে আমাদের মন্ত্রী মিনিস্টাররা যা বলছেন তার ওপর ভরসা করার কোনো কারণ কোনো কালেও কারো ছিল না, এখনো নেই । সরকার মনে হয় বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীর গ্রান্ড প্রোগ্রাম আয়োজন না করে কোনো স্টেপ নেবে না মানে বড় মিটিং ফিটিং, সভা, জনসভা এগুলো মনে হয় এখনই বন্ধ করবে না প্রোগ্রাম বর্ণাঢ্য করে আয়োজন করার স্বার্থেই ! কিন্তু অনুষ্ঠান বেশ করে শেষ করে তৃপ্ত মনে তারপরে আশাকরি মরিয়া হয়ে মিলিটারি একশন দেখাবে। শুধু আল্লাহ আল্লাহ করছি যে আউটব্রেকটা যেন এই দুই তিন দিনেই কন্ট্রোল করার বাইরে না চলে যায় । বঙ্গবন্ধু অমর হন, দেশের মানুষও বাঁচুক এই সর্বনাশা ভাইরাসের হাত থেকে এই দোয়া করা ছাড়া আর কি করার আছে এই মুহূর্তে বুঝতে পারছি না । দেশের স্কুলগুলো কিছু দিনের জন্য এখনই বন্ধ করা দরকার ছেলে মেয়েদের ভাইরাস এটাক থেকে বাঁচাবার জন্য । সাধারণত দেশে বন্যা খরায় মানুষ খাবার দাবার বেশি কিনে রাখার চেষ্টা করে । কোরোনার জন্য সেটা করবে না বলেই মনে হয় (কারণ আর বললাম না ।সেটা খুব প্রীতিকর কিছু নয় বরং ভীতিকর) । যাক সাবধানে থাকুন, ভালো থাকুন । আল্লাহ দেশের মানুষকে ভালো রাখুন ।

১৬ ই মার্চ, ২০২০ দুপুর ২:২৮

ভুয়া মফিজ বলেছেন: শুধু আল্লাহ আল্লাহ করছি যে আউটব্রেকটা যেন এই দুই তিন দিনেই কন্ট্রোল করার বাইরে না চলে যায় । সরকার একটা গোয়ার্তুমির মধ্যে আছে। পরিস্থিতি অনুযায়ী আচরণ করা করির মধ্যে দিয়ে উনারা যাবেন না। তাছাড়া, 'ওয়ান পার্সন শো' সরকারে প্রধানমন্ত্রী না বলা পর্যন্ত কেউ কিছু বলবে না। উনি যদি বলেন, চিন্তার কিছু নাই। পারিষদ বলবে, একেবারেই চিন্তিত হবেন না। উনি যদি বলেন, সামনে আমাদের বিপদ অপেক্ষা করছে, পারিষদ বলবে.....সামনে সবাই মরে সাফ হয়ে যাবে। যত্তোসব ইউজলেস ক্রিয়েচার!!

আমার তো মনে হয়, আজ বঙ্গবন্ধু বেচে থাকলে লজ্জায় মুখ ঢাকতেন চাটুকারদের চাটুকারিতার বহর দেখে!

১৫| ১৫ ই মার্চ, ২০২০ রাত ৮:৩৩

ঠাকুরমাহমুদ বলেছেন:




করোনা নিয়ে বলার মতো আর কিছু নেই। বলাম মতো যা ষ্টকে ছিলো সব শেষ।
পরম করুণাময় সকলকে হেফাজত করুন।

১৬ ই মার্চ, ২০২০ দুপুর ২:৩০

ভুয়া মফিজ বলেছেন: আপনার মতো আমরা সবাই বলে বলে টায়ার্ড। পরম করুণাময়-ই এখন একমাত্র ভরসা।

১৬| ১৫ ই মার্চ, ২০২০ রাত ৯:০৫

একাল-সেকাল বলেছেন:
অসুস্থ হলে আমাদের মন্ত্রীরা যে দেশে যান, সেই দেশ-ই এখন নিজেদের কে নিয়ে আতংকগ্রস্থ।
অতএব,আমাদের চিকিৎসার সক্ষমতা নিয়ে আলোচনার আর দরকার আছে কি ?
এবার আসুন দুর্নীতি, বরাদ্ধ যতই হোক সঠিক জায়গায় পরবে বলে মনে হয় না। এদেশে ১ টা নারকেল গাছের দাম ৬১ লাখ টাকা।
চিকিৎসা সেবা ? হাসপাতালে অসম্ভব, তাই সামনের রাস্তায় বাচ্চা প্রসব। এদেশে নিউজ হয়।
দৃশ্যমান ডেঙ্গু প্রতিহত করতে ব্যর্থ প্রশাসন অদৃশ্য করোনার বিরুদ্ধে কতটা সক্ষমতা দেখাবে আমি সন্দিহান।
জানিনা কি হবে !

১৬ ই মার্চ, ২০২০ রাত ৯:৫৮

ভুয়া মফিজ বলেছেন: ব্যর্থতার পরিসংখ্যান দিয়ে তো শেষ করা যাবে না। সেজন্যেই বলি, এই দেশ মহান সৃষ্টিকর্তা স্বয়ং দেখাশুনা করছেন।

১৭| ১৫ ই মার্চ, ২০২০ রাত ৯:১২

শের শায়রী বলেছেন: বাংলাদেশে কোন করোনা নাই খালি আছে গুজব। দেখেন না একজন গ্রেফতার করোনা গুজব ছড়ানোয় চট্টগ্রামে প্রকৌশলী গ্রেফতার B:-/ আমাগো অত টেনশান নাই। :P ওই সব দ্যাশের পিনিকে আমাগো পিনিক উইডা গ্যাছে।

১৬ ই মার্চ, ২০২০ রাত ১০:০৭

ভুয়া মফিজ বলেছেন: হ.....ভাবসাবে মনে হয় করোনা কাউরেই গনায় ধরে না। তয় বাঙ্গালীরে গনায় না ধইরা যে উপায় নাই, এইটা করোনাও বুঝে। এই হানে আইলে করোনা নিজেই আক্রান্ত হইবো.....সেই ভয়েই আসে না। গুজব না হয়া উপায় কি? B-)

১৮| ১৫ ই মার্চ, ২০২০ রাত ৯:১৭

পদাতিক চৌধুরি বলেছেন: আমাদের দেশই এই আতঙ্কে দিনে সর্বপ্রথম করোনা মুক্তির সহজ উপায় আবিষ্কার করেছে। আশা করি খুব শীঘ্রই ইউরোপ আমেরিকার দেশগুলি ভারতের উদ্ভাবনী শক্তিকে নিজ দেশে ব্যবহার করবেন। এমনকি নোবেল কমিটিও এবছর ভারতীয় গো-বিজ্ঞানীদের নোবেল পুরস্কারে মনোনীত করবেন বলে আমরা দৃঢ় বিশ্বাসী। আজকের আনন্দ বাজার পত্রিকায় বিষয়টি সামনে এসেছে।
কিন্তু যে বিষয়টি খারাপ লেগেছে সাংবাদিক মহাশয় গোপান না করলেও লুচি-তরকারী খাওয়ার সময় যখন শুনলেন খাবারে সামান্য গোবৃষ্ঠা আছে তখন ছেড়ে দে মা কেঁদে বাঁচি বলে ছুটে পালালেন। বুঝিনা একটু ভক্তিভরে সামান্য গোচোনা পান করলে যদি এমন ভয়ঙ্কর রোগ থেকে মুক্তি পাওয়া যায় তাহলে সেই সুযোগ কেউ ছাড়ে?

১৬ ই মার্চ, ২০২০ রাত ১০:২০

ভুয়া মফিজ বলেছেন: আনন্দ বাজার পত্রিকা কি বলেছে জানতে মন চায়। পারলে লিঙ্কটা দিয়েন। গো-জাত পন্য হচ্ছে অর্গানিক, এর থেকে তৈরী যে কোনও কিছুও অর্গানিক। বর্তমান বিশ্বে অর্গানিকেরই জয়-জয়কার। কাজেই গুরুজী'রা এমন একটা মানব-কল্যানমূলক আবিস্কারের জন্য নোবেল পেতেই পারে।

আসলে ভক্তির উপরে কোন কথা নাই। যার মনে ভক্তি নাই, সে এমন কাজ করতেই পারে (ওই সাংঘাতিকের কথা বলছি)। ভারতে আপনারা পেপার কারেন্সী থেকে শুরু করে ন্যাশনাল এমব্লেমেও একজন কুমারী গো-মাতার ছবি সংযোজন দাবী করতে পারেন। এমন পদক্ষেপ নিলে ভক্তির মাত্রা কাঙ্খিত উচ্চতায় পৌছাতে পারবে বলেই আমার ধারনা। :P

১৯| ১৫ ই মার্চ, ২০২০ রাত ৯:২১

আহমেদ জী এস বলেছেন: ভুয়া মফিজ,






আমাদের ভয় পাওয়ার কিছু নেই। করোনার এখনকার ট্রেন্ড হলো, জাতে ওঠা। করোনা এখন খয়রাতি পাবলিকদের ছেড়ে
অভিজাত ভিভিভিভিআইপি মায় রাজ-রাজন্যদের ঘরে ঢুকে পড়ে জাতে উঠে গেছে। বলতেই হবে , বাপের বেটা। আগের কোনও ভাইরাসেরই এমন দুঃসাহস হয়নি। তাই করোনার চোখ এখন আর নীচের দিকে নেই।
তাই আমাদের এই খয়রাতির দেশটাকে তাড়া মনে হয় ছাড় দিয়েছে। দেখতেই তো পাচ্ছেন, আমাদের মতো খয়রাতি পাবলিক থেকে হঠাৎ জাতে ওঠা (থার্ড গ্রেড অভিজাত) দের কারো দিকেই তারা নজর দেয়নি। মানে আমাদের ভিআইপিরা কেউ চিৎ-কাৎ এখনও দেয়নি। করোনাদেরও তো প্রেষ্টিজ বলে একটা কথা আছে................ B:-/ :(

১৬ ই মার্চ, ২০২০ রাত ১০:৩০

ভুয়া মফিজ বলেছেন: এতো খুশী হওয়ারও কিছু নাই জী এস ভাই। আমাদের মন্ত্রীরা যেভাবে বিশ্বের বুকে নিজেদের শ্রেষ্ঠত্ব নিজেরাই ঘোষণা করে তাতে যে কোন সময়েই করোনারাও বিভ্রান্ত হতে পারে। ভাবতে পারে.......আরে! এরাই তো আমার প্রাইম টার্গেট!! ;)

যে দু'চারজন করোনা আমাদের দেশে বেড়াতে গিয়েছে, তাদের অহমিকায় ঘা-ও লাগতে পারে এই ভেবে যে, সারা দুনিয়া যেখানে আমাদের ভয়ে কাপছে, সেখানে এই স্বঘোষিত ধনী, আর অঘোষিত দরিদ্র জাতি কোন সাহসে আমাকে পাত্তা দিচ্ছে না!

হালাগো ধর......যদি বলেই বসে, তখন কি হপে সেই চিন্তা করেন।

২০| ১৫ ই মার্চ, ২০২০ রাত ৯:২৩

আরোগ্য বলেছেন: হুনবার লাগাইছি মহান সতের মার্চের পরে করোনার আসল করুনার রূপ দেহা যাইবো। কিয়ের সতর্কতা আর কিয়ের মহামারী সবার আগে সতের মার্চ উদযাপন।

১৬ ই মার্চ, ২০২০ রাত ১০:৩৭

ভুয়া মফিজ বলেছেন: অকে....তাইলে আর দুইটা দিন অপেক্ষা কইরাই না হয় দেহি, কি কন! আমার মনে অয়, দ্যাশে যেই করোনা ভাই বোনেরা বর্তমানে অবস্থান করতাছেন, তেনারাও সতেরই মার্চ উদযাপন করনের লাইগাই অপেক্ষা করতাছেন। উনাগো এই ত্যাগের জন্য দ্যাশের নাগরিকত্ব দিয়া দিলে কেমন অয়? :P

২১| ১৫ ই মার্চ, ২০২০ রাত ৯:৫১

ঢাবিয়ান বলেছেন: আরোগ্য বলেছেন: হুনবার লাগাইছি মহান সতের মার্চের পরে করোনার আসল করুনার রূপ দেহা যাইবো। কিয়ের সতর্কতা আর কিয়ের মহামারী সবার আগে সতের মার্চ উদযাপন।

এই কিছুক্ষন আগেও একজনকে ঠিক এই কথাটা বলতে শুনলাম। করানাকে আলিঙ্গনের সকল প্রস্তুতি সম্পন্ন।

১৬ ই মার্চ, ২০২০ রাত ১০:৫৯

ভুয়া মফিজ বলেছেন: দেখা যাক, কে আসলে কাকে আলিঙ্গন করে! :D

২২| ১৫ ই মার্চ, ২০২০ রাত ১১:০৬

রাজীব নুর বলেছেন: ১৭ তারিখে কি এমন ঘোড়ার ডিম হবে?? তাতে জাতির কি কি লাভ হবে? কি কি উন্নতি হবে?

১৬ ই মার্চ, ২০২০ রাত ১১:০২

ভুয়া মফিজ বলেছেন: এই প্রশ্ন গুলির উত্তরের জন্য এখানে দেখুনview this link

২৩| ১৬ ই মার্চ, ২০২০ রাত ১২:২৭

সুপারডুপার বলেছেন:

পরিসংখ্যান বলে করোনা ভাইরাসের সাথে লড়াইতে এখন আক্রান্ত ৯০% এর বেশি রোগী সুস্থ হয়ে যাচ্ছেন। লড়াইতে আমরা জিততে পারবো এটাই আমরা আশা করতে পারি।

১৭ ই মার্চ, ২০২০ সকাল ৮:১৭

ভুয়া মফিজ বলেছেন: জিততে পারলেই ভালো। দিনশেষে আমরা সবাই তাই চাই।

২৪| ১৬ ই মার্চ, ২০২০ রাত ৩:১২

এস এ মেহেদী বলেছেন: আমি ব্রিস্টলে আছি

১৭ ই মার্চ, ২০২০ সকাল ৮:৪৫

ভুয়া মফিজ বলেছেন: আপনার সাথে পরিচিত হতে পেরে ভালো লাগলো। :)

২৫| ১৬ ই মার্চ, ২০২০ রাত ৩:৪৩

হাসান কালবৈশাখী বলেছেন:
প্রতিষেধক টিকা আবিষ্কার না হলেও এই জীবানুর আচরনটা বুঝা গেছে।
প্রথম দিকে অনেক মারা গেলেও বর্তমানে ৯০% ভাগ ৭-৯ দিনে ভাল হয়ে হাসপাতাল ত্যাগ করছে। নতুন রোগির চাপ থাকায় হাসপাতালে অকারন বেশিদিন রাখা হচ্ছে না।
চীনের অবস্থা দিন দিন ভাল হচ্ছে। অনেক অফিস, ফ্যাক্টরি চালু করার অনুমতি দেয়া হয়েছে।

আর ১৭ তারিখ হোক বা ৩৭ তারিখ হোক বাংলাদেশের মত বিশৃখল দেশে জনস্বাস্থ, শৃক্ষলা বজায় রাখতে কিছু তথ্য গোপন রাখা অন্যায় মনে করি না।

১৭ ই মার্চ, ২০২০ সকাল ১০:৫২

ভুয়া মফিজ বলেছেন: বাংলাদেশের প্রেক্ষিতে ১০% বিরাট সংখ্যা।

দেশে জনস্বাস্থ, শৃক্ষলা বজায় রাখতে কিছু তথ্য গোপন রাখা অন্যায় মনে করি না। সে আপনি মনে করতেই পারেন। আপনার অভিরুচি। তবে এই কারনে জনগনের মধ্যে যে ঢিলাঢালা ভাব চলে এসেছে, এর দায়ভার কার?

২৬| ১৬ ই মার্চ, ২০২০ সকাল ১০:১৮

মা.হাসান বলেছেন: আপনার পোস্ট বরাবরের মতো ভুয়া।

হযরত মোদি তার বাংলাদেশে শুভাগমন ক্যান্সেল করার দিন শোনা গেল বাংলাদেশে ঐ দিন ৩ জন করোনা রুগি ধরা পড়েছে। এর তিন দিন পরে জানানো হলো ২ জন সুস্থ। আপনার দেশে ২ দিনে করোনা রুগি সুস্থ হয়? থাকেন অনুন্নত দেশে। দেশ এখন আম্রিকা-সিঙ্গাপুর ছাড়াইয়া অনেক দুর চান্দের দেশে চইলা গেছে। ছোট উদাহরণ দেই। দশ কেজি চালকে আমরা বলি এক ঠোঙা চাল, এক বস্তা চাল বলি না।

ইউরোপ-আম্রিকা-সিঙ্গাপুরে করোনার সুচিকিৎসা নাই, এই জন্য প্রতিদিন দলে দলে লোক ইতালি আর অন্য সব জায়গা থেইকা বাংলাদেশে আইতেছে। বিলাতের সঙ্গে ফ্লাইট বন্ধ হওয়ার আগে আপনিও চইলা আসেন, এক সঙ্গে জন্মদিন পালন করি।

১৭ ই মার্চ, ২০২০ সকাল ১১:৫০

ভুয়া মফিজ বলেছেন: মা. হাসানের পোষ্ট যেমন বাবা. হাসানের মতো হতে পারে না, তেমনি ভুয়া মফিজের পোস্ট জেনুইন হতে পারে না। সকাল-বিকাল বারে বারে একই কথা বলার মানে হইলো, আপনের কোন কাম কাইজ নাই। আপনেরে চাদগাজী ইন্সটিটিউটে ভর্তি হওয়ার পরামর্শ দিচ্ছি।

আমি চাই দেশ অনতিবিলম্বে আমাদের এই গ্যালাক্সি ছাড়ায়া যাউক। শুধুমাত্র চান্দের দেশ আমাদের লক্ষ্য হইতে পারে না। আপনার চিন্তাধারা এখনো ক্ষুদ্র পর্যায়ে আছে, এটাকে আরো বৃহৎ পরিসরে আনার চেষ্টা করেন। এই জন্যই আপনাকে চাদগাজীর স্মরনাপন্ন হতে বলছি আবারও। B-)

শুনলাম বাংলাদেশে ইওরোপের সব ফ্লাইট বন্ধ। হাচা নি?

২৭| ১৬ ই মার্চ, ২০২০ সকাল ১০:৫১

সেলিম আনোয়ার বলেছেন: আল্লাহ তায়ালা জয়ের তওফিক দান করুক ।

১৭ ই মার্চ, ২০২০ দুপুর ১২:১৩

ভুয়া মফিজ বলেছেন: কোন 'জয়' এর কথা বলছেন? :P

২৮| ১৬ ই মার্চ, ২০২০ দুপুর ১:২২

নতুন বলেছেন: আমাদের দেশে করোনা পরিক্ষার সুবিধা কয়টা ল্যাবে আছে?

বাইরের থেকে যারা করোনা ভাইরাস নিয়ে এসেছেন তারা তাদের পরিবারের মাঝে ছড়াবে এই ব্যাপারে কোন সন্দেহ নাই।

আমাদের দেশের জনগন নিজের জীবনেরই মূল্য দেয় না। মৃত্যু ডালভাতের মতন তাই করোনা গুজব ফেসবুকে সেয়ার করলেও নিজে সচেতন হয়ে চলবেনা।

স্কুল কলেজ বন্ধ করা হয়েছে কিন্তু দেশের পরিবহনের যেই অবস্থা সেখানে ভীড় এড়িয়ে চলার কোন উপায় আমাদের দেশের জনগনের নেই।

দেশের তাপমাত্রা যেহেতু ৩০-৩৫ ডিগ্রির মতন তাই এই গ্রীষ্মকালে ফ্লু মতন রোগের প্রকোপ বাড়বেনা বলেই আমি মনে করি।

ইটালী ৯ ডিগ্রী, ইরান ১৭ ডিগ্রী, ইংল্যান্ডে ৪ ডিগ্রী... তাই ঐখানের পরিস্থিতি আর আমাদের দেশের মাঝে পাথ`ক্য আছে।

১৭ ই মার্চ, ২০২০ বিকাল ৩:৩৯

ভুয়া মফিজ বলেছেন: আপনার সব ক'টি কথাই গুরুত্বপূর্ণ।

তবে, এই ভাইরাসের গতি-প্রকৃতি, আচার-আচরণ এখনও অনেকটাই অচেনা। সরকারকে দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহন করতে হবে। নয়তো খবর আছে!

২৯| ১৬ ই মার্চ, ২০২০ দুপুর ১:৩৯

রাজীব নুর বলেছেন: কে কি মন্তব্য করেছে তা জানতে আবার এলাম।

১৭ ই মার্চ, ২০২০ বিকাল ৩:৫১

ভুয়া মফিজ বলেছেন: ভালো অভ্যাস। আমিও এটা করি। মন্তব্য পড়ে পোস্টের চেয়ে কম মজা পাই না। :)

৩০| ১৬ ই মার্চ, ২০২০ দুপুর ২:০৩

করুণাধারা বলেছেন: আমার ধারণা পরশুদিন থেকে নতুন নতুন করোনা আক্রান্তর কথা জানা যাবে।

এই ভাইরাস বাড়ে এক্সপোনেনশিয়াল হারে, একজন আক্রান্ত হলে ধরা পড়তে কয়েক দিন লাগে, এই সময়ের মধ্যে সে যাদের সংক্রমিত করে তারা একেকজন কয়েক জন করে মানুষকে সংক্রমিত করে...

পত্রিকায় পড়লাম কোয়ারেন্টাইনে যারা আছেন তারা নানা রকম সামাজিক কর্মকাণ্ডে ব্যস্ত! আর এই যে প্রভাবশালী নেতারা আগের মতো বিদেশে যেতে পারছেন না, তারা কি করোনা আক্রান্ত হবেন? আমার মনে হয় আপনি যে পঞ্চাশ কোটি টাকার কথা বললেন তা ব্যয় হবে তাদের সুরক্ষার জন্য, রেসপাইরেটর আর অন্য যন্ত্রপাতি কেনা হলেও আক্রান্ত অনেক বেশি হলে সেগুলো সাধারণ মানুষের ভাগ্যে জুটবে না। দেখা যাক, আগামী এক মাস পর কী হয়!!

১৭ ই মার্চ, ২০২০ বিকাল ৪:১১

ভুয়া মফিজ বলেছেন: কোয়ারেন্টাইন কথাটার মানেই অনেকে বোঝে না, অনেকে বুঝলেও গা করে না। ভাবে, একটু আধটু কাছাকাছির মধ্যে বাইরে গেলে কি আর এমন অসুবিধা! এদেরকে চাপে রাখা সরকারেরও দায়িত্ব। সরকারী লোকজন যেমন দায়িত্ব পালন করে না, আমাদের জনগনও তেমনিভাবে সচেতন না। কি আর করা.......এর মধ্যে দিয়েই তো আমাদের যেতে হবে! :(

করোনা আম-আদমী প্রভাবশালী যেহেতু চিনে না, যারে তারেই ধরতে পারে। তবে, ধরে ফেললে ক্ষমতাসীন পার্টির নাম বলে দেখা যেতে পারে, ছেড়েও দিতে পারে। দেশে করোনারা কয়েকদিন থাকলে দেশীয় হাল-হকিকত নিশ্চয়ই ধরে ফেলবে.....আশা করতে দোষ কি!!! ;)

পঞ্চাশ কোটি টাকা দিয়ে আসলে কি হবে, বলা মুশকিল। এটা যে সব সম্ভবের দেশ!

৩১| ১৬ ই মার্চ, ২০২০ বিকাল ৩:২১

কাজী ফাতেমা ছবি বলেছেন: বিশ্বজুড়ে ভয়ানক অবস্থা আর আমাদের দেশে করোনাকে গুরুত্বই দিচ্ছে না :( আল্লাহর উপর ভরসা ছাড়া আর কিছু করার নেই। যাই হোক স্কুল বন্ধ দিয়েছে ৩১ মার্চ পর্যন্ত

১৭ ই মার্চ, ২০২০ বিকাল ৪:৫৪

ভুয়া মফিজ বলেছেন: আমাদের সরকারের সাথে গন্ডারের মিল আছে। প্রতিক্রিয়া দেখাতে বেশ সময় নেয়। যাই হোক, শেষ পর্যন্ত নিয়েছে তো একটা পদক্ষেপ......এই বা কম কি? :)

৩২| ১৬ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:১৫

মোস্তফা সোহেল বলেছেন: ভাইয়া আশা করি আপনি ভাল আছেন?
করনা নিয়ে আমাদের দেশের মানুষও এখন আতঙ্কগ্রস্থ।

১৭ ই মার্চ, ২০২০ বিকাল ৫:২২

ভুয়া মফিজ বলেছেন: এখন পর্যন্ত ভালো আল্লাহর রহমতে। আপনার খবর কি? অনেকদিন পরে দেখা দিলেন! :)

করোনা নিয়ে আতঙ্কগ্রস্থ হওয়াই উচিত। রাস্তাঘাটে কাউরে থুতু ফেলতে দেখলে পিটা দিয়েন।

৩৩| ১৭ ই মার্চ, ২০২০ দুপুর ১:০২

বিদ্রোহী ভৃগু বলেছেন: লেখক বলেছেন: এতো খুশী হওয়ারও কিছু নাই জী এস ভাই। আমাদের মন্ত্রীরা যেভাবে বিশ্বের বুকে নিজেদের শ্রেষ্ঠত্ব নিজেরাই ঘোষণা করে তাতে যে কোন সময়েই করোনারাও বিভ্রান্ত হতে পারে। ভাবতে পারে.......আরে! এরাই তো আমার প্রাইম টার্গেট!! ;)

যে দু'চারজন করোনা আমাদের দেশে বেড়াতে গিয়েছে, তাদের অহমিকায় ঘা-ও লাগতে পারে এই ভেবে যে, সারা দুনিয়া যেখানে আমাদের ভয়ে কাপছে, সেখানে এই স্বঘোষিত ধনী, আর অঘোষিত দরিদ্র জাতি কোন সাহসে আমাকে পাত্তা দিচ্ছে না!

হালাগো ধর......যদি বলেই বসে, তখন কি হপে সেই চিন্তা করেন।

=p~ =p~ =p~ =p~

হা হা প গে

ভায়া, করোনার কেউ আশা করি ব্লগিং করে না ;)
নইলে পাগলারে সাকো নাড়াইসনা চেতনায় আপনার মন্তব্যে অনুপ্রানীত হইতে কতক্ষন ;)
হা হা হা

১৭ ই মার্চ, ২০২০ বিকাল ৫:২৬

ভুয়া মফিজ বলেছেন: করোনারে বিশ্বাস নাই রে ভাই। করলেও করতে পারে ব্লগিং। ভাবতে পারে, ব্লগাররা দেহি বেশী ফালাফালি করতাছে আমারে লয়া! দেই হালাগোরে এট্টু ঝাকি!! :P

৩৪| ১৯ শে মার্চ, ২০২০ বিকাল ৫:১৯

জুন বলেছেন: হ অ অ অ কি অবস্থা ভুয়া!! এই পোস্ট আমি পড়ছি কিন্ত তখন লগ না থাকায় আর কিছু কৈতে পারি নাই :`>
আমাদের এইখানেও বিগ সি এক্সট্রা, টেস্কো লোটাস, বিশাল ম্যাক্রো হোলসেল সব তাক খালি। আমি কখনো এমন দেখি নাই কাস্টমার কাড়াকাড়ি করছে কিছু নিয়ে। কত পোলাইট লোকজন। সেখানে এই দৃশ্য কল্পনাতীত। ব্লগার জী এস এর ধারনা ভুল প্রমানিত হলো। এখন সেলিব্রিটি, রাজনৈতিক প্রবাসী গরীব দুক্ষি সবাইকে করোনা এক কাতারে নিয়ে আসছে :((
যাইহোক এই মারামারি কইড়া দুই এক বস্তা চাল ঘরে আনতে পার্ছেন তো??

আমাদের মন্ত্রী মহাশয় বলেছেন প্রয়োজনে তারা চীনের মত হাসপাতাল বানাবে। এর অর্থ আমাদের এখনো প্রয়োজন হয় নাই বুঝলেন্নাকি?

অটঃ আর দুইটা কই! এক্টাতে আসা হয় নাই /:)

২৪ শে মার্চ, ২০২০ দুপুর ১:১৭

ভুয়া মফিজ বলেছেন: মাল নিয়া কাড়াকাড়ি আমাগো এইখানেও নাই। তাছাড়া টেসকো বয়স্কদের জন্য শপিংয়ের আলাদা টাইম দিছে। অন্যরা এইসময়ে ঢুকতে পারবো না। সবকিছু সিস্টেমে থাকলে সমস্যা এমনেই অর্ধেক হয়া যায়। আমাগো দেশে তো হ য ব র ল অবস্থা। সরকারের কোন পরিকল্পনা আছে বইলা তো মনেই হয়না।

মারামারি করন লাগে নাই, চাউল এমনেই আনছি। :)

আমাদের এখনো প্রয়োজন হয় নাই বুঝলেন্নাকি? এইডা কি আর বুজি না? হ্যারা কইছে, না বুইজ্জা উপায় কি? B-)

অটঃ আর দুইটা কই! এক্টাতে আসা হয় নাই /:) আছে আছে.....দ্যাহেন, লেটেস্ট একটা!! :P

৩৫| ২৪ শে মার্চ, ২০২০ দুপুর ১:৫৭

জুন বলেছেন: ওওও আমি বুঝি নাই, এখন বুঝলাম আপ্নে আপ্নের সময়মত মানে বয়স্কদের সময়ে যাইয়া দুই বস্তা চাউল আন্তে পার্ছেন B-)
যাউজ্ঞা বুড়া হওয়ার ও কিছু বেনিফিট আছে :P

২৪ শে মার্চ, ২০২০ বিকাল ৩:০১

ভুয়া মফিজ বলেছেন: হে হে হে.........ছদ্মবেশে গেছিলাম; বাঙ্গালীর বুদ্ধি, কেউ ধরতে পারে নাই!! =p~

মূল কথা হইলো, টেসকোর স্টোর যতোক্ষণ খোলা থাকে তার মধ্যে বয়স্ক, এনএইচএস স্টাফ, টেসকো স্টাফ, সাধারন পাবলিক....সবার জন্য টাইম স্লট আলাদা করা আছে, যাতে সবাই খাওন পায়। এখন আপনে আমারে বয়স্ক, এনএইচএস স্টাফ, টেসকো স্টাফ, সাধারন পাবলিক.....যে কোনও স্লটে বা সবগুলিতে ফালাইতে পারেন। কোন অসুবিধা নাই। :P

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.